Connect with us

ক্যাম্পাস টু ক্যারিয়ার

শিক্ষাপ্রতিষ্ঠানে কমল ছুটি, ক্লাস শুরু ২৬ জুন

Published

on

৩৩৮ কোটি

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানে এবারের গ্রীষ্মের ছুটি কমানো হয়েছে। আগামী ২ জুলাই পর্যন্ত এই ছুটি থাকার কথা ছিল। এখন নতুন সিদ্ধান্ত হলো বুধবার (২৬ জুন) থেকে খুলে দেওয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শুক্রবারের পাশাপাশি শনিবারও সাপ্তাহিক ছুটি থাকবে।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য জানিয়েছেন।

শিক্ষাপঞ্জি অনুসারে এবার পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে ১৩ জুন, যা চলার কথা ছিল ২ জুলাই পর্যন্ত। এবার গ্রীষ্মের ছুটি এক সপ্তাহ কমতে পারে বলে আগেই ইঙ্গিত দেওয়া হয়েছিল।

ছুটি সংক্ষিপ্ত করার কারণ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের যুক্তি হলো, পাঠদানের কর্মদিবস বছরব্যাপী কমেছে। এ ছাড়া শনিবারের বন্ধ পুনর্বহাল রাখার কারণে কর্মদিবস কমে যাবে। তাই গ্রীষ্মের ছুটি কমানো হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ঢাবির নতুন উপ-উপাচার্য ড. সায়মা হক বিদিশা

Published

on

৩৩৮ কোটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়মা হক বিদিশাকে চার বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) উপসচিব মো. শাহীনুর ইসলামের সই করা প্রজ্ঞাপনে এ নিয়োগ দেয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর আর্টিকেল ১৩(১) অনুযায়ী প্রফেসর ড. সায়মা হক বিদিশা, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়-কে উক্ত বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য (প্রশাসন) পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ প্রদান করা হলো:

(ক) উপ-উপাচার্য পদে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে;

(খ) উপর্যুক্ত পদে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন;

(গ) তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন;

(ঘ) তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও ভাইস চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন;

(ঙ) মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

এক বছরের সিলেবাসে এসএসসি, থাকবে বিজ্ঞান-মানবিক ও বাণিজ্য

Published

on

৩৩৮ কোটি

নতুন শিক্ষাক্রম অনুযায়ী এ বছর থেকে নবম শ্রেণিতে বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইত্যাদি শাখা) বিভাজন তুলে দেয়া হয়েছিল। তবে অন্তর্বর্তী সরকার নতুন শিক্ষাক্রমের এ বিষয়টিসহ অনেক কিছু বাদ দিয়ে আবারও মাধ্যমিকে বিভাজন চালুর সিদ্ধান্ত নিয়েছে।

রবিবার (১ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা নির্দেশনা থেকে এ তথ্য জানা গেছে। এতে সই করেন মন্ত্রণালয়ের উপসচির মোসাম্মৎ রহিমা আক্তার।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২৫ সালে দশম শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি ও সমমান পরীক্ষা (২০২৬ সালে অনুষ্ঠিতব্য) নেওয়ার লক্ষ্যে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা অব্যাহত রেখে পূর্বের জাতীয় শিক্ষাক্রম-২০১২ এর আলোকে প্রণীত সংশোধিত ও পরিমার্জিত পাঠ্যপুস্তকগুলো (অর্থাৎ ২০২৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত পুস্তক) শিক্ষার্থীদের সরবরাহ করা হবে।

‘জাতীয় শিক্ষাক্রম-২০১২ অনুসারে প্রণীত বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষাভিত্তিক এ পাঠ্যপুস্তকগুলোর একটি সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রণয়ন করা হবে, যেন শিক্ষার্থীরা এক শিক্ষাবর্ষের মধ্যেই পাঠ্যসূচিটি সম্পন্ন করতে পারে। পাঠদান ও মূল্যায়ন পদ্ধতি জাতীয় শিক্ষাক্রম-২০১২ অনুসারে পরিচালিত হবে।’

এতে আরও বলা হয়, যেসব শিক্ষার্থী ২০২৫ সালে নবম শ্রেণিতে উত্তীর্ণ হবে, তাদের জাতীয় শিক্ষাক্রম-২০১২ এর আলোকে প্রণীত শাখা ও গুচ্ছভিত্তিক সংশোধিত ও পরিমার্জিত পাঠ্যপুস্তকগুলো (২০২৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত) প্রদান করা হবে। এসব শিক্ষার্থী নবম ও দশম শ্রেণি মিলিয়ে দুই শিক্ষাবর্ষে সম্পূর্ণ পাঠ্যসূচি শেষে ২০২৭ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষাবিদ, শিক্ষাক্রম বিশেষজ্ঞ, মূল্যায়ন বিশেষজ্ঞ, সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ, সংশ্লিষ্ট শিক্ষা প্রশাসক, সুশীল সমাজের প্রতিনিধি ও অভিভাবক প্রতিনিধিদের সহযোগিতায় ২০২৫ সালে পরিমার্জিত শিক্ষাক্রম চূড়ান্ত করা হবে, যা ২০২৬ সাল থেকে পরিপূর্ণরূপে কার্যকর করা হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ভিসি নেই ইবিতে, প্রশাসনিক ও আর্থিক দায়িত্বে ড. আশ্রাফী

Published

on

৩৩৮ কোটি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাময়িকভাবে জরুরি প্রশাসনিক এবং আর্থিক বিষয়ে দায়িত্ব পালন করবেন ধর্মত্তত্ব বিভাগের ডিন ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী। ডিন’স কমিটি সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার (১ সেপ্টেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ডিন্স কমিটির আহ্বায়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমানের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নতুন দায়িত্ব পাওয়ায় অনুভূতি ব্যক্ত করে ড.আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী বলেন, ডিনস কমিটির সিদ্ধান্ত মোতাবেক আমরা অনলাইন এবং অফলাইন ক্লাসের ব্যপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। অফলাইন ক্লাসের ব্যপারে মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে আমরা এগবো। এছাড়া শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী ডিনবৃন্দের সম্মতিক্রমে জ্যেষ্ঠতার ভিত্তিতে আমাকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব প্রদান করা হয়েছে। আমার অনুপস্থিতিতে পরবর্তী জ্যেষ্ঠ ডিন এ দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের অনুপস্থিতিতে জরুরি আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম জ্যেষ্ঠ অধ্যাপককে দিয়ে সাময়িকভাবে পরিচালনার নির্দেশনা দিয়ে শিক্ষা মন্ত্রণালয় হতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

অর্থসংবাদ/সাকিব/এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

তিন মাস বিরতির পর ক্লাসে ফিরছে ইসলামী বিশ্ববিদ্যালয়

Published

on

৩৩৮ কোটি

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দীর্ঘ তিন মাস পর আবারও শিক্ষা কার্যক্রমে ফিরতে যাচ্ছে। উপাচার্য না থাকায় ডিন্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক আগামী মঙ্গলবার থেকে অনলাইন এবং আগামী সপ্তাহ থেকে অফলাইনে ক্লাস পরীক্ষা চালু হবে।

রবিবার (১ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে ডিন্স কমিটির আহ্বায়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমানের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত গৃহিত হয়।

এসময় থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন ড. আ.ব.ম. ছিদ্দিকুর রহমান আশ্রাফী, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. এমতাজ হোসেন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজওয়ানুল ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন কামরুন্নাহার, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো. মনজুরুল হক, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. খন্দকার তৌহিদুল আনাম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. শেলিনা নাসরিন উপস্থিত ছিলেন।

বিভিন্ন সূত্রে জানা যায়, দীর্ঘদিন ক্লাস পরীক্ষা বন্ধ থাকায় সেশনজটের আশঙ্কায় ক্লাসে ফিরতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী উপাচার্য কর্তৃক সিন্ডিকেট সভায় ক্লাস পরীক্ষা বন্ধ ও খোলার নিয়ম থাকায় ক্লাসে ফিরতে পারছিলেন তারা। পরবর্তীতে ডিন’স মিটিংয়ে শিক্ষার্থীদের সাথে ডিনদের আলোচনা শেষে আগামী মঙ্গলবার থেকে অনলাইনে এবং আগামী সপ্তাহ থেকে অফলাইনে ক্লাস শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, আগামী সপ্তাহ হতে ক্লাস এবং পরীক্ষা শুরু করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমতি প্রদানের জন্য অনুরোধ জানানোর সর্বসম্মতির সিদ্ধান্ত হয়েছে। তবে ডিন্স কমিটির মাধ্যমে উপরোক্ত উল্লেখিত বিষয়সমূহ কার্যক্রম পরিচালিত হবে মর্মে সিদ্ধান্ত হয়েছে। এছাড়াও, সিনিয়র শিক্ষক হিসেবে থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করবেন বলে ডিন’স কমিটি সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে, ডিনদের জ্যেষ্ঠতার ভিত্তিতে থিওলজি অনুষদের ডিনকে দায়িত্ব দেওয়া হয়েছে। তার অনুপস্থিতিতে তার পরবর্তী জ্যেষ্ঠ ডিন দায়িত্ব পালন করবেন। তবে, দায়িত্ব প্রাপ্ত হিসেবে ড. আশ্রাফী এককভাবে কোন সিদ্ধান্ত নিতে পারবেন না, সকল সিদ্ধান্ত ডিনদের সম্মতিক্রমে নিতে হবে জানিয়েছেন নতুন প্রশাসনিক ও আর্থিক দায়িত্বপ্রাপ্ত ড. আশ্রাফী। এছাড়াও, অফলাইনে ক্লাস চালুর বিষয়ে আগামী সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ে অনুরোধ করা হবে। মন্ত্রণালয় অনুমতি দিলে তবেই অফলাইনে ক্লাস-পরীক্ষা শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত ৫ জুন ইবিতে সর্বশেষ ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়। তারপর থেকেই ঈদ ও গ্রীষ্মের ছুটি, শিক্ষকদের পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারে কর্মবিরতি, কোটা সংস্কার আন্দোলন থেকে শুরু হয়ে সরকার পতন আন্দোলনসহ বিভিন্ন ইস্যুতে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। উপাচার্য না থাকায় সিন্ডিকেট সভা আয়োজন করতে না পারায় শুরু করা যাচ্ছে না ক্লাস পরীক্ষা। এতে সেশন জটে পড়ার আশঙ্কায় ভুগছেন শিক্ষার্থীরা।

অর্থসংবাদ/সাকিব/এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

চর দখলের মতো শিক্ষাপ্রতিষ্ঠান দখল হচ্ছে: শিক্ষা উপদেষ্টা

Published

on

৩৩৮ কোটি

চর দখলের মতো শিক্ষাপ্রতিষ্ঠান দখল হচ্ছে, এ জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

তিনি বলেন, বাকি সব বিশ্ববিদ্যালয়ে একইসঙ্গে উপাচার্য নিয়োগ দেয়া হবে, পুরোনো পাঠ্যপুস্তকে শিক্ষাক্রম চলবে, এতে পরীক্ষাপদ্ধতি থাকবে। শিগগিরই এ বিষয়ে পরিপত্র জারি করা হবে।

শনিবার (৩১ আগস্ট) নিজ বাসভবনে ওয়াহিদউদ্দিন মাহমুদ সাংবাদিকদের এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক পদে দলীয়করণ, অবকাঠামো তৈরিতে দুর্নীতি, পাঠ্যপুস্তক ছাপানোসহ বিভিন্ন বিষয় নিয়েও তিনি কথা বলেন।

শিক্ষা উপদেষ্টা বলেন, দেশে ৫০টির বেশি সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪০টির বেশি এখন অভিভাবকহীন। বিশ্ববিদ্যালয়ে যে শুধু উপাচার্যের পদ খালি আছে, তা নয়। উপ–উপাচার্য, কোষাধ্যক্ষসহ অনেক প্রশাসনিক পদ খালি পড়ে আছে। আগে এই পদগুলো এতটাই দলীয়করণ করা হয়েছে, শূন্যপদগুলো পূরণের জন্য কাউকে পাওয়া যাচ্ছে না। উচ্চ শিক্ষাগত যোগ্যতা আছে, প্রশাসনিক দক্ষতা আছে, বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে যোগ্য— এমন মানুষ খুঁজে পাওয়া যাচ্ছে না। এর মানে এই এই নয় যে বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চমানের গবেষক-শিক্ষক নেই। দলীয় সংস্কৃতির কারণে যোগ্য অনেকে নীরবে কাজ করে যাচ্ছেন; কিন্তু তারা আবার বৃহত্তর শিক্ষক সমাজের সঙ্গে যোগাযোগ নেই, এটাও একটা সমস্যা।

বিশ্ববিদ্যালয়ে অবকাঠামো তৈরিতে ব্যাপক দুর্নীতি হয়েছে উল্লেখ করে অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অবকাঠামো তৈরির ক্ষেত্রে দুর্নীতির চক্র তৈরি হয়েছে। রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় ঠিকাদারদের একটা দুর্ধর্ষ শ্রেণি তৈরি হয়েছে, যারা রীতিমতো ভীতিকর। এই সমস্যাগুলো সমাধানের জন্য একটা পরিবেশ তৈরির চেষ্টা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে কিছু বিশ্ববিদ্যালয়ে অনেক যোগ্য শিক্ষককে ট্রেজারার নিয়োগের প্রস্তাব দেওয়ার পর তাঁরা দায়িত্ব নিতে ভয় পাচ্ছেন।

শিক্ষা উপদেষ্টা বলেন, আমার কাছে শত শত সুপারিশ আসছে নানা দিক থেকে। আমি আমার মতো যোগ্য, যাদের পদায়ন করা যায়, বিভিন্নভাবে খোঁজার চেষ্টা করছি। আশা করি যে অচিরেই আমরা অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দিতে পারব। আবার ইউজিসির চেয়ারম্যানের পদও শূন্য হয়ে আছে। সেটার জন্য বেসরকারি খাতের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পরিচালনার ক্ষেত্রে একটা অভিভাবকশূন্যতা দেখা দিয়েছে। এখানে আমরা অতি দ্রুত সবার কাছে গ্রহণযোগ্য দু–একজন মানুষকে নিয়োগ দেওয়ার প্রস্তাব করছি।

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দখলদারি চলছে বলে জানিয়েছেন শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ। তিনি বলেন, ‘আমরা লক্ষ্য করছি, স্কুল–কলেজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চর দখলের মতো দখলদারি প্রতিষ্ঠার একটা অরাজকপূর্ণ বা বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হচ্ছে। শিক্ষকেরা অপমানিত ও লাঞ্ছিত হচ্ছেন। তাঁদের তালিকা তৈরি করা হচ্ছে। জোর করে তাঁদের পদত্যাগে বাধ্য করা হচ্ছে। এমনকি অনেক ক্ষেত্রে শিক্ষকেরা ব্যক্তিগত স্বার্থে ছাত্রদের ব্যবহার করছেন, সেটা খুবই দুঃখজনক।

তিনি বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয় থেকে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছি, যেন এ ধরনের পরিস্থিতির জন্য যথাযথ প্রতিকার এবং যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার14 mins ago

দুই ঘণ্টায় ৩৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার30 mins ago

পদ্মা অয়েলের নতুন চেয়ারম্যান জাফর উল্লা খান

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডে নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। কোম্পানিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার48 mins ago

বোনাস লভ্যাংশ পাঠালো স্ট্যান্ডার্ড ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসির ঘোষিত বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে প্রেরণ...

Shahjalal Islami Bank Shahjalal Islami Bank
পুঁজিবাজার56 mins ago

৭ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসির উদ্যোক্তা ৭ লাখের বেশি শেয়ার বিক্রির...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার1 hour ago

এজিএমের নতুন তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড ২৪তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) নতুন তারিখ ঘোষণা...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার1 hour ago

অলটেক্স ইন্ডাস্ট্রিজের সম্পদ মূল্য বাড়ল ৮১ কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সম্পদ মূল্যের পরিমাণ ৮১ কোটি টাকার বেশি...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার13 hours ago

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে আরও কমিটি হবে

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের নানা অনিয়ম তদন্তে আরও তদন্ত কমিটি গঠন করা হবে। পর্যায়ক্রমে সুনির্দিষ্ট অনিয়ম-দুর্নীতির সব বিষয়ে...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার15 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সে পর্যবেক্ষক নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করার জন্য আর্থিক...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার17 hours ago

পুঁজিবাজারে দরবেশ-পীরেরা না থাকলেও মুরিদরা রয়েছে: তদন্ত কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ১৯৯৬ এবং ২০১০ সালের পুঁজিবাজার কেলেঙ্কারিতে তদন্তে অনেক কিছুই বেরিয়ে এসেছিল। কিন্তু তার আলোকে কিছুই...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
অর্থনীতি18 hours ago

১৮ কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করেছে বেক্সিমকো

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের বৃহৎ শিল্পগ্রুপ বেক্সিমকোর বিরুদ্ধে ১৩৫ মিলিয়ন ডলার অর্থপাচারের অভিযোগ উঠেছে। পুলিশ কমিশনের অপরাধ তদন্ত...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার19 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার19 hours ago

ফারইস্ট ফাইন্যান্সের লেনদেন বন্ধ মঙ্গলবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রেকর্ড ডেটের...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার20 hours ago

ডেল্টা লাইফ স্পট মার্কেটে যাচ্ছে আগামীকাল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর)...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার21 hours ago

সোনালী পেপারের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার21 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার21 hours ago

ব্র্যাক ব্যাংকের ৮৫ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার22 hours ago

ডিএসইতে হাজার কোটি টাকার লেনদেন, কমেছে সূচক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার22 hours ago

সিএসই-৫০ সূচক সমন্বয়, বাদ পড়লো তিন কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানির সূচক সিএসই-৫০ চূড়ান্ত...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার23 hours ago

ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেল রেনাটা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা পিএলসি।...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার1 day ago

দুই ঘণ্টায় ৪৯৩ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

ফেসবুকে অর্থসংবাদ

৩৩৮ কোটি
পুঁজিবাজার14 mins ago

দুই ঘণ্টায় ৩৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন

৩৩৮ কোটি
পুঁজিবাজার30 mins ago

পদ্মা অয়েলের নতুন চেয়ারম্যান জাফর উল্লা খান

৩৩৮ কোটি
পুঁজিবাজার48 mins ago

বোনাস লভ্যাংশ পাঠালো স্ট্যান্ডার্ড ব্যাংক

Shahjalal Islami Bank
পুঁজিবাজার56 mins ago

৭ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

৩৩৮ কোটি
পুঁজিবাজার1 hour ago

এজিএমের নতুন তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

৩৩৮ কোটি
পুঁজিবাজার1 hour ago

অলটেক্স ইন্ডাস্ট্রিজের সম্পদ মূল্য বাড়ল ৮১ কোটি টাকা

৩৩৮ কোটি
অর্থনীতি2 hours ago

ডিম, পেঁয়াজ ও আলুতে কমতে পারে শুল্ক-কর

৩৩৮ কোটি
আন্তর্জাতিক2 hours ago

ফের ঢাকায় আসছেন ডোনাল্ড লু

৩৩৮ কোটি
ব্যাংক2 hours ago

ব্যাংকারদের পদোন্নতিতে বাতিল হচ্ছে ব্যাংকিং ডিপ্লোমা

৩৩৮ কোটি
ব্যাংক2 hours ago

গ্রামীণ ব্যাংকের পরিচালক ফারহানা ফেরদৌসী

৩৩৮ কোটি
আবহাওয়া3 hours ago

ঢাকায় ভোর থেকে ঝুম বৃষ্টি, দুর্ভোগে অফিসমুখী মানুষ

৩৩৮ কোটি
রাজধানী3 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ মঙ্গলবার

৩৩৮ কোটি
অর্থনীতি12 hours ago

সাবেক মন্ত্রী তাজুল ইসলামের ব্যাংক হিসাব স্থগিত

৩৩৮ কোটি
জাতীয়12 hours ago

ঢাকার সঙ্গে সম্পর্ক আরও জোরদার করবে যুক্তরাষ্ট্র

৩৩৮ কোটি
জাতীয়13 hours ago

হত্যার পর আগুনে পুড়িয়ে দেয়ার ঘটনায় অভিযুক্ত কাফী আটক

৩৩৮ কোটি
পুঁজিবাজার13 hours ago

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে আরও কমিটি হবে

৩৩৮ কোটি
শিল্প-বাণিজ্য13 hours ago

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ-গ্যাস ও নিরাপত্তা চান ব্যবসায়ীরা

৩৩৮ কোটি
জাতীয়13 hours ago

চট্টগ্রামে ১২ থানার ওসিকে প্রত্যাহার

৩৩৮ কোটি
আইন-আদালত14 hours ago

শেখ হাসিনার বিরুদ্ধে আরও ৫ হত্যা মামলা

৩৩৮ কোটি
রাজনীতি14 hours ago

আনোয়ার হোসেন মঞ্জুকে ছেড়ে দিলো পুলিশ

৩৩৮ কোটি
স্বাস্থ্য14 hours ago

আন্দোলনকারী ঢামেক চিকিৎসকদের নতুন কর্মসূচি

৩৩৮ কোটি
আন্তর্জাতিক14 hours ago

ভারতে বাংলাদেশি সাংবাদিকের বিরুদ্ধে মামলা

৩৩৮ কোটি
আইন-আদালত15 hours ago

১০০ সহকারী জজ নিয়োগ

৩৩৮ কোটি
জাতীয়15 hours ago

বন্যায় মৃত্যু বেড়ে ৬৭

৩৩৮ কোটি
জাতীয়15 hours ago

পাচারকৃত অর্থ ফিরিয়ে আনা সরকারের অন্যতম অগ্রাধিকার: ড. ইউনূস

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০