Connect with us

অর্থনীতি

১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার

Published

on

পুঁজিবাজার

দেশে চলতি মাসের প্রথম ১৪ দিনে ১৬৪ কোটি ৬৭ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। এ হিসেবে প্রতিদিন গড়ে রেমিট্যান্স এসেছে ১১ কোটি ৭৬ লাখ ডলার।

বুধবার (১৯ জুন) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি জুন মাসের প্রথম ১৪ দিনে দেশে এসেছে ১৬৪ কোটি ৬৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এর আগের মাসগুলোর একই সময়ে দেশে রেমিট্যান্স এসেছিল যথাক্রমে ১১১ কোটি ৮৬ লাখ, ৯৪ কোটি ৩৬ লাখ, ৯৫ কোটি ৬ লাখ, ১০০ কোটি ৬৬ লাখ ও ১০০ কোটি ৫২ লাখ মার্কিন ডলার।

সংশ্লিষ্টরা বলছেন, কোরবানির ঈদের আগে স্বাভাবিকভাবেই রেমিট্যান্স প্রবাহ বেড়ে যায়। চলতি জুন মাসের প্রথম ১২ দিনেই ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স এসেছে ১৪৬ কোটি ডলার। গত মে মাসে এসেছিল ২২৫ কোটি ডলার যা গত ৪৬ মাসের মধ্যে সর্বোচ্চ। ধর্মীয় উৎসবগুলোকে সামনে রেখে দেশের অভিবাসী কর্মীরা সাধারণত বেশি অর্থ পাঠান।

এদিকে, চলতি অর্থবছরের জুলাই-মে মাস পর্যন্ত ১১ মাসে দেশে রেমিট্যান্স এসেছে ২ হাজার ১৩৭ কোটি ২৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এক মাস বাকি থাকতেই আগের অর্থবছরের প্রায় সমান রেমিট্যান্স এসে পড়েছে। আর গত এপ্রিলের তুলনায় মে মাসে রেমিট্যান্সের পরিমাণ বেড়েছে ১৯৬ কোটি ডলার, যা ১০ শতাংশের বেশি। এপ্রিলে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে পাঠিয়েছিলেন ২০৪ কোটি ডলার। আগের বছরের একই মাসে এসেছিল ১৬৯ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, আগের অর্থবছরের একই সময় অর্থাৎ ২০২২-২৩ অর্থবছরের জুলাই-মে মাস পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছিল ১ হাজার ৯৪১ কোটি ১৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

এর আগে ২০২১-২২ অর্থবছরের জুলাই-মে মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ১ হাজার ৯১৯ কোটি ৪৪ লাখ ১ হাজার মার্কিন ডলার। এর আগর বছর প্রায় তিনশত কোটি টাকা বেশি এসেছে। ২০২০-২১ অর্থবছরের একই সময় দেশে রেমিট্যান্স এসেছিল ২ হাজার ২৮৩ কোটি ৬৯ লাখ মার্কিন ডলার। ২০১৯-২০ অর্থবছরের জুলাই-মে মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ১ হাজার ৬৩৭ কোটি ২৩ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।

সদ্য বিদায়ী মে মাসে ২২৫ কোটি ডলার এসেছে দেশে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩২ দশমিক ৩৫ শতাংশ বেশি। গত বছরের একই সময়ে রেমিট্যান্স এসেছিল ১৭০ কোটি ডলার। গত এপ্রিল, মার্চ, ফেব্রুয়ারি ও জানুয়ারিতে দেশে যথাক্রমে রেমিট্যান্স এসেছিল ২০৪ কোটি ৩০ লাখ ৬০ হাজার, ১৯৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার, ২১৬ কোটি ৬০ লাখ ও ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার রেমিট্যান্স।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, বাংলাদেশ ব্যাংকের নেওয়া বিভিন্ন উদ্যোগের ফলে আগের বছরের একই মাসের তুলনায় প্রবাসী আয় ৩২ দশমিক ৩৫ শতাংশ বেড়েছে এবার। আগের মাস এপ্রিলের তুলনায় মে মাসে রেমিট্যান্স বেড়েছে ১০ দশমিক ২৯ শতাংশ ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

ভেজাল ডায়মন্ডের ব্যবসা করে দিলীপের টাকার পাহাড়

Published

on

পুঁজিবাজার

দেশে এক বছরে গড় হীরার বাজার প্রায় ১৫ হাজার কোটি টাকা। গত চার বছরে গড়ে হীরা আমদানি হয়েছে সাড়ে তিন লাখ টাকার। অথচ দেশে ডায়মন্ডের খনি নেই অন্যদিকে আমদানিও হয় না-তবুও থেমে নেই ডায়মন্ডের ব্যবসা।

এদিকে ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেড নামে দিলীপ আগরওয়ালার রাজধানী ঢাকাসহ দেশেজুড়ে ২৮টি শোরুম রয়েছে। এসব শো-রুমে দিনে বিক্রি হচ্ছে ৪ থেকে ৫ কোটি টাকার ডায়মন্ড। চোরাই পথে আনা ভেজাল ডায়মন্ডের ব্যবসা করছেন গত দেড় দশক ধরে এ ডায়মন্ড ওয়ার্ল্ডের কর্ণধার দিলীপ কুমার আগরওয়ালা। কোথা থেকে কীভাবে ডায়মন্ড আসছে চানতে চাইলে সদুত্তর দিতে পারেনি ডায়মন্ড ওয়ার্ল্ডের বিক্রয়কর্মীরা।

ব্যবসায়ীদের তথ্য অনুযায়ী, আমদানি না হলেও দেশে ডায়মন্ডের বাজার দিন দিন বড় হয়েছে। ডায়মন্ডের গহনা বিক্রির শতাধিক দোকান রয়েছে। এছাড়াও কিছু কিছু স্বর্ণের দোকানেও ডায়মন্ডের গহনা বিক্রি হয়। এসব দোকানে বছরে কত টাকার ডায়মন্ডের গহনা বেচাকেনা হয়, তার সঠিক কোনো পরিসংখ্যান নেই সরকারের কাছে। দেশের হীরার বাজার নিয়ে সমীক্ষা করা একটি প্রতিষ্ঠানের হিসাবে, ডায়মন্ডের গহনা বেচাকেনা হয় বছরে ১৮ থেকে ২০ হাজার কোটি টাকার। গড় বাজার হিসাব করা হলে বছরে তা প্রায় ১৫ হাজার কোটি টাকার। ব্যাগেজ রুলের আওতায় বিদেশ থেকে ডায়মন্ড আমদানির সুযোগ নেই। তাহলে দেশের বাজারে বেচাকেনা হওয়া এত ডায়মন্ড কোথায় থেকে কীভাবে আসছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, ২০০৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ডায়মন্ড ও ডায়মন্ডের গহনা আমদানি হয়েছে প্রায় একশ কোটি টাকার। এরপর দেশে হীরার আমদানি আর হয়নি বললেই চলে। এর বাইরে শিল্পখাতে ব্যবহারের জন্য ২০১৯ ও ২০২০ সালে তিনটি চালান ছাড়া কোনো জুয়েলারি প্রতিষ্ঠান হীরা আমদানি করেনি। ২০২১ সালে অমসৃণ হীরা আমদানি করে একমাত্র কাটিং ও পলিশিং কারখানা বেঙ্গল ডায়মন্ড লিমিটেড। কেয়া কসমেটিকস লিমিটেড আমদানি করে ছোট একটি চালান। ২০২২ সালে দুটি প্রতিষ্ঠান হীরা আমদানি করে। শিল্পে ব্যবহারের জন্য বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ আমদানি করে একটি চালান। সাড়ে পাঁচ হাজার ডলার ঘোষণায় আরেকটি চালান আমদানি করে ঢাকার জুয়েলারি হাউস। অর্থাৎ চার বছরে গড়ে সাড়ে তিন লাখ টাকার হীরা আমদানি হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের আমদানির তথ্য অনুযায়ী, গত ২০ বছরে যত ডায়মন্ড আমদানি হয়েছে, তার অধিকাংশই ভারত থেকে। ভারতের গুজরাটের সুরাটে বিশ্বের ৬৫ শতাংশের বেশি হীরা কাটিং ও পলিশিং করা হয়। খুব সহজে বহন করা যায় বলে দেশটি থেকে অবৈধভাবে আসছে হীরা। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা ভারত থেকে বাংলাদেশে পাচারের সময় কয়েক বছরে কয়েকটি চালান জব্দ করেছেন। ২০২১ সালে সাতক্ষীরা সীমান্তে পৌনে দুই কোটি টাকার ১৪৪টি হীরার গয়না জব্দ করে বিজিবি। ২০১৮ সালে ৭০ লাখ টাকার হীরার গয়না জব্দ করা হয়। অবৈধ পথে শুল্ক ফাঁকি দিয়ে এসব ডায়মন্ড দেশে আনছিলেন দিলীপ কুমার আগরওয়ালা।

জানা গেছে, বন্ড সুবিধা ছাড়া অমসৃণ ডায়মন্ড আমদানিতে কর ৮৯ শতাংশ। মসৃণ হীরা আমদানিতে কর ১৫১ শতাংশ। এই শুল্ক কর ফাঁকি দিতেই মূলত হীরা অবৈধ পথে আনা হচ্ছে। গত ২০ বছরে এই মূল্যবান রত্ন আমদানিতে সরকার নামমাত্র রাজস্ব পেয়েছে। ডায়মন্ডের বাজারে আরেকটি রহস্যজনক আচরণ হলো দেশের বাজারে দাম। এক ক্যারেট (০.২ গ্রাম) হীরার দাম ৭৯ হাজার টাকা। আর সবচেয়ে কম অর্থাৎ শূন্য দশমিক ১০ ক্যারেট ডায়মন্ডের দাম ৭ হাজার ৯১৪ টাকা। বাংলাদেশে নাকফুলসহ হীরার অলংকার বিক্রি হচ্ছে এক হাজার টাকার নিচে।

ব্যবসায়ীরা বলছেন, হীরার ক্ষুদ্র টুকরো ব্যবহার করা হলেও এত কম দামে হীরার গয়না পাওয়ার কথা নয়। এগুলো আসলে উন্নতমানের কাচের টুকরা। আমদানি না হলেও বছরে হাজার হাজার কোটি টাকার ডায়মন্ডের গহনা বিক্রি হচ্ছে দেশে।

তারা আরও বলছেন, একশ গ্রাম পর্যন্ত গহনা আনার সুযোগ নিয়ে ডায়মন্ডের ব্যবসায়ীরা আরও বেশি ওজনের ডায়মন্ডের গহনা নিয়ে আসছে ভারত ও দুবাই থেকে। যদিও ৯০ শতাংশের বেশি ডায়মন্ডের গহনা ভারত থেকে আসছে চোরাই পথে। জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের উচিত এসব কীভাবে আমদানি হচ্ছে, তার কাগজপত্র চেক করা। তাহলেই তো বেরিয়ে আসবে আসল রহস্য।

এছাড়া ডায়মন্ডের গয়না তৈরি করতে স্বর্ণ ব্যবহৃত হয়। মূল্যবান এ রত্ন বসানো হয় স্বর্ণের ওপর। স্বর্ণ আমদানির জট খুলেছে আগেই। স্বর্ণালংকারের দক্ষ কারিগরও রয়েছে দেশে। এখন ডায়মন্ড রপ্তানির বৈশ্বিক এ বড় বাজার ধরা গেলে বিলিয়ন ডলার রপ্তানি আয় আসবে বলে ব্যবসায়ীরা জানান। এ জন্য নীতিসহায়তা বাড়ানোর পাশাপাশি অবৈধ পথে ডায়মন্ড আমদানি বন্ধে পদক্ষেপ নেওয়ার কথা বলছেন তারা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বাংলাদেশকে আরও ৩০০ কোটি ডলার ঋণ দিতে পারে আইএমএফ

Published

on

পুঁজিবাজার

বাজেট সহায়তায় বাংলাদেশকে আরও তিন বিলিয়ন বা ৩০০ কোটি ডলার ঋণ দিতে পারে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। চলমান ঋণের পাশাপাশি আরও ঋণ দেওয়ার ব্যাপারে আইএমএফ ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ।

আজ রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, “আইএমএফ জানতে চেয়েছে, অন্তর্বর্তীকালীন সরকার চার দশমিক সাত বিলিয়ন ডলারের ঋণের শর্তাবলি সংস্কারের পরিকল্পনা করেছে কিনা। আমি তাদের আশ্বস্ত করেছি যে সে ঋণের বাস্তবায়ন ইতোমধ্যেই শুরু হয়েছে এবং আমরা কখনও ব্যর্থ হব না।

ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, “আমরা ইতোমধ্যে আমাদের দেশের বাজেট সহায়তার জন্য আইএমএফকে আরো তিন বিলিয়ন ডলার ঋণের ইঙ্গিত দিয়েছি এবং তারা এ বিষয়ে ইতিবাচক। আমি অক্টোবরে ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে যাওয়া আইএমএফ’র বোর্ড মিটিংয়ে সংস্থার ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে বিষয়টি আলোচনা করবো।”

এর আগে, আইএমএফের একটি পর্যবেক্ষক মিশন সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করবে বলে তিনি জানান।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বিষয়ে ড. সালেহ উদ্দিন আরো বলেন, প্রকল্প চলমান থাকবে। ঋণ পরিশোধের সময়সীমা আরও দুই বছর বাড়ানোর জন্য রাশিয়াকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত খুবই ইতিবাচক মনোভাব পোষণ করেছেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

কয়েকটি ব্যাংক থেকে নগদ টাকা তুলতে ভোগান্তিতে গ্রাহকরা

Published

on

পুঁজিবাজার

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকসহ রাজধানীর বেশ কয়েকটি শরিয়াভিত্তিক ব্যাংকে চেক নিয়ে গত সপ্তাহের পুরোটা সময় ঘোরাঘুরি করেও চাহিদামতো টাকা তুলতে পারেননি গ্রাহকরা, যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তারা। অ্যাপ ও অনলাইনে ইন্টারনেট ব্যাংকিং সীমিত করে রাখা এসব ব্যাংকে লেনদেন করতে না পেরে কাস্টমার কেয়ারে যোগাযোগ করেও গ্রাহকরা কোনো সমাধান পাননি। আবার যেমন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-এফএসআইবিতে টাকা তুলতে গেলে তাদের বলা হয়েছে, যার যে শাখায় অ্যাকাউন্ট, তাকে সেই শাখায় গিয়ে টাকা তুলতে হবে।

গত সপ্তাহের প্রথম কার্যাদিবস ছিল রোববার, ২৫ অগাস্ট। সেদিন থেকে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার পর্যন্ত শরিয়াভিত্তিক ব্যাংকগুলোর অনেক গ্রাহক টাকা তুলতে গিয়ে নানা বিড়ম্বনা ও ভোগান্তির শিকার হওয়ার তথ্য দিয়েছেন। মূলত এসব ব্যাংকের কাছে নগদ টাকা না থাকায় গ্রাহকদের এই ভোগান্তির শিকার হতে হয়েছে, যা স্বীকার করেছেন ব্যাংকগুলোর কর্মকর্তারাও। অবশ্য তারা বলছেন, সেপ্টেম্বরের শুরু থেকে সব ঠিক হয়ে যাবে।

সাধারণ আমানত, মেয়াদি আমানত, বেতনের টাকা, সঞ্চয়- কোনো ধরনের হিসাব থেকেই চাহিদামতো টাকা তুলতে অথবা অনলাইনে অন্য ব্যাংক ও মোবাইল ব্যাংকিংয়েও স্থানান্তর করতে পারেননি গ্রাহকরা। গত সপ্তাহজুড়ে ব্যাংকগুলোর এমন কার্যকলাপে হতাশা ও আস্থাহীনতায় ভুগছেন গ্রাহকরা, যারা তাদের জমানো টাকার নিরাপত্তা নিয়েও শঙ্কায় পড়েছেন।

এমন একজন ভুক্তভোগী বেসরকারি চাকরিজীবী সাইদুর রহমান। গত সপ্তাহে ঢাকার মতিঝিলের দিলকুশায় এফএসআইবির শাখায় নিজের একাউন্ট থেকে চেক দিয়ে এক লাখ টাকা তুলতে গিয়েছিলেন। ক্যাশ কাউন্টার থেকে তাকে বলা হয়, ২০ হাজার টাকার বেশি দিতে পারবে না। কেন দিতে পারবেন, সাইদুরের সেই প্রশ্নের জবাবে ব্যাংক কর্মকর্তারা তাকে বলেন, নগদ টাকার সংকট চলছে। বাংলাদেশ ব্যাংক থেকেও তারা টাকা পাচ্ছেন না। তাই শাখার হাতে যে পরিমাণ টাকা আছে, তা-ই সবাইকে একটু একটু করে দেওয়ার চেষ্টা করছেন তারা। হতাশ সাইদুর বাধ্য হয়েই ২০ হাজার টাকা নিয়ে ফিরে আসেন।

তার সঙ্গে কথা হলে তিনি বলেন, “আমার টাকা আমিই তুলতে পারছি না, এর চেয়ে হতাশার আর কিছু হয়! ব্যাংকের যে এই অবস্থা, অথবা কোনো সমস্যা, তা তো আগে থেকে নোটিশ দিয়ে জানানো হয়নি। পুরো অবস্থাটা অদ্ভুত লেগেছে।

ফার্স্ট সিকিউরিটির আরেকজন গ্রাহক কয়েকদিন ধরে অনলাইন লেনদেন করতে ব্যর্থ হয়ে গত সপ্তাহের বুধবার মহাখালী শাখায় তার স্যালারি অ্যাকাউন্ট থেকে বেতনের জমানোর টাকা তুলতে গিয়েছিলেন। সেখানে গিয়ে তাকে পড়তে হয় অন্যরকম এক অভিজ্ঞতার মুখে।

নাম প্রকাশ না করার শর্তে ওই বেসরকারি চাকরিজীবী বলেন, আমি ২০ হাজার টাকার কিছু বেশি টাকার চেক ক্যাশ কাউন্টারে দেই। তারা চেকটি ধরে কাজ করতে করতেই আমার দিকে না তাকিয়েই বলেন, হবে না। এখান থেকে আপনাকে টাকা দেওয়া যাবে না। “কেন, কী হইছে? আমি জানতে চাইলে ব্যাংক কর্মকর্তা বলেন, আপনার অ্যাকাউন্ট খোলা যেখানে, সেখান থেকে টাকা তুলতে হবে, আমরা দিতে পারব না।”

তারপর কী হলো- জানতে চাইলে ওই গ্রাহক বলেন, “আমি তাদের কাছে জানতে চাইলাম, আমার অ্যাকাউন্ট যদি দিনাজপুর হয়, তাহলে আমাকে সেখানেই যেতে হবে? উত্তরে এলো- আমাদের কিছু করার নেই, আপনারটা আপনাকেই একটু ব্যবস্থা করে নিতে হবে।” ব্যাংকে টাকা তুলতে গিয়ে এমন অভিজ্ঞতার মুখে আগে কখনও পড়েছেন কি না, জানতে চাইলে ওই গ্রাহক বলেন, “মনে পড়ে না।”

তারল্য সংকট রয়েছে সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও বাংলাদেশ কমার্শিয়াল ব্যাংকেরও। গ্রাহকরা গিয়ে চাহিদামতো টাকা না পেয়ে মুখ কালো করে ফিরছেন। ক্ষমতার পালাবদলের পর ব্যাংক খাতের সংস্কারের কথা বলেছে অন্তর্বর্তী সরকার। ‘দুর্বল’ ব্যাংকগুলোর মালিকায় ব্যাপক অনিয়ম, পরিচালনায় সীমাহীন দুর্নীতি ও লুটপাট হওয়ায় স্বাভাবিক কার্যক্রম চালানোর সক্ষমতা তলানিতে এসে ঠেকেছে, যা নিয়ে দীর্ঘদিন করে কথা হচ্ছে।

শেখ হাসিনা সরকারের পতনের পর তাদের পছন্দের গভর্নরকে অপসারণ করে সেখানে বসানো হয় অর্থনীতিবিদ আহসান এইচ মনসুরকে। তিনি ব্যাংক খাতে সংস্কারের ঘোষণা দিয়েছেন, তবে এর জন্য সময়ও চেয়েছেন।

উদ্ভূত পরিস্থিতিতে আস্থাহীনতা বা শঙ্কা থেকে গ্রাহকরা টাকা তুলে ব্যাংকগুলো যেন খালি করে না ফেলে এবং সেই সঙ্গে আরও কিছু ‘কৌশলগত’ কারণে গ্রাহকের দিনপ্রতি সর্বোচ্চ টাকা তোলার সীমা বেঁধে দিয়ে গত কয়েক সপ্তাহ দেশের ব্যাংকিং খাত সচল রেখেছে বাংলাদেশ ব্যাংক।

গত সপ্তাহে দিনপ্রতি ব্যাংক থেকে টাকা তোলার সীমা ছিল ৪ লাখ। অথচ শরিয়াভিত্তিক ‘দুর্বল’ ও ‘রেড জোন’ভুক্ত ব্যাংকগুলো দিতে পেরেছে ২০ থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা। আবার কোনো কোনো শাখায় ৩০ হাজার টাকার চেক নিয়ে গেলে ১০ হাজার টাকা ধরিয়ে দিয়ে বলেছে, “আপাতত চলুন, আগামী সপ্তাহ থেকে সব ঠিক হয়ে যাবে।”

সোস্যাল ইসলামী ব্যাংকের গ্রাহকরা গত বৃহস্পতিবার সর্বোচ্চ ৫০ হাজার টাকা নগদ তুলতে পেরেছেন বলে তথ্য রয়েছে। ব্যাংকটির দিলকুশা প্রিন্সিপাল শাখায় থেকে কিছু কিছু গ্রাহক তাদের চাহিদা মোতাবেক টাকা পেয়েছেন, যদিও তা ৪ লাখ টাকার নিচে। গত বৃহস্পতিবার দুপুরে দুজন সেনাকর্মকর্তা এক লাখ টাকার চেক নিয়ে এলে তাদের টাকা দিয়ে দেওয়া হয়।

ব্যাংকটির দিলকুশার প্রিন্সিপাল শাখার ম্যানেজার মো. মোতাল্লেবের কাছে জানতে চাওয়া হয়, কেন গ্রাহকরা ভোগান্তির শিকার হচ্ছে? জবাবে তিনি বলেন, “তারল্য সংকট রয়েছে। তাই আমরা গ্রাহকের চাহিদা মোতাবেক টাকা দিতে পারছি না। আগামী সপ্তাহে এ সমস্যা ঠিক হয়ে যাবে।”

ইউনিয়ন, গ্লোবাল ইসলামী ব্যাংক ও বাংলাদেশ করমার্শিয়াল ব্যাংকেও একই অবস্থা। ২০ থেকে ৩০ হাজার টাকার বেশি নগদ দিতে পারছে না তারা। চলতি বছর ৫ অগাস্ট সরকার পতনের পর ব্যাংক খাতে পরিবর্তনের হাওয়া লাগে; ইসলামী ব্যাংকের কর্মকর্তাদের আন্দোলনের মধ্যে দিয়ে যারা যাত্রা শুরু। চরম অনিয়ম ও ঋণ জালিয়াতের মাধ্যমে ব্যাংকটি থেকে হাজার হাজার কোটি টাকা বের হয়ে যাওয়ায় এটি ‘দুর্বল’ হিসেবে চিহ্নিত হয়। যে কারণে পরিচালনা পর্ষদ বোর্ড পুনর্গঠনসহ ব্যাংকিং পরিচালনা নীতিতেও পরিবর্তন চাচ্ছেন ইসলামী ব্যাংকের পুরনো কর্মকর্তারা।

পরিবর্তনের ধারায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, সঙ্গে দুই ডেপুটি গভর্নর, বিএফআইইউর প্রধান ও পলিসি উপদেষ্টা পদত্যাগ করেন বা তাদের অপসারণ করা হয়।

গভর্ননের দায়িত্বে বসে আহসান মনসুর সংবাদ সম্মেলনে বলেছিলেন, “অবৈধভাবে কোনো দুর্বল ব্যাংককে আর তারল্য সহায়তা দেওয়া হবে না। তা ছাড়া ইসলামী ব্যাংকেও তারল্য সহায়তা দেওয়া হবে না। কারণ এটা অর্থনীতির জন্য ভালো হবে না।”

মূলত বাংলাদেশ ব্যাংক গত দুই বছর ধরে এস আলমের দখলে থাকা ইসলামী শরিয়াভিত্তিক ব্যাংকগুলোকে তারল্য সহায়তা দিয়ে আসছিল, টাকা ছাপিয়েও তাদের দেওয়া হয়েছে বলে খবর রয়েছে। তবে ‘তলাফুটো’ ব্যাংকগুলো তাতেও ঘুরে দাঁড়াতে পারেনি। এমন কি এসব ব্যাংক আমানতের বিপরীতে বাংলাদেশ ব্যাংকে নগদ টাকা রাখতেও ব্যর্থ হচ্ছিল বলে খবর রয়েছে। গভর্নর আহসান মনসুর তার কয়েকটি সংবাদ সম্মেলনে এসব বিষয় তুলে ধরে ব্যাংক খাতের সংস্কারে উদ্যোগী হওয়ার কথা বলেছেন।

সেই পরিপ্প্রেক্ষিতে এসব ব্যাংক বর্তমানে বাংলাদেশ ব্যাংক থেকে কোনো রকম তারল্য সহায়তা পাচ্ছে না। তাই গ্রাহকরা তাদের জমানো টাকা ফেরত চাইলেও তা প্রয়োজন অনুযায়ী দিতে পারছে না ইসলামী ধারার ব্যাংকগুলো।

এ বিষয়ে একজন সাধারণ গ্রাহক হিসাবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও অপারেশন ম্যানেজার শফিকুল আলমকে জিজ্ঞাসা করা হয়, কেন ২০ হাজার টাকার বেশি টাকা উত্তলোন করা যাচ্ছে না। তিনি বলেন, “ব্যাংকের তারল্য সংকট রয়েছে। এটা আগামী সপ্তাহে ঠিক হয়ে যাবে।”

তিনি বলেন, “বাংলাদেশ ব্যাংক এত দিন তারল্য সহায়তা দিয়ে আসছিল। সেটা বর্তমানে বন্ধ আছে।” যদিও এভাবে তারল্য সহায়তা দেওয়ার বিষয়টি সঠিক ছিল না বলে মনে করেন ব্যাংক কর্মকর্তা শফিকুল।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বাংলাদেশ থেকে প্রতিবছর ৮০ হাজার কোটি টাকা পাচার!

Published

on

পুঁজিবাজার

আন্তর্জাতিক বাণিজ্যের আড়ালে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে ৭৫৩ কোটি ৩৭ লাখ ডলার বা ৮০ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক অর্থিক খাতের গবেষণা সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইনটেগ্রিটি (জিএফআই)।

সংস্থাটি বলছে, প্রতি বছর গড়ে ৮০ হাজার কোটি টাকা পাচার হয়েছে তৃতীয় বিশ্বের ছোট্ট এই দেশ থেকে! যার বড় একটি অংশই পাচার হয়েছে তথাকথিত ‘আন্তর্জাতিক বাণিজ্যের আড়ালে’।

অর্থনীতিবিদরা বলছেন, যেভাবেই হোক পাচার হওয়া অর্থ ফেরানোই এখন মূল চ্যালেঞ্জ। তারা আরও বলেছেন, গত কয়েক বছর ধরেই ডলার সংকট, ভঙ্গুর অর্থনীতি, মূল্যস্ফীতিসহ নানাবিধ টানাপোড়েনে দেশের অর্থনীতি, যার অন্যতম কারণ অর্থপাচার। বৈশ্বিক বাণিজ্যভিত্তিক কারসাজি, হুণ্ডি, চোরাচালানসহ নানাবিধ পন্থায় বিশ্বের বিভিন্ন দেশে পাচার করা হয়েছে লক্ষাধিক কোটি টাকা।

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলছে, গত দেড় যুগে দেশের ১৯টি ব্যাংকে আত্মসাৎ করা মাত্র ২৪টি ঋণ কেলেঙ্কারির মাধ্যমেই প্রায় একশো হাজার কোটিরও বেশি টাকা পাচার হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। শুধু ব্যক্তি উদ্যোগেই নয়, অর্থ পাচার প্রক্রিয়ায় পরোক্ষভাবে যুক্ত হয়েছে দেশের একাধিক আর্থিক প্রতিষ্ঠান ও সরকারি- বেসরকারি ব্যাংকও।

পাচার হওয়া অর্থ ফেরাতে বেশ কয়েক বছর আগেই বাংলাদেশ বহু দেশের সঙ্গে একাধিক চুক্তি করে। অর্থনীতিবিদরা বলছেন, সেইসব চুক্তি এবং সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে যৌথ উদ্যোগ জারি রাখতে পারে বর্তমান সরকার।

এ বিষয়ে জানতে চাইলে সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, পাচার হওয়া অর্থ উদ্ধার করার ক্ষেত্রে আমাদের বিভিন্ন এজেন্সি আছে। বিদেশের সঙ্গেও আমাদের বেশ কিছু নেটওয়ার্ক আছে। তাই সেগুলোও আমাদের ব্যবহার করতে হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বন্যায় ফসলে ক্ষতি ৩ হাজার ৩৪৬ কোটি টাকা

Published

on

পুঁজিবাজার

অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের কারণে সৃষ্ট সাম্প্রতিক বন্যায় দেশের বিভিন্ন জেলায় ৩ হাজার ৩৪৬ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। কৃষি মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সাম্প্রতিক বন্যায় ২৩ জেলার ফসল উৎপাদন ও ১৪.১৪ লাখেরও বেশি কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

কৃষি মন্ত্রণালয়ের চূড়ান্ত ক্ষয়ক্ষতির হিসাব অনুযায়ী- আউশ, আমনের ধান, শাকসবজি, আদা, হলুদ, ফলবাগান, মরিচ, পান, তরমুজ, পেপে, টমেটোসহ বিভিন্ন ফসলের ৯ লাখ ৮৬ হাজার ২১৪ মেট্রিক টন ফসলের উৎপাদন একেবারেই নষ্ট হয়ে গেছে।

এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ধানের উৎপাদনে। আমনের আবাদ ও বীজতলার যে পরিমাণ ক্ষতি হয়েছে তা থেকে ৬ লাখ ৮৫ হাজার মেট্রিক টন ধান পাওয়া যেত, যা পুরোপুরিই নষ্ট হয়ে গেছে। এর বাইরে প্রায় ১ লাখ সাড়ে ৬ হাজার মেট্রিক টন আউশ ধানের উৎপাদন নষ্ট হয়েছে। সবমিলিয়ে ২ হাজার ৫১৯ কোটি টাকার ধানের উৎপাদন নষ্ট হয়েছে বলে জানা গেছে।

কৃষি মন্ত্রণালয়ের ক্ষয়ক্ষতির হিসাবে দেখা গেছে, বন্যা আক্রান্ত ২৩ জেলায় বিভিন্ন ফসল চাষ করা হয়েছিল ১৪ লাখ ৩০ হাজার হেক্টরের বেশি জমিতে। গড়ে এই ফসলের ১৪.৫৮ শতাংশ নষ্ট হয়ে গেছে। ক্ষতির এই তালিকায় আমন-আউশ ধানের পরই রয়েছে শাকসবজি। বিভিন্ন ধরনের শাকসবজি উৎপাদনের ১ লাখ ৭৬ হাজার মেট্রিক টন নষ্ট হয়েছে- যার মূল্য প্রায় ৭০০ কোটি টাকা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার19 mins ago

পুঁজিবাজারে ১৫ বছরের কার্যক্রম তদন্ত চেয়ে অর্থ উপদেষ্টাকে ডিবিএর চিঠি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন গত ১৫ বছর (২০১০ থেকে ২০২৪ সাল পর্যন্ত) পুঁজিবাজারের সামগ্রীক কার্যক্রমের উপর তদন্ত চেয়ে অর্থ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার59 mins ago

লিন্ডে বাংলাদেশের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 hour ago

মূল্য সংবেদনশীল তথ্য নেই খান ব্রাদার্সের

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্টিজ লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 hour ago

ব্লকে ২৯ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৩৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

সিএসই-৩০ সূচক সমন্বয়

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানির সূচক সিএসই-৩০ চূড়ান্ত...

Khulna Power Khulna Power
পুঁজিবাজার2 hours ago

খুলনা পাওয়ারের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯০টি কোম্পানির...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

দর বৃদ্ধির শীর্ষে ক্রিস্টাল ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯০ প্রতিষ্ঠানের...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

আট কোম্পানির লেনদেন চালু সোমবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন রেকর্ড তারিখের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত আট কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল সোমবার (০২ সেপ্টেম্বর) চালু হবে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

সোমবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (০২ সেপ্টেম্বর) স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানি...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

বিএটিবিসির ৮৬ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯০টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

শেয়ারবাজারে ইতিবাচক সূচনায় সপ্তাহ শুরু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

প্রগতি ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

লভ্যাংশ দেবে না সিএপিএম বিডিবিএল ফান্ড-১

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড-১ এর ট্রাস্টি ইউনিট হোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (২৯...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার5 hours ago

এক্সিম ব্যাংক পর্ষদের চেয়ারম্যান নজরুল ইসলাম স্বপন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসি বা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার19 hours ago

লভ্যাংশ দেবে না সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (২৯...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

ফারইস্ট ইসলামী লাইফের পরিচালনা পর্ষদ পুনর্গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ পুনর্গঠন হয়েছে। গত ২৫...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

সপ্তাহজুড়ে ব্লকে সর্বোচ্চ লেনদেন ১০ কোম্পানির

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে সর্বোচ্চ লেনদেন হয়েছে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

লোকসানে তিন খাতের বিনিয়োগকারীরা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১৭ খাতের বিনিয়োগকারীরা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে...

সূচক সূচক
পুঁজিবাজার1 day ago

খাতভিত্তিক লেনদেনের শীর্ষে ব্যাংক খাত

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাতভিত্তিক...

ফেসবুকে অর্থসংবাদ

পুঁজিবাজার
অর্থনীতি6 mins ago

ভেজাল ডায়মন্ডের ব্যবসা করে দিলীপের টাকার পাহাড়

পুঁজিবাজার
পুঁজিবাজার19 mins ago

পুঁজিবাজারে ১৫ বছরের কার্যক্রম তদন্ত চেয়ে অর্থ উপদেষ্টাকে ডিবিএর চিঠি

পুঁজিবাজার
জাতীয়20 mins ago

নিউইয়র্ক সফরে যাচ্ছেন ড. ইউনূস

পুঁজিবাজার
জাতীয়26 mins ago

বুধবার সব সচিবের সঙ্গে বৈঠকে বসবেন ড. ইউনূস

পুঁজিবাজার
অর্থনীতি33 mins ago

বাংলাদেশকে আরও ৩০০ কোটি ডলার ঋণ দিতে পারে আইএমএফ

পুঁজিবাজার
অর্থনীতি35 mins ago

কয়েকটি ব্যাংক থেকে নগদ টাকা তুলতে ভোগান্তিতে গ্রাহকরা

পুঁজিবাজার
জাতীয়49 mins ago

ডিএমপির নতুন ডিবি প্রধান রেজাউল করিম মল্লিক

পুঁজিবাজার
পুঁজিবাজার59 mins ago

লিন্ডে বাংলাদেশের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজার
জাতীয়1 hour ago

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীসহ ১০ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পুঁজিবাজার
পুঁজিবাজার1 hour ago

মূল্য সংবেদনশীল তথ্য নেই খান ব্রাদার্সের

পুঁজিবাজার
জাতীয়1 hour ago

অবৈধ অস্ত্র উদ্ধারে যৌথ অভিযান শুরু বুধবার

পুঁজিবাজার
পুঁজিবাজার1 hour ago

ব্লকে ২৯ কোটি টাকার লেনদেন

পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

সিএসই-৩০ সূচক সমন্বয়

Khulna Power
পুঁজিবাজার2 hours ago

খুলনা পাওয়ারের সর্বোচ্চ দরপতন

পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

দর বৃদ্ধির শীর্ষে ক্রিস্টাল ইন্স্যুরেন্স

পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

আট কোম্পানির লেনদেন চালু সোমবার

পুঁজিবাজার
পুঁজিবাজার2 hours ago

সোমবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজার
রাজনীতি3 hours ago

উদারতা দিয়ে মানুষের মন জয় করুন: তারেক রহমান

পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

বিএটিবিসির ৮৬ কোটি টাকার শেয়ার লেনদেন

পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

শেয়ারবাজারে ইতিবাচক সূচনায় সপ্তাহ শুরু

পুঁজিবাজার
অর্থনীতি3 hours ago

বাংলাদেশ থেকে প্রতিবছর ৮০ হাজার কোটি টাকা পাচার!

পুঁজিবাজার
খেলাধুলা3 hours ago

বিগ ব্যাশে দল পেলেন রিশাদ হোসেন

পুঁজিবাজার
জাতীয়3 hours ago

চিকিৎসকের ওপর হামলা নিয়ে যা বললেন সারজিস

পুঁজিবাজার
আইন-আদালত4 hours ago

অন্তর্বর্তী সরকার সব অপরাধের বিচার করবে: হাইকোর্ট

পুঁজিবাজার
আন্তর্জাতিক4 hours ago

এমপক্সের ১ কোটি ২০ লাখ ভ্যাকসিন কিনবে ইউনিসেফ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০