Connect with us

আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্রের পেছনে বৈশ্বিক ব্যয় রেকর্ড ১৩ শতাংশ বেড়েছে

Published

on

প্লেসমেন্ট

২০২৩ সালে বিশ্বজুড়ে পারমাণবিক অস্ত্রের ওপর ব্যয় ১৩ শতাংশ বেড়ে রেকর্ড ৯১.৪ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে বলে প্রাক্কলনে উঠে এসেছে। চাপ সৃষ্টিকারী গোষ্ঠী ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপন্স-এর (আইসিএএন) হিসাবে এ প্রাক্কলন উঠে এসেছে।

আগের বছরের তুলনায় গত বছর ১০.৭ বিলিয়ন ডলার বেশি খরচ করা হয়েছে পারমাণবিক অস্ত্রের পেছনে। ব্যয়বৃদ্ধির পেছনে বড় প্রভাবক হিসেবে কাজ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাজেট বৃদ্ধি।

রাশিয়া-ইউক্রেন এবং ইসরায়েল-হামাস যুদ্ধের ফলে উদ্ভূত ব্যাপক ভূরাজনৈতিক অনিশ্চয়তার ফলে শক্তিধর দেশগুলো প্রতিরক্ষা খাতে বাজেট বাড়িয়েছে। এর দরুন খরচ বেড়েছে পারমাণবিক অস্ত্রের পেছনেও।

বিশ্বের নয়টি পারমাণবিক শক্তিধর দেশই এ অস্ত্রের পেছনে খরচ বাড়িয়েছে বলে জানিয়েছে আইসিএএন।

২০২৩ সালে পারমাণবিক অস্ত্রের ওপর দ্বিতীয় সর্বোচ্চ ব্যয় করেছে চীন, ১১.৯ বিলিয়ন ডলার। যদিও এ খাতে বেইজিংয়ের মোট ব্যয় ওয়াশিংটনের চেয়ে অনেক কম। যুক্তরাষ্ট্র এ সময় পারমাণবিক অস্ত্রের পেছনে ব্যয় করেছে ৫১.৫ বিলিয়ন ডলার।

গত বছর পারমাণবিক অস্ত্রের ওপর ব্যয়ের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে রাশিয়া, ৮.৩ বিলিয়ন ডলার। এর পরই যুক্তরাজ্য (৮.১ বিলিয়ন ডলার) ও ফ্রান্সের (৬.১ বিলিয়ন ডলার) অবস্থান।

তবে তথ্যপ্রদানে স্বচ্ছতা না থাকায় কর্তৃত্ববাদী রাষ্ট্র বা আনুষ্ঠানিকভাবে পারমাণবিক কর্মসূচি ঘোষণা না করা তিন দেশের (ভারত, পাকিস্তান ও ইসরায়েল) ব্যয়ের হিসাব নিয়ে জটিলতা আছে।

গবেষণার অন্যতম লেখক সুসি স্নাইডার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পারমাণবিক শক্তিধর রাষ্ট্রগুলো নিশ্চিতভাবে ‘পারমাণবিক অস্ত্রের ওপর বছরে ১০০ বিলিয়ন ডলার ব্যয় করছে’। এই অর্থ অস্ত্রের পেছনে খরচ না করে পরিবেশ ও সামাজিক কর্মসূচিতে ব্যবহার করা যেত বলে মনে করেন তিনি।

সুসি স্নাইডার বলেন, এই শত শত কোটি ডলার জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এবং পৃথিবীর জীবনকে বিলুপ্তির হাত থেকে বাঁচিয়ে রাখা প্রাণী ও গাছপালাকে বাঁচানোর জন্য ব্যবহার করা যেত। সেইসঙ্গে এই অর্থ দিয়ে বিশ্বজুড়ে স্বাস্থ্য ও শিক্ষা পরিষেবার উন্নতি করা যেত।

আইসিএএন তাদের গবেষণা শুরু করার পর গত পাঁচ বছরে পারমাণবিক অস্ত্রের পেছনে ব্যয় ৩৪ শতাংশ বা ২৩.২ বিলিয়ন ডলার বেড়েছে। এ সময়ে যুক্তরাষ্ট্রের এই ব্যয় ৪৫ শতাংশ এবং যুক্তরাজ্যের ব্যয় ৪৩ শতাংশ বেড়েছে। আর বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০২৪ সালে এ ব্যয় ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক চালানোর পর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপর্যুপরি পশ্চিমা দেশগুলোকে তার দেশের দেশের পারমাণবিক অস্ত্রভান্ডারের কথা উল্লেখ করে হুঁশিয়ারি দিয়েছেন। মে মাসে ইউক্রেনের সীমান্তের কাছে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের সিরিজ মহড়াও দেওয়া শুরু করেছে রাশিয়া।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (সিপ্রি) সংগৃহীত অন্যান্য তথ্য বলছে, সক্রিয় পারমাণবিক ওয়ারহেডের সংখ্যাও কিছুটা বেড়েছে। বর্তমানে সক্রিয় পারমাণবিক ওয়ারহেড ৯ হাজার ৫৮৫টি। সক্রিয় ওয়ারহেড বাড়ার পেছনে মূল অবদান চীনের। বেইজিংয়ের ওয়ারহেড ৪১০ থেকে বেড়ে ৫০০-তে উন্নীত হয়েছে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া সবচেয়ে বড় পারমাণবিক রাষ্ট্র রয়ে গেছে। ১৯৫০-এর থেকেই তারা বৃহত্তম পারমাণবিক শক্তিধর দেশ। এই দুটি দেশের কাছেই মোট ওয়ারহেডের প্রায় ৯০ শতাংশ।

গবেষকরা আরও জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ৩ হাজার ৭০৪টি পারমাণবিক ওয়ারহেডের বিপরীতে রাশিয়ার ৪ হাজার ৩৮০টি পারমাণবিক ওয়ারহেড মোতায়েন বা মজুত রয়েছে।

সিপ্রির গবেষকরা বলেছেন, রাশিয়া ২০২৩ সালের জানুয়ারির তুলনায় অপারেশনাল বাহিনীর সঙ্গে প্রায় ৩৬টি বেশি ওয়ারহেড মোতায়েন করেছে বলে ধারণা করা হচ্ছে। যদিও মস্কো তার কোনো পারমাণবিক ক্ষেপণাস্ত্র বেলারুশে মোতায়েন করেছে বলে প্রমাণ নেই বলে জানিয়েছেন তারা। যদিও পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো প্রকাশ্যে বেলারুশে পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিবৃতি দিয়েছেন।

প্রাক্কলনে বলা হয়েছে, ব্রিটেনের পারমাণবিক অস্ত্রের মজুত অপরিবর্তিত, অর্থাৎ ২২৫টিই আছে (ফ্রান্সেরও ২৯০টিই আছে আগের মতো)। তবে তিন বছর আগে যুক্তরাজ্য বলেছিল, রাশিয়া ও চীনের ‘হুমকি’ ঠেকাতে তারা ট্রাইডেন্ট ওয়ারহেডের সংখ্যার সীমা বাড়িয়ে ২৬০টি করতে ইচ্ছুক।

সিপ্রির গণবিধ্বংসী অস্ত্র (ডব্লিউএমডি) কর্মসূচির পরিচালক উইলফ্রেড ওয়ান বলেন, ‘স্নায়ুযুদ্ধের পর থেকে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে পারমাণবিক অস্ত্রকে (আর কখনও) এত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে দেখিনি।’

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

এলএনজি আমদানি কমাতে পারে চীন

Published

on

প্লেসমেন্ট

গ্রীষ্মজুড়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) আমদানি কমাতে পারে চীন। দেশটি মজুদ সক্ষমতা প্রায় পূর্ণ হওয়ায় এবং স্পট মার্কেটে দাম বাড়ার কারণে সামনের মাসগুলোয় এলএনজি আমদানি কমাবে। এর আগে স্পট মার্কেটে পণ্যটির কম দাম ও সরবরাহ তুলনামূলক বেশি হওয়ায় চলতি বছরের শুরুর দিকে এলএনজি আমদানি ব্যাপক হারে বাড়িয়েছিল চীন। খবর রয়টার্স।

চীন আমদানি কমালে ইউরোপের দেশগুলোয় এলএনজি সরবরাহ আরো বাড়বে। একই সঙ্গে এতে ইউরোপ ও চীন ছাড়া এশিয়ার অন্য দেশগুলোর মজুদও বাড়বে।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্যমতে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে সমুদ্র ও পাইপলাইন দিয়ে চীন রেকর্ড ৫ কোটি ৫০ লাখ টন এলএনজি আমদানি করেছে। এর আগে ২০২১ সালের একই সময়ে দেশটির আমদানির পরিমাণ ছিল ৫ কোটি ৫০ লাখ টন। এছাড়া চীন গত বছরের প্রথম পাঁচ মাসে ৪ কোটি ৭০ লাখ টন এলএনজি আমদানি করেছিল। ২০২২ সালের একই সময়ে এ পরিমাণ ছিল ৪ কোটি ৬০ লাখ।

চীনে চলতি বছরের প্রথম পাঁচ মাসে এলএনজির অভ্যন্তরীণ উৎপাদনও বেড়েছে। এ সময় দেশটি রেকর্ড ৭ কোটি ৬০ লাখ টন এলএনজি উৎপাদন করে, গত বছর যা ছিল ৭ কোটি ২০ লাখ টন। ২০২২ সালে চীন ৬ কোটি ৮০ লাখ টন এবং ২০২১ সালে ৬ কোটি ৪০ লাখ টন এলএনজি আমদানি করেছিল।

সম্প্রতি এলএনজির ওপর আমদানিনির্ভরতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে চীন। তাই অভ্যন্তরীণ গ্যাসক্ষেত্র থেকে উত্তোলন বাড়ানোয় মনোযোগ দিয়েছে দেশটি।

অন্যদিকে চলতি বছরের জানুয়ারি-মে মাস পর্যন্ত চীনে অভ্যন্তরীণভাবে উৎপাদিত ও আমদানীকৃত প্রাকৃতিক গ্যাসের মজুদ রেকর্ড ১৩ কোটি টনে উন্নীত হয়েছে। গত বছর এ পরিমাণ ছিল ১১ কোটি ৮০ লাখ টন এবং ২০২১ সালে ১১ কোটি ৪০ লাখ টন।

এদিকে এশিয়ার দেশগুলোয় জুনে এলএনজির আমদানি গত মাসের তুলনায় কিছুটা কমার পূর্বাভাস দেয়া হয়েছে। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান কেপলার সংকলিত ডাটা থেকে এ তথ্য জানা গেছে। কেপলারের পূর্বাভাস অনুযায়ী, জুনে এশিয়ার দেশগুলোয় এলএনজি আমদানির পরিমাণ দাঁড়াতে পারে মোট ২ কোটি ৩১ লাখ ৮০ হাজার টন, আগের মাসে যা ছিল ২ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টন।

এর মধ্যে চীন জুনে ৬১ লাখ ৭০ হাজার টন এলএনজি আমদানি করতে পারে, আগের মাসে যা ছিল ৬১ লাখ ৯০ হাজার টন। আর গত বছরের জুনে চীন মোট ৬১ লাখ টন এলএনজি আমদানি করেছিল।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চলতি মৌসুমে বিশ্বব্যাপী তুলা উৎপাদন ও মজুদ বৃদ্ধির আভাস

Published

on

প্লেসমেন্ট

সারাবিশ্বে চলতি ২০২৪-২৫ মৌসুমে তুলা উৎপাদন ও মজুদ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ)। সম্প্রতি প্রকাশিত ওয়ার্ল্ড এগ্রিকালচারাল সাপ্লাই অ্যান্ড ডিমান্ড এস্টিমেটস (ডব্লিউএএসডিই) প্রতিবেদনে এ পূর্বাভাস দেয়া হয়েছে। খবর ফাইবারটুফ্যাশন, দ্য হিন্দু বিজনেস লাইন।

ডব্লিউএএসডিই প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী তুলার সমাপনী মজুদ ৮ কোটি ৩৫ লাখ বেলে (প্রতি বেলে ৪৮০ পাউন্ড) পৌঁছতে পারে, যা মে মাসের তুলনায় ৪ লাখ ৮০ হাজার বেল বেশি। এছাড়া ইউএসডিএ চলতি মৌসুমে বিশ্বব্যাপী তুলা উৎপাদন আগের পূর্বাভাস থেকে ৯০ হাজার বেল বাড়িয়ে ১১ কোটি ৯১ লাখ ৪০ হাজার বেলে পৌঁছতে পারে বলে জানিয়েছে।

তুলা উৎপাদনে তৃতীয় শীর্ষ দেশ যুক্তরাষ্ট্র। ডব্লিউএএসডিই প্রতিবেদনে মার্কিন কৃষি বিভাগ দেশটির তুলা উৎপাদন ও মজুদ নিয়েও পূর্বাভাস দিয়েছে। ২০২৪-২৫ মৌসুমের শুরু ও শেষে দেশটিতে তুলা উৎপাদন ও মজুদ বাড়বে বলে জানানো হয়েছে। তবে বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের বাণিজ্য অনুমান অপরিবর্তিত রেখেছে ইউএসডিএ।

এর আগে ইউএসডিএ তার পূর্বাভাসে ২০২৪-২৫ মৌসুমে বিশ্বজুড়ে ১১ কোটি ৯০ লাখ ৫০ হাজার বেল তুলা উৎপাদন হতে পারে বলে জানিয়েছিল। আরো বলেছিল, এ সময় সমাপনী বৈশ্বিক মজুদ ২৫ লাখ বেল বেড়ে ৮ কোটি ৩০ লাখ বেলে উন্নীত হতে পারে।

তুলা উৎপাদনে বিশ্বের দ্বিতীয় শীর্ষ দেশ ভারত। দেশটির সরকার সম্প্রতি এ পণ্যের ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি) বাড়িয়েছে। শিল্প ও বাণিজ্য কর্মকর্তারা জানিয়েছেন, ভারত সরকার তুলার এমএসপি আগের তুলনায় ৫০১ রুপি বাড়িয়ে কুইন্টালপ্রতি ৭ হাজার ১২১ রুপি নির্ধারণ করেছে। সংশ্লিষ্টরা বলছেন, ভারত সরকারের এ সিদ্ধান্ত তুলাচাষীদের জন্য সহায়ক হলেও চ্যালেঞ্জের মুখে পড়বে দেশটির বস্ত্র শিল্প।

ভারতে এর আগে মিডিয়াম স্ট্যাপল কটনের এমএসপি ছিল ৬ হাজার ৬২০ রুপি। বর্তমানে তা বেড়ে ৭ হাজার ১২১ রুপিতে পৌঁছেছে। এছাড়া দেশটিতে লং স্ট্যাপল কটনের সমর্থন মূল্য ছিল ৭ হাজার ২০ রুপি। বর্তমানে তা বেড়ে ৭ হাজার ৫২১ রুপিতে পৌঁছেছে। গত চার বছরে ভারতে তুলার এমএসপি ৬ হাজার ২৫ রুপি থেকে বেড়ে ৭ হাজার ৫২১ রুপিতে পৌঁছেছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি

Published

on

প্লেসমেন্ট

ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন বিক্রম মিসরি। তিনি চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। মিসরি বর্তমান পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার স্থলাভিষিক্ত হবেন। ১৫ জুলাই দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, মিসরি ১৯৮৯ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস) কর্মকর্তা। বর্তমানে তিনি ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে আছেন। ১৪ জুলাই বিনয় কোয়াত্রার মেয়াদ শেষ হবে। এরপর তিনি ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেবেন।

মিসরি ১৯৬৪ সালে কাশ্মীরের শ্রীনগরে জন্মগ্রহণ করেন। তবে ছোটবেলায় পড়াশোনা করেন গোয়ালিয়রে। হিন্দু কলেজ থেকে ইতিহাসে স্নাতক করেন। এরপর এমবিএ করেছিলেন। ভারতের তিনজন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব ছিলেন মিসরি-ইন্দ্রকুমার গুজরাল (১৯৯৭ সাল), মনমোহন সিং (২০১২ থেকে ২০১৪) ও নরেন্দ্র মোদি (২০১৪ মে থেকে জুলাই)।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মিসরি একাধিক দেশে ভারতের রাষ্ট্রদূতও ছিলেন। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত স্পেনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। তারপর মিয়ানমারে ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত। মিসরি ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন, সে সময় পূর্ব লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চীনের সংঘাত চরমে উঠেছিল।

প্রসঙ্গত, ২০২০ সালের জুনে গালওয়ানে সংঘর্ষের সময় তিনি নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া বেলজিয়াম, পাকিস্তান, আমেরিকা, শ্রীলংকা ও জার্মানিতেও একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন মিসরি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

সার্কভুক্ত দেশকে নিজস্ব মুদ্রা বিনিময়ের সুবিধা দেবে ভারত

Published

on

প্লেসমেন্ট

সার্কভুক্ত দেশগুলোর জন্য বিভিন্ন ধরনের ছাড় দিয়ে ২৫ হাজার কোটি রুপির নতুন কারেন্সি সোয়াপ বা নিজস্ব মুদ্রা বিনিময়ের সংশোধিত কাঠামো চালুর কথা জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। অবশ্য এ জন্য আরবিআইয়ের সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংককে দ্বিপক্ষীয় সোয়াপ চুক্তি করতে হবে।

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা বা সার্কভুক্ত দেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান, পাকিস্তান ও আফগানিস্তান। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এই দেশগুলোকে কারেন্সি সোয়াপ সুবিধা দেবে। আগামী তিন বছরের জন্য কাঠামোটি করা হয়েছে, গত বৃহস্পতিবার এ-সংক্রান্ত ঘোষণা দিয়েছে আরবিআই।

আরবিআই জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের অনুমোদনক্রমে ২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত সার্কভুক্ত দেশগুলোর জন্য সংশোধিত কারেন্সি সোয়াপ চুক্তি বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সুবিধা নেওয়ার মাধ্যমে ভারতীয় মুদ্রাকে সমর্থন দিলে সার্কভুক্ত দেশগুলো বিভিন্ন ছাড় পাবে। এ ছাড়া পৃথক সোয়াপ ব্যবস্থার মাধ্যমে মার্কিন ডলার ও ইউরোতে ২০০ কোটি ডলার অদলবদল চুক্তি বজায় রাখবে আরবিআই।

দীর্ঘমেয়াদি ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত সার্কভুক্ত দেশের জন্য বৈদেশিক মুদ্রা-সংকট ও লেনদেন ভারসাম্যের ঘাটতি মেটাতে ২০১২ সালের নভেম্বরে সার্ক কারেন্সি সোয়াপ চালু করে ভারত। গত বছরের ১১ জুলাই প্রথমবারের মতো ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য শুরু হয় মার্কিন ডলারের পাশাপাশি রুপিতে। প্রথমে রুপিতে শুরু হলেও উভয় দেশের বাণিজ্য ব্যবধান কমে এলে বাংলাদেশি মুদ্রা টাকায়ও এ বাণিজ্যের সুযোগ রয়েছে।

চার কারণে রুপিতে বাণিজ্য করার বিষয়টি সামনে এনেছে বাংলাদেশ ও ভারত। প্রথমত, ডলার-সংকটে রয়েছে উভয় দেশ। ফলে উভয় দেশ এতে লাভবান হবে। দ্বিতীয়ত, আমদানিকারক ও রপ্তানিকারকদের দুবার মুদ্রা বিনিময় করার খরচ কমবে। তৃতীয়ত, লেনদেন নিষ্পত্তিতে সময় বাঁচবে। চতুর্থত, অন্য উদ্বৃত্ত মুদ্রা রুপিতে রূপান্তর করে লেনদেন নিষ্পত্তিতে ব্যবহার করা যাবে।

জানা গেছে, টাকা ও রুপিতে উভয় দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য করার আলাপ চলছে প্রায় এক দশক ধরে। ডলার-সংকট প্রকট আকার ধারণ করায় সম্প্রতি তা আলোর মুখ দেখেছে। কাজটি বাস্তবায়ন করতে বাংলাদেশের দুই ব্যাংক ভারতের দুই ব্যাংকে নস্ট্র হিসাব খুলেছে। এক দেশের এক ব্যাংক অন্য দেশের কোনো ব্যাংকে বৈদেশিক মুদ্রায় লেনদেনের উদ্দেশ্যে হিসাব খুললে সে হিসাবকে নস্ট্র হিসাব বলা হয়ে থাকে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

পেরুতে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

Published

on

প্লেসমেন্ট

দক্ষিণ আমেরিকার দেশ পেরুর ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার (২৮ জুন) মধ্য দেশটির মধ্য উপকূলীয় অঞ্চলে এ কম্পন অনুভূত হয়।

এ ঘটনায় প্রাথমিকভাবে সুনামি সতর্কতা জারি করা হলেও, পরে তা ‍উঠিয়ে নেওয়া হয়। এদিকে, এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, কম্পনটি আটিকুইপা জেলা থেকে ৮ দশমিক ৮ কিলোমিটার (৫ দশমিক ৫ মাইল) দূরে আঘাত হানে। এর শক্তিশালী কম্পন কেন্দ্রস্থলের কাছাকাছি এলাকাতেও অনুভূত হয়। এমনকি, ভূমিকম্পের আঘাত রাজধানী লিমা পর্যন্ত অনুভূত হয়।

প্রাথমিকভাবে ইউএসজিএস জানিয়েছিল, এই ভূমিকম্পের ফলে পেরুর উপকূলরেখা বরাবর কিছু এলাকায় সুনামি হতে পারে। তবে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র আগেই জানিয়েছিল, কিছু উপকূলীয় অঞ্চলে বিপজ্জনক সুনামি হতে পারে। তবে পরে সংস্থাটি জানায়, এই ভূমিকম্প থেকে আর সুনামির হুমকি নেই।

কারাভেলি শহরের সিসিটিভি ফুটেজে দেখা যায়, আবাসিক এলাকার একটি রাস্তা প্রবলভাবে কাঁপছে ও স্থানীয় লোকজন ঘর থেকে বেরিয়ে আসছে।

এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী গুস্তাভো আদ্রিয়ানজেন জানিয়েছেন, ভূমিকম্পের পরে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। অবকাঠামোগত ক্ষয়ক্ষতি মূল্যায়ন ও পর্যবেক্ষণ করা হচ্ছে।

৩ কোটি ৩০ লাখ জনসংখ্যার দেশ পেরুতে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে। তাছাড়া দেশটি ভূতাত্ত্বিকভাবে ভূমিকম্প প্রবণ অঞ্চল ‘প্যাসিফিক রিং অব ফায়ারে’ অবস্থিত। ফলে এখানে প্রতি বছর শতাধিক ভূমিকম্প হয়ে থাকে।

এর আগে ২০২২ সালের মে মাসের শেষের দিকে পেরুর পশ্চিম-উত্তরপশ্চিমাঞ্চলীয় আজাঙ্গারো শহরে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে প্রতিবেশি দেশ বলিভিয়ার রাজধানী লা পাজও কেঁপে উঠেছিল।

তারও আগে ২০২১ সালের নভেম্বরে পেরুতে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ২০০৭ সালের ১৫ আগস্ট পেরুর মধ্য উপকূলে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল, যাতে পাঁচ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছিল।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার47 mins ago

‘গত ১২ বছরে প্লেসমেন্টকে বাজেভাবে ব্যবহার করা হয়েছে’

প্লেসমেন্টটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা ইস্যু। এর মাধ্যমে কিছু মানুষকে ক্যাপিটাল মার্কেটে সম্পৃক্ত করা হয়। এই জায়গাটাকে সম্পূর্ণভাবে নষ্ট করে ফেলা...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 hours ago

খান ব্রাদার্সের সর্বোচ্চ দরপতন

বিদায়ী সপ্তাহে (২৩ জুন-২৭ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৬ কোম্পানির মধ্যে ৬৪টির শেয়ারদর কমেছে।...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 hours ago

ওয়ালটনের শেয়ারদর বেড়েছে ৪৬ শতাংশ

বিদায়ী সপ্তাহে (২৩ জুন-২৭ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৬ কোম্পানির মধ্যে ৩০০টির শেয়ার ও...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার3 hours ago

ইউনিলিভারের ৪৮ কোটি টাকার শেয়ার লেনদেন

বিদায়ী সপ্তাহে (২৩ জুন-২৭ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে লেনদেনের...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার17 hours ago

বাজার মূলধনের সঙ্গে গড় লেনদেন বেড়েছে ৪৯ শতাংশ

বিদায়ী সপ্তাহে (২৩ জুন-২৭ জুন) ঊর্ধ্বমুখি প্রবণতায় ছিলো দেশের শেয়ারবাজার। আলোচ্য সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার18 hours ago

বন্ড ছেড়ে ৫০০ কোটি টাকা তুলবে আল-আরাফা ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আল-আরাফা ইসলামী ব্যাংক পিএলসি সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যু করবে। এর মাধ্যমে ব্যাংকটি বাজার থেকে ৫০০ কোটি টাকা সংগ্রহ করবে।...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো লিন্ডে বাংলাদেশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত লিন্ডে বাংলাদেশ লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য চূড়ান্ত লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে। আলোচ্য বছরের জন্য...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো ইউনিয়ন ক্যাপিটাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে। আলোচ্য বছরের জন্য কোম্পানিটি...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

নিটল ইন্স্যুরেন্সের এজিএমে লভ্যাংশ অনুমোদন

নিটল ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদিত হয়। বৃহস্পতিবার (২৭...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

ইউনিয়ন ক্যাপিটালের আর্থিক প্রতিবেদন প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪-মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার (২৭...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

লিন্ডে বাংলাদেশের আয় বেড়েছে ৪২ শতাংশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত লিন্ডে বাংলাদেশ লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪-মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। গত বছরের...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি খুলবে যমুনা ব্যাংক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত যমুনা ব্যাংক পিএলসি নতুন একটি সহযোগী প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে। এটি হবে একটি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি।...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

মেঘনা লাইফের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য বছরের জন্য কোম্পানিটি...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

আইএফআইসি ব্যাংকের এজিএম অনুষ্ঠিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক পিএলসির ৪৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় হাইব্রিড মুডে রাজধানীর বেইলি রোডস্থ...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

ব্লকে ১০৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে আরএকে সিরামিকস

পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএ সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

লিন্ডে বিডির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৪০১টি কোম্পানির মধ্যে ৯৯ কোম্পানির শেয়ারদর কমেছে।...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৪০১ কোম্পানির মধ্যে ২৪৬টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

লেনদেনের শীর্ষে পূবালী ব্যাংক

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

প্লেসমেন্ট প্লেসমেন্ট
পুঁজিবাজার2 days ago

সূচকের উত্থানে লেনদেন ছাড়ালো ৭০০ কোটি টাকা

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষে হয়েছে। একই সঙ্গে টাকার অংকে...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

প্লেসমেন্ট
অর্থনীতি16 mins ago

পর্যাপ্ত সরবরাহের পরও অস্থির চালের বাজার

প্লেসমেন্ট
পুঁজিবাজার47 mins ago

‘গত ১২ বছরে প্লেসমেন্টকে বাজেভাবে ব্যবহার করা হয়েছে’

প্লেসমেন্ট
জাতীয়1 hour ago

দেশে ফিরেছেন ২৮ হাজার ৯৪১ জন হজযাত্রী

প্লেসমেন্ট
রাজধানী1 hour ago

রাজধানীতে আষাঢ়ের বৃষ্টি, ভোগান্তিতে রাজধানীবাসী

প্লেসমেন্ট
জাতীয়2 hours ago

প্রধানমন্ত্রীর বেইজিং সফরে পারস্পরিক অংশীদারিত্ব শক্তিশালী হবে

প্লেসমেন্ট
পুঁজিবাজার2 hours ago

খান ব্রাদার্সের সর্বোচ্চ দরপতন

প্লেসমেন্ট
পুঁজিবাজার2 hours ago

ওয়ালটনের শেয়ারদর বেড়েছে ৪৬ শতাংশ

প্লেসমেন্ট
পুঁজিবাজার3 hours ago

ইউনিলিভারের ৪৮ কোটি টাকার শেয়ার লেনদেন

প্লেসমেন্ট
আন্তর্জাতিক3 hours ago

এলএনজি আমদানি কমাতে পারে চীন

প্লেসমেন্ট
আন্তর্জাতিক4 hours ago

চলতি মৌসুমে বিশ্বব্যাপী তুলা উৎপাদন ও মজুদ বৃদ্ধির আভাস

প্লেসমেন্ট
জাতীয়4 hours ago

সিলেট-সুনামগঞ্জে ৭২ ঘণ্টার মধ্যে বন্যার শঙ্কা

প্লেসমেন্ট
রাজধানী4 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে শনিবার

প্লেসমেন্ট
জাতীয়4 hours ago

জনসম্পৃক্ততা বিঘ্নিত না করে ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ রাষ্ট্রপতির

প্লেসমেন্ট
শিল্প-বাণিজ্য14 hours ago

বিশ্বব্যাপী দুগ্ধজাত পণ্যের বাজার বৃদ্ধির পূর্বাভাস

প্লেসমেন্ট
জাতীয়15 hours ago

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের ১ম ইউনিট বন্ধ, বেড়েছে লোডশেডিং

প্লেসমেন্ট
ক্যাম্পাস টু ক্যারিয়ার15 hours ago

অভিজ্ঞতা ছাড়াই বে ফুটওয়্যারে ৫০ জনের চাকরির সুযোগ

প্লেসমেন্ট
খেলাধুলা15 hours ago

মঙ্গলবার জরুরি সভায় বসতে যাচ্ছে বিসিবি

প্লেসমেন্ট
আন্তর্জাতিক16 hours ago

ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি

প্লেসমেন্ট
লাইফস্টাইল16 hours ago

কিডনি সুস্থ রাখতে যা করা জরুরি

প্লেসমেন্ট
টেলিকম ও প্রযুক্তি16 hours ago

সচল সাবমেরিন ক্যাবল, ফের মিলবে দ্রুতগতির ইন্টারনেট

প্লেসমেন্ট
জাতীয়17 hours ago

জাতিসংঘ পুলিশের কার্যক্রমে অবদান রাখার অঙ্গীকার স্বরাষ্ট্রমন্ত্রীর

প্লেসমেন্ট
আবহাওয়া17 hours ago

সাগরে লঘুচাপ, চার বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

প্লেসমেন্ট
পুঁজিবাজার17 hours ago

বাজার মূলধনের সঙ্গে গড় লেনদেন বেড়েছে ৪৯ শতাংশ

প্লেসমেন্ট
পুঁজিবাজার18 hours ago

বন্ড ছেড়ে ৫০০ কোটি টাকা তুলবে আল-আরাফা ব্যাংক

প্লেসমেন্ট
অর্থনীতি19 hours ago

কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে এয়ার-কার্গো সহজলভ্য করার দাবি ব্যবসায়ীদের

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০