Connect with us

আন্তর্জাতিক

মালয়েশিয়ান পাম অয়েলের দাম ঊর্ধ্বমুখী

Published

on

ন্যাশনাল লাইফ

ফিউচার মার্কেটে মালয়েশিয়ান পাম অয়েলের দাম টানা দুই দফায় নিম্নমুখী থাকার পর আবার ঊর্ধ্বমুখী হয়ে উঠছে। চীনের ডালিয়ান কমোডিটি এক্সচেঞ্জ ও যুক্তরাষ্ট্রে শিকাগো বোর্ড অব ট্রেডে অন্যান্য ভোজ্যতেলের মূল্যের ঊর্ধ্বমুখী প্রবণতা এ পণ্যের দাম বাড়ার পেছনে প্রধান প্রভাবকের ভূমিকা পালন করেছে। এছাড়া বিশ্বব্যাপী অপরিশোধিত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি পাম অয়েলের দামে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়ার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন বাজার বিশ্লেষকরা।

বুরসা মালয়েশিয়া ডেরিভেটিভস এক্সচেঞ্জে গতকাল আগস্টে সরবরাহ চুক্তিতে পাম অয়েলের দাম ৪৩ রিঙ্গিত বা ১ দশমিক ৯ শতাংশ বেড়েছে। ফলে প্রতি টনে মূল্য স্থির হয়েছে ৪ হাজার ৩ রিঙ্গিত বা ৮৫১ ডলার ৮৮ সেন্টে। ডালিয়ান কমোডিটি এক্সচেঞ্জের ভবিষ্যৎ সরবরাহ চুক্তিতে পাম অয়েলের দাম আগের দিনের তুলনায় ১ দশমিক ৫৮ শতাংশ বেড়েছে।

কার্গো সার্ভেয়ার ইন্টারটেক টেস্টিং সার্ভিসেস ও স্বাধীন পর্যবেক্ষক কোম্পানি অ্যাম্পস্পেক এগ্রি মালয়েশিয়ার দেয়া তথ্যানুযায়ী, চলতি মাসে মালয়েশিয়ান পাম অয়েল রফতানি গত মাসের তুলনায় ২ দশমিক ৪ থেকে ৩ দশমিক ১ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। গত মাসে মালয়েশিয়ান পাম অয়েল রফতানির পরিমাণ ছিল ৯ লাখ ৩১ হাজার ৯৩৮ টন। চলতি মাসে তা বেড়ে ৯ লাখ ৪৯ হাজার ৪৫১ টনে পৌঁছতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে রেকর্ড

Published

on

ন্যাশনাল লাইফ

মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় সেই প্রভাব পড়েছে জ্বালানি তেলের ওপর। এক সপ্তাহে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৯ শতাংশ বেড়েছে। শুধুমাত্র গত বৃহস্পতিবারই বেড়েছে ৫ শতাংশ।

রয়টার্স জানিয়েছে, গত এক সপ্তাহে অপরিশোধিত জ্বালানি তেলের দুই ব্র্যান্ড ব্রেন্টের দাম বেড়েছে। ক্রুডের দাম ৮ শতাংশ ও ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ৯ দশমিক ১ শতাংশ বেড়েছে। ব্যারেল প্রতি ব্রেন্ট ক্রুডের দাম বেড়ে দাঁড়িয়েছে ৭৮.০৫ ডলারে এবং ডব্লিউটিআইয়ের দাম বেড়ে দাঁড়িয়েছে ৭৪.৩৮ ডলারে। ২০২৪ সালে এই প্রথম এক সপ্তাহের মধ্যে অপরিশোধিত জ্বালানি তেলের দাম এই পরিমাণ বৃদ্ধি পেল।

ইরান ও ইসরায়েলের মধ্যকার সাম্প্রতিক উত্তেজনা, সেই সঙ্গে ইরানের তেল খনিগুলোতে ইসরায়েলের হামলার হুমকি বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধির জন্য দায়ী বলে জানিয়েছেন বিশ্লেষণকারী বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

তারা বলছেন, ইসরায়েল ইরানের তেল অবকাঠামোকে লক্ষ্যবস্তুতে পরিণত করে, তবে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৩ থেকে ৫ ডলার পর্যন্ত বাড়বে। কারণ, জ্বালানি তেল উত্তোলন ও রপ্তানিকারক দেশগুলোর জোটের (ওপেক প্লাস) সদস্যরাষ্ট্র ইরান বিশ্ববাজারে দৈনিক ৩২ লাখ ব্যারেল অপরিশোধিত তেল পাঠায়, যা শতকরা হিসেবে বাজারের মোট তেলের ৩ শতাংশ।

এক বিবৃতিতে ওপেক প্লাস বলেছে, ইসরায়েল যদি সত্যিই ইরানের তেল ক্ষেত্রেগুলোতে হামলা করে, তাহলে স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক বাজারে ইরানি তেলের চালান আসা বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে কিছু দিন এই ঘাটতি পূরণ করতে পারলেও সদস্যরাষ্ট্রগুলোর পক্ষে দীর্ঘমেয়াদে তা সম্ভব হবে না।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

পাকিস্তানে ব্যাপক সংঘর্ষ, সেনা মোতায়েন

Published

on

ন্যাশনাল লাইফ

শুক্রবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকদের সাথে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়েছে। তারপর থেকেই পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। ক্ষোভ ছড়িয়ে পড়ছে দেশটির প্রদেশ থেকে প্রদেশে। শনিবার পাঞ্জাবের লাহোরেও বিক্ষোভ দেখা দেয়। ফলে সেখানেও সেনা মোতায়েন করতে বাধ্য হয় স্থানীয় প্রশাসন।

শনিবার ইসলামাবাদের পরিস্থিতিও উত্তপ্ত বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। রাওয়ালপিন্ডিতেও উত্তেজনা চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোবাইল ইন্টারনেট বন্ধ রাখছে শাহবাজ শরীফের নেতৃত্বাধীন সরকার। বড় বড় সড়কগুলোও কনটেইনার দিয়ে আটকে রাখা হয়েছে।

বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার ইসলামাবাদের বিভিন্ন জায়গায় ইমরান খানের দল পিটিআইর সমর্থকরা জড়ো হয়েছিলেন। সেখানে জারি থাকা ১৪৪ ধারা ভঙ্গ করেন তারা। তাদের লক্ষ্য ছিল ডি-চকে বিক্ষোভ করার। কিন্তু পুলিশের বাধায় সেই বিক্ষোভ পণ্ড হয়ে যায়। ওই সময় বিক্ষোভের জন্য জড়ো হওয়ার পিটিআই সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ বাধে।

এদিকে পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়াতেও সেনাবাহিনীর সাথে উগ্রপন্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। দেশটির গণমাধ্যম জানিয়েছে, উগ্রবাদীদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত ১১ জন নিহত হয়েছে। তাদের মধ্যে ছয়জন নিরাপত্তা বাহিনীর সদস্য। আর অপর পাঁচজন হলো উগ্রবাদী বাহিনীর সদস্য। খাইবার পাখতুনখাওয়ার নর্থ ওয়াজিরিস্তানের স্পিনওয়াম এলাকায় ওই সংঘর্ষের ঘটনা ঘটে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্বে সবচেয়ে বেশি সোনা আছে যে ১০ দেশে

Published

on

ন্যাশনাল লাইফ

বিশ্বজুড়ে স্বর্ণকে একটি অতি মূল্যবান ধাতু হিসেবে দেখা হয়। বিশ্বের বিভিন্ন দেশে আবার স্বর্ণের প্রতি বেশ আবেগও রয়েছে। বিভিন্ন অনুষ্ঠানে স্বর্ণের ব্যবহার এবং উপহার হিসেবে স্বর্ণ কেনার রীতিও রয়েছে বহুকাল থেকেই। ফলে দেশে বিদেশে স্বর্ণের চাহিদাও ব্যাপক। বিশ্বে নারীদের অলঙ্কার হিসেবেও স্বর্ণের চাহিদার কমতি নেই। বিশ্ববাজারে বাড়ছে স্বর্ণের চাহিদা ও দাম।

একটি দেশের অর্থনীতি স্থিতিশীল অবস্থায় রয়েছে, নাকি অচিরেই বিপদের মুখে পড়তে যাচ্ছে, তা নির্ধারণেও স্বর্ণের মজুত বিশেষ ভূমিকা রাখে। কেন্দ্রীয় ব্যাংকগুলো নিরাপদ সম্পদ হিসেবে স্বর্ণের ওপর আস্থা রাখে।

সম্প্রতি লন্ডনভিত্তিক ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি) জানিয়েছিলেন, কোন দেশের কাছে সবচেয়ে বেশি স্বর্ণ মজুত রয়েছে। এ হিসাব ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল থেকে জুন) শেষের।

ডব্লিউজিসির তথ্য অনুযায়ী বিশ্বের সবচেয়ে বেশি স্বর্ণ মজুত রাখা দেশের তালিকায় কারা রয়েছেন জেনে নিন—

বিশ্বে সবচেয়ে বেশি স্বর্ণ মজুত রয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটির কাছে মজুত রয়েছে ৮ হাজার ১৩৩ দশমিক ৪৬ টন স্বর্ণ। ইউরোপের দেশ জার্মানি রয়েছে দ্বিতীয় স্থানে। দেশটির মজুত ৩ হাজার ৩৫১ দশমিক ৫৩ টন স্বর্ণ।

তৃতীয় অবস্থানে ইউরোপের আরেক দেশ ইতালি। দেশটির রয়েছে ২ হাজার ৪৫১ দশমিক ৮৪ টন স্বর্ণ। এর কাছাকাছি অবস্থানে আছে ফ্রান্স। দেশটিতে ২ হাজার ৪৩৬ দশমিক ৯৭ টন স্বর্ণ মজুত আছে। স্বর্ণের মজুতে রাশিয়ার অবস্থান পঞ্চম। দেশটির কাছে মজুত আছে ২ হাজার ৩৩৫ দশমিক ৮৫ টন স্বর্ণ।

ষষ্ঠ ও সপ্তম অবস্থানে আছে যথাক্রমে চীন ও জাপান। চীনে মজুত আছে ২ হাজার ২৬৪ দশমিক ৩২ টন স্বর্ণ। জাপানে ৮৪৫ দশমিক ৯৭ টন। আর ৮৪০ দশমিক ৭৬ টন স্বর্ণ নিয়ে ভারত আছে অষ্টম অবস্থানে।

এ ক্ষেত্রে নেদারল্যান্ডস ও তুরস্কের অবস্থান যথাক্রমে নবম ও দশম। নেদারল্যান্ডসে মজুত আছে ৬১২ দশমিক ৪৫ টন স্বর্ণ এবং তুরস্কে ৫৮৪ দশমিক ৯৩ টন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

এক সপ্তাহে ৯ শতাংশ বেড়েছে তেলের দাম

Published

on

ন্যাশনাল লাইফ

মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধির কারণে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম এক সপ্তাহে বেড়েছে ৯ শতাংশ। তার মধ্যে শুধু বৃহস্পতিবারই এই বৃদ্ধির হার ছিল ৫ শতাংশ। বাজার বিশ্লেষকদের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, গত এক সপ্তাহে অপরিশোধিত জ্বালানি তেলের দুই ব্র্যান্ড ব্রেন্ট ক্রুড এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই)- উভয়েরই। শতকরা হিসেবে ব্রেন্ট ক্রুডের দাম বেড়েছে ৮ শতাংশ এবং ডব্লিউটিআইয়ের দাম বেড়েছে ৯ দশমিক ১ অংশ। চলতি বছর এই প্রথম মাত্র এক সপ্তাহে অপরিশোধিত জ্বালানি তেলের দামে এই পরিমাণ উল্লম্ফণ ঘটল।

জ্বালানি তেলের বাজার বিশ্লেষণকারী বিভিন্ন সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, বাজারে অপরিশোধিত তেলের একটি উল্লেখযোগ্য অংশ আসে ইরান থেকে। ইরান এবং ইসরায়েলের মধ্যকার সাম্প্রতিক উত্তেজনা ইরানের তেল খনিগুলোতে ইসরায়েলের হামলার হুমকি বাজারের এই আকস্মিক উল্লম্ফণের জন্য দায়ী।

যুক্তরাজ্যের বাজার বিশ্লেষক সংস্থা স্টোনএক্সের কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েল যদি সত্যিই ইরানের তেল অবকাঠামোকে লক্ষ্যবস্তুতে পরিণত করে, সেক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে তাৎক্ষণিকভাবে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৩ থেকে ৫ ডলার বাড়বে।

গত বৃহস্পতিবার জ্বালানি তেল উত্তোলন ও রপ্তানিকারী দেশগুলোর জোট ওপেক প্লাস এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল যদি ইরানের তেল ক্ষেত্রেগুলোতে হামলা করে, তাহলে স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক বাজারে ইরানি তেলের চালান আসা বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে কিছুদিন এই ঘাটতি পূরণ করতে পারলেও দীর্ঘমেয়াদে তা সম্ভব হবে না ওপেকের সদস্যরাষ্ট্রগুলোর পক্ষে।

ইরান ওপেক প্লাসের সদস্যরাষ্ট্র। প্রতিদিন আন্তর্জাতিক বাজারে ৩২ লাখ ব্যারেল পাঠায় দেশটি যা শতকরা হিসেবে বাজারের মোট তেলের ৩ শতাংশ।

শতকরা হিসেবে হার একেবারেই কম, কিন্তু বর্তমান পরিস্থিতিতে বাজার স্থিতিশীল রাখতে ইরানি তেলের যোগান গুরুত্বপূর্ণ। কারণ গত প্রায় দেড় বছর ধরে বাজারে মন্দাভাব চলছে। এই মন্দাভাব দূর করতে ২০২৩ সাল এবং ২০২৪ সালে তিন দফায় জ্বালানি তেলের দৈনিক উত্তোলন হ্রাস করেছে ওপেক প্লাস।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা পেল বাংলা

Published

on

ন্যাশনাল লাইফ

ভারতে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা পেয়েছে বাংলা ভাষা। বাংলাসহ মোট পাঁচটি ভাষাকে এ স্বীকৃতি দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভারতের মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত সিদ্ধান্ত হয়। দিল্লির সংবাদমাধ্যম এবং জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, মন্ত্রিসভার বৈঠকে বাংলা, মারাঠি, পালি, প্রাকৃত ও অসমীয়া ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’ হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন পায়। এর আগে সংস্কৃত, তেলুগু, তামিল, মালয়ালম, কন্নড় ও ওড়িয়া ভাষাকে এ স্বীকৃতি দেওয়া হয়েছিল।

এ নিয়ে ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, ভারতের অত্যন্ত সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষার ক্ষেত্রে এটি ঐতিহাসিক পদক্ষেপ। প্রকৃত বৈজ্ঞানিক তথ্য, গবেষণা ও ঐতিহাসিক তথ্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ভবিষ্যতেও অন্য ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার ক্ষেত্রে একই মানদণ্ড ব্যবহার করা হবে।

বাংলা ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি পাওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। উচ্ছ্বাসিত হয়ে তিনি বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, দীর্ঘ লড়ায়ের পর আমাদের মাতৃভাষা বাংলাকে ভারত সরকার একটি ধ্রুপদী ভাষার মর্যাদা দিয়েছে। অনেকদিন ধরে আমরা কেন্দ্রীয় সরকারের কাছে এই সংক্রান্ত গবেষণালব্ধ বিপুল তথ্য জমা দিয়ে দাবি করেছিলাম যাতে বাংলা ভাষাকে এই স্বীকৃতি দেওয়া হয়। আমাদের সেই স্বপ্ন পূরণ হয়েছে। কেন্দ্রীয় সরকার আমাদের দাবি মেনে নিয়েছে। অন্য রাজ্যের ভাষা আগে এই স্বীকৃতি পেলেও বাংলাকে বঞ্চিত রাখা হয়েছিল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সামাজিক মাধ্যম এক্স হ্যান্ডলে দেওয়া এক পোস্টে লেখেন, আমাদের সরকার ভারতের সমৃদ্ধ ইতিহাস ও সংস্কৃতিকে তুলে ধরার কাজ করে। আমরা আঞ্চলিক ভাষাগুলোকে জনপ্রিয় করতে দায়বদ্ধ। অসমীয়া, বাংলা, মারাঠি, পালি ও প্রাকৃতকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা, আমি অত্যন্ত খুশি। এ ভাষাগুলো অপূর্ব, তারা আমাদের অসাধারণ বৈচিত্র্যের সাক্ষী।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

Orion Infusion Orion Infusion
পুঁজিবাজার1 hour ago

ওরিয়ন ইনফিউশনের রাইট শেয়ার ইস্যুতে বিএসইসির অসম্মতি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ইনফিউশনের রাইট শেয়ার ইস্যুর প্রস্তাবে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার2 hours ago

আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড পেলো ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন করপোরেট সুশাসনের জন্য একাদশ ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছে পুঁজিবাজারে...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার2 hours ago

সাউথইস্ট ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বিক্রয়ের ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক পিএলসির এক উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় লেনদেন ১২৩ কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে।...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার3 hours ago

সাড়ে ৬ কোটি টাকার শেয়ার বিক্রি করবে লাফার্জহোলসিমের উদ্যোক্তা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের এক কর্পোরেট উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। ঘোষাণাকৃত শেয়ারের বর্তমান...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার3 hours ago

পাইওনিয়ার ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১০ অক্টোবর বিকাল...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার4 hours ago

সাড়ে ১১ কোটি টাকার জমি কিনবে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অলিম্পিক ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ দুই স্থানে জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে। এতে কোম্পানিটির...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার4 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো সোনালী পেপার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১০...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার14 hours ago

দেশ ছেড়েছে ফরচুন সুজের চেয়ারম্যান

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে চমড়াখাতে তালিকাভুক্ত কোম্পানি ফরচুন সুজ লিমিটেডের শেয়ার নিয়ে নানা ধরনের কারসাজি, অনিয়মের অভিযোগ বহুদিনের।...

ন্যাশনাল লাইফ ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার15 hours ago

বিএসসির তেলবাহী জাহাজে আগুন, তদন্তে ৮ সদস্যের কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমটি ‘বাংলার সৌরভ’ নামে একটি তেলবাহী...

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ন্যাশনাল লাইফ
আইন-আদালত6 mins ago

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ন্যাশনাল লাইফ
কর্পোরেট সংবাদ24 mins ago

চতুর্থ বারের মতো ক্যান্টন ফেয়ারে অংশ নিচ্ছে ওয়ালটন

ন্যাশনাল লাইফ
অর্থনীতি40 mins ago

ডিম-মুরগির বাচ্চার দাম বাড়িয়ে ২৮০ কোটি টাকা লোপাট

ন্যাশনাল লাইফ
অন্যান্য56 mins ago

বন্যায় ক্ষতির পরিমাণ ১৪ হাজার ৪২১ কোটি টাকা: সিপিডি

ন্যাশনাল লাইফ
টেলিকম ও প্রযুক্তি1 hour ago

ফেসবুক-গুগল অ্যাকাউন্ট দিয়ে লগইন: নিরাপত্তা নাকি বিপদ?

Orion Infusion
পুঁজিবাজার1 hour ago

ওরিয়ন ইনফিউশনের রাইট শেয়ার ইস্যুতে বিএসইসির অসম্মতি

ন্যাশনাল লাইফ
রাজনীতি2 hours ago

তিন দেশের কূটনীতিকদের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার2 hours ago

আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড পেলো ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স

ন্যাশনাল লাইফ
জাতীয়2 hours ago

দেউলিয়া হওয়ার ঝুঁকিতে থাকা ৭ দেশের তালিকায় বাংলাদেশ

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার2 hours ago

সাউথইস্ট ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বিক্রয়ের ঘোষণা

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় লেনদেন ১২৩ কোটি টাকা

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার3 hours ago

সাড়ে ৬ কোটি টাকার শেয়ার বিক্রি করবে লাফার্জহোলসিমের উদ্যোক্তা

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার3 hours ago

পাইওনিয়ার ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার4 hours ago

সাড়ে ১১ কোটি টাকার জমি কিনবে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার4 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো সোনালী পেপার

ন্যাশনাল লাইফ
আবহাওয়া4 hours ago

দুপুরের মধ্যে ১৩ অঞ্চলে ঝড়বৃষ্টি, সতর্ক সংকেত

ন্যাশনাল লাইফ
সারাদেশ4 hours ago

শেরপুরে ভয়াবহ বন্যা, ৭ জনের মৃত্যু

ন্যাশনাল লাইফ
আন্তর্জাতিক5 hours ago

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে রেকর্ড

ন্যাশনাল লাইফ
শিল্প-বাণিজ্য5 hours ago

১৫ শতাংশ সুদ দিয়ে ব্যবসা টিকিয়ে রাখা দুঃসাধ্য: ব্যবসায়ীরা

ন্যাশনাল লাইফ
জাতীয়5 hours ago

আন্দোলনে আহতদের চাকরি দেবে বাক্কো

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার14 hours ago

দেশ ছেড়েছে ফরচুন সুজের চেয়ারম্যান

ন্যাশনাল লাইফ
রাজধানী14 hours ago

১৫ খাল খননে দূর হবে রাজধানীর ৮০ শতাংশ জলাবদ্ধতা

ন্যাশনাল লাইফ
অর্থনীতি15 hours ago

আর্থিক খাতে অপরাধ করে কেউ পার পাবে না: অর্থ উপদেষ্টা

ন্যাশনাল লাইফ
জাতীয়15 hours ago

রাজনৈতিক ঐকমত্যের ওপর নির্ভর করবে নির্বাচনের টাইমলাইন

ন্যাশনাল লাইফ
পুঁজিবাজার15 hours ago

বিএসসির তেলবাহী জাহাজে আগুন, তদন্তে ৮ সদস্যের কমিটি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১