Connect with us

আন্তর্জাতিক

সিঙ্গাপুরের দীর্ঘমেয়াদি বিনিয়োগ বাড়ছে চীনে

Published

on

শেয়ারবাজার

বিদেশী বিনিয়োগ ও ব্যবসায়িক উদ্যোগকে সমর্থন জানাতে সম্প্রতি অবকাঠামো ও নীতিগত সুবিধা বিস্তৃত করেছে চীন। শ্রমশক্তি ও ভোক্তার সংখ্যায়ও এগিয়ে রয়েছে দেশটি। এশিয়ার বৃহত্তম এ অর্থনীতি ভূরাজনৈতিক কারণে বিভিন্ন পক্ষ থেকে কোণঠাসা হয়ে পড়লেও এর বিপরীতে ব্যবসায়িক সুবিধাগুলো অনেক দেশের কাছে এখন লোভনীয়। বিষয়গুলো বিবেচনায় নিয়ে চীনকে ঘিরে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এগোচ্ছে এশিয়ার আরেক দেশ সিঙ্গাপুর।

সিঙ্গাপুরের কোম্পানিগুলোকে বিদেশে ব্যবসা সম্প্রসারণে সহায়তা দেয় এন্টারপ্রাইজ সিঙ্গাপুর (এন্টারপ্রাইজএসজি)। গত দুই বছরে তিন শতাধিক প্রকল্পের মাধ্যমে চীনের বাজারে সিঙ্গাপুরের ব্যবসায়ীদের উপস্থিতি বাড়াতে সাহায্য করেছে সরকারি সংস্থাটি।

চীনের প্রতি সিঙ্গাপুরের সাম্প্রতিক এ আগ্রহ নিয়ে এন্টারপ্রাইজএসজির নির্বাহী পরিচালক (চীন) সিম চুন সিওং বলেন, চীনে শক্তিশালী সরবরাহ চেইন অবকাঠামো ও দক্ষ কর্মী বাহিনী রয়েছে। এখানে ডিজিটাল অর্থনীতি, সবুজ অর্থনীতির পাশাপাশি স্বাস্থ্যসেবার মতো ক্ষেত্রে নতুন কাজের সুযোগ রয়েছে।

চীনের বাজারে প্রবেশের জন্য ২০২৩ সালে ২৫০টি সংস্থা এন্টারপ্রাইজএসজির মার্কেট রেডিনেস অ্যাসিস্ট্যান্স গ্র্যান্ট নামের সহায়তা পেয়েছে, যা ২০২২ সালের তুলনায় ৫০ শতাংশ বেশি।

সাংহাই ও চেংদুর সিঙ্গাপুর চায়নিজ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিঙ্গাপুর এন্টারপ্রাইজ সেন্টারের সঙ্গে কাজ করছে এন্টারপ্রাইজএসজি। সিম চুন সিওং জানান, চীনের বাজার সম্পর্কে সিঙ্গাপুরে আগ্রহ বেড়েছে। আগের বছরের তুলনায় ২০২৩ সালে এ ধরনের অনুসন্ধান ছিল ৫০ শতাংশ বেশি।

চীনে বাজারের নতুন উপস্থিতি ও ব্যবসা সম্প্রসারণের সুযোগ রয়েছে বলে জানিয়েছেন সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) প্রধান নির্বাহী কোক পিং সুন। তিনি বলেন, পুরোপুরি প্রতিযোগিতামূলক বা তুলনামূলক সুবিধার ওপর ভিত্তি করে নয়, এখন ভূরাজনৈতিকভাবে যুক্ত দেশগুলোর মধ্যে বিনিয়োগ বরাদ্দ ও বাণিজ্যপ্রবাহ আরো বেশি কেন্দ্রীভূত হয়ে উঠছে। এর মধ্যে চীন এখনো সিঙ্গাপুরের অনেক কোম্পানির জন্য আসিয়ানের বাইরে গুরুত্বপূর্ণ একটি বাজার।

বিদেশী কোম্পানি ও বিনিয়োগকে আকৃষ্ট করার জন্য সম্প্রতি নীতিগত সুবিধা প্রবর্তন করেছে বেইজিং। এর মধ্যে বাজারে প্রবেশাধিকার সম্প্রসারণ ও উৎপাদন খাতে বিদেশী বিনিয়োগের বাধা দূরীকরণ অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া ২০২৩ সালে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তির মাধ্যমে পরিষেবা খাতে সিঙ্গাপুরের ব্যবসায়িক উদ্যোগগুলো সুবিধা পাচ্ছে।

কোক পিং সুন জানান, নির্মাণ, খুচরা ও পাইকারি, স্থাপত্য ও নগর পরিকল্পনা এবং প্রযুক্তি পরিষেবার মতো কোম্পানি বিদেশী ইকুইটি সীমার অধীন হবে না। বরং সিঙ্গাপুরের বিনিয়োগকারী ও পরিষেবাদাতারা সংশোধিত চুক্তির অধীনে আরো উদার ও স্বচ্ছ নিয়ম উপভোগ করবেন।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীন কভিড-১৯-পরবর্তী পুনরুদ্ধার প্রক্রিয়ায় নানাভাবে হোঁচট খেলেও চলতি বছরের প্রথম প্রান্তিকে পূর্বাভাসের চেয়ে প্রবৃদ্ধি অর্জন করেছে। রয়টার্স জরিপে বিশ্লেষকরা ৪ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিলেও এ প্রান্তিকে অর্থনীতি আগের বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৩ শতাংশ সম্প্রসারণ হয়েছে।

সিঙ্গাপুরের লিথিয়াম-আয়ন ব্যাটারি প্রস্তুতকারক ডুরাপাওয়ার হোল্ডিংস চীনে বিস্তৃত পরিসরে ব্যবসা করছে। গত মার্চে সুঝোতে একটি ৩২ হাজার ৫০০ বর্গমিটার আয়তনের কারখানা তৈরি করেছে, যা ২০২৫ সালের মাঝামাঝি সময়ে শেষ হবে। কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা কেলভিন লিম বলেন, এ সম্প্রসারণ ডুরাপাওয়ারকে চীনা ও আঞ্চলিক চাহিদা মেটাতে সাহায্য করবে।

সাম্প্রতিক বছরগুলোয় সিঙ্গাপুরের ওসিবিসি ব্যাংক চীনের গুরুত্বপূর্ণ শহরগুলোয় নেটওয়ার্ক বিস্তৃত করেছে। দেশটির ১৪টি শহরে ১৬টি শাখা ও উপশাখা চালু করেছে। ওসিবিসি চীনের প্রধান নির্বাহী আং ইং সিওং জানান, আসিয়ান সদস্যকে সুযোগ দিয়ে থাকে চীন। সে সুযোগ কাছে লাগাচ্ছে সিঙ্গাপুর।

তিনি বলেন, অঞ্চল হিসেবে আসিয়ান চীনের বৃহত্তম বাণিজ্য অংশীদার। আসিয়ান বৃহত্তর চীনের বাণিজ্য ও বিনিয়োগপ্রবাহ আমাদের জন্য বিশাল সুযোগ এনে দিয়েছে। এ সুযোগ কাজে লাগানো আমাদের করপোরেট কৌশলের মূল স্তম্ভগুলোর অন্যতম।

সিঙ্গাপুরকে কেন্দ্র করে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মতো আসিয়ান দেশে কাজ করে এমন চীনা কোম্পানিগুলোকে পরিষেবা দেয় ওসিবিসি। আর্থিক প্রতিষ্ঠানটি ২০২৩ সালে বলেছিল, আসিয়ান ও বৃহত্তর চীনকে লক্ষ রেখে ২০২৫ সালের মধ্যে আয় ৩০০ কোটি ডলারে উন্নীত করতে চায়।

আং ইং সিওং জানান, কর্মীর প্রাচুর্য চীনে বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করে। বর্তমানে দেশটির শ্রমশক্তি ৮০ কোটির বেশি। ২০২৪ সালে এখানকার প্রায় ১ কোটি ২০ লাখ শিক্ষার্থী স্নাতক শেষ করবেন।

তিনি বলেন, চীন গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ বাড়াতেও প্রস্তুত। এখানে বিনিয়োগের প্রধান দিক হলো ডিজিটাল ও সবুজ অর্থনীতি। চীনের শক্তিশালী উৎপাদনক্ষমতা ও বিস্তৃত ভোক্তা বাজার বিদেশী বিনিয়োগকারীদের যথেষ্ট প্রবৃদ্ধি ও বিনিয়োগের সুযোগ দেয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

কমলা হ্যারিসকে বারাক ওবামার আনুষ্ঠানিক সমর্থন

Published

on

শেয়ারবাজার

প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে সমর্থন জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার (২৬ জুলাই) এক মিনিটের একটি ভিডিও প্রকাশ করেন ওবামা। এতে দেখা যায় তার স্ত্রী এবং তিনি বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের সঙ্গে কথা বলছেন।

ওবামা হ্যারিসকে বলেন, মিশেল এবং আমি আপনাকে ফোন করেছি জানাতে যে, এই নির্বাচনে আপনাকে সহায়তা করতে আমরা সবকিছু করব এবং আপনাকে সমর্থন দিতে পেরে আমরা খুবই গর্বিত।

সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা কমলাকে বলেন, আমি আপনার জন্য গর্বিত। এটি একটি ঐতিহাসিক বিষয় হতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি হিসেবে ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন বারাক ওবামা। এরপর ২০১২ সালে পুনরায় নির্বাচিত হন তিনি। প্রায় এক যুগ আগে প্রেসিডেন্টের দায়িত্ব শেষ করলেও দেশটির রাজনৈতিক অঙ্গনে তিনি এখনো বেশ জনপ্রিয় ব্যক্তি। এছাড়া তার আলাদা একটি প্রভাবও রয়েছে।

এবারের নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল। কিন্তু গত মাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে শোচনীয় পরাজয় হওয়ার পর বাইডেনের অবস্থান নড়বড়ে হয়ে যায় এবং প্রার্থীতা প্রত্যাহার করে নিতে তার উপর চাপ আসতে থাকে। দলীয় নেতাদের পরামর্শে অবশেষে গত রোববার তিনি প্রার্থীতা প্রত্যাহার করার ঘোষণা দেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

পাকিস্তানের ইসলামাবাদ-পাঞ্জাবে ১৪৪ ধারা জারি

Published

on

শেয়ারবাজার

জামায়াতে ইসলামি পাকিস্তান, জামিয়াত উলেমা ই ইসলাম-ফজলসহ (জেইউআই-এফ) বিভিন্ন ইসলামি দল এবং পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) বিক্ষোভ ও আন্দোলন কর্মসূচির জেরে ফের উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী ইসলামাবাদ এবং সবচেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাবে ১৪৪ ধারা জারি দেশটির সরকার।

সম্প্রতি দেশজুড়ে বিদ্যুতের দাম প্রায় দ্বিগুণ বৃদ্ধি করেছে পাকিস্তানের সরকার। সবশেষ বৃহস্পতিবার (২৫ জুলাই) কোরআন অবমাননার দায়ে বন্দি জনৈক পাকিস্তানি নাগরিক মোবারক সানি মামলার রায় পুনর্বিবেচনা করা হবে বলে ঘোষণা করেন দেশটির সুপ্রিম কোর্ট।

এই দুই ইস্যুকে কেন্দ্র করে কয়েক দিন ধরেই বিক্ষোভ করছিল জামায়াতে ইসলামি, জেইউআইএফ এবং অন্যান্য ইসলামি দলগুলো। এরই মধ্যে পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মুক্তির দাবিতে বৃহস্পতিবার পিটিআই কর্মসূচি ঘোষণা করলে উত্তাল হয়ে ওঠে রাজধানী ইসলামাবাদ ও পাঞ্জাব প্রদেশ।

এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এদিন রাতে ইসলামাবাদ ও পাঞ্জাবের সর্বত্র ১৪৪ ধারা জারি করে পাকিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পাঞ্জাবের প্রাদেশিক সরকার।

এ সংক্রান্ত এক বিবৃতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবার থেকে রাজধানীতে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ জারি করা হলো। পরবর্তী আদেশ না আসা পর্যন্ত এই আদেশ বহাল থাকবে। জনসাধারণকে কোনো অবস্থাতেই ১৪৪ ধারা লঙ্ঘণ না করার জন্য অনুরোধ করা হচ্ছে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আর পাঞ্জাব প্রাদেশিক সরকারের বিবৃতিতে বলা হয়েছে, জননিরাপত্তার স্বার্থে পাঞ্জাব প্রদেশের সর্বত্র ১৪৪ ধারা জারি করা করা হয়েছে। জনগণকে সরকারের এই আদেশ মেনে চলার আহ্বান জানানো হচ্ছে। সেই সঙ্গে জনগণের নিরাপত্তা বিঘ্নিত হয়— এমন কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশও দেওয়া হচ্ছে। অন্যথায় কঠোর ব্যবস্থা গ্রহণে বাধ্য হবে প্রাদেশিক আইনশৃঙ্খলা বাহিনী।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার রাজধানী ইসলামাবাদকে কার্যত বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। রাজধানীর প্রতিটি সংযোগ সড়ক ব্যারিকেড দিয়ে বন্ধ করে দিয়েছে পুলিশ, সেইসঙ্গে শহরজুড়ে নিরাপত্তা বাহিনীর টহল চলছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্ববাজারে জ্বালানি তেলের দামে টানা পতন

Published

on

শেয়ারবাজার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম শুক্রবার (২৬ জুলাই) সকালে সামান্য বেড়েছে। তবে টানা তিন সপ্তাহ পতনের পথেই রয়েছে দাম। এর অন্যতম কারণ হলো বিশ্বের সবচেয়ে বড় আমদানিকারক দেশ চীনে দুর্বল চাহিদা। তাছাড়া গাজায় যুদ্ধবিরতি চুক্তিরও সম্ভাবনা রয়েছে। খবর রয়র্টাস

এদিন সেপ্টেম্বরের জন্য ব্যারেলপ্রতি ক্রুড তেলের দাম ১২ সেন্ট বা শূন্য দশমিক ২ শতাংশ বেড়ে ৮২ দশমিক ৪৯ ডলার হয়েছে। তাছাড়া ওয়েস্ট টেক্সাস ইন্টার মিডিয়েটের দাম ১৩ সেন্ট বা শূন্য দশমিক ২ শতাংশ বেড়ে ৭৮ দশমিক ৪১ ডলারে দাঁড়িয়েছে।

বৃহস্পতি ও শুক্রবার তেলের দাম সামান্য বাড়ার কারণ হলো দ্বিতীয় প্রান্তিকে মার্কিন অর্থনীতি প্রত্যাশার চেয়ে ভালো অবস্থানে থাকা।

যদিও গত তিন সপ্তাহে উভয় বেঞ্চমার্কের দাম কমেছে ৫ শতাংশ। এই সপ্তাহে ব্রেন্ট সামান্য কম দামে বিক্রি হচ্ছে। এক্ষেত্রে ওয়েস্ট টেক্সাস ইন্টার মিডিয়েটের দাম কমেছে দুই শতাংশের বেশি।

পরিসংখ্যান অনুযায়ী, চীনে জুন মাসে চাহিদা কমেছে ৮ দশমিক ১ শতাংশ, যা দৈনিক হিসাবে ১৩ দশমিক ৬৬ মিলিয়ন ব্যারেল।

বিশ্লেকরা জানিয়েছেন, পেট্রোল ও ডিজেলের কারণেই মূলত চীনে চাহিদা কমেছে। কারণ দেশটিতে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বেড়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া

Published

on

শেয়ারবাজার

প্রথমবারের মত প্রধান বিচারপতি হিসেবে একজন নারীকে নিয়োগ দিয়েছে দক্ষিণ আফ্রিকা। তার নাম মান্দিসা মায়া। বৃহস্পতিবার ( ২৫ জুলাই) প্রেসিডেন্ট সিরিল রামাফোসা মায়ার নাম ঘোষণা করেন।

বৃহস্পতিবার ( ২৫ জুলাই) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স। এতে বলা হয়, মায়া বর্তমানে উপ-প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রধান বিচারপতি হিসেবে তার মেয়াদ ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। তিনি বর্তমান প্রধান বিচারপতি রেমন্ড জোন্ডোর স্থলাভিষিক্ত হবেন। জোন্ডো অবসর নিচ্ছেন।

মায়া ( ৬০) সাংবিধানিক আদালতে তার পদোন্নতির আগে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ আদালত, সুপ্রিম কোর্ট অফ আপিলের বিচারক সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

রামাফোসা ফেব্রুয়ারিতে প্রধান বিচারপতির জন্য মায়াকে মনোনীত করেছিলেন এবং মে মাসে জুডিসিয়াল সার্ভিস কমিশন তার সাক্ষাৎকার নেয়।

রামাফোসা এক বিবৃতিতে বলেছেন, কমিশন তাকে সুপারিশ করেছে এবং তাকে এ পদের জন্য নিয়োগ দিতে পারা দেশের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

নীতি সুদহার কমাল চীন

Published

on

শেয়ারবাজার

মূল্যস্ফীতির লাগাম টানতে গত দুই বছর দফায় দফায় নীতি সুদহার বাড়িয়েছে বিভিন্ন দেশ। উন্নত ও উন্নয়নশীল অনেক দেশ এর ফলও পেয়েছে। তাদের চাহিদা ও সরবরাহ দু’দিককার ব্যবস্থাপনাই ঠিক থাকায় কমে এসেছে মূল্যস্ফীতি। এবার বিনিয়োগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি চাঙ্গা করার পালা। নীতি সুদহার কমিয়ে সে ইঙ্গিতই দিল চীন ও কানাডা।

বৃহস্পতিবার নিক্কেই এশিয়ার খবরে বলা হয়, পিপলস ব্যাংক অব চায়না এক বছরের মধ্যমেয়াদি ঋণ সুবিধার (এমএলএফ) হার ২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২ দশমিক ৩ শতাংশে এনেছে। মাত্র এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে সুদহার কমাতে এটি চীনের কেন্দ্রীয় ব্যাংকের দ্বিতীয় পদক্ষেপ। গত সোমবার সাত দিন মেয়াদি রিভার্স রেপোর সুদহার ১ দশমিক ৮ শতাংশ থেকে কমিয়ে ১ দশমিক ৭ শতাংশ নির্ধারণ করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

বিশ্লেষকরা মনে করছেন, অর্থনীতির প্রকৃত খাতের উন্নতির জন্য আর্থিক খাতের মাধ্যমে সহায়তা করার অংশ হিসেবে চীনের কেন্দ্রীয় ব্যাংকের এই পদক্ষেপ।

এদিকে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি আনতে ব্যাংক অব কানাডা বুধবার নীতি সুদহার আরও ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। এ সুদহার নেমে এসেছে ৪ দশমিক ৫ শতাংশে। এর আগে উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে টানা এক বছর নীতি সুদহার ৫ শতাংশে রাখে ব্যাংক অব কানাডা। দেশটির নীতি সুদের এ হার ছিল গত দুই দশকের মধ্যে সর্বোচ্চ।

উল্লেখ্য, করোনা অতিমারি পরবর্তী সময়ে বিভিন্ন ক্ষেত্রে চাহিদা বেড়ে যাওয়ার পর শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর প্রভাবে আন্তর্জাতিক বাজারে ব্যাপক হারে বেড়ে যায় পণ্যমূল্য। দেশে দেশে দেখা দেয় উচ্চ মূল্যস্ফীতি। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবে, ২০২২ সালে বিশ্বের গড় মূল্যস্ফীতি পৌঁছায় ৮ দশমিক ৭ শতাংশে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নীতি সুদহার বাড়ানোসহ ব্যাপক সংকোচনমূলক মুদ্রানীতির পথে হাঁটতে শুরু করে বিভিন্ন দেশ। সরবরাহ ব্যবস্থাতেও উন্নতি আনার চেষ্টা করা হয়। ফলে ২০২৩ সালে বৈশ্বিক গড় মূল্যস্ফীতি নেমে আসে ৬ দশমিক ৮ শতাংশে। এটি আরও কমে ২০২৪ সালে ৫ দশমিক ৯ এবং ৪ দশমিক ৫ শতাংশে নেমে আসবে বলে আইএমএফের পূর্বাভাসে বলা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার5 hours ago

শেয়ারবাজারে লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ

সরকারি-বেসরকারি অফিস আগামী তিন দিন অর্থাৎ রবিবার (২৮ জুলাই) থে‌কে মঙ্গলবার (৩০ জুলাই) সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত চলবে।...

paper processing paper processing
পুঁজিবাজার7 hours ago

পেপার প্রসেসিং এন্ড প্যাকেজিং ব্যবসা সম্প্রসারণ করবে

পেপার প্রসেসিং এন্ড প্যাকেজিং লিমিটেড ব্যবসায়িক কার্যক্রম বহুমুখীকরণের মাধ্যমে ব্যবসার পরিধি বিস্তৃত করার সিদ্ধান্ত নিয়েছে। গত ১৬ জুলাই হাইব্রিড সিস্টেমে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার7 hours ago

বার্জার পেইন্টসের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানির বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড সর্বশেষ হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদেরকে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার15 hours ago

ডিএসইকে ৩৯৯ কোটি টাকা ফিরিয়ে আনার নির্দেশ বিএসইসির

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৫৭টি স্টক ব্রোকার ও ডিলার প্রতিষ্ঠান তাদের মূল ব্যবসার বাইরে বিভিন্ন খাতে বিনিয়োগকৃত প্রায় ৪০০ কোটি...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ইসলামী ব্যাংকের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী ব্যাংক পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই আড়াইটায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। ঢাকা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভার তারিখ জানালো রূপালী ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত রূপালী ব্যাংক পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩১ জুলাই দুপুর ২টা ৪৫মিনিটে কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩১ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভা করবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভার তারিখ জানালো ফিনিক্স ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ইসলামিক ফাইন্যান্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির পর্ষদ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ইসলামী ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির পর্ষদ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পিপলস ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল পৌনে ৩টায় কোম্পানিটির...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

এজিএমের নতুন তারিখ জানালো যমুনা ব্যাংক

পুঁজিবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত যমুনা ব্যাংক পিএলসির ২৩তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ পরিবর্তন করা হয়েছে। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেডের প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

মেঘনা ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ জুলাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভা করবে আইএফআইসি ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইএফআইসি ব্যাংক পিএলসির প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৯ জুলাই বিকাল ৫টায় কোম্পানিটির পর্ষদ...

Premier Bank Premier Bank
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভার তারিখ জানালো প্রিমিয়ার ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রিমিয়ার ব্যাংক পিএলসির প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ব্র্যাক ব্যাংকের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ব্র্যাক ব্যাংক পিএলসির প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৯ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ব্যাংক এশিয়ার পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ব্যাংক এশিয়া পিএলসির প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুলাই বিকাল আড়াইটায় কোম্পানিটির পর্ষদ...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ারবাজার
জাতীয়3 hours ago

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ২ জনের

শেয়ারবাজার
জাতীয়4 hours ago

ক্ষতিগ্রস্ত মেট্রো স্টেশন চালু করতে জাপানের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

শেয়ারবাজার
পুঁজিবাজার5 hours ago

শেয়ারবাজারে লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ

শেয়ারবাজার
ব্যাংক5 hours ago

ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি

শেয়ারবাজার
আবহাওয়া6 hours ago

ঢাকাসহ ১১ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শেয়ারবাজার
জাতীয়6 hours ago

পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় ঢাকা ৬ষ্ঠ

Obaidul
জাতীয়6 hours ago

মেট্রোরেল কবে চালু হবে বলা যাচ্ছে না: সেতুমন্ত্রী

শেয়ারবাজার
জাতীয়6 hours ago

হামলার আগে ১ লাখ নতুন সিমকার্ডধারী ঢাকায় ঢোকে: পলক

paper processing
পুঁজিবাজার7 hours ago

পেপার প্রসেসিং এন্ড প্যাকেজিং ব্যবসা সম্প্রসারণ করবে

শেয়ারবাজার
পুঁজিবাজার7 hours ago

বার্জার পেইন্টসের লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজার
জাতীয়7 hours ago

রোববার থেকে সরকারি অফিস ৯টা থেকে ৩টা

শেয়ারবাজার
জাতীয়7 hours ago

আন্দোলন চলাকালে নুরকে চার লাখ টাকা দেন এক নেতা: ডিবিপ্রধান

শেয়ারবাজার
অর্থনীতি8 hours ago

ছয় দিনেও আসেনি এক দিনের সমান প্রবাসী আয়

শেয়ারবাজার
টেলিকম ও প্রযুক্তি9 hours ago

ইন্টারনেট ছাড়াই ফাইল পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে!

শেয়ারবাজার
টেলিকম ও প্রযুক্তি9 hours ago

মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত রোববার: পলক

শেয়ারবাজার
জাতীয়10 hours ago

আন্দোলনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পুলিশ বাহিনী: ধর্মমন্ত্রী

শেয়ারবাজার
জাতীয়11 hours ago

সন্ধ্যা পর্যন্ত থাকবে ইন্টারনেটের ধীরগতি

শেয়ারবাজার
আবহাওয়া11 hours ago

দেশের ১৯ জেলায় বইছে তাপপ্রবাহ

শেয়ারবাজার
জাতীয়11 hours ago

গ্রাহকের মেয়াদোত্তীর্ণ মোবাইল ডাটার কী হবে

শেয়ারবাজার
প্রবাস12 hours ago

মালয়েশিয়ায় ২২ বাংলাদেশিসহ আটক ৫৯

শেয়ারবাজার
জাতীয়12 hours ago

পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

শেয়ারবাজার
রাজধানী13 hours ago

বায়ুদূষণে আজ ঢাকার অবস্থান কত?

শেয়ারবাজার
জাতীয়13 hours ago

অর্থনীতিকে পঙ্গু করতেই দেশকে অস্থিতিশীল করা হচ্ছে: প্রধানমন্ত্রী

শেয়ারবাজার
টেলিকম ও প্রযুক্তি13 hours ago

ভিপিএন ব্যবহারে রয়েছে যেসব ঝুঁকি

শেয়ারবাজার
খেলাধুলা14 hours ago

নদীর বুকে পর্দা উঠলো প্যারিস অলিম্পিকের

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১