Connect with us

আন্তর্জাতিক

ফিউচার মার্কেটে কমেছে মালয়েশিয়ান পাম অয়েলের দাম

Published

on

ফান্ডে

ফিউচার মার্কেটে টানা দ্বিতীয় দিনের মতো কমেছে মালয়েশিয়ান পাম অয়েলের দাম। প্রতিদ্বন্দ্বী ভোজ্যতেলের দামে নিম্নমুখী প্রবণতার পাশাপাশি শীর্ষ দেশগুলোয় উৎপাদন বাড়ার খবর পাম অয়েলের দাম কমার পেছনে প্রধান প্রভাবকের ভূমিকা রেখেছে।

বুরসা মালয়েশিয়া ডেরিভেটিভস এক্সচেঞ্জে গতকাল জুলাইয়ে সরবরাহ চুক্তিতে প্রতি টন মালয়েশিয়ান পাম অয়েলের দাম ৯২ রিঙ্গিত বা ২ দশমিক ৩৩ শতাংশ কমেছে। প্রতি টনের মূল্য স্থির হয়েছে ৩ হাজার ৮৫০ রিঙ্গিতে (৮০৫ ডলার ২৭ সেন্ট)।

ডালিয়ান কমোডিটি এক্সচেঞ্জে গতকাল ভবিষ্যৎ সরবরাহ চুক্তিতে প্রতি টন সয়াবিন তেলের দাম কমেছে ১ দশমিক ২ শতাংশ। সেখানে পাম অয়েলের দাম কমেছে ২ দশমিক ৪৫ শতাংশ।

আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের মধ্যে সবচেয়ে বেশি বাণিজ্য হয় পাম অয়েলের। বিপুল সরবরাহ ও প্রতিদ্বন্দ্বী অন্যান্য তেলের তুলনায় সাশ্রয়ী হওয়ায় ব্যবসায়ীদের কাছে এর কদর বেশি। কিন্তু সাম্প্রতিক সময়ে সয়াবিন ও সূর্যমুখী তেলের সরবরাহ বাড়ার পাশাপাশি দাম কমে যাওয়ায় পাম অয়েলের চাহিদা কমছে। পাম অয়েল ক্রেতারা দামের সুবিধা নিতে প্রতিদ্বন্দ্বী এসব তেলের বাজারে ঝুঁকছেন। এতে পণ্যটির মূল্য পুনরুদ্ধার ব্যাহত হবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

মালয়েশিয়ার রাবার উৎপাদন কমেছে

Published

on

ফান্ডে

মালয়েশিয়ায় গত মার্চে প্রাকৃতিক রাবার উৎপাদন এর আগের মাসের তুলনায় ৯ দশমিক ২ শতাংশ কমেছে। পাশাপাশি কমেছে মজুদও। তবে ওই সময় দেশটি থেকে পণ্যটির রফতানি বেড়েছে। মালয়েশিয়ার সরকারি একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

দেশটির পরিসংখ্যান বিভাগের দেয়া তথ্যানুসারে, গত ফেব্রুয়ারিতে সেখানে ২৯ হাজার ৬৯১ টন প্রাকৃতিক রাবার উৎপাদন হয়েছিল। তবে মার্চে সেটি কমে ২৬ হাজার ৯৬৬ টনে নেমেছে। গত বছরের মার্চে দেশটি ২৭ হাজার ১৮৮ টন উৎপাদন করেছিল। সে হিসাবে উৎপাদন কমেছে দশমিক ৮ শতাংশ।

পরিসংখ্যান বিভাগ আরও জানায়, এ বছরের ফেব্রুয়ারিতে মালয়েশিয়ায় প্রাকৃতিক রাবারের মজুদ ছিল ২ লাখ ২৯ হাজার ৯৪০ টন। মার্চে তা কমে ২ লাখ ২২ হাজার ৪৫৫ টনে নেমে আসে।

উৎপাদন ও মজুদ কমলেও রফতানিতে ইতিবাচক প্রবৃদ্ধি দেখেছে দেশটি। ফেব্রুয়ারিতে দেশটি ৫৫ হাজার ৮৩ টন রাবার রফতানি করে। মার্চে তা ৫৮ হাজার ৯৬৫ টনে উন্নীত হয়। এক মাসের ব্যবধানে রফতানি বেড়েছে ৭ শতাংশ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্ববাজারে সোনার দাম বেড়ে সর্বকালের সর্বোচ্চ

Published

on

ফান্ডে

বিশ্ববাজারে ইতিহাসে প্রথমবারের মতো এক আউন্স সোনার দাম ২ হাজার ৪১৪ ডলার ছাড়িয়েছে। শুধু জানুয়ারি থেকে এ পর্যন্ত আন্তর্জাতিক বাজারে সোনার দাম ৩৫০ ডলারের ওপরে বেড়েছে। রোববার (১৯ মে) থেকে ভ্যাট ও মজুরিসহ প্রতি ভরি সোনার অলংকার কিনতে ক্রেতাদের এক লাখ ৩১ হাজার ৪৯১ টাকা গুনতে হবে। দেশের বাজারে সোনার অলংকারের এত দাম আগে কখনো হয়নি।

বিশ্লেষকরা বলছেন, সোনার দামের এ উত্থানকে ত্বরান্বিত করেছে বিশ্বজুড়ে যুদ্ধ, ভূরাজনৈতিক উত্তেজনা, যুক্তরাষ্ট্রের অর্থনীতি নিয়ে শঙ্কা এবং কেন্দ্রীয় ব্যাংকগুলোর ব্যাপক ক্রয়। বিশেষত অর্থনৈতিক অনিশ্চয়তায় ডলার ছেড়ে স্বর্ণে ভরসা রাখতে চাইছে দেশগুলো। তাই কেন্দ্রীয় ব্যাংকগুলো স্বর্ণ ক্রয় বাড়িয়েছে ব্যাপকভাবে। টানা ১৪ বছর স্বর্ণ ক্রয় অব্যাহত রেখেছে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো।

সোনার অলংকারের দামে নতুন ইতিহাস সৃষ্টি হলেও দেশের বাজারে স্বর্ণের দাম বর্তমানের থেকেও বেশি ছিল। দেশের ইতিহাসে এক ভরি স্বর্ণ সর্বোচ্চ এক লাখ ১৯ হাজার ৬৩৮ টাকায় বিক্রি হয়েছে। ১৮ এপ্রিল সন্ধ্যা ৭টা থেকে ২০ এপ্রিল বিকেল সাড়ে ৩টা পর্যন্ত এই দামে স্বর্ণ বিক্রি হয়। সে সময় এক ভরি স্বর্ণের অলংকারের সর্বনিম্ন দাম নির্ধারিত হয় এক লাখ ২৯ হাজার ১১৯ টাকা।

সোনার দামে নতুন ইতিহাস সৃষ্টি না হলেও স্বর্ণের অলংকারের দামে সর্বোচ্চ রেকর্ড সৃষ্টি হওয়ার কারণ মজুরি। আগে ভরিপ্রতি মজুরি ধরা হতো ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা। কিন্তু এই নিয়ম পরিবর্তন করে গত ১৪ মে ভরিপ্রতি ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে ৬ শতাংশ। এতেই নতুন দামে স্বর্ণের অলংকারের ক্ষেত্রে ভরিপ্রতি ন্যূনতম মজুরি দিতে হবে ৭ হাজার ১০৮ টাকা।

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, রোববার (১৯) থেকে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ এক লাখ ১৮ হাজার ৪৬০ টাকায় বিক্রি হবে। এছাড়া ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম এক লাখ ১৩ হাজার ৮২ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণ ৯৬ হাজার ৯১৬ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণ ৮০ হাজার ১৩২ টাকায় বিক্রি হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

মঙ্গলে ইতিহাস গড়ার যাত্রায় ভারত

Published

on

ফান্ডে

চন্দ্রাভিযানে ইতিহাস গড়ার পর এবার মঙ্গল যাত্রায় মন দিয়েছে ভারতের মহাকাশ বিজ্ঞানীরা। পরবর্তী মিশন মঙ্গল যাত্রার জন্য তৈরি হচ্ছে ইসরো। আর এতেই লাল গ্রহে অবতরণকারী তৃতীয় দেশ হতে চলেছে ভারত।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, মঙ্গলযানের প্রথম অভিযান আগে থেকেই ঠিক করা হয়। তবে এবার দ্বিতীয় অভিযান প্রথমের থেকে অনেকটাই আলাদা হবে বলেই মনে করা হচ্ছে। ভারতের মহাকাশ গবেষণাকারী সংস্থা ইসরো এবার অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নেবে।

সম্প্রতি ন্যাশনাল টেকনোলজি ডের দিন এই বিষয়ে একটি প্রোজেক্ট প্রেজেন্টেশন করে ইসরো। সেখানেই প্রকাশ পেয়েছে পরিকল্পনাটি।

জানা গেছে, মঙ্গলযানের জন্য স্কাই ক্রেন, সুপারসনিক প্যারাসুট, হেলিকপ্টার ও রোভারের ব্যবস্থা করবে ইসরো।

উল্লেখ্য, এর আগে মঙ্গলে অবতরণ করতে এই পদ্ধতি বা প্রযুক্তির অবলম্বন করেছিল আমেরিকা ও চীন। এবার আমেরিকা ও চীনের মতোই প্রযুক্তি ব্যবহার করবে ভারত।

আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ পার্সিভারেন্স রোভার পাঠানো হয় মঙ্গলে। চাঁদে অবতরণের সময় এই রোভারে হেলিকপ্টার, প্যারাসুট ও স্কাই ক্রেনের ব্যবস্থা ছিল। এবার মঙ্গলে অবতরণের ক্ষেত্রেও তেমনটাই করা হবে বলে জানিয়েছে ইসরো।

কী কী প্রযুক্তি থাকছে?
স্কাই ক্রেন : নাসার স্কাই ক্রেন, মঙ্গল গ্রহে রোভারটিকে নামতে সাহায্য করে। এটি রোভারকে সোজা অবস্থায় নামতে সাহায্য করে। উপর থেকে নামার সময় রোভারের মাথার দিকটা নিচের দিকে চলে যেতে পারে বা উল্টে যেতে পারে। তবে স্কাই ক্রেন থাকলে তার সম্ভাবনা নেই। স্কাই ক্রেন দ্রুত কাজ শুরু করতেও সাহায্য করে। স্কাই ক্রেনের কারণেই মঙ্গলের মাটি সমতল না হওয়াতেও কোনও চাপ হয়না রোভারের।

হেলিকপ্টার : মঙ্গলের পাতলা বাতাসে খুব সহজেই ঠিকমতো উড়তে পারবে এমন একটি হেলিকপ্টার তৈরি করছে ইসরো। সংস্থা জানিয়েছে যে এই হেলিকপ্টার মঙ্গল গ্রহের আবহাওয়া নিরীক্ষণ করবে এবং এই লাল গ্রহের আবহাওয়ার একটি ম্যাপিং অর্থাৎ নকশাও গড়ে রাখবে।

স্যাটেলাইট : স্কাই ক্রেন এবং হেলিকপ্টার ছাড়াও থাকছে স্যাটেলাইট। ইসরো জানিয়েছে যে এই স্যাটেলাইটের মাধ্যমে খবর সরাসরি এসে পৌঁছাবে ইসরোর কেন্দ্রে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

১২ সেকেন্ডের মধ্যে ৩০০ কোটি টাকা চুরি

Published

on

ফান্ডে

মাত্র ১২ সেকেন্ড সময়ের মধ্যে দুই মার্কিন ভাই ইথেরিয়াম থেকে ২৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি চুরি করেছেন, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩০০ কোটি টাকা।

অভিযুক্ত আন্তন পেরেয়ার-বুয়েনো (২৪) এবং জেমস পেরেয়ার-বুয়েনো (২৮)—দুই ভাই ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে স্নাতক সম্পন্ন করেছেন। তারা ২০২৩ সালের এপ্রিলে অপারেশনটি করেছিলেন বলে জানা গেছে।

মার্কিন বিচার বিভাগ বলেছে, কথিত এই ক্রিপ্টো ডাকাতির ঘটনাটি এ ধরণের প্রথম ঘটনা। দুই ভাইদের বিরুদ্ধে ইলেক্ট্রনিক জালিয়াতি এবং অর্থ পাচারের অভিযোগও রয়েছে।

বিবিসির প্রতিবেদন অনুসারে, প্রসিকিউটররা অভিযোগ করেছেন, এই দুই ভাই লেনদেনের বৈধতার জন্য ইথেরিয়ামের প্রক্রিয়াকে কাজে লাগাতে বিশ্ববিদ্যালয়ে শেখা অত্যন্ত পরিশীলিত দক্ষতা ব্যবহার করেছেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মোনাকোর মতে, অভিযুক্তরা কয়েক মাস ধরে একটি পরিশীলিত ও অত্যাধুনিক পদ্ধতির মাধ্যমে পরিকল্পনাটি তৈরি করেন। তারা ইথেরিয়ামের ব্যবসায়ীদের কাছ থেকে চুরি করতে ‘দ্য এক্সপ্লয়েট’ নামের একটি পদ্ধতি ব্যবহার করেন।

পাশাপাশি প্রতারণামূলকভাবে ক্রিপ্টোকারেন্সি পাওয়ার জন্য অমীমাংসিত ব্যক্তিগত লেনদেনে প্রবেশ করেন। প্রোগ্রামটি কার্যকর করতে মাত্র কয়েক সেকেন্ড সময় নেয়।

কর্মকর্তারা জানান, যখন ইথেরিয়ামের একজন প্রতিনিধি অভিযুক্তদের মুখোমুখি হন, তখন তারা চুরি হওয়া তহবিল ফেরত দিতে অস্বীকার করেন এবং পরিবর্তে সেটি পাচার ও লুকানোর পদক্ষেপ নেন।

এই মামলার প্রসিকিউটররা বলেছেন, এই প্রথমবারের মতো এমন প্রতারণার জন্য ফৌজদারি অভিযোগ আনা হয়েছে।

দোষী সাব্যস্ত হলে অভিযুক্তদের প্রত্যেককে ২০ বছরের বেশি কারাদণ্ডের মুখোমুখি হতে হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

তিন দশকে গড় আয়ু বাড়বে পাঁচ বছর

Published

on

ফান্ডে

নতুন এক গবেষণায় বলা হয়েছে, তিন দশকের মধ্যে মানুষের গড় আয়ু বাড়বে। তবে পাশাপাশি মোটা হওয়া, প্রেসারের মতো রোগও বাড়বে। গবেষণায় একদিকে যেমন গড় আয়ু বাড়ার বিষয়ে ভালো খবর দেয়া হয়েছে, তেমনই কয়েকটি রোগ বাড়বে এবং মানুষকে ভগ্নস্বাস্থ্য নিয়ে বেঁচে থাকতে হবে বলেও জানানো হয়েছে। এই রোগের মধ্যে অন্যতম হলো মোটা হওয়া বা মেদবহুল হওয়ার প্রবণতা এবং রক্তচাপ বেড়ে যাওয়া।

দ্য ল্যানসেট পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে বর্তমান জীবনধারার সঙ্গে ভবিষ্যতের জীবনযাপনের অনেকটাই পরিবর্তন হবে। ওয়াশিংটন ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ হেলথ ম্যাট্রিকস অ্যান্ড অ্যাডিকশনের প্রধান গবেষক ও বৈজ্ঞানিক লিয়ানে ওং জানিয়েছেন, মানুষের মধ্যে আসক্তি ও মোটা হওয়ার প্রবণতা দুইই বাড়বে।

গবেষক দলের মতে, বিশ্বজুড়েই মানুষের আয়ু বাড়বে। পুরুষদের গড় আয়ু ৭১ দশমিক এক থেকে ৭৬ দশমিক দুই হবে এবং মেয়েদের গড় আয়ু ৭৬ দশমিক দুই থেকে ৮০ দশমিক পাঁচ হবে। এখন যেসব দেশে মানুষের গড় আয়ু কম, সেখানে আয়ু সবচেয়ে বেশি বাড়বে।

গবেষক সংস্থার ডিরেক্টর ক্রিস মারে জানিয়েছেন, সবচেয়ে বেশি আয়ের দেশ ও কম আয়ের দেশের মধ্যে বৈষম্য থাকবে, তবে ব্যবধান কমবে। সাব সাহারান-আফ্রিকায় মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি বাড়বে। গবেষকরা বলেছেন, মানুষের স্বাস্থ্যের জন্য যে সব ব্যবস্থা নেয়া হচ্ছে, তার ফলেই আয়ু বাড়বে। কোভিড ১৯, সংক্রামক রোগ, মাতৃত্বকালীন রোগ, বাচ্চাদের রোগ, অপুষ্টিজনিত সমস্যা কাটানোর জন্য নেয়া উদ্য়োগের ফলে আগামী তিন দশকে মানুষের গড় আয়ু বেড়ে যাবে।

গবেষকরা এটাও দেখেছেন, দুই হাজার সাল থেকে উচ্চ রক্তচাপ, সুগার, মোটা হওয়ার প্রবণতা প্রায় ৫০ শতাংশ বেড়েছে। বায়ুদূষণ, ধূমপান, বাচ্চার ওজন কম হওয়ার মতো বিষয়গুলোর প্রভাব মানুষের স্বাস্থ্যের ওপর পড়ছে। মারে বলেছেন, এসব প্রবণতা ঠেকানোর একটা বড় সুযোগ আমাদের সামনে আসছে। বিশেষ করে ব্যবহারিক ও জীবনযাপন সংক্রান্ত সমস্যা শুধরে নেয়া যায়। তাহলে এসব রোগের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
ফান্ডে
জাতীয়4 mins ago

দেশে ফিরেছেন স্পিকার

ফান্ডে
কর্পোরেট সংবাদ23 mins ago

বিইউএফটির শিক্ষার্থীদের নিয়ে বিআইসিএমের বিনিয়োগ শিক্ষা কর্মসূচি

ফান্ডে
অর্থনীতি28 mins ago

১৭ দিনে রেমিট্যান্স এলো ১৩৬ কোটি ডলার

ফান্ডে
অর্থনীতি46 mins ago

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কের সম্প্রসারণ চায় কানাডা

ফান্ডে
ব্যাংক51 mins ago

বাংলাদেশে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠা করতে চায় চীন

ফান্ডে
পুঁজিবাজার1 hour ago

দুই ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন

ফান্ডে
পুঁজিবাজার1 hour ago

পাওয়ার গ্রিডের প্রিফারেন্স শেয়ার অনুমোদন

ফান্ডে
অর্থনীতি2 hours ago

টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য: অর্থ প্রতিমন্ত্রী

ফান্ডে
জাতীয়2 hours ago

মধ্যরাত থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

ফান্ডে
আন্তর্জাতিক2 hours ago

মালয়েশিয়ার রাবার উৎপাদন কমেছে

ফান্ডে
জাতীয়2 hours ago

উপজেলাতেও প্রতিবন্ধী সহায়তা সেবাকেন্দ্র চালু হবে: দীপু মনি

ফান্ডে
জাতীয়2 hours ago

ব্যাটারিচালিত রিকশা বন্ধে বিআরটিএ’র নির্দেশনা

ফান্ডে
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

গাজী গ্রুপে চাকরির সুযোগ

ফান্ডে
শিল্প-বাণিজ্য2 hours ago

ব্যাংকগুলো ছোট ব্যবসায়ীদের ঋণ দেয় না: এফবিসিসিআই সভাপতি

ফান্ডে
পুঁজিবাজার3 hours ago

নর্দান ইসলামী ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

ফান্ডে
অর্থনীতি3 hours ago

ওএমএস বিতরণে গাফিলতি হলেই ব্যবস্থা: খাদ্যমন্ত্রী

ফান্ডে
জাতীয়3 hours ago

নির্বাচনে ভোট কম পড়ার পেছনে বড় কারণ বিএনপি: ইসি

ফান্ডে
কর্পোরেট সংবাদ3 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের পদোন্নতিপ্রাপ্তদের সংবর্ধনা

ফান্ডে
জাতীয়3 hours ago

রোহিঙ্গাদের প্রত্যাবাসনই একমাত্র সমাধান: পররাষ্ট্রমন্ত্রী

ফান্ডে
কর্পোরেট সংবাদ3 hours ago

ইসলামী ব্যাংকের সঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চুক্তি

ফান্ডে
পুঁজিবাজার3 hours ago

পর্ষদ সভা করবে খান ব্রাদার্স

ফান্ডে
জাতীয়3 hours ago

রুমায় বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত

ফান্ডে
পুঁজিবাজার3 hours ago

ব্লকে ৪১ কোটি টাকার লেনদেন

ফান্ডে
পুঁজিবাজার4 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের বোনাস লভ্যাংশ অনুমোদন

ফান্ডে
খেলাধুলা4 hours ago

আক্ষেপ রয়ে গেছে মোস্তাফিজের

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১