Connect with us

সারাদেশ

হিটস্ট্রোকে সারাদেশে ৭ মৃত্যু

Published

on

লাভেলো আইসক্রিম

দেশে প্রতিদিনই ভাঙছে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। দুর্বিষহ গরমে অসুস্থ হয়ে পড়ছেন সাধারণ মানুষ। বন্ধ ঘোষণা করা হয়েছে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থার মধ্যেই সারাদেশে হিটস্ট্রোকে ২৪ ঘণ্টায় এখন পর্যন্ত মোট ৭জন মারা গেছেন। এর মধ্যে দিনাজপুরের ফুলবাড়ীতে দু’জন, মেহেরপুরে একজন, নরসিংদীর মাধবদীতে একজন, শরীয়তপুরে একজন, ঝালকাঠি ও সিলেটে একজন করে রয়েছেন।

রোববার (২১ এপ্রিল) বিভিন্ন সময় তাদের মৃত্যু হয়। সংশ্লিষ্ট সূত্রে হিটস্ট্রোকে সারাদেশে মৃত্যুর এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

দিনাজপুর

সারাদেশে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। আর এই তাপপ্রবাহে দিনাজপুরের ফুলবাড়ীতে হিটস্ট্রোকে দুজন মারা গেছেন। তারা হলেন- পৌর এলাকার চকসাবাজপুর গ্রামের মৃত মোশারফ হোসেনের ছেলে সাবেক পৌর কাউন্সিলর মোতাহার আলী (৫৮) এবং অপরজন যশোর কোতোয়ালি থানা এলাকার রাজারহাট গ্রামের ট্রাকচালক বিল্লাল হোসেন (৫২)।

হিটস্ট্রোকে দুজনের মৃত্যুর বিষয়টি রোববার (২১ এপ্রিল) দুপুরে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মশিউর রহমান।

মেহেরপুর

মেহেরপুরের গাংনীতে হিটস্ট্রোকে শিল্পী খাতুন (৪৫) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। রোববার (২১ এপ্রিল) সকাল ৮টায় উপজেলার ষোলটাকা ইউনিয়নের রুয়েরকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। শিল্পী খাতুন রুয়েরকান্দি গ্রামের আবু তাহেরের স্ত্রী এবং পার্শ্ববর্তী আমতৈল গ্রামের বিল্লাল মালিথার মেয়ে।

মেহেরপুর জেলা প্রশাসক শামীম হাসান বলেন, শিল্পী খাতুনের মৃত্যু হিটস্ট্রোকে হয়েছে কিনা সেটা নিশ্চিত করতে ইউএনও এবং স্বাস্থ্য কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে জেলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা বইছে। তীব্র গরমে অতি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হতে এবং নিজেকে সুস্থ রাখার নির্দেশনা দিয়ে মাইকিং করা হয়েছে।

নরসিংদী

নরসিংদীর মাধবদীতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। রোববার (২১ এপ্রিল) দুপুরে নরসিংদী সদর হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। নিহত সাফকাত জামিল ইবান (৩২) সদর উপজেলার মাধবদী থানার ভগীরথপুর এলাকার মৃত জাকারিয়া জামিলের ছেলে এবং শেখেরচর বাজারের কাপড় ব্যবসায়ী ছিলেন।

নরসিংদী সদর হাসপাতালের আবাসিক মেডিকলে অফিসার (আরএমও) ডা. মাহমুদুল কবির বাশার বলেন, পরিবারের পক্ষ থেকে জানানো হয় প্রচণ্ড রোদের মাঝে চলাফেরা এবং প্রচুর ঘামের ফলেই অজ্ঞান হয়ে যান ইবান। তাকে হাসপাতালে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়। পরিবারের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রাথমিকভাবে তার মৃত্যু হিটস্ট্রোকে হয়েছে বলে মনে হচ্ছে।

শরীয়তপুর

শরীয়তপুরে অতিরিক্ত গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে হারুন চৌকিদার (৪৩) নামে এক অটোরিকশা চালকের মৃত্যুর খবর পাওয়া গেছে। রোববার (২১ এপ্রিল) দুপুরে জেলা পরিষদের সামনে এ ঘটনা ঘটে। নিহত হারুন চৌকিদার নড়িয়া উপজেলার মোক্তারেরচর ইউনিয়নের নয়ন মাদবরকান্দি এলাকার আলী হোসেন চৌকিদারের ছেলে।

এ বিষয়ে সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সাবিকুন নাহার বলেন, স্বজনদের কাছ থেকে জানতে পারি অতিরিক্ত গরমে কাজ করার ফলে হঠাৎ অসুস্থ হয়ে যান হারুন নামের ওই ব্যক্তি। রোগীর স্বজনরা তাকে অ্যাম্বুলেন্সে করে সদর হাসপাতালে সামনে নিয়ে আসলে, আমি অ্যাম্বুলেন্সে গিয়ে তাকে দেখি। হাসপাতালে নিয়ে আসার আগেই তার মৃত্যু হয়েছে। অতিরিক্ত গরমে কাজ করার ফলে হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

ঝালকাঠি

ঝালকাঠির কাঠালিয়া উপজেলার কাঠালিয়া সদর ইউনিয়নের পশ্চিম আউরা গ্রামে মো. আফজাল তালুকদার (৪৫) নামের এক যুবক হিটস্ট্রোকে মারা গেছেন।

রোববার (২১ এপ্রিল) আফজালের মৃত্যুর বিষয়টি হিটস্ট্রোকে হয়েছে বলে নিশ্চিত করেছেন স্থানীয় পল্লী চিকিৎসক দিলীপ চন্দ্র হাওলাদার।

সিলেট

সিলেটের দক্ষিণ সুরমায় হিটস্ট্রোকে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। রোববার (২১ এপ্রিল) দুপুরে দক্ষিণ সুরমা পুলিশ বক্সের সামনে এ ঘটনা ঘটে। নিহত রিকশাচালকের পরিচয় এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

দক্ষিণ সুরমা থানার ওসি ইয়ারদৌস হাসান গণমাধ্যমকে জানান, দুপুর ১২টার দিকে এক অজ্ঞাত পরিচয়ের রিকশাচালক দক্ষিণ সুরমা পুলিশ বক্সের সামনে অজ্ঞান হয়ে পড়েন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ দিকে সারাদেশে হিটস্ট্রোকে মৃত্যুর বিষয় নিয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেসের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. লিয়াকত আলী বলেন, ঝড়, বন্যার মতো হিট অ্যালার্টকে আমরা এখনো তেমনভাবে দুর্যোগ হিসেবে চিহ্নিত করতে পারিনি। হিট অ্যালার্ট যে স্বাস্থ্যের জন্য বড় দুর্যোগ, তা আমাদের উপলব্ধি করার সময় এসেছে।

ডা. লিয়াকত আলী আরও বলেন, শুধু হিট অ্যালার্ট ঘোষণা করেই দায়িত্ব শেষ করলে হবে না, তীব্র গরমকে দুর্যোগ হিসেবে চিহ্নিত করে শ্রমজীবী মানুষের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সারাদেশ

কেএনএফের নারী শাখার প্রধান সমন্বয়ক আটক

Published

on

লাভেলো আইসক্রিম

বান্দরবান সদর উপজেলার লাইমী পাড়া এলাকায় অভিযান চালিয়ে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত বান্দরবান সদর ও রোয়াংছড়ি জোনের নারী শাখার প্রধান সমন্বয়ক আকিম বমকে আটক করেছে র‍্যাব।

বিষয়টি নিশ্চিত করে র‍্যাব-১৫ এর স্কোয়াড্রন লিডার তৌহিদ বলেন, শুক্রবার (১৭ মে) ভোরের দিকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আমরা আটক করতে সমর্থ হই।

এ অভিযানের বিষয়ে আজ বিকেল সাড়ে ৫টায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অডিটোরিয়ামে সাংবাদিকদের প্রেস ব্রিফিং করা হবে বলে র‍্যাবের পক্ষ হতে জানানো হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

গাজীপুরে প্লাস্টিক গোডাউনে আগুন

Published

on

লাভেলো আইসক্রিম

গাজীপুরের টঙ্গী শিলমুন মোল্লার গ্যারেজ মাস্টার পাড়া এলাকায় প্লাস্টিকের দানা ও চাপটি তৈরির গোডাউনে আগুন লেগেছে। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা গেছে , আবাসিক এলাকায় গোডাউন ভাড়া নিয়ে বর্জিত প্লাস্টিক দিয়ে প্লাস্টিকের চাপটি ও দানা তৈরি করে লেচু মিয়া নামে এক ব্যবসায়ী। রাত সাড়ে দশটার দিকে হঠাৎ বন্ধ গোডাউনে আগুনের সূত্রপাত ঘটে। গোডাউনের ভেতরে পর্যাপ্ত প্লাস্টিকসামগ্রী থাকায় মুহূর্তের মধ্যেই গোডাউনে আগুন ছড়িয়ে পড়ে।

পরে এলাকাবাসী ফায়ার সার্ভিসকে খবর দিলে টঙ্গী ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে গুদামে রাখা মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। স্থানীয়দের দাবি, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

হবিগঞ্জে গ্যাস সরবরাহ বন্ধ ৩ ঘণ্টা

Published

on

লাভেলো আইসক্রিম

হবিগঞ্জের মাধবপুরে ঢাকা-সিলেট মহাসড়কের ফোর লেনে কাজ করার সময় দুর্ঘটনায় গ্যাস লাইনের পাইপ ছিদ্র হয়ে যায়। এতে মাধবপুর উপজেলার সব শিল্প কারখানায় ৩ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরের দিকে উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের শাহপুর এলাকায় ম্যাটাডোর কোম্পানির কাছে এ ঘটনা ঘটে।

জানা যায়, ঢাকা-সিলেট মহাসড়কে চলমান ফোর লেন প্রকল্পের নির্মাণাধীন ব্রিজের কাজে ভেকু ব্যবহারের সময় অসতর্কতাবসত গ্যাস লাইনের পাইপ ছিদ্র হয়ে যায়। এতে মাধবপুর উপজেলার সব শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। ফলে শিল্প কারখানার উৎপাদনে ব্যাঘাত সৃষ্টি হয়েছে।

জালালাবাদ গ্যাস শাহজিবাজারের ব্যবস্থাপক জুনাইদ আহমেদ সত্যতা নিশ্চিত করে জানান, বিকেলে লাইন মেরামতের পর প্রতিষ্ঠানগুলোয় গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়েছে। তবে এ দুর্ঘটনায় প্রায় তিন ঘণ্টা ধরে ২০টি শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহ বন্ধ ছিল। পরে লাইনটি স্থায়ীভাবে মেরামত করে দেওয়া হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

সোমবার দেশে পৌঁছাবে এমভি আবদুল্লাহ

Published

on

লাভেলো আইসক্রিম

কক্সবাজারের কুতুবদিয়ায় আগামীকাল সোমবার (১৩ মে) ভিড়তে যাচ্ছে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি দশা থেকে মুক্তি পাওয়া বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ। রোববার (১২ মে) জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম এ তথ্য জানান।

তিনি বলেন, রোববার বিকেল ৩টা ৫০ মিনিটে জাহাজটি কুতুবদিয়া থেকে প্রায় ৩৫০ নটিক্যাল মাইল দূরে ছিল। জাহাজটি যে গতিতে চলছে তাতে আগামীকাল সন্ধ্যা বা রাতের মধ্যে কুতুবদিয়ায় পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জাহাজের চতুর্থ প্রকৌশলী তানভীর আহমেদ জানান, জাহাজটি এখন দেশের উপকূলের কাছাকাছি রয়েছে। সবাই বাড়িতে পৌঁছে আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

জানা গেছে, কুতুবদিয়ায় আসার পর নাবিক ও ক্রু সদস্যদের একটি নতুন ব্যাচ জাহাজটিতে পাঠানো হবে। বর্তমানে জাহাজে যে ২৩ জন ক্রু আছেন তাদের মঙ্গলবার একটি লাইটার জাহাজে করে কেএসআরএম লাইটার জেটি সদরঘাটে আনা হবে এবং সেখান থেকে তারা নিজ নিজ বাড়িতে যাবেন।

সংযুক্ত আরব আমিরাত থেকে এমভি আব্দুল্লাহ আমদানি করা ৫৬ হাজার টন চুনাপাথর নিয়ে এসেছে। কার্গোর কিছু অংশ কুতুবদিয়ায় খালাস করা হবে এবং বাকি পণ্য খালাসের জন্য জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আসবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

সারাদেশ

কাপ্তাই হ্রদে ড্রেজিংয়ের জন্য ৯৭৭ কোটি টাকার ডিপিপি

Published

on

লাভেলো আইসক্রিম

কাপ্তাই হ্রদে দ্রুত সময়ের মধ্যে ড্রেজিং কার্যক্রম শুরু করার জন্য ৯৭৭ কোটি টাকার উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পাঠানো হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ড্রেজিং কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন রাঙামাটি জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান।

আজ রবিবার (১২ মে) সকালে জেলা প্রশাসনের কার্যালয়ে অনুষ্ঠিত মাসিক আইনশৃঙ্খলা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, কাপ্তাই হ্রদের কাট্টলী বিলে মাছের পোনা অবমুক্ত করলে মাছের পোনা কেউ ধরতে পারবে না। এজন্য বিএফডিসিকে এ বিষয়ে অবহিত করা হয়েছে।

জেলা প্রশাসক আরও বলেন, খেলাধুলার মানোন্নয়নে এখানে বিকেএসপির শাখা প্রতিষ্ঠা করা হবে। প্রধানমন্ত্রী বলেছেন ৪০ একর জায়গার সন্ধান করতে। জায়গার সন্ধান পেলে কার্যক্রম শুরু করা হবে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লাভেলো আইসক্রিম
কর্পোরেট সংবাদ30 mins ago

ইসলামী ব্যাংকের উদ্যোগে শরী‘আহ সচেতনতা বিষয়ক ওয়েবিনার

লাভেলো আইসক্রিম
পুঁজিবাজার55 mins ago

সপ্তাহজুড়ে ব্লকে লাভেলো আইসক্রিমের সর্বোচ্চ লেনদেন

লাভেলো আইসক্রিম
জাতীয়1 hour ago

মাত্র ১ দিনেই মিলবে ভারতের ভিসা

লাভেলো আইসক্রিম
পুঁজিবাজার1 hour ago

সাপ্তাহিক দরপতনের তালিকায় ‘এ’ ক্যাটাগরির আধিপত্য

লাভেলো আইসক্রিম
পুঁজিবাজার2 hours ago

সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে রিলায়েন্স ওয়ান মিউচুয়াল ফান্ড

লাভেলো আইসক্রিম
পুঁজিবাজার2 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ই-জেনারেশন

লাভেলো আইসক্রিম
জাতীয়2 hours ago

ষড়যন্ত্র মোকাবেলা করে আ.লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে: প্রধানমন্ত্রী

লাভেলো আইসক্রিম
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

নৌবাহিনীতে চাকরির সুযোগ, আবেদন শুরু

লাভেলো আইসক্রিম
রাজধানী2 hours ago

রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন

লাভেলো আইসক্রিম
রাজধানী3 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে শনিবার

লাভেলো আইসক্রিম
জাতীয়3 hours ago

ঢাকাসহ ৬ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

লাভেলো আইসক্রিম
জাতীয়3 hours ago

সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

দেশে মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বৃদ্ধি
অর্থনীতি12 hours ago

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি

লাভেলো আইসক্রিম
ক্যাম্পাস টু ক্যারিয়ার13 hours ago

ব্র্যাক ব্যাংকে চাকরির সুযোগ

লাভেলো আইসক্রিম
জাতীয়13 hours ago

ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার করলে ছাড় দেওয়া হবে না: ইসি হাবিব

লাভেলো আইসক্রিম
জাতীয়14 hours ago

আজকে ধর্মান্ধরা সমাজকে পিছিয়ে নিয়ে যাচ্ছে: ভূমিমন্ত্রী

লাভেলো আইসক্রিম
স্বাস্থ্য14 hours ago

ডেঙ্গু আক্রান্ত আরও ১২ জন

লাভেলো আইসক্রিম
টেলিকম ও প্রযুক্তি15 hours ago

গুগল ডকস থেকে ছবি ডাউনলোড করার সহজ উপায়

লাভেলো আইসক্রিম
খেলাধুলা15 hours ago

শাহরুখের দলে যোগ দিলেন সাকিব

লাভেলো আইসক্রিম
আন্তর্জাতিক16 hours ago

তিন দশকে গড় আয়ু বাড়বে পাঁচ বছর

লাভেলো আইসক্রিম
ক্যাম্পাস টু ক্যারিয়ার16 hours ago

সিটি ব্যাংকে চাকরির সুযোগ

লাভেলো আইসক্রিম
আবহাওয়া17 hours ago

চার বিভাগে হিট অ্যালার্ট জারি

লাভেলো আইসক্রিম
স্বাস্থ্য17 hours ago

করোনা আক্রান্ত আরও ১৩ জন

লাভেলো আইসক্রিম
লাইফস্টাইল17 hours ago

যেভাবে দূর করবেন পেট ফাঁপা

লাভেলো আইসক্রিম
আবহাওয়া18 hours ago

চুয়াডাঙ্গায় বাড়তে শুরু করেছে তাপমাত্রা

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১