Connect with us

খেলাধুলা

আইপিএলে ফিরেই মুস্তাফিজের দখলে পার্পল ক্যাপ

Published

on

ঘণ্টায়

চেন্নাই সুপার কিংসের হয়ে স্বপ্নের মতো সময় কাটছে মুস্তাফিজুর রহমানের। ৪ ম্যাচে ৯ উইকেট নিয়ে এখন পর্যন্ত চলতি আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি টাইগার এই পেসার। হাতছাড়া হওয়ার পর আবারও পুনরুদ্ধার করলেন পার্পল ক্যাপ। পেছনে ফেললেন যুজবেন্দ্র চাহাল ও মোহিত শর্মাকে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলমান আসরের প্রথম তিন রাউন্ডের ম্যাচ শেষে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে ছিলেন মুস্তাফিজুর রহমান। অবশ্য বিশ্বকাপের ভিসা প্রসেসিংয়ের কাজে জরুরি দেশে ফেরায় চেন্নাইয়ের হয়ে এক ম্যাচ মিস করেছেন। আর তাতে হাতছাড়া হয় পার্পল ক্যাপ।

আজ (সোমবার) দলের পঞ্চম ও নিজের চতুর্থ ম্যাচ খেলতে নেমে দারুণ বোলিং করেছেন ফিজ। ৪ ওভারে ২২ রান খরচায় তুলে নিয়েছেন ২ উইকেট। মোট ইকোনমি রেট ৮.৮। আর তাতে আবারও পার্পল ক্যাপ ফিরে পেলেন।

মুস্তাফিজ একে উঠে আাসায় দুইয়ে নেমে গেছেন চাহাল। চার ম্যাচ খেলে এখন তার ঝুলিতে রয়েছে মোট ৮ উইকেট। ইকোনমি রেট ৬.৩৬। সেরা বোলিং ফিগার ১১/৩।

মুস্তাফিজের জন্য আজ চ্যালেঞ্জ ছিলেন তারই বিপিএল সতীর্থ আন্দ্রে রাসেল। সেই চ্যালেঞ্জটাও ভালোভাবেই সামাল দিয়েছেন দ্য ফিজ। ১৮তম ওভারে ক্যাচও উঠেছিল। উইকেটের পেছনে ফিজের করা বলে রাসেলের ক্যাচটা নেওয়া হয়নি ধোনির। মুস্তাফিজের আগে কাজের কাজ করে রেখেছিলেন অভিজ্ঞ বোলার রবীন্দ্র জাদেজা।

ইনিংসের শেষ ওভারটাও করেছেন মুস্তাফিজ। তাতে এসেই পেয়েছেন কলকাতা অধিনায়ক শ্রেয়াশ আইয়ারের উইকেট। উড়িয়ে মারতে গিয়ে আইয়ার ক্যাচ দিয়েছেন ওই জাদেজার হাতেই। দুই বল পরেই পেয়েছেন মিচেল স্টার্কের উইকেট। এর মাধ্যমে আইপিএলে এবারের আসরে সবচেয়ে বেশি উইকেট শিকারীর জায়গা আবারও দখলে নিলেন দ্য ফিজ। শেষ ওভারে দিয়েছেন মোটে ১ রান।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

যুক্তরাষ্ট্রে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ

Published

on

ঘণ্টায়

হিউস্টনের ঝড়-বাদল নিয়ে এখন আর চিন্তা নেই। যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ সিরিজ নিয়ে যে শঙ্কা ছিল, তা এখন নেই। গতকাল স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ৯ টা) বাংলাদেশ শুরু করেছে অনুশীলনও। হিউস্টনে পৌঁছার পর ভ্রমণের ধকল কাটিয়ে উঠতে এক দিন বিশ্রাম এবং এক দিনে ফিটনেস নিয়ে কাজ করেছেন শান্তরা। কাল থেকে তারা শুরু করেছেন স্কিলের অনুশীলন। হিউস্টনের প্রেইরিভিউ ক্রিকেট কমপ্লেক্সে শান্তরা শুরুতে ওয়ার্ম আপ ও ফুটবল খেলে নিজেদের ঝালিয়ে নেন।

তিন ম্যাচের সিরিজ শুরু হবে আগামীকাল ২১ মে। বাকি দুটি ম্যাচ হবে ২৩ ও ২৫ মে। প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে সবগুলো ম্যাচ হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়। সিরিজ শেষে ২৮ মে যুক্তরাষ্ট্রের বিপক্ষেই আইসিসি কর্তৃক নির্ধারিত ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ। ১ জুন ভারতের বিপক্ষে হবে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ।

বিশ্বকাপের লড়াই শুরুর আগে সবমিলিয়ে বাংলাদেশ নিজেদের প্রস্তুতির জন্য পাচ্ছে ৫টি ম্যাচ। ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে শান্তদের বিশ্বকাপ। বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ হলো দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। প্রথম দুটি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রে বাকি দুটি ওয়েস্ট ইন্ডিজে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

কোপা থেকেও ছিটকে গেলেন ব্রাজিলের এদেরসন

Published

on

ঘণ্টায়

চোখের ইনজুরির কারণে কোপা আমেরিকাতেও খেলা হচ্ছে না এদেরসনের। গতকাল তা নিশ্চিত করেছেন ব্রাজিলের কোচ দরিভাল। এদেরসনের বিকল্প গোলরক্ষক হিসেবে রাফায়েলের নাম ঘোষণা করেন তিনি।

গত ১০ মে কোপার জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছিলেন দরিভাল। তবে গত সপ্তাহে এক বৈঠকের পর কোপায় ২৬ জনের স্কোয়াড সাজানোর অনুমোদন দেয় দক্ষিণ আমেরিকা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। তাই নতুন তিনজন হিসেবে জুভেন্তাসের ডিফেন্ডার ব্রেমের, আতালান্তার মিডফিল্ডার এদেরসন এবং পোর্তোর স্ট্রাইকার পেপেকে অন্তর্ভুক্ত করেন ব্রাজিল কোচ।

গত সপ্তাহে ম্যানচেস্টার সিটির হয়ে টটেনহামের বিপক্ষে খেলার সময় চোখে আঘাত পান এদেরসন। স্ক্যান করার পর তার ডান চোখের সকেটে চিড় ধরা পড়ে। তাই প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে খেলতে পারেননি তিনি। খেলবেন না এফএ কাপের ফাইনালেও। এবার কোপা আমেরিকা থেকেও ছিটকে গেলেন তিনি।

২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা শুরু করবে ব্রাজিল। গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে। আসর শুরুর আগে অবশ্য মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটো প্রীতি ম্যাচ খেলবে সেলেসাওরা।

ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গাব্রিয়েল, মারকিনিওস, দানিলো, ইয়ান কৌতো, গিলের্মে আরানাল, ওয়েন্দেল, ব্রেমের।

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারেস, দগলাস লুইস, জোয়াও গোমেস, লুকাস পাকেতা, এদেরসন।

ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গাব্রিয়েল মার্তিনেলি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও, ভিনিসিয়ুস জুনিয়র, পেপে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

আক্ষেপ রয়ে গেছে মোস্তাফিজের

Published

on

ঘণ্টায়

আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় এক দশক কাটিয়ে দিয়েছেন মোস্তাফিজুর রহমান। দেশের হয়ে তিন ফরম্যাটের জার্সিই গায়ে চাপিয়েছেন। তবে একটি আক্ষেপ রয়ে গেছে মোস্তাফিজের। জাতীয় দলের হয়ে বড় ট্রফি এখনও জিততে পারেননি। ২০১৭ সালে বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলেছিল, ওই দলে ছিলেন মোস্তাফিজ। কিন্তু কখনো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জেতা হয়নি।

এ নিয়ে রবিবার বিসিবির প্রকাশিত এক ভিডিওতে মোস্তাফিজ বলেন, ভালো করার তো শেষ নাই। চেষ্টা করব আগে যা করেছি, সেটা থেকে আরও ভালো করার। আমার মনে হয় বড় প্লেয়াররা বড় ট্রফি জেতে। তাদের বড় প্লেয়ার বলা হয়। এই আক্ষেপ তো সবসময় রয়ে গেছে।

এখন অবধি জাতীয় দলের হয়ে ১৫ টেস্টে ৩১, ১০৪ ওয়ানডেতে ১৬৪ ও ৯৩ টি-টোয়েন্টিতে ১১০ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। এতে গৌরব আছে তার। কোন ফরম্যাটটা বেশি প্রিয়? টি-টোয়েন্টি বিশ্বকাপে যাওয়ার আগে বলেছেন এই ফরম্যাটের কথাই।

তিনি বলেন, দেশের হয়ে খেলাটা গৌরবের বিষয়। আমি সবসময় উপভোগ করি দেশের হয়ে খেলাটা। ভালো লাগার কথা বললে আমি টি-টোয়েন্টিটা খুব উপভোগ করি। এই ফরম্যাটটা বেশ চাপের। এ কারণেই মনে হয় ভালো লাগে আমার। চাপ নিয়ে খেলতে অনেক উপভোগ করি। আমাদের যে বোলাররা আছে তাসকিন, শরিফুল, সাইফউদ্দিন, হাসান- আমি যতটুকু শিখেছি ওদের সাথে শেয়ার করি যদি আমাদের আরেকটু উন্নতি হয়।

মোস্তাফিজের নামেও এখন কিছুটা পরিবর্তন এসেছে। ধারাভাষ্যকার, সতীর্থরা তাকে ডাকেন ‘দ্য ফিজ নামে। কীভাবে এমন নাম পেলেন তিনি?

মোস্তাফিজ বলেন, বোলিং বোর্ড বা ফিল্ডিং বোর্ডে আমার নাম ধরত না, তাই সংক্ষেপে ফিজ লিখত, আমি জিজ্ঞেস করলাম এটা কে। আমাকে বলল এটা তুমি। ওই সময়ে আমি আইপিএল খেলতে গেলাম, ওখানেও নামটা ছড়িয়ে যায়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

মুস্তাফিজকে মিস করেছে চেন্নাই

Published

on

ঘণ্টায়

১৮ রানের কম ব্যবধানেই হারলে প্লে-অফ নিশ্চিত হয়ে যেত চেন্নাই সুপার কিংসের। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে এর চেয়ে বেশি ব্যবধানে হেরে আসর থেকেই ছিটকে গেল তারা। রানরেটের ব্যবধানে তাদের টপকে প্লে-অফ নিশ্চিত করে বেঙ্গালুরু।

আসরের শুরু থেকে চোটসমস্যা বেশ ভুগিয়েছে চেন্নাইকে। ওপেনার ডেভন কনওয়ে চোটের কারণে খেলতে পারেননি। শুরু থেকে খেলা হয়নি লঙ্কান পেসার মাথিশা পাথিরানারও। মুস্তাফিজ বেশ ভালো করতে থাকলেও আইপিএলের মাঝপথে দেশে ফিরতে হয়েছে তাকে। পরে চোটের কারণে দেশে ফিরে যান পাথিরানাও। সব মিলিয়ে চলমান আইপিএলে বেশ ঝামেলার মধ্যেই ছিল চেন্নাই।

দেশে ফিরে আসার আগে ৯ ম্যাচে ১৪ উইকেট নিয়েছিলেন মুস্তাফিজ। এর মাঝে শীর্ষ উইকেট শিকারী হিসেবে পার্পল ক্যাপও পেয়েছিলেন তিনি। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে চেন্নাই অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় মোস্তাফিজকে মিস করেছেন সে কথা অকপটে স্বীকার করেছেন।

তিনি বলেন, ‘ভালো উইকেট ছিল। বিশেষ করে স্পিনারদের জন্য। টার্গেট দেখে খুশি হয়েছিলাম। আমাদের ইনজুরি সমস্যা ছিল বেশি। ডেভন কনওয়ে খেলতে পারছেন না। মাথিশা পাতিরানাও ইনজুরির কারণে চলে যান। একই সঙ্গে ফিজকেও (মুস্তাফিজ) অনেক বেশি মিস করেছি এই ম্যাচে। আপনি যখন ইনজুরি সমস্যায় থাকবেন, তখন একটি ব্যালান্স দল তৈরি করা কঠিন হয়ে যায়।’

এই জয়ে ১৪ ম্যাচ শেষে বেঙ্গালুরুর পয়েন্ট ১৪। রানরেট ০.৪৫৯। আর সমান পয়েন্ট হলেও চেন্নাইয়ের রান রেট ০.৩৯২। আগামী ২২মে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে পয়েন্ট টেবিলের তিন নম্বর দলের বিপক্ষে এলিমিনেটর ম্যাচে খেলবে কোহলিরা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিশ্বকাপ জার্সি উন্মোচন নিয়ে যা বললেন জালাল ইউনুস

Published

on

ঘণ্টায়

কথা ছিল বিশ্বকাপের দল ঘোষণা করার দিনেই দেখা যাবে বাংলাদেশের নতুন জার্সি। কিন্তু অফিসিয়াল ফটোশ্যুট শেষ করে বাংলাদেশের স্কোয়াড বিশ্বকাপের ভেন্যু যুক্তরাষ্ট্রে উড়াল দিয়েছে অনেক আগেই। সেখানে বাংলাদেশ অপেক্ষায় আছে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজের জন্য।

তবে এখন পর্যন্ত বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের জার্সির দেখা মেলেনি। বৈশ্বিক আসরের বড় এক আকর্ষণ এই জার্সি। ওয়ানডে বিশ্বকাপে এই জার্সি উন্মোচনের মাধ্যমেই দল ঘোষণার প্রক্রিয়া শেষ করেছিল বিসিবি। অথচ এবারেই দেখা যাচ্ছে ধীরগতি।

জার্সি উন্মোচন নিয়ে আজ শনিবার মিরপুরে গণমাধ্যমে বিসিবির ক্রিকেট অপরারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘আমরা চেয়েছিলাম যুক্তরাষ্ট্র সিরিজের আগে জার্সি উন্মোচন করতে। অন্যান্য দেশের নিজস্ব প্ল্যান থাকে তাই তারা দিয়েছে। আমাদেরও নিজস্ব একটা প্ল্যান ছিল। সেজন্য আমরা ওয়েট করছিলাম আশা করি কিছুদিনের মধ্যেই আপনারা দেখতে পাবেন।’

অবশ্য বাংলাদেশের জার্সি আগেই তৈরি হয়েছে বলে জানালেন ক্রিকেট বোর্ডের এই কর্তা, ‘আমাদের জার্সি অনেক আগেই প্রস্তুত হয়ে গেছে। আমরা প্ল্যানটা করেছিলাম এইভাবে যে, যেহেতু আমাদের অনেক খেলা ছিল। আপনারা জানেন যে, জিম্বাবুয়ে সিরিজ চলছিল। জার্সিত কিছু শুভেচ্ছা বাণী থাকবে যেটা আমি এখনি বলতে পারছি না।’

উল্লেখ্য, আগামী ২ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করবে। ২০ দলের এই টুর্নামেন্টে বাংলাদেশের অভিযান শুরু হবে ৭ জুন থেকে। যুক্তরাষ্ট্রের ডালাসে শান্তর দল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে। ১০ জুন বাংলাদেশ লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। পরবর্তীতে ১৩ জুন নেদারল্যান্ডস এবং ১৭ জুন নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপপর্ব শেষ করবে বাংলাদেশ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
ঘণ্টায়
খেলাধুলা2 mins ago

যুক্তরাষ্ট্রে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ

ঘণ্টায়
ক্যাম্পাস টু ক্যারিয়ার20 mins ago

বিসিএস প্রিলিমিনারির ফল ১৫ দিনেই প্রকাশের আশা পিএসসির

ঘণ্টায়
খেলাধুলা28 mins ago

কোপা থেকেও ছিটকে গেলেন ব্রাজিলের এদেরসন

ঘণ্টায়
আন্তর্জাতিক36 mins ago

মোহাম্মদ মোখবার হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট

ঘণ্টায়
অর্থনীতি42 mins ago

দেশে ডিজিটাল লেনদেনে জড়িত ৪৫ শতাংশ মানুষ

ঘণ্টায়
ক্যাম্পাস টু ক্যারিয়ার1 hour ago

আকিজ ফুডে চাকরির সুযোগ

ঘণ্টায়
কর্পোরেট সংবাদ1 hour ago

আঞ্জুমান মুফিদুলকে এনআরবিসি ব্যাংকের অনুদান

ঘণ্টায়
পুঁজিবাজার1 hour ago

দেড় ঘণ্টায় লেনদেন ২৩৮ কোটি টাকা

ঘণ্টায়
জাতীয়1 hour ago

মৌলভীবাজার সদর উপজেলায় নির্বাচন স্থগিত

ঘণ্টায়
জাতীয়2 hours ago

হতদরিদ্র দেখতে বছর পাঁচেক পর জাদুঘরে যেতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঘণ্টায়
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

তাপপ্রবাহে মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার নতুন নির্দেশনা মাউশির

ঘণ্টায়
পুঁজিবাজার2 hours ago

ডেল্টা লাইফের তিন প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

ঘণ্টায়
আবহাওয়া2 hours ago

যেসব জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

ঘণ্টায়
রাজধানী2 hours ago

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২২

ঘণ্টায়
জাতীয়3 hours ago

ভোটের মাঠে প্রায় দুই লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

ঘণ্টায়
আন্তর্জাতিক3 hours ago

হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেলেন ইরানের প্রেসিডেন্ট

ঘণ্টায়
জাতীয়3 hours ago

সঠিক ওজন পরিমাপ নিশ্চিতে বিএসটিআই কাজ করছে: প্রধানমন্ত্রী

ঘণ্টায়
জাতীয়3 hours ago

উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ১১৬ কোটিপতি

ঘণ্টায়
জাতীয়3 hours ago

বিশ্ব মেট্রোলজি দিবস আজ

ঘণ্টায়
পুঁজিবাজার3 hours ago

প্রভাতী ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

ঘণ্টায়
জাতীয়3 hours ago

সৌদি পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী

অর্থনীতি সমিতির নতুন সভাপতি খলীকুজ্জমান, সম্পাদক আইনুল
অর্থনীতি3 hours ago

অর্থনীতি সমিতির নতুন সভাপতি খলীকুজ্জমান, সম্পাদক আইনুল

ঘণ্টায়
জাতীয়4 hours ago

যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন সেনাপ্রধান

ঘণ্টায়
রাজধানী4 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ সোমবার

ঘণ্টায়
আন্তর্জাতিক13 hours ago

সর্বোচ্চে থাই চালের রফতানি মূল্য

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১