Connect with us

জাতীয়

প্রথমবার বন সংরক্ষণ আইন করতে যাচ্ছে সরকার

Published

on

বিকন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বনকে সম্পদ হিসেবে দেখতে হবে। বনের ভেতর দিয়ে রাস্তা বা অন্য কোনো অবকাঠামো নির্মাণ করে ধ্বংস করা যাবে না। তিনি আরও বলেন, বন সংরক্ষণের লক্ষ্যে আইন সংস্কার করা হচ্ছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) ‘সম্ভাবনায় বন, উদ্ভাবনায় বন’ প্রতিপাদ্যে আন্তর্জাতিক বন দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে বন অধিদপ্তরে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পরিবেশ মন্ত্রী বলেন, বনবিষয়ক গবেষণা বাড়ানো হবে। বন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণে সবাই মিলে কাজ করে ভবিষ্যৎ এবং বর্তমান প্রজন্মের জন্য একটি সুন্দর বাংলাদেশ উপহার দিতে হবে।

সাবের হোসেন চৌধুরী বলেন, বনায়ন ও পরিবীক্ষণ কার্যক্রম ডিজিটালাইজড করা হচ্ছে। সুন্দরবনে স্মার্ট প্যাট্রোলিং পদ্ধতি প্রবর্তনের মাধ্যমে সফলভাবে বন পরিবীক্ষণ ও অপরাধ দমন করা হচ্ছে। সুন্দরবন ও অন্যান্য রক্ষিত এলাকায় ভ্রমণের জন্য টিকিট ও অন্যান্য সেবা অনলাইনে প্রাপ্তির লক্ষ্যে মোবাইল অ্যাপস প্রস্তুতের কার্যক্রম চলছে।

তিনি বলেন, বিভিন্ন লক্ষ্যমাত্রা অর্জনে বিদ্যমান আইন, বিধিমালা ও নীতিমালাগুলো হালনাগাদ করা হচ্ছে। বন বিভাগের কর্মকর্তা কর্মচারীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, সততা বড় সম্পদ, যোগ্যতার ভিত্তিতে পোস্টিং হবে। যারা ভালো কাজ করবেন তারা স্বীকৃতি পাবেন।

প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, আরণ্যক ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর ড. এ. জেড. এম মঞ্জুর রশীদ এবং সুফল প্রকল্পের পরিচালক গোবিন্দ রায় বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সামাজিক বনায়নের লভ্যাংশভোগীদের মাঝে চেক এবং আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে আয়োজিত ‘গাছ চেনা’ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

পাঁচ বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ: পলক

Published

on

বিকন

তথ্যপ্রযুক্তি খাতে আরও এগিয়ে যেতে দ্রুততম সময়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে কাজ চলছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণে একাধিক দেশ আগ্রহ দেখিয়েছে। এখন সব পক্ষের প্রস্তাবনা যাচাই-বাছাই করা হচ্ছে। আগামী পাঁচ বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে উৎক্ষেপণ করা হবে।

রোববার (১২ মে) ঢাকা ক্লাবে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের আয়ের তথ্য জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, স্যাটেলাইটের মাধ্যমে একদিকে আমাদের স্বনির্ভরতা তৈরি হয়েছে। অন্যদিকে বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রেও এটি ভূমিকা রাখছে। দেশের ৪০টি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করছে। এছাড়া দেশের বাইরের বেশ কিছু চ্যানেল এই স্যাটেলাইট ব্যবহার করছে।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, এখন পর্যন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে ১৫০ কোটি টাকার মতো আয় হয়েছে। আয় আরও বাড়াতে সরকার কাজ করছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমে ১৮ বিলিয়ন ডলার

Published

on

বিকন

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নামছে। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ১৬৩ কোটি ডলার পরিশোধের পর রিজার্ভ নামছে ১৮ বিলিয়ন ডলারের ঘরে।

আগামীকাল সোমবার রিজার্ভের পরিমাণ দাঁড়াবে ১৮ দশমিক ২৬ বিলিয়ন ডলার। ২০১৪ সালের শুরুর দিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৮ বিলিয়ন ডলারের ঘর ছাড়ানোর পর আর কখনও নিচে নামেনি। আগামীকাল নিট রিজার্ভের পরিমাণ দাঁড়াবে ১৩ দশমিক ৭৬ বিলিয়ন ডলার।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

আকু একটি আন্তঃদেশীয় লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। এর মাধ্যমে প্রতি দুই মাস অন্তর বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল ও পাকিস্তানের মধ্যকার লেনদেনের দায় পরিশোধ করা হয়।

একসময় শ্রীলঙ্কা আকুতে থাকলেও অর্থনৈতিক সংকটের কারণে গত বছর তারা নিজ থেকেই বেরিয়ে যায়।

আইএমএফ থেকে ৪৭০ কোটি ডলার ঋণ কর্মসূচির মধ্যে রয়েছে বাংলাদেশ। এ ঋণের জন্য বিভিন্ন শর্ত মানতে হচ্ছে। আইএমএফ আগামী জুনে রিজার্ভ সংরক্ষণের লক্ষ্যমাত্রা কমিয়ে ১৪ দশমিক ৭৭ বিলিয়ন ডলার নির্ধারণ করেছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

পারিবারিক মূল্যবোধ রক্ষার ওপর জোর দিতে হবে: ভূমিমন্ত্রী

Published

on

বিকন

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, আমাদের পারিবারিক মূল্যবোধ রক্ষার ওপর জোর দিতে হবে। রোববার (১২ মে) বিশ্ব মা দিবস উপলক্ষে উত্তরা লেডিজ ক্লাব হলে উত্তরা পাবলিক লাইব্রেরি কর্তৃক আয়োজিত রত্নগর্ভা মা সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠান ২০২৪-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এখন প্রতিষ্ঠিত সন্তানদের পিতা-মাতাকেও বৃদ্ধাশ্রমে থাকতে দেখা যাচ্ছে উল্লেখ করে ভূমিমন্ত্রী বলেন, এটা আমাদের চিরাচরিত ঐতিহ্যের সঙ্গে সাংঘর্ষিক। এখন পশ্চিমা দেশেও যৌথ পরিবারের গুরুত্বের কথা বলা হচ্ছে।

আজকের যুবসমাজ, যারা নিজেরাও শিশু বা কিশোর-কিশোরীদের বাবা-মা, তারা আগামীতে প্রৌঢ় হবেন মন্তব্য করে ভূমিমন্ত্রী তাদের আহ্বান করে বলেন, যেভাবে আপনার বার্ধক্যে আপনি আপনার সন্তানদের থেকে শ্রদ্ধা ও ব্যবহার চান, সেভাবে আজ আপনার মা-বাবাকে সম্মান করুন এবং নিজের সন্তানদের কাছে উদাহরণ স্থাপন করুন।

রত্নগর্ভা পুরস্কারপ্রাপ্ত মায়েদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সময় ভূমিমন্ত্রী বলেন, আপনাদের আত্মত্যাগের কারণে বাংলাদেশ সুনাগরিক পেয়েছে যারা দেশ ও জাতির উন্নয়নে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মো. খসরু চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শাহিদা তারেখ দিপ্তী, স্থানীয় কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা মো. নাসির উদ্দিন, ডিএনসিসি আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জুলকার নায়ন, ইন্সপিরেশন ওয়েলফেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক সৈয়দা মুনিরা ইসলাম, উত্তরা পাবলিক লাইব্রেরির প্রতিষ্ঠাতা ও সভাপতি মোহাম্মদ তারেকউজ্জামান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উত্তরা লেডিস ক্লাবের সভাপতি ইসমে আরা হানিফ।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আসিব আহসান

Published

on

বিকন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) হিসেবে নিয়োগ পেয়েছেন মো. আসিব আহসান। সদ্য বিদায়ী মহাপরিচালক সাহান আরা বানুকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করায় তিনি তার স্থলাভিষিক্ত হয়েছেন।

মো. আসিব আহসান এর আগে প্রতিষ্ঠানটির পরিচালকের (প্রশাসন) দায়িত্ব পালন করেছেন। নতুন মহাপরিচালক যোগদান না করা পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন।

রোববার (১২ মে) মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সিনিয়র সহকারী সচিব (প্রশাসন-১) রাহেলা রহমত উল্লাহ স্বাক্ষরিত অফিস আদেশে এ কথা বলা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু অবসর গমনের নিমিত্তে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করায় বদলিকৃত কর্মস্থলে যোগদানের নিমিত্তে এ বিভাগ হতে ১২ মে অবমুক্ত করায় নতুন মহাপরিচালক যোগদান না করা পর্যন্ত মহাপরিচালকের দায়িত্ব পালনের জন্য যুগ্মসচিব ও অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) মো. আসিব আহসানকে নির্দেশক্রমে দায়িত্ব প্রদান করা হলো।

উল্লেখ্য, ভারপ্রাপ্ত মহাপরিচালকের দায়িত্ব পাওয়া মো. আসিব আহসান ২০২২ সালে যুগ্মসচিব পদে পদোন্নতি পান। এর আগে তিনি রংপুরের জেলা প্রশাসক হিসাবে দায়িত্ব পালন করেন। যুগ্মসচিব আসিব আহসান বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ২১তম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

কৃষিকে লাভজনক করাই সরকারের উদ্দেশ্য: মন্ত্রী

Published

on

বিকন

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, ভবিষ্যতে খাদ্য নিরাপত্তা টেকসই করতে হলে কৃষিকে রূপান্তরের মাধ্যমে স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে হবে। স্মার্ট কৃষির মাধ্যমে টেকসই কৃষি উৎপাদন, কৃষকের আয় বৃদ্ধি; জলবায়ু পরিবর্তনসহনশীল কৃষি ব্যবস্থা গড়ে তোলা এবং কৃষিকে লাভজনক করাই সরকারের উদ্দেশ্য। সেই লক্ষ্যে বর্তমান সরকার কৃষিক্ষেত্রে স্মার্ট প্রযুক্তি ব্যবহার করছে।

রোববার (১২ মে) দুপুরে হবিগঞ্জ সদর উপজেলার রিচি ইউনিয়নে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত খামারি অ্যাপের কার্যকারিতা যাচাইয়ে উচ্চ ফলনশীল বোরো ধানের ফসল কর্তন ও কৃষক সমাবেশে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, আবাদি জমি কমছে, বিপরীতে বাড়ছে জনসংখ্যা ও জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি। এমন পরিস্থিতিতে বর্ধিত জনসংখ্যার বর্ধিত খাদ্য চাহিদা মেটাতে কৃষি ব্যবস্থার রূপান্তর ঘটাতে হবে। কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহারে এগিয়ে আসতে হবে। খামারি অ্যাপ এরকম একটি স্মার্ট প্রযুক্তি। ‘খামারি’ অ্যাপ ব্যবহার করলে ফসল উৎপাদন খরচ কমবে ও ফলন বৃদ্ধি পাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার প্রতিবছর সারে বিশাল পরিমাণ টাকা ভর্তুকি প্রদান করে থাকে। ২০২৩ সালে সারে মোট ভর্তুকি দেওয়া হয়েছে ২৫ হাজার ৭৬৬ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় প্রায় ১০ হাজার কোটি টাকা বেশি। ‘খামারি’ অ্যাপ ব্যবহার করলে সারের সুষম প্রয়োগ হবে এবং সারের অপচয় রোধের মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ারের সভাপতিত্বে হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবু জাহির, হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ময়েজ উদ্দিন শরীফ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মলয় চৌধুরী, বিভিন্ন সংস্থার প্রধানরা, হবিগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপার প্রমুখ বক্তব্য রাখেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
বিকন
জাতীয়4 hours ago

পাঁচ বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ: পলক

বিকন
খেলাধুলা4 hours ago

মাহমুদউল্লাহ’র অবসর নিয়ে যা বললেন পাপন

বিকন
আন্তর্জাতিক5 hours ago

চীনা পণ্যের ওপর শুল্ক আরও বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

বিকন
স্বাস্থ্য5 hours ago

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, একদিনে হাসপাতালে ভর্তি ৪৬ জন

বিকন
সারাদেশ5 hours ago

সোমবার দেশে পৌঁছাবে এমভি আবদুল্লাহ

বিকন
আবহাওয়া5 hours ago

তাপমাত্রা নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

বিকন
অর্থনীতি6 hours ago

বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমে ১৮ বিলিয়ন ডলার

বিকন
জাতীয়6 hours ago

পারিবারিক মূল্যবোধ রক্ষার ওপর জোর দিতে হবে: ভূমিমন্ত্রী

বিকন
কর্পোরেট সংবাদ6 hours ago

বিএবি’র শেখ হাসিনা আন্তঃব্যাংক ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন

বিকন
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 hours ago

৬০০ পরীক্ষার্থীর ৫৯৮ জনই পেল জিপিএ-৫!

বিকন
বিনোদন7 hours ago

চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হলেন পূর্ণিমা

বিকন
পুঁজিবাজার7 hours ago

বিকন ফার্মার তৃতীয় প্রান্তিক প্রকাশ

বিকন
পুঁজিবাজার7 hours ago

আইডিএলসির প্রথম প্রান্তিক প্রকাশ

বিকন
পুঁজিবাজার8 hours ago

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

বিকন
জাতীয়8 hours ago

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আসিব আহসান

বিকন
জাতীয়8 hours ago

কৃষিকে লাভজনক করাই সরকারের উদ্দেশ্য: মন্ত্রী

দেশে মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বৃদ্ধি
ব্যাংক8 hours ago

খেলাপিদের বিরুদ্ধে মামলা না করার আহ্বান কেন্দ্রীয় ব্যাংকের

বিকন
জাতীয়8 hours ago

বাংলাদেশে বিনিয়োগ করতে ইতালির ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

বিকন
ব্যাংক9 hours ago

এনসিসি ব্যাংকের নতুন এমডি শামসুল আরেফিন

বিকন
আন্তর্জাতিক9 hours ago

সৌদি আরবে এক সপ্তাহে ১৯ হাজার অভিবাসী গ্রেপ্তার

বিকন
পুঁজিবাজার9 hours ago

প্রগতি ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

বিকন
অর্থনীতি9 hours ago

দশ দিনে রেমিট্যান্স এলো ৮১ কোটি ডলার

বিকন
ক্যাম্পাস টু ক্যারিয়ার9 hours ago

এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো

বিকন
কর্পোরেট সংবাদ10 hours ago

ইউসিবি ও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের মধ্যে ব্যাংকাস্যুরেন্স চুক্তি

বিকন
কর্পোরেট সংবাদ10 hours ago

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল শুরু মঙ্গলবার

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১