Connect with us

বিনোদন

গুরুতর অসুস্থ সাবিনা ইয়াসমিন, চিকিৎসা চলছে সিঙ্গাপুরে

Published

on

দরবৃদ্ধি

গুরুতর অসুস্থ কিংবদন্তি সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন। ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালের ন্যাশনাল ক্যান্সার সেন্টারে চলছে তার চিকিৎসা।

একটি সূত্রে জানা গেছে, এবার তিনি ওরাল ক্যান্সারের শিকার হয়েছেন। এরই মধ্যে একটি সার্জারি করা হয়েছে তার। দ্রুত দেওয়া হবে রেডিওথেরাপি। তারপর চিকিৎসকরা ভালো-মন্দ বলতে পারবেন। তবে কবে থেকে সিঙ্গাপুরের হাসপাতালে ভর্তি তা জানাতে চাননি শিল্পীর পরিবার।

এবারই প্রথম নয়, এর আগেও ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন সাবিনা ইয়াসমিন৷ ২০০৭ সালে ক্যান্সার জয় করে ফিরেছিলেন তিনি।

এদিকে, সাবিনা ইয়াসমিন শেষ প্লেব্যাক করেছেন প্রয়াত চিত্রনায়িকা ও নির্মাতা কবরী পরিচালিত ‘এই তুমি সেই তুমি’ ছবির ‘দুটি চোখে ছিল কিছু নীরব কথা’ শিরোনামের একটি গানে। ২০২০ সালের সেপ্টেম্বরে গানটিতে কণ্ঠ দেন তিনি। এ ছাড়া কবরীর ‘এই তুমি সেই তুমি’ ছবির চারটি গানে সুরও দেন সাবিনা ইয়াসমিন। এর মাধ্যমে ক্যারিয়ারে প্রথমবার তিনি সুরকার হিসেবে আত্মপ্রকাশ করেন।

জেনে রাখা ভালো, মাত্র সাত বছর বয়সে স্টেজে গান শুরু করেন সাবিনা ইয়াসমিন। এরপর প্রায় পাঁচ দশকের বেশি সময় ধরে বাংলা গানের ভাণ্ডার সমৃদ্ধ করে যাচ্ছেন তিনি। দেশের গানেই তার যে অবদান, তা দিয়েই বাংলার বুকে বেঁচে থাকবেন শত শত বছর।

১৯৬২ সালে এহতেশাম পরিচালিত ‘নতুন সুর’ সিনেমাতে শিশুশিল্পী হিসেবে প্রথম গান গাওয়ার সুযোগ পান সাবিনা ইয়াসমিন। আর ১৯৬৭ সালে প্রথম প্লেব্যাক করেন আমজাদ হোসেন ও নুরুল হক বাচ্চু পরিচালিত ‘আগুন নিয়ে খেলা’ চলচ্চিত্রে। এরপর অসংখ্য সিনেমায় প্লেব্যাক করেছেন তিনি।

১৯৭১ সালে নঈম গহরের লেখা ও আজাদ রহমানের সুরে সাবিনা ইয়াসমিনের ‘জন্ম আমার ধন্য হলো মাগো’ গানটি গেয়েছিলেন। এই গানটি মুক্তিযোদ্ধাদের অসীম প্রেরণা জুগিয়েছিল।

সাবিনা ইয়াসমিনের গাওয়া গানের সংখ্যা প্রায় ১০ হাজার। তার জনপ্রিয় গানের তালিকায় রয়েছে- ‘একবার যেতে দে না’, ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘কতো সাধনায় এমন ভাগ্য মেলে’, ‘ও মাঝি নাও ছাইড়া দে’, ‘সুন্দর সুবর্ণ’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘মনেরই রঙে রাঙাবো’, ‘তুমি বড় ভাগ্যবতী’, ‘ও আমার রসিয়া বন্ধু রে’, ‘এই পৃথিবীর পরে’, ‘সেই রেললাইনের ধারে’, ‘আমার হৃদয়ের আয়না’, ‘তুমি যে আমার কবিতা’, ‘আমি রজনীগন্ধা ফুলের মতো’, ‘বাবা বলে গেলো’, ‘একি সোনার আলোয়’ ইত্যাদি।

সাবিনা ইয়াসমিন ১৯৭৫ সালে ‘সুজন সখী’ সিনেমাতে গান গাওয়ার জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। দীর্ঘ ক্যারিয়ারে সর্বমোট ১৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ কণ্ঠশিল্পীর পুরস্কার অর্জন করেছেন তিনি। যা জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ইতিহাসে অনন্য এক রেকর্ড।

এছাড়া কাজের স্বীকৃতিস্বরূপ বরেণ্য এই সঙ্গীতশিল্পী একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, ১৯৮৫ সালে গানের জন্য ভারত থেকে ‘ডক্টরেট’, উত্তম কুমার পুরস্কার, ৬ বার বাচসাস পুরস্কারসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিনোদন

মা হারালেন অভিনেতা জামিল

Published

on

দরবৃদ্ধি

মীরাক্কেল খ্যাত কমেডিয়ান ও ছোট পর্দার দর্শকপ্রিয় অভিনেতা জামিল হোসেনের মা আর নেই। রোববার (১৯ মে) নোয়াখালিতে মৃত্যুবরণ করেছেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা জিয়া উদ্দিন আলম।

নির্মাতা জিয়া উদ্দিন আলম গণমাধ্যমকে জানান, বেশ অনেক দিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন জামিলের মা। । রোববার (১৯ মে) সন্ধ্যায় নিজ এলাকা নোয়াখালিতেই তিনি মারা যান। জামিলও সেখানে আছে।

জানা গেছে রোববার (১৯ মে) রাতেই দাফন সম্পন্ন হবে অভিনেতা জামিল হোসেনের মায়ের।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হলেন পূর্ণিমা

Published

on

দরবৃদ্ধি

ঢাকাই সিনেমার একসময়ের জনপ্রিয় চিত্রনায়িকা দিলারা হানিফ পূর্ণিমা। অভিনয় থেকে আছেন দূরে। নতুন কোনো কাজেও দেখা যায় না তাকে। মাঝে মধ্যে দুই একটা রিয়্যালিটি শোয়ের বিচারকের দায়িত্বে দেখা যায়। এবার তিনি প্রথমবারের মতো বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হলেন।

আগামী এক বছরের জন‌্য বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড পুনর্গঠন করা হয়েছে। রোববার (১২ মে) ১৫ সদস্যের এ বোর্ড গঠন করা হয়।

সেন্সর বোর্ড সূত্রে জানা যায়, নতুন এই বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তথ্য সচিব। তিনি আগামী এক বছর সেন্সর বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। এ ছাড়া তথ্যমন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ছয়জন সদস্য দায়িত্ব পালন করবেন।

তা ছাড়া বাকি আটজন সদস্য হিসেবে রয়েছেন। চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ, অভিনেত্রী সুজাতা আজিম, চলচ্চিত্র প্রযোজক খোরশেদ আলম খসরু, চলচ্চিত্র পরিচালক জাহাঙ্গীর আলম, অভিনেত্রী অরুণা বিশ্বাস, অভিনেতা আজিজুল হাকিম, অভিনেত্রী রোকেয়া প্রাচী ও সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান খালেদা বেগম।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

মোবাইলে নিরাপদ আর্থিক লেনদেন নিয়ে গান ‘প্রতারণার ফাঁদ’

Published

on

দরবৃদ্ধি

মোবাইলে আর্থিক লেনদেনে প্রতারণা থেকে কিভাবে নিরাপদ থাকা যায় সে বিষয়ে সচেতনতা তৈরিতে গান বেঁধেছেন এ সময়ের জনপ্রিয় র‍্যাপার আলী হাসান। তরুণদের পছন্দের গানের তালে তালে ডিজিটাল লেনদেনে নিরাপদ থাকার তথ্যগুলো তুলে ধরেছেন এই তরুণ গায়ক। সহজ কথা ও ছন্দ-সুরে মজার এবং বাস্তবিক উদহারণের প্রেক্ষাপটে চিত্রায়িত মিউজিক ভিডিওটি বিভিন্ন শ্রেণীর মানুষের কাছে পৌঁছে গিয়েছে। গানটি প্রকাশিত হয়েছে জি-সিরিজ মিউজিকের ইউটিউব চ্যানেলে। ইউটিউবে ২০ লাখ বার দেখার পাশাপাশি ভিডিওটি টিকটকে দেখা হয়েছে ২ কোটি ৬০ লাখ বারের বেশি।

কেবল পিন, ওটিপি শেয়ার না করেই নিরাপদ থাকা যায় এমএফএসের মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে। এই তথ্যটি আলী হাসান তুলে ধরেছেন ‘প্রতারণার ফাঁদ’ নামের এই গানে মজার দুটো লাইন দিয়ে—“অনলাইনে নিজের টাকা করতে হইলে কেয়ার। মনের ভুলেও কইরেন না কেউ পিন-ওটিপি শেয়ার।”
শহর ছাড়িয়ে গ্রাম, এমন কি প্রত্যন্ত এলাকার মানুষও এখন স্বাচ্ছন্দ্যে ব্যবহার করছেন মোবাইল আর্থিক সেবা (এমএফএস)। সব শ্রেণীর মানুষই হাতে থাকা মোবাইল ফোনে এমএফএস অ্যাকাউন্ট খুলে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন করছেন হরহামেশা।

মানিব্যাগ ছাড়াই মোবাইল হাতে নিয়ে দৈনন্দিন লেনদেন সহজেই সেরে ফেলছে তরুণ প্রজন্ম। পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও ক্যাশবিহীন লেনদেনে আগ্রহীদের তালিকায় এগিয়ে তরুণ প্রজন্ম। তরুণদের পছন্দের তালিকায় আছে র‍্যাপ গানও। তাই দেশে এমএফএস-এর ব্যবহার এবং র‍্যাপ গান –এই দুয়ের সংযোগ ঘটিয়ে তরুণদের কাছে ডিজিটাল লেনদেনে নিরাপদ থাকার সহজ কিছু বার্তা পৌঁছে দিয়েছেন তরুণ গায়ক আলী হাসান। অল্প সময়ের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে গানটি ভালো সাড়া জাগিয়েছে।

গানটি তৈরির বিষয়ে আলী হাসান বলেন, কিছু দিন ধরেই আশেপাশে প্রতারণার বিষয়গুলো চোখে পড়ছিল। আমি খেয়াল করলাম, প্রতারণার ফাঁদ যতো মজবুতই হোক না কেন অল্প কিছু বিষয়ে সচেতন হলেই নিজের এমএফএস অ্যাকাউন্টকে সম্পূর্ণ সুরক্ষিত রাখা সম্ভব। মানুষের মাঝে এসব বিষয়ে সচেতনতা বাড়াতেই আমাদের এই প্রয়াস।

গানের ভিডিওতে আলী হাসান তার সাবলীল বাচনভঙ্গিতে এলাকার মানুষের সাথে কথোপকথনে বিভিন্ন প্রতারণা বিষয়ক আলোচনা তুলে ধরেছেন। “চারিদিকে ঠকঠক, কড়া নাড়ে প্রতারক। মেসেজ আইলে মোবাইলে, বুক করে ধক ধক। পিন দিয়ে ধরা খাইসে আমগো রহিম চাচায়। চান্দি – মান্দি গরম কইরা যারে তারে চেঁচায়।” -এই ৪টি লাইনে প্রকাশ পায় কিভাবে প্রতারক গ্রাহকের অজ্ঞতার সুযোগ নিয়ে পিন হাতিয়ে নেয়। “তালার চাবি চোররে দিলে তালার দোষ নাই, কিছু মানুষ অনেক লোভী, তাদের কোনো হুঁশ নাই” -আলী হাসানের এই উত্তরে প্রকাশ পায় যে নিজের অ্যাকাউন্টের নিরাপত্তা রক্ষায় সবার আগে প্রয়োজন সচেতনতা। মাঝেমধ্যেই অনেক আকর্ষণীয় পুরস্কারের অফার এবং বিভিন্ন সাদৃশ্যপূর্ণ কথাবার্তার মাধ্যমে গ্রাহকদের আকৃষ্ট করে থাকে প্রতারকরা।

গানের গল্পে কথোপকথনের মাঝেই একজন প্রতারণার শিকার হয়ে যখন বলেন ডিজিটাল লেনদেনে বিশ্বাস নেই, তখন এরই উত্তরে আলী হাসান বলেন “সচেতন আমরা হইলে, চান্স নাই প্রতারকের”। খুবই সহজ ভাষায় এ শিল্পী তুলে ধরেন নিজে সতর্ক থাকলে ও নিজের তথ্য নিরাপত্তার সাথে ব্যবহার করলে প্রতারকের সফল হওয়া অসম্ভব। আলী হাসানের গানের একটি লাইন বলে – “প্রতারকের ঝাড়ি-ঝুড়ি সবই আমি বুঝি, পিন-ওটিপি গোপন রাখলে ব্যাপারটা একদম সুজি।”

দেশের কোটি মানুষ যেখানে ডিজিটাল লেনদেনের এই সুযোগ পাচ্ছে, সেখানে গ্রাহকরা একটু সতর্কতা অবলম্বন করলেই এর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা যায়। এই ব্যাপারে জনগণকে উৎসাহিত করতেই গানে বলা হয়েছে – “কোম্পানির দোষ কি কন, প্রতারিত হওয়ার আগেই হইতে হবে সচেতন”।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

ইউনিসেফের শুভেচ্ছা দূত হলেন কারিনা কাপুর

Published

on

দরবৃদ্ধি

ভারতে ইউনিসেফের জাতীয় শুভেচ্ছা দূত হিসেবে মনোনীত হয়েছেন বলিউডের সুপারস্টার কাপুরকন্যা। শনিবার নিজেই ইনস্টাগ্রামে এক পোস্টে এ খবর জানান কাপুরকন্যা।

তিনি লেখেন, আমার জন্য খুব আবেগের একটা দিন। ইউনিসেফের দূতের দায়িত্ব পেয়ে আমি ধন্য।

ভারতীয় গণমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে জানানো হয়, গত দশ বছর ধরে ইউনিসেফের সঙ্গে কাজ করছেন কারিনা কাপুর। শুরুটা হয়েছিল সেই ২০১৪ সালে সেলেব্রিটি অ্যাডভোকেট হিসেবে। এবার সেই পদ থেকেই উত্তরণ হয়ে সরাসরি ইউনিসেফ-এর ন্যাশনাল অ্যাম্বাসাডরের দায়িত্ব পেলেন তিনি।

এ প্রসঙ্গে কারিনা বলেন, গত দশ বছর ধরে ইউনিসেফের সঙ্গে কাজ করছি। গত বছরগুলোতে দেশের শিশু এবং নারীদের অধিকার রক্ষার জন্য আমাদের টিম যে কাজগুলো করেছে, তাতে আমি সত্যিই গর্বিত। আমি প্রতিদিন অনুপ্রেরণা পাই সেগুলো থেকে। আশা রাখি ভবিষ্যতেও এই সংস্থার সঙ্গে যুক্ত থেকে কাজ করে যাব।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

বিনোদন

ভারতের ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা

Published

on

দরবৃদ্ধি

দিল্লির মর্যাদাপূর্ণ ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতেছেন বাংলাদেশি অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। টালিউড সিনেমা ‘ও অভাগী’র জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার ঘরে তোলেন তিনি। এক ভিডিও বার্তার মাধ্যমে নিজেই এই পুরস্কারপ্রাপ্তির তথ্য জানিয়েছেন।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন অনির্বাণ চক্রবর্তী। পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন তিনি।

ভিডিও বার্তায় মিথিলা বলেন, ‘আমি খুবই খুশি এবং আপ্লুত। এজন্য আমাদের পরিচালক অনির্বাণ চক্রবর্তী, প্রযোজক ড. প্রবীর ভৌমিক এবং আমাদের গোটা টিমকে অনেক ধন্যবাদ জানাই।

দিল্লিতে বসেছিল ১৪তম দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল। তবে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি মিথিলা। তার জায়গায় পুরস্কার গ্রহণ করেছেন ছবির পরিচালক ও প্রযোজক।

মুক্তির পর থেকেই দর্শকদের মধ্যে আলাদা উন্মাদনা ছিল ‘ও অভাগী’ সিনেমা নিয়ে। ‘ও অভাগী’ সিনেমাতে মিথিলা ছাড়া আরও অভিনয় করেছেন সুব্রত দত্ত, দেবযানী চ্যাটার্জি, ঈশান মজুমদার, সায়ান ঘোষ, সৌরভ হালদার প্রমুখ।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
দরবৃদ্ধি
পুঁজিবাজার6 mins ago

দরবৃদ্ধির শীর্ষে ওরিয়ন ফার্মা

দরবৃদ্ধি
পুঁজিবাজার17 mins ago

ওরিয়ন ফার্মার ৪১ কোটি টাকার লেনদেন

দরবৃদ্ধি
পুঁজিবাজার25 mins ago

সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

দরবৃদ্ধি
টেলিকম ও প্রযুক্তি38 mins ago

গুগল স্টোরেজ খালি করবেন যেভাবে

দরবৃদ্ধি
পুঁজিবাজার51 mins ago

তিন কোম্পানির লেনদেন চালু মঙ্গলবার

দরবৃদ্ধি
খেলাধুলা1 hour ago

দ্বিতীয়বার গোল্ডেন বুট পেলেন হালান্ড

দরবৃদ্ধি
বীমা2 hours ago

রাবি শিক্ষার্থীর মৃত্যুদাবির চেক হস্তান্তর করলো জেনিথ লাইফ

দরবৃদ্ধি
পুঁজিবাজার2 hours ago

তিন কোম্পানির লেনদেন বন্ধ কাল

দরবৃদ্ধি
কর্পোরেট সংবাদ2 hours ago

সিটি ব্যাংকের নতুন এএমডি আজিজুর রহমান

দরবৃদ্ধি
পুঁজিবাজার2 hours ago

আগামীকাল স্পট মার্কেটে যাচ্ছে নয় কোম্পানি

দরবৃদ্ধি
খেলাধুলা2 hours ago

যুক্তরাষ্ট্রে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ

দরবৃদ্ধি
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

বিসিএস প্রিলিমিনারির ফল ১৫ দিনেই প্রকাশের আশা পিএসসির

দরবৃদ্ধি
খেলাধুলা3 hours ago

কোপা থেকেও ছিটকে গেলেন ব্রাজিলের এদেরসন

দরবৃদ্ধি
আন্তর্জাতিক3 hours ago

মোহাম্মদ মোখবার হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট

দরবৃদ্ধি
অর্থনীতি3 hours ago

দেশে ডিজিটাল লেনদেনে জড়িত ৪৫ শতাংশ মানুষ

দরবৃদ্ধি
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

আকিজ ফুডে চাকরির সুযোগ

দরবৃদ্ধি
কর্পোরেট সংবাদ3 hours ago

আঞ্জুমান মুফিদুলকে এনআরবিসি ব্যাংকের অনুদান

দরবৃদ্ধি
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় লেনদেন ২৩৮ কোটি টাকা

দরবৃদ্ধি
জাতীয়3 hours ago

মৌলভীবাজার সদর উপজেলায় নির্বাচন স্থগিত

দরবৃদ্ধি
জাতীয়4 hours ago

হতদরিদ্র দেখতে বছর পাঁচেক পর জাদুঘরে যেতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

দরবৃদ্ধি
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

তাপপ্রবাহে মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার নতুন নির্দেশনা মাউশির

দরবৃদ্ধি
পুঁজিবাজার4 hours ago

ডেল্টা লাইফের তিন প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

দরবৃদ্ধি
আবহাওয়া4 hours ago

যেসব জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

দরবৃদ্ধি
রাজধানী4 hours ago

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২২

দরবৃদ্ধি
জাতীয়5 hours ago

ভোটের মাঠে প্রায় দুই লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১