Connect with us

টেলিকম ও প্রযুক্তি

মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বে ১০১তম বাংলাদেশ

Published

on

লাভেলো আইসক্রিম

বিশ্বে মোবাইল ইন্টারনেটের গতিতে গত নভেম্বরের থেকে চেয়ে ৪ ধাপ এগিয়ে ডিসেম্বরে র‌্যাঙ্কিয়ের ১৪৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০১তম। আর এক বছরের ব্যবধানে র‌্যাঙ্কিয়ে উন্নতি হয়েছে ২০ ধাপ। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওকলার স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স থেকে এমন তথ্য জানা যায়।

এতে জানানো হয়, গত নভেম্বরের তুলনায় ডিসেম্বরে মোবাইল ইন্টারনেটের গতির তালিকায় ৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ডিসেম্বরে ১৪৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০১তম। নভেম্বরে বাংলাদেশের অবস্থান ছিল ১০৫তম।

ওকলার স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স অনুযায়ী, ডিসেম্বরে দেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড স্পিড ছিল ২৩ দশমিক ৮৭ এমবিপিএস, আপলোড স্পিড ছিল ১০ দশমিক ৮২ এমবিপিএস এবং ল্যাটেন্সি ছিল ২৫ এমএস (মিলি সেকেন্ড)। তবে ২০২২ সালের ডিসেম্বরে ওকলার স্পিডটেস্টে বাংলাদেশের অবস্থান ছিল ১২১তম। এক বছরের ব্যবধানে র‌্যাঙ্কিয়ে উন্নতি হয়েছে ২০ ধাপ।

সম্প্রতি প্রকাশিত ডিসেম্বর মাসের এ তালিকায় বাংলাদেশের আগে রয়েছে প্রতিবেশী দেশ ভারত ও মালদ্বীপ। দেশদুটির অবস্থান যথাক্রমে ২২ ও ৩০তম। আর তালিকায় শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির ডাউনলোড স্পিড ৩০৩ দশমিক ২১ এমবিপিএস ও আপলোড স্পিড ২৮ দশমিক ৩৮ এমবিপিএস।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

গুগল ডকস থেকে ছবি ডাউনলোড করার সহজ উপায়

Published

on

লাভেলো আইসক্রিম

ওয়েব ব্রাউজার থেকে কোনো ছবি কম্পিউটারে সংরক্ষণ করার জন্য ছবির ওপর রাইট ক্লিক করলেই চলে। এক্ষেত্রে গুগল ডকসের বেলায় এ পদ্ধতি কাজ করে না। তবে ভালো খবর হল, গুগল ডকস থেকে প্রয়োজনীয় ছবি ডাউনলোড করার জন্য বেশ কিছু সহজ সমাধান রয়েছে।

প্রথমত, এটি নির্দিষ্ট ডকুমেন্টের সব ছবি এক ফোল্ডারের মধ্যে নিয়ে আসে, ফলে আলাদা আলাদা করে ছবি ডাউনলোড করতে হয় না। দ্বিতীয় কারণ, এটি কেবল দুই হাজার পিক্সেলের চেয়ে চওড়া বা লম্বা ছবির রেজুলিউশন কমায়। ফলে, ছবির আসল সাইজই সংরক্ষণের সুযোগ থাকে। গুগল ডক ডাউনলোড করার জন্য প্রথমে গুগল ডকের ওপরের মেনু থেকে ফাইল অপশনে যান। এবার ‘ডাউনলোড’ অপশনটি সিলেক্ট করুন। পরে, ‘ওয়েব পেইজ (.এইচটিএমএল, জিপড)’ অপশনে ক্লিক করলে পিসি’র ডিফল্ট ব্রাউজারে একটি জিপ ফাইল সেইভ হয়ে যাবে। এর পর ডিফল্ট ডাউনলোড ফোল্ডারটি চালু করুন। ডকুমেন্টের নাম অনুসারে সেইভ হওয়া জিপ ফাইলটি খুলুন ও আনজিপ করুন। আনজিপ করার পর ফোল্ডারের ভেতর ‘ইমেজেস’ নামের একটি ফোল্ডার দেখা যাবে, যেখানে ওই ফাইলের সব ছবি থাকবে।

গুগল ডকস-এ সহজে ছবি সংরক্ষণ করার পদ্ধতি না থাকলেও গুগলের নোট অ্যাপ ‘গুগল কিপ’-এ এর উপায় রয়েছে। আর একটি বা দুটি ছবি ডাউনলোড করার ক্ষেত্রে এ পদ্ধতিটি সবচেয়ে ভাল কাজ করে। এর জন্য গুগল ডকসের ছবির ওপরে রাইট ক্লিক করে ‘ভিউ মোর অ্যাকশনস’ সিলেক্ট করতে হবে। এবার ‘সেইভ টু কিপ’ অপশনটি বেছে নিন। এবার ‘কিপ’ সাইডবার চালু হবে ও ছবিটি নোটের ওপরে দেখা যাবে। এখান থেকেই ছবিতে রাইট ক্লিক করে তা ডাউনলোড করা যাবে। তবে, এতে কেবল থাম্বনেইল সাইজে ডাউনলোড হবে ছবিটি। এ কারণে, কিপ সাইডবার থেকে ‘ওপেন ইন নিউ ট্যাব’ অপশনটি সিলেক্ট করুন। এটি করলে ডকসের বাইরে আলাদাভাবে কিপ চালু হবে। এবার ছবিতে রাইট ক্লিক করে ‘সেইভ ইমেজ অ্যাজ’ অপশনটি বেছে নিন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

আইটি খাতে রপ্তানি আয় প্রায় ২ বিলিয়ন ডলার

Published

on

লাভেলো আইসক্রিম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন প্রজ্ঞাবান নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি দারিদ্র্যের সীমা ছাড়িয়ে অনেক উচ্চতায় পৌঁছেছে। ১৫ বছর আগে আইটি খাতে রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। বর্তমানে তা দাঁড়িয়েছে ১.৯ বিলিয়ন ডলার।

তিনি বলেন, আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (এআই) মানুষের জীবনধারাকে যেমন সহজ করবে ঠিক তেমনি এটি সভ্যতার জন্য একটি বড় ঝুঁকি। প্রযুক্তির এ চ্যালেঞ্জ মোকাবিলায় বিশেষ করে এআই-এর বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ন করতে যাচ্ছে। পাশাপাশি ইন্টারনেটের ২০ এমবিপিএস গতিকে ব্রডব্যান্ড হিসেবে সংজ্ঞায়িত করতে এবং ইন্টারনেট সুলভ ও সহজলভ্য করতে ২০২৪ সালের মধ্যেই নতুন ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়ন করা হবে।

শুক্রবার (১৭ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পর্যায়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ এ বছর প্রথমবারের মতো ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্যপ্রযুক্তি বিভাগসহ টেলিযোগাযোগ এবং আইসিটি খাতের সরকারি ও বেসরকারি খাতের অংশীজনদের নিয়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্যসংঘ দিবস উদযাপনের আয়োজন করা হয়েছে।

বঙ্গবন্ধু ১৯৭৩ সালে আইটিইউ-এর সদস্যপদ অর্জন করেন এবং যুদ্ধের ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দুনিয়ায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেন। ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ দিবসের পাশাপাশি এ দিনটি জাতীয় জীবনের জন্য এক ঐতিহাসিক দিন।

প্রতিমন্ত্রী বলেন, আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ সজীব ওয়াজেদের পরিকল্পনায় ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির মতো দুঃসাহসিক ও দূরদৃষ্টি সম্পন্ন কর্মসূচি না নিলে আজকের এই বাংলাদেশ আমরা পেতাম না। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের বিগত বছরগুলোর বিস্ময়কর সফলতা ডিজিটাল দুনিয়ায় বাংলাদেশকে নেতৃত্বদানকারী দেশের কাতারে শামিল করেছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

নেটওয়ার্ক ভাগাভাগি করবে রবি-বাংলালিংক

Published

on

লাভেলো আইসক্রিম

দেশের অন্যতম দুই বেসরকারি মোবাইল নেটওয়ার্ক অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও বাংলালিংক তাদের নেটওয়ার্ক অবকাঠামো শেয়ারের সম্ভ্যবতা যাচাইয়ের লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষর করেছে। শুক্রবার (১৭ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ‍ পলক এ ঘোষণা দেন।

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০২৪ উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। অনুষ্ঠানে রবি ও বাংলালিংক সমঝোতা চুক্তিটি স্বাক্ষর করে। এতে মোবাইল নেটওয়ার্কের মান ও গতি বাড়ানোর মাধ্যমে দেশব্যাপী ফোর-জির প্রসার বাড়াবে অপারেটর দুটি।

জানা যায়, দেশের বেসরকারি মোবাইল প্রতিষ্ঠান রবির আছে প্রায় ১৮ হাজার টাওয়ার আর বাংলালিংকের আছে ১৬ হাজার টাওয়ার। নতুন চুক্তির মাধ্যমে দুই প্রতিষ্ঠানের মোট ৩৪ হাজার টাওয়ারের একটি শক্তিশালী সেবা পেতে যাচ্ছেন গ্রাহকেরা। বিশ্ব টেলিযোগাযোগ দিবসের মঞ্চে ডাক টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রীর সামনেই এই চুক্তিতে সই করে প্রতিষ্ঠান দুটির শীর্ষকর্তারা।

ডাক টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জানান, চলতি বছরেই আসছে ব্রডব্যান্ড ইন্টারনেট পলিসি। এটি কার্যকর হলে ইন্টারনেট সেবা দিতে গেলে অপারেটরদের সরকার নির্ধারিত ইন্টারনেট গতিসীমা অনুসরণ করতে হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে গ্যালারির ছবি দিয়েই স্টিকার

Published

on

লাভেলো আইসক্রিম

প্রযুক্তি নির্ভর জীবনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় যোগাযোগ মাধ্যম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক নতুন ফিচার নিয়ে আসছে মেটার মালিকানাধীন এই অ্যাপ। প্রতিনিয়ত কিছু না কিছু নতুন ফিচার এনে চমকে দিচ্ছে হোয়াটসঅ্যাপ। এবার অ্যাপটি নতুন এক ফিচার নিয়ে এসেছে।

বর্তমানে হোয়াটসঅ্যাপ অ্যাপ খুললেই সম্পূর্ণ নতুন ইউজার ইন্টারফেস (ইউআই) চোখে পড়ছে। এছাড়া গত সপ্তাহে আইওএস বিটার জন্য নতুন স্টিকার মেকার শর্টকাট চালু করেছে, যা এবার অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য এআই সাপোর্ট যুক্ত হলো। মূলত হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটার স্টিকার সেকশনে বেশ কিছুদিন আগে থেকেই কোনো থার্ড পার্টি অ্যাপের সাহায্য ছাড়াই যেমন খুশি স্টিকার তৈরির শর্টকাট দেখতে পাচ্ছিলেন কিছু ইউজার।

সেক্ষেত্রে এখন মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মটির খুঁটিনাটি আপডেট প্রদানকারী পোর্টাল ডাব্লিউএবিটাইনফো জানায়, এখন সংস্থাটি অ্যান্ড্রয়েড বিটা ব্যবহারকারীদের জন্য স্টিকার তৈরির শর্টকাট তো অফার করছেই সেইসঙ্গে সাধারণ স্টিকার মেকার টুলের থেকে আলাদাভাবে এআই ভিত্তিক স্টিকার তৈরির ফিচারও যুক্ত করা হয়েছে। এই নতুন ফিচার হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২৪.১০.২৩-এ খুঁজে পেয়েছে ডাব্লিউএবিটাইনফো। যার একটি স্ক্রিনশটও শেয়ার করেছে।

যেভাবে স্টিকার তৈরি করবেন
এক্ষেত্রে আইওএসের মতোই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফোনের ছবি গ্যালারি কাজে লাগিয়ে পার্সোনালাইজড স্টিকার তৈরি করতে হবে। এ জন্য ফোনের স্ক্রিনে দুটি পপ-আপ দেখা যাবে। এআই ভিত্তিক স্টিকার তৈরি করতে আগ্রহীদের সিলেক্ট করতে হবে ক্রিয়েট অপশনের পাশে থাকা ইউজ এআই অপশনটি।

তবে অ্যান্ড্রয়েড বিটা ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ বিটা ২.২৪.১০.২৩ আপডেট ইনস্টল করে ফিচারটি পেয়েছেন কিনা পরীক্ষা করে দেখতে পারেন। মূলত প্রতিষ্ঠানটি সম্প্রতি নির্দিষ্ট কয়েকটি দেশের বিটা ইউজারদের জন্যই এই ফিচার নিয়ে এসেছে। তাই নতুন স্টিকার শর্টকাট পেতে সবাইকে আরো কিছু দিন অপেক্ষা করতে হবে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

প্রযুক্তিতে জনশক্তি গড়তে ফ্রান্সের সঙ্গে চুক্তি চায় বাংলাদেশ

Published

on

লাভেলো আইসক্রিম

ভবিষ্যৎমুখী তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়তে ফ্রান্সের সঙ্গে চুক্তি চায় বাংলাদেশ। এজন্য বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল শিগগিরই ফ্রান্স যাচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (১৩ মে) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুইয়ের সঙ্গে বৈঠকের পর প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ফ্রান্সের সঙ্গে আমরা নতুন একটি ক্ষেত্র তৈরি করতে যাচ্ছি। শিক্ষা, প্রযুক্তি, প্রশিক্ষণ- এ তিনটি বিষয় হচ্ছে আমাদের এবারের ফ্রান্স ভিজিটের মূল উদ্দেশ্য। ফ্রান্সের ট্রেড মিনিস্টার আমাদের দাওয়াত করেছেন। একই সময়ে ফ্রান্স বা ইউরোপের অন্যতম একটি বড় প্রযুক্তি উৎসব ডিভাটেকে প্রথমবারের মতো অংশগ্রহণ করতে যাচ্ছি।

তিনি বলেন, আমাদের সঙ্গে ১২টি আইটি কোম্পানিকে নিয়ে যাচ্ছি। প্রায় ফ্রান্সের ১২০টি কোম্পানির সঙ্গে আমাদের বৈঠক হবে। সেখানে বাংলাদেশ প্যাভিলিয়নে আমরা বাংলাদেশের প্রযুক্তিগত সম্ভাবনা ও সক্ষমতা তুলে ধরব। ফ্রান্সের ট্রেড মিনিস্টারের সঙ্গে একটা দ্বিপাক্ষিক বৈঠক হবে।

ফ্রান্সের এয়ার বাসের স্যাটেলাইট তৈরির ল্যাব পরিদর্শন করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে স্মার্ট নাগরিক হিসেবে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার জন্য ফ্রান্সের অত্যন্ত সফল একটি উদ্যোগ রয়েছে। সেটি হচ্ছে স্কুল ফরটি-টু। সেটার সঙ্গে আমাদের একটি সম্পর্ক তৈরি হয়েছে। আমরা তাদের বাংলাদেশে আনতে চাই।

তিনি আরও বলেন, আমাদের শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার, ইউনিভার্সিটি বিজনেস ইনকিউবেশন সেন্টারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, ডাটা এনালিটিক্স, রোবটিক্স, মাইক্রোচিপ ডিজাইনিং, সাইবার সিকিউরিটি- এ ধরনের ভবিষ্যৎমুখী প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য তাদের (ফ্রান্স) সঙ্গে আনুষ্ঠানিক একটা চুক্তিতে যাওয়ার জন্য আমরা ভিজিট করছি।

পাশাপাশি অ্যানিমেশনে ফ্রান্সের একটি প্রতিষ্ঠান রয়েছে। তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা চমৎকার একটি অ্যানিমেটেড ফিল্ম এবং ল্যাব তৈরি করব। সেটিও এবারের সফরের অন্যতম উদ্দেশ্য।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, স্যাটেলাইট কোম্পানি এয়ার বাসের পক্ষ থেকে আমাদের দক্ষতা, যোগ্যতা ও সক্ষমতা তৈরি করার জন্য কিছু প্রস্তাব দিয়েছে। আমরা সেটাও বিবেচনায় নিচ্ছি। বাংলাদেশে আমরা যাতে যৌথভাবে স্যাটেলাইট অ্যাসেম্বল করতে পারি, স্যাটেলাইট প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে পারি, এটিও একটি উদ্দেশ্য।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লাভেলো আইসক্রিম
ব্যাংক13 mins ago

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

লাভেলো আইসক্রিম
কর্পোরেট সংবাদ35 mins ago

ইসলামী ব্যাংকের উদ্যোগে শরী‘আহ সচেতনতা বিষয়ক ওয়েবিনার

লাভেলো আইসক্রিম
পুঁজিবাজার1 hour ago

সপ্তাহজুড়ে ব্লকে লাভেলো আইসক্রিমের সর্বোচ্চ লেনদেন

লাভেলো আইসক্রিম
জাতীয়1 hour ago

মাত্র ১ দিনেই মিলবে ভারতের ভিসা

লাভেলো আইসক্রিম
পুঁজিবাজার2 hours ago

সাপ্তাহিক দরপতনের তালিকায় ‘এ’ ক্যাটাগরির আধিপত্য

লাভেলো আইসক্রিম
পুঁজিবাজার2 hours ago

সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে রিলায়েন্স ওয়ান মিউচুয়াল ফান্ড

লাভেলো আইসক্রিম
পুঁজিবাজার2 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ই-জেনারেশন

লাভেলো আইসক্রিম
জাতীয়2 hours ago

ষড়যন্ত্র মোকাবেলা করে আ.লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে: প্রধানমন্ত্রী

লাভেলো আইসক্রিম
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

নৌবাহিনীতে চাকরির সুযোগ, আবেদন শুরু

লাভেলো আইসক্রিম
রাজধানী3 hours ago

রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন

লাভেলো আইসক্রিম
রাজধানী3 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে শনিবার

লাভেলো আইসক্রিম
জাতীয়3 hours ago

ঢাকাসহ ৬ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

লাভেলো আইসক্রিম
জাতীয়3 hours ago

সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

দেশে মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বৃদ্ধি
অর্থনীতি12 hours ago

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি

লাভেলো আইসক্রিম
ক্যাম্পাস টু ক্যারিয়ার13 hours ago

ব্র্যাক ব্যাংকে চাকরির সুযোগ

লাভেলো আইসক্রিম
জাতীয়13 hours ago

ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার করলে ছাড় দেওয়া হবে না: ইসি হাবিব

লাভেলো আইসক্রিম
জাতীয়14 hours ago

আজকে ধর্মান্ধরা সমাজকে পিছিয়ে নিয়ে যাচ্ছে: ভূমিমন্ত্রী

লাভেলো আইসক্রিম
স্বাস্থ্য14 hours ago

ডেঙ্গু আক্রান্ত আরও ১২ জন

লাভেলো আইসক্রিম
টেলিকম ও প্রযুক্তি15 hours ago

গুগল ডকস থেকে ছবি ডাউনলোড করার সহজ উপায়

লাভেলো আইসক্রিম
খেলাধুলা15 hours ago

শাহরুখের দলে যোগ দিলেন সাকিব

লাভেলো আইসক্রিম
আন্তর্জাতিক16 hours ago

তিন দশকে গড় আয়ু বাড়বে পাঁচ বছর

লাভেলো আইসক্রিম
ক্যাম্পাস টু ক্যারিয়ার16 hours ago

সিটি ব্যাংকে চাকরির সুযোগ

লাভেলো আইসক্রিম
আবহাওয়া17 hours ago

চার বিভাগে হিট অ্যালার্ট জারি

লাভেলো আইসক্রিম
স্বাস্থ্য17 hours ago

করোনা আক্রান্ত আরও ১৩ জন

লাভেলো আইসক্রিম
লাইফস্টাইল17 hours ago

যেভাবে দূর করবেন পেট ফাঁপা

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১