Connect with us

টেলিকম ও প্রযুক্তি

ইন্টারনেটের নতুন প্যাকেজে যোগ হবে অব্যবহৃত সব ডাটা

Published

on

ইন্টারনেট

ইন্টারনেট প্যাকেজের মেয়াদোত্তীর্ণ ডাটা একসময়ে আর যোগ হতো না। পরবর্তীতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এই নিয়মে পরিবর্তন আনলেও তাতে লিমিট ছিল। এবার একই প্যাকেজে যোগ হওয়া মেয়াদোত্তীর্ণ অব্যবহৃত ডাটার লিমিট তুলে নিল বিটিআরসি।

‘মোবাইল ফোন অপারেটরগুলোর ডাটা এবং ডাটা প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা, ২০২৩’ সংশোধন করে নতুন এ নিয়ম করেছে বিটিআরসি। নতুন নিয়মে গ্রাহকের যত ডাটাই অব্যবহৃত থাকুক না কেন, তার পুরোটাই নতুন প্যাকেজ (একই প্যাকেজ) কিনলে তাতে যোগ হয়ে যাবে।

নতুন বছরের শুরুতেই এ নির্দেশনা মোবাইল অপারেটরগুলোকে জানিয়েছে নিয়ন্ত্রণ সংস্থাটি। অপারেটরগুলো জানিয়েছে, তারা এরই মধ্যে এ নির্দেশনা কার্যকরও করেছে।

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান বলেন, গ্রাহক স্বার্থের কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি। আগে ৫০ জিবি পর্যন্ত ক্যারি ফরওয়ার্ড করা যেতো। এখন যেকোনো পরিমাণ ডাটা অব্যবহৃত থাকলে, তা পুরোটাই ক্যারি ফরওয়ার্ড পাবেন গ্রাহক। গ্রাহক স্বার্থের বিষয়টি আমরা গুরুত্বে সঙ্গে দেখি এবং ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

বিটিআরসি সূত্র জানায়, আগের নির্দেশিকার ৭.৫ ধারায় বলা ছিল, একটি প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগেই একজন গ্রাহক ওই প্যাকেজটি (ভ্যারিয়েশনসহ মেয়াদ বা ভলিউম ইত্যাদি) পুনরায় কিনলে আগের প্যাকেজটির অব্যবহৃত ডাটা ক্যারি ফরওয়ার্ড করতে পারবেন। গ্রাহক সর্বোচ্চ ৫০ জিবি পর্যন্ত এ ক্যারি ফরওয়ার্ড পাবেন।

নতুন সংশোধনীতে বলা হয়েছে, গ্রাহকের ডাটা প্যাকেজের মেয়াদ শেষ হলে অব্যবহৃত ডাটা বোনাসসহ ক্যারি ফরওয়ার্ড হবে। এক্ষেত্রে গ্রাহককে আগের প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগেই একই ডাটা প্যাকেজ (আলাদা মেয়াদ হলেও) কিনতে হবে।

বিটিআরসির তথ্যানুযায়ী, ২০২৩ সালের নভেম্বরে দেশে মোবাইল সিমের গ্রাহক সংখ্যা ১৯ কোটি ৩৬ লাখে পৌঁছেছে। বর্তমানে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে চারটি মোবাইল কোম্পানি। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক ৮ কোটি ২১ লাখ ৪০ হাজার, রবির ৫ কোটি ৮৩ লাখ ৮০ হাজার, বাংলালিংকের ৪ কোটি ৩৩ লাখ ৮০ হাজার এবং টেলিটকের গ্রাহক ৬৪ লাখ ৬০ হাজার।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

রাজধানীতে ইয়্যুথ টেক সামিট ২২ মে

Published

on

ডিবিএইচ ফাইন্যান্স

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ইয়্যুথ টেক সামিটের আয়োজন করেছে উদ্যোক্তারা। বুধবার (২২ মে) কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রাধিকারে (এআই) সবশেষ তথ্যপ্রযুক্তির বহুমাত্রিক দিক উপস্থাপন করতে সামিটে অংশে নেবেন বিশেষজ্ঞরা। দিনব্যাপী সম্মেলনে থাকছে তিনটি বিশেষ সেমিনার। থাকবে কারিগরি প্রেজেনটেশন।

ইয়্যুথ টেক সম্মেলনে অংশ নেবেন এআই ও আইসিটি খাতের উদীয়মান ৩০ জন উদ্যোক্তা। সম্মেলনে এআই ও উদ্ভাবনী অভিনব প্রযুক্তির সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে পরিকল্পনা ও কর্মপরিকল্পনা উপস্থাপন করবেন তরুণ ও সফল প্রযুক্তি উদ্যোক্তারা।

সম্মেলনে বিশেষজ্ঞ বক্তারা তুলে ধরবেন বিশ্বে এখন এআই প্রতিযোগিতায় টিকে থাকতে কী ধরনের দক্ষতা প্রয়োজন, প্রশিক্ষণ, ল্যাব, গবেষণা বা সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্বে করণীয় নীতিমালা প্রণয়ন ও অগ্রাধিকারভিত্তিক উদ্যোগ গ্রহণে বিশদ আলোচনায় অংশ নেবেন বক্তারা।

সামিটে যুক্ত আছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম, জেসিআই বাংলাদেশ, নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), ইয়্যুথ ইন টেক, রাইজ অ্যাবাভ অল, বিওয়াইএলসি, জিইএন, ড্যাফোডিল নেটওয়ার্ক, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) ও বিডিঅ্যাপস।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

গুগল স্টোরেজ খালি করবেন যেভাবে

Published

on

ডিবিএইচ ফাইন্যান্স

সারা বিশ্বে কয়েক কোটি মানুষ জিমেইল ব্যবহার করেন। গুগল দেয় এই জিমেইল পরিষেবা। এতে গুগল তাদের ব্যবহারকারীদের জন্য ১৫ জিবি স্টোরেজ ফ্রি দেয়। এরপর স্টোরেজ বেশি লাগলে কিনে নিতে হয়। যারা কিনতে চান না তারা ফ্রি স্টোরেজ ভরে গেলে কিভাবে ফাকা করবেন সহজ নিয়ম জেনে নিন।

এই ভাবে ফাঁকা করুন গুগল স্টোরেজ: গুগলের ক্লাইড স্টোরেজ পরিষেবার মধ্যে পড়ে গুগল ড্রাইভ। যার মাসিক অ্যাক্টিভ ইউজার ২০০ কোটি। হ্যাঁ ঠিকই শুনছেন। তবে প্রতি অ্যাকাউন্টে ১৫ জিবি স্টোরেজ ফ্রি দেয় গুগল। আপনার যদি তিনটি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে ৪৫ জিবি স্টোরেজ ফ্রি পাওয়া যায়। বাড়তি স্টোরেজ পাওয়ার ক্ষেত্রে এটিও একটি উপায়। তবে আজ প্রাইমারি অ্যাকাউন্টের স্টোরেজ কী ভাবে খালি করবেন সেই পদ্ধতি আলোচনা করা হল।

গুগল ড্রাইভে বড় ফাইলগুলো আগে ডিলিট করুন: প্রথমে গুগল ড্রাইভে লগ ইন করুন। তারপর উপরে থ্রি লাইন ডটে ক্লিক করে, স্টোরেজ অপশনে ক্লিক করুন। এবার এখানে Free Up Space নামে একটি অপশন থাকবে সেখানে ট্যাপ করুন। এই পেজে এলেই দেখতে পাবেন কোথায় কত স্টোরেজ ব্যবহার হয়েছে। তারপর Storage Manager এর অধীনে যেখান থেকে স্টোরেজ খালি করতে চান ক্লিক করুন। এবার একে একে সেগুলো ক্লিয়ার করলেই অনেকটা জায়গা বেঁচে যাবে। এই উপায়ের সুবিধা হল আপনাকে আলাদা আলাদা করে জিমেইল, গুগল ফটোস, ড্রাইভ ইত্যাদি অ্যাপ ওপেন করতে হবে না। একটা জায়গাতেই সব পেয়ে যাবেন।

জিমেইলে ১০ এমবির বেশি ফাইল ডিলিট করার উপায়: জিমেইলে এমন অনেক মেইল আছে যেখানে ১০ এমবি তার বেশি স্টোরেজের ফাইল রয়েছে। সেগুলো আগে ডিলিট করা দরকার। তবে আপনাকে ম্যানুয়ালি একটা একটা করে খুঁজে খুঁজে করতে হবে না। একটি ট্রিক রয়েছে এর জন্য। গুগল জিমেইল ওপেন করুন। সার্চ বারে টাইপ করুন – has:attachment larger:10MB তারপর যে ইমেইলে 10 এমবির বেশি অ্যাটাচমেন্ট থাকবে সেগুলো চলে আসবে। তারপর আপনি যেগুলো দরকার সেগুলো রেখে বাকি ডিলিট করে দিতে পারেন।

গুগল ড্রাইভে স্টোরেজ খালি করার জন্য আরও কয়েকটি বিষয় রয়েছে যা আপনাকে করতে হবে: জিমেইল স্প্যামে গিয়ে সমস্ত মেইল ও ফাইল ডিলিট করুন। গুগল ট্র্যাশ ফোল্ডারে গিয়ে সমস্ত ফাইল স্থায়ী ভাবে মুছে ফেলুন। গুগল ফটোসে অপ্রয়োজনীয় ছবি ডিলিট করে দিন। গুগল ফাইলস অ্যাপে গিয়ে ক্যাশে ক্লিয়ার করুন। যে সমস্ত মেইল দরকার নেই সেগুলো আনসাবস্ক্রাইব করে দিন। তাহলে সেই প্রমোশনাল ইমেইল আর আসবে না আপনার কাছে। গুগল ফটোসে থাকা ছবিগুলো ফোনের ইন্টার্নাল স্টোরেজে সেভ করে নিন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

২৪ ঘণ্টা বন্ধ থাকবে বিটিসিএলের কল সেন্টার

Published

on

ডিবিএইচ ফাইন্যান্স

গ্রাহকদের অভিযোগ গ্রহণ ও বিভিন্ন সেবা দিতে ব্যবহৃত কেন্দ্রীয় কল সেন্টারের সেবা কার্যক্রম স্থানান্তর করা হচ্ছে। এ কারণে সোমবার (২০ মে) বিকেল ৩টা থেকে থেকে কল সেন্টারের জরুরি নম্বর নম্বর ‘১৬৪০২’ ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে।

আজ রোববার টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিটিসিএল কল সেন্টার ‘১৬৪০১’ নম্বরের মাধ্যমে অভিযোগ গ্রহণ, তথ্য প্রদানসহ যাবতীয় সেবা প্রদান করা হয়। কল সেন্টারটিতে কারিগরি সমস্যা দেখা দেওয়ায় সম্মানিত গ্রাহকরা মাঝে মাঝে কল সেন্টারের সার্ভিস গ্রহণ করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এ কারণে কল সেন্টারের মূল প্ল্যাটফরমটি বিটিসিএল প্রধান কার্যালয় থেকে শের-ই-বংলানগর এনেক্স ভবনে স্থানান্তর করা হয়েছে।

স্থানান্তরজনিত কারণে আগামী ২০ মে বিকেল ৩টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার গ্রাহকসেবার কার্যক্রম স্থানান্তর করা হবে। এ সময়ে সেবা বিঘ্নিত হবে। সাময়িক এ অসুবিধার জন্য বিটিসিএল কর্তৃপক্ষ গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে গুনতে হবে বাড়তি টাকা

Published

on

ডিবিএইচ ফাইন্যান্স

মোবাইল ব্যবহারে খরচের বোঝা চাপছে গ্রাহকের কাঁধে। আসছে বাজেটে হ্যান্ডসেট উৎপাদনে ৫ শতাংশ ভ্যাট বাড়াতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে প্রতিটি হ্যান্ডসেটে দাম বাড়তে পারে এক হাজার টাকা। সম্পূরক শুল্ক ২০ শতাংশ করার প্রস্তাবে টকটাইম ও ইন্টারনেট ব্যবহারে ১০০ টাকায় বাড়তি গুনতে হবে প্রায় ৬ টাকা।

ফেসবুক ব্রাউজিং থেকে পড়াশোনা, কেনাকাটা, দাফতরিক কার্জকম- সব ক্ষেত্রেই বেড়েছে ইন্টারনেট ব্যবহার। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বলছে, ১৯ কোটি ২২ লাখ সিমকার্ডধারীর মধ্যে ইন্টারনেট ব্যবহার করেন ১২ কোটির বেশি গ্রাহক।

বর্তমানে মোবাইলে কথা বলায় ১০০ টাকার রিচার্জে ৩৩ টাকার বেশি কর দেন গ্রাহকরা। একই পরিমাণ কর দিতে হয় ইন্টারনেটেও। এনবিআর সূত্রে জানা গেছে, আসছে বাজেটে উভয় ক্ষেত্রে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়িয়ে ২০ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। এতে অতিরিক্ত ৫ দশমিক ৭৫ টাকা কর বাড়বে। ফলে ১০০ টাকার মোবাইল সেবায় সর্বমোট কর দিতে হবে ৩৯ টাকা, যা হবে দক্ষিণ এশিয়ায় সবোর্চ্চ।

গ্রাহকরা বলছেন, এভাবে ভ্যাট বাড়াতে থাকলে মোবাইল ও ইন্টারনেট ব্যবহার করা একটু কষ্ট হয়ে যায়। তাই সরকারের কাছে আবেদন, যাতে ভ্যাট না বাড়ায়।

মোবাইল অপারেটররা বলছে, সম্পূরক শুল্ক পাঁচ শতাংশ বাড়িয়ে প্রায় দেড় হাজার কোটি টাকা রাজস্ব মিলবে। করের পরিবর্তে ডাটা ব্যবহার বাড়িয়ে এই রাজস্ব আদায় সম্ভব। দেশে একজন গ্রাহক মাসে গড়ে সাড়ে ৬ জিবি ডাটা ব্যবহার করেন; ভারতে যার পরিমাণ সাড়ে ১৭ জিবি।

স্বস্তির খবর নেই মোবাইল ফোনেও। বর্তমানে হ্যান্ডসেট উৎপাদনে তিন থেকে সাড়ে সাত শতাংশ পর্যন্ত ভ্যাট দিতে হয় ১৭টি প্রতিষ্ঠানকে। বিক্রয় পর্যায়ে রয়েছে ৫ শতাংশ ভ্যাট। আসছে বাজেটে এখাতে ভ্যাট বাড়তে পারে আরও ৫ শতাংশ। এতে ৫০০ কোটি টাকা রাজস্ব পাবে সরকার। তবে শুল্ক ফাঁকি দিয়ে আনা ফোন বিক্রি বন্ধ হলে এখাত থেকে বছরে রাজস্ব মিলবে প্রায় এক হাজার ২০০ কোটি টাকা।

মোবাইল ফোন ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহসভাপতি রেজোয়ানুল হক বলেন, ৫০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত প্রতিটি পণ্যের দাম বেড়ে যেতে পারে বলে ধারণা করছি।

যদিও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলছেন, মোবাইল সেবায় এবং হ্যান্ডসেট সংযোজনে কর ভার কমাতে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছেন।

পলক বলেন, ইন্টারনেটের দাম এবং ভ্যাট কমানোর ব্যাপারে অর্থমন্ত্রী, প্রতিমন্ত্রী এবং এনবিআরের চেয়ারম্যানের কাছে জমা দিয়েছি।

বর্তমানে ব্রডব্যান্ড সেবায় পাঁচ শতাংশ করে তিন স্তরে ১৫ শতাংশ ভ্যাটের বোঝা বহন করতে হচ্ছে এক কোটি ৩৪ লাখ গ্রাহককে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো এক্স ডটকম

Published

on

ডিবিএইচ ফাইন্যান্স

বর্তমানে অনলাইন জগতে সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম এক্স (সাবেক টুইটার)। শুধু এলিট শ্রেণির মানুষেরাই নন সাধারণ মানুষেরাও এখন ব্যবহার করছেন এই মাধ্যম। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই রয়েছে এর ব্যবহারকারী। দিন দিন বাড়ছে এক্সের ব্যবহারকারীর সংখ্যাও।

এদিকে নানা টানাপোড়েনের পর ২০২২ সালে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্ল্যাটফরম টুইটার কিনে নেন মার্কিন ধনকুবের ও প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। টুইটার কিনে নেওয়ার পর নাম পরিবর্তন করে ‘এক্স’ দেওয়া হয়। দীর্ঘদিনের পরিচিত নীল পাখি বদলে যায় এই প্ল্যাটফর্ম থেকে। পাশাপাশি ব্র্যান্ডের নীল সাদা রঙের পরিবর্তে হয়ে যায় সাদা-কালো। সেই সময় থেকেই টুইটার ডটকম টাইপ করলে তা সরাসরি এক্স ডটকমে নিয়ে যেত ইউজারদের।

মাস্ক জানিয়ে ছিলেন, এবার থেকে আর ‘টুইট’ নয়, বলতে হবে এক্স হ্যান্ডেলে ‘পোস্ট’ করা হয়েছে। আর এবার এই সাইটের সমস্ত ডোমেনের নামও পরিবর্তিত করা হয়েছে। যার ফলে আনুষ্ঠানিক ভাবে টুইটার ডট কম এখন এক্স ডট কমে পরিণত হল।

ইলন মাস্ক এ নিয়ে এক্সে শুক্রবার লিখেছেন, সব কোর সিস্টেম এখন এক্স ডটকমে পাওয়া যাবে। বার্তার সঙ্গে একটি ছবিও যোগ করেছেন। যাতে বড় করে লেখা রয়েছে এক্স ডটকম। পরিবর্তিত হওয়ার পর প্রথমবার এক্স ডটকম ওয়েবসাইটে প্রবেশের পর নিচে একটি লেখা প্রদর্শিত হচ্ছে। সেখানে লেখা রয়েছে, ‘ইউআরএল পরিবর্তন করা হয়েছে। এটি আমরা আপনাদের জানাচ্ছি। তবে আপনাদের গোপনীয়তা ও তথ্য সুরক্ষার সেটিংস আগের মতোই অপরিবর্তিত থাকবে।’

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
ডিবিএইচ ফাইন্যান্স
অর্থনীতি8 mins ago

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে ২০ প্রতিষ্ঠান

ডিবিএইচ ফাইন্যান্স
পুঁজিবাজার12 mins ago

ডিবিএইচ ফাইন্যান্সের লভ্যাংশ অনুমোদন

ডিবিএইচ ফাইন্যান্স
অর্থনীতি23 mins ago

ভারতীয় ঋণে আধুনিকায়ন হবে চট্টগ্রাম সিটির সড়কবাতি

ডিবিএইচ ফাইন্যান্স
অর্থনীতি28 mins ago

গ্রাহকদের সেবা দেওয়াই আমাদের উদ্ভাবনের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

ডিবিএইচ ফাইন্যান্স
আন্তর্জাতিক60 mins ago

সিঙ্গাপুর এয়ারলাইনসের প্লেনের জরুরি অবতরণ, নিহত ১

ডিবিএইচ ফাইন্যান্স
পুঁজিবাজার1 hour ago

বিএসইসির আইনে কমিটি, বাংলাদেশ ব্যাংকের নিয়মে বেতন-ভাতা

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়2 hours ago

সরকারের বোরো ধান-চাল সংগ্রহ তদারকির দায়িত্বে আট কর্মকর্তা

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়2 hours ago

দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে: সিইসি

ডিবিএইচ ফাইন্যান্স
কর্পোরেট সংবাদ2 hours ago

এভারকেয়ার হসপিটাল ঢাকা ও চট্টগ্রামের ফ্রি হেলথ ক্যাম্প

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়2 hours ago

আগামীকাল বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন রাষ্ট্রপতি

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়2 hours ago

পার্বত্য অঞ্চলে স্কুল নির্মাণের সুপারিশ

ডিবিএইচ ফাইন্যান্স
পুঁজিবাজার2 hours ago

ব্লকে ৭০ কোটি টাকার লেনদেন

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়2 hours ago

১৮২ কোটি ৪০ লাখ টাকার সয়াবিন তেল কিনবে সরকার

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়2 hours ago

দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ডিবিএইচ ফাইন্যান্স
অর্থনীতি2 hours ago

ঈদ পর্যন্ত কোনো পণ্য ঘাটতি থাকবে না: বাণিজ্য প্রতিমন্ত্রী

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়2 hours ago

১১২ কোটি টাকার বৈদ্যুতিক ক্যাবল কিনবে সরকার

ডিবিএইচ ফাইন্যান্স
অর্থনীতি3 hours ago

রপ্তানির বাধা চিহ্নিতকরণ ও সমাধান খুঁজবে এফবিসিসিআই

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়3 hours ago

২০ হাজার ভূমিহীন পরিবার ঘর পাচ্ছেন

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়3 hours ago

দুই দিন বিঘ্নিত হবে ডেসকোর প্রিপেইড রিচার্জ সেবা

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়3 hours ago

ঢাকায় এসেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

ডিবিএইচ ফাইন্যান্স
জাতীয়3 hours ago

নিখোঁজ এমপি আনারের কোনো হালনাগাদ তথ্য নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

ডিবিএইচ ফাইন্যান্স
খেলাধুলা3 hours ago

লঙ্কা প্রিমিয়ার লিগে দল পেলেন তাসকিন

ডিবিএইচ ফাইন্যান্স
পুঁজিবাজার3 hours ago

চার কোম্পানির লেনদেন বন্ধ বৃহস্পতিবার

ডিবিএইচ ফাইন্যান্স
অর্থনীতি3 hours ago

কোরবানির ঈদ পর্যন্ত বাড়বে না ভোজ্যতেলের দাম

ডিবিএইচ ফাইন্যান্স
পুঁজিবাজার3 hours ago

লংকাবাংলা ফাইন্যান্সের ভারপ্রাপ্ত এমডি হলেন কামরুজ্জামান

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১