Connect with us

অর্থনীতি

বেজার নির্বাহী চেয়ারম্যানের দায়িত্বে বিডার নির্বাহী চেয়ারম্যান

Published

on

সিডব্লিউটি

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিনিয়র সচিব আশিক চৌধুরীকে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পুনরাদেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিনিয়র সচিব আশিক চৌধুরী নিজ দায়িত্বের অতিরিক্ত হিসাবে সমপদমর্যাদায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

দুই দেশ থেকে ২৩৬ কোটি টাকার সার কিনবে সরকার

Published

on

সিডব্লিউটি

সৌদি আরব ও কাতার থেকে ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য ৬০ হাজার মেট্রিক টন সার আমদানির অনুমোদন দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এতে মোট ব্যয় হবে ২৩৬ কোটি তিন লাখ ৭৬ হাজার টাকা।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে অর্থ উপদেষ্টা জানান, ২০২৪-২০২৫ অর্থবছরে সৌদি আরবের কৃষি পুষ্টি কোম্পানি থেকে প্রথম লটের ৩০ হাজার টন বান্ধ গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ১১৮ কোটি এক লাখ ৮৮ হাজার টাকা। প্রতি মেট্রিক টন সারের দাম পড়বে ৩২৭ দশমিক ৮৩ মার্কিন ডলার।

এ ছাড়া, অপর এক প্রস্তাবে ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য কাতারের মুনতাজাত থেকে দ্বিতীয় লটের ৩০ হাজার মেট্রিক টন বান্ধ গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ১১৮ কোটি এক লাখ ৮৮ হাজার টাকা। প্রতি মেট্রিক টন সারের দাম পড়বে ৩২৭ দশমিক ৮৩ মার্কিন ডলার।

বৈঠক শেষে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, বোরো মৌসুমে সারের সবচেয়ে বেশি প্রয়োজন হয়। এজন্য তিনটি লটে ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছি। আশা করছি সার ও খাদ্যদ্রব্য কোনোদিন ঘাটতি হবে না। যেখান থেকে পারি আমরা সংস্থান করেছি। মজুদও ভালো রয়েছে। আমাদের সার আসতেই থাকবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ রেখে গেছে হাসিনা সরকার

Published

on

সিডব্লিউটি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত গণঅভ্যুত্থানের মুখে ক্ষমতাচ্যুত হওয়ার আগে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ রেখে গেছে শেখ হাসিনা সরকার।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুন শেষে দেশে বিদেশি ঋণের মোট পরিমাণ ১০৩ দশমিক ৭৯ বিলিয়ন (১০ হাজার ৩৭৯ কোটি) ডলারে পৌঁছেছে। প্রতি ডলার ১২০ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এই ঋণের পরিমাণ দাঁড়ায় ১২ লাখ ৪৫ হাজার ৪৭৮ কোটি টাকা। এর মধ্যে ৮৩.২১ বিলিয়ন ডলার অর্থাৎ, প্রায় ৯ লাখ ৯৮ হাজার ৫৮০ কোটি টাকা সরকারের নেওয়া। এতে সরকারের নিজস্ব, কেন্দ্রীয় ব্যাংক, রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও সরকারি সংস্থার ঋণ রয়েছে। বাকি ঋণের দায় বেসরকারি খাতের।

অর্থনীতিবিদদের মতে, বেশি হারে সুদ ও কঠিন শর্তে নেওয়া এসব ঋণ সরকারি সংস্থাগুলোর দেওয়া পণ্য ও সেবার মূল্য বাড়িয়ে দিচ্ছে।

২০০৯ সালের ৬ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করে আওয়ামী লীগ। ওই সময় অর্থাৎ ২০০৮-০৯ সাল শেষে সরকারের বিদেশি ঋণ ছিল ৫০ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। অর্থাৎ গত ১৫ বছর ৮ মাসের ব্যবধানে দেশে বিদেশি ঋণ বেড়েছে ৫৩ দশমিক ৪২ বিলিয়ন ডলার।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুসারে, চলতি বছরের মার্চ মাস শেষে সরকার ও বেসরকারি খাতে বিদেশি ঋণের স্থিতি ছিল ৯৯ দশমিক ৩০ বিলিয়ন (৯ হাজার ৯৩ কোটি) ডলার। অর্থাৎ তিন মাসেই প্রায় ৪ দশমিক ৪৮ বিলিয়ন ডলার বিদেশি ঋণ নেয় বিগত সরকার।

বিশ্লেষকদের মতে, সাবেক সরকারের যথাযথ ঋণ ব্যবস্থাপনা না থাকায় দেশি উৎস থেকে বেশি পরিমাণে ঋণ নেওয়া হয়েছে। যদিও বৈদেশিক মুদ্রায় বিদেশি ঋণ নেওয়াকে সব সময় স্বাগত জানান অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞরা। গত ১৫ বছরে অনেক বিদেশি ঋণও নেওয়া হয়েছে। তবে এসব ঋণের বেশির ভাগই নেওয়া হয়েছে দর–কষাকষি ও বাছবিচারহীনভাবে; যা সরকারের দায়-দেনা পরিস্থিতিতে চাপ বাড়িয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী আর্থিক সংকট তৈরি হওয়ার পর মার্কিন সুদের হার বেড়ে যায়। এর প্রভাবে বিদেশি ঋণেও সুদের হার বেড়ে যায়। পাশাপাশি দেশের টাকার বড় ধরনের অবমূল্যায়নের ফলে বিপাকে পড়ে বেসরকারি খাতের বিদেশি ঋণ নেওয়া ব্যবসায়ীরা। এজন্য বিদেশি ঋণ নেওয়ার চেয়ে পরিশোধে মনোযোগী হয় তারা। কিন্তু ডলারের দর স্থিতিশীল হওয়া ও দেশে ঋণে সুদের হার বাড়তে থাকায় বিদ্যমান পরিস্থিতির মধ্যেই ফের বিদেশি ঋণ নিতে শুরু করেছে ব্যবসায়ীরা।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত শেখ হাসিনার সরকার যে মেগা প্রকল্পগুলো বাস্তবায়িত করেছে কিংবা বাস্তবায়ন করছে তারমধ্যে উল্লেখযোগ্য পদ্মা বহুমুখী সেতু, ঢাকা মেট্রোরেল, ঢাকা শাহজালাল বিমানবন্দরের থার্ড টার্মিনাল, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, কর্ণফুলী টানেল, মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর। মূলত এই মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন করতে গিয়েই বাংলাদেশের বৈদেশিক ঋণের পরিমাণ ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেবে জার্মানি

Published

on

সিডব্লিউটি

অন্তর্বর্তীকালীন সরকারের সংস্কার উদ্যোগকে সমর্থন জানিয়ে নবায়নযোগ্য জ্বালানির জন্য বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে জার্মানি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়ে এ প্রতিশ্রুতির কথা জানান ঢাকায় অবস্থিত জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার।

এ সময় এসডিজিবিষয়ক সিনিয়র সচিব লামিয়া মোর্শেদ, ইআরডির অতিরিক্ত সচিব উত্তম কুমার কর্মকার, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক কাজী রাসেল পারভেজ এবং জার্মান দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন জ্যান জানোস্কিও উপস্থিত ছিলেন।

জার্মান রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে জার্মানির দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের বৃহত্তম উন্নয়ন অংশীদারদের একটিতে পরিণত হয়েছে জার্মানি। ইতোমধ্যে বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির জন্য ৫০ মিলিয়ন ইউরো সহায়তার প্রস্তাব দেওয়া হয়েছে।

ট্রস্টার বলেন, নবায়নযোগ্য জ্বালানির জন্য জার্মানি আট বছরের মধ্যে ৬০০ মিলিয়ন ইউরো ঋণ দেবে বাংলাদেশকে। এটি একটি বিশেষ সুবিধাপ্রাপ্ত প্রোগ্রাম। বাংলাদেশ সেই মুষ্টিমেয় কয়েকটি দেশের মধ্যে একটি, যারা এই প্রকল্প সহায়তা পেয়েছে।

এ সময় জার্মান নেতাদের সঙ্গে তার দীর্ঘ বন্ধুত্বের কথা স্মরণ করে আরও বিনিয়োগ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য দক্ষতা ও প্রযুক্তি কামনা করেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

তিনি বলেন, দেশের জন্য নতুন যুগের সূচনাকারী ছাত্র ও তরুণদের পেছনে জাতি ঐক্যবদ্ধ। এখন আমাদের তাদের আকাঙ্ক্ষার দিকে মনোযোগ দিতে হবে। আমাদের তাদের উদ্যোক্তা হতে সাহায্য করতে হবে।

ড. ইউনূস জার্মান রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশে জার্মান বিনিয়োগের ক্ষেত্রে যে কোনো বাধা দূর করতে আগ্রহী তার অন্তর্বর্তী সরকার।

প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফে সিদ্দিকী এ সময় জার্মান রাষ্ট্রদূতকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সংস্কার সম্পর্কে অবহিত করেন। তিনি বলেন, জার্মানি ও বাংলাদেশের ফার্ম মিলে গ্রিন করিডোর তৈরি করতে পারে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

সংস্কারমূলক কাস্টমস ও ভ্যাট বিভাগ গড়তে এনবিআরের ১৪ নির্দেশনা

Published

on

সিডব্লিউটি

বিনিয়োগ ও সেবাবান্ধব ব্যবসা-বাণিজ্যের পরিবেশ তৈরীর মাধ্যমে শৃঙ্খলাপূর্ণ, পেশাদারি ও সংস্কারমূলক কাস্টমস ও ভ্যাট বিভাগ গড়ে তোলার লক্ষ্যে ১৪ নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের অধীন বিভিন্ন কাস্টমস হাউস, ভ্যাট কমিশনারেট এবং অন্যান্য কাস্টমস ও ভ্যাট সংশ্লিষ্ট দপ্তরসমূহকে এসব নির্দেশনা পরিপালন করতে বলা হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) এক অফিস আদেশে এ নির্দেশনা দিয়েছে এনবিআর। এতে সই করেছেন কাস্টমস ও ভ্যাট প্রশাসন কর্মকর্তা ফারজানা আফরোজ।

এতে বলা হয়েছে, কমিশনার ও মহাপরিচালকরা তাদের অধীন অফিসগুলোর কর্মকর্তা ও কর্মচারীগণের নির্ধারিত সময়ে অফিসে আগমন ও তথায় কার্যকর উপস্থিতি নিশ্চিত করবেন। পাশাপাশি, বিনা অনুমতিতে কেউ যেন কর্মস্থল ত্যাগ না করে সেটিও নিশ্চিত করবেন।

দপ্তরসমূহ কর্তৃক প্রদত্ত সকল সেবার তালিকা (প্রযোজ্য আইন, বিধিমালা, এসআরও, প্রজ্ঞাপন, স্থায়ী আদেশ, বিশেষ আদেশ, অফিস আদেশ, প্রভৃতি হতে উদ্বৃত) সিটিজেনস চার্টারে অন্তর্ভুক্ত করে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে স্ব-স্ব ওয়েবসাইটে প্রদর্শন করতে হবে।এছাড়া, সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রদানের লক্ষ্যে দপ্তরসমূহে ডি-নথি প্রবর্তনের একটি সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন করে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করতে হবে।

কাস্টমস অটোমেটেড সিস্টেম (অ্যাসাইকুডা ওয়ার্ল্ড) এবং ভ্যাট অনলাইন সিস্টেমের (আইভাস) আওতার বাইরে যে সকল সেবা ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে স্বল্প ও মধ্য মেয়াদে ইনোভেশন কার্যক্রমের আওতায় (দাপ্তরিক তহবিল থেকে ব্যয় নির্বাহ করা গেলে তা উল্লেখসহ) অটোমেশনের মাধ্যমে প্রদান করা সম্ভব তার একটি সময়াবদ্ধ কর্মপরিকল্পনা আগামী ১৫ অক্টোবরের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডে প্রেরণ করতে হবে বলে জানানো হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, আগামী ০১ অক্টোবর থেকে কমিশনার ও মহাপরিচালকরা স্ব-স্ব দপ্তর কর্তৃক প্রদত্ত সেবাপ্রদান কার্যক্রম গতিশীল করতে দৈনিক রোস্টার ভিত্তিতে ডিউটি অফিসার নিয়োগ করবেন। স্ব-স্ব দপ্তর প্রধান সংশ্লিষ্ট দপ্তরের অগ্রাধিকার বিবেচনায় নিয়ে ডিউটি অফিসারের দায়িত্ব ও কার্যাবলী সুনির্দিষ্ট করে অফিস আদেশ জারি করবেন। দপ্তরসমূহে স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়মিত আলোচনা বা সভা অনুষ্ঠানের বিদ্যমান কাঠামো অধিকতর জোরদার করতে হবে। একটি কার্যকর অভিযোগ প্রতিকার ব্যবস্থা গড়ে তুলতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণের উদ্যোগী ভূমিকা পালনের পাশাপাশি সেবাগ্রহীতাগণকেও অভিযোগ দায়ের করার মাধ্যমে প্রতিকার গ্রহণে উদ্বুদ্ধ করতে হবে।

কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে মহামান্য হাইকোর্ট কর্তৃক প্রদত্ত নীতিমালা, ২০০৯ যথাযথভাবে অনুসরণ করতে হবে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত স্মারক নং-০৪,০০,০০০০,৪১৬,৯৯,০০১,২৩.৪৭৫, তারিখ: ০৫ সেপ্টেম্বর যথাযথভাবে অনুসরণপূর্বক দপ্তরসমূহে সিঙ্গেল ইউজ প্লাস্টিক সামগ্রীর পরিবর্তে বিকল্প পণ্য সামগ্রী ব্যবহার করতে হবে। সাপ্লাই চেইন নিরবচ্ছিন্ন রাখতে ২৪/৭ কার্যক্রম চলমান রয়েছে এমন কাস্টমস হাউসসমূহ ছাড়াও অন্যান্য দপ্তর এবং এলসি স্টেশনে প্রয়োজনের নিরিখে জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদনক্রমে নির্ধারিত সময়ের বাইরেও পণ্য খালাস সেবা জোরদার করতে হবে।

বিমানবন্দরে গমনাগমনকারী যাত্রী বিশেষ করে অভিবাসী কর্মীগণের সাথে পেশাদারি ও যাত্রীবান্ধব আচরণ নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে এনবিআর।

এছাড়াও এবিআরের জারি করা নির্দেশনাগুলো হচ্ছে- দপ্তরসমূহের বিদ্যমান ওয়েবসাইট আগামী ০১ জানুয়ারির মধ্যে সরকারি ফরমেটে (মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রণীত) প্রবর্তন করতে হবে। কোনো দপ্তরের ওয়েবসাইট না থাকলে সম্ভাব্য স্বল্পতম সময়ের মধ্যে সরকারি ফরমেটে তা চালু করতে হবে। সেবা গ্রহীতাগণের তথ্যের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ওয়েবসাইটে সকল তথ্য হালনাগাদ করতে হবে। তথ্য হালনাগাদকরণ প্রক্রিয়াটি একটি নিয়মিত কাঠামোর মধ্যে আনতে সুনির্দিষ্ট ব্যক্তিবর্গকে দায়িত্ব প্রদান করতে হবে।

বার্ষিক প্রশিক্ষণ-পঞ্জি প্রণয়ন করে কর্মকর্তা ও কর্মচারীগণের জন্য বিভিন্ন কারিগরি, প্রায়োগিক এবং পেশাগত আচরণ ও দক্ষতা উন্নয়ন বিষয়ক ইন-হাউস প্রশিক্ষণের আয়োজন করতে হবে। দপ্তরসমূহে মধ্যাহ্ন বিরতির নির্ধারিত সময়সীমা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

কমিশনার ও মহাপরিচালকগণ বা তাঁদের মনোনীত কর্মকর্তা প্রতি মাসে অন্তত একবার অধীনস্ত দপ্তরসমূহ পরিদর্শন করবেন ও সেবার মান উন্নয়নে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করবেন বলে নির্দেশনা দিয়েছে এনবিআর।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

দেশে এলএনজি আমদানি ভ্রান্ত নীতি: পরিকল্পনা উপদেষ্টা

Published

on

সিডব্লিউটি

দেশে গ্যাসের সম্ভাবনা থাকতে এলএনজি আমদানি করা ভ্রান্ত নীতি বলে মন্তব্য করেছেন পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেল ৩টায় একনেক বৈঠক শেষে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পরিকল্পনা উপদেষ্টা বলেন, নিজেদের জন্য গ্যাসকূপ খনন না করে কেন বিদেশ থেকে এলএনজি আমদানির ব্যয়বহুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা বোধগম্য না। যেসব কূপ উন্নয়ন বা খননের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাও দেওয়া হয়েছে বিদেশি কোম্পানিকে। এসব ক্ষেত্রে কতটা জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে তা নিয়ে প্রশ্ন আছে।

তিনি বলেন, নিজেদের গ্যাসের সম্ভাবনা থাকতে এলএনজি আমদানি ভ্রান্ত নীতি। এতদিন যে অর্থনীতি চালিয়ে এসেছি এলডিসি উত্তোরণের পর দ্বিপাক্ষীক চুক্তি করতে হবে। শিক্ষা প্রযুক্তিতে আরো প্রকল্প নিতে হবে। মানবসম্পদে অনেক পিছিয়ে আছি আমরা।

তিনি আরও বলেন, বড় প্রকল্পগুলোতে সময় কেন বাড়ানো হলো এবং আন্তর্জাতিক মানদণ্ডের অতিরিক্ত অর্থ ব্যয় হলো সেগুলো যাচাই করা হবে। বর্তমান সরকার আমলাতান্ত্রিক জটিলতা কমাতে চায়।

পরিকল্পনা উপদেষ্টা জানান, বিদেশি অর্থায়ন পাওয়া যাবে এমন প্রকল্প গ্রহণে গুরুত্ব দেবে সরকার। বহু বছর আগের অনেক প্রকল্প পড়ে আছে। এগুলোতে বিদেশি সহযোগীদের নজরদারি বেশি থাকে। অনিয়ম করা যায় না। তাই ঠিকাদার ও সংশ্লিষ্ট ব্যক্তিদের এসব প্রকল্প বাস্তবায়নে আগ্রহ কম থাকে। বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনা ও অগ্রাধিকারের সঙ্গে মিলে এমন কিছু নতুন প্রকল্প হাতে নেওয়া হবে বলে জানান তিনি।

নতুন সরকারের প্রথম একনেক সভায় মোট চারটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২২২ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৯৬৩ কোটি ৮২ লাখ টাকা, প্রকল্প ঋণ থেকে পাওয়া যাবে ১০০ কোটি ১৬ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫৮ কোটি ১৬ লাখ পাওয়া যাবে। প্রকল্পগুলোর মধ্যে দুটি সংশোধিত ও দুটি নতুন প্রকল্প রয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার4 hours ago

সিডব্লিউটির ৪ ফান্ডের বিষয়ে তদন্ত করবে বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত সিডব্লিউটি প্রাইভেট ইক্যুইটি লিমিটেড পরিচালিত চার ফান্ডের বিষয়ে তদন্ত পরিচালনা করবে নিয়ন্ত্রক সংস্থা...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার4 hours ago

ধানমন্ডি সিকিউরিটেজের শাস্তি প্রত্যাহারের সিদ্ধান্ত বিএসইসির

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের মধ্যস্ততাকারি প্রতিষ্ঠান ধানমন্ডি সিকিউরিটিজ লিমিটেডের ওপর আরোপিত শাস্তি প্রত্যাহার করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার4 hours ago

ইমাম বাটনের এমডিসহ ৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা করলো বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হামি ইন্ডাস্ট্রিজ পিএলসি (পূর্বের নাম ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ) ও কর্ণফুলি ইন্স্যুরেন্সের শেয়ার...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার5 hours ago

সিনহা সিকিউরিটিজের মালিকদের ব্যাংক-বিও হিসাব জব্দ, বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের মধ্যস্ততাকারি প্রতিষ্ঠান সিনহা সিকিউরিটিজ লিমিটেডের পরিচালক এবং ব্যবস্থাপনা পরিচালক বা সিইওদের ব্যাংক হিসাব ও...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার5 hours ago

সিএসইতে ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের দ্বিতীয় বৃহত্তম শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) স্বতন্ত্র পরিচালকের সাত শূন্য পদে নিয়োগ...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার5 hours ago

ডিএসইতে দুই স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই জন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার7 hours ago

রেইসের চার মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান (এএমসি) রেইস ম্যানেজমেন্টের ব্যবস্থাপনায় পরিচালিত চার মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভার...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার8 hours ago

আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার ইস্যুর প্রস্তাব যে কারণে বাতিল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার ইস্যুর প্রস্তাব বাতিল করে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার8 hours ago

ইউনিয়ন ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার8 hours ago

ব্লকে ৪৫ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার9 hours ago

প্রিমিয়ার লিজিংয়ের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার9 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিকন ফার্মা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার9 hours ago

লেনদেনের শীর্ষে সোনালী আঁশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার10 hours ago

সূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার10 hours ago

এশিয়ান টাইগারের ইউনিট হোল্ডার্স সভা ৩১ অক্টোবর

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারজারে তালিকাভুক্ত এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ইউনিট হোল্ডার্সদের জন্য সভার আয়োজন করা হয়েছে।...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার10 hours ago

ডেল্টা লাইফের ৮১ হাজার শেয়ার হস্তান্তর সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের উদ্যোক্তা মনজুরুর রহমানের ৮১ হাজার শেয়ার হস্তান্তর সম্পন্ন হয়েছে। ঢাকা...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার10 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু বৃহস্পতিবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি আগামীকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) শেয়ার লেনদেনে ফিরবে। কোম্পানিগুলো হলো- জিপএইস ইস্পাত...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার10 hours ago

পর্ষদ সভা করবে ইউনিক হোটেল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৫...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার11 hours ago

এসবিএসি ব্যাংকের ৯৮ লাখ শেয়ার কিনবে ভিকার ইন্টারন্যাশনাল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক পিএলসির ৯৮ লাখের বেশি শেয়ার কেনার...

সিডব্লিউটি সিডব্লিউটি
পুঁজিবাজার11 hours ago

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সের নাম সংশোধনে সম্মতি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার...

ফেসবুকে অর্থসংবাদ

সিডব্লিউটি
অর্থনীতি25 mins ago

দুই দেশ থেকে ২৩৬ কোটি টাকার সার কিনবে সরকার

সিডব্লিউটি
অর্থনীতি37 mins ago

১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ রেখে গেছে হাসিনা সরকার

সিডব্লিউটি
অর্থনীতি56 mins ago

বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেবে জার্মানি

সিডব্লিউটি
জাতীয়1 hour ago

শহীদদের পরিবার ৫ লাখ, আহতরা পাচ্ছেন ১ লাখ করে

সিডব্লিউটি
গণমাধ্যম1 hour ago

পিআইবির নতুন মহাপরিচালক ফারুক ওয়াসিফ

সিডব্লিউটি
কর্পোরেট সংবাদ2 hours ago

রূপালী ব্যাংকের ময়মনসিংহ বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন

সিডব্লিউটি
কর্পোরেট সংবাদ2 hours ago

আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সভা

সিডব্লিউটি
আন্তর্জাতিক2 hours ago

যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী

সিডব্লিউটি
ব্যাংক2 hours ago

হাইব্রিড মিটিং বাতিল, পর্ষদ সভায় আসতে হবে স্বশরীরে

সিডব্লিউটি
স্বাস্থ্য3 hours ago

চট্টগ্রাম এভারকেয়ারে প্রথমবারের মতো ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড চালু

সিডব্লিউটি
পুঁজিবাজার4 hours ago

সিডব্লিউটির ৪ ফান্ডের বিষয়ে তদন্ত করবে বিএসইসি

সিডব্লিউটি
অর্থনীতি4 hours ago

বেজার নির্বাহী চেয়ারম্যানের দায়িত্বে বিডার নির্বাহী চেয়ারম্যান

সিডব্লিউটি
পুঁজিবাজার4 hours ago

ধানমন্ডি সিকিউরিটেজের শাস্তি প্রত্যাহারের সিদ্ধান্ত বিএসইসির

সিডব্লিউটি
পুঁজিবাজার4 hours ago

ইমাম বাটনের এমডিসহ ৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা করলো বিএসইসি

সিডব্লিউটি
পুঁজিবাজার5 hours ago

সিনহা সিকিউরিটিজের মালিকদের ব্যাংক-বিও হিসাব জব্দ, বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

সিডব্লিউটি
পুঁজিবাজার5 hours ago

সিএসইতে ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

সিডব্লিউটি
পুঁজিবাজার5 hours ago

ডিএসইতে দুই স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

সিডব্লিউটি
অর্থনীতি6 hours ago

সংস্কারমূলক কাস্টমস ও ভ্যাট বিভাগ গড়তে এনবিআরের ১৪ নির্দেশনা

সিডব্লিউটি
জাতীয়6 hours ago

বিটিভির সংবাদ বেসরকারি টেলিভিশনে সম্প্রচারের প্রয়োজন নেই: নাহিদ

সিডব্লিউটি
জাতীয়6 hours ago

এখন থেকে শুক্রবারও চলবে মেট্রোরেল

সিডব্লিউটি
জাতীয়6 hours ago

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২০০ সদস্য

সিডব্লিউটি
জাতীয়7 hours ago

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ নির্ধারণের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগের

সিডব্লিউটি
জাতীয়7 hours ago

তাপ শোষণে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই: রিজওয়ানা

সিডব্লিউটি
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 hours ago

শাবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক এএম সারওয়ারউদ্দিন

সিডব্লিউটি
অর্থনীতি7 hours ago

দেশে এলএনজি আমদানি ভ্রান্ত নীতি: পরিকল্পনা উপদেষ্টা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০