Connect with us

অর্থনীতি

বাংলাদেশে ভারতের পণ্য রপ্তানি কমেছে ২৮ শতাংশ

Published

on

ধানমন্ডি সিকিউরিটেজ

গত মাস বা আগস্টে বাংলাদেশে ভারতের রপ্তানি আগের বছরের একই সময়ের চেয়ে ২৮ শতাংশ কমেছে। যা এখন ৬৮১ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছরের আগস্টে ভারত বাংলাদেশে ৯৪৩ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছিল। বাংলাদেশে ভারতের প্রধান রপ্তানি পণ্য তুলা, যার রপ্তানি কমেছে প্রায় ১০ শতাংশ।

বস্ত্র ও পোশাক পণ্যের রপ্তানি আদেশ কমায় এই পতন বলে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে।

রপ্তানি আদেশ কমায় ভারতের টেক্সটাইল শিল্পেও প্রভাব পড়েছে। ভারতের টেক্সটাইল শিল্প বাংলাদেশে কাঁচামাল ও অন্যান্য উপকরণ সরবরাহ করে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

সংস্কারমূলক কাস্টমস ও ভ্যাট বিভাগ গড়তে এনবিআরের ১৪ নির্দেশনা

Published

on

ধানমন্ডি সিকিউরিটেজ

বিনিয়োগ ও সেবাবান্ধব ব্যবসা-বাণিজ্যের পরিবেশ তৈরীর মাধ্যমে শৃঙ্খলাপূর্ণ, পেশাদারি ও সংস্কারমূলক কাস্টমস ও ভ্যাট বিভাগ গড়ে তোলার লক্ষ্যে ১৪ নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের অধীন বিভিন্ন কাস্টমস হাউস, ভ্যাট কমিশনারেট এবং অন্যান্য কাস্টমস ও ভ্যাট সংশ্লিষ্ট দপ্তরসমূহকে এসব নির্দেশনা পরিপালন করতে বলা হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) এক অফিস আদেশে এ নির্দেশনা দিয়েছে এনবিআর। এতে সই করেছেন কাস্টমস ও ভ্যাট প্রশাসন কর্মকর্তা ফারজানা আফরোজ।

এতে বলা হয়েছে, কমিশনার ও মহাপরিচালকরা তাদের অধীন অফিসগুলোর কর্মকর্তা ও কর্মচারীগণের নির্ধারিত সময়ে অফিসে আগমন ও তথায় কার্যকর উপস্থিতি নিশ্চিত করবেন। পাশাপাশি, বিনা অনুমতিতে কেউ যেন কর্মস্থল ত্যাগ না করে সেটিও নিশ্চিত করবেন।

দপ্তরসমূহ কর্তৃক প্রদত্ত সকল সেবার তালিকা (প্রযোজ্য আইন, বিধিমালা, এসআরও, প্রজ্ঞাপন, স্থায়ী আদেশ, বিশেষ আদেশ, অফিস আদেশ, প্রভৃতি হতে উদ্বৃত) সিটিজেনস চার্টারে অন্তর্ভুক্ত করে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে স্ব-স্ব ওয়েবসাইটে প্রদর্শন করতে হবে।এছাড়া, সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রদানের লক্ষ্যে দপ্তরসমূহে ডি-নথি প্রবর্তনের একটি সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন করে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করতে হবে।

কাস্টমস অটোমেটেড সিস্টেম (অ্যাসাইকুডা ওয়ার্ল্ড) এবং ভ্যাট অনলাইন সিস্টেমের (আইভাস) আওতার বাইরে যে সকল সেবা ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে স্বল্প ও মধ্য মেয়াদে ইনোভেশন কার্যক্রমের আওতায় (দাপ্তরিক তহবিল থেকে ব্যয় নির্বাহ করা গেলে তা উল্লেখসহ) অটোমেশনের মাধ্যমে প্রদান করা সম্ভব তার একটি সময়াবদ্ধ কর্মপরিকল্পনা আগামী ১৫ অক্টোবরের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডে প্রেরণ করতে হবে বলে জানানো হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, আগামী ০১ অক্টোবর থেকে কমিশনার ও মহাপরিচালকরা স্ব-স্ব দপ্তর কর্তৃক প্রদত্ত সেবাপ্রদান কার্যক্রম গতিশীল করতে দৈনিক রোস্টার ভিত্তিতে ডিউটি অফিসার নিয়োগ করবেন। স্ব-স্ব দপ্তর প্রধান সংশ্লিষ্ট দপ্তরের অগ্রাধিকার বিবেচনায় নিয়ে ডিউটি অফিসারের দায়িত্ব ও কার্যাবলী সুনির্দিষ্ট করে অফিস আদেশ জারি করবেন। দপ্তরসমূহে স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়মিত আলোচনা বা সভা অনুষ্ঠানের বিদ্যমান কাঠামো অধিকতর জোরদার করতে হবে। একটি কার্যকর অভিযোগ প্রতিকার ব্যবস্থা গড়ে তুলতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণের উদ্যোগী ভূমিকা পালনের পাশাপাশি সেবাগ্রহীতাগণকেও অভিযোগ দায়ের করার মাধ্যমে প্রতিকার গ্রহণে উদ্বুদ্ধ করতে হবে।

কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে মহামান্য হাইকোর্ট কর্তৃক প্রদত্ত নীতিমালা, ২০০৯ যথাযথভাবে অনুসরণ করতে হবে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত স্মারক নং-০৪,০০,০০০০,৪১৬,৯৯,০০১,২৩.৪৭৫, তারিখ: ০৫ সেপ্টেম্বর যথাযথভাবে অনুসরণপূর্বক দপ্তরসমূহে সিঙ্গেল ইউজ প্লাস্টিক সামগ্রীর পরিবর্তে বিকল্প পণ্য সামগ্রী ব্যবহার করতে হবে। সাপ্লাই চেইন নিরবচ্ছিন্ন রাখতে ২৪/৭ কার্যক্রম চলমান রয়েছে এমন কাস্টমস হাউসসমূহ ছাড়াও অন্যান্য দপ্তর এবং এলসি স্টেশনে প্রয়োজনের নিরিখে জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদনক্রমে নির্ধারিত সময়ের বাইরেও পণ্য খালাস সেবা জোরদার করতে হবে।

বিমানবন্দরে গমনাগমনকারী যাত্রী বিশেষ করে অভিবাসী কর্মীগণের সাথে পেশাদারি ও যাত্রীবান্ধব আচরণ নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে এনবিআর।

এছাড়াও এবিআরের জারি করা নির্দেশনাগুলো হচ্ছে- দপ্তরসমূহের বিদ্যমান ওয়েবসাইট আগামী ০১ জানুয়ারির মধ্যে সরকারি ফরমেটে (মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রণীত) প্রবর্তন করতে হবে। কোনো দপ্তরের ওয়েবসাইট না থাকলে সম্ভাব্য স্বল্পতম সময়ের মধ্যে সরকারি ফরমেটে তা চালু করতে হবে। সেবা গ্রহীতাগণের তথ্যের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ওয়েবসাইটে সকল তথ্য হালনাগাদ করতে হবে। তথ্য হালনাগাদকরণ প্রক্রিয়াটি একটি নিয়মিত কাঠামোর মধ্যে আনতে সুনির্দিষ্ট ব্যক্তিবর্গকে দায়িত্ব প্রদান করতে হবে।

বার্ষিক প্রশিক্ষণ-পঞ্জি প্রণয়ন করে কর্মকর্তা ও কর্মচারীগণের জন্য বিভিন্ন কারিগরি, প্রায়োগিক এবং পেশাগত আচরণ ও দক্ষতা উন্নয়ন বিষয়ক ইন-হাউস প্রশিক্ষণের আয়োজন করতে হবে। দপ্তরসমূহে মধ্যাহ্ন বিরতির নির্ধারিত সময়সীমা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

কমিশনার ও মহাপরিচালকগণ বা তাঁদের মনোনীত কর্মকর্তা প্রতি মাসে অন্তত একবার অধীনস্ত দপ্তরসমূহ পরিদর্শন করবেন ও সেবার মান উন্নয়নে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করবেন বলে নির্দেশনা দিয়েছে এনবিআর।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

দেশে এলএনজি আমদানি ভ্রান্ত নীতি: পরিকল্পনা উপদেষ্টা

Published

on

ধানমন্ডি সিকিউরিটেজ

দেশে গ্যাসের সম্ভাবনা থাকতে এলএনজি আমদানি করা ভ্রান্ত নীতি বলে মন্তব্য করেছেন পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেল ৩টায় একনেক বৈঠক শেষে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পরিকল্পনা উপদেষ্টা বলেন, নিজেদের জন্য গ্যাসকূপ খনন না করে কেন বিদেশ থেকে এলএনজি আমদানির ব্যয়বহুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা বোধগম্য না। যেসব কূপ উন্নয়ন বা খননের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাও দেওয়া হয়েছে বিদেশি কোম্পানিকে। এসব ক্ষেত্রে কতটা জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে তা নিয়ে প্রশ্ন আছে।

তিনি বলেন, নিজেদের গ্যাসের সম্ভাবনা থাকতে এলএনজি আমদানি ভ্রান্ত নীতি। এতদিন যে অর্থনীতি চালিয়ে এসেছি এলডিসি উত্তোরণের পর দ্বিপাক্ষীক চুক্তি করতে হবে। শিক্ষা প্রযুক্তিতে আরো প্রকল্প নিতে হবে। মানবসম্পদে অনেক পিছিয়ে আছি আমরা।

তিনি আরও বলেন, বড় প্রকল্পগুলোতে সময় কেন বাড়ানো হলো এবং আন্তর্জাতিক মানদণ্ডের অতিরিক্ত অর্থ ব্যয় হলো সেগুলো যাচাই করা হবে। বর্তমান সরকার আমলাতান্ত্রিক জটিলতা কমাতে চায়।

পরিকল্পনা উপদেষ্টা জানান, বিদেশি অর্থায়ন পাওয়া যাবে এমন প্রকল্প গ্রহণে গুরুত্ব দেবে সরকার। বহু বছর আগের অনেক প্রকল্প পড়ে আছে। এগুলোতে বিদেশি সহযোগীদের নজরদারি বেশি থাকে। অনিয়ম করা যায় না। তাই ঠিকাদার ও সংশ্লিষ্ট ব্যক্তিদের এসব প্রকল্প বাস্তবায়নে আগ্রহ কম থাকে। বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনা ও অগ্রাধিকারের সঙ্গে মিলে এমন কিছু নতুন প্রকল্প হাতে নেওয়া হবে বলে জানান তিনি।

নতুন সরকারের প্রথম একনেক সভায় মোট চারটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২২২ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৯৬৩ কোটি ৮২ লাখ টাকা, প্রকল্প ঋণ থেকে পাওয়া যাবে ১০০ কোটি ১৬ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫৮ কোটি ১৬ লাখ পাওয়া যাবে। প্রকল্পগুলোর মধ্যে দুটি সংশোধিত ও দুটি নতুন প্রকল্প রয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে চার প্রকল্প অনুমোদন

Published

on

ধানমন্ডি সিকিউরিটেজ

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) চারটি প্রকল্প অনুমোদন করা হয়েছে। অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২২২ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৯৬৩ কোটি ৮২ লাখ টাকা, প্রকল্প ঋণ থেকে পাওয়া যাবে ১০০ কোটি ১৬ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫৮ কোটি ১৬ লাখ পাওয়া যাবে। প্রকল্পগুলোর মধ্যে দুটি সংশোধিত এবং দুটি নতুন প্রকল্প রয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) একনেক বৈঠক শেষে বিকেল ৩টায় শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো
শিল্প ও শক্তি বিভাগের বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ শীর্ষক প্রকল্প (১ম সংশোধিত), ২টি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ (সুন্দলপুর-৪ ও শ্রীকাইল-৫) এবং ২টি অনুসন্ধান কূপ (সুন্দরপুর সাউথ-১ ও জামালপুর-১) খনন প্রকল্প, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের নারীদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) (২য় সংশোধিত) তথ্য আপা নামক প্রকল্প এবং কৃষি, পানি সম্পদ ও পল্লি প্রতিষ্ঠান বিভাগের পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প (২য় পর্যায়) প্রকল্প।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

মেয়াদোত্তীর্ণ বিদেশি দায় ৬ মাসের মধ্যেই পরিশোধ হবে: গভর্নর

Published

on

ধানমন্ডি সিকিউরিটেজ

মেয়াদোত্তীর্ণ বিদেশি আমদানি দায় আগামী ৫-৬ মাসের মধ্যে পরিশোধ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। গতকাল মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বিদেশি করেসপন্ডেন্ট ব্যাংকগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক ভার্চ্যুয়াল সভায় তিনি এ কথা বলেন।

সভা শেষে এ নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সাংবাদিকদের বলেন, সরকার ও সরকারি ব্যাংকের কাছে বিদেশি ব্যাংকগুলোর যে পাওনা রয়েছে, তা কীভাবে শোধ করা হবে বিদেশি করেসপন্ডেন্ট ব্যাংকগুলো গভর্নরের কাছে জানতে চায়। তখন গভর্নর বলেন, ইতিমধ্যে ৮০ কোটি ডলার পরিশোধ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক আন্তব্যাংক বাজার থেকে ডলার সংগ্রহ করছে। সেই ডলার সরকারি ব্যাংকগুলোকে সরবরাহ করা হচ্ছে। সরকারি ব্যাংক এসব ডলারের মাধ্যমে বকেয়া পরিশোধ করছে। আগামী পাঁচ থেকে ছয় মাসের মধ্যে সব মেয়াদোত্তীর্ণ বিদেশি দায় পরিশোধ হয়ে যাবে।

এ সময় গভর্নর বলেন, ব্যাংকের সঙ্গে গ্রাহকের যে সম্পর্ক তা গভীর। এটা এক বা দুই মাসের সম্পর্ক নয়। সাম্প্রতিক সময়ে সরকার ও বাংলাদেশ ব্যাংক কিছুটা সমস্যায় পড়েছে। কিন্তু অতীতেও দেশের খেলাপি হওয়ার রেকর্ড নেই। বর্তমানেও আমরা মনে করছি যে মেয়াদোত্তীর্ণ দায় রয়েছে, তা পরিশোধ করতে পারব।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা আজ

Published

on

ধানমন্ডি সিকিউরিটেজ

অন্তর্বর্তী সরকারের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক অনুষ্ঠিত হচ্ছে আজ। বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন ড. মুহাম্মদ ইউনূস।

একনেক সভা শেষে পরিকল্পনা কমিশনে সরকারের পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ সংবাদ সম্মেলনে তা অবগত করবেন।

পরিকল্পনা কমিশনের একনেক উইং সূত্রে জানা গেছে, একনেকে অনুমোদনের জন্য পাঁচটি প্রকল্প উত্থাপন করা হবে। এসব প্রকল্পের মোট ব্যয় দাঁড়াবে ৩ হাজার ৪৫৫ কোটি ৯২ লাখ টাকা। প্রকল্পগুলোর মধ্যে তিনটি সংশোধিত এবং দুটি নতুন প্রকল্প রয়েছে।

যদিও শতাধিক প্রকল্প একনেকের জন্য প্রস্তুত রয়েছে। পুনঃযাচাইয়ের জন্য ১৩টি প্রকল্প ফেরতও পাঠানো হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার2 mins ago

ধানমন্ডি সিকিউরিটেজের শাস্তি প্রত্যাহারের সিদ্ধান্ত বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের মধ্যস্ততাকারি প্রতিষ্ঠান ধানমন্ডি সিকিউরিটিজ লিমিটেডের ওপর আরোপিত শাস্তি প্রত্যাহার করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার15 mins ago

ইমাম বাটনের এমডিসহ ৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা করলো বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হামি ইন্ডাস্ট্রিজ পিএলসি (পূর্বের নাম ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ) ও কর্ণফুলি ইন্স্যুরেন্সের শেয়ার...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার41 mins ago

সিনহা সিকিউরিটিজের মালিকদের ব্যাংক-বিও হিসাব জব্দ, বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের মধ্যস্ততাকারি প্রতিষ্ঠান সিনহা সিকিউরিটিজ লিমিটেডের পরিচালক এবং ব্যবস্থাপনা পরিচালক বা সিইওদের ব্যাংক হিসাব ও...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার1 hour ago

ডিএসইতে দুই স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই জন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার3 hours ago

রেইসের চার মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান (এএমসি) রেইস ম্যানেজমেন্টের ব্যবস্থাপনায় পরিচালিত চার মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভার...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার4 hours ago

আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার ইস্যুর প্রস্তাব যে কারণে বাতিল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার ইস্যুর প্রস্তাব বাতিল করে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার4 hours ago

ইউনিয়ন ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার4 hours ago

ব্লকে ৪৫ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার5 hours ago

প্রিমিয়ার লিজিংয়ের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার5 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিকন ফার্মা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার5 hours ago

লেনদেনের শীর্ষে সোনালী আঁশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার6 hours ago

সূচক বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার6 hours ago

এশিয়ান টাইগারের ইউনিট হোল্ডার্স সভা ৩১ অক্টোবর

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারজারে তালিকাভুক্ত এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ইউনিট হোল্ডার্সদের জন্য সভার আয়োজন করা হয়েছে।...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার6 hours ago

ডেল্টা লাইফের ৮১ হাজার শেয়ার হস্তান্তর সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের উদ্যোক্তা মনজুরুর রহমানের ৮১ হাজার শেয়ার হস্তান্তর সম্পন্ন হয়েছে। ঢাকা...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার6 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু বৃহস্পতিবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি আগামীকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) শেয়ার লেনদেনে ফিরবে। কোম্পানিগুলো হলো- জিপএইস ইস্পাত...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার6 hours ago

পর্ষদ সভা করবে ইউনিক হোটেল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৫...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার7 hours ago

এসবিএসি ব্যাংকের ৯৮ লাখ শেয়ার কিনবে ভিকার ইন্টারন্যাশনাল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক পিএলসির ৯৮ লাখের বেশি শেয়ার কেনার...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার7 hours ago

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সের নাম সংশোধনে সম্মতি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার8 hours ago

সোয়া ২ কোটি শেয়ার ইস্যু করবে সাবমেরিন কেবল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস ২ কোটি ২১ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার...

ধানমন্ডি সিকিউরিটেজ ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার8 hours ago

দুই ঘণ্টায় ২৫৪ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় চলছে লেনদেন।...

ফেসবুকে অর্থসংবাদ

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার2 mins ago

ধানমন্ডি সিকিউরিটেজের শাস্তি প্রত্যাহারের সিদ্ধান্ত বিএসইসি

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার15 mins ago

ইমাম বাটনের এমডিসহ ৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা করলো বিএসইসি

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার41 mins ago

সিনহা সিকিউরিটিজের মালিকদের ব্যাংক-বিও হিসাব জব্দ, বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

ধানমন্ডি সিকিউরিটেজ
অন্যান্য55 mins ago

সিএসইতে ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার1 hour ago

ডিএসইতে দুই স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

ধানমন্ডি সিকিউরিটেজ
অর্থনীতি2 hours ago

সংস্কারমূলক কাস্টমস ও ভ্যাট বিভাগ গড়তে এনবিআরের ১৪ নির্দেশনা

ধানমন্ডি সিকিউরিটেজ
জাতীয়2 hours ago

বিটিভির সংবাদ বেসরকারি টেলিভিশনে সম্প্রচারের প্রয়োজন নেই: নাহিদ

ধানমন্ডি সিকিউরিটেজ
জাতীয়2 hours ago

এখন থেকে শুক্রবারও চলবে মেট্রোরেল

ধানমন্ডি সিকিউরিটেজ
জাতীয়2 hours ago

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২০০ সদস্য

ধানমন্ডি সিকিউরিটেজ
জাতীয়3 hours ago

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ নির্ধারণের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগের

ধানমন্ডি সিকিউরিটেজ
জাতীয়3 hours ago

তাপ শোষণে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই: রিজওয়ানা

ধানমন্ডি সিকিউরিটেজ
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

শাবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক এএম সারওয়ারউদ্দিন

ধানমন্ডি সিকিউরিটেজ
অর্থনীতি3 hours ago

দেশে এলএনজি আমদানি ভ্রান্ত নীতি: পরিকল্পনা উপদেষ্টা

ধানমন্ডি সিকিউরিটেজ
অর্থনীতি3 hours ago

বাংলাদেশে ভারতের পণ্য রপ্তানি কমেছে ২৮ শতাংশ

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার3 hours ago

রেইসের চার মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভার তারিখ ঘোষণা

ধানমন্ডি সিকিউরিটেজ
জাতীয়4 hours ago

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ঢাকায় আসছেন আজ

ধানমন্ডি সিকিউরিটেজ
জাতীয়4 hours ago

প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন নিয়ে কাজ করতে হবে: প্রধান উপদেষ্টা

ধানমন্ডি সিকিউরিটেজ
অর্থনীতি4 hours ago

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে চার প্রকল্প অনুমোদন

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার4 hours ago

আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার ইস্যুর প্রস্তাব যে কারণে বাতিল

ধানমন্ডি সিকিউরিটেজ
আইন-আদালত4 hours ago

তিন দিনের রিমান্ডে সাবেক এমপি জর্জ

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার4 hours ago

ইউনিয়ন ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার4 hours ago

ব্লকে ৪৫ কোটি টাকার লেনদেন

ধানমন্ডি সিকিউরিটেজ
অর্থনীতি4 hours ago

মেয়াদোত্তীর্ণ বিদেশি দায় ৬ মাসের মধ্যেই পরিশোধ হবে: গভর্নর

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার5 hours ago

প্রিমিয়ার লিজিংয়ের সর্বোচ্চ দরপতন

ধানমন্ডি সিকিউরিটেজ
পুঁজিবাজার5 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিকন ফার্মা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০