Connect with us

প্রবাস

চীনের প্রাদেশিক অ্যাসোসিয়েশনের ওভারসিজ ডিরেক্টর হলেন ছাইয়েদুল

Published

on

ন্যাশনাল

চীনের হেনান প্রদেশ এবং বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব ও বিনিময় প্রচারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম হেনান প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ এর ওভারসিজ ডিরেক্টর নিযুক্ত হয়েছেন।

এই প্রভিন্সিয়াল ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের অষ্টম কাউন্সিলে তাকে ওভারসিজ ডিরেক্টর মনোনীত করা হয়। তিনিই প্রথম বাংলাদেশি যিনি অ্যাসোসিয়েশনটির এ পদে মনোনীত করা হয়।

ছাইয়েদুল ইসলাম বর্তমানে চীনের চিয়াংশি প্রদেশের নানচাং শহরে অবস্থিত চিয়াংশি ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনেমিক্স বিশ্ববিদ্যালয়ে চীন সরকারের স্কলারশিপে পিএইচডি প্রোগ্রামে ইন্টারন্যাশনাল ট্রেড মেজরে অধ্যয়ন করছেন। উচ্চশিক্ষার জন্য ২০১৮ সালে চীন সরকারের স্কলারশিপে মাস্টার্স প্রোগ্রামে ইন্টারন্যাশনাল বিজনেস মেজরে ভর্তি হন তিনি।

পড়াশোনার পাশাপাশি চীনে তিনি একজন গণমাধ্যমকর্মী হিসেবে এবং বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে যুক্ত আছেন। বিভিন্ন দিক থেকে চীনের উন্নয়নে নিজেকে নিয়োজিত রেখেছেন এবং চীন-বাংলা বন্ধুত্ব সমুন্নত রাখতে কাজ করছেন। চীনের প্রভাবশালী সরকারি ও বেসরকারি গণমাধ্যমগুলো ইতোমধ্যে তার কাজের প্রশংসা করেছে।

ছাইয়েদুল ইসলামের বাড়ি নরসিংদীর মনোহরদী উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের নলুয়া গ্রামে। তার বাবার নাম মোহাম্মদ লুৎফর রহমান বারিক। দুই ভাই বোনের মধ্যে তিনিই বড়।

হেনান প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ লক্ষ্য হলো চীনা জনগণ এবং অন্য দেশগুলোর মধ্যে বন্ধুত্ব এবং পারস্পরিক বোঝাপড়ার প্রচার করা। তাছাড়া এ অ্যাসোসিয়েশন বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় ও স্থানীয় পর্যায়ে সরকার এবং তাদের জনগণের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের জন্য প্রচেষ্টা চালিয়ে ‘মানুষের মধ্যে-মানুষের বিনিময়’ গড়ে তুলতে কাজ করে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাস

ইউনূস স্যার না থাকলে এত দ্রুত মুক্তি পেতাম না: আটক প্রবাসী

Published

on

ন্যাশনাল

সংযুক্ত আরব আমিরাতের কারাগারে আটক প্রবাসী ফরিদ আহমদ শাহিন বলেছেন, মহান আল্লাহর অশেষ রহমতে ইউনূস স্যারের (ড. মুহাম্মদ ইউনূস) প্রচেষ্টায় আমরা জেল থেকে মুক্ত হয়ে বর্তমানে দেশে আছি। ইউনূস স্যার না থাকলে এত কম সময়ে মুক্তি পেতাম না। তার প্রতি কৃতজ্ঞতা জানানোর ভাষা জানা নেই।

তিনি বলেন, কারাগারে যাওয়ার পর স্ত্রী-সন্তানসহ পরিবারের চিন্তায় ঘুম আসতো না। বিদেশের কারাগার জীবনের বিভীষিকাময় দিনগুলোর স্মৃতি এখনও তাড়া করছে আমায়। ভাবতাম আইনি প্রক্রিয়ায় কে, কখন বের করবে। কখন পরিবারের কাছে দেশে ফিরব।

শুক্রবার সকালে সাংবাদিকদের কথাগুলো বলছিলেন সংযুক্ত আরব আমিরাতের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে আসা ফরিদ আহমদ শাহিন। তিনি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার চৌদ্দগ্রাম পৌর সদরের লক্ষ্মীপুর গ্রামের আলী আহমেদের ছেলে। গত ৭ সেপ্টেম্বর আমিরাতে দণ্ডিত হওয়ার পর ক্ষমাপ্রাপ্ত ৫৭ বাংলাদেশির মধ্যে ১৪ জন দেশে ফিরেছেন। তাদের একজন শাহিন।

কান্নাজড়িত কণ্ঠে শাহীন বলেন, গত ২০ বছর ধরে আরব আমিরাতের আইন মেনে বেশ সুনামের সঙ্গে দুবাই শহরে ব্যবসা করেছি। বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করে গত ১৮ জুলাই দুবাইতে থাকা প্রবাসীরা স্বৈরাচার শেখ হাসিনা সরকারের পতনের দাবিতে বিক্ষোভ মিছিল করে। আমরা স্বতঃস্ফূর্তভাবে ওই মিছিলে অংশ নিয়েছিলাম। আমরা চেয়েছিলাম স্বৈরাচার হাসিনা আমাদের দেশের শিক্ষার্থীদের বুকে আর একটাও যেন গুলি না চালায়। আমরা জানতাম প্রতিবাদ করলে রাজতন্ত্র আইনে আমাদের শাস্তি হবে। সেই শাস্তির শঙ্কা উপেক্ষা করেই আমরা আন্দোলনে নেমেছিলাম।

তিনি বলেন, পরদিন ওই দেশের পুলিশ আন্দোলনরত বাঙালিদের গ্রেপ্তার করে। পরে দ্রুত সময়ের মধ্যে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। আমরা খুব হতাশ হয়ে পড়েছিলাম। গ্রেপ্তার করে নিয়ে যাওয়ার পর কোনো উপায় দেখছিলাম না। সারাক্ষণ পরিবারের দুশ্চিন্তায় সময় কেটেছে। কারাগারে অবিরত চোখের পানি ফেলেছি।

শাহিন আরও বলেন, ৪৫ দিন আমার কাছে কয়েকশ’ বছরের মতো লেগেছিল। সময় যেন ফুরাচ্ছিল না। জেলে বন্দি থাকা অবস্থায় হঠাৎ একদিন শুনলাম আমাদের মুক্তির বিষয়ে বাংলাদেশের সরকার আমিরাতের সঙ্গে যোগাযোগ করছে। বিশ্বাস করুন- সঙ্গে সঙ্গে সিজদায় পড়ে গেছি। তার কয়েকদিন পর শুনলাম আমিরাতের রাষ্ট্রপতি আমাদের সাধারণ ক্ষমা করে মুক্ত করার নির্দেশ দিয়েছেন। জীবনে বড় আনন্দের খবর আমার কাছে সেটিই ছিল। ড. মুহাম্মদ ইউনূস স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে শেষ করা যাবে না।

তিনি আরও বলেন, ৫৭ জনকে সাজা দেওয়ার খবর প্রকাশিত হলেও সাজাপ্রাপ্তদের প্রকৃত সংখ্যা ১১৪। সরকারের কাছে আমার অনুরোধ- বাকি যে ৫৭ জন বাঙালি বন্দি আছেন, তাদের মুক্ত জন্য যেন উদ্যোগ নেওয়া হয়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

প্রবাসীদের হয়রানি বন্ধে এনবিআরের কড়া নির্দেশ

Published

on

ন্যাশনাল

বাংলাদেশি প্রবাসী কর্মীদের বিমানবন্দরে অকারণে লাগেজ খোলাসহ যেকোনো হয়রানিমূলক কার্যক্রম বন্ধের নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্প্রতি দেশের সব বিমানবন্দরে কাস্টমস শাখায় এ নির্দেশনা পাঠিয়েছে এনবিআর।

এছাড়া দেশের সব বিমানবন্দরের কাস্টমস হাউসের কর্মকর্তা-কর্মচারীদের প্রবাসীদের সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে।

এয়ারপোর্টে আসার পর কয়েকবার লাগেজ খোলা, দীর্ঘক্ষণ দাঁড় করিয়ে রাখা, বেল্ট-মানিব্যাগ-জুতা-ল্যাপটপ-মোবাইলসহ প্রয়োজনীয় জিনিসপত্র প্রয়োজনে, অপ্রয়োজনে চেক করার অভিযোগ আছে কাস্টমস কর্মকর্তাদের বিরুদ্ধে। অথচ বিদেশে স্ক্যানিং মেশিনের মাধ্যমেই যাবতীয় চেকিং শেষ করা হয়ে থাকে। এতে কোনো ভোগান্তি হয় না।

প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখছেন। দীর্ঘদিন ধরে বিমানবন্দরে ভোগান্তিমুক্ত পরিবেশ দাবি করছিলেন তারা।

জানা গেছে, এ আদেশ জারির পরও যদি প্রবাসীদের কোনো ধরনের হয়রানি করা হয়, তাহলে দায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে এনবিআর।

এর আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এক চিঠিতে প্রবাসীদের অধিকতর সেবা দিতে এনবিআরকে অনুরোধ জানায়।

চিঠিতে বলা হয়ে, বাংলাদেশি প্রবাসী কর্মীরা রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখেন। সরকার প্রবাসী কর্মীদের বিদেশ গমন সহজ করতে এবং অধিকতর সেবা দিতে বদ্ধপরিকর। বাংলাদেশি প্রবাসী কর্মীদের বিদেশ থেকে আগমন এবং বিদেশে যাওয়ার সময় দেশের সব বিমানবন্দরে অকারণে লাগেজ খোলাসহ যেকোনো হয়রানিমূলক কার্যক্রম বন্ধের অনুরোধ করা হলো।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

সংশোধিত আইনের মাধ্যমে বাংলাদেশ থেকে কর্মী নেবে মালদ্বীপ

Published

on

ন্যাশনাল

সংশোধিত আইনের মাধ্যমে মালদ্বীপে বাংলাদেশিদের জন্য নতুন ভিসা চালু করা হবে বলে জানিয়েছেন দেশটির হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রী আলী ইহসান।

বৃহস্পতিবার (২২ আগস্ট) মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রী আলী ইহসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রী এ কথা বলেন।

এসময় মালদ্বীপে অবস্থানরত আনডকুমেন্টেড প্রবাসী বাংলাদেশিদের বৈধকরণ, নতুন ওয়ার্ক পারমিট চালু করা, ট্রান্সফার অব প্রিজনারস চুক্তি ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।

এছাড়াও আলী ইহসান বলেন, শিগগিরই আনডকুমেন্টেড কর্মীদের বৈধকরণ কার্যক্রম শুরু হবে। এ সুযোগে তিনি সব আনডকুমেন্টেড কর্মীকে রেজিস্ট্রেশন করার ও বৈধ হওয়ার অনুরোধ জানান।

মন্ত্রী প্রবাসী কর্মীদের কোনো অবৈধ ব্যবসায় যুক্ত না হওয়ার আহ্বান জানান। একইসঙ্গে নতুন ভিসা চালু হলে বাংলাদেশ থেকে বিএমইটি ক্লিয়ারেন্স ছাড়া কোনো কর্মী গ্রহণ না করা এবং ভবিষ্যতে বাংলাদেশি কর্মী আনার ক্ষেত্রে উভয় দেশ থেকে যেন কোনো দালাল চক্র বিষয়টি প্রভাবিত করতে না পারে সেজন্য সর্বাত্মক ব্যবস্থা নেওয়ার বিষয়ে ঐকমত্য হন হাইকমিশনার ও মালদ্বীপের মন্ত্রী।

শেষে সম্প্রতি থিনাধু আইল্যান্ডে মিছিলে অংশগ্রহণকারী বাংলাদেশিদের দেশে ফিরিয়ে না দিতে পুনরায় অনুরোধ জানানো হয়। এসময় মিশনের কাউন্সেলর শ্রম মো. সোহেল পারভেজ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

অবৈধ বাংলাদেশি অভিবাসীদের সুখবর দিল আমিরাত

Published

on

ন্যাশনাল

অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত সরকার। বৃহস্পতিবার (১ আগস্ট) স্থানীয় একাধিক গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়। এতে দেশটিতে বসবাসরত প্রায় ৫০ হাজার প্রবাসী বাংলাদেশি বৈধ হওয়ার সুযোগ পাবেন। আমিরাত সরকারের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন প্রবাসীরা।

ফেডারেল অথরিটি সিটিজেনশিপ কাস্টম এন্ড পার্ট সিকিউরিটি-আইসিপি বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমার ঘোষণা দেয়।

দেশটিতে বসবাসরত যেসব নাগরিক দীর্ঘদিন ভিসা না থাকায় অবৈধভাবে বসবাস করছেন, তারা এই সাধারণ ক্ষমার আওতায় পড়বেন।

নতুন এই সিদ্ধান্ত আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। এই আইনের মাধ্যমে অবৈধ প্রবাসীরা যেকোনো নতুন স্পন্সর খুঁজে বৈধ হতে পারবেন। অথবা তারা চাইলে কোনো প্রকার জেল-জরিমানা ছাড়া নিজ দেশে ফেরত যেতে পারবেন।

২০২১ সালে করোনা পরবর্তী সময়ে বাংলাদেশিদের জন্য ভিসা চালু হলে ভিজিট ও অন্যান্য ভিসায় সংযুক্ত আরব আমিরাতে পাড়ি জমান অনেক বাংলাদেশি। ভিজিট ভিসায় যাওয়া অনেক বাংলাদেশি পরবর্তীতে ভিসা চেঞ্জ করে কর্মসংস্থানের সুযোগ পেলেও, কেউ কেউ ভিজিট ভিসার মেয়াদ চলে যাওয়ায় অবৈধ হয়ে পড়েন।

তবে সাধারণ ক্ষমা ঘোষনায় বৈধ হওয়ার সুযোগ দেখছেন তারা।

আমিরাত সরকারের এমন সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছে বাংলাদেশ মিশনগুলো। দেশটির আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে প্রবাসীদের এই সুযোগকে কাজে লাগানোর আহ্বান জানানো হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

বাংলাদেশিদের অংশগ্রহণে চীনে ইন্টারন্যাশনাল ইয়ুথ ফ্রেন্ডশিপ ক্যাম্প

Published

on

ন্যাশনাল

বাংলাদেশিদের অংশগ্রহণে চীনে ‘তরুণদের সাথে নিংশিয়ার বন্ধন’ প্রতিপাদ্য নিয়ে ২০২৪ ইন্টারন্যাশনাল ইয়ুথ ফ্রেন্ডশিপ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ফ্রেন্ডশিপ ক্যাম্পের উদ্দেশ্য হল, চীনের স্বায়ীত্বশাসিত অঞ্চল নিংশিয়া এবং বিদেশী দেশগুলির মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতা বৃদ্ধি; প্রাণশক্তি, উন্মুক্ততা এবং উদ্ভাবনের সুন্দর নতুন নিংশিয়া পরিদর্শন করা।

গত ২৬ থেকে ৩১ জুলাই পর্যন্ত পাঁচ দিনব্যাপী ইন্টারন্যাশনাল ইয়ুথ ফ্রেন্ডশিপ ক্যাম্পটির উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠান নিংশিয়া হুই অটোনমাস রিজিওনে অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক যুব বন্ধুত্ব শিবিরটি নিংশিয়া হুই স্বায়ত্তশাসিত অঞ্চলের সরকারের বৈদেশিক বিষয়ক কার্যালয় আয়োজন করে। সমাপনী অনুষ্ঠানে ইয়ুথ ক্যাম্পে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়।

স্বায়ত্তশাসিত অঞ্চলের পররাষ্ট্র বিষয়ক অফিসের মহাপরিচালক বাই ইউঝেন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দেন এবং ক্যাম্পের পতাকা হস্তান্তর করেন।

পাঁচ দিনের সফরে তরুণরা পরিবেশগত সুরক্ষা, চমৎকার ঐতিহ্যবাহী সংস্কৃতি এবং প্রথা, স্থানীয় নাগরিকদের বাড়িতে এবং মরুভূমির ক্যাম্পে থাকার অভিজ্ঞতা অর্জন করে। তাছাড়া, নিংশিয়ার উচ্চ-মানের উন্নয়নের ক্রমবর্ধমান শক্তি এবং চীনা-শৈলীর আধুনিকীকরণের নিংশিয়ার অর্জন সম্পর্কে জানতে পেরেছে।

এই ফ্রেন্ডশিপ ক্যাম্পে বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ কোরিয়া, মঙ্গোলিয়া, জিম্বাবুয়ে, ইন্দোনেশিয়া এবং কাজাখস্তান সহ ১২টি দেশের ৩৪ জন যুব প্রতিনিধি এবং নিংশিয়া থেকে ১৩ জন চীনা যুব প্রতিনিধি অংশগ্রহণ করে। এর মাধ্যমে নিংশিয়া ইন্টারন্যাশনাল ইয়ুথ ফ্রেন্ডশিপ ক্যাম্প সফলভাবে ১৯টি সেশন সফলভাবে সম্পন্ন করেছে। গত ২০ বছরে, এক হাজারেরও বেশি বিদেশী তরুণ প্রতিনিধি নিংশিয়া ভ্রমণ করেছে জ্ঞান ভাগাভাগি করতে এবংনিংশিয়া যুবকদের সাথে বন্ধুত্ব গড়ে তুলতে।

এই যুব ইন্টারেক্টিভ প্ল্যাটফর্মটি জনগণের সাথে জনগণের সংযোগ প্রচারের মাধ্যমে, এটি নিংশিয়া এবং আন্তর্জাতিক বোন শহরগুলির মধ্যে সম্পর্কের উন্নয়নে গতি ও প্রাণবন্ততা এনেছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

Confidence Cement Confidence Cement
পুঁজিবাজার3 hours ago

সাপ্তাহিক দরপতনের শীর্ষে কনফিডেন্স সিমেন্ট

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (০৮ সেপ্টেম্বর-১২ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৩...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার3 hours ago

ন্যাশনাল টির শেয়ারদর বেড়েছে ৫২ শতাংশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (০৮ সেপ্টেম্বর-১২ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৩...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার4 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে লিন্ডে বিডি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (০৮ সেপ্টেম্বর-১২ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৩ কোম্পানির শেয়ার...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার21 hours ago

ডিএসইর বাজার মূলধন বাড়লো ৯০০ কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান-পতনের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এতে সপ্তাহ ব্যবধানে...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার1 day ago

ব্যাংক খাতে এক মাসে ৫ হাজার কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বশেষ ২৯ কার্যদিবসে তালিকাভুক্ত ব্যাংকগুলোর ৫ হাজার কোটি...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

আইসিবি ইউনিট ফান্ডের লভ্যাংশ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে বে-মেয়াদি আইসিবি ইউনিট ফান্ড।...

ন্যাশনাল ন্যাশনাল
অর্থনীতি2 days ago

অর্থের যোগানের জন্য পুঁজিবাজারমুখী হতে চাই: অর্থ উপদেষ্টা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন অন্তর্বর্তী সরকারের অর্থ, বাণিজ্য ও বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, পুঁজিবাজার...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৫৪ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এসব...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

শেয়ার বিক্রি করবেন ওয়ান ব্যাংকের উদ্যোক্তা পরিচালক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ওয়ান ব্যাংক পিএলসির উদ্যোক্তা পরিচালক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। ঢাকা...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

ইসলামিক ফাইন্যান্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

ইসলামিক ফাইন্যান্সের নতুন চেয়ারম্যান আবুল কাসেম হায়দার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ড. আবুল কাসেম হায়দার। সম্প্রতি...

Confidence Cement Confidence Cement
পুঁজিবাজার2 days ago

কনফিডেন্স সিমেন্টের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

paper processing paper processing
পুঁজিবাজার2 days ago

দর বৃদ্ধির শীর্ষে পেপার প্রসেসিং

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

লিন্ডে বিডির ৫১ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

সূচকের মিশ্র প্রবণতায় ডিএসইতে লেনদেন বেড়েছে

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন শেষ...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

পূবালী ব্যাংক পারপেচুয়াল বন্ডের লেনদেন চালু রবিবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংক পারপেচুয়াল বন্ডের ইউনিট লেনদেন আগামী রবিবার (১৫ সেপ্টেম্বর) চালু হবে। ঢাকা...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

রবিবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামী রবিবার (১৫ সেপ্টেম্বর) স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানি...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম মিউচুয়াল ফান্ডের লেনদেন বন্ধ রবিবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন আগামী রবিবার (১৫ সেপ্টেম্বর)...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

সূচকের নিম্মমুখী প্রবণতায় চলছে লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্মমুখী প্রবণতায় লেনদেন চলছে।...

ন্যাশনাল ন্যাশনাল
পুঁজিবাজার2 days ago

মূল্য সংবেদনশীল তথ্য নেই ফারইস্ট ইসলামী লাইফের

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে না বলে...

ফেসবুকে অর্থসংবাদ

ন্যাশনাল
রাজনীতি35 mins ago

উপদেষ্টা আসিফ-নাহিদের ছাত্র সংগঠনের কার্যক্রম স্থগিত

ন্যাশনাল
সারাদেশ1 hour ago

হাতিয়ায় মাছ ধরার ৭ ট্রলার ডুবি, নিখোঁজ অনেকে

ন্যাশনাল
অর্থনীতি2 hours ago

উৎপাদনে ফিরেছে আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানা

ন্যাশনাল
অর্থনীতি2 hours ago

পেঁয়াজ রফতানিতে শুল্ক প্রত্যাহার করল ভারত, কমবে দাম

ন্যাশনাল
জাতীয়2 hours ago

বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন

ন্যাশনাল
প্রবাস3 hours ago

চীনের প্রাদেশিক অ্যাসোসিয়েশনের ওভারসিজ ডিরেক্টর হলেন ছাইয়েদুল

ন্যাশনাল
জাতীয়3 hours ago

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

ন্যাশনাল
অর্থনীতি3 hours ago

সরকারি অর্থের অপচয় কমাতে হবে: অর্থ উপদেষ্টা

Confidence Cement
পুঁজিবাজার3 hours ago

সাপ্তাহিক দরপতনের শীর্ষে কনফিডেন্স সিমেন্ট

ন্যাশনাল
পুঁজিবাজার3 hours ago

ন্যাশনাল টির শেয়ারদর বেড়েছে ৫২ শতাংশ

ন্যাশনাল
পুঁজিবাজার4 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে লিন্ডে বিডি

ন্যাশনাল
জাতীয়4 hours ago

তরুণীকে কান ধরিয়ে ওঠবস করানো সেই যুবক ডিবি হেফাজতে

ন্যাশনাল
জাতীয়5 hours ago

ঢাকায় মার্কিন প্রতিনিধি দল, বিকেলে আসবেন লু

ন্যাশনাল
জাতীয়5 hours ago

বিএসএফের গুলি, সীমান্তে ১৫ বছরে ছয় শতাধিক হত্যা

ন্যাশনাল
আবহাওয়া5 hours ago

ঢাকাসহ দেশের ১৩ অঞ্চলে ঝড়ের আভাস

ন্যাশনাল
জাতীয়5 hours ago

ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত ৮৭৫

ন্যাশনাল
জাতীয়6 hours ago

স্বাস্থ্য সংস্কার কমিটি থেকে সভাপতির পদত্যাগ

ন্যাশনাল
জাতীয়6 hours ago

আজ ঢাকায় আসছেন ডোনাল্ড লু

ন্যাশনাল
পুঁজিবাজার21 hours ago

ডিএসইর বাজার মূলধন বাড়লো ৯০০ কোটি টাকা

ন্যাশনাল
অর্থনীতি21 hours ago

মোবাইল টাওয়ারের জন্য ব্যাটারি তৈরি করবে ওয়ালটন-হুয়াওয়ে

ন্যাশনাল
অর্থনীতি22 hours ago

ছুটির দিনেও গাজীপুরে চালু ৩০ শতাংশ কারখানা

ন্যাশনাল
অর্থনীতি22 hours ago

বেড়েই চলেছে চালের দাম, স্থিতিশীল সবজি

ন্যাশনাল
জাতীয়22 hours ago

শনিবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু

ন্যাশনাল
খেলাধুলা22 hours ago

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় ৩ কোটি টাকা পাচ্ছেন ক্রিকেটাররা

ন্যাশনাল
জাতীয়23 hours ago

ইউনূসের মেগাফোন কূটনীতিতে ভারতের অস্বস্তি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০