Connect with us

অর্থনীতি

যাত্রী সংকটে অর্ধেকে নেমেছে ভারতগামী ফ্লাইট

Published

on

ডিএসই

বাংলাদেশ থেকে ভারতে ফ্লাইট পরিচালনাকারী প্রতিটি এয়ারলাইন্স যাত্রী সংকটে ভুগছে। এয়ারলাইন্সগুলো বলছে, ভারত সীমিত আকারে ভিসা কার্যক্রম পরিচালনা করায় যাত্রী সংকট দেখা দিয়েছে। অন্যদিকে ভিসা থাকা সত্ত্বেও বিমানবন্দরে হয়রানি বা আটকের ভয়ে অনেকে ভারতমুখী হচ্ছেন না।

এয়ারলাইন্সগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা থেকে চেন্নাই, কলকাতা ও দিল্লি রুটে ধারণক্ষমতার ৫০ শতাংশ যাত্রীও পাওয়া যাচ্ছে না।

কলকাতা রুটের ভাড়া এয়ারলাইন্সভেদে সাড়ে ১২ থেকে ১৮ হাজার টাকা। জানা গেছে, যাত্রী সংকট এতটাই যে একটি বেসরকারি এয়ারলাইন্সের ফ্লাইট মাত্র ১২ জন যাত্রী নিয়ে কলকাতায় গিয়েছে।

বাংলাদেশ থেকে বর্তমানে ভারতের বিভিন্ন রুটে ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার, ভারতের ভিস্তারা এয়ারলাইন্স, এয়ার ইন্ডিয়া ও ইন্ডিগো। সংস্থাগুলো ঢাকা থেকে কলকাতা, দিল্লি, চেন্নাই ও মুম্বাই রুটে ফ্লাইট পরিচালনা করছে।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পরপর ভিসা কার্যক্রম বন্ধ রাখে ভারত। এরপর সীমিত আকারে ভিসা কার্যক্রম চালু করে। তাই যাত্রী সংকটে রয়েছে এয়ারলাইন্সগুলো।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগে কলকাতা রুটে সপ্তাহে ১৪টি ফ্লাইট পরিচালনা করত। বর্তমানে এ সংখ্যা সাত- এ ঠেকেছে। এ ছাড়া কমেছে চেন্নাই ও দিল্লি রুটের ফ্লাইট সংখ্যাও।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ঢাকা থেকে কলকাতা, চেন্নাই ও দিল্লি রুটে ধারণক্ষমতার ৪০ থেকে ৪৮ শতাংশ যাত্রী পাওয়া যাচ্ছে। বাকি সিটগুলো ফাঁকা যাচ্ছে।

কলকাতা রুটে ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা ও চট্টগ্রাম থেকে সপ্তাহে ২১টি ফ্লাইট পরিচালনা করত। বর্তমানে তারা ছয়টি ফ্লাইট পরিচালনা করছে। চেন্নাই রুটে সপ্তাহে ১১টি ফ্লাইট থেকে কমিয়ে পাঁচ-এ নামানো হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

মোবাইল টাওয়ারের জন্য ব্যাটারি তৈরি করবে ওয়ালটন-হুয়াওয়ে

Published

on

ডিএসই

মোবাইল নেটওয়ার্ক সাইটগুলোর জন্য স্থানীয়ভাবে লিথিয়াম ব্যাটারি তৈরি করতে দেশীয় ইলেকট্রনিক্স নির্মাতা প্রতিষ্ঠানটি চীনা প্রযুক্তি-জায়ান্ট হুয়াওয়ের সঙ্গে একটি প্রযুক্তিগত সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে। প্রাথমিকভাবে ৫০০ কোটি টাকা মূল্যের অভ্যন্তরীণ বাজার ধরার পরিকল্পনা রয়েছে ওয়ালটনের।

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের চিফ বিজনেস অফিসার তৌহিদুর রহমান রাদ জানান, কোম্পানিটি ভবিষ্যতে সৌরবিদ্যুৎ ব্যবস্থা, বৈদ্যুতিক যানবাহন এবং ইলেকট্রনিক গ্যাজেটে সম্প্রসারণের পরিকল্পনা করছে।

বর্তমানে ৯টি মোবাইল টাওয়ার অপারেটর সারাদেশে ৪৫ হাজার মোবাইল নেটওয়ার্ক টাওয়ার বা বেস ট্রান্সসিভার স্টেশন (বিটিএস) পরিচালনা করে। এসব অপারেটর বছরে ৪৮ ভোল্ট ১০০ অ্যাম্পিয়ার-আওয়ারের প্রায় ৫০ হাজার ইউনিটের সমতুল্য লিথিয়াম ব্যাটারি কেনে।

ওয়ালটনের নতুন প্ল্যান্টে ২০২৫ সালের ফেব্রুয়ারিতে উৎপাদন শুরুর কথা রয়েছে। এটির বার্ষিক সক্ষমতা হবে ৮০ হাজার ইউনিট, যা আগামী পাঁচ বছর টেলিকম শিল্পের চাহিদা মেটাবে বলে আশা করা হচ্ছে।

বিদ্যুৎ বিভ্রাটের সময় বিটিএস-এর পরিষেবা বজায় রাখতে পাওয়ার স্টোরেজ প্রয়োজন হয়। তাই সৌর শক্তি এবং এফিশিয়েন্ট লিথিয়াম ব্যাটারির ব্যবহারের প্রতি আগ্রহ বাড়ছে কোম্পানিগুলোর। এক্ষেত্রে ক্রমশ জনপ্রিয়তা হারাচ্ছে কম কার্যক্ষম লেড-অ্যাসিড ব্যাটারি।

তৌহিদুর রহমান জানান, বিটিএস-এর জন্য ব্যবহৃত ব্যাটারির ৩০ শতাংশ ইতোমধ্যেই লিথিয়াম ব্যাটারি দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে। আগামী দুই বছরের মধ্যে এটি ৫০ শতাংশে বাড়বে বলে আশা করা হচ্ছে।

হুয়াওয়ে বাংলাদেশের সিইও প্যান জুনফেং বলেন, টেলিকম বিটিএসের জন্য ইন্টেলিজেন্ট ব্যাটারিসহ হুয়াওয়ের উন্নত প্রযুক্তি ১৭০টি দেশে ৩৪০টি টেলিকম অপারেটর ব্যবহার করে, যা বৈশ্বিক টেলিকম এনার্জি প্রযুক্তি বাজারের এক-তৃতীয়াংশ।

ওয়ালটন ডিজি-টেকের ব্যবস্থাপনা পরিচালক এসএম মঞ্জুরুল আলম অভি বলেন, হুয়াওয়ের সঙ্গে অংশীদারিত্ব লিথিয়াম ব্যাটারি শিল্পকে যেমন এগিয়ে নিয়ে যাবে, তেমনি একটি সবুজ দেশ গঠনে অবদান রাখবে।

তিনি এ উদ্যোগকে ব্যবসায়িক সুযোগের চেয়ে বেশি বলে বর্ণনা করেছেন। কারণ এটি লেড-অ্যাসিড ব্যাটারির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করার মাধ্যমে পরিবেশগত টেকসইতার প্রতি ওয়ালটনের অঙ্গীকারকে সমর্থন করে।

তৌহিদুর বলেন, হুয়াওয়ের সঙ্গে সহযোগিতার মাধ্যমে ওয়ালটন এই সপহিস্টিকেটেড বাজারে প্রবেশ করতে পারবে। তিনি আরও জানান, সৌর শক্তি সিস্টেমের জন্য লেড-অ্যাসিড ব্যাটারি থেকে লিথিয়ামে রূপান্তরে বিশেষ অসুবিধা হবে না।

বর্তমানে দেশীয়ভাবে কোষ [সেল] উৎপাদনে সীমাবদ্ধতার কারণে কোষ ছাড়া লিথিয়াম ব্যাটারির বাকি সব উপাদান স্থানীয়ভাবে তৈরি করার পরিকল্পনা করেছে ওয়ালটন ডিজি-টেক। একটি সেল ম্যানুফ্যাকচারিং ইউনিট স্থাপনের সম্ভাব্যতার জন্য কোম্পানিটি প্রাথমিকভাবে ১৫ কোটি টাকা বিনিয়োগ করেছে। ভবিষ্যতে এ বিনিয়োগে আরও ১০০ কোটি টাকা যোগ হতে পারে।

কোম্পানির চেয়ারম্যান এসএম রেজাউল আলম বলেন, স্থানীয় নির্মাতাদের সুরক্ষা দিতে আমদানি করা কাঁচামালের জন্য শুল্ক ছাড় প্রয়োজন।

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, ‘বর্তমানে বিশ্বব্যাপী জ্বালানি বিপ্লবের নতুন যুগের সূচনা হচ্ছে। সৌর ফটোভোলটাইক এবং বায়ু শক্তির মতো নবায়নযোগ্য শক্তি-উৎস প্রথাগত জীবাশ্ম জ্বালানির স্থান দখল করছে। লিথিয়াম প্রযুক্তির মতো শক্তি সঞ্চয় প্রযুক্তি ভবিষ্যতের উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

একটি বিটিএস-এর জন্য দুটি লেড-অ্যাসিড ব্যাটারির প্রয়োজন হয়। যেগুলোর একসঙ্গে খরচ বেশি। এছাড়া লিথিয়াম ব্যাটারি কমপক্ষে তিনগুণ বেশি টেকসই এবং লেড-অ্যাসিড ব্যাটারির তুলনায় ৫০ শতাংম কম কার্বন নিঃসরণ করে বলে জানান তৌহিদুর রহমান।

স্থানীয় কোম্পানি বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড চট্টগ্রামে একটি বৈদ্যুতিক যান ও লিথিয়াম ব্যাটারি উৎপাদন কারখানা তৈরি করেছে। এ বছরের শেষের দিকে এটির উৎপাদন শুরু করার লক্ষ্যমাত্রা রয়েছে।

তবে সরকার এখনও পরিবেশবান্ধব যানবাহন বা এনার্জি স্টোরেজ ব্যবস্থার স্থানীয়ভাবে উৎপাদনের ক্ষেত্রে কোনো প্রণোদনা দিচ্ছে না।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ছুটির দিনেও গাজীপুরে চালু ৩০ শতাংশ কারখানা

Published

on

ডিএসই

গাজীপুরের প্রায় ৩০ শতাংশ কারখানা শুক্রবার ছুটির দিনেও চালু রাখা হয়েছে। কয়েক দিন ধরে চলা শ্রমিক বিক্ষোভের কারণে যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে এ সিদ্ধান্ত নিয়েছে মালিকপক্ষ।

পুলিশ ও সেনাবাহিনীসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় আজ সকাল থেকেই শুরু হয় কারখানাগুলোর উৎপাদন কার্যক্রম। বিকেল সাড়ে ৫টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোথাও কোনো শ্রমিক বিক্ষোভ বা বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।

বিভিন্ন দাবিতে প্রায় দুই সপ্তাহ ধরে চলছে শ্রমিক অসন্তোষ। এতে একধরনের অস্থিতিশীল অবস্থা তৈরি হয় শিল্পনগর গাজীপুরে। দাবি আদায়ে কারখানায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। ঝামেলা এড়াতে কোনো কারখানায় সাধারণ ছুটি ঘোষণা, আবার কোনো কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এতে কারখানাগুলোর উৎপাদন কমে দাঁড়ায় শূন্যের কোঠায়। দেখা দিয়েছে আর্থিক সংকট। সেই সংকট কাটিয়ে নিতে আজ খোলা রাখা হয়েছে অনেক কারখানা।

গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার মোহাম্মদ সারওয়ার আলম বলেন, মূলত আজ পোশাকশ্রমিকদের ছুটির দিন। কিন্তু গত কয়েক দিনের বিক্ষোভে যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতেই মালিকপক্ষের লোকজন কারখানা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছেন। আজ পুরো জেলায় মোট কারখানার প্রায় ৩০ ভাগ চালু রয়েছে। তবে যে আটটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল, সেগুলো আজও বন্ধই আছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বেড়েই চলেছে চালের দাম, স্থিতিশীল সবজি

Published

on

ডিএসই

ছাত্র-জনতার আন্দোলনের মধ্যে চাল, ডালসহ নিত্যপণ্যের দাম বাড়লেও সরকার পতনের পর থেকে সে চিত্র বদলে যেতে থাকে। এরমধ্যে দেখা দেয় ভয়াবহ বন্যা। বাজারে আবারও বেড়ে যায় জিনিসপত্রের দাম। বর্তমানে সবজির বাজারে কিছুটা স্বস্তি ফিরলেও বাড়তি চাল, মাছ, মুরগি ও ডিমের দাম।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সবজি ছাড়া সবকিছুর দামই বাড়তি।

জানা যায়, খুচরা পর্যায়ে প্রতি কেজি চালের দাম বেড়েছে ২ টাকা। ব্রয়লার মুরগির দাম বেড়েছে কেজি প্রতি অন্তত ১০টাকা। ডিমের হালিতে খুচরা পর্যায়ে বেড়েছে ৪ টাকা পর্যন্ত। মাছের বাজারেও একই চিত্র। পাঙাশ থেকে শুরু করে রুই, কাতলা, বোয়াল, ইলিশসহ সব ধরনের মাছের দামই বাড়তি।

তবে কিছুটা কমেছে গরুর মাংসের দাম। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৩০ থেকে ৭৫০ টাকায়। যা সপ্তাহ দুয়েক আগেও ছিল ৭৫০ থেকে ৮০০ টাকা।

এদিকে সবজির বাজারে এসে কিছুটা স্বস্তি পাচ্ছেন ক্রেতারা। সরকার পতনের পর থেকে বেশিরভাগ সবজির দাম নাগালে রয়েছে বলে জানিয়েছেন ক্রেতারা। বাজারে পটল থেকে শুরু করে বেগুন, চিচিঙ্গা, লাউ, কাঁকরোল, করলা, বরবটি, আলুসহ বিভিন্ন ধরনের শাকসবজির আগের তুলনায় অনেকটাই কমেছে। বলা চলে এক মাসের ব্যবধানে অনেক সবজির দাম অর্ধেকে নেমে এসেছে।

বাজার দর নিয়ে কথা হয় একাধিক ক্রেতার সঙ্গে। তারা বলেন, সরকার পতনের পর কিছু কিছু পণ্যের দাম কিছুটা কমলেও এখন আবার ধীরে ধীরে মাছ-মুরগি-ডিম সবকিছুর দাম বাড়ছে। এই মুহূর্তে সবার চাওয়া, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ। তবেই নিম্নআয়ের মানুষ স্বস্তির নিশ্বাস ফেলতে পারবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

হিলিতে কমেছে আলু-পেঁয়াজের দাম

Published

on

ডিএসই

দিনাজপুরের হিলিতে এক সপ্তাহের ব্যবধানে কমেছে আলু ও সব ধরনের পেঁয়াজের দাম। কেজি প্রতি ৪ থেকে ৫ টাকা কমেছে আলুর দাম। বর্তমানে বড় জাতের আলু ৪ টাকা কমে ৪৬ টাকা এবং ছোট জাতের আলু ৫ টাকা কমে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে কমেছে সব ধরনের পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজ কেজি প্রতি ২০ টাকা কমে ১১০ টাকায় এবং ভারতীয় পেঁয়াজ কেজি প্রতি ১০ টাকা কমে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। শুল্ক কমানোর কারণে দাম কমেছে বলছেন খুচরা ব্যবসায়ীরা। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

হিলি বাজারে পেঁয়াজ ও আলু কিনতে আসা আশরাফুল ইসলাম বলেন, গত কয়েক দিনের তুলনায় হিলির বাজারে আলু এবং পেঁয়াজের দাম একটু কমেছে। তবে এই ভাবে কমলে আমরা সাধারণ ক্রেতারা সুবিধা পাবো না। কারণ কিছু কিছু ব্যবসায়ী একলাফে ৪০ থেকে ৫০ টাকা বৃদ্ধি করে ৫ থেকে ১০ টাকা কমিয়ে দেয়। এতে করে আমরা সাধারণ ক্রেতারা সমস্যায় পড়ি। আমরা চাই বর্তমান সরকার নিত্যপণ্যের বিষয়ে একটু কঠোর নজরদারি দিবেন। যদি আলু ২০ টাকা এবং পেঁয়াজ ৩০ টাকার মধ্যে থাকতো তাহলে সাধারণ মানুষ একটু ভালোভাবে বাঁচতে পারতো।

হিলি বাজারের আলু ও পেঁয়াজ বিক্রেতা রাশেদুজ্জামান রাশেদ বলেন, এক সপ্তাহের ব্যবধানে হিলিতে আলু এবং পেঁয়াজের দাম কিছুটা কমেছে। আমরা কম দামে কিনে কম দামে বিক্রি করছি। বর্তমানে বড় জাতের আলু ৪ টাকা কমে ৪৬ টাকা এবং ছোট জাতের আলু ৫ টাকা কমে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে কমেছে সব ধরনের পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজ কেজি প্রতি ২০ টাকা কমে ১১০ টাকায় এবং ভারতীয় পেঁয়াজ কেজি প্রতি ১০ টাকা কমে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। ভারত থেকে যদি আমদানি অব্যাহত থাকে তাহলে এই সব নিত্যপণ্যের দাম আরও কমে যাবে।

হিলি কাস্টমসের তথ্যমতে, গত সপ্তাহে ভারতীয় ৩৩ ট্রাকে প্রায় ১ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

আইএমএফের হিসাবে ফের ২০ বিলিয়ন ডলারের নিচে রিজার্ভ

Published

on

DOLAR

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবপদ্ধতিতে দেশের বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ আবার ২০ বিলিয়ন বা ২ হাজার কোটি ডলারের নিচে নেমে গেছে। গতকাল বৃহস্পতিবার রিজার্ভ কমে ১ হাজার ৯৪৪ কোটি মার্কিন ডলারে নেমে এসেছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, গত সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) আমদানি বিল পরিশোধের পর আইএমএফের হিসাব পদ্ধতি বিপিএম ৬ অনুযায়ী রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্র জানায়, গত সপ্তাহে আকুর পাওনা বাবদ ১৩৭ কোটি ডলার বা ১ দশমিক ৩৭ বিলিয়ন ডলার পরিশোধ করা হয়। তাতে রিজার্ভ কিছুটা কমে যায়। তবে রেমিট্যান্স বা প্রবাসী আয়ে ভালো প্রবৃদ্ধি থাকায় দ্রুতই রিজার্ভ বেড়ে আবার ২০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন বা আকু হলো কেন্দ্রীয় ব্যাংকগুলোর মধ্যকার একটি আন্ত–আঞ্চলিক লেনদেন নিষ্পত্তিব্যবস্থা। এর মাধ্যমে এশিয়ার নয়টি দেশের মধ্যে যেসব আমদানি-রপ্তানি হয়, তা প্রতি দুই মাস পরপর নিষ্পত্তি হয়। আকুর সদস্যদেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভুটান ও মালদ্বীপ। দেনা পরিশোধে ব্যর্থ হওয়ার কারণে সম্প্রতি এ তালিকা থেকে বাদ পড়েছে শ্রীলঙ্কা।

আইএমএফ স্বীকৃত বিপিএম ৬ হিসাব মান অনুযায়ী রিজার্ভ কমার পাশাপাশি মোট রিজার্ভের পরিমাণ কমে ২৫ বিলিয়ন বা ২ হাজার ৫০০ কোটি ডলারের নিচে নেমে এসেছে। গতকাল মোট রিজার্ভের পরিমাণ কমে হয়েছে ২ হাজার ৪৫০ কোটি ডলার, যা গত সপ্তাহের শেষে ছিল ২ হাজার ৫৬২ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ৫ সেপ্টেম্বর বিপিএম ৬ হিসাব অনুযায়ী রিজার্ভের পরিমাণ ছিল ২ হাজার ৫৬ কোটি বা ২০ দশমিক ৫৬ বিলিয়ন ডলার। আকুর দায় পরিশোধের পর তা কমে ২০ বিলিয়ন ডলারের নিচে নেমে আসে। এর আগে সর্বশেষ গত ২৭ জুন বিপিএম ৬ হিসাবপদ্ধতি অনুযায়ী রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের নিচে ছিল। ওই দিন আইএমএফের হিসাবপদ্ধতি অনুযায়ী রিজার্ভের পরিমাণ ছিল ১ হাজার ৯৪৭ কোটি ডলার বা ১৯ দশমিক ৪৭ বিলিয়ন ডলার। সেই হিসাবে প্রায় আড়াই মাসের ব্যবধানে রিজার্ভ আবার ২০ বিলিয়ন ডলারের নিচে নামল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ডিএসই ডিএসই
পুঁজিবাজার18 mins ago

ডিএসইর বাজার মূলধন বাড়লো ৯০০ কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান-পতনের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এতে সপ্তাহ ব্যবধানে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার5 hours ago

ব্যাংক খাতে এক মাসে ৫ হাজার কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বশেষ ২৯ কার্যদিবসে তালিকাভুক্ত ব্যাংকগুলোর ৫ হাজার কোটি...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার20 hours ago

আইসিবি ইউনিট ফান্ডের লভ্যাংশ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে বে-মেয়াদি আইসিবি ইউনিট ফান্ড।...

ডিএসই ডিএসই
অর্থনীতি21 hours ago

অর্থের যোগানের জন্য পুঁজিবাজারমুখী হতে চাই: অর্থ উপদেষ্টা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন অন্তর্বর্তী সরকারের অর্থ, বাণিজ্য ও বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, পুঁজিবাজার...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

ব্লকে ৫৪ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এসব...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

শেয়ার বিক্রি করবেন ওয়ান ব্যাংকের উদ্যোক্তা পরিচালক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ওয়ান ব্যাংক পিএলসির উদ্যোক্তা পরিচালক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। ঢাকা...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

ইসলামিক ফাইন্যান্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

ইসলামিক ফাইন্যান্সের নতুন চেয়ারম্যান আবুল কাসেম হায়দার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ড. আবুল কাসেম হায়দার। সম্প্রতি...

Confidence Cement Confidence Cement
পুঁজিবাজার1 day ago

কনফিডেন্স সিমেন্টের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

paper processing paper processing
পুঁজিবাজার1 day ago

দর বৃদ্ধির শীর্ষে পেপার প্রসেসিং

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

লিন্ডে বিডির ৫১ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

সূচকের মিশ্র প্রবণতায় ডিএসইতে লেনদেন বেড়েছে

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন শেষ...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

পূবালী ব্যাংক পারপেচুয়াল বন্ডের লেনদেন চালু রবিবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংক পারপেচুয়াল বন্ডের ইউনিট লেনদেন আগামী রবিবার (১৫ সেপ্টেম্বর) চালু হবে। ঢাকা...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

রবিবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামী রবিবার (১৫ সেপ্টেম্বর) স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানি...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম মিউচুয়াল ফান্ডের লেনদেন বন্ধ রবিবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন আগামী রবিবার (১৫ সেপ্টেম্বর)...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

সূচকের নিম্মমুখী প্রবণতায় চলছে লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্মমুখী প্রবণতায় লেনদেন চলছে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

মূল্য সংবেদনশীল তথ্য নেই ফারইস্ট ইসলামী লাইফের

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে না বলে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

আলিফ ইন্ডাস্ট্রিজের চাঁদা গ্রহণের সময় বাড়ছে না

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ২০০ কোটি টাকার মূলধন বাড়াতে চাঁদা উত্তোলনের সময় বৃদ্ধি চেয়ে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

পুঁজিবাজারে উন্নয়নে একত্রে কাজ করবে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে  একত্রে কাজ করার প্রত্যয় ব্যক্ত...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

বিএসইসির কমিশনার এটিএম তারিকুজ্জামানকে অপসারণ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. এটিএম তারিকুজ্জামানকে অপসারণ করা...

ফেসবুকে অর্থসংবাদ

ডিএসই
পুঁজিবাজার18 mins ago

ডিএসইর বাজার মূলধন বাড়লো ৯০০ কোটি টাকা

ডিএসই
অর্থনীতি52 mins ago

মোবাইল টাওয়ারের জন্য ব্যাটারি তৈরি করবে ওয়ালটন-হুয়াওয়ে

ডিএসই
অর্থনীতি1 hour ago

ছুটির দিনেও গাজীপুরে চালু ৩০ শতাংশ কারখানা

ডিএসই
অর্থনীতি2 hours ago

বেড়েই চলেছে চালের দাম, স্থিতিশীল সবজি

ডিএসই
জাতীয়2 hours ago

শনিবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু

ডিএসই
খেলাধুলা2 hours ago

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় ৩ কোটি টাকা পাচ্ছেন ক্রিকেটাররা

ডিএসই
জাতীয়2 hours ago

ইউনূসের মেগাফোন কূটনীতিতে ভারতের অস্বস্তি

ডিএসই
অর্থনীতি3 hours ago

যাত্রী সংকটে অর্ধেকে নেমেছে ভারতগামী ফ্লাইট

ডিএসই
প্রবাস3 hours ago

ইউনূস স্যার না থাকলে এত দ্রুত মুক্তি পেতাম না: আটক প্রবাসী

ডিএসই
অর্থনীতি3 hours ago

হিলিতে কমেছে আলু-পেঁয়াজের দাম

ডিএসই
আন্তর্জাতিক3 hours ago

কমালা হ্যারিসের সঙ্গে আর বিতর্কে রাজি নন ট্রাম্প

ডিএসই
জাতীয়4 hours ago

হত্যা মামলায় প্রমাণ ছাড়া গ্রেপ্তার নয়: পুলিশ সদরদপ্তর

ডিএসই
জাতীয়4 hours ago

নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার নমুনা প্রশ্নে আবু সাঈদ প্রসঙ্গ

ডিএসই
আবহাওয়া4 hours ago

সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত

ডিএসই
পুঁজিবাজার5 hours ago

ব্যাংক খাতে এক মাসে ৫ হাজার কোটি টাকার শেয়ার লেনদেন

ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার6 hours ago

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ঢাবিতে তিন কর্মসূচি ঘোষণা

ডিএসই
সারাদেশ6 hours ago

ভারতে পাচারের সময় ৪৪০ কেজি ইলিশ জব্দ

DOLAR
অর্থনীতি6 hours ago

আইএমএফের হিসাবে ফের ২০ বিলিয়ন ডলারের নিচে রিজার্ভ

ডিএসই
সারাদেশ6 hours ago

কক্সবাজারে ভারী বৃষ্টিপাতে পাহাড়ধসে নিহত ৬

ডিএসই
বীমা7 hours ago

সাধারণ বীমার নতুন চেয়ারম্যান জয়নুল বারী

ডিএসই
রাজধানী7 hours ago

ব্যাটারিচালিত রিকশা চলাচলে ডিএমপির নিষেধাজ্ঞা

ডিএসই
আন্তর্জাতিক7 hours ago

ভারতে পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন মূল্যস্ফীতি

ডিএসই
লাইফস্টাইল8 hours ago

খালি পেটে খেজুর খাবেন যে ১০ কারণে

ডিএসই
সারাদেশ8 hours ago

লাশ পোড়ানোর ঘটনায় ইন্সপেক্টর আরাফাত গ্রেপ্তার

ডিএসই
ব্যাংক8 hours ago

বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র হুসনে আরা শিখা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০