Connect with us

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ঢাবির নতুন উপ-উপাচার্য ড. সায়মা হক বিদিশা

Published

on

সোনালী লাইফ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়মা হক বিদিশাকে চার বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) উপসচিব মো. শাহীনুর ইসলামের সই করা প্রজ্ঞাপনে এ নিয়োগ দেয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর আর্টিকেল ১৩(১) অনুযায়ী প্রফেসর ড. সায়মা হক বিদিশা, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়-কে উক্ত বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য (প্রশাসন) পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ প্রদান করা হলো:

(ক) উপ-উপাচার্য পদে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে;

(খ) উপর্যুক্ত পদে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন;

(গ) তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন;

(ঘ) তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও ভাইস চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন;

(ঙ) মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্যাম্পাস টু ক্যারিয়ার

এক বছরের সিলেবাসে এসএসসি, থাকবে বিজ্ঞান-মানবিক ও বাণিজ্য

Published

on

সোনালী লাইফ

নতুন শিক্ষাক্রম অনুযায়ী এ বছর থেকে নবম শ্রেণিতে বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ইত্যাদি শাখা) বিভাজন তুলে দেয়া হয়েছিল। তবে অন্তর্বর্তী সরকার নতুন শিক্ষাক্রমের এ বিষয়টিসহ অনেক কিছু বাদ দিয়ে আবারও মাধ্যমিকে বিভাজন চালুর সিদ্ধান্ত নিয়েছে।

রবিবার (১ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা নির্দেশনা থেকে এ তথ্য জানা গেছে। এতে সই করেন মন্ত্রণালয়ের উপসচির মোসাম্মৎ রহিমা আক্তার।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২৫ সালে দশম শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি ও সমমান পরীক্ষা (২০২৬ সালে অনুষ্ঠিতব্য) নেওয়ার লক্ষ্যে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা অব্যাহত রেখে পূর্বের জাতীয় শিক্ষাক্রম-২০১২ এর আলোকে প্রণীত সংশোধিত ও পরিমার্জিত পাঠ্যপুস্তকগুলো (অর্থাৎ ২০২৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত পুস্তক) শিক্ষার্থীদের সরবরাহ করা হবে।

‘জাতীয় শিক্ষাক্রম-২০১২ অনুসারে প্রণীত বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষাভিত্তিক এ পাঠ্যপুস্তকগুলোর একটি সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রণয়ন করা হবে, যেন শিক্ষার্থীরা এক শিক্ষাবর্ষের মধ্যেই পাঠ্যসূচিটি সম্পন্ন করতে পারে। পাঠদান ও মূল্যায়ন পদ্ধতি জাতীয় শিক্ষাক্রম-২০১২ অনুসারে পরিচালিত হবে।’

এতে আরও বলা হয়, যেসব শিক্ষার্থী ২০২৫ সালে নবম শ্রেণিতে উত্তীর্ণ হবে, তাদের জাতীয় শিক্ষাক্রম-২০১২ এর আলোকে প্রণীত শাখা ও গুচ্ছভিত্তিক সংশোধিত ও পরিমার্জিত পাঠ্যপুস্তকগুলো (২০২৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত) প্রদান করা হবে। এসব শিক্ষার্থী নবম ও দশম শ্রেণি মিলিয়ে দুই শিক্ষাবর্ষে সম্পূর্ণ পাঠ্যসূচি শেষে ২০২৭ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষাবিদ, শিক্ষাক্রম বিশেষজ্ঞ, মূল্যায়ন বিশেষজ্ঞ, সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ, সংশ্লিষ্ট শিক্ষা প্রশাসক, সুশীল সমাজের প্রতিনিধি ও অভিভাবক প্রতিনিধিদের সহযোগিতায় ২০২৫ সালে পরিমার্জিত শিক্ষাক্রম চূড়ান্ত করা হবে, যা ২০২৬ সাল থেকে পরিপূর্ণরূপে কার্যকর করা হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ভিসি নেই ইবিতে, প্রশাসনিক ও আর্থিক দায়িত্বে ড. আশ্রাফী

Published

on

সোনালী লাইফ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাময়িকভাবে জরুরি প্রশাসনিক এবং আর্থিক বিষয়ে দায়িত্ব পালন করবেন ধর্মত্তত্ব বিভাগের ডিন ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী। ডিন’স কমিটি সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার (১ সেপ্টেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ডিন্স কমিটির আহ্বায়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমানের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নতুন দায়িত্ব পাওয়ায় অনুভূতি ব্যক্ত করে ড.আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী বলেন, ডিনস কমিটির সিদ্ধান্ত মোতাবেক আমরা অনলাইন এবং অফলাইন ক্লাসের ব্যপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। অফলাইন ক্লাসের ব্যপারে মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে আমরা এগবো। এছাড়া শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী ডিনবৃন্দের সম্মতিক্রমে জ্যেষ্ঠতার ভিত্তিতে আমাকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব প্রদান করা হয়েছে। আমার অনুপস্থিতিতে পরবর্তী জ্যেষ্ঠ ডিন এ দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের অনুপস্থিতিতে জরুরি আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম জ্যেষ্ঠ অধ্যাপককে দিয়ে সাময়িকভাবে পরিচালনার নির্দেশনা দিয়ে শিক্ষা মন্ত্রণালয় হতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

অর্থসংবাদ/সাকিব/এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

তিন মাস বিরতির পর ক্লাসে ফিরছে ইসলামী বিশ্ববিদ্যালয়

Published

on

সোনালী লাইফ

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দীর্ঘ তিন মাস পর আবারও শিক্ষা কার্যক্রমে ফিরতে যাচ্ছে। উপাচার্য না থাকায় ডিন্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক আগামী মঙ্গলবার থেকে অনলাইন এবং আগামী সপ্তাহ থেকে অফলাইনে ক্লাস পরীক্ষা চালু হবে।

রবিবার (১ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে ডিন্স কমিটির আহ্বায়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমানের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত গৃহিত হয়।

এসময় থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন ড. আ.ব.ম. ছিদ্দিকুর রহমান আশ্রাফী, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. এমতাজ হোসেন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজওয়ানুল ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন কামরুন্নাহার, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো. মনজুরুল হক, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. খন্দকার তৌহিদুল আনাম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. শেলিনা নাসরিন উপস্থিত ছিলেন।

বিভিন্ন সূত্রে জানা যায়, দীর্ঘদিন ক্লাস পরীক্ষা বন্ধ থাকায় সেশনজটের আশঙ্কায় ক্লাসে ফিরতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী উপাচার্য কর্তৃক সিন্ডিকেট সভায় ক্লাস পরীক্ষা বন্ধ ও খোলার নিয়ম থাকায় ক্লাসে ফিরতে পারছিলেন তারা। পরবর্তীতে ডিন’স মিটিংয়ে শিক্ষার্থীদের সাথে ডিনদের আলোচনা শেষে আগামী মঙ্গলবার থেকে অনলাইনে এবং আগামী সপ্তাহ থেকে অফলাইনে ক্লাস শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, আগামী সপ্তাহ হতে ক্লাস এবং পরীক্ষা শুরু করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমতি প্রদানের জন্য অনুরোধ জানানোর সর্বসম্মতির সিদ্ধান্ত হয়েছে। তবে ডিন্স কমিটির মাধ্যমে উপরোক্ত উল্লেখিত বিষয়সমূহ কার্যক্রম পরিচালিত হবে মর্মে সিদ্ধান্ত হয়েছে। এছাড়াও, সিনিয়র শিক্ষক হিসেবে থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করবেন বলে ডিন’স কমিটি সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে, ডিনদের জ্যেষ্ঠতার ভিত্তিতে থিওলজি অনুষদের ডিনকে দায়িত্ব দেওয়া হয়েছে। তার অনুপস্থিতিতে তার পরবর্তী জ্যেষ্ঠ ডিন দায়িত্ব পালন করবেন। তবে, দায়িত্ব প্রাপ্ত হিসেবে ড. আশ্রাফী এককভাবে কোন সিদ্ধান্ত নিতে পারবেন না, সকল সিদ্ধান্ত ডিনদের সম্মতিক্রমে নিতে হবে জানিয়েছেন নতুন প্রশাসনিক ও আর্থিক দায়িত্বপ্রাপ্ত ড. আশ্রাফী। এছাড়াও, অফলাইনে ক্লাস চালুর বিষয়ে আগামী সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ে অনুরোধ করা হবে। মন্ত্রণালয় অনুমতি দিলে তবেই অফলাইনে ক্লাস-পরীক্ষা শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত ৫ জুন ইবিতে সর্বশেষ ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়। তারপর থেকেই ঈদ ও গ্রীষ্মের ছুটি, শিক্ষকদের পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারে কর্মবিরতি, কোটা সংস্কার আন্দোলন থেকে শুরু হয়ে সরকার পতন আন্দোলনসহ বিভিন্ন ইস্যুতে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। উপাচার্য না থাকায় সিন্ডিকেট সভা আয়োজন করতে না পারায় শুরু করা যাচ্ছে না ক্লাস পরীক্ষা। এতে সেশন জটে পড়ার আশঙ্কায় ভুগছেন শিক্ষার্থীরা।

অর্থসংবাদ/সাকিব/এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

চর দখলের মতো শিক্ষাপ্রতিষ্ঠান দখল হচ্ছে: শিক্ষা উপদেষ্টা

Published

on

সোনালী লাইফ

চর দখলের মতো শিক্ষাপ্রতিষ্ঠান দখল হচ্ছে, এ জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

তিনি বলেন, বাকি সব বিশ্ববিদ্যালয়ে একইসঙ্গে উপাচার্য নিয়োগ দেয়া হবে, পুরোনো পাঠ্যপুস্তকে শিক্ষাক্রম চলবে, এতে পরীক্ষাপদ্ধতি থাকবে। শিগগিরই এ বিষয়ে পরিপত্র জারি করা হবে।

শনিবার (৩১ আগস্ট) নিজ বাসভবনে ওয়াহিদউদ্দিন মাহমুদ সাংবাদিকদের এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক পদে দলীয়করণ, অবকাঠামো তৈরিতে দুর্নীতি, পাঠ্যপুস্তক ছাপানোসহ বিভিন্ন বিষয় নিয়েও তিনি কথা বলেন।

শিক্ষা উপদেষ্টা বলেন, দেশে ৫০টির বেশি সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪০টির বেশি এখন অভিভাবকহীন। বিশ্ববিদ্যালয়ে যে শুধু উপাচার্যের পদ খালি আছে, তা নয়। উপ–উপাচার্য, কোষাধ্যক্ষসহ অনেক প্রশাসনিক পদ খালি পড়ে আছে। আগে এই পদগুলো এতটাই দলীয়করণ করা হয়েছে, শূন্যপদগুলো পূরণের জন্য কাউকে পাওয়া যাচ্ছে না। উচ্চ শিক্ষাগত যোগ্যতা আছে, প্রশাসনিক দক্ষতা আছে, বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে যোগ্য— এমন মানুষ খুঁজে পাওয়া যাচ্ছে না। এর মানে এই এই নয় যে বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চমানের গবেষক-শিক্ষক নেই। দলীয় সংস্কৃতির কারণে যোগ্য অনেকে নীরবে কাজ করে যাচ্ছেন; কিন্তু তারা আবার বৃহত্তর শিক্ষক সমাজের সঙ্গে যোগাযোগ নেই, এটাও একটা সমস্যা।

বিশ্ববিদ্যালয়ে অবকাঠামো তৈরিতে ব্যাপক দুর্নীতি হয়েছে উল্লেখ করে অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অবকাঠামো তৈরির ক্ষেত্রে দুর্নীতির চক্র তৈরি হয়েছে। রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় ঠিকাদারদের একটা দুর্ধর্ষ শ্রেণি তৈরি হয়েছে, যারা রীতিমতো ভীতিকর। এই সমস্যাগুলো সমাধানের জন্য একটা পরিবেশ তৈরির চেষ্টা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে কিছু বিশ্ববিদ্যালয়ে অনেক যোগ্য শিক্ষককে ট্রেজারার নিয়োগের প্রস্তাব দেওয়ার পর তাঁরা দায়িত্ব নিতে ভয় পাচ্ছেন।

শিক্ষা উপদেষ্টা বলেন, আমার কাছে শত শত সুপারিশ আসছে নানা দিক থেকে। আমি আমার মতো যোগ্য, যাদের পদায়ন করা যায়, বিভিন্নভাবে খোঁজার চেষ্টা করছি। আশা করি যে অচিরেই আমরা অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দিতে পারব। আবার ইউজিসির চেয়ারম্যানের পদও শূন্য হয়ে আছে। সেটার জন্য বেসরকারি খাতের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পরিচালনার ক্ষেত্রে একটা অভিভাবকশূন্যতা দেখা দিয়েছে। এখানে আমরা অতি দ্রুত সবার কাছে গ্রহণযোগ্য দু–একজন মানুষকে নিয়োগ দেওয়ার প্রস্তাব করছি।

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দখলদারি চলছে বলে জানিয়েছেন শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ। তিনি বলেন, ‘আমরা লক্ষ্য করছি, স্কুল–কলেজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চর দখলের মতো দখলদারি প্রতিষ্ঠার একটা অরাজকপূর্ণ বা বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হচ্ছে। শিক্ষকেরা অপমানিত ও লাঞ্ছিত হচ্ছেন। তাঁদের তালিকা তৈরি করা হচ্ছে। জোর করে তাঁদের পদত্যাগে বাধ্য করা হচ্ছে। এমনকি অনেক ক্ষেত্রে শিক্ষকেরা ব্যক্তিগত স্বার্থে ছাত্রদের ব্যবহার করছেন, সেটা খুবই দুঃখজনক।

তিনি বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয় থেকে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছি, যেন এ ধরনের পরিস্থিতির জন্য যথাযথ প্রতিকার এবং যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

রিয়াজুল হাসান এনসিটিবির নতুন চেয়ারম্যান

Published

on

Riajul Hasan

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান।

শনিবার (৩১ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব চৌধুরী সামিয়া ইয়াসমীনের সই করা প্রজ্ঞাপনে তাকে এ নিয়োগ দেওয়া হয়। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক রিয়াজুল হাসান ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক। তিনি বিভাগটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন। তাছাড়া এনসিটিবির সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) পদেও দায়িত্বে ছিলেন তিনি। সবশেষ তাকে এনসিটিবি থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়।

গত ২৮ জুলাই দ্বিতীয় মেয়াদে এনসিটিবির চেয়ারম্যান নিয়োগ পান অধ্যাপক ফরহাদুল ইসলাম। সরকার পতনের পর তার নিয়োগের ২২ দিনের মাথায় গত ১৯ আগস্ট স্বেচ্ছায় পদত্যাগ করেন তিনি।

অধ্যাপক ফরহাদুল ইসলাম পদত্যাগ করার পর এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক রবিউল কবির চৌধুরীকে একই দিনে চেয়ারম্যান পদে রুটিন দায়িত্ব দেওয়া হয়।

এদিকে, নতুন শিক্ষা কারিকুলাম বাতিল, আগের শিক্ষাক্রমে ফিরে যাওয়া বা নতুন পদ্ধতি প্রণয়ন এবং পাঠ্যবই সংস্কারের মতো বেশ কিছু চ্যালেঞ্জের মুখে এনসিটিবি। এমন সময়ে চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ায় অধ্যাপক রিয়াজুল হাসানকে চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করতে হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার2 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সে পর্যবেক্ষক নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করার জন্য আর্থিক...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার4 hours ago

পুঁজিবাজারে দরবেশ-পীরেরা না থাকলেও মুরিদরা রয়েছে: তদন্ত কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ১৯৯৬ এবং ২০১০ সালের পুঁজিবাজার কেলেঙ্কারিতে তদন্তে অনেক কিছুই বেরিয়ে এসেছিল। কিন্তু তার আলোকে কিছুই...

সোনালী লাইফ সোনালী লাইফ
অর্থনীতি6 hours ago

১৮ কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করেছে বেক্সিমকো

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের বৃহৎ শিল্পগ্রুপ বেক্সিমকোর বিরুদ্ধে ১৩৫ মিলিয়ন ডলার অর্থপাচারের অভিযোগ উঠেছে। পুলিশ কমিশনের অপরাধ তদন্ত...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার6 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার6 hours ago

ফারইস্ট ফাইন্যান্সের লেনদেন বন্ধ মঙ্গলবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রেকর্ড ডেটের...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার7 hours ago

ডেল্টা লাইফ স্পট মার্কেটে যাচ্ছে আগামীকাল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর)...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার8 hours ago

সোনালী পেপারের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার8 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার9 hours ago

ব্র্যাক ব্যাংকের ৮৫ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার9 hours ago

ডিএসইতে হাজার কোটি টাকার লেনদেন, কমেছে সূচক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার9 hours ago

সিএসই-৫০ সূচক সমন্বয়, বাদ পড়লো তিন কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানির সূচক সিএসই-৫০ চূড়ান্ত...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার10 hours ago

ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেল রেনাটা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা পিএলসি।...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার11 hours ago

দুই ঘণ্টায় ৪৯৩ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার11 hours ago

পর্ষদ সভার তারিখ জানাল ইন্টারন্যাশনাল লিজিং

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। আগামী ৭ সেপ্টেম্বর বিকাল...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার12 hours ago

পর্ষদ সভা করবে ইস্টার্ন হাউজিং

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন হাউজিং লিমিটেড। আগামী ৯ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টায়...

Confidence Cement Confidence Cement
পুঁজিবাজার12 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো কনফিডেন্স সিমেন্ট

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কনফিডেন্স সিমেন্ট পিএলসি। আগামী ৯ সেপ্টেম্বর বিকাল ৩টায় কোম্পানিটির...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার1 day ago

বেক্সিমকো গ্রুপের অর্থ পাচারের অনুসন্ধান শুরু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদেশে বিপুল পরিমাণ অর্থ পাচারের অভিযোগে বেক্সিমকো গ্রুপ এবং এর স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার1 day ago

ডিএসইতে সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ জন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার1 day ago

ইউনিয়ন ব্যাংকের নতুন চেয়ারম্যান মো. ফরিদউদ্দীন আহমদ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সাবেক ব্যাংকার মো. ফরীদ উদ্দীন আহমদ ইউনিয়ন ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান...

সোনালী লাইফ সোনালী লাইফ
অর্থনীতি1 day ago

ইসলামী ব্যাংকের সাবেক এমডিকে চেয়ারম্যান করে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন এবার ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে পাঁচ সদস্য বিশিষ্ট...

ফেসবুকে অর্থসংবাদ

সোনালী লাইফ
শিল্প-বাণিজ্য4 seconds ago

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ-গ্যাস ও নিরাপত্তা চান ব্যবসায়ীরা

সোনালী লাইফ
জাতীয়20 mins ago

চট্টগ্রামে ১২ থানার ওসিকে প্রত্যাহার

সোনালী লাইফ
আইন-আদালত46 mins ago

শেখ হাসিনার বিরুদ্ধে আরও ৫ হত্যা মামলা

সোনালী লাইফ
রাজনীতি1 hour ago

আনোয়ার হোসেন মঞ্জুকে ছেড়ে দিলো পুলিশ

সোনালী লাইফ
স্বাস্থ্য1 hour ago

আন্দোলনকারী ঢামেক চিকিৎসকদের নতুন কর্মসূচি

সোনালী লাইফ
আন্তর্জাতিক1 hour ago

ভারতে বাংলাদেশি সাংবাদিকের বিরুদ্ধে মামলা

সোনালী লাইফ
আইন-আদালত2 hours ago

১০০ সহকারী জজ নিয়োগ

সোনালী লাইফ
জাতীয়2 hours ago

বন্যায় মৃত্যু বেড়ে ৬৭

সোনালী লাইফ
জাতীয়2 hours ago

পাচারকৃত অর্থ ফিরিয়ে আনা সরকারের অন্যতম অগ্রাধিকার: ড. ইউনূস

সোনালী লাইফ
পুঁজিবাজার2 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সে পর্যবেক্ষক নিয়োগ

সোনালী লাইফ
অন্যান্য2 hours ago

ইউরোপ ভ্রমণে আসছে বড় পরিবর্তন

সোনালী লাইফ
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

ঢাবির নতুন উপ-উপাচার্য ড. সায়মা হক বিদিশা

সোনালী লাইফ
জাতীয়3 hours ago

সরকারি গাড়ি ব্যবহারে কঠোর নির্দেশ

সোনালী লাইফ
শিল্প-বাণিজ্য3 hours ago

পোশাক শিল্পের নিরাপত্তায় রাতেই যৌথ অভিযান

সোনালী লাইফ
পুঁজিবাজার4 hours ago

পুঁজিবাজারে দরবেশ-পীরেরা না থাকলেও মুরিদরা রয়েছে: তদন্ত কমিটি

সোনালী লাইফ
রাজনীতি4 hours ago

ইসির নিবন্ধন পেলো নাগরিক ঐক্য, প্রতীক কেটলি

সোনালী লাইফ
জাতীয়4 hours ago

পুলিশের ঊর্ধ্বতন ৪ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর

সোনালী লাইফ
জাতীয়4 hours ago

ভিসা ছাড়াই পাকিস্তানে যেতে পারবেন বাংলাদেশিরা

সোনালী লাইফ
অর্থনীতি5 hours ago

কালো টাকা সাদা করার সুযোগ বাতিল

সোনালী লাইফ
জাতীয়5 hours ago

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব হলেন খোরশেদ আলম

সোনালী লাইফ
কর্পোরেট সংবাদ5 hours ago

আন্দোলনে আহত ছাত্র-জনতার পাশে এনআরবিসি ব্যাংক

সোনালী লাইফ
কর্পোরেট সংবাদ5 hours ago

বন্যার্তদের এক দিনের বেতন দিলেন রূপালী ব্যাংক কর্মীরা

সোনালী লাইফ
অর্থনীতি6 hours ago

১৮ কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করেছে বেক্সিমকো

সোনালী লাইফ
অর্থনীতি6 hours ago

সাবেক প্রতিমন্ত্রী খালিদ মাহমুদের ব্যাংক হিসাব জব্দ

সোনালী লাইফ
রাজনীতি6 hours ago

সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু গ্রেফতার

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০