Connect with us

খেলাধুলা

অস্ট্রেলিয়ান ক্লাবকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ এইচপি

Published

on

সোনালী

অস্ট্রেলিয়ায় চলমান নয় দলের টপ এন্ড টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক ক্লাব নর্দার্ন টেরিটরিকে (এনটি) হারিয়েছে বিসিবির হাই-পারফরম্যান্স (এইচপি) ইউনিট। আগে ব্যাট করতে নেমে লাল-সবুজের প্রতিনিধিরা শামীম হোসেন পাটোয়ারীর ৪১ রানের সুবাদে প্রথম ইনিংসে ১৩৮ রানের পুঁজি দাড় করায়। ছোট হলেও সেই রানে এইচপি ডিফেন্ড করতে পেরেছে রিপন-রাকিবদের দুর্দান্ত বোলিংয়ে। যার বিপরীতে নর্দান টেরিটরি মাত্র ১১৫ রানেই গুটিয়ে যায়।

সংক্ষিপ্ত ফরম্যাটের এই সিরিজের সব ম্যাচই ডারউইনে চলছে। সেই ভেন্যুতে ফাইনালও হবে আজ (রোববার)। তার আগে দ্বিতীয় সেমিফাইনালে বিসিবি এইচপি মুখোমুখি হয় এনটি স্ট্রাইকার্সের। শুরুটা মোটেও ভালো ছিল না সফরকারীদের। দলীয় মাত্র ৭ রানেই ওপেনার জিসান আলমকে হারায় এইচপি। আরেক ওপেনার পারভেজ হোসেন ইমনও যতক্ষণ ক্রিজে ছিলেন, তাকে সংগ্রাম করতে হয়েছে।

দলীয় ৩৭ রানে এইচপি দ্বিতীয় উইকেট হারায়। ওয়ানডাউনে নামা তানজিদ হাসান তামিম ভালো শুরুর সম্ভাবনা জাগিয়েও ফিরলেন ১৬ রান করে। খেলেছেন ১১ বল। মাঝে আফিফ হোসেন ধ্রুব থিতু হতে থাকলেও, ইনিংস বড় করতে পারেননি। ১৬ বলে ৪ চারে ২২ রান করেই তিনি আউট। দলের স্কোরবোর্ডে কোনো রান যোগ না হতেই ফিরলেন ওপেনার ইমনও, তার আগে খেলেছেন ১৭ রানের (২৩ বল) ধীরগতির এক ইনিংস। এইচপি অধিনায়ক আকবর আলিও আউট হয়ে যান মাত্র ৩ রানে।

শেষদিকে বাংলাদেশের মান বাঁচানো পুঁজি আসে শামিমের কল্যাণে। শেষ পর্যন্ত অপরাজিত জাতীয় দলের এই ব্যাটার ৩৪ বলে ৪টি চারের বাউন্ডারিতে ৪১ রান করেন। এ ছাড়া মাহফুজুর রহমান রাব্বি করেন ২১ রান। নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে এইচপি ১৩৮ রান তোলে। এনটি স্টাইকার্সের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট নেন ম্যাট হ্যামন্ড।

১৩৯ রানের লক্ষ্য তাড়ায় দেখেশুনে ভালোভাবেই আগাচ্ছিল অস্ট্রেলিয়ান ক্লাবটি। দুই ওপেনার মিলে ৪১ রান এনে দেন পাওয়ার প্লেতে। ডি’আরসি শর্টকে ব্যক্তিগত ১৫ রানে ক্যাচ আউট করে ফেরান আলিস আল ইসলাম। এরপর দ্বিতীয় উইকেটের জন্যও বেশি বেগ পেতে হয়নি আকবর আলির দলকে। ওপেনিংয়ে নামা সেট ব্যাটার জ্যাক ওয়েদারাল্ডকে ৩৪ রানে ফেরান আরেক স্পিনার রাকিবুল হাসান। এরপর আরও একটি উইকেটের পাশাপাশি ৪ ওভারে মাত্র ১৫ রান দিয়েছেন তিনি।

দ্বিতীয় উইকেট পড়তেই খেই হারায় এনটি স্ট্রাইকার্স। ৭০ রানের ঘরে পাঁচ এবং ৯১ রান তুলতেই তারা আট উইকেট হারিয়ে বসে। রিপন মন্ডল, রাকিব ও আবু হায়দার রনিদের বোলিংয়ে স্বাগতিকরা একপ্রকার দিশেহারা হয়ে পড়ে। শেষদিকে নামা কেলান মালাডে’র ১৯ রান ছাড়া আর কোনো ব্যাটারই দুই অঙ্কেরও দেখা পাননি। ফলে নির্ধারিত ওভারের ৩ বল বাকি থাকতেই ১১৫ রানে অলআউট নর্দান টেরিটরি। বিসিবি এইচপি ২১ রানে জিতে ফাইনালে পা রাখে।

আরেক সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের দল অ্যাডিলেইড স্ট্রাইকার্সের কাছে ৩০ রানে হেরেছে পাকিস্তান শাহিনস। ফলে ফাইনালে বাংলাদেশ এইচপির প্রতিপক্ষ অ্যাডিলেইড। বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায় দুই দল শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

দেশের প্রথম স্পোর্টস ইনস্টিটিউট তৈরির ঘোষণা দিলেন ক্রীড়া উপদেষ্টা

Published

on

সোনালী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ‘সেন্টার অব অ্যাক্সিলেন্স’ স্লোগানে বাংলাদেশে প্রথমবারের মতো নির্মিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ স্পোর্টস ইনস্টিটিউট’।

রোববার (১৮ আগস্ট) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে অন্তর্বর্তী সরকারে যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

আসিফ মাহমুদ বলেন, ক্রীড়াবিদদের মানসিক ও শারীরিক সক্ষমতা বৃদ্ধি, ক্রীড়া কৌশল ও সামগ্রিক উন্নয়নে ‘সেন্টার অব অ্যাক্সিলেন্স’ স্লোগানে বাংলাদেশে প্রথমবারের মতো নির্মিত হবে ‘বাংলাদেশ স্পোর্টস ইনস্টিটিউট’।

তিনি বলেন, ক্রীড়াঙ্গনের সঙ্গে সম্পৃক্ত সবার কাছে এটি হবে বিশেষায়িত স্থান। যেটি হবে নিজেকে ছাড়িয়ে যাওয়া এবং লক্ষ্য অর্জনের সহায়ক মাধ্যম।

তিনি আরও বলেন, দক্ষ ক্রীড়াবিদ তৈরি ও আন্তর্জাতিক মানসম্পন্ন এবং উচ্চ ফলাফল অর্জনে বাংলাদেশ স্পোর্টস ইনস্টিটিউট আন্তর্জাতিক পর্যায়ের খ্যাতনামা স্পোর্টস প্রতিষ্ঠানের সঙ্গে কোলাবোরেশন করবে। ক্রীড়াবিদদের বিশেষায়িত স্পোর্টস সেবা ও অবকাঠামোগত সুযোগ সুবিধা দেবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি ম্যাচে হামলার হুমকি

Published

on

সোনালী

ছাত্র-জনতার তীব্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট বাংলাদেশ দেখেছে ক্ষমতার পালাবদল। ১৫ বছর রাষ্ট্রীয় ক্ষমতায় থাকার পর সেদিন পদত্যাগ করেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিনই দেশত্যাগ করে তিনি আশ্রয় নেন ভারতে। সরকার পতনের পরপর সাধারণ মানুষের মাঝে দেখা যায় বিপুল আনন্দ-উচ্ছ্বাস। তবে সারা দেশে কিছু সহিংসতার ঘটনাও ঘটে এই পালাবদলকে কেন্দ্র করে।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে বলা হয় বাংলাদেশের নানা প্রান্তে সনাতন ধর্মের অনুসারী হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা চলছে। সরকার পতনের রাত থেকে পরবর্তী দুই-তিনদিন চলতে থাকে এই অভিযোগ। যদিও পরবর্তীতে ফ্যাক্টচেকে উঠে আসে এসবের প্রায় সবই ছিল গুঞ্জন। (ঢাকা পোস্টে প্রকাশিত ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এই লিংকে)

গুজব-গুঞ্জন কিছুটা কমে এলেও ভারতে থেমে নেই এ নিয়ে প্রতিক্রিয়া। ভারতের একাধিক গণমাধ্যমে এখনো প্রচারিত হচ্ছে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর সহিংসতার খবর।

এবার তাতে যুক্ত হয়েছে নতুন মাত্রা। বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতনের জেরে সেপ্টেম্বর-অক্টোবরে ভারতের মাটিতে অনুষ্ঠেয় ভারত-বাংলাদেশ ক্রিকেট ম্যাচে হামলার হুমকি দেওয়া হয়েছে।

সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে দুটি টেস্ট আর অক্টোবরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে বাংলাদেশের। ৬ অক্টোবরে গোয়ালিয়রে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি নিয়ে শঙ্কার খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম ফ্রি প্রেস জার্নাল। সংবাদ মাধ্যমের এক্স হ্যান্ডেলে এই সম্পর্কিত ভিডিও প্রকাশ করা হয়েছে।

গোয়ালিয়রে অনুষ্ঠিতব্য এই ম্যাচ বাতিলের দাবি জানিয়েছে ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা। হিন্দু মহাসভার সহ-সভাপতি ডাঃ জয়বীর ভরদ্বাজ সাংবাদিকদের জানিয়েছেন তারা এই ম্যাচ বাতিলের সবরকমের চেষ্টা করবে।

শেষ পর্যন্ত এই ম্যাচের আয়োজন করলে তারা হামলারও হুমকি দিয়েছে। এ প্রসঙ্গে জয়বীর ভরদ্বাজ বলেছেন, ‘বাংলাদেশে হিন্দুদের গণহত্যা করা হচ্ছে… মন্দির ধ্বংস করা হচ্ছে। এরপরেও প্রধানমন্ত্রী মোদি এখানে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছেন। তাই, হিন্দু মহাসভা সিদ্ধান্ত নিয়েছে যে গোয়ালিয়রে ভারত-বাংলাদেশ ক্রিকেট ম্যাচের বিরোধিতা করা হবে। শান্তি বজায় রাখার জন্য ম্যাচটি বাতিল করা উচিত কারণ অন্যথায় দেশে অশান্তি হবে।’

টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন হওয়ার কথা ছিল হিমাচল প্রদেশের ধর্মশালায়। তবে বাংলাদেশের সিরিজ চলাকালীন ভেন্যু সংস্কারের কাজ চলবে সেই স্টেডিয়ামে। এ কারণেই ম্যাচটি সরিয়ে নেয়া হয়েছে গোয়ালিয়রে। এবার সেই ম্যাচকে ঘিরেই শঙ্কা তৈরি হয়েছে।

বাংলাদেশের ভারত সফর শুরু হবে ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্ট দিয়ে। কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দল খেলবে দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টায়। এরপরেই টি-টোয়েন্টি সিরিজ। ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

পাকিস্তান সিরিজ থেকে ছিটকে গেলেন জয়

Published

on

সোনালী

আগামী ২১ আগস্ট থেকে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজের স্কোয়াডে আছেন মাহমুদুল হাসান জয়। তবে চোটের কারণে এই সিরিজে তার খেলা হচ্ছে না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি সূত্র পাকিস্তান সিরিজ থেকে জয়ের ছিটকে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। জয়ের বিকল্প হিসেবে স্কোয়াডে ডাক পাবেন কোনো ওপেনার।

জাতীয় দলের সিরিজের আগে দুই দেশের ‘এ’ দলের মধ্যে একটি অনানুষ্ঠানিক টেস্ট সিরিজ হচ্ছে। সিরিজের প্রথম ম্যাচটি হয়েছে ইসলামাবাদে। সেখানে খেলতে গিয়েই চোটে পড়েছেন জয়।

ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ১২২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। যেখানে একমাত্র সফল ব্যাটার ছিলেন জয়। তরুণ এই ওপেনার একাই করেছেন দলের অর্ধেক রান। ১১৬ বল খেলে করেছিলেন ৬৫ রান। এরপর দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করতে পারেননি তিনি।

ইনফর্ম এই ওপেনার ‘এ’ দলের পরের ম্যাচটিতেও খেলতে পারবেন না। যে কারণে ইসলামাবাদ থেকে দলের সঙ্গে রাওয়ালপিন্ডিতে যাবেন না তিনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বিসিবির সভাপতি পদ ছাড়তে রাজি পাপন

Published

on

সোনালী

বিসিবির সভাপতির পদ থেকে সরে দাঁড়াতে সম্মত আছেন নাজমুল হাসান পাপন। বিসিবির এক শীর্ষ পরিচালককে তিনি দেশের বাইরে থেকে ফোনে এই ইচ্ছার কথা জানিয়েছেন বলে জানা গেছে। সরকার পরিবর্তনের পর নাজমুল হাসান লন্ডনে চলে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

বিসিবির একটি সূত্র জানিয়েছে, বর্তমানে বোর্ডের যে কয়জন পরিচালক সক্রিয় আছেন, গতকাল তাঁরা বর্তমান পরিস্থিতিতে নিজেদের করণীয় ঠিক করতে আলোচনায় বসেছিলেন। সেখানেই একজন পরিচালক সভার সবাইকে নাজমুল হাসানের এই ইচ্ছার কথা জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক পরিচালক বলেছেন, বিসিবিতে সংস্কারের সুযোগ করে দিতে সভাপতির পদ থেকে পদত্যাগ করতে রাজি আছেন নাজমুল। তবে গঠনতন্ত্র অনুযায়ী তাঁকে লিখিতভাবে বোর্ডকে পদত্যাগের সিদ্ধান্ত জানাতে হবে, যেটি পরে পরিচালনা পর্ষদের সভায় অনুমোদন করতে হবে।

কিন্তু বোর্ড সভা ডাকতে হবে বর্তমান সভাপতি নাজমুল হাসানকেই, যেটি তিনি বিদেশে বসেও পারবেন। প্রধান নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সভা ডেকে সেখানে সভাপতিত্ব করার দায়িত্ব সভাপতি তাঁর অনুপস্থিতিতে অন্য কোনো পরিচালকের ওপর ন্যস্ত করতে পারেন। অথবা সভাপতির অনুপস্থিতিতে সভায় উপস্থিতদের কারও প্রস্তাবে যেকোনো একজন পরিচালক সভাপতিত্ব করতে পারেন।

সূত্র জানায়, বিসিবি সভাপতি আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র পাঠালে এই সভা ডাকা হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

বাংলাদেশের স্পিনারদের প্রশংসায় মুশতাক আহমেদ

Published

on

সোনালী

আগামী ২১ আগস্ট থেকে শুরু হতে যাওয়া দুই টেস্টের সিরিজের জন্য বর্তমানে পাকিস্তানে অবস্থান করছে বাংলাদেশ দল। কিছুটা আগেভাগে গিয়ে নাজমুল হোসেন শান্ত’র দল সেখানে অনুশীলন সেরে নিচ্ছে। আসন্ন সিরিজে দলের কম্বিনেশন ও নিজের কাজের বিষয়ে কথা বলেছেন টাইগারদের স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ।

আজ (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলনে এসে পাকিস্তানি এই কিংবদন্তি স্পিনার বলেন, ‘বাংলাদেশের খুব ভালো স্পিনার আছে। আমার লক্ষ্য হচ্ছে টেকটিক্যাল ও টেকনিক্যাল ব্যাপারগুলো নিয়ে বলা। টেকটিক্যালি আপনার স্পিনারদের বলতে হবে কীভাবে অ্যাঙ্গেলটা ব্যবহার করতে হবে, পিচ রিড করা এবং কোন জায়গা থেকে বল করতে হবে, কোন ব্যাটারের জন্য কেমন ফিল্ডিং সাজাতে হবে, আপনার যত অভিজ্ঞতাই হোক, এই রিমাইন্ডারগুলো দরকার হবে।’

শিষ্যরা কোচদের কথা ভালোভাবে মানে বলে দলে ইতিবাচক পরিবর্তন আনতে পারবেন বলে আশা মুশতাকের, ‘বাংলাদেশের যে স্পিনার আছে, সাধারণতভাবেই তারা খুব খুব ভালো স্পিনার, ম্যাচ উইনার। বাংলাদেশকে অনেক ম্যাচ জিতিয়েছে। এটা আমার জন্য দারুণ সম্মানের ওদের সঙ্গে কাজ করা। ভালো কয়েকজন ছেলে আছে। তারা কোচেবল, এর মানে হচ্ছে কথা শোনে। আমি ভালো সময় কাটাচ্ছি ওদের সঙ্গে। ওরা ভালো শিখতে পারে। আশা করি একটা পার্থক্য তৈরি করতে পারব।’

খেলোয়াড়দের মাঝে ভালো করার বিশ্বাসটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন সাবেক এই পাকিস্তানি কিংবদন্তি, ‘(শেখানোর বিষয়ে) নতুন কিছু না। বেসিক ও বিশ্বাসটা ঠিক রাখতে হবে। মনে রাখতে হবে, যার বিশ্বাসটা শক্ত; যখন আপনি প্রতিদ্বন্দ্বিতায় যাবেন, ব্রায়ান লারা বা যাকেই বল করেন, যদি বিশ্বাস শক্ত না হয় সে আপনাকে হারিয়ে দেবে। বিশ্বাসটা শক্ত হতে হবে। এটাতে নজর দিলে বাকি স্কিল এমনিতেই ঠিক হয়ে যাবে। আমার কাজ হলো, ওদের বিশ্বাস দিতে হবে তোমরা যে কাউকে হারাতে পারবে।’

রাওয়ালপিন্ডিতে হবে বাংলাদেশ-পাকিস্তান সিরিজের প্রথম টেস্ট। ম্যাচে বাংলাদেশ দলের কম্বিনেশন কেমন হবে এ নিয়ে মুশতাককে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা রাওয়ালপিন্ডির কন্ডিশন দেখে দলের সমন্বয় ঠিক করব। টেস্টে স্পিনারদের ভূমিকা গুরুত্বপূর্ণ, তাদের অবদান এড়ানোর সুযোগ নেই। আবার যদি কন্ডিশন ফাস্ট বোলারদের অনুকূলে হয়ে থাকে, তাহলে আমাদের ভালো মানের পেসারও আছে।’

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

সোনালী সোনালী
পুঁজিবাজার16 mins ago

সোনালী আঁশের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

লভ্যাংশ বিতরণের তথ্য জানায়নি নর্দার্ন ইন্স্যুরেন্স, ডিএসইর চিঠি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের লভ্যাংশ বিতরণের প্রতিবেদন নির্দিষ্ট সময় পার হওয়ার পরেও এখনো জমা দেওয়া...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ১৯ আগস্ট

রেকর্ড তারিখের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল সোমবার (১৯ আগস্ট) চালু হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

বেক্সিমকো গ্রিন সুকুকের মুনাফা বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রিন সুকুক আল ইস্তিসনা’ বন্ডের সমাপ্ত অর্থবছর শেষে ঘোষিত রিটার্ন বা মুনাফা বিনিয়োগকারীদের কাছে পাঠানো হয়েছে। গত...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

সোমবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (১৯ আগস্ট) স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- পদ্মা ইসলামী লাইফ...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

দুই ঘন্টায় লেনদেন ৩০৯ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

সোনালী সোনালী
পুঁজিবাজার3 hours ago

এজিএমের নতুন তারিখ জানালো ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্সের স্থগিত বার্ষিক সাধারণ সভার (এজিএম) নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৪ আগস্ট দুপুর ১২টায়...

সোনালী সোনালী
পুঁজিবাজার3 hours ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার নতুন তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার নতুন তারিখ ঘোষণা করেছে। আগামী ২১ আগস্ট বিকাল ৩টায় কোম্পানিটির...

সোনালী সোনালী
পুঁজিবাজার3 hours ago

শেয়ার হস্তান্তর করবে এসবিএসি ব্যাংকের প্রাক্তন পরিচালক

পুঁজিবাজারে তালিকাভুক্ত এসবিএসি ব্যাংক পিএলসির প্রাক্তন পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডার মো. নাওয়াজ শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। রোববার (১৮ আগস্ট) ডিএসই...

Midland Bank Midland Bank
পুঁজিবাজার4 hours ago

অনুমোদন পেল মিডল্যান্ড ব্যাংক অ্যাসেট ম্যানেজমেন্ট

পুঁজিবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান মিডল্যান্ড ব্যাংক পিএলসির সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড ব্যাংক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড কার্যক্রম পরিচালনার জন্য অনুমোদন পেয়েছে।...

সোনালী সোনালী
পুঁজিবাজার4 hours ago

এসবিএসি ব্যাংকের প্রায় সাড়ে ৩ কোটি শেয়ার বিক্রির ঘোষণা

পুঁজিবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এসবিএসি ব্যাংক পিএলসির প্লেসমেন্ট শেয়ারহোল্ডার প্রায় সাড়ে তিন কোটি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। রোববার (১৮...

সোনালী সোনালী
পুঁজিবাজার20 hours ago

ভেঙে যাচ্ছে এস আলমের ৭টিসহ পুঁজিবাজারের ১০ ব্যাংকের পর্ষদ

বহুল আলোচিত-সমালোচিত শিল্প গ্রুপ এস আলমের নিয়ন্ত্রণে থাকা সাতটি ব্যাংকসহ মোট ১২টি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়ার পরামর্শ দিয়েছে আর্থিক...

সোনালী সোনালী
পুঁজিবাজার21 hours ago

এনবিআরের নতুন চেয়ারম্যানকে ডিবিএর অভিনন্দন

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান মো. আবদুর রহমান খানকে অভিনন্দন জানিয়েছে পুঁজিবাজারের স্টক ব্রোকারদের সংগঠন ঢাকা স্টক এক্সচেঞ্জ ব্রোকার্স...

সোনালী সোনালী
পুঁজিবাজার21 hours ago

লোকসানে ১৫ খাতের বিনিয়োগকারীরা

বিদায়ী সপ্তাহে (১১ জুলাই থেকে ১৫ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ১৫ খাতে। ফলে সাপ্তাহিক রিটার্নে...

সোনালী সোনালী
পুঁজিবাজার22 hours ago

মুনাফায় ৬ খাতের বিনিয়োগকারীরা

বিদায়ী সপ্তাহে (১১ জুলাই থেকে ১৫ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ৬ খাতে। ফলে এই ৬...

সোনালী সোনালী
পুঁজিবাজার23 hours ago

বিএসইসির চেয়ারম্যানের দায়িত্ব নেবেন না মাসরুর রিয়াজ

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিরিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করেছেন ড. এম মাসরুর রিয়াজ। শনিবার (১৭...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 day ago

ডিএসইতে পিই রেশিও কমেছে ১৪ শতাংশ

বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট -১৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 day ago

সাপ্তাহিক দরপতনের শীর্ষে জিকিউ বলপেন

বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট-১৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ২৭৮টির শেয়ারদর কমেছে।...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 day ago

ইসলামিক ফাইন্যান্সের শেয়ারদর বেড়েছে ৪৭ শতাংশ

বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট-১৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ১০৫টির শেয়ার ও...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 day ago

সপ্তাহজুড়ে গ্রামীণফোনের গড় লেনদেন ১০০ কোটি টাকা

বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট-১৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৮ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে লেনদেনের...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

সোনালী
জাতীয়3 mins ago

মেট্রোরেল চালুর বিষয়ে যা বললেন সেতু উপদেষ্টা

সোনালী
খেলাধুলা9 mins ago

দেশের প্রথম স্পোর্টস ইনস্টিটিউট তৈরির ঘোষণা দিলেন ক্রীড়া উপদেষ্টা

সোনালী
পুঁজিবাজার16 mins ago

সোনালী আঁশের লভ্যাংশ বিতরণ

সোনালী
ব্যাংক23 mins ago

এসআইবিএলের পর্ষদ ভেঙে দিতে গভর্নরকে চিঠি

সোনালী
বিনোদন37 mins ago

ছাত্র আন্দোলনে নীরব থাকায় সিনেমা থেকে বাদ ফেরদৌস

সোনালী
জাতীয়40 mins ago

স্থবির প্রবাসের এনআইডি কার্যক্রম

সোনালী
সারাদেশ46 mins ago

শেখ হাসিনা-শামীম ওসমানকে আসামি করে মামলা

সোনালী
আইন-আদালত48 mins ago

আবু সাঈদ হত্যার ঘটনায় ৪০ জনের বিরুদ্ধে মামলা

সোনালী
আন্তর্জাতিক59 mins ago

ড. মুহাম্মদ ইউনূসকে ইউএনডিপির অভিনন্দন

সোনালী
ক্যাম্পাস টু ক্যারিয়ার1 hour ago

নতুন শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: শিক্ষা উপদেষ্টা

সোনালী
জাতীয়1 hour ago

বাসায় তিন কোটি টাকা পাওয়া সেই সচিব গ্ৰেফতার

সোনালী
অর্থনীতি1 hour ago

রাজস্ব আদায়ে ন্যূনতম ব্যত্যয় হলে কঠোর ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান

সোনালী
গণমাধ্যম1 hour ago

স্বাধীন গণমাধ্যম কমিশনের কথা ভাবছি: নাহিদ

সোনালী
পুঁজিবাজার2 hours ago

লভ্যাংশ বিতরণের তথ্য জানায়নি নর্দার্ন ইন্স্যুরেন্স, ডিএসইর চিঠি

সোনালী
জাতীয়2 hours ago

শেখ হাসিনাসহ ৩৪ জনের নামে হত্যা মামলার আবেদন

সোনালী
জাতীয়2 hours ago

সাগর-রুনি হত্যাকাণ্ড নিয়ে প্রহসন করা হয়েছে: নাহিদ

সোনালী
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ১৯ আগস্ট

সোনালী
পুঁজিবাজার2 hours ago

বেক্সিমকো গ্রিন সুকুকের মুনাফা বিতরণ

সোনালী
পুঁজিবাজার2 hours ago

সোমবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

সোনালী
পুঁজিবাজার2 hours ago

দুই ঘন্টায় লেনদেন ৩০৯ কোটি টাকা

সোনালী
ফ্যাক্টচেক2 hours ago

মুসলমানকে হিন্দু বানিয়ে ভারতের গণমাধ্যমে নানান গুজব

সোনালী
পুঁজিবাজার3 hours ago

এজিএমের নতুন তারিখ জানালো ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স

সোনালী
পুঁজিবাজার3 hours ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার নতুন তারিখ ঘোষণা

সোনালী
জাতীয়3 hours ago

সেনানিবাসে ২৪ রাজনীতিবিদসহ আশ্রয় নেন ৬২৬ জন

DOLAR
অর্থনীতি3 hours ago

ইতালি থেকে প্রবাসী আয় দ্বিগুণ বেড়েছে

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১