Connect with us

ধর্ম ও জীবন

অত্যাচারীর ওপর যেভাবে আল্লাহর শাস্তি নেমে আসে

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

আল্লাহ তায়ালা মানুষকে অফুরন্ত সুযোগ দিয়ে রাখেন। মন্দ-ভালো সব ধরনের সুযোগ দিয়ে রাখেন। এজন্য নির্ধারিত সময় দেন তিনি। এই সুযোগ কাজে লাগিয়ে কেউ বিনয়ী হয়ে পরকালের চিরস্থায়ী জীবনের সম্বল তৈরি করেন।

পৃথিবীর জীবনে অহংকার, বড়াই করে অন্যের ক্ষতির কারণ হয়ে উঠেন না। পরোপকারে নিজেকে নিয়োজিত করেন। সমাজে ভালো সব দৃষ্টান্ত স্থাপন করেন। মানুষের ভালোবাসা কুড়ান।

কেউ আবার রবের দেওয়া সুযোগের অপব্যবহার করে সমাজে বিশৃঙ্খলা তৈরি করেন। অন্যের ওপর জুলুম, নির্যাতন, যাচ্ছেতাই আচরণ করেন। ক্ষমতার সামনে তারা এতোই অন্ধ হয়ে যান যে, পরিণতি, পরবর্তী পরিস্থিতি নিয়ে ভাবার ফুরসত থাকে না তাদের।

আচার-আচরণে তারা বুঝিয়ে দেন যে তাদের দমানোর অথবা উশৃঙ্খল জীবনের রাশ টানার কেউ নেই পৃথিবীতে। কোনো পরাশক্তিও তাদের কিছু করতে পারবে না। এমন বেপোরোয়া ভাবনা তাদের আরও বেশি উশৃঙ্খলা জীবনযাপনে উস্কে দেয়। তারা নিজেদের আরও বেশি অপরাজেয় ভেবে বসেন।

কিন্তু এই ক্ষমতা, শক্তি বা যাচ্ছেতাই জীবন চিরস্থায়ী নয়, আল্লাহ তায়ালা একদিন এর রাশ টেনে ধরেন। মানুষকে তার ক্ষুদ্রতা বুঝিয়ে দেন। যখন আল্লাহ তায়ালা ক্ষমতা আঁকড়ে ধরে থাকা সীমালঙ্ঘনকারীদের পাকড়াও করেন, তখন তাদের কোনো কূট-কৌশল কাজ করে না। কোনো পন্থাই তাদের মুক্তি দিতে পারে না। ক্ষমতার লাগাম তখন পাল্টে যায়। এক সময় নিজের পক্ষে কাজ করা শক্তিগুলোই নিজের বিরুদ্ধে কাজ করা শুরু করে।

সীমালঙ্ঘনকারী প্রতাবশালীদের শেষ মুহুর্তের অসহায়ত্ব নিয়ে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন-

الَّذِیۡنَ طَغَوۡا فِی الۡبِلَادِ ۪ۙ ١١ فَاَکۡثَرُوۡا فِیۡہَا الۡفَسَادَ ۪ۙ ١٢ فَصَبَّ عَلَیۡہِمۡ رَبُّکَ سَوۡطَ عَذَابٍ ۚۙ ١٣ اِنَّ رَبَّکَ لَبِالۡمِرۡصَادِ ؕ

যারা দেশে-দেশে অবাধ্যতা প্রদর্শন করেছিল। এবং তাতে ব্যাপক অশান্তি বিস্তার করেছিল। ফলে তোমার প্রতিপালক তাদের উপর শাস্তির কষাঘাত হানলেন। নিশ্চয়ই তোমার প্রতিপালক সকলের উপর সতর্ক দৃষ্টি রাখছেন। (সূরা ফাজর, আয়াত : ১১-১৩)

অপর এক আয়াতে আল্লাহ তায়ালা বলেছেন,

اِنَّ بَطۡشَ رَبِّكَ لَشَدِیۡدٌ

তোমার রবের শাস্তি বড়ই কঠিন। (সূরা বুরুজ, আয়াত : ১২)

এক হাদিসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নিশ্চয়ই আল্লাহ অত্যাচারীকে পৃথিবীতে সুযোগ ও অবকাশ দিয়ে থাকেন। আবার যখন তাকে ধরেন তখন আর ছাড়েন না। এই হাদিসের বর্ণনাকারী সাহাবী আবু মূসা আশ’আরী বলেন, তারপর রাসূল সা. কোরআনের এই আয়াতটি পাঠ করলেন, যেখানে বলা হয়েছে-

وَ كَذٰلِكَ اَخۡذُ رَبِّكَ اِذَاۤ اَخَذَ الۡقُرٰی وَ هِیَ ظَالِمَۃٌ ؕ اِنَّ اَخۡذَهٗۤ اَلِیۡمٌ شَدِیۡدٌ

তোমার প্রতিপালকের পাকড়াও এ রকমই হয়ে থাকে যখন তিনি পাকড়াও করেন কোন জনপদকে যখন তারা যুলমে লিপ্ত থাকে। অবশ্যই তাঁর পাকড়াও ভয়াবহ, বড়ই কঠিন। (সূরা হুদ, আয়াত ১০২)

অর্থাৎ, আল্লাহ তায়ালা যেমন পূর্ববর্তী অত্যাচারী জনপদসমূহকে ধ্বংস করেছেন, একইভাবে ভবিষ্যতেও তিনি অত্যাচারীদেরকে পাকড়াও করার ক্ষমতা রাখেন। হাদিসে বর্ণিত হয়েছে, নবীজি সা. বলেছেন, আল্লাহ তায়ালা অবশ্যই অত্যাচারীদেরকে ঢিল দেন। কিন্তু যখন তাদেরকে পাকড়াও করেন, তখন কোন সুযোগ দেন না। (বুখারি, মুসলিম)

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ধর্ম ও জীবন

পর্যটন ভিসায় ওমরাহ পালনের সুযোগ!

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

হজ মৌসুম শেষে গত মাস থেকে আবারও শুরু হয়েছে উমরাহর মৌসুম। উমরাহ পালন সহজ করে দিতে সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে ব্যক্তিগত, ভ্রমণ এবং পর্যটন ভিসাধারী সবাইকে উমরাহ করার সুযোগ দিয়েছে দেশটি। এর ফলে শুধু উমরাহর ভিসার জন্য কাউকে আর অপেক্ষা করতে হবে না।

এসব সুযোগ-সুবিধা দেওয়ার কারণে আগামী বছর দেড় কোটি মানুষ ওমরাহ পালন করবেন বলে আশা প্রকাশ করেছে সৌদি আরব। সেই অনুযায়ী পরিকল্পনা নিচ্ছে দেশটি। পরিকল্পনার অংশ হিসেবে অবকাঠামোর সম্প্রসারণ এবং সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। যার মধ্যে সেবা দেওয়ার বিষয়টি পুরোপুরি ডিজিটালাইজেশন করা হবে। এই খবর জানিয়েছে গালফ নিউজ।

সৌদি সরকারের একটি বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, ওমরাহ উপলক্ষে মক্কা ও মদিনার ১৫টি ইসলামিক ও সাংস্কৃতিক স্থাপনা ঢেলে সাজানো হবে। দেশটির সংবাদমাধ্যম ‘ওকেজ’ জানিয়েছে ২০৩০ সালের মধ্যে ৪০টি স্থাপনা ঢেলে সাজানো এবং ওমরাহকারীর বার্ষিক সংখ্যা তিন কোটিতে উন্নীত করার পরিকল্পনা হিসেবে ‘গেস্ট অব আল্লাহ’ নামের একটি প্রোগ্রাম চলমান রয়েছে। ২০১৯ সালে থেকে এই প্রোগ্রাম চালু করা হয়।

গত বছর সৌদিতে সব মিলিয়ে ১ কোটি ৩৫ লাখ মানুষ মক্কার পবিত্র কাবা শরীফে ওমরাহ পালন করেছেন। ‘গেস্ট অব আল্লাহ’ সেবা প্রোগ্রামের তথ্য অনুযায়ী, গত বছর সবচেয়ে বেশি ওমরাহ পালন করেছেন পাকিস্তানি নাগরিকরা। যার সংখ্যা ছিল ২০ লাখ। এ ছাড়া, মিসর থেকে ১৭ লাখ এবং ইন্দোনেশিয়া থেকে ১৪ লাখ মানুষ ওমরাহ পালন করেছেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ধর্ম ও জীবন

হজের প্রাক-নিবন্ধন শুরু সোমবার

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

আগামী বছরের হজের প্রাক-নিবন্ধন সোমবার (১২ আগস্ট) থেকে শুরু হচ্ছে। রোববার (১১ আগস্ট) ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ৪ আগস্ট অনুষ্ঠিত আগামী বছরের ২০২৫ (১৪৪৬ হিজরি) হজের প্রস্তুতিমূলক সভার সিদ্ধান্ত মোতাবেক ১২ আগস্ট থেকে হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে।

প্রাক-নিবন্ধনের ভাউচারমূলে সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমের হজে গমনেচ্ছুরা এই কার্যক্রমে সম্পৃক্ত ব্যাংকে ৩০ হাজার টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধনের অনুরোধ করা হয় বিজ্ঞপ্তিতে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ধর্ম ও জীবন

বৈষম্য অবসানে ৭ দাবি জানিয়েছেন শায়খ আহমাদুল্লাহ

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

দেশের সার্বিক বৈষম্য দূর করার পাশাপাশি আরও ৭ ধর্মীয় বৈষম্যের অবসান চান জনপ্রিয় বক্তা ও ইসলামি ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ। রোববার (১১ আগস্ট) তার ভেরিফায়েড ফেসবুক পেজে ‘যে বৈষম্যের কথা কেউ বলে না’ শিরোনামের এক পোস্টে তিনি এ বিষয়টি তুলে ধরেন।

তিনি বলেন, কোটা-কেন্দ্রিক বৈষম্যের অবসান হলেও আমাদের সমাজে আরো অনেক বৈষম্য বিরাজমান। নতুন বাংলাদেশে সেসব বৈষম্যেরও অবসান হোক, এই কামনা সবার।

শায়খ আহমাদুল্লাহ আরও বলেন, দুঃখের বিষয় হলো, কিছু বৈষম্য নিয়ে সমাজে আলাপ-আলোচনা থাকলেও একটি বৈষম্য নিয়ে কেউ কথা বলে না। সেটি হলো, দাড়ি-টুপি-হিজাব এবং এর ধারক-বাহকদের প্রতি বৈষম্য। এ দেশের মাদ্রাসা শিক্ষার্থী ও আলেমদের সাথে যুগ যুগ ধরে নানা রকম বৈষম্যমূলক আচরণ চলে আসছে।

ফেসবুক পোস্টে তিনি পয়েন্ট করে কিছু বৈষম্যের তালিকা দেন। নিচে সেগুলো তুলে ধরা হলো-

১. আমাদের সমাজে বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের জাতীয় পুরস্কার দেয়ার রেওয়াজ থাকলেও আলেম সমাজ ও ইমাম-খতিবদের জন্য সে রকম কোনো ব্যবস্থা নেই।

২. অন্যদের ছোটখাটো অবদানও অনেক ফলাও করে প্রচার হয়। অথচ আলম-সমাজ ও ধার্মিকদের বড় বড় অবদানগুলোকেও অবজ্ঞার চোখে দেখা হয়।

৩. শুধু মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডের হওয়ার কারণে বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি, চাকরি বা পদোন্নতি বঞ্চিত হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে।

৪. এ দেশে কোনো গানের কনসার্ট হলে মিডিয়াগুলো ফলাও করে তার নিউজ প্রচার করে। অথচ কনসার্টের চেয়ে কয়েকগুণ বেশি লোকের উপস্থিতির মাহফিলগুলো মিডিয়ার মনোযোগ থেকে বঞ্চিত থাকে।

৫. বাজেটের সময় সব শ্রেণি-পেশার মানুষ, এমনকি রিকশাওয়ালাদের কাছ থেকেও বাজেট ভাবনা জানতে চাওয়া হয়। অথচ আজ পর্যন্ত কোনো আলেমের কাছ থেকে বাজেট বিষয়ে মতামত জানতে চাওয়া হয়েছে বলে আমার জানা নেই।

৬. রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কাজে এমন অনেক ব্যক্তিবর্গের অংশগ্রহণ দেখা যায়, যারা এ দেশের এক শতাংশ মানুষেরও হয়ত প্রতিনিধিত্ব করে না। অথচ সেসব বিষয়ে প্রচুর জনসম্পৃক্ত ও বিজ্ঞ আলেমদের অংশগ্রহণ সাধারণত দেখা যায় না।

৭. সকল যোগ্যতা থাকার পরও একজন টুপি পরিহিত বা শ্মশ্রুশোভিত যুবক যদি সংবাদ পাঠক হতে চায়, তাকে কি সংবাদ পাঠ করতে দেওয়া হবে? এটা কি ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ নয়? এটা কি ধার্মিকদের প্রতি বৈষম্য নয়?

ফেসবুক বার্তার শেষ অংশে তিনি বলেন, এ দেশের শিক্ষা প্রতিষ্ঠান থেকে কর্মস্থল, সবখানে দাড়ি-টুপি ও হিজাব পরিহিতরা বৈষম্যের শিকার হন। ইসলাম ও ইসলামপন্থিদের সাথে বিমাতাসুলভ আচরণ এই সমাজের সাধারণ চিত্র। আমরা এই বৈষম্যের অবসান চাই।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ধর্ম ও জীবন

শিগগিরই দেশে ফিরছেন মিজানুর রহমান আজহারী

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

শিগগির দেশে ফিরছেন মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশের জনপ্রিয় ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী। নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে এক ভিডিও বার্তায় এ তথ্য জানিয়েছেন তিনি নিজেই।

আজ মঙ্গলবার (৬ জুলাই) ফেসবুক লাইভে তিনি বলেন, অনেকে আমাকে মেসেজ করে ও ব্যক্তিগতভাবে ফোন করে জানতে চেয়েছেন আমি কবে দেশে ফিরবো। আমি তাদের বলতে চাই, আমি দ্রুতই দেশে ফিরবো। আপনাদের সঙ্গে দেখা করার অপেক্ষাতে রয়েছি আমি নিজেও। শিগগির সাম্য, মানবিকতার মুক্ত-স্বাধীন, বাংলাদেশে আমি আপনাদের সঙ্গে সাক্ষাৎ করতে চাই।

দীর্ঘ ভিডিও বার্তায় তিনি বলেন, তাজা রক্তের মাধ্যমে যারা আন্দোলনকে সফল করেছেন সেই শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করছি ও রূহের মাগফিরাত কামনা করছি। আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি। বৈষম্যবিরোধী আন্দোলনের যারা নেতৃত্ব দিচ্ছেন এবং এখনো কষ্ট করে যাচ্ছেন তাদের শুভেচ্ছা জানাই।

আন্দোলন সফরের পর দেশে যেসব পরিস্থিতি তৈরি হয়েছে এ নিয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেছেন দায়িত্বশীল আচরণ করতে পারলেই সঠিকভাবে বিজয় উদযাপন হবে।

সংখ্যালঘুদের প্রতি অন্যায় না করারও আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেন, বর্তমানে অনেকে সুযোগ নিয়ে সংখ্যালঘুদের উপসনালয় ও স্থাপনায় চালাবে এবং ইসলামপন্থী ও মাদরসার ছাত্রদের ওপর দায় চাপানোর চেষ্টা করবে। তাই যারা এই বিজয়ে খুশি নয় তাদের ষড়যন্ত্র নস্যাৎ করতে সবাইকে সতর্ক থাকতে হবে।

তিনি বিশেষ করে মাদরাসার ছাত্রদের বলেন, আপনারা সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করুন। কেউ যেন তাদের ওপর আক্রমণ করতে না পারে যে বিষয়ে সতর্ক ও সচেতন থাকুন। এসব ক্ষেত্রে যদি আমরা ভুল করে ফেলি তাহলে বাংলাদেশে ইসলাম অনেক পিছিয়ে পড়বে।

সদ্য পদত্যাগী স্বৈরাচার সরকারের পতনের ঘটনা সামনে এনে তিনি বলেন, ক্ষমতার দম্ভে আমরা নিজেদের প্রকৃত অবস্থা ভুলে যাই, যাচ্ছেতাই আচরণ করি মানুষের সঙ্গে। কিন্তু সাম্প্রতিক ঘটনা আমাদের দেখিয়ে দিল কোনো অত্যাচারই দীর্ঘস্থায়ী নয়, তাই এসব ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তিনি বলেন, যারা নতুন সরকার ব্যবস্থায় আসবে তাদেরকেও এ বিষয়টি মনে রাখতে হবে এবং শিক্ষা নিতে হবে। তাদেরকেও অত্যাচার পরিহারের পথ অবলম্বন করতে হবে।

বাংলাদেশের সরকার ব্যবস্থার তিক্ত অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেন, আমাদের দেশে এক সরকার যায়, অন্যজন আসে, বিদ্বেষ-জিঘাংসা চলতেই থাকে। নতুন সরকার ব্যবস্থায় আমারা এমন কিছু দেখতে চাই না। আমরা ঐক্যবদ্ধ ও সমৃদ্ধির বাংলাদেশ গড়তে চাই।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ধর্ম ও জীবন

জুমার দিনে করণীয় ১৭ আমল

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

সপ্তাহের সেরা দিন- জুমার দিন। এ দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ আমল জুমার নামাজ। নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাদিসে এ দিনে ১৭টি করণীয় উল্লেখ করেছেন।

জুমার দিনে করণীয় ১৭ আমল

১. গোসল করা (বুখারি: ৮৭৭)
২. মিসওয়াক করা (ইবনে মাজাহ: ১০৯৮)
৩. উত্তম পোশাক পরিধান করা (আবু দাউদ: ৩৪৩)
৪. সুগন্ধি ব্যবহার করা (বুখারি: ৮৮০)
৫. মসজিদে প্রবেশের পর অন্য মুসল্লিদের ফাঁক করে বা গায়ের ওপর দিয়ে টপকে সামনের দিকে না যাওয়া (বুখারি: ৯১০, ৮৮৩)
৬. কাউকে উঠিয়ে দিয়ে সেখানে বসার চেষ্টা না করা (বুখারি: ৯১১)
৭. নামাজের জন্য কোনো একটা জায়গাকে নির্দিষ্ট করে না রাখা, যেখানে যখন জায়গা পাওয়া যাবে সেখানেই নামাজ আদায় করা (আবু দাউদ: ৮৬২)
৮. নির্ধারিত নামাজ আদায় করা। এমনকি ফরজ নামাজের আগে ও পরে দুই-চার রাকাত করে নফল নামাজ আদায় করা (বুখারি: ৯৩০)
৯. গায়ে তেল (লোশন) ব্যবহার করা (বুখারি: ৮৮৩)
১০. পায়ে হেঁটে মসজিদে যাওয়া (মুসলিম: ১৪০০)
১১. মসজিদে যাওয়ার আগে কাঁচা পেঁয়াজ, রসুন না খাওয়া ও ধূমপান না করা (বুখারি: ৮৫৩)
১২. ঘুমের ভাব হলে বসার জায়গা পরিবর্তন করা (আবু দাউদ: ১১১৯)
১৩. ইমামের খুতবা দেয়া অবস্থায় দুই হাঁটু উঠিয়ে না বসা (আবু দাউদ: ১১১০)
১৪. খুতবার সময় ইমামের কাছাকাছি বসা (আবু দাউদ: ১১০৮)
১৫. এতটুকু জোরে আওয়াজ করে কোনো কিছু না পড়া বা তেলাওয়াত না করা, যাতে অন্যের নামাজ ক্ষতিগ্রস্ত হয় বা মনোযোগে বিঘ্ন ঘটে। (আবু দাউদ: ১৩৩২)
১৬. ইমামের খুতবার জন্য বের হওয়া থেকে নামাজ শেষ করা পর্যন্ত নীরবতা অবলম্বন করা। তবে কাউকে কথা বলতে দেখলে তাকে চুপ করতে বা বারণ করতে বলাও অনর্থক কাজ।(আবু দাউদ: ১১১২)
১৭. বেশি বেশি প্রার্থনা (দোয়া) করা। (বুখারি: ৯৩৫)

উপরোক্ত কাজগুলো যথাযথ পালনের মাধ্যমে একজন ব্যক্তির জন্য এ জুমা ও তার পূর্ববর্তী জুমার মধ্যবর্তী সব গুনাহের কাফফারা হয়ে যাবে। (আবু দাউদ: ৩৪৩)

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার6 hours ago

ফেডারেল ইনস্যুরেন্সের নগদ লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফেডারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৩৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) হাইব্রিড সিস্টেমে অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ আগস্ট) কোম্পানির প্রধান...

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন
পুঁজিবাজার8 hours ago

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন

প্রবীণ অর্থনীতিবিদ ও আন্তার্জাতিক মুদ্রা তহবিলের (আাইএমএফ) সাবেক কর্মকর্তা ড. আহসান এইচ মনসুর বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়ায় অভিনন্দন...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার8 hours ago

বিএসইসিতে আটকে গেল মাসরুর রিয়াজের নিয়োগ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে ড. এম মাসরুর রিয়াজের নিয়োগ পাওয়ার পর থেকে নানান...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার9 hours ago

ফারইস্ট ইসলামী লাইফের পর্ষদ অপসারণের দাবিতে মানববন্ধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা ও পরিচালনা পর্ষদের অপসারণের দাবি জানিয়েছে এস আই এল আই সির...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার10 hours ago

ব্লকে ২৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৪০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মোট ২৩ কোটি ৭৬...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার11 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে অগ্রণী ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিঅগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার11 hours ago

ইসলামী ব্যাংকের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ২৩৯ কোম্পানির শেয়ারদর কমেছে।...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার11 hours ago

গেইনার তালিকায় আর্থিক খাতের আট কোম্পানি

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১১৬টির শেয়ারদর বেড়েছে। এদিন...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার12 hours ago

লেনদেনের শীর্ষে গ্রামীণফোন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার12 hours ago

পুঁজিবাজারে উত্থান, লেনদেন ১২শ কোটি ছাড়ালো

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্যসূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে এদিন ডিএসইতে...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার12 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার14 hours ago

মূল্য সংবেদনশীল তথ্য নেই ঢাকা ডাইংয়ের

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি দ্য ঢাকা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে না বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার15 hours ago

দেড় ঘণ্টায় লেনদেন সাড়ে ৫শ কোটি টাকা ছাড়ালো

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দেড়...

Beach Hatchery Ltd Beach Hatchery Ltd
পুঁজিবাজার15 hours ago

মাছের উৎপাদন বাড়াতে জমি লিজ নিয়েছে বিচ হ্যাচারি

বিভিন্ন প্রজাতির সাদা মাছের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে জমি লিজ নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিচ হ্যাচারি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার16 hours ago

শেয়ার বিক্রি করবেন এক্সিম ব্যাংকের উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসির (এক্সিম ব্যাংক) উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার1 day ago

গ্রামীণ ওয়ান: স্কিম টু ফান্ডের লভ্যাংশ ঘোষণা

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্রামীণ ওয়ানঃ স্কিম টু মিউচুয়াল ফান্ড। আলোচ্য...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার1 day ago

গ্লোবাল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পাানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২০ আগস্ট দুপুর আড়াইটায় কোম্পানিটির পর্ষদ সভা...

Central Insurance Central Insurance
পুঁজিবাজার1 day ago

সেন্ট্রাল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পাানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১৮ আগস্ট বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার1 day ago

বিএসইসির নতুন চেয়ারম্যান হলেন মাশরুর রিয়াজ

খ্যাতনামা অর্থনীতিবিদ ড. এম মাশরুর রিয়াজকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। আজ...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার1 day ago

ঘোষণা করেও লভ্যাংশ পাঠাচ্ছে না বিমা খাতের তিন কোম্পানি

লভ্যাংশ ঘোষণার পর দীর্ঘ সময় পার হয়ে গেলেও বিনিয়োগকারীদের বিও একাউন্টে ঘোষিত লভ্যাংশ পাঠায়নি পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের তিন কোম্পানি।...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি3 hours ago

ব্যবসাকে রাজনীতির সাথে মেশাবেন না: ড. ইউনূস

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়3 hours ago

১২ দেশের মুদ্রা, ৯ পাসপোর্ট নিয়ে পালাচ্ছিলেন সালমান-আনিসুল

ফেডারেল ইনস্যুরেন্স
খেলাধুলা3 hours ago

পরিবারের সঙ্গে ঢাকাতেই আছেন মাশরাফি

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি4 hours ago

অন্তর্বর্তী সরকারের পাশে থাকার প্রতিশ্রুতি এডিবির

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়4 hours ago

১৫ আগস্ট সুপ্রিম কোর্টের উভয় বিভাগ খোলা থাকবে

ফেডারেল ইনস্যুরেন্স
সারাদেশ4 hours ago

কক্সবাজারে পালিয়ে আসা বিজিপির ১৩ সদস্য আটক

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়5 hours ago

এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোরশেদ

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি5 hours ago

সাবেক আইনমন্ত্রীসহ চার এমপির ব্যাংক হিসাব স্থগিত

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়6 hours ago

হত্যাকাণ্ড তদন্তে শিগগিরই দেশে আসছে জাতিসংঘের দল

ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার6 hours ago

ফেডারেল ইনস্যুরেন্সের নগদ লভ্যাংশ অনুমোদন

ফেডারেল ইনস্যুরেন্স
ক্যাম্পাস টু ক্যারিয়ার6 hours ago

৪৪তম বিসিএসের ভাইভা শুরু ১ সেপ্টেম্বর

ফেডারেল ইনস্যুরেন্স
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 hours ago

ইবতেদায়ি শিক্ষকদের বেতন বাড়াল সরকার

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়7 hours ago

আনিসুল ও সালমান এফ রহমানকে ডিম নিক্ষেপ

Shamim Osman
ফ্যাক্টচেক7 hours ago

শামীম ওসমান থাকার গুঞ্জনে শ্রীমঙ্গলে পুলিশের তল্লাশি

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়7 hours ago

দশ দিনের রিমান্ডে সালমান ও আনিসুল হক

ফেডারেল ইনস্যুরেন্স
ব্যাংক7 hours ago

দক্ষ জনবল ও গ্রাহকের আস্থা আইএফআইসির মূল ভিত্তি: এমডি

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন
পুঁজিবাজার8 hours ago

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন

ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার8 hours ago

বিএসইসিতে আটকে গেল মাসরুর রিয়াজের নিয়োগ

ফেডারেল ইনস্যুরেন্স
ব্যাংক9 hours ago

১৫ আগস্ট খোলা থাকবে ব্যাংকসহ সব আর্থিক প্রতিষ্ঠান

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি9 hours ago

এনবিআরের নতুন চেয়ারম্যান আবদুর রহমান

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়9 hours ago

বাধ্যতামূলক অবসরে স্বরাষ্ট্র সচিব জাহাঙ্গীর আলম

ফেডারেল ইনস্যুরেন্স
কর্পোরেট সংবাদ9 hours ago

বিআইসিএমের রিসার্চ সেমিনার-৩৬ অনুষ্ঠিত

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি9 hours ago

এনবিআর চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার9 hours ago

ফারইস্ট ইসলামী লাইফের পর্ষদ অপসারণের দাবিতে মানববন্ধন

ফেডারেল ইনস্যুরেন্স
আইন-আদালত9 hours ago

হেলিকপ্টার থেকে গুলি করা ও নির্দেশদাতা সবাই অপরাধী: হাইকোর্ট

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১