Connect with us

আন্তর্জাতিক

বিশ্ববাজারে গমের দাম গত তিন মাসে সর্বনিম্ন

Published

on

পুঁজিবাজার

বিশ্ববাজারে গমের দাম কমেছে। পণ্যটির মূল্য গত তিন মাসে সর্বনিম্নে নেমেছে। শীর্ষ উৎপাদনকারী দেশগুলোর মধ্যে অন্যতম রাশিয়া ও যুক্তরাষ্ট্রে ফলন ভালো হওয়ায় আন্তর্জাতিক বাজারে গমের দাম কমেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) গতকাল গমের দাম বুশেলপ্রতি (৬০ পাউন্ড) আগের দিনের তুলনায় ১ দশমিক ৩ শতাংশ কমেছে। প্রতি বুশেলের মূল্য স্থির হয়েছে ৫ ডলার ৪৩ সেন্ট, যা গত এপ্রিলের পর সর্বনিম্ন।

এ বিষয়ে সিঙ্গাপুরভিত্তিক এক ব্যবসায়ী বলেন, যুক্তরাষ্ট্রে গম তোলা প্রায় শেষ আর রাশিয়ায় আবহাওয়া ফসল কাটার জন্য উপযোগী। সরবরাহ বাড়ায় গমের বড় ধরনের দরপতন হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ

Published

on

পুঁজিবাজার

চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, প্রতিবাদ করা মৌলিক মানবাধিকার। বাংলাদেশ সরকারের উচিত মানুষের এ অধিকার নিশ্চিত করা।

মঙ্গলবার জাতিসংঘ মহাসচিবের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মুখপাত্র স্টিফেন ডুজারিক এ কথা বলেন।

ব্রিফিংয়ে ডুজারিকের কাছে জানতে চাওয়া হয়, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশজুড়ে আন্দোলন চলছে। সরকারি ছাত্রসংগঠন ছাত্রলীগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আন্দোলনকারীদের ওপর হামলা চালিয়েছে। হামলায় ছয়জন নিহত হয়েছেন। বিষয়টি নিয়ে কি জাতিসংঘের মহাসচিব অবগত আছেন?

জবাবে স্টিফেন ডুজারিক বলেন, হ্যাঁ, আমরা পরিস্থিতি সম্পর্কে অবগত। উদ্বেগ নিয়েই গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। আমি মনে করি, বাংলাদেশসহ বিশ্বের অন্য সব জায়গায় মানুষের শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার রয়েছে।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র আরও বলেন, যেকোনো হুমকি ও সংঘাত থেকে প্রতিবাদকারীদের রক্ষা করার উদ্যোগ নিতে আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই। বিশেষ করে তরুণ, শিশু ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের মতো যাঁদের বাড়তি নিরাপত্তার প্রয়োজন রয়েছে।

‘শান্তিপূর্ণ প্রতিবাদ করা মানুষের মৌলিক মানবাধিকার’ মন্তব্য করে স্টিফেন ডুজারিক বলেন, বাংলাদেশ সরকারের উচিত মানুষের এ অধিকার নিশ্চিত করা

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এইচএসবিসির নতুন সিইওর নাম ঘোষণা

Published

on

পুঁজিবাজার

এইচএসবিসি হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে জর্জেস এলহেদারি নিয়োগ পেয়েছেন। আগামী ২ সেপ্টেম্বর তিনি দায়িত্ব নেবেন বলে জানা গেছে। গত আট বছরেরও কম সময়ে বিশ্বের অন্যতম বড় এই আর্থিক প্রতিষ্ঠানে তিনি তৃতীয় প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ পেলেন।

রয়টার্স জানিয়েছে, এলহেদারি বর্তমানে এইচএসবিসির প্রধান আর্থিক কর্মকর্তা। তিনি নোয়েল কুইনের স্থলাভিষিক্ত হবেন। ২০২০ সাল থেকে এলহেদারি এইচএসবিসির গ্লোবাল ব্যাংকিং অ্যান্ড মার্কেটস ব্যবসা বিভাগে যৌথ নেতৃত্ব দিয়েছেন।

এলহেদারির জন্ম লেবাননে। ২০০৫ সালে তিনি এইচএসবিসিতে যোগ দেন। ২০২২ সালে অনেকটা হঠাৎ করে তাঁকে প্রধান আর্থিক কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে তিনি বেশ লম্বা সময়ের জন্য ছুটিতে ছিলেন। ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে তিনি এইচএসবিসির মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা ও তুর্কিয়ে অঞ্চলের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নোয়েল কুইন পাঁচ বছর ধরে এইচএসবিসির নেতৃত্ব দিয়েছেন। চাকরি ছাড়ায় তাঁর নোটিশ পিরিয়ড শেষ হবে ২০২৫ সালের এপ্রিলে।

কুইনের সময় ব্যাংকের অনেক সম্পদ বিক্রি হয়েছে, এটি একটি বৈশ্বিক মহামারি পার হয়েছে এবং ১৬০ বছরের ব্যাংকটি ভাঙার চেষ্টা করা হয়েছে। তবে তাঁর সময়েই ব্যাংকটি মুনাফা অর্জনে রেকর্ড করেছে। সম্পদের বিবেচনায় এইচএসবিসি ইউরোপের সবচেয়ে বড় ব্যাংক। ব্যালান্স শিটে সম্পদের পরিমাণ ৩ লাখ কোটি ডলার।

এশিয়ার সঙ্গে এইচএসবিসির ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক ব্যবহার করে ব্যাংকটি তার মুনাফা আরও বাড়াতে চায়। ২০০৮ সালের আর্থিক সংকটের পর এইচএসবিসি বিশ্বের বিভিন্ন দেশ থেকে অফিস গুটিয়ে নিয়েছে। ফলে দেশে দেশে ব্যাংকটির উপস্থিতি এক-চতুর্থাংশ কমেছে। বিপরীতে তারা এশিয়ায় পুঁজি ও সম্পদ বাড়িয়েছে।

গ্রুপের প্রধান আর্থিক কর্মকর্তা হিসেবে এলহেদারির স্থলাভিষিক্ত কে হবেন, সে ব্যাপারে যথাসময়ে ঘোষণা দেওয়া হবে বলে এইচএসবিসি জানিয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাজ্য সরকারের করণীয় তালিকা তৈরি করবেন রাজা চার্লস

Published

on

পুঁজিবাজার

গত ৪ জুলাইয়ের নির্বাচনের পর ইউকে পার্লামেন্ট আনুষ্ঠানিক যাত্রা পুনরায় চালু হলে রাজা চার্লস তৃতীয় বুধবার দেড় দশকের মধ্যে লেবার সরকারের প্রথম কর্মসূচি পাঠ করবেন।

প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ১৪ বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাজ্য সরকার পরিচালনার দায়িত্ব পাওয়ায় তার আইনী পরিকল্পনার কেন্দ্রে টার্বোচার্জিং অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থাপন করবেন।

স্টারমার বলেছেন, রাজার বক্তৃতায় নির্ধারিত আইনটি অফিসে আমাদের প্রথম দিনগুলোর গতি বাড়াবে এবং শ্রমজীবী মানুষের জীবনে পরিবর্তন আনবে। স্টারমার তার দলকে রক্ষণশীলদের বিরুদ্ধে ভূমিধস জয়ে নেতৃত্ব দিয়েছিলেন। এর নাম থাকা সত্ত্বেও ঠিকানাটি সম্রাট দ্বারা লেখা নয়,সরকার দ্বারা লেখা। যা পরবর্তী ১ বছরে তৈরি করা আইনগুলোর বিশদ বিবরণের জন্য এটি ব্যবহার করে।

হীরা-খচিত ইম্পেরিয়াল স্টেট ক্রাউন এবং একটি দীর্ঘ লাল রঙের পোশাক পরে, রাজা চার্লস একটি জমকালো অনুষ্ঠানের সময় হাউস অফ লর্ডসের উপরের চেম্বারে একটি স্বর্ণের সিংহাসন বসে প্রস্তাবগুলো উন্থাপন করবেন।

ভাষণটিতে ৩৫টিরও বেশি বিল অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। যার মধ্যে সরকারি খরচের বিধি প্রয়োগের ব্যবস্থা এবং অন্যান্য ইউটিলিটি বিলের দাম বৃদ্ধির পুনরাবৃত্তি রোধকল্পে যুক্তরাজ্যের সাম্প্রতিক জীবনযাত্রার ব্যয়-সংকটের নির্দেশনা রয়েছে।

আইনটি ইতোমধ্যেই করা ঘোষণাগুলোকেও প্রকাশ করবে। যেমন যুক্তরাজ্যে বিনিয়োগ আকর্ষণের জন্য একটি তহবিল চালু করা এবং ২০৩০ সালের মধ্যে ক্লিন পাওয়ার বাড়ানোর দায়িত্বপ্রাপ্ত একটি সরকারী মালিকানাধীন সংস্থা।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

পাকিস্তানে ৩ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির আভাস

Published

on

পুঁজিবাজার

চলতি ২০২৪-২৫ অর্থবছরে পাকিস্তানে ৩ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। বুধবার (১৬ জুলাই) আন্তর্জাতিক দাতা সংস্থাটি এই পূর্বাভাস দেয়। যদিও এক্ষেত্রে পাকিস্তানের লক্ষ্য ৩ দশমকি ৬ শতাংশ।

পাকিস্তান সরকারের অর্থনৈতিক জরিপের তথ্য মতে, ২০২৩-২০২৪ অর্থাৎ গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়ে থাকতে পারে ২ দশমিক ৪ শতাংশ। যদিও ওই অর্থবছরে দেশটির লক্ষ্যমাত্রা ছিল ৩ দশমিক ৫ শতাংশ।

করোনা মহামারি পর চ্যালেঞ্জ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সরবরাহ সংকট ও ২০২২ সালের ভয়াবহ বন্যার পর ঝুঁকিতে পরে পাকিস্তানের অর্থনীতি। তাছাড়া অব্যবস্থাপনা ও রাজনৈতিক বিশৃঙ্খলা তো রয়েছেই। তাছাড়া বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে পূর্বাভাস দেওয়া হয়েছে ৩ দশমিক ২ শতাংশ। তবে ২০২৫ সালের জন্য ৩ দশমিক ৩ শতাংশের পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইকে নিষিদ্ধের পরিকল্পনার কথা জানিয়েছে পিএমএল-এনের নেতৃত্বাধীন সরকার। তবে তাদের এ সিদ্ধান্তের বিরোধিতা করে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৫ জুলাই) পাকিস্তানের তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেন দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হলে পিটিআই’র অস্তিত্ব রাখা যাবে না।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

এশিয়ার স্পট মার্কেটে কমেছে এলএনজির দাম

Published

on

পুঁজিবাজার

এশিয়ার স্পট মার্কেটে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম চলতি সপ্তাহে কিছুটা কমেছে। বাজার বিশ্লেষকদের মতে, শীর্ষ ব্যবহারকারী দেশ চীনে নিম্নমুখী চাহিদা এলএনজির দাম কমার পেছনে ভূমিকা রেখেছে। যদিও স্পট মার্কেটে এখনো প্রতি এমএমবিটিইউ এলএনজি গড়ে ১২ ডলারের ওপরে বেচাকেনা হচ্ছে।

শিল্পসংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, চলতি সপ্তাহে উত্তর-পূর্ব এশিয়ায় আগস্টে সরবরাহ চুক্তিতে প্রতি এমএমবিটিইউ এলএনজির গড় মূল্য ছিল ১২ ডলার ২০ সেন্ট, গত সপ্তাহে যা ছিল ১২ ডলার ৫০ সেন্ট। অন্যদিকে সেপ্টেম্বরে সরবরাহ চুক্তিতে চলতি সপ্তাহে প্রতি এমএমবিটিইউ এলএনজির গড় মূল্য ছিল ১১ ডলার ৮০ সেন্ট।

এ বিষয়ে ব্রেইনচাইল্ড কমোডিটি ইন্টেলিজেন্সের বাজার বিশ্লেষক ক্লাস ডোজেম্যান বলেন, ‘চীনে জলবিদ্যুৎ উৎপাদন বাড়ায় এলএনজির চাহিদা কমেছে। একই সঙ্গে দেশটির মুদ্রাস্ফীতি ও উৎপাদন মূল্যের মতো অর্থনৈতিক সূচকগুলো বছরের দ্বিতীয়ার্ধে নেতিবাচক প্রবৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে।

এছাড়া জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী ঠাণ্ডার প্রকোপ কম থাকার সম্ভাবনায় গ্যাসের চাহিদা অতিরিক্ত বৃদ্ধির ঝুঁকি কম। তবে এশিয়ায় চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকলে এলএনজির চাহিদা বাড়তে পারে।

বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান কেপলারের সিনিয়র এলএনজি বিশ্লেষক চার্লস কোস্টেরোস বলেন, ‘‌উত্তর-পূর্ব এশিয়ায় তাপমাত্রা বাড়লেও দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভারি বৃষ্টিপাত অব্যাহত। এ ভারসাম্য বজায় থাকায় প্রাকৃতিক গ্যাসচালিত বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজনও কমেছে।’

এসঅ্যান্ডপি গ্লোবাল কমোডিটি ইনসাইটস অনুযায়ী আগস্টে সরবরাহ চুক্তিতে নর্থ-ওয়েস্ট ইউরোপ এলএনজি মার্কার (এনডব্লিউএম) বাজার আদর্শে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম স্থির হয়েছে ৯ ডলার ৮২ সেন্ট। এছাড়া নেদারল্যান্ডসে প্রাকৃতিক গ্যাসের ভার্চুয়াল ট্রেডিং পয়েন্ট টিটিএফে প্রতি এমএমবিটিইউ এলএনজিতে দশমিক ৮৫ শতাংশ ছাড় দেয়া হয়েছে।

আরগাস আগস্টে সরবরাহ চুক্তিতে প্রতি এমএমবিটিইউ এলএনজির মূল্য নির্ধারণ করেছে ৯ ডলার ৮০ সেন্ট। অন্যদিকে স্পার্ক কমোডিটিজ একই মাসের সরবরাহ চুক্তিতে প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম নির্ধারণ করেছে ৯ ডলার ৭৭ সেন্ট।

ঘূর্ণিঝড় বেরিলের কারণে বন্ধ হওয়া ফ্রিপোর্ট এলএনজি পুনরায় উৎপাদন চালু করার দিকে নজর দিয়েছে। ফ্রিপোর্টের টেক্সাস প্লান্ট বৃহস্পতিবার থেকে অল্প পরিমাণে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু করেছে।

এদিকে স্পার্ক কমোডিটিজের বিশ্লেষক কাসিম আফগান জানিয়েছেন, টানা নয় সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকার পর গত শুক্রবার থেকে আটলান্টিক সাগরপথে এলএনজি পরিবহনের ব্যয় কিছুটা কমে দৈনিক ৮৮ হাজার ২৫০ ডলারে নেমেছে। অন্যদিকে প্রশান্ত মহাসাগরীয় পথে পরিবহন ব্যয় বেড়ে দৈনিক ৫৬ হাজার ৭৫০ ডলারে পৌঁছেছে, যা গত ফেব্রুয়ারির পর সর্বোচ্চ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার5 hours ago

পুঁজিবাজারে আসছে ঢাকাথাই অ্যালকোম্যাক্স

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে ঢাকাথাই অ্যালকোম্যাক্স পিএলসি। কোম্পানিটি পুঁজিবাজারের প্রাথমিক পাবলিক অফার (আইপিও) এর মাধ্যমে এ অর্থ সংগ্রহ করবে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার9 hours ago

পুঁজিবাজার বন্ধ আজ

পবিত্র আশুরা উপলক্ষে আজ বুধবার (১৬ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বন্ধ থাকবে। ডিএসই...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার21 hours ago

গ্রামীণফোনের ১৬০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিকম খাতের কোম্পানি গ্রামীণফোন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার23 hours ago

লাফার্জহোলসিমের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। মঙ্গলবার...

ছাগলকাণ্ডের মতিউরসহ সংশ্লিষ্টদের ব্যাংক ও বিও হিসাব স্থগিতের নির্দেশ ছাগলকাণ্ডের মতিউরসহ সংশ্লিষ্টদের ব্যাংক ও বিও হিসাব স্থগিতের নির্দেশ
পুঁজিবাজার23 hours ago

মতিউর পরিবারের প্রায় ৪ কোটি শেয়ার অবরুদ্ধ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কর্মকর্তা মতিউর রহমান ও তার পরিবারের ১৯টি কোম্পানির ৩ কোটি ৭৮ লাখ ৪৬ হাজার ৫১৭টি...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

ব্লকে ৫০ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৫০ কোটি ৬২ লাখ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

ইউনাইটেড পাওয়ারে কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

বার্জার পেইন্টসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ জুলাই বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

প্রাইম টেক্সটাইলের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ২২১ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

দর বৃদ্ধির শীর্ষে দুই কোম্পানি

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১২১টির শেয়ারদর বেড়েছে। এর...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির ৫৬৪ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

অধিকাংশ শেয়ারের দরপতনে কমেছে লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। একই সাথে অধিকাংশ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

পুঁজিবাজারে লেনদেন বন্ধ আগামীকাল

পবিত্র আশুরা উপলক্ষ্যে আগামীকাল বুধবার (১৬ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

ডিএসইর লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে বিএসইসির কমিটি

ভবিষ্যতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনে কোনো ধরনের বিঘ্ন না ঘটে এবং লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে একটি কমিটি গঠন করেছে পুঁজিবাজার...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ২৫ জুলাই বিকাল ২টা ৪০মিনিটে কোম্পানিটির...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

দেড় ঘণ্টায় ২১১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায়...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

বে লিজিং স্পট মার্কেট যাচ্ছে বৃহস্পতিবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) স্পট মার্কেটে যাচ্ছে। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

পিপলস ইন্স্যুরেন্সের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

আরএকে সিরামিকসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

সাউথইস্ট ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পুঁজিবাজার
চিত্র-বিচিত্র11 mins ago

অলিম্পিকের স্বর্ণপদকের দাম কত টাকা?

পুঁজিবাজার
শিল্প-বাণিজ্য22 mins ago

উৎপাদনস্থলে কমেছে পেঁয়াজের দাম

পুঁজিবাজার
বিনোদন32 mins ago

কোটা আন্দোলন নিয়ে যা বললেন চঞ্চল ও শাওন

পুঁজিবাজার
জাতীয়48 mins ago

নীলক্ষেতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

পুঁজিবাজার
ধর্ম ও জীবন52 mins ago

আশুরার রোজা রাখার ফজিলত

পুঁজিবাজার
টেলিকম ও প্রযুক্তি1 hour ago

মোবাইল ইন্টারনেটে ধীরগতি, ফেসবুক-মেসেঞ্জারে সমস্যা

পুঁজিবাজার
আন্তর্জাতিক1 hour ago

বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ

পুঁজিবাজার
খেলাধুলা1 hour ago

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আর রক্তপাত চান না মুশফিক

পুঁজিবাজার
জাতীয়2 hours ago

কোটা আন্দোলনের কর্মসূচি ঠিক করে দিচ্ছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী

পুঁজিবাজার
জাতীয়2 hours ago

আন্দোলনরত শিক্ষার্থীরা কোথাও ভাঙচুর করেনি: ডিবিপ্রধান

পুঁজিবাজার
আন্তর্জাতিক2 hours ago

বিশ্ববাজারে গমের দাম গত তিন মাসে সর্বনিম্ন

জবির বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

জবির হল বন্ধের সিদ্ধান্ত বাতিল, থাকতে পারবেন শিক্ষার্থীরা

পুঁজিবাজার
অর্থনীতি2 hours ago

এইচএসবিসির নতুন সিইওর নাম ঘোষণা

পুঁজিবাজার
জাতীয়3 hours ago

পুলিশের গ্রেনেড বিস্ফোরনে ৫ সাংবাদিক আহত

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

আইপিডিসি ফাইন্যান্সে চাকরির সুযোগ

পুঁজিবাজার
জাতীয়3 hours ago

সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

পুঁজিবাজার
সারাদেশ3 hours ago

চলে গেলেন ছারছীনার পীর সাহেব শাহ মোহেবুল্লাহ

পুঁজিবাজার
খেলাধুলা3 hours ago

অস্ত্রোপচার লাগবে না মেসির

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

সারাদেশে যেসব বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

পুঁজিবাজার
আন্তর্জাতিক3 hours ago

যুক্তরাজ্য সরকারের করণীয় তালিকা তৈরি করবেন রাজা চার্লস

পুঁজিবাজার
রাজনীতি3 hours ago

ছাত্রশিবির-ছাত্রদল ও বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে: মুক্তিযুদ্ধ মন্ত্রী

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

দেশের সব মাদরাসার ফাজিল পরীক্ষা স্থগিত

পুঁজিবাজার
জাতীয়4 hours ago

বাংলাদেশকে বন্দি পরিবহনকারী গাড়ি দিলো যুক্তরাষ্ট্র

পুঁজিবাজার
জাতীয়4 hours ago

কোটা আন্দোলনে রাজধানীতে আহত ১২ পুলিশ: ডিএমপি

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

ঢাবি ভিসির বাসভবনের সামনে জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১