Connect with us

আন্তর্জাতিক

তিস্তার পানি চুক্তি নিয়ে ফের সরব মমতা

Published

on

বিএসইসি

তিস্তা ও গঙ্গার পানি বণ্টন চুক্তি নিয়ে বাংলাদেশের সঙ্গে ভারতের কেন্দ্রীয় সরকারের আলোচনার আবারও তীব্র সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার (৮ জুলাই) কলকাতায় এক সংবাদ সম্মেলনে তিস্তার পানিবণ্টন চুক্তি ও গঙ্গা চুক্তির পুনর্নবায়ন নিয়ে কেন্দ্রীয় সরকারকে এক হাত নিয়েছেন তিনি।

কয়েকদিন ধরেই ভারতের পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চল, পার্বত্য রাজ্য সিকিম ও পার্শ্ববর্তী দেশ ভুটানে লাগাতার বৃষ্টি হচ্ছে। সিকিম ও ভুটানে প্রবল বৃষ্টির ফলে পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের সমতলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

বন্যা পরিস্থিতির মোকাবিলায় সোমবার পশ্চিমবঙ্গের সচিবালয় ‘নবান্নে’ প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করেন মমতা। সেখানেই তিস্তা নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাতকার নিয়ে আবারও সমালোচনা করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

মমতা বলেন, বাংলাদেশের সঙ্গে যখন আমাদের চুক্তি হয়েছিল, তখন কথা হয়েছিল যে বাংলাদেশে যে পানিটা যাচ্ছে, তা পুনরুদ্ধার করতে গিয়ে আমাদের এখানে যাতে কোনো সমস্যা না হয়। সে কারণে এখানে ড্রেজিং করা হবে। অন্যদিকে, গঙ্গার ভাঙ্গনে যেসব বাড়ি তলিয়ে গেছে, সেসব বাড়ি আবার তৈরি করে দেওয়া হবে। এ উদ্দেশ্যে ৭০০ কোটি রুপির একটি প্যাকেজও হয়েছিল।

‘আমি তখন সাংসদ সদস্য ছিলাম, তাই পুরো বিষয়টিই জানতাম। কিন্তু কেন্দ্রীয় সরকার আজও সেসব প্রকল্প বাস্তবায়ন করেনি। উল্টো আমাদের না জানিয়ে ফারাক্কা চুক্তি রিনিউ করবে বলছে। আবার গঙ্গা ড্রেজিং করে না বলে বিহারও ভেসে যায়। তবে বেশি ক্ষতি হয় আমাদের।’

সম্প্রতি শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর বৈঠকের সমালোচনা করে বলেন, ভারত-বাংলাদেশের প্রধানমন্ত্রীর মধ্যে কথা হলো, কিন্তু আমাদের জানানো হলো না। এটা খুবই দুঃখজনক। আগে আমাকে ইন্দো-বাংলাদেশ বৈঠকে ডাকা হতো, কিন্তু এখন আর ডাকে না।

‘আবার কেন্দ্র বলছে, তিস্তার পানি দিয়ে দেবে। তিস্তায় পানি আছে যে দেবে? তিস্তার পানি দিয়ে দিলে উত্তরবঙ্গের একটা লোকও খাবার পানি পাবে না। অন্যদিকে, আত্রাই নদীর ওপরে বাঁধ দেওয়ায় পানির সমস্যা হয়েছে। বর্ষার পানি দেখে যেন গ্রীষ্মের পানির কথা আমরা না ভাবি।’

এরপর মুখ্যমন্ত্রী মমতা পার্শ্ববর্তী রাজ্য সিকিম কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, সিকিম ১৪টি হাইডেল পাওয়ার তৈরি করেছে। সেগুলোর মাধ্যমে তারা সব পানি টেনে নিয়েছে। সিকিম যখন এসব হাইডেল পাওয়ার করলো, তখন কেন্দ্রীয় সরকারের উচিত ছিল এটা করা ঠিক হচ্ছে কি না ভেবে দেখা।

বর্ষা এলেই পশ্চিমবঙ্গে ডেঙ্গুর প্রকোপ বাড়ে। সোমবারের বৈঠকে রাজ্য সরকারের পক্ষ থেকে ডেঙ্গু মোকাবিলা নিয়ে প্রশাসনিক কর্মকর্তাদের সতর্ক করেন মমতা। সতর্ক করেন রাজ্যের মুখ্য সচিবকেও।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৪৫ অভিবাসী আটক

Published

on

বিএসইসি

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৪৫ জন অনথিভুক্ত অভিবাসীকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ। দেশটির জোহর রাজ্যের শহরের কেন্দ্রে চারটি স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

সোমবার (১৫ জুলাই) অভিবাসন বিভাগের পরিচালক দাতুক মোহাম্মদ রুশদি মোহদ দারুস এক বিবৃতিতে বলেন, একটি কোম্পানি অনুমতি ছাড়াই বিদেশি শ্রমিকদের নিয়োগ করেছে, স্থানীয় জনসাধারণের কাছ থেকে এমন অভিযোগ পেয়ে শনিবার (১৩ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে বিভাগের এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে।

তিনি বলেন, মোট ২০৩ জন অভিবাসীর কাগজপত্র যাচাই করে ১৪৫ জনকে বিভিন্ন অপরাধের জন্য আটক করা হয়েছে।

আটকদের মধ্যে মিয়ানমারের ৯০ জন পুরুষ ও ১৮ জন নারী, নেপালের ২৭ জন পুরুষ, ইন্দোনেশিয়ার চারজন পুরুষ ও তিনজন নারী এবং বাংলাদেশের তিনজন পুরুষ রয়েছেন। যাদের বয়স ১৮ থেকে ৪৪ বছরের মধ্যে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ট্রাম্পকে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা

Published

on

বিএসইসি

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়েছে। স্থানীয় সময় সোমবার উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

এদিকে ট্রাম্প বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জেডি ভ্যান্স হবেন তার রানিং মেট। ভ্যান্স(৩৯) একসময় ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন। কিন্তু ২০২১ সালে ক্যাপিটল হিলের ঘটনার পর ট্রাম্পের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে।

ভ্যান্সকে রানিং মেট ঘোষণা দিয়ে ট্রাম্প ট্রুথ সোশ্যালে উল্লেখ করেন, ভাইস প্রেসিডেন্ট হিসেবে ভ্যান্স আমাদের সংবিধানের জন্যে লড়াই চালিয়ে যাবেন, আমাদের সৈন্যদের পাশে দাঁড়াবেন এবং আমেরিকাকে আবারো মহান করতে আমাকে সবধরণের সহায়তা দেবেন।

গত শনিবার পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে নির্বাচনী সমাবেশে বক্তব্য দেওয়ার সময় ট্রাম্পের ওপর গুলি হামলা চালানো হয়। গুলিতে ট্রাম্পের কানের ওপরের অংশ ফুটো হয়ে যায়। হাসপাতালে চিকিৎসা শেষে তিনি সুস্থ হন।

পরদিন রোববারই সম্মেলনে অংশ নিতে মিলাওয়াকিতে আসেন তিনি। কানে ব্যান্ডেজ নিয়েই তিনি সম্মেলনে যোগ দেন। এর আগে তাঁর দলের পক্ষ থেকে জানানো হয়, হামলা সত্ত্বেও দলের জাতীয় সম্মেলন নির্ধারিত সময়সূচি অনুযায়ী এগিয়ে চলবে।

রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলন চলবে ১৮ জুলাই পর্যন্ত। চার বছর পর পর এই সম্মেলনের আয়োজন করে দলটি। এবারের সম্মেলনে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেন দলটির বিভিন্ন রাজ্যের প্রতিনিধিরা (ডেলিগেট)। রিপাবলিকান পার্টির ২ হাজার ৩৮৭ জন প্রতিনিধি তাঁর প্রতি সমর্থন জানিয়েছেন।

উল্লেখ্য, একাধিক আইনী সমস্যায় জড়িয়ে থাকা ট্রাম্প হোয়াইট হাউসে ফিরে আসার বিষয়ে বেশ আত্মবিশ্বাসী। এদিকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন(৮১) স্বাস্থ্যগত বিষয় নিয়ে নিজ দলের ভেতরেই চাপের মধ্যে রয়েছেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় কমেছে বিদ্যুতের দাম, দরিদ্র ভোক্তাদের অতিরিক্ত ছাড়

Published

on

বিএসইসি

বিদ্যুতের মূল্য বেশ অনেকটা কমানোর সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা। সাধারণ ভোক্তা ও শিল্প—এই দুই ধরনের গ্রাহকের জন্যই বিদ্যুতের দাম কমানো হবে, যা কার্যকর হবে আগামীকাল মঙ্গলবার থেকে। বহু দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের সময়ে লাখ লাখ মানুষের জীবনযাত্রার ব্যয় কমাতে দেশটির কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাধারণ ভোক্তাদের জন্য বিদ্যুতের দাম কমবে ২২ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে শিল্পের ক্ষেত্রে বিদ্যুতের মূল্য কমানো হবে ৩৩ শতাংশ। দেশটির বিদ্যুৎ খাতের নিয়ন্ত্রক সংস্থা এ তথ্য জানিয়েছে। দরিদ্র ভোক্তাদের বিল থেকে ৭ ডলারের সমপরিমাণ ২ হাজার রুপি ছাড় দেওয়া হবে।

অর্থনৈতিক সংকটের মধ্যে ২০২২ সালে শ্রীলঙ্কার মোট দেশজ উৎপাদন ৭ দশমিক ৮ শতাংশ কমে যায়। এরপর অর্থনীতি পুনরুদ্ধারে দেশটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ২৯০ কোটি ডলার ঋণের জন্য চুক্তি করে। সেই চুক্তির শর্তের অংশ হিসেবে কলম্বো গত সেপ্টেম্বরে বিদ্যুতের দাম ৭৫ শতাংশ বাড়ায়। এরপর ফেব্রুয়ারি মাসে আবার বিদ্যুতের দাম ৬৬ শতাংশ বাড়ানো হয়।

পাবলিক ইউটিলিটিজ কমিশন অব শ্রীলঙ্কার চেয়ারম্যান মনজুলা ফারনান্দো সোমবার সাংবাদিকদের বলেন, তাঁরা আশা করছেন যে বিদ্যুতের দাম কমানোর ফলে অর্থনীতি চাঙা হবে এবং সাধারণ মানুষ স্বস্তি পাবেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভাগ্য বা ঈশ্বর আমাকে রক্ষা করেছেন: ট্রাম্প

Published

on

বিএসইসি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমার মৃত্যু হতে পারত। পেনসিলভানিয়ায় শনিবার রাতে এক সমাবেশে হত্যাচেষ্টার পর দেওয়া প্রথম সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন। নিউইয়র্ক পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, তিনি মনে করেন ‘ভাগ্য বা ঈশ্বর’ তাকে রক্ষা করেছেন। সোমবার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

সাক্ষাৎকারে হত্যার চেষ্টাকে ‘একটি পরাবাস্তব অভিজ্ঞতা’ হিসেবে বর্ণনা করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী।

উইসকনসিনের শহর মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে যোগ দিতে যাওয়ার পথে উড়োজাহাজে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমার এখানে থাকার কথা নয়, আমার মরে যাওয়ার কথা ছিল।’

ডান কানে ব্যান্ডেজ বাঁধা ৭৮ বছরের ট্রাম্প হামলার শিকার হওয়ার মুহূর্তটিকে স্মরণ করে বলেন, ‘এটি একটি পরাবাস্তব অভিজ্ঞতা।’ তিনি জানান, চিকিৎসকরা তাকে বলেছেন, তার ফিরে আসা ‘একটি অলৌকিক ঘটনা’।

নিউইয়র্ক পোস্টকে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘যখন গুলির ঘটনা ঘটে তখন আমি বক্তব্যের লিখিত অংশ দেখার জন্য পোডিয়ামের দিকে ঝুঁকেছিলাম। মূলত এই কারণেই আমি বেঁচে গেছি বলে আমার ধারণা।’

সাক্ষাৎকারে ট্রাম্প তাকে রক্ষা ও বন্দুকধারী থমাস ক্রুকসকে হত্যার জন্য সিক্রেট সার্ভিসের প্রশংসা করেন। তিনি বলেন, ‘নিরাপত্তা বাহিনীর কর্মীরা দুর্দান্ত কাজ করেছেন।’

সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প তার ভাইরাল হওয়া একটি ছবি নিয়েও কথা বলেন। সেই ছবিতে দেখা যায়, রক্তাক্ত মুখমণ্ডল নিয়ে ডোনাল্ড ট্রাম্প তার মুষ্টি উঁচিয়ে ধরে বলছেন, ‘ফাইট, ফাইট, ফাইট।’

সেই ছবি প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘অনেক লোক বলছেন, এই ছবিটি তাদের জীবনে দেখা সেরা ছবি। তারা ঠিক বলেছেন। তবে এই ধরনের ছবি পাওয়ার জন্য প্রাণও দেওয়া লাগতে পারে, কিন্তু আমি মরিনি।’

ট্রাম্প আরও বলেন, ‘অনেক লোক বলছেন, ভাগ্য বা ঈশ্বরের সহায়তায় আজ আমি এখানে উপস্থিত হতে পেরেছি।’

তিনি জানান, রিপাবলিকান পার্টির সম্মেলনের জন্য বাইডেনের ভয়ংকর প্রশাসনের বিরুদ্ধে তিনি খুব কড়া ভাষায় তার বক্তব্য তৈরি করেছিলেন। কিন্তু হামলার ঘটনার পর তা আবার লিখেছেন। আগেরটি ছুড়ে ফেলে দিয়েছেন। কারণ, তিনি দেশকে ঐক্যবদ্ধ করতে চান।

এ সময় তার কাছে জানতে চাওয়া হয়, এই ঘটনা তার নীতি বা দৃষ্টিভঙ্গি পরিবর্তন করবে কি না? জবাবে ট্রাম্প বলেন, ‘আমি আমাদের দেশকে একত্রিত করার চেষ্টা করতে চাই। কিন্তু আমি জানি না, এটি সম্ভব কি না। মানুষ খুবই বিভক্ত।’

রিপাবলিকান পার্টির প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিটের দিকে পেনসিলভানিয়ায় একটি নির্বাচনি সমাবেশে অতর্কিত হামলার শিকার হয়েছিলেন। হামলাকারীর গুলিতে ট্রাম্পের ডান কানের ওপরের অংশ ফুটো হয়ে যায়। ট্রাম্পের মঞ্চ থেকে প্রায় ১৩০ গজ দূরের একটি ছাদ থেকে হামলাকারী তাকে লক্ষ্য করে গুলি ছোড়ে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ব্যাংকের চাকরি ছেড়ে দিয়ে ইউটিউবার, বছরে আয় ১১ কোটি টাকা

Published

on

বিএসইসি

দৈনন্দিন জীবনের গৎবাঁধা অফিস কারোরই ভালো লাগে না। অনেকেই আছেন অনিচ্ছা সত্ত্বেও, শুধু পেটের দায়ে হাজিরা দিয়ে থাকেন কর্মস্থলে। আবার অনেকে ছয় অঙ্কের বেতন পেয়েও সন্তুষ্ট নয় নিজ কর্মক্ষেত্র নিয়ে। বর্তমানে তাই বহু তরুণ-তরুণী চাকরি ছেড়ে বেছে নিচ্ছেন উদ্যোক্তা হওয়ার মতো পথ। অনেকে আবার নেমে পড়ছেন সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন কন্টেন্ট ক্রিয়েশনে।

তেমনি একজন নিশা শাহ। লন্ডনের এই ব্যাংকার তার চাকরি ছেড়ে আত্মপ্রকাশ করেছেন কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে। এখন তার আয়ের অঙ্ক শুনলে চোখ কপালে উঠবে অনেকের।

২০২২ সালে লন্ডনে ক্রেডিট এগ্রিকোলে সহকারী পরিচালক হিসেবে বিনিয়োগ ব্যাংকার হিসেবে যোগদান করেন নিশা শাহ। এ সময় তার বেতন ছিল বছরে ২ লাখ ৫৬ হাজার মার্কিন ডলার বা প্রায় তিন কোটি টাকা। কিন্তু নিজের চাকরি নিয়ে মোটেও সন্তুষ্ট ছিলেন না তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানান নিশা। তারপরই চাকরি ছেড়ে নেমে পড়েন কন্টেন্ট ক্রিয়েটশনে। গত এক বছরে তিনি ইউটিউব থেকে যা আয় করেছেন তা বাংলাদেশি মুদ্রায় ১১ কোটি টাকা।

নিশা জানান, ৯ বছরের করপোরেট ক্যারিয়ারে তিনি সন্তুষ্ট হতে পারছিলেন না। এটা তাকে সেই উন্মাদনা দিতে ব্যর্থ হচ্ছিল যা তিনি চান। তিনি মানুষকে সহযোগিতা করতে চাইতেন কিন্তু এখানে তাকে বিভিন্ন করপোরেশন ও সরকারপক্ষকে সহযোগিতা করতে হতো, ফলে তিনি তা উপভোগ করতে পারতেন না।

নিশা জানতেন তার আগ্রহ ছিল ব্যক্তিগত অর্থায়ন এবং আর্থিক খাতের কঠিন বিষয়গুলো সবার জন্য সহজভাবে উপস্থাপন করাতে। একবার তিনি তার বাবা-মাকে সাহায্য করেছিলেন প্রায় ৪০ হাজার পাউন্ড কর এড়িয়ে যেতে। তিনি জানান, শুধু ব্যক্তিগত অর্থের জ্ঞান থাকার সুবাদে কারো পকেটে থাকা অর্থের ওপর বড় প্রভাব ফেলতে পারে।

তারপরই ইউটিউবে ভিডিও বানানো শুরু করেন নিশা। তার ভিডিওর বিষয়বস্তু ছিল ব্যক্তিগত অর্থায়ন ও আত্মউন্নয়ন। ধীরে ধীরে তার চ্যানেলে ১০ লাখের বেশি সাবস্ক্রাইবার যুক্ত হয়। এটি তাকে চাকরি ছাড়তে উদ্বুদ্ধ করে। কিন্তু তার জন্য ভাগ্য বদলে যায়। বর্তমানে ইউটিউবের ভিডিও থেকে বছরে ১০ লাখ ডলারের বেশি আয় করে থাকেন নিশা।

২০২২ সালের জুনে নিশা সিদ্ধান্ত নেন প্রতি সপ্তাহে দুটি করে ভিডিও আপলোড করবেন তিনি। পরে একই বছরের সেপ্টেম্বর থেকে নিশা প্রতিদিন একটি ভিডিও আপলোড করার সিদ্ধান্ত নেন। এতে এক মাসে ৫০ হাজার সাবস্ক্রাইবার ও তিন হাজার ডলার আয় করেন এ ব্যাংকার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার1 hour ago

ডিএসইর লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে বিএসইসির কমিটি

ভবিষ্যতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনে কোনো ধরনের বিঘ্ন না ঘটে এবং লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে একটি কমিটি গঠন করেছে পুঁজিবাজার...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 hours ago

আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ২৫ জুলাই বিকাল ২টা ৪০মিনিটে কোম্পানিটির...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় ২১১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায়...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার3 hours ago

বে লিজিং স্পট মার্কেট যাচ্ছে বৃহস্পতিবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) স্পট মার্কেটে যাচ্ছে। ঢাকা স্টক...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার4 hours ago

পিপলস ইন্স্যুরেন্সের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার4 hours ago

আরএকে সিরামিকসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার4 hours ago

সাউথইস্ট ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার4 hours ago

আয় বেড়েছে সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সেনাকল্যাণ ইন্স্যুরেন্স। সোমবার...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার17 hours ago

ফের ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের এমডি শামসুল ইসলাম

শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে পুনরায় নিযুক্ত হয়েছেন মোহাম্মদ শামসুল ইসলাম। মঙ্গলবার (১৬ জুলাই) থেকে...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার21 hours ago

শেয়ারবাজারেও বড় বিনিয়োগ ছিল প্রধানমন্ত্রীর পিয়ন জাহাঙ্গীরের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক ব্যক্তিগত কর্মচারী জাহাঙ্গীর আলম নানান অপকর্মে লিপ্ত হয়ে ৪০০ কোটি টাকার মালিক হয়েছেন। গতকাল প্রধানমন্ত্রী শেখ...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার22 hours ago

ব্লকে ৫১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৫১ কোটি ১২ লাখ...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার23 hours ago

লিন্ডে বিডির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ১৯১ কোম্পানির শেয়ারদর কমেছে।...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার23 hours ago

দরবৃদ্ধির শীর্ষে ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১৪০টির শেয়ারদর বেড়েছে। এর...

Orion Infusion Orion Infusion
পুঁজিবাজার23 hours ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ইনফিউশন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার24 hours ago

লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষে হয়েছে। একই সঙ্গে টাকার...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার1 day ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে প্রাইম ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার1 day ago

মঙ্গলবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল মঙ্গলবার (১৬ জুলাই) স্পট মার্কেট যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- বাংলাদেশ জেনারেল লাইফ...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার1 day ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন চালু আগামীকাল

রেকর্ড ডেটের পর আগামীকাল মঙ্গলবার (১৬ জুলাই) শেয়ার লেনদেন চালু হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের।...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার1 day ago

সিঙ্গার বাংলাদেশের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২২ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার1 day ago

ব্যাংকাস্যুরেন্স চালুর অনুমতি পেলো পুঁজিবাজারের ৬ ব্যাংক

বেসরকারি সাত ব্যাংককে ব্যাংকাস্যুরেন্স চালুর অনুমতি দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এর মধ্যে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে ছয়টি...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

বিএসইসি
জাতীয়7 mins ago

১৬২ পুলিশ সদস্যকে ৬৯ লাখ টাকা অনুদান দিলো ডিএমপি

বিএসইসি
ধর্ম ও জীবন31 mins ago

আশুরার দিন যেসব আমল করতেন নবিজি

বিএসইসি
জাতীয়36 mins ago

বীর মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে: প্রধানমন্ত্রী

বিএসইসি
আবহাওয়া44 mins ago

অব্যাহত থাকবে তাপপ্রবাহ

বিএসইসি
পুঁজিবাজার1 hour ago

ডিএসইর লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে বিএসইসির কমিটি

বিএসইসি
অর্থনীতি1 hour ago

সৌরবিদ্যুতে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ইন্দোনেশিয়া

বিএসইসি
জাতীয়2 hours ago

বিশ্ব গণমাধ্যমে কোটা সংস্কার আন্দোলন

বিএসইসি
টেলিকম ও প্রযুক্তি2 hours ago

হোয়াটসঅ্যাপে মেসেজের রিপ্লাই করে দেবে মেটা এআই

বিএসইসি
আন্তর্জাতিক2 hours ago

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৪৫ অভিবাসী আটক

বিএসইসি
পুঁজিবাজার2 hours ago

আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ

বিএসইসি
জাতীয়2 hours ago

টেন মিনিট স্কুলের জন্য ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিল

বিএসইসি
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় ২১১ কোটি টাকার লেনদেন

বিএসইসি
পুঁজিবাজার3 hours ago

বে লিজিং স্পট মার্কেট যাচ্ছে বৃহস্পতিবার

বিএসইসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

গুচ্ছের ৯ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্থগিত

বিএসইসি
রাজধানী3 hours ago

বায়ুদূষণের শীর্ষে লাহোর, ঢাকার পরিস্থিতি কী?

বিএসইসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

মাউশির জরুরি বিজ্ঞপ্তি

বিএসইসি
পুঁজিবাজার4 hours ago

পিপলস ইন্স্যুরেন্সের নগদ লভ্যাংশ বিতরণ

বিএসইসি
আন্তর্জাতিক4 hours ago

ট্রাম্পকে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা

বিএসইসি
পুঁজিবাজার4 hours ago

আরএকে সিরামিকসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

বিএসইসি
পুঁজিবাজার4 hours ago

সাউথইস্ট ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

বিএসইসি
পুঁজিবাজার4 hours ago

আয় বেড়েছে সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের

বিএসইসি
সারাদেশ4 hours ago

কুড়িগ্রামে বন্যায় কৃষিতে ক্ষতি ১০৫ কোটি টাকা

বিএসইসি
রাজধানী5 hours ago

আজ ৮ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

বিএসইসি
রাজধানী5 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে মঙ্গলবার

বিএসইসি
জাতীয়5 hours ago

শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১