Connect with us

আন্তর্জাতিক

অ্যামাজনে ছয় মাসে সাড়ে ১৩ হাজার রেকর্ড দাবানল

Published

on

শেয়ারবাজার

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে মহাবন অ্যামাজনে। খরার কবলে পড়ে বনটিতে গত ছয় মাসে রেকর্ডসংখ্যক দাবানল জ্বলেছে। সোমবার প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, অ্যামাজনে ২০২৪ সালের প্রথম ছয় মাসে গতবছরের তুলনায় ৬২ শতাংশ বেশি দাবানল হয়েছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পেস রিসার্চের তথ্য বলছে, বছরের প্রথমার্ধে ১৩ হাজার ৪৮৯টি দাবানলের কবলে পড়েছে অ্যামাজন। ১৯৯৬ সাল থেকে এই রেকর্ড রাখা হচ্ছে। সেখানে দেখা গেছে, ২০০৩ ও ২০০৪ সালে বছরের প্রথম ছয় মাসে অ্যামাজনে বেশি করে দাবানলের কবলে পড়েছে।

প্যানটানল ওয়াটারল্যান্ডসে এবার তিন হাজার ৫৪৮টি দাবানল সহ্য করতে হয়েছে, যা গতবছরের তুলনায় দুই হাজার গুণ বেশি। সেরাডো-কে ১৩ হাজার ২২৯টি দাবানলের মুখে পড়তে হয়েছে।

বিশেষজ্ঞ ও সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের ফলেই এত বেশি দাবানলের কবলে পড়েছে ব্রাজিল।

গ্রিনপিস ব্রাজিলের মুখপাত্র রোমুলো বাতিস্তা বলেছেন, বৃষ্টি হচ্ছে না বলে অ্যামাজনের এই অবস্থা। শুকনো আবহাওয়ার কারণে গাছপালা শুকিয়ে গেছে। ফলে সেখানে আগুন দ্রুত ছড়াচ্ছে। প্যানটানলের মতো জলা জায়গা, যা জাগুয়ার, কুমির ও উদ্বিড়ালের জন্য বিখ্যাত, সেখানেও প্রবল খরা হয়েছে।

ব্রাজিলের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭০ বছরে এত খারাপ অবস্থা আর হয়নি। জলবায়ু পরিবর্তন এবং শক্তিশালী এল নিনোর ফলে এই ভয়ংকর অবস্থা দেখা দিয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

আয়কর না দেওয়ায় পাকিস্তানে ২ লাখ সিম ব্লক

Published

on

শেয়ারবাজার

আয়কর রিটার্ন জমা না দেওয়ায় পাকিস্তানে ২ লাখ ১০ হাজার সিম সাময়িকভাবে স্থগিত বা ব্লক করা হয়েছে। দেশটির কর কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। করজাল আরও বাড়ানোর জন্য ইসলামাবাদ চেষ্টা করছে, কিন্তু অনেক করদাতা রিটার্ন জমা দেন না বলে তাঁদের বাধ্য করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, পাকিস্তানের ২৪ কোটি মানুষের মধ্যে মাত্র ৫২ লাখ মানুষ ২০২২ সালে আয়কর রিটার্ন জমা দিয়েছিলেন।

পাকিস্তানের ফেডারেল রেভিনিউ বোর্ড (এফবিআর) গত এপ্রিলে এ-সংক্রান্ত আদেশ জারি করে। এর পর থেকে তারা টেলিযোগাযোগ কর্তৃপক্ষকে সিমের তালিকা পাঠানো শুরু করে। সেই থেকে এখন পর্যন্ত ২ লাখ ১০ হাজার সিম কার্ড ব্লক করা হয়। তবে এফবিআর জানিয়েছে, ব্লক করা সিমের মধ্যে ৬২ হাজার সিম পরে আবার চালু করা হয়েছে।

এফবিআরের তথ্য কর্মকর্তা বখতিয়ার মুহাম্মদ বলেন, ‘আমরা সেই সব সিম আবার খুলে দিয়েছি, যেগুলোর ব্যবহারকারীরা কর পরিশোধ করেছেন। নিজে থেকে কেউ কর পরিশোধ করার জন্য আসেননি। তবে আমরা পথ খুঁজে বের করেছি কীভাবে তাঁদের কর পরিশোধে বাধ্য করা যায়।’

পাকিস্তানে চারটি টেলিফোন কোম্পানি মুঠোফোন বা মোবাইল ফোন সেবা দিয়ে থাকে। দেশটিতে মুঠোফোনের মোট গ্রাহকসংখ্যা ১৯ কোটি ২০ লাখ। দেশটিতে মুঠোফোন নিতে হলে অবশ্যই জাতীয় পরিচয়পত্রের বিপরীতে তা নিবন্ধন করতে হয়। তবে এই পরিচয়পত্র ব্যবহার করে একাধিক সিম কেনা যায়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

স্কুলের খিচুড়িতে মিললো সাপ!

Published

on

শেয়ারবাজার

স্কুল থেকে শিক্ষার্থীদের জন্য সরবরাহ করা খিচুড়িতে সাপ পাওয়া গেছে। ভারতের মহারাষ্ট্রের সাংলি জেলার একটি সরকারি নার্সারি স্কুলে এ ঘটনা ঘটে। ‘মিড-ডে মিলের’ আওতায় মধ্যাহ্নভোজে শিশু শিক্ষার্থীদের ওই খিচুড়ি দেওয়া হয়েছিল।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সোমবার (১ জুলাই) এ ধরনের ঘটনা ঘটেছে বলে এক শিশুর মা-বাবা অভিযোগ করেছেন। তাদের অভিযোগ, সরবরাহ করা খিচুড়ির প্যাকেটে ছোট একটি মরা সাপ ছিল। বিষয়টি জানার পর তারা আতঙ্কিত। তবে রাজ্য অঙ্গনওয়াড়ি কর্মী ইউনিয়নের সহসভাপতি আনন্দী ভোসলে বলেন, সাপের বিষয়টি তারা নিশ্চিত হতে পারেননি। তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন।

ভারতে এই প্রকল্পটি অঙ্গনওয়াড়ি নামে পরিচিত। ছয় মাস থেকে তিন বছর বয়সী শিশুরা প্রকল্পের আওতায় মিড-ডে মিলের প্যাকেট পায়। খাবার হিসেবে সাধারণ ডাল খিচুড়ি দেওয়া হয়। সোমবারের ওই খাবার সরবরাহ করা হলেও বুধবার (৩ জুলাই) এক শিশুর মা-বাবা এ অভিযোগ করেন। পরে সংশ্লিষ্ট এক নারী কর্মী ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানান।

খবর পেয়ে সাংলি জেলা পরিষদের ডেপুটি চিফ এক্সিকিউটিভ অফিসার সন্দীপ যাদব এবং খাদ্য নিরাপত্তা কমিটির অন্যান্য কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। তারা প্যাকেটটি ল্যাব পরীক্ষার জন্য নিয়ে যান। এ বিষয়ে জানতে বারবার চেষ্টা করেও সন্দীপ যাদবের সঙ্গে যোগাযোগ করতে পারেনি এনডিটিভি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ব্যাংক ডাকাতি থেকে মন্ত্রিসভা, গল্পকেও যেন হার মানালেন আফ্রিকার ক্রীড়ামন্ত্রী

Published

on

শেয়ারবাজার

পকেটে ফুটো পয়সাও ছিল না। তারপরও স্বপ্ন দেখতেন কোটিপতি হওয়ার। সেই স্বপ্নের ঘোরে কৈশোরেই লুট করে নেন একটি ব্যাংক। তার পর থেকেই দারিদ্র্যের কষাঘাত আর বঞ্চনার জীবন থেকে মুক্তির উচ্চাকাঙ্ক্ষা মাথায় জেঁকে বসে গ্যাটন ম্যাকেনজির।

খুব সহজে ও দ্রুত ওপরে ওঠার সিঁড়ি হিসেবে অপরাধজগৎকে বেছে নেন দক্ষিণ আফ্রিকার বর্ণভিত্তিক মিশ্র জাতিগোষ্ঠীর (কালারড) এই যুবক। ধীরে ধীরে হয়ে ওঠেন গ্যাংস্টার।

তবে একসময় সেই অপরাধের জগৎ থেকে বের হয়ে শুরু করেন ব্যবসা-বাণিজ্য। খনি থেকে শুরু করে নাইট ক্লাব—বিনিয়োগ করেন নানা খাতের ব্যবসায়। সেখানেও আসে সাফল্য। তবে তাঁর উচ্চাকাঙ্ক্ষা আর স্বপ্ন তাঁকে পৌঁছে দিয়েছে এর চেয়েও বড় উচ্চতায়।

একসময়ের অপরাধজগতের এই নেতা জীবনযুদ্ধের নানা চড়াই-উতরাই পেরিয়ে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার মন্ত্রিসভায়। নতুন সরকারের অধীন দায়িত্ব পেয়েছেন ক্রীড়া, কলা ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রীর।

ম্যাকেনজি অবশ্য রাজনীতিতে নাম লিখিয়েছেন অনেক আগেই। গড়েছেন একটি রাজনৈতিক দলও। মিশ্র জাতিগোষ্ঠীই দলটির সবচেয়ে বড় সমর্থক।

গত ২৯ মে অনুষ্ঠিত হয় দক্ষিণ আফ্রিকার জাতীয় নির্বাচন। দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন সিরিল রামাফোসা। তবে তাঁর নেতৃত্বাধীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) এবার নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারায়। এমন পরিস্থিতিতে জাতীয় ঐক্যের সরকার গঠন করেন রামাফোসা। গত রোববার তাঁর মন্ত্রিসভায় নিয়োগ দেন ম্যাকেনজিকে।

মন্ত্রী হওয়ার পর ৫০ বছর বয়সী এই রাজনীতিক সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) নিজের একটি ছবি পোস্ট করেছেন। ছবিতে দেখা যায়, ফুটবল খেলার পোশাকে একজোড়া বুট হাতে বসে আছেন তিনি। যেন বুটজোড়া পায়ে দিয়েই মাঠে নেমে পড়বেন। ওই ছবির শিরোনামে ম্যাকেনজি লেখেন, ‘শুভকামনা জানিয়ে পাঠানো সব বার্তার জন্য ধন্যবাদ। আমি শিগগিরই উত্তর দেব। কাজে নেমে পড়তে হবে। তাই এখন নিজেকে প্রস্তুত করতে ব্যস্ত আছি।’

ম্যাকেনজি যেভাবে সব প্রতিকূল পরিস্থিতি উতরে সাফল্যের শিখরে পৌঁছেছেন, তা দক্ষিণ আফ্রিকায় নজির সৃষ্টি করেছে। ১৬ বছর বয়সে পা দেওয়ার আগেই তিনি প্রথম ব্যাংক ডাকাতি করেন। এরপর পুরোদস্তুর গ্যাংস্টার বনে যান। সাত বছর কাটান কারাগারে। সেখান থেকে মুক্তি পাওয়ার পর শপথ নেন নিজেকে বদলে ফেলার। স্থানীয় একটি রেডিও স্টেশনে দেওয়া সাক্ষাৎকারে জীবনসংগ্রামের গল্প তুলে ধরেন তিনি।

২০১৩ সালে দক্ষিণ আফ্রিকাভিত্তিক পাবলিক ব্রডকাস্টার এসএবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ম্যাকেনজি বলেন, ‘আমার পকেটে হয়তো ১২ র‌্যান্ড (দক্ষিণ আফ্রিকার মুদ্রা) ছিল। কিন্তু আমার মনের মধ্যে ছিল বিলিয়ন র‌্যান্ড। আর এই বিষয়ই মানুষ বোঝার চেষ্টা করে না। তারা যা নেই, তা নিয়েই ভাবে, তা পাওয়ার জন্য কী করতে হবে, সেদিকে মনোযোগ দেয় না।’

ম্যাকেনজির বক্তব্য এখন স্থানীয় মানুষের মধ্যে ব্যাপক প্রভাব সৃষ্টি করছে, দিচ্ছে অনুপ্রেরণা। মোটা অঙ্কের টাকার বিনিময়ে বিভিন্ন জায়গায় বক্তব্য দেওয়ার জন্য ডাক পাচ্ছেন। তাঁর জীবনী নিয়ে প্রকাশিত হয়েছে বিভিন্ন বই।

কারাগারে ম্যাকেনজির সঙ্গে বন্ধুত্ব হয় ক্যানি কুনেন নামের এক কয়েদির। পরবর্তী সময়ে তাঁর সঙ্গে মিলে দক্ষিণ আফ্রিকায় একটি নাইট ক্লাব প্রতিষ্ঠা করেন। জিম্বাবুয়েতে শুরু করেন খনির ব্যবসা। যৌথ উদ্যোগে আরও অনেক ব্যবসা রয়েছে তাঁদের।

দক্ষিণ আফ্রিকাভিত্তিক সংবাদমাধ্যম আইওএলের তথ্য অনুসারে, নাইট ক্লাবটি একপর্যায়ে বন্ধ হয়ে যায়। কেপটাউনে ম্যাকেনজির নামে নিবন্ধিত ক্লাবের একটি শাখার বিরুদ্ধে ভাড়া ও বিদ্যুৎ বিল না দেওয়ার অভিযোগ ওঠে। এরই পরিপ্রেক্ষিতে ক্লাবটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়।

তখন ম্যাকেনজি বলেছিলেন, ‘ক্লাব করা নিয়ে আমি আগ্রহী নই। অন্য প্রকল্প নিয়ে আমি ব্যস্ত। আমরা জার ব্র্যান্ডের (এই ব্র্যান্ডের অধীন ক্লাবটি পরিচালিত হতো) ইতি টেনেছি। এটি নিয়ে কোনো ভবিষ্যৎ পরিকল্পনা নেই।’

বর্তমানে রাজনীতিবিদ হিসেবেই বেশি পরিচিত ম্যাকেনজির। ২০১৩ সালে তিনি প্যাট্রিওটিক অ্যালায়েন্স নামে একটি রাজনৈতিক দল গঠন করেন। বন্ধু ক্যানি কুনেনকে দেন দলের নির্বাহীর দায়িত্ব।

এক দশকের বেশি সময় পর জাতীয় নির্বাচনে মোট ভোটের ২ শতাংশ নিজেদের পক্ষে আনতে সক্ষম হয়েছে দলটি। ওয়েস্টার্ন কেপের প্রাদেশিক পরিষদ নির্বাচনে ৮ শতাংশ ভোট পেয়ে নির্বাচনী লড়াইয়ে নিজেদের ভালো অবস্থানের জানান দেয় দলটি।

রাজনৈতিক দলটির স্লোগান—‘ওনস বাইজা নি।’ আঞ্চলিক ভাষায় ব্যবহৃত এই কথার অর্থ, ‘আমরা ভয় পাই না।’ আফ্রিকার মোট জনসংখ্যার ৮ শতাংশ মিশ্র জাতিগোষ্ঠীর। সংসদে দলটি এই জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর ম্যাকেনজি বলেন, ‘প্যাট্রিওটিক অ্যালায়েন্সের হাত ধরে প্রথমবারের মতো মিশ্র জাতিগোষ্ঠীর কেউ সংসদে জায়গা করে নিল। আমরাই একমাত্র দল, যেটি সংসদে সব বর্ণের মানুষের প্রতিনিধিত্ব করবে।’

রাজনৈতিক বিশ্লেষক কাগিসো পোই বলেন, সাহসী দৃষ্টিভঙ্গির কারণে নির্বাচনী এলাকায় ম্যাকেনজির বেশ কদর আছে।

ম্যাকেনজি মন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর দক্ষিণ আফ্রিকার শিশুদের নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। খেলাধুলায় শিশুদের অংশগ্রহণ বাড়ানো গেলে মাদকাসক্তি ও অপরাধের হার কমে আসবে বলে মনে করছেন তিনি।

তবে ম্যাকেনজি চেয়েছিলেন পুলিশবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। তাঁর দাবি, জীবনের একটা সময় একটি অপরাধী চক্রের নেতা ছিলেন। তাই দক্ষিণ আফ্রিকায় অপরাধের উচ্চ হার কমাতে তিনিই সবচেয়ে ভালো কিছু করতে পারেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

আগামী সপ্তাহে রাশিয়া যাচ্ছেন মোদি

Published

on

শেয়ারবাজার

আগামী ৮ ও ৯ জুলাই রাশিয়া সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রথমবারের মতো ভারতের প্রধানমন্ত্রী মস্কো সফরে যাচ্ছেন বলে বৃহস্পতিবার ক্রেমলিন জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলায় মস্কো এবং নয়াদিল্লির মধ্যকার সম্পর্ক নানা ধরনের পরীক্ষার মুখোমুখি হয়েছে। পশ্চিমা বিশ্ব রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করলেও ভারত তা উপেক্ষা করেছে। শুধু তাই নয়, পশ্চিমা নিষেধাজ্ঞার মাঝেই রাশিয়ার কাছ থেকে তেলের ক্রয় বাড়িয়েছে ভারত।

এক বিবৃতিতে ক্রেমলিন বলেছে, নরেন্দ্র মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঐতিহ্যগতভাবে বন্ধুত্বপূর্ণ রুশ-ভারত সম্পর্কের আরও উন্নয়নের সম্ভাবনার পাশাপাশি আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

পশ্চিমা বিশ্বে রাশিয়া বিচ্ছিন্ন হলেও মোদিকে গুরুত্বপূর্ণ কূটনৈতিক ও অর্থনৈতিক মিত্র হিসেবে দেখেন পুতিন। তবে ইউক্রেনের সঙ্গে সম্পর্ক জটিল রয়েছে ভারতের।

এর আগে, ২০২২ সালের সেপ্টেম্বরে উজবেকিস্তানে আঞ্চলিক এক শীর্ষ সম্মেলনে পুতিন ও মোদির মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। সেই বৈঠকে রুশ প্রেসিডেন্ট মোদিকে বলেছিলেন, তিনি বুঝতে পেরেছেন, এই সংঘাত দ্বিপাক্ষিক সম্পর্কে ‘উদ্বেগ’ তৈরি করেছে এবং এবং মোদি চান ‘শিগগিরই’ সংঘাতের অবসান হোক।

চলতি বছরের শুরুর দিকে ভারত বলেছিল, রাশিয়ার সেনাবাহিনীতে সহায়তাকারী হিসেবে ইউক্রেন যুদ্ধে যোগ দেওয়া ভারতীয় কিছু নাগরিককে মুক্তি দেওয়ার জন্য মস্কোকে চাপ দিচ্ছে নয়াদিল্লি। ইউক্রেনে যুদ্ধ করতে ওই ভারতীয়দের বাধ্য করা হয়েছে বলেও নয়াদিল্লির পক্ষ থেকে অভিযোগ তোলা হয়েছে।

এছাড়া রাশিয়ার কয়েকটি সীমান্ত শহরে আটকা পড়া ভারতীয়দের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছিল ভারত। একই সঙ্গে নিজ নাগরিকদের ‘এই সংঘাত থেকে দূরে থাকার’ আহ্বান জানিয়েছে নয়াদিল্লি।

চলমান সংঘাতে কিয়েভের কট্টর সমর্থকের ভূমিকায় দেখা যায়নি নয়াদিল্লিকে। গত মাসে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত শীর্ষ শান্তি সম্মেলনে যৌথ বিবৃতিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানায় ভারত। ওই বিবৃতিতে যেকোনও ধরনের শান্তি চুক্তিতে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান জানানোর আহ্বান ছিল।

পশ্চিমা বিশ্বের ঐতিহ্যবাহী বাজার থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর রাশিয়ার তেলের অন্যতম বৃহৎ ক্রেতা হয়ে উঠেছে ভারত। এমনকি রাশিয়ার অত্যন্ত প্রয়োজনীয় বিভিন্ন ধরনের নিত্যপণ্যও রপ্তানি করে ভারত।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন আজ

Published

on

শেয়ারবাজার

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন আজ বৃহস্পতিবার (৪ জুলাই)। নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হচ্ছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি এবং বিরোধী লেবার পার্টি।তবে নির্বাচনে ভরাডুবির শঙ্কায় রয়েছে দীর্ঘ ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা সুনাকের দল কনজারভেটিভ পার্টি। আর রেকর্ড ভাঙা জয় পেতে যাচ্ছে কেয়ার স্টারমারের লেবার পার্টি। এমনটাই মনে করছেনি নির্বাচন বিশ্লেষকরা।

নির্বাচনী প্রচারণার শেষ দিনে কনজারভেটিভ পার্টির প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং লেবার প্রধান স্টারমার প্রচারণা চালান। শেষ দিনের প্রচারণায় তারা দেশের অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে কথা বলেন। দুজনই দাবি করেন যদি তাদের প্রতিপক্ষ জয় পায় তাহলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে।

সারভেশনের নির্বাচন বিশ্লেষণে দেখা গেছে, পার্লামেন্টের ৬৫০টি আসনের মধ্যে অন্তত ৪৮৪টিতে জয় পাবে লেবার পার্টি। যা ১৯৯৭ সালে টনি ব্লেয়ারের নেতৃত্বাধীন লেবার পার্টির ৪১৮টি আসনে জয়ের চেয়েও বেশি। সেই সময় ব্রিটেনের ইতিহাসে সর্বোচ্চ আসনে জয়ের অন্যান্য কীর্তি গড়েছিল লেবার পার্টি।

অপরদিকে কনজারভেটিভ পার্টি মাত্র ৬৪টি আসনে জয় পাবে বলে জানিয়েছে সংস্থাটি। যদি এই ধারণা সঠিক হয় তাহলে ১৮৩৪ সালে প্রতিষ্ঠিত হওয়া কনজারভেটিভ পার্টি তাদের ইতিহাসে সবচেয়ে কম আসন পাবে।

অন্যান্য নির্বাচনী পর্যবেক্ষক ও সংস্থাগুলো বলছে লেবার কম ব্যবধানেই জিতবে। তবে কনজারভেটিভরা আবারও জয় পাবে এমন কিছু বলেনি কেউই।

উল্লেখ্য, যুক্তরাজ্যে নির্বাচিত সরকারের মেয়াদ পাঁচ বছর। ২০১৯ সালের নির্বাচনে জয়ী হয়েছিল কনজারভেটিভ পার্টি। দলটির নেতৃত্বে রয়েছেন ঋষি সুনাক।

এ নির্বাচনে আজ ভাগ্য নির্ধারণ হবে অন্তত ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীরও। তাদের অনেকেই লেবার পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিচ্ছেন। কেউ কেউ স্বতন্ত্রও লড়ছেন। লেবার পার্টির টিকিটে যারা লড়ছেন, তাদের মধ্যে রুশনারা আলী, রুপা হক, টিউলিপ সিদ্দিক ও আফসানা বেগম উল্লেখযোগ্য। নির্বাচনে লেবার পার্টি জিতলে তাদের কেউ কেউ মন্ত্রিত্ব পেতে পারেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার6 hours ago

শেয়ারবাজার থেকে বান্ধবীকেও বড় মুনাফা তুলে দিতেন মতিউর

ছাগলকাণ্ডে দেশজুড়ে আলোচিত সাবেক রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান শেয়ারবাজার থেকে নানান কারসাজিতে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিতেন। প্লেসমেন্ট বাণিজ্য এবং...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার9 hours ago

ব্লকে ৭২ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৬৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার9 hours ago

ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ২৪৪ কোটি টাকা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২০২৩-২৪ অর্থবছরে ১১ দশমিক...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার9 hours ago

এবি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। বন্ডটিকে ‘এন’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। ঢাকা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার10 hours ago

রূপালী লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির মধ্যে ১৩ কোম্পানির শেয়ারদর কমেছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার10 hours ago

দরবৃদ্ধির শীর্ষে দুই কোম্পানি

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে ২৬৫টির শেয়ারদর বেড়েছে। এদিন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার10 hours ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার11 hours ago

বাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা, একদিনে সূচক বাড়লো ১২৩ পয়েন্ট

বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ ইস্যুকে কেন্দ্র করে পুঁজিবাজার বিনিয়োকারীদের মধ্যে অস্থিরতা, হতাশা দেখা দেয়। ফলে বাজারে পতন চলতে থাকে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার11 hours ago

উত্তরা ব্যাংকের এমডির শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার12 hours ago

পেনিনসুলা চিটাগংয়ের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত দি পেনিনসুলা চিটাগং লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পিএলসি। ডিএসই সূত্রে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার13 hours ago

দুই কোটি শেয়ার হস্তান্তর করবেন ইয়াকিন পলিমারের উদ্যোক্তা-পরিচালকরা

পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেডের ৮ জন উদ্যোক্তা ও পরিচালক ২ কোটি ০৬ লাখ ৩২ হাজার ৩৩০টি...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার13 hours ago

সিটি ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার14 hours ago

দেড় ঘণ্টায় ৩৩০ কোম্পানির দরবৃদ্ধি, সূচক বাড়লো ৬৯ পয়েন্ট

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমূখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেন শুরুর প্রথম দেড়...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার14 hours ago

শেয়ারদর বেড়েছে ৪০ শতাংশ, কারণ জানে না ওয়াটা কেমিক্যালস

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়াটা কেমিক্যালস লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিক হারে বাড়ছে। গত একমাস একাধারে বেড়েই চলেছে কোম্পানিটির শেয়ারদর। এতে কোম্পানির শেয়ারদর বেড়েছে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার14 hours ago

মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তার শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসির এক উদ্যোক্তা শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার15 hours ago

মেরিকোয় কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেরিকো বাংলাদেশ লিমিটেডর কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার15 hours ago

পুঁজিবাজারের তিন ব্যাংকের মাধ্যমেই রেমিট্যান্স এসেছে ৩৬ শতাংশ

২০২৩-২৪ অর্থবছরে পুঁজিবাজারে শরিয়াভিত্তিক তিন ব্যাংকের মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে ৮.৬৪ বিলিয়ন ডলার। যা এই অর্থবছরের দেশের ব্যাংকখাতের মোট সংগৃহীত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

পাওয়ার গ্রিড বাংলাদেশের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) নাম সংশোধন করা হয়েছে। কোম্পানি আইন অনুসারে এখন থেকে পাওয়ার গ্রিড...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

ভিআইপিবি ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন শুরু ৭ জুলাই

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন আগামী ৭ জুলাই শুরু হবে। যা চলবে ২০...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি পাচ্ছেন সরকারি কর্মচারীরা!

সরকারি কর্মচারীদের দেশের শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি দিতে পারে জনপ্রশাসন মন্ত্রণালয়। সূত্র জানায়, মন্ত্রণালয় সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর একটি খসড়া...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ারবাজার
লাইফস্টাইল1 hour ago

বিটরুট খাওয়ার উপকারিতা

শেয়ারবাজার
জাতীয়1 hour ago

স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্সের প্রধান পরামর্শক মোস্তাফিজুর

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

সরকারের বিশেষ অনুদান পেলেন ১০ হাজার শিক্ষক-শিক্ষার্থী

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

বিশেষ অনুদান পেলেন ১০ হাজার শিক্ষক-শিক্ষার্থী

শেয়ারবাজার
সারাদেশ2 hours ago

পাবনায় প্রাইভেটকার উল্টে নিহত ৫

শেয়ারবাজার
বিনোদন2 hours ago

ভারতে মুক্তি পাচ্ছে শাকিবের ‘তুফান’

শেয়ারবাজার
জাতীয়2 hours ago

পদ্মা সেতু নির্মাণে ১৮৩৫ কোটি টাকা সাশ্রয়

শেয়ারবাজার
আন্তর্জাতিক3 hours ago

আয়কর না দেওয়ায় পাকিস্তানে ২ লাখ সিম ব্লক

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

একাদশে প্রথম ধাপের মাইগ্রেশন-দ্বিতীয় ধাপের ফল প্রকাশ

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ২৮ আগস্ট

শেয়ারবাজার
জাতীয়3 hours ago

বেজার নির্বাহী চেয়ারম্যান হলেন সারোয়ার বারী

শেয়ারবাজার
অর্থনীতি3 hours ago

ভোমরা বন্দর আগামী দিনের প্রাণকেন্দ্র হবে: প্রতিমন্ত্রী

শেয়ারবাজার
জাতীয়3 hours ago

বাংলাদেশের সঙ্গে উন্নয়নমূলক সম্পর্ক বাড়াতে আগ্রহী চীন

শেয়ারবাজার
জাতীয়3 hours ago

প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে ভারতের হাইকমিশনারের সাক্ষাৎ

শেয়ারবাজার
জাতীয়4 hours ago

গ্রামের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত হলে ঢাকায় রোগীর ভিড় কমবে: স্বাস্থ্যমন্ত্রী

শেয়ারবাজার
জাতীয়4 hours ago

স্পেশাল ট্রেনে কক্সবাজার যাবেন স্পিকার

শেয়ারবাজার
জাতীয়4 hours ago

জুলাইয়ে নেপাল থেকে বিদ্যুৎ আমদানির চুক্তি: প্রতিমন্ত্রী

শেয়ারবাজার
জাতীয়4 hours ago

মেট্রোরেলের ভাড়ায় এখনই ভ্যাট বসছে না

শেয়ারবাজার
আন্তর্জাতিক4 hours ago

স্কুলের খিচুড়িতে মিললো সাপ!

শেয়ারবাজার
কর্পোরেট সংবাদ5 hours ago

ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন

শেয়ারবাজার
রাজনীতি5 hours ago

টিকটকে অ্যাকাউন্ট খুললো বিএনপি

শেয়ারবাজার
আন্তর্জাতিক5 hours ago

ব্যাংক ডাকাতি থেকে মন্ত্রিসভা, গল্পকেও যেন হার মানালেন আফ্রিকার ক্রীড়ামন্ত্রী

শেয়ারবাজার
জাতীয়5 hours ago

মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের টাকা ফেরতের নির্দেশ

শেয়ারবাজার
জাতীয়5 hours ago

বিদেশ ভ্রমণ ও গাড়ি কেনায় সরকারের নতুন নির্দেশনা

শেয়ারবাজার
জাতীয়5 hours ago

বাংলাদেশ-স্পেনের মধ্যে বাণিজ্য বৃদ্ধির প্রত্যাশা প্রধানমন্ত্রীর

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১