Connect with us

জাতীয়

হজক্যাম্প-বিমানবন্দর রেললাইন পর্যন্ত সড়ক বন্ধ থাকবে ৪ মাস

Published

on

বাজারমুখী

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পথচারী আন্ডারপাস নির্মাণ কাজের জন্য এয়ারপোর্ট-দক্ষিণখান সড়কের অন্তর্গত হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন পর্যন্ত সড়ক চার মাস বন্ধ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বর্তমানে রাস্তাটি বন্ধ রয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্পের দায়িত্বশীল একজন কর্মকর্তা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। এর আগে এটি বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে কর্তৃপক্ষ।

সাময়িকভাবে রাস্তা বন্ধের বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্পের কাজ চলা অবস্থায় প্রকল্পের আওতাধীন এয়ারপোর্ট-দক্ষিণখান রোডের অন্তর্গত হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন পর্যন্ত সংযোগ সড়ক বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে পরবর্তী ১২০ দিন পর্যন্ত বন্ধ থাকবে।

এতে আরও বলা হয়, সব ধরনের যানবাহন ও পথচারীদের ওই সময়ে বিকল্প সড়ক হিসেবে ‘কাওলা সড়ক’ ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো। সাময়িকভাবে রাস্তা বন্ধ রাখার জন্য কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

ঝাঁজ বেড়েছে পেঁয়াজের

Published

on

বাজারমুখী

আবারও ঝাঁজ বেড়েছে পেঁয়াজের। তিন দিনের ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা। বর্তমানে বিক্রি হচ্ছে ১০০ টাকায়। এদিকে দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা। রাজধানীর যাত্রাবাড়ী, খিলগাঁও, কারওয়ান বাজার ঘুরে এই তথ্য পাওয়া গেছে।

সরবরাহ সংকটের কারণে পেঁয়াজের দাম বাড়ছে বলে জানায় খুচরা ব্যবসায়ীরা। তারা জানান, কোরবানি ঈদের সময় বাজারে ৮০ থেকে ৯০ টাকা কেজিতে বিক্রি হয়েছে পেঁয়াজ। যা এখন ১০০-১১০ টাকায় পৌঁছেছে। এই হিসেবে ১৫ দিনের ব্যবধানে পেঁয়াজ কেজিতে ২০ টাকা বেড়েছে। আর গত তিন দিনেই বেড়েছে ১০ টাকা।

বাজারের একজন খুচরা ব্যবসায়ী জানান, আলাদা করে কারও কাছে পেঁয়াজের মজুত নেই। গৃহস্থদের কাছে যা আছে, সেগুলোই ব্যবসায়ীদের কাছে আসতেছে। গৃহস্থরা এবার আস্তে আস্তে বাজারে পেঁয়াজ ছাড়তেছে। সব একবারে ছাড়েনি। তাই দাম উঠানামা করে।

পাইকারি ব্যবসায়ীরা জানায়, ভারত থেকে চার-পাঁচ মাস পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। এর ফলে বাজারে সরবরাহ কম ছিল। সেই সময় মানুষ বেশি পরিমাণে দেশি পেঁয়াজ কিনেছেন। পরে আবার ভারত পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয় কিন্তু এর ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। এতেই দেশে পেঁয়াজের দাম বেড়ে যায়। ফলে বাজারে আমদানি করা পেঁয়াজের দাম দেশি পেঁয়াজের চেয়েও বেশি পড়ছে।

এছাড়া বর্তমানে ভারত থেকে কম পরিমাণে পেঁয়াজ আমদানি হচ্ছে বলেও জানান ব্যবসায়ীরা।

এদিকে কৃষি বিভাগ বলছে, দেশে বছরে পেঁয়াজের চাহিদা ৩০ লাখ টন। ২০২২-২৩ অর্থবছরে উৎপাদন হয়েছে ৩৫ লাখ টন। হিসাব অনুযায়ী চাহিদার বিপরীতে উৎপাদন বেশি আছে। এ হিসাবে বাজারে পেঁয়াজের ঘাটতি হওয়ার কথা নয়।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

মোবাইল গ্রাহক বেড়েছে ১৩.৬ লাখ

Published

on

বাজারমুখী

মে মাসে দেশের চার মোবাইল নেটওয়ার্ক অপারেটর ১৩.৬ লাখ নতুন গ্রাহক পেয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। অন্যদিকে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ২৬.৯ লাখ।

গত মে মাসে মোট মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা বেড়ে ১৯.৫১ কোটি হয়েছে। এপ্রিলে গ্রাহক ছিল ১৯.৩৭ কোটি। দেশের চার মোবাইল ফোন অপারেটরেরই গ্রাহক বেড়েছে।

এদের মধ্যে বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ৮.৪০ কোটি থেকে বেড়ে ৮.৪৯ কোটিতে উন্নীত হয়েছে। আর রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিটকের গ্রাহক সংখ্যা ২০ হাজার বেড়ে মোট গ্রাহক ৬৫.৭ লাখে পৌঁছেছে।

এদিকে রবি আজিয়াটার গ্রাহক ৫.৮৫ কোটি থেকে বেড়ে ৫.৮৯ কোটি হয়েছে, আর বাংলালিংকের গ্রাহক সংখ্যা আগের মাসে অনেকটা বেড়ে ৪.৪৭ কোটিতে উন্নীত হয়েছে।

বিপুলসংখ্যক মানুষ একাধিক মোবাইল সিম ব্যবহার করেন, তাই মোট গ্রাহকসংখ্যা দেশের জনসংখ্যাকে ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ মোবাইল টেলিকম অপারেটর অ্যাসোসিয়েশন বলছে, ৪০ শতাংশের বেশি মানুষ মোবাইল নেটওয়ার্ক সংযোগের বাইরে রয়ে গেছে।

ইন্টারনেট ব্যবহারকারীর পরিপ্রেক্ষিতে, মে মাসে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়ে ১২.৭৮ কোটি হয়েছে, যা এপ্রিলে ১২.৫২ কোটি ছিল।

স্থায়ী ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১.৩৪ কোটিই রয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ব্যতিক্রমী সরকারি প্রকল্প, বরাদ্দের চেয়ে ১০০ কোটি টাকা কমে বাস্তবায়ন

Published

on

বাজারমুখী

সরকারি প্রকল্পের কয়েক দফা মেয়াদ বাড়ানো এবং অপ্রয়োজনীয় কিছু ব্যয় হয়। যার ফলে সরকারি প্রকল্প নিয়ে খুব পরিচিত একটি অভিযোগ হলো, প্রকল্পের বাস্তবায়ন ব্যয় প্রাক্কলিত ব্যয়ের চেয়ে বেশি হয়।

তবে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) ব্যতিক্রম একটি প্রকল্পের সন্ধান পেয়েছে। প্রকল্পটির বাস্তবায়ন ব্যয় প্রাক্কলন ব্যয়ের চেয়ে ১০০ কোটি টাকা কম ব্যয় হয়েছে। যার ফলে এই প্রকল্পটিকে ব্যতিক্রম বলে অভিহিত কার হচ্ছে।

আইএমইডির এক মূল্যায়ন অনুযায়ী, ব্যতিক্রমী এই প্রকল্পটি হলো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের গ্যাস পাইপলাইন নির্মাণ ও বিতরণ প্রকল্প। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ২০১৭ সালের মে থেকে ২০১৯ সালের জুন এই সময়ে প্রকল্পটি বাস্তবায়ন করেছে। এজন্য তারা ব্যয় করেছে ৩০৫ কোটি ৯৮ লাখ টাকা। অথচ প্রকল্পটির আনুমানিক ব্যয় ধরা হয়েছিল বা প্রাক্কলিত ব্যয় ছিল ৪০৬ কোটি ৯৩ লাখ টাকা।

প্রাথমিকভাবে প্রকল্পটির জন্য ৩৬৭ কোটি ১০ লাখ টাকা অনুমোদনের পর ‘রিভার ক্রসিং বাই হরাইজন্টাল ডাইরেকশনাল ড্রিলিং ইত্যাদি’ সংশোধনের মাধ্যমে এই ব্যয় প্রায় ৪০ কোটি টাকা বা ১১ শতাংশ বাড়িয়ে ৪০৬ কোটি ৯৩ লাখ টাকা করা হয়।

আইএমইডি জানিয়েছে, নানা কারণে প্রকল্পের কিছু কিছু ক্ষেত্রে কোনো বাড়তি ব্যয় হয়নি এবং কোনো কোনো ক্ষেত্রে স্বল্প ব্যয়ে বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।

মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়, জমি অধিগ্রহণের ক্ষেত্রে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ভালভ স্টেশনের জন্য বিনামূল্যে জমি দিয়েছে।

এছাড়া, আগে অধিগ্রহণ করা বেজার জমি কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ও গ্যাস ট্রান্সমিশন কোম্পানির ২০ ফুট প্রশস্ত পাইপলাইন নির্মাণে ব্যবহার করা হয়েছে। অর্থাৎ অর্থ জমি অধিগ্রহণের জন্য কোনো অর্থের প্রয়োজন হয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, পাশাপাশি নদী পারাপার ও ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন (ইপিসি) সম্পর্কিত হরাইজন্টাল ডিরেকশনাল ড্রিলিং পদ্ধতির আওতায় ক্যাথোডিক প্রোটেকশন সিস্টেম স্থাপনের কাজ প্রাক্কলিত কাজের চেয়ে কম ছিল।

প্রতিবেদনে বলা হয়, ব্যয় কম হওয়ার পেছনে আরেকটি কারণ হলো পরামর্শক প্রতিষ্ঠান দিয়ে বিস্তারিত সম্ভাব্যতা যাচাই করা হয়নি।

এতে আরও বলা হয়েছে, প্রকল্পের আওতায় মিরসরাই শিল্পাঞ্চল বা বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর পর্যন্ত গ্যাস বিতরণ পাইপলাইন নির্মাণ করা হয়েছে। ফলে ওই এলাকায় গ্যাস সরবরাহের অবকাঠামো তৈরি হয়েছে এবং ইতোমধ্যে ওই এলাকার তিন শিল্প গ্রাহককে গ্যাস সংযোগ দেওয়া হয়েছে। এ প্রেক্ষাপটে প্রকল্পের লক্ষ্য অর্জিত হয়েছে বলে জানিয়েছে আইএমইডি।

তারা বলছে, প্রকল্প বাস্তবায়নের ফলে নতুন নতুন শিল্পকারখানা যেমন গ্যাস সংযোগের আওতায় আসবে, তেমনি প্রকল্পের ইতিবাচক প্রভাব বাড়বে।

আইএমইডি বলেছে, প্রকল্পের বিভিন্ন প্রকিউরমেন্ট প্যাকেজের আনুমানিক খরচ বাজার দরের সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল না, কারণ ঠিকাদার দরপত্রে আনুমানিক খরচের চেয়ে বেশি দর উল্লেখ করেছিল। ফলে বারবার দরপত্র ডাকতে হয়েছে বলে জানিয়েছে আইএমইডি।

এতে বলা হয়েছে, এছাড়াও প্রকল্পটি হাতে নেওয়ার আগে তৃতীয় পক্ষ দিয়ে কোনো সম্ভাব্যতা যাচাই করা হয়নি, তাই প্রকল্পের বিভিন্ন অংশের প্রাক্কলন ব্যয় ও কাজের পরিধি যথাযথ ছিল না।

সেন্টার ফর পলিসি ডায়ালগের গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সরকারের রাজস্ব সাশ্রয় করতে পেরেছে, এটি একটি ভালো উদাহরণ। কারণ বেজা জমির জন্য কোনো টাকা নেয়নি।

তিনি আরও বলেন, সাশ্রয় করা অর্থ অন্যান্য প্রকল্পের জন্য ব্যবহার করা যেতে পারে, যা অর্থনৈতিক সংকটের সময় গুরুত্বপূর্ণ। তবে বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের দক্ষতার কারণে অর্থ সাশ্রয় হয়নি, বরং বেজার উদারতার কারণে এটি সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের জন্য এ ধরনের সুযোগ ছিল। বাস্তবায়নকারী প্রতিষ্ঠানগুলো চাইলে সেসব প্রকল্পের অর্থ সাশ্রয় করতে পারত বলে জানান তিনি।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর-সংস্থাকে শুদ্ধাচার পুরস্কার

Published

on

বাজারমুখী

২০২২-২০২৩ ও ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থাকে শুদ্ধাচার পুরস্কার দেওয়া হয়েছে। একই সঙ্গে ২০২৪-২০২৫ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সই করা হয়েছে।

গতকাল বুধবার (৩ জুলাই) রাজধানীর মতিঝিলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন পুরস্কার তুলে দেন। এতে সভাপতিত্ব করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

শিল্পমন্ত্রীর পক্ষে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এবং দপ্তর-সংস্থার পক্ষে সংশ্লিষ্ট দপ্তর-সংস্থার প্রধানরা এপিএ চুক্তিতে সই করেন।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, সবার জীবনে শুদ্ধাচার গুরুত্বপূর্ণ। তবে নৈতিকতা বাদ দিয়ে শুদ্ধাচার সম্ভব নয়। শুদ্ধাচার চলমান থাকলে জীবনে পথচলা অনেক সহজ হয়। অন্যায় ও অসৎকাজ থেকে বিরত রাখে, বিবেককে জাগ্রত রাখে।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রবর্তিত এপিএ ও শুদ্ধাচার পুরস্কার প্রদান কর্মকর্তা-কর্মচারীদের জন্য গাইডলাইনস্বরূপ। এর মাধ্যমে তারা সঠিক সময়ে সঠিক কাজটি করে মন্ত্রণালয় তথা দেশকে এগিয়ে নিয়ে যাবেন।

শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে এপিএ স্বাক্ষরকারী ১৩টি দপ্তর-সংস্থা হচ্ছে যথাক্রমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমইএফ), ন্যাশনাল প্রোডাক্টটিভিটি অর্গানাইজেশন (এনপিও), বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি), বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি), বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি), বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই), পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি), বাংলাদেশ ইনস্টিটিউশন অব ম্যানেজমেন্ট (বিআইএম), বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্প ফাউন্ডেশন (এসএমসিআইএফ), বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এবং প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়।

অনুষ্ঠানে মন্ত্রী ২০২২-২০২৩ অর্থবছরে এপিএতে শিল্প মন্ত্রণালয়ে শীর্ষস্থান অর্জনকারী তিনটি প্রতিষ্ঠান প্রধানের হাতে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সনদ তুলে দেন। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে বিএসটিআই, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয় ও বিসিক।

মন্ত্রী এরপর ২০২২-২০২৩ অর্থবছরের জন্য পাঁচজন ও ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য চারজনসহ শিল্প মন্ত্রণালয়ের মোট নয়জন কর্মকর্তা-কর্মচারীর হাতে শুদ্ধাচার পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসাবে এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ, মন্ত্রিপরিষদ বিভাগের নির্ধারিত ফরম্যাটে একটি সার্টিফিকেট ও একটি ক্রেস্ট দেওয়া হয়।

২০২২-২০২৩ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের দপ্তর-সংস্থার প্রধানদের মধ্য থেকে একজন, ২-৯ গ্রেডের মধ্য থেকে একজন, ১০-১৬ গ্রেডের মধ্য থেকে একজন এবং ১৭-২০ গ্রেডের মধ্য থেকে যৌথভাবে দুইজনসহ মোট পাঁচজনকে শুদ্ধাচার পুরস্কার দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা হলেন শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সাবেক চেয়ারম্যান আরিফুর রহমান অপু, শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ সালাউদ্দিন, প্রশাসনিক কর্মকর্তা মো. আরিফুল ইসলাম এবং অফিস সহায়ক উত্তম কুমার চক্রবর্তী ও মুকুল ইসলাম।

২০২৩-২০২৪ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের দপ্তর-সংস্থার প্রধানদের মধ্য থেকে একজন, ২-৯ গ্রেডের মধ্য থেকে একজন, ১০-১৬ গ্রেডের মধ্য থেকে একজন এবং ১৭-২০ গ্রেডের মধ্য থেকে একজনসহ মোট চারজনকে শুদ্ধাচার পুরস্কার প্রদান হয়।

পুরস্কারপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা হলেন শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিএসটিআইয়ের মহাপরিচালক এস এম ফেরদৌস আলম, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আফরোজা বেগম পারুল, কম্পিউটার অপারেটর প্রাণেশ দাশ জয় ও অফিস সহায়ক লিটন মিয়া।

শিল্প মন্ত্রণালয়ের ভিশন, মিশন, কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলীর আলোকে মন্ত্রণালয়ের আওতাধীন ১৩টি দপ্তর-সংস্থা তাদের নিজস্ব ভিশন, মিশন কৌশলগত উদ্দেশ্য, কার্যাবলি, বাজেট বরাদ্দ ইত্যাদি বিবেচনা করে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন করেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

মেট্রোরেলে ভ্যাট বাড়ানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আজ

Published

on

বাজারমুখী

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী ১ জুলাই থেকে মেট্রোরেলে চলাচলের ওপর ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মুসক) বা ভ্যাট আরোপের কথা। তবে সরকারি এ সংস্থাটির সিদ্ধান্ত অনুসারে ভ্যাটের সমপরিমাণ অর্থ আদায় শুরু করেনি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল)।

এবিষয়ে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) দুই সংস্থার বৈঠক হবে। এতে কী উপায়ে এনবিআর নির্ধারিত ভ্যাট আদায় করা হবে, বা আরোপ হবে কিনা; হলে সেটি ভাড়া বৃদ্ধির মাধ্যমে নাকি সমন্বয় করে, তা চূড়ান্ত হবে।

এ বিষয়ে মেট্রোরেল পরিচালনা সংস্থা ডিএমটিসিএল কোম্পানি সচিব আব্দুর রউফ বলেন, আমরা ভ্যাট মওকুফ চেয়ে এনবিআরকে আমাদের মতামত তুলে ধরেছি। বৃহস্পতিবার বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ভ্যাট না বসানোর বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে তিনি মনে করেন।

সূত্র বলছে, মেট্রোরেলে ভ্যাট আরোপের ব্যাপারে এনবিআর ও ডিএমটিসিএল নিজ নিজ অবস্থানে অনড়। এর আগে নিজস্ব মতামত জানিয়ে দুই কর্তৃপক্ষের মধ্যে বেশ কয়েকবার চিঠি চালাচালি ও বৈঠকে হয়েছে। কিন্তু বিষয়টির সমাধান হয়নি।

হিসাব অনুযায়ী, বর্তমান ভাড়ার সঙ্গে ১৫ শতাংশ হারে ভ্যাট যোগ করা হলে যাত্রীর ভাড়া বাড়বে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাত্রীর বর্তমান ভাড়া ১০০ টাকা। এক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট যোগ করা হলে ভ্যাট আইন অনুযায়ী ১৫ টাকা বেড়ে ১১৫ টাকা হবে।

অন্যদিকে ভ্যাটের টাকা যাত্রীর বর্তমান ভাড়া থেকে কেটে নেওয়ারও আইনি সুযোগ আছে। সেক্ষেত্রে ১০০ টাকা যাত্রীর কাছ থেকে নিয়ে ১৫ টাকা এনবিআরকে দিতে হবে, সেক্ষেত্রে ভাড়া না বাড়লে মেট্রোরেলের আয় কমবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার4 mins ago

বাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা, একদিনে সূচক বাড়লো ১২৩ পয়েন্ট

বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ ইস্যুকে কেন্দ্র করে পুঁজিবাজার বিনিয়োকারীদের মধ্যে অস্থিরতা, হতাশা দেখা দেয়। ফলে বাজারে পতন চলতে থাকে।...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার23 mins ago

উত্তরা ব্যাংকের এমডির শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার2 hours ago

পেনিনসুলা চিটাগংয়ের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত দি পেনিনসুলা চিটাগং লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পিএলসি। ডিএসই সূত্রে...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার2 hours ago

দুই কোটি শেয়ার হস্তান্তর করবেন ইয়াকিন পলিমারের উদ্যোক্তা-পরিচালকরা

পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেডের ৮ জন উদ্যোক্তা ও পরিচালক ২ কোটি ০৬ লাখ ৩২ হাজার ৩৩০টি...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার3 hours ago

সিটি ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় ৩৩০ কোম্পানির দরবৃদ্ধি, সূচক বাড়লো ৬৯ পয়েন্ট

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমূখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেন শুরুর প্রথম দেড়...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার3 hours ago

শেয়ারদর বেড়েছে ৪০ শতাংশ, কারণ জানে না ওয়াটা কেমিক্যালস

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়াটা কেমিক্যালস লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিক হারে বাড়ছে। গত একমাস একাধারে বেড়েই চলেছে কোম্পানিটির শেয়ারদর। এতে কোম্পানির শেয়ারদর বেড়েছে...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার4 hours ago

মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তার শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসির এক উদ্যোক্তা শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার4 hours ago

মেরিকোয় কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেরিকো বাংলাদেশ লিমিটেডর কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার4 hours ago

পুঁজিবাজারের তিন ব্যাংকের মাধ্যমেই রেমিট্যান্স এসেছে ৩৬ শতাংশ

২০২৩-২৪ অর্থবছরে পুঁজিবাজারে শরিয়াভিত্তিক তিন ব্যাংকের মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে ৮.৬৪ বিলিয়ন ডলার। যা এই অর্থবছরের দেশের ব্যাংকখাতের মোট সংগৃহীত...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার15 hours ago

পাওয়ার গ্রিড বাংলাদেশের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) নাম সংশোধন করা হয়েছে। কোম্পানি আইন অনুসারে এখন থেকে পাওয়ার গ্রিড...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার17 hours ago

ভিআইপিবি ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন শুরু ৭ জুলাই

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন আগামী ৭ জুলাই শুরু হবে। যা চলবে ২০...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার19 hours ago

শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি পাচ্ছেন সরকারি কর্মচারীরা!

সরকারি কর্মচারীদের দেশের শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি দিতে পারে জনপ্রশাসন মন্ত্রণালয়। সূত্র জানায়, মন্ত্রণালয় সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর একটি খসড়া...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার22 hours ago

ব্লকে ৪২ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪৩টি কোম্পানির মোট ৪২ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকার শেয়ার লেনদেন...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার23 hours ago

একীভূত হওয়ায় মনোস্পুল পেপারের মূলধন বেড়ে ৪ গুণ

পার্ল পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেডের সাথে সম্প্রতি একীভূত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফেকচারিং লিমিটেড। দুই কোম্পানি একীভূত...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার23 hours ago

এটলাস বাংলাদেশের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫টি কোম্পানির মধ্যে ৯৭ কোম্পানির শেয়ারদর কমেছে।...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার24 hours ago

দর বৃদ্ধির শীর্ষে খান ব্রাদার্স

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ প্রতিষ্ঠানের মধ্যে ২৪১টির শেয়ারদর বেড়েছে। এর...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার24 hours ago

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার1 day ago

পুঁজিবাজার ছন্দে ফেরার ইঙ্গিত, বেড়েছে সূচক-লেনদেন

দীর্ঘদিন ধরে পতনের বৃত্তে আটকে ছিল দেশের পুঁজিবাজার। এমন পতনের কারণে বিনিয়োগকারীদের মাঝে বিরাজ করছে নানা রকম অস্থিরতা। টানা দরপতনের...

বাজারমুখী বাজারমুখী
পুঁজিবাজার1 day ago

পেপার প্রসেসিং ও মনোস্পুল পেপারের লেনদেন বন্ধ আগামীকাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং ও মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল বৃহস্পতিবার (৪ জুলাই) রেকর্ড ডেট...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

বাজারমুখী
পুঁজিবাজার4 mins ago

বাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা, একদিনে সূচক বাড়লো ১২৩ পয়েন্ট

বাজারমুখী
পুঁজিবাজার23 mins ago

উত্তরা ব্যাংকের এমডির শেয়ার ক্রয় সম্পন্ন

বাজারমুখী
অর্থনীতি26 mins ago

ঝাঁজ বেড়েছে পেঁয়াজের

বাজারমুখী
আইন-আদালত27 mins ago

মতিউরের চার ফ্ল্যাট ও ৮৬৬ শতাংশ জমি জব্দ

বাজারমুখী
জাতীয়36 mins ago

মোবাইল গ্রাহক বেড়েছে ১৩.৬ লাখ

বাজারমুখী
অর্থনীতি1 hour ago

ব্যতিক্রমী সরকারি প্রকল্প, বরাদ্দের চেয়ে ১০০ কোটি টাকা কমে বাস্তবায়ন

বাজারমুখী
পুঁজিবাজার2 hours ago

পেনিনসুলা চিটাগংয়ের নাম সংশোধন

বাজারমুখী
সারাদেশ2 hours ago

বন্যা পরিস্থিতির অবনতি, কুড়িগ্রামে লাখো মানুষ পানিবন্দি

বাজারমুখী
পুঁজিবাজার2 hours ago

দুই কোটি শেয়ার হস্তান্তর করবেন ইয়াকিন পলিমারের উদ্যোক্তা-পরিচালকরা

বাজারমুখী
পুঁজিবাজার3 hours ago

সিটি ব্যাংকের লভ্যাংশ বিতরণ

বাজারমুখী
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় ৩৩০ কোম্পানির দরবৃদ্ধি, সূচক বাড়লো ৬৯ পয়েন্ট

বাজারমুখী
পুঁজিবাজার3 hours ago

শেয়ারদর বেড়েছে ৪০ শতাংশ, কারণ জানে না ওয়াটা কেমিক্যালস

বাজারমুখী
আইন-আদালত4 hours ago

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল

বাজারমুখী
পুঁজিবাজার4 hours ago

মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তার শেয়ার ক্রয় সম্পন্ন

বাজারমুখী
সারাদেশ4 hours ago

সেপটিক ট্যাংকে পড়ে প্রাণ গেল ৩ জনের

বাজারমুখী
পুঁজিবাজার4 hours ago

মেরিকোয় কোম্পানি সচিব নিয়োগ

বাজারমুখী
পুঁজিবাজার4 hours ago

পুঁজিবাজারের তিন ব্যাংকের মাধ্যমেই রেমিট্যান্স এসেছে ৩৬ শতাংশ

বাজারমুখী
জাতীয়5 hours ago

শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর-সংস্থাকে শুদ্ধাচার পুরস্কার

বাজারমুখী
রাজধানী5 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে বৃহস্পতিবার

বাজারমুখী
আবহাওয়া5 hours ago

৮ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের শঙ্কা

বাজারমুখী
আইন-আদালত5 hours ago

মুক্তিযোদ্ধা কোটা নিয়ে আপিল শুনানি আজ

বাজারমুখী
জাতীয়5 hours ago

মেট্রোরেলে ভ্যাট বাড়ানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আজ

বাজারমুখী
আন্তর্জাতিক5 hours ago

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন আজ

বাজারমুখী
অর্থনীতি15 hours ago

নিরাপদ খাদ্য নিশ্চিতে সরকারের সহায়তা চান রেঁস্তোরা ব্যবসায়ীরা

বাজারমুখী
লাইফস্টাইল15 hours ago

যে সময়ে মিষ্টি খেলে ওজন কমবে

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১