Connect with us

ক্যাম্পাস টু ক্যারিয়ার

আন্দোলনে বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনায় ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

Published

on

ইউসুফ ফ্লাওয়ার

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে কর্মবিরতির মাধ্যমে দেশের সব বিশ্ববিদ্যালয় অচল করার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষকরা। ১ জুলাই থেকে শিক্ষকদের এ কর্মবিরতি শুরু হচ্ছে। শিক্ষকদের এ আন্দোলনের দিকে নজর রাখছে শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতি বিবেচনা করে যথাসময়ে মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রবিবার (৩০ জুন) রাজধানীর সেগুনবাগিচায় এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, সর্বজনীন পেনশনের আওতায় কারা আসবে, সেটা সরকারের নির্বাহী বিভাগের সিদ্ধান্ত। সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, শিক্ষা মন্ত্রণালয় সেটার সঙ্গেই আছে। শিক্ষকরা দাবি-দাওয়া সরকারের কাছে জানাচ্ছেন, সরকারই এ নিয়ে সিদ্ধান্ত নিতে পারে। শিক্ষা মন্ত্রণালয়ের এখানে কিছু করার নেই।

মন্ত্রী আরও বলেন, শুধু বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সর্বজনীন পেনশনের আওতায় আনা হচ্ছে সেটাও নয়। সব সরকারি কর্মকর্তা-কর্মচারী এ পেনশনের আওতায় আসবেন। হয়তো এ বছর শিক্ষকরা আসছেন, আগামী বছর অন্যরা আসবেন। তবে পর্যায়ক্রমে সবাই আসবেন।

শিক্ষকদের চলমান আন্দোলনে ক্লাস-পরীক্ষা বন্ধ হয়ে সেশনজটে পড়লে মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের দাবি-দাওয়া আদায়ে তারা আন্দোলন করছেন। সেই অধিকার তাদের আছে। অনেকে বলেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ন্ত্রণ করে সরকার। এ আন্দোলনের মাধ্যমে তো এটা বোঝা যাচ্ছে যে, তারা স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারেন।

শিক্ষামন্ত্রী হিসেবে আমি বলবো- আমরা বিষয়টির দিকে নজর রাখছি। এখনো সর্বাত্মক আন্দোলন শুরু হয়নি। তাদের কর্মসূচি শুরু হোক, পরিস্থিতি বিবেচনা করে আমরা পদক্ষেপ নেবো’ বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষকরা আমাদের সঙ্গে বসেছিলেন। তারা প্রচলিত পদ্ধতি এবং সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমের কাঠামোর তুলনামূলক বিশ্লেষণ করে আমাদের সামনে তুলে ধরেছেন। সেটা আমরা দেখেছি। তবে এটা শিক্ষা মন্ত্রণালয়ের কোনো সিদ্ধান্ত বা এখতিয়ারে না থাকায় আমরা তাদের সুনির্দিষ্ট কোনো আশ্বাস দেয়নি। দেওয়াটা আমাদের জন্য সমীচীনও নয়।

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, শিক্ষা সচিব সোলেমান খান, মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্যাম্পাস টু ক্যারিয়ার

চাকরির সুযোগ দিচ্ছে যমুনা গ্রুপ

Published

on

ইউসুফ ফ্লাওয়ার

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান যমুনা গ্রুপে ‘ম্যানেজার/এজিএম’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩১ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: যমুনা গ্রুপ
বিভাগের নাম: কাস্টমস বন্ড
পদের নাম: ম্যানেজার/এজিএম

পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ১০ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে
চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: সর্বনিম্ন ৩২ বছর

কর্মস্থল: ঢাকা
আবেদনের নিয়ম: আগ্রহীরা Jamuna Group এর মাধ্যমে আবেদন করতে পারবেন।
আবেদনের শেষ সময়: ৩১ জুলাই ২০২৪

সূত্র: বিডিজবস ডটকম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

জাতীয় বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় ধাপে আবেদন ৭-১৫ জুলাই

Published

on

ইউসুফ ফ্লাওয়ার

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দ্বিতীয় ধাপে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ভর্তিচ্ছুদের যারা প্রথম ধাপে আবেদন করতে পারেননি অথবা প্রাথমিক আবেদন করেও কলেজ কর্তৃক তা নিশ্চয়ন করা হয়নি, তাদের জন্য দ্বিতীয় ধাপে আবেদনের সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসব শিক্ষার্থী আগামী ৭ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন।

রবিবার (৩০ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দিনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির জন্য আবেদনকারী প্রাথমিক আবেদন করতে পারেননি, অথবা প্রাথমিক আবেদন করেও কলেজ কর্তৃক তা নিশ্চয়ন করা হয়নি, তাদের জন্য এই ভর্তি কার্যক্রমে দ্বিতীয় পর্যায়ে অনলাইন প্রাথমিক আবেদন ৭ জুলাই বিকেল ৪টা থেকে শুরু হয়ে ১৫ জুলাই রাত ১২টা পর্যন্ত চলবে।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ৩৫০ টাকা আবেদনকৃত কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অথবা সরাসরি ১৬ জুলাইয়ের মধ্যে অবশ্যই ওই কলেজে জমা দিতে হবে।

এতে আরও বলা হয়, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে প্রথম পর্যায়ে যেসব শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেছেন, সেসব শিক্ষার্থীর দ্বিতীয় পর্যায়ে আবেদন করার প্রয়োজন নেই। দ্বিতীয় পর্যায়ে আবেদনকারী প্রার্থীদের সরাসরি কোনো মেধা তালিকা দেওয়া হবে না। তবে, তাদের মেধা তালিকায় স্থান পেতে অবশ্যই দ্বিতীয় রিলিজ স্লিপে পাঁচটি কলেজে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে আবেদন করতে হবে।

এর আগে, চলতি শিক্ষাবর্ষে গত ২১ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়। পরে ২২ জানুয়ারি থেকে ভর্তি আবেদন শুরু হয়ে চলে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে প্রথমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সুবর্ণ জয়ন্তী উদযাপন

Published

on

ইউসুফ ফ্লাওয়ার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের ৫০তম বর্ষপূর্তি বা সুবর্ণ জয়ন্তী উদযাপিত হয়েছে। সোমবার (১ জুলাই) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এ কর্মসূচি উদযাপিত হয়। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিজনেস স্টাডিস ফ্যাকাল্টি চত্বরে মার্কেটিং বিভাগের সুবর্ণজয়ন্তী উদযাপনের উদ্বোধন ঘোষণা করেন।

এ সময় উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এবিএম শহীদুল ইসলাম; মার্কেটিং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও এমআইবি এর কনভেনর অধ্যাপক ড. মিজানুর রহমান এবং মার্কেটিং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ তালুকদার। এছাড়া শিক্ষকদের মধ্যে অধ্যাপক ড. রাজিয়া বেগম, অধ্যাপক ড. সমীর কুমার শীল, অধ্যাপক ড. সিরাজুল হক, এবং অধ্যাপক ড. রফিউদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, গত কয়েক বছরে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০, উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ রুপকল্প-২০৪১, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলাসহ জাতীয় ও আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো অর্জনের জন্য আমাদের যার যার জায়গা থেকে কাজ করে যেতে হবে। বিশ্বজুড়ে ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে মার্কেটিং বিদ্যার প্রয়োজনীয়তা রয়েছে। তাই এক্ষেত্রে আপনাদের গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে।

এর আগে কেক কাটার মাধ্যমে সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের সূচনা হয়। বিকেলে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বিভাগের সামনে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। পরে মার্কেটিং বিভাগ প্রাঙ্গণে ছাত্রছাত্রীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

গতকাল ১ জুলাইয়ে উদ্বোধন করা এই অনুষ্ঠান চার মাস ব্যাপী বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানের মাধ্যমে নভেম্বরে ৯ তারিখে গালা সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্ত হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

গিনেস রেকর্ড গড়লেন ঢাবি শিক্ষার্থী অংকন

Published

on

ইউসুফ ফ্লাওয়ার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী রাগীব শাহরিয়ার অংকন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছেন। মঙ্গলবার (২ জুলাই) অংকন অফিসিয়ালি সার্টিফিকেট হাতে পেয়েছেন। এর আগে তার এ কৃতিত্বের জন্য গত ২০ ফেব্রুয়ারি গিনেস বুক অব ওয়ার্ল্ড ওয়েবসাইটে তার নাম অন্তর্ভুক্ত হয়।

এক মিনিটে সর্বোচ্চ ২২০ বার ফুটবলে ট্যাপ করে রাগীব শাহরিয়ার অংকন এ রেকর্ড অর্জন করেছেন। আগের রেকর্ড ছিল ২১২ বার। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে ‘The Most Football (Soccer) Toe Taps in one minute’ ক্যাটাগরিতে এ রেকর্ড অর্জন করেন তিনি।

জানা যায়, অংকন ঢাবির কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগে স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্র। তার বাড়ি নলছিটি পৌর শহরের হাইস্কুল সড়কে। তার বাবা একজন গণমাধ্যমকর্মী।

এ বিষয়ে অংকন বলেন, এ রেকর্ড গড়তে পারায় আমি খুব খুশি। এজন্য আমি দীর্ঘদিন অনুশীলন করেছি। দৃঢ় প্রচেষ্টা ও অনুশীলনে অসম্ভবকেও সম্ভব করা যায়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

এইচএসসির দ্বিতীয় দিনেও বৃষ্টির আভাস, পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

Published

on

ইউসুফ ফ্লাওয়ার

২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সকাল থেকে কয়েক দফা বৃষ্টি হয়েছে। এতে করে কেন্দ্রে পৌঁছাতে চরম দুর্ভোগে পড়েন পরীক্ষার্থীরা। এমনকি অনেকে পরীক্ষায় অংশ নিতেও পারেননি। মঙ্গলবার (২ জুলাই) দ্বিতীয় দিনের মতো এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিন ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের বাংলা দ্বিতীয়পত্র, মাদরাসা বোর্ডের অধীনে হবে আলিম আরবি প্রথমপত্রের পরীক্ষা। এছাড়া কারিগরি বোর্ডের অধীনে ইংরেজি-২ পরীক্ষা নেয়া হবে। সবগুলো পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে সকাল সাড়ে ৯টার মধ্যে। ঠিক এ সময়ে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই ভোগান্তি এড়াতে পরীক্ষার্থীদের সময় হাতে নিয়ে বাসা থেকে বের হতে বলেছেন পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড কর্মকর্তারা।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, এখন বর্ষা মৌসুম। হঠাৎ বৃষ্টি নামতে পারে। আগামী তিনদিন ঢাকাসহ সারাদেশে বৃষ্টির আভাস রয়েছে। সেক্ষেত্রে মঙ্গলবার সকাল ৮টা থেকে ১০টার মধ্যে বৃষ্টি হতে পারে। যদিও এটা নিশ্চিত করে বলা সম্ভব নয়। তবে ওই সময়ে বৃষ্টির আশঙ্কা আছে। খেয়াল করলে দেখবেন, আজকের দিনটাতে সকাল বেলা মেঘ ছিল। হালকা বৃষ্টিও হয়েছে। এরপর রোদ উঠেছে, আবার বৃষ্টি হয়েছে। সেক্ষেত্রে আগামীকালও (মঙ্গলবার) সকালে থেমে থেমে বৃষ্টি হতে পারে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার সোমবার রাতে জানান, যেহেতু বৃষ্টির পূর্বাভাস রয়েছে, তাই পরীক্ষার্থীদের সময় হাতে নিয়ে বের হওয়া উচিত হবে। তারপরও কেউ যদি দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কেন্দ্রে দেরিতে পৌঁছে, তাকে সময় সমন্বয় করে পুরো সময়ে পরীক্ষা দিতে সুযোগ দেওয়া হবে। সেই নির্দেশনা আমরা দিয়েছি।

এদিকে কয়েকদিন টানা বৃষ্টিপাতের আভাস থাকায় এইচএসসি পরীক্ষা নেয়ার ক্ষেত্রে কেন্দ্রের কর্মকর্তাদের কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড। তাতে প্রয়োজনে দেরিতে পরীক্ষা শুরু করে সময় আধাঘণ্টা বা এক ঘণ্টা সমন্ব করতে বলা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী কয়েকদিন প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পরীক্ষার দিনগুলোতে বৃষ্টি থাকলে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের আগেই কেন্দ্রের মূল ফটক খুলে দিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ব্যবস্থা করতে হবে।

এতে আরও বলা হয়, অনিবার্য কারণে কোনো কেন্দ্রের পরীক্ষা শুরু করতে আধাঘণ্টা কিংবা এক ঘণ্টা দেরি হলে জরুরি পরিস্থিতি বিবেচনায় সেই আধাঘণ্টা বা এক ঘণ্টা সময় সমন্বয় করে পরীক্ষা শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার5 hours ago

ইউসুফ ফ্লাওয়ারের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে এসএমই খাতে তালিকাভুক্ত কোম্পানি ইউসুফ ফ্লাওয়ার মিলস লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ন্যাশনাল...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার5 hours ago

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকনোলজি হাব হিসেবে কাজ করবে ডিএসই: চেয়ারম্যান

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকনোলজি হাব হিসেবে কাজ করবে উল্লেখ করে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার6 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৮০ লাখ ৯ হাজার...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার6 hours ago

শেয়ার বিক্রি করলো ইসলামী ব্যাংকের কর্পোরেট উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক কর্পোরেট উদ্যোক্তা সব শেয়ার বিক্রি করে দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার6 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে সিঅ্যান্ডএ টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিঅ্যান্ডএ টেক্সটাইল লিমিটেড গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার7 hours ago

উত্তরা ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত উত্তরা ব্যাংক মিলস পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার7 hours ago

ইসলামিক ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪টি কোম্পানির মধ্যে ১২৫ কোম্পানির শেয়ারদর কমেছে।...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার7 hours ago

গেইনারের অর্ধেকই বিমা খাতের কোম্পানি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর বৃদ্ধির শীর্ষ তালিকায় আধিপত্য ছিল বিমা খাতের। আজ টপটেন...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার7 hours ago

বাজেটের পরের দিনে অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধি, বেড়েছে সূচকও

নানান জল্পনা কল্পনা শেষে গতকাল সোমবার নতুন অর্থবছরের বাজেট পাস হয়েছে। যা আজ থেকে কার্যকর। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার7 hours ago

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার8 hours ago

ইসলামী ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ইমার্জিং...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার9 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে নাভানা সিএনজি

পুঁজিবাজারে তালিকাভুক্ত নাভানা সিএনজি লিমিটেড গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার9 hours ago

শেয়ার ক্রয় করবেন উত্তরা ব্যাংকের এমডি

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ৫০ হাজার শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার (২ জুলাই) ঢাকা...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার9 hours ago

টেকনো ড্রাগসের আইপিওর শেয়ার বরাদ্দ

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ সংগৃহের প্রক্রিয়ায় থাকা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার10 hours ago

দুই ঘণ্টায় ১৮৮ কোম্পানির দরবৃদ্ধি, লেনদেনে ধীরগতি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দুই...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার10 hours ago

সাত কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাত কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো-...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার11 hours ago

আইসিবি ইসলামী ব্যাংকের পর্ষদ সভা স্থগিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেডের পর্ষদ সভা স্থগিত করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
অন্যান্য11 hours ago

লোকসান কমেছে বিআইএফসির

সমাপ্ত হিসাব বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড।...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার11 hours ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো বিআইএফসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) গত ৩১ ডিসেম্বর,২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে। আলোচ্য...

ইউসুফ ফ্লাওয়ার ইউসুফ ফ্লাওয়ার
পুঁজিবাজার11 hours ago

সানলাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়15 mins ago

জিডিপিতে পর্যটন খাতের অবদান ৪ শতাংশ: মন্ত্রী

ইউসুফ ফ্লাওয়ার
ধর্ম ও জীবন16 mins ago

আল্লাহর সাহায্য পাওয়ার সহজ উপায়

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়30 mins ago

প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন ৮ জুলাই

ইউসুফ ফ্লাওয়ার
সারাদেশ40 mins ago

করোনার মতো ডেঙ্গু রোধে প্রতিরোধ গড়ে তুলতে হবে: চসিক মেয়র

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়48 mins ago

দ্রব্যমূল্য ও সিন্ডিকেট নিয়ে সংসদে সমালোচনা

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়1 hour ago

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

ইউসুফ ফ্লাওয়ার
সারাদেশ1 hour ago

যমুনায় একদিনে পানি বাড়লো ৩৩ সেন্টিমিটার

ইউসুফ ফ্লাওয়ার
খেলাধুলা1 hour ago

ঘুমকাণ্ড নিয়ে মুখ খুললেন তাসকিন

ইউসুফ ফ্লাওয়ার
অর্থনীতি2 hours ago

ডিমের দাম বাড়ার কারণ জানালেন ভোক্তার ডিজি

ইউসুফ ফ্লাওয়ার
স্বাস্থ্য2 hours ago

ডেঙ্গু আক্রান্ত আরও ৪৯ জন

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়2 hours ago

বন্যা মোকাবিলায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ইউসুফ ফ্লাওয়ার
আন্তর্জাতিক2 hours ago

মিসর ও ইইউর মধ্যে ৭২৪০ কোটি ডলারের চুক্তি

ইউসুফ ফ্লাওয়ার
আবহাওয়া2 hours ago

রাতেই ঝড় হতে পারে যেসব জেলায়

ইউসুফ ফ্লাওয়ার
আন্তর্জাতিক3 hours ago

অ্যামাজনে ছয় মাসে সাড়ে ১৩ হাজার রেকর্ড দাবানল

ইউসুফ ফ্লাওয়ার
আন্তর্জাতিক3 hours ago

সম্পদে বিল গেটসকে ছাড়িয়ে গেলেন সাবেক সহকারী বলমার

ইউসুফ ফ্লাওয়ার
অর্থনীতি3 hours ago

আয়ুর্বেদিক-হোমিওপ্যাথিক ওষুধ শিল্পের নীতিমালা চান ব্যবসায়ীরা

ইউসুফ ফ্লাওয়ার
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে যমুনা গ্রুপ

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়3 hours ago

প্রতারণা এড়াতে সৌদি গমনেচ্ছুদের নিয়ে কাজ করবে টাস্কফোর্স

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়4 hours ago

ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালু ১৫ জুলাই

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়4 hours ago

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ইউসুফ ফ্লাওয়ার
জাতীয়4 hours ago

কোটা বাতিলের দাবিতে ফের শিক্ষার্থীদের আন্দোলন

ইউসুফ ফ্লাওয়ার
অর্থনীতি4 hours ago

আগামীতে পণ্যভিত্তিক মেলা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

ইউসুফ ফ্লাওয়ার
কর্পোরেট সংবাদ4 hours ago

আইএফআইসি ব্যাংকের জাল নোট শনাক্তকরণ বিষয়ক কর্মশালা

ছাগলকাণ্ডের মতিউরসহ সংশ্লিষ্টদের ব্যাংক ও বিও হিসাব স্থগিতের নির্দেশ
জাতীয়4 hours ago

মতিউর পরিবারের সম্পদ বিবরণী চেয়ে দুদকের নোটিশ

ইউসুফ ফ্লাওয়ার
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

জাতীয় বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় ধাপে আবেদন ৭-১৫ জুলাই

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১