Connect with us

অর্থনীতি

অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি বেড়েছে সাড়ে ৬ শতাংশ

Published

on

নগদ লভ্যাংশ

বাংলাদেশের তৈরি পোশাক খাতে অপ্রচলিত বাজার সম্ভাবনার এক দুয়ার উন্মোচন করেছে। নতুন নতুন বাজারে এসবের চাহিদা বাড়তে থাকায় রপ্তানি আয়ে সাফল্যের ধারা অব্যাহত রেখে চলেছে এদেশের তৈরি পোশাক খাত। চলতি অর্থবছরে সামগ্রিকভাবেই রপ্তানি আয় বেড়েছে এ খাতে; তবে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে অপ্রচলিত বাজারের আয়ে। এ খাতে রাপ্তানি আয় বেড়েছে ৬ দশমিক ৪৭ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর সবশেষ তথ্য মতে, ২০২৩ সালের জুলাই থেকে ২০২৪ সালের মে মাস পর্যন্ত অপ্রচলিত বাজার থেকে পোশাক পণ্যের রপ্তানি আয় ৬ দশমিক ৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮১৮ কোটি ডলার, যা একই সময়ে আগের বছরে ছিল ৭৬৮ কোটি ৯ লাখ ডলার। রপ্তানি উন্নয়ন ব্যুরোর হিসাব অনুযায়ী মোট রপ্তানি আয়ের ১৮ দশমিক ৬৭ শতাংশ এসেছে নতুন বাজার থেকে।

অন্যদিকে, তৈরি পোশাক খাতে সামগ্রিক রপ্তানি আয় বেড়েছে ২ দশমিক ৮৬ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে এ খাতে আয় হয়েছে মোট ৪ হাজার ৩৮৫ কোটি ৬০ লাখ ডলার, আগের বছর একই সময়ে যা ছিল ৪ হাজার ২৬৩ কোটি ৩০ লাখ ডলার। অপ্রচলিত বাজারের মধ্য থেকে সবচেয়ে বেশি আয় হয়েছে জাপান থেকে। চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে জাপানে তৈরি পোশাক রপ্তানি করে আয় হয়েছে ১৪৮ কোটি ৪৬ লাখ ডলার, যা আগের বছরের তুলনায় ১ দশমিক ৮৩ শতাংশ বেশি। আগের বছর রপ্তানি হয়েছিল ১৪৫ কোটি ৭৯ লাখ ডলার।

দ্বিতীয় সর্বোচ্চ আয় হয়েছে অস্ট্রেলিয়া থেকে। সেখান থেকে তৈরি পোশাক শিল্পের রপ্তানি আয় ১১ দশমিক ৭৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১৮ কোটি ৫৪ লাখ ডলার, যা আগের বছরে ছিল ১০৬ কোটি ডলার। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলমান থাকলেও বড় ধরনের রপ্তানি আয় এসেছে রাশিয়া থেকেও। দেশের তৈরি পোশাক নতুন এ বাজারে রপ্তানি করে আয় বেড়েছে ১৫ দশমিক ৫০ শতাংশ। চলত অর্থবছর আয় হয়েছে ৪৬ কোটি ২৩ লাখ ডলার, যা আগের বছরে ছিল ৪০ কোটি ডলার।

বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার চীনেও চাহিদা বাড়ছে এখানকার তৈরি পোশাক পণ্যের। চলতি অর্থবছরে দেশটিতে আমাদের রপ্তানি বেড়েছে ২৩ দশমিক ২৩ শতাংশ। আয় হয়েছে ৩১ কোটি ৫৭ লাখ ডলার, যা আগের বছরে ছিল ২৫ কোটি ২ লাখ ডলার। পাশাপাশি কোরিয়ায় আমাদের তৈরি পোশাকের রপ্তানি বেড়েছে ১৪ দশমিক ৩৪ শতাংশ। গত ১১ মাসে দেশটি থেকে আমাদের আয় হয়েছে ৫৭ কোটি ২৮ লাখ ডলার। গত বছর এ আয় ছিল ৫০ কোটি ডলার।

উল্লেখযোগ্য হারে রপ্তানি বেড়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে; ৫৮ দশমিক ২৮ শতাংশ। এ সময়ে দেশটি থেকে বাংলাদেশের আয় হয়েছে ২৭ কোটি ৩ লাখ ডলার, যা গত বছর ছিল ১৭ কোটি ২ লাখ ডলার।

বাংলাদেশের মোট তৈরি পোশাক রপ্তানি আয়ের ৪৯ দশমিক ৩৭ শতাংশ আসে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো থেকে। অপ্রচলিত বাজারে রপ্তানি আয় ইতিবাচক থাকলেও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে আমাদের রপ্তানি কমেছে ২ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে এই জোন থেকে বাংলাদেশের আয় হয়েছে ২ হাজার ১৬৪ কোটি ৮১ লাখ ডলার। অবশ্য ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করা যুক্তরাজ্যে আমাদের তৈরি পোশাক পণ্যের রপ্তানি বেড়েছে ১২ দশমিক ৩৪ শতাংশ। চলতি অর্থবছরে দেশটি থেকে বাংলাদেশের আয় হয়েছে ৫১৬ কোটি ডলার, যা গত বছর ছিল ৪৫৯ কোটি ডলার।

পোশাক পণ্যের রপ্তানি কমেছে আমাদের দ্বিতীয় সর্বোচ্চ বাণিজ্যিক অংশীদার ভারতেও। প্রতিবেশী দেশটিতে বাংলাদেশের পোশাক পণ্যের রপ্তানি কমেছে ২৩ দশমিক ১১ শতাংশ। ১১ মাসে দেশটি থেকে আয় হয়েছে ৭৩ কোটি ডলার, যা আগের বছরে ছিল ৯৫ কোটি ডলার। এছাড়া যুক্তরাষ্ট্রেও ৩ দশমিক ৪৩ শতাংশ কমে গেছে আমাদের তৈরি পোশাকের রপ্তানি। প্রথম ১১ মাসে দেশটি থেকে আয় হয়েছে ৭৪৬ কোটি ৮৪ লাখ ডলার। গত বছর একই সময় এ আয় ছিল ৭৭৩ কোটি ৩৮ লাখ ডলার।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

ব্যয়যোগ্য রিজার্ভ ১৬ বিলিয়ন

Published

on

নগদ লভ্যাংশ

ঋণের তৃতীয় কিস্তি বাবদ ১ দশমিক ১১৫ বিলিয়ন মার্কিন ডলার (১১১ কোটি ৫০ লাখ ডলার) ছাড় করেছে আন্তর্জাতিক মুদ্রা তহিবল (আইএমএফ)। এর সঙ্গে আরও কয়েকটি দাতা সংস্থার ঋণ পেয়েছে বাংলাদেশ। ফলে দীর্ঘদিন কমতে থাকা বৈদেশিক মুদ্রার সঞ্চয় বা রিজার্ভে ২ বিলিয়ন ডলারের বেশি অর্থ যুক্ত হওয়ায় ইতিবাচক ধারায় ফিরেছে।

২০২১ সালের আগস্টে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সর্বোচ্চ উঠেছিল ৪ হাজার ৮০০ কোটি ডলার (৪৮ বিলিয়ন)। সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছর শেষে, ৩০ জুন রিজার্ভ দাঁড়িয়েছে ২ হাজার ৬৮২ কোটি মার্কিন ডলারে (২৬ দশমিক ৮২ বিলিয়ন)। আর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম-৬ অনুযায়ী রিজার্ভ এখন দুই হাজার ১৮৪ কোটি ডলার (২১ দশমিক ৮৪ বিলিয়ন)।

এর বাইরে বাংলাদেশ ব্যাংকের নিট বা প্রকৃত রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে, যা শুধু আইএমএফকে দিতো। প্রকাশ করত না। তবে ঋণ সহায়তা পাওয়ার পর হঠাৎ দুই বিলিয়ন ডলারের বেশি রিজার্ভ বেড়ে যাওয়ায় আনুষ্ঠানিকভাবে তা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নিয়ন্ত্রণ সংস্থাটির মুখপাত্রের দপ্তর থেকে জানানো হয়, চলতি বছরের ৩০ জুন শেষে বাংলাদেশ ব্যাংকের নেট ইন্টারন্যাশনাল রিজার্ভ (এনআইআর) বা ব্যয়যোগ্য রিজার্ভ আছে এক হাজার ৬০০ কোটি মার্কিন ডলার ( ১৬ বিলিয়ন ডলার)। প্রতি মাসে সাড়ে ৫ বিলিয়ন ডলার হিসেবে এ রিজার্ভ দিয়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানো যাবে না। সাধারণত একটি দেশের ন্যূনতম ৩ মাসের আমদানি খরচের সমান রিজার্ভ থাকতে হয়। সেই মানদণ্ডে বাংলাদেশ এখন শেষ প্রান্তে রয়েছে। একটি দেশের অর্থনীতির অন্যতম সূচক হলো বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ইপিজেড ও বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহী চীন

Published

on

নগদ লভ্যাংশ

বেপজাধীন ইপিজেডসমূহ ও বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশে সফররত চীনের কুয়ানঝু মেরিটাইম সিল্ক রোড ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধিদল। সোমবার (১ জুলাই) অ্যাসোসিয়েশনের সিনিয়র সদস্য ও কুনফ্যাং ইন্টেলিজেন্ট মেশিনারি কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান জিনশ্যান জুয়ের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধিদলটি ঢাকার বেপজা নির্বাহী অফিস পরিদর্শনকালে এ আগ্রহ ব্যক্ত করেন

এর আগে চলতি বছরের ৩০ এপ্রিল বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল চীনের ফুজিয়ান প্রদেশের কুয়ানঝু সিটিতে আয়োজিত বাংলাদেশের ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক সেমিনারে বাংলাদেশের ইপিজেডে চীনা বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় প্রতিনিধিদলটি বেপজাধীন ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনেতিক অঞ্চলে বিনিয়োগ সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে বাংলাদেশ সফর করছেন।

বেপজার নির্বাহী চেয়ারম্যান প্রতিনিধিদলকে স্বাগত জানান এবং বাংলাদেশে বিশেষত ইপিজেডে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করায় তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশ একটি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। ১৯৭১ সালে স্বাধীনতার সময়ে বাংলাদেশে তেমন কোনো কারখানা ছিল না। কিন্তু বর্তমানে বিশ্বে দেশটি দ্বিতীয় সর্বোচ্চ তৈরি পোশাক শিল্প রপ্তানিকারক।

বাংলাদেশকে বিনিয়োগের আদর্শ গন্তব্য উল্লেখ করে তিনি বলেন, কিছু চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি আদর্শ স্থান।

বেপজার নির্বাহী চেয়ারম্যান এ বছরের এপ্রিল মাসে চীনে বিনিয়োগ উন্নয়নমূলক সেমিনার আয়োজনে সহায়তা করার জন্য কুয়ানঝু মেরিটাইম সিল্ক রোড ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স অ্যাসোসিয়েশনের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জিনশ্যান জু বলেন, বাংলাদেশে বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে। আমরা কুয়ানঝু মেরিটাইম সিল্ক রোড ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স অ্যাসোসিয়েশনের কয়েকজন সদস্য বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে বাংলাদেশে এসেছি। দেশটি খুব দ্রুত উন্নয়ন করছে এবং নতুন শিল্প স্থাপনের জন্য একটি আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্য।

বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আশরাফুল কবীর বলেন, বেপজা বাংলাদেশের একটি অগ্রগামী বিনিয়োগ উন্নয়নমূলক সংস্থা। ৪৪ বছর ধরে পেশাদারত্ব, আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে ইপিজেডসমূহে বিনিয়োগকারীদের সেবা দিয়ে আসছে সংস্থাটি। তিনি চীনা বিনিয়োগকারীগণকে ইপিজেড ও বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান।

নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন-অতিরিক্ত দায়িত্ব) ফজলুল হক মজুমদার পাওয়ারপয়েন্ট উপস্থাপনার মাধ্যমে বেপজার সার্বিক কার্যক্রম, পরিচালন পদ্ধতি এবং বেপজা কর্তৃক ইপিজেডের বিনিয়োগকারীদের প্রদেয় সুবিধাদি, প্রণোদনা বিষয়ে প্রতিনিধিদলকে অবহিত করেন।

এর আগে প্রতিনিধিদলটি ইপিজেড পরিচালনা পদ্ধতি, অবকাঠামোগত সুবিধা, শ্রমিকের মজুরি কাঠামো, কাস্টমস পদ্ধতি, বিদ্যুৎ, পানি ও গ্যাস ও ভূমির ভাড়া ও মূল্য প্রভৃতি সম্পর্কে সম্যক ধারণা লাভের জন্য ৩০ জুন চট্টগ্রাম ইপিজেড ও বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে স্থাপিত বেপজার সর্ববৃহৎ উদ্যোগ বেপজা অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ আজ

Published

on

নগদ লভ্যাংশ

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম জুলাই মাসে বাড়ছে নাকি কমছে, তা জানা যাবে আজ মঙ্গলবার (২ জুলাই)। এদিন এক মাসের জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে।

গতকাল সোমবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এ দিন বিকেল ৩টায় সৌদি আরামকো ঘোষিত চলতি মাসের সৌদি সিপি অনুযায়ী চলতি (জুলাই) মাসের জন্য ভোক্তা পর্যায়ে বেসরকারি এলপিজির দাম সমন্বয় সম্পর্কে বিইআরসির নির্দেশনা ঘোষণা করা হবে।

এর আগে কয়েক দফায় বাড়ানো হয় এলিজির দাম। পরে গত ৩ এপ্রিল ভোক্তা পর্যায়ে ১২ কেজির সিলিন্ডারে মূল্য ৪০ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৪৪২ টাকা। এরপর ২ মে আরও ৪৯ টাকা কমিয়ে কমিয়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ধরা হয় ১ হাজার ৩৯৩ টাকা। সবশেষ গত ৩ জুন ৩০ টাকা কমিয়ে ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বাণিজ্য সম্পর্ক বাড়াতে কাজ করছে মন্ত্রণালয়: বাণিজ্য প্রতিমন্ত্রী

Published

on

নগদ লভ্যাংশ

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে সক্ষমতা বাড়াতে হবে।

আজ সোমবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) সভায় প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী অর্থনৈতিক কূটনীতিতে জোরারোপ করেছেন। বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে কাজ করছে মন্ত্রণালয়। রপ্তানির বাজার বহুমুখী করতে কমার্শিয়াল কাউন্সিলরদের বিশেষ করে নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের প্রকল্প বাড়ানোর প্রয়োজনীয়তা তুলে ধরে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমাদের ট্রেড নেগোশিয়েশনে সক্ষমতা বাড়াতে ইউএনডিপি, অস্ট্রেলিয়া, জাপান সহযোগিতা করতে আগ্রহী। এছাড়া ট্যারিফ কমিশনকে আরও সক্ষম করে গড়ে তুলতে বিশ্বব্যাংক আগ্রহ জানিয়েছে। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের সবাইকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন নতুন অর্থবছরের প্রথম দিনে বাণিজ্য প্রতিমন্ত্রী যে ভিশন দিয়েছেন তা বাস্তবায়নে সবাই একযোগে কাজ করার আহ্বান জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য দেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

জুনে তিন বছরের মধ্যে সর্বোচ্চ প্রবাসী আয়

Published

on

নগদ লভ্যাংশ

ডলার সংকটের মাঝে আশার আলো দেখাচ্ছে প্রবাসীদের আয়। সমাপ্ত জুন মাসে আড়াই বিলিয়ন বা ২৫৪ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা। যা গত ৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ১১৮ টাকা ধরে) যার পরিমাণ প্রায় ২৯ হাজার ৯৯৫ কোটি টাকা। এছাড়া ২০২৩-২৪ অর্থবছরের পুরো সময়ে এসেছে প্রায় ২৪ বিলিয়ন (২৩ দশমিক ৯১ বিলিয়ন) ডলার।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, নানা উদ্যোগের ফলে বৈধপথে রেমিট্যান্স বাড়ছে। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে। তবে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এ মাসে বড় অঙ্কের রেমিট্যান্স এসেছে বলে দাবি বিশ্লেষকদের।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, সদ্যবিদায়ী অর্থবছরের সবশেষ মাস জুনে ২৫৪ কোটি ২০ হাজার ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিরা। এটি তিন বছরের (৩৫ মাস) মধ্যে সর্বোচ্চ পরিমাণ রেমিট্যান্স। এর আগে সবশেষ ২০২০-২১ অর্থবছরের জুলাই মাসে আড়াই বিলিয়ন ডলার অতিক্রম করেছিল। ওই মাসটিতে এসেছিল ২৫৯ কোটি ৮২ লাখ ডলারের রেমিট্যান্স।

সদ্যবিদায়ী অর্থবছরের মে মাসে এসেছে ২২৫ কোটি ৩৮ লাখ ডলারের রেমিট্যান্স বা প্রবাসী আয়। সে হিসাবে মে মাসের তুলনায় জুনে ২৮ কোটি ৮২ লাখ ডলার বেশি এসেছে। আর গত বছরের একই মাসের তুলনায় বেশি এসেছে ৩৪ কোটি ৩০ লাখ ডলার। গত বছরের জুন মাসে এসেছিল ২১৯ কোটি ৯০ লাখ ডলারের রেমিট্যান্স।

অন্যদিকে ২০২৩-২৪ অর্থবছরের পুরো সময়ে এসেছে ২৩ দশমিক ৯২ বিলিয়ন ডলার বা ২ হাজার ৩৯১ কোটি ৫০ লাখ ডলার। এর আগের অর্থবছরে এসেছিল ২ হাজার ১৬১ কোটি ডলার। সে হিসাবে এক বছরের ব্যবধানে রেমিট্যান্স বেড়েছে ২৩১ কোটি ডলার। অর্থবছরের হিসাবে সর্বোচ্চ ২০২০-২১ অর্থবছরে ২ হাজার ৪৭৭ কোটি ডলারের রেমিট্যান্স এসেছিল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার28 mins ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে নাভানা সিএনজি

পুঁজিবাজারে তালিকাভুক্ত নাভানা সিএনজি লিমিটেড গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার29 mins ago

শেয়ার ক্রয় করবেন উত্তরা ব্যাংকের এমডি

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ৫০ হাজার শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার (২ জুলাই) ঢাকা...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার1 hour ago

টেকনো ড্রাগসের আইপিওর শেয়ার বরাদ্দ

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ সংগৃহের প্রক্রিয়ায় থাকা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার2 hours ago

দুই ঘণ্টায় ১৮৮ কোম্পানির দরবৃদ্ধি, লেনদেনে ধীরগতি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দুই...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার2 hours ago

সাত কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাত কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো-...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার3 hours ago

আইসিবি ইসলামী ব্যাংকের পর্ষদ সভা স্থগিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেডের পর্ষদ সভা স্থগিত করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
অন্যান্য3 hours ago

লোকসান কমেছে বিআইএফসির

সমাপ্ত হিসাব বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড।...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার3 hours ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো বিআইএফসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) গত ৩১ ডিসেম্বর,২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে। আলোচ্য...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার3 hours ago

সানলাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার4 hours ago

মুনাফা থেকে লোকসানে ইসলামিক ফাইন্যান্স

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইসলামিক ফাইন্যান্স...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার4 hours ago

লভ্যাংশ দেবে না ইসলামিক ফাইন্যান্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে। আলোচ্য বছরের...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার5 hours ago

তালিকাভুক্ত চার ব্যাংকের পরিচালন মুনাফা দেড় হাজার কোটি টাকা

বৈদেশিক মুদ্রার তীব্র সংকট, ঋণ আদায় কম, তারল্য সংকট, মাত্রাতিরিক্ত বেড়েছে খেলাপি ঋণ, মূলধন ঘাটতি এবং সঞ্চিতি (প্রভিশন) ঘাটতিসহ নানা...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার17 hours ago

আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পেপার প্রসেসিং

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার17 hours ago

লোকসানে বাংলাদেশ মনোস্পুল

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ মনোস্পুল পেপার...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার21 hours ago

আইপিওর অর্থ ব্যয়ে সময়সীমা বাড়াবে ইউনিয়ন ব্যাংক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইউনিয়ন ব্যাংক পিএলসির পর্ষদ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যয়ের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার23 hours ago

টেকনো ড্রাগসের আইপিওতে রেকর্ড ২৪ গুণ আবেদন

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্তির পক্রিয়ায় থাকা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) টাকার অংকে রেকর্ড পরিমাণ...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার1 day ago

পুঁজিবাজারে বছরের সর্বনিম্ন গড় লেনদেন জুনে

দেশের পুঁজিবাজারে চলতি বছরের প্রথম দুই মাসে সূচক ও লেনদেনের ঊর্ধ্বমুখিতা দেখা গিয়েছিল। এর পর থেকে পুঁজিবাজারে দরপতন পরিলক্ষিত হয়েছে।...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার1 day ago

ন্যাশনাল লাইফের নগদ লভ্যাংশ অনুমোদন

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ৩৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৩০ জুন) ভার্চুয়াল প্লাটফর্মে সভাটি অনুষ্ঠিত হয়। সভায়...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার1 day ago

পুঁজিবাজার বন্ধ আজ

প্রতি বছরের মতো ১ জুলাই ‘ব্যাংক হলিডে’ থাকায় তফসিলি ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংক বন্ধ থাকায় আজ সোমবার...

নগদ লভ্যাংশ নগদ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

মিডল্যান্ড ব্যাংকের ঋণমান যাচাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মিডল্যান্ড ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং বা ঋণমান যাচাই সম্পন্ন হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

নগদ লভ্যাংশ
অর্থনীতি6 mins ago

ব্যয়যোগ্য রিজার্ভ ১৬ বিলিয়ন

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার28 mins ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে নাভানা সিএনজি

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার29 mins ago

শেয়ার ক্রয় করবেন উত্তরা ব্যাংকের এমডি

নগদ লভ্যাংশ
জাতীয়52 mins ago

হজক্যাম্প-বিমানবন্দর রেললাইন পর্যন্ত সড়ক বন্ধ থাকবে ৪ মাস

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার1 hour ago

টেকনো ড্রাগসের আইপিওর শেয়ার বরাদ্দ

নগদ লভ্যাংশ
জাতীয়1 hour ago

দেশে ফিরেছেন ৪০ হাজার ১১৫ হাজি, মৃত্যু বেড়ে ৫৭

নগদ লভ্যাংশ
সারাদেশ2 hours ago

সাজেকে ৬ শতাধিক পর্যটক আটকা

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার2 hours ago

দুই ঘণ্টায় ১৮৮ কোম্পানির দরবৃদ্ধি, লেনদেনে ধীরগতি

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার2 hours ago

সাত কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

নগদ লভ্যাংশ
অর্থনীতি2 hours ago

ইপিজেড ও বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহী চীন

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার3 hours ago

আইসিবি ইসলামী ব্যাংকের পর্ষদ সভা স্থগিত

নগদ লভ্যাংশ
অন্যান্য3 hours ago

লোকসান কমেছে বিআইএফসির

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার3 hours ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো বিআইএফসি

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার3 hours ago

সানলাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার4 hours ago

মুনাফা থেকে লোকসানে ইসলামিক ফাইন্যান্স

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার4 hours ago

লভ্যাংশ দেবে না ইসলামিক ফাইন্যান্স

নগদ লভ্যাংশ
অর্থনীতি4 hours ago

এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ আজ

নগদ লভ্যাংশ
লাইফস্টাইল4 hours ago

যেসব গাছ বন্ধ ঘরের ভ্যাপসা গন্ধ দূর করবে 

নগদ লভ্যাংশ
জাতীয়4 hours ago

আজ থেকে বাড়ছে ওয়াসার পানির দাম

নগদ লভ্যাংশ
সারাদেশ5 hours ago

পাহাড় ধস, ঢাকা-চট্টগ্রামের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

নগদ লভ্যাংশ
আবহাওয়া5 hours ago

চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নগদ লভ্যাংশ
পুঁজিবাজার5 hours ago

তালিকাভুক্ত চার ব্যাংকের পরিচালন মুনাফা দেড় হাজার কোটি টাকা

নগদ লভ্যাংশ
ব্যাংক14 hours ago

অর্ধবার্ষিকীতে রূপালী ব্যাংকের সর্বোচ্চ মুনাফার রেকর্ড

নগদ লভ্যাংশ
সারাদেশ14 hours ago

সিগন্যাল ত্রুটিতে মাঝপথে থামলো সোনার বাংলা এক্সপ্রেস

নগদ লভ্যাংশ
জাতীয়14 hours ago

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে বাংলাদেশের আশিক

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১