Connect with us

আন্তর্জাতিক

বলিভিয়াকে উড়িয়ে শেষ আটে উরুগুয়ে

Published

on

মিডল্যান্ড

দলের সবচেয়ে বড় তারকা লুইস সুয়ারেসকে বাইরে রেখে একাদশ সাজালেন কোচ মার্সেলো বিয়েলসা। তাতেও অবশ্য জয় পেতে বেগ পোহাতে হয়নি উরুগুয়েকে। কোপা আমেরিকার শিরোপা পুনরুদ্ধারের অভিযানে এবার তারা স্রেফ উড়িয়ে দিয়েছে বলিভিয়াকে। টানা দুই জয়ে জায়গা করে নিয়েছে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে।

নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার সকালে ‘সি’ গ্রুপের ম্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দেয় প্রতিযোগিতাটির ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে।

ম্যাচের অষ্টম মিনিটে ফাকুন্দো ফারিয়াস ও একবিংশ মিনিটে দরিন নুনেসের গোলে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল উরুগুয়ে। দ্বিতীয়ার্ধে ৭৭, ৮১ ও ৮৯তম মিনিটে গোল করে বড় জয়ে অবদান রাখেন যথাক্রমে মাস্সিমিলিয়ানো আরাউহো, ফেদেরিকো ভালভের্দে ও রদ্রিগো বেনতেকুর।

ম্যাচে মোট ৬০ শতাংশ বলের দখল রেখে একের পর এক আক্রমণ শানায় উরুগুয়ে। গোলের উদ্দেশে নেওয়া তাদের ১১৮টি শটের ৯টিই ছিল লক্ষ্যে। বিপরীতে ৪ শটের কেবল একটি লক্ষ্যে রাখতে পারে বলিভিয়া।

একই দিন গ্রুপের অন্য ম্যাচে একজন কম নিয়ে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত জয় পাওয়া হয়নি যুক্তরাষ্ট্রের। শেষ দিকে দশজনে পরিণত হওয়া পানামার বিপক্ষে তারা হেরে গেছে ২-১ গোলে।

অষ্টাদশ মিনিটে টিমথি উইয়াহ লাল কার্ড দেখে মাঠ ছাড়ার চার মিনিটের মাথায় যুক্তরাষ্ট্রকে এগিয়ে নেন ফোলারিন বালোগান। তবে স্বাগতিকদের এই অনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। চার মিনিট পরই স্কোরবোর্ডে সমতা টানেন সিজার ব্ল্যাকম্যান। ৮৩তম মিনিটে জোসে ফেজার্ডোর গোলে জয় পায় পনামা। ৮৮তম মিনিটে আদালবের্তো ক্যারাসকুইলা লাল কার্ড দেখে মাঠ ছাড়লেও জয় পেতে সমস্যা হয়নি পানামার।

হারলেও গোল ব্যবধানে এগিয়ে এই গ্রুপের পয়েন্ট তালিকার দুইয়ে যুক্তরাষ্ট্র। আগের ম্যাচে তারা হারিয়েছিল বলিভিয়াকে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

ভারতের শেয়ারবাজারে নতুন রেকর্ড

Published

on

মিডল্যান্ড

ভারতের শেয়ারবাজার প্রায় প্রতিদিনই নতুন নজির গড়ছে। গত বৃহস্পতিবার এই প্রথম ৭৯ হাজারের ঘর স্পর্শ করেছে দেশটির প্রধান শেয়ারসূচক সেনসেক্স। সেই সঙ্গে নতুন নজির গড়েছে আরেক শেয়ার সূচক নিফটি।

টাইমস অব ইন্ডিয়ার সংবাদে জানা যায়, বৃহস্পতিবার সেনসেক্স সূচক ৭৯ হাজার ২৪৩ দশমিক ১৮ পয়েন্টে দিন শেষ করেছে। অর্থাৎ সেদিন এই সূচক বেড়েছে ৫৬৮ দশমিক ৯৩ পয়েন্ট; লেনদেন চলাকালীন সর্বোচ্চ ৭২২ পয়েন্ট উত্থান হয় এই সূচকের; উঠে যায় ৭৯ হাজার ৩৯৬ দশমিক ০৩ পয়েন্টে। সেই সঙ্গে আরেক সূচক নিফটিও সেদিন প্রথমবারের মতো ২৪ হাজার পয়েন্ট পার করেছে; রেকর্ড গড়ার পর ২৪ হাজার ৪৪ দশমিক ৫০ পয়েন্টে দিন শেষ করে এই সূচক।

ভারতের শেয়ারবাজারের সাম্প্রতিক এই উত্থান অনেক ধরনের তত্ত্ব থাকলেও বিশেষজ্ঞদের মধ্যে অনেকে মনে করেন, এর মূল কারণ অর্থনীতির উন্নতি। শেয়ারবাজারে যে বিদেশি বিনিয়োগ ফিরতে শুরু করেছে, এটাই তার কারণ। সে কারণে শেয়ারের দাম এভাবে বাড়ছে।

বাজার বিশ্লেষকেরা বলছেন, শেয়ারবাজারের এই উত্থান বাজারের প্রাক্-বাজেট দৌড়। এবার সেনসেক্সের লক্ষ্য ৮০ হাজারের ঘর স্পর্শ করা। তাঁরা বলেন, বর্তমানে কেন্দ্রে জোট সরকার থাকলেও এটি স্থিতিশীল। বাজার আপাতত এমনই থাকবে, সূচক পতনের আশঙ্কা কম।

জানা গেছে, ভারতের এনএসই বা ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত মোট দুই হাজার কোম্পানির মুনাফা বেড়েছে। জানুয়ারি-মার্চ প্রান্তিকে এই কোম্পানিগুলো মুনাফা করেছে মোট ৪ দশমিক ১৪ লাখ কোটি রুপি; অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে যা ছিল ৩ দশমিক ৬২ লাখ কোটি রুপি। কোম্পানিগুলোর অগ্রিম কর পরিশোধের হার বেড়েছে ২১ শতাংশ। চলতি অর্থবছরে তাদের আয় যে বাড়ছে, এটা তারই ইঙ্গিত।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

মৃত্যুর পর সম্পদের কী হবে, জানালেন ওয়ারেন বাফেট

Published

on

মিডল্যান্ড

বিশ্বের অন্যতম ধনী ওয়ারেন বাফেটের মৃত্যুর পর তার সম্পদ কীভাবে ভাগাভাগি হবে, তা নিয়ে নতুন খবর জানিয়েছেন তিনি। বিখ্যাত ওয়াল স্ট্রিট জার্নালে দেওয়া এক সাক্ষাৎকারে ৯৩ বছর বয়সি এই ধনকুবের এই বিষয়ে নিজ সিদ্ধান্ত জানান।

বার্কশায়ার হ্যাথাওয়ের চেয়ারম্যান বাফেট জানান, মৃত্যুর পর তার পক্ষ থেকে বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে আর অর্থ দেওয়া হবে না। বরং তিনি তার সম্পত্তি নতুন একটি চ্যারিটেবল ট্রাস্টে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। যার দায়িত্বে থাকবেন তারই তিন সন্তান।

এর আগে বাফেট বেশ কয়েকবার নিজের এই ইচ্ছার পরিবর্তন করেছেন। তবে এবার সন্তানদের ওপরই ভরসা করতে চান তিনি। তার সন্তানদের সকলেরই নিজেদের জনকল্যাণমূলক সংস্থা রয়েছে।

বাফেট বলেন, “আমি আমার তিন সন্তানের মূল্যবোধ সম্পর্কে বেশ ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখি। তারা যেভাবে বিষয়গুলি পরিচালনা করবে তাতে আমার শতভাগ বিশ্বাস রয়েছে।”

এর আগে বাফেট জানিয়েছিলেন যে, তার সম্পত্তির ৯৯ ভাগেরও বেশি তিনি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং তার পরিবারের সাথে দাতব্য চারটি দাতব্য সংস্থার জনহিতকর কাজের জন্য দান করবেন। সেই সিদ্ধান্ত থেকে সরে আসলেও তিনি মৃত্যুর আগ পর্যন্ত গেটস ফাউন্ডেশনে দান করে যাবেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

এলএনজি আমদানি কমাতে পারে চীন

Published

on

মিডল্যান্ড

গ্রীষ্মজুড়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) আমদানি কমাতে পারে চীন। দেশটি মজুদ সক্ষমতা প্রায় পূর্ণ হওয়ায় এবং স্পট মার্কেটে দাম বাড়ার কারণে সামনের মাসগুলোয় এলএনজি আমদানি কমাবে। এর আগে স্পট মার্কেটে পণ্যটির কম দাম ও সরবরাহ তুলনামূলক বেশি হওয়ায় চলতি বছরের শুরুর দিকে এলএনজি আমদানি ব্যাপক হারে বাড়িয়েছিল চীন। খবর রয়টার্স।

চীন আমদানি কমালে ইউরোপের দেশগুলোয় এলএনজি সরবরাহ আরো বাড়বে। একই সঙ্গে এতে ইউরোপ ও চীন ছাড়া এশিয়ার অন্য দেশগুলোর মজুদও বাড়বে।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্যমতে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে সমুদ্র ও পাইপলাইন দিয়ে চীন রেকর্ড ৫ কোটি ৫০ লাখ টন এলএনজি আমদানি করেছে। এর আগে ২০২১ সালের একই সময়ে দেশটির আমদানির পরিমাণ ছিল ৫ কোটি ৫০ লাখ টন। এছাড়া চীন গত বছরের প্রথম পাঁচ মাসে ৪ কোটি ৭০ লাখ টন এলএনজি আমদানি করেছিল। ২০২২ সালের একই সময়ে এ পরিমাণ ছিল ৪ কোটি ৬০ লাখ।

চীনে চলতি বছরের প্রথম পাঁচ মাসে এলএনজির অভ্যন্তরীণ উৎপাদনও বেড়েছে। এ সময় দেশটি রেকর্ড ৭ কোটি ৬০ লাখ টন এলএনজি উৎপাদন করে, গত বছর যা ছিল ৭ কোটি ২০ লাখ টন। ২০২২ সালে চীন ৬ কোটি ৮০ লাখ টন এবং ২০২১ সালে ৬ কোটি ৪০ লাখ টন এলএনজি আমদানি করেছিল।

সম্প্রতি এলএনজির ওপর আমদানিনির্ভরতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে চীন। তাই অভ্যন্তরীণ গ্যাসক্ষেত্র থেকে উত্তোলন বাড়ানোয় মনোযোগ দিয়েছে দেশটি।

অন্যদিকে চলতি বছরের জানুয়ারি-মে মাস পর্যন্ত চীনে অভ্যন্তরীণভাবে উৎপাদিত ও আমদানীকৃত প্রাকৃতিক গ্যাসের মজুদ রেকর্ড ১৩ কোটি টনে উন্নীত হয়েছে। গত বছর এ পরিমাণ ছিল ১১ কোটি ৮০ লাখ টন এবং ২০২১ সালে ১১ কোটি ৪০ লাখ টন।

এদিকে এশিয়ার দেশগুলোয় জুনে এলএনজির আমদানি গত মাসের তুলনায় কিছুটা কমার পূর্বাভাস দেয়া হয়েছে। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান কেপলার সংকলিত ডাটা থেকে এ তথ্য জানা গেছে। কেপলারের পূর্বাভাস অনুযায়ী, জুনে এশিয়ার দেশগুলোয় এলএনজি আমদানির পরিমাণ দাঁড়াতে পারে মোট ২ কোটি ৩১ লাখ ৮০ হাজার টন, আগের মাসে যা ছিল ২ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টন।

এর মধ্যে চীন জুনে ৬১ লাখ ৭০ হাজার টন এলএনজি আমদানি করতে পারে, আগের মাসে যা ছিল ৬১ লাখ ৯০ হাজার টন। আর গত বছরের জুনে চীন মোট ৬১ লাখ টন এলএনজি আমদানি করেছিল।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চলতি মৌসুমে বিশ্বব্যাপী তুলা উৎপাদন ও মজুদ বৃদ্ধির আভাস

Published

on

মিডল্যান্ড

সারাবিশ্বে চলতি ২০২৪-২৫ মৌসুমে তুলা উৎপাদন ও মজুদ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ)। সম্প্রতি প্রকাশিত ওয়ার্ল্ড এগ্রিকালচারাল সাপ্লাই অ্যান্ড ডিমান্ড এস্টিমেটস (ডব্লিউএএসডিই) প্রতিবেদনে এ পূর্বাভাস দেয়া হয়েছে। খবর ফাইবারটুফ্যাশন, দ্য হিন্দু বিজনেস লাইন।

ডব্লিউএএসডিই প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী তুলার সমাপনী মজুদ ৮ কোটি ৩৫ লাখ বেলে (প্রতি বেলে ৪৮০ পাউন্ড) পৌঁছতে পারে, যা মে মাসের তুলনায় ৪ লাখ ৮০ হাজার বেল বেশি। এছাড়া ইউএসডিএ চলতি মৌসুমে বিশ্বব্যাপী তুলা উৎপাদন আগের পূর্বাভাস থেকে ৯০ হাজার বেল বাড়িয়ে ১১ কোটি ৯১ লাখ ৪০ হাজার বেলে পৌঁছতে পারে বলে জানিয়েছে।

তুলা উৎপাদনে তৃতীয় শীর্ষ দেশ যুক্তরাষ্ট্র। ডব্লিউএএসডিই প্রতিবেদনে মার্কিন কৃষি বিভাগ দেশটির তুলা উৎপাদন ও মজুদ নিয়েও পূর্বাভাস দিয়েছে। ২০২৪-২৫ মৌসুমের শুরু ও শেষে দেশটিতে তুলা উৎপাদন ও মজুদ বাড়বে বলে জানানো হয়েছে। তবে বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের বাণিজ্য অনুমান অপরিবর্তিত রেখেছে ইউএসডিএ।

এর আগে ইউএসডিএ তার পূর্বাভাসে ২০২৪-২৫ মৌসুমে বিশ্বজুড়ে ১১ কোটি ৯০ লাখ ৫০ হাজার বেল তুলা উৎপাদন হতে পারে বলে জানিয়েছিল। আরো বলেছিল, এ সময় সমাপনী বৈশ্বিক মজুদ ২৫ লাখ বেল বেড়ে ৮ কোটি ৩০ লাখ বেলে উন্নীত হতে পারে।

তুলা উৎপাদনে বিশ্বের দ্বিতীয় শীর্ষ দেশ ভারত। দেশটির সরকার সম্প্রতি এ পণ্যের ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি) বাড়িয়েছে। শিল্প ও বাণিজ্য কর্মকর্তারা জানিয়েছেন, ভারত সরকার তুলার এমএসপি আগের তুলনায় ৫০১ রুপি বাড়িয়ে কুইন্টালপ্রতি ৭ হাজার ১২১ রুপি নির্ধারণ করেছে। সংশ্লিষ্টরা বলছেন, ভারত সরকারের এ সিদ্ধান্ত তুলাচাষীদের জন্য সহায়ক হলেও চ্যালেঞ্জের মুখে পড়বে দেশটির বস্ত্র শিল্প।

ভারতে এর আগে মিডিয়াম স্ট্যাপল কটনের এমএসপি ছিল ৬ হাজার ৬২০ রুপি। বর্তমানে তা বেড়ে ৭ হাজার ১২১ রুপিতে পৌঁছেছে। এছাড়া দেশটিতে লং স্ট্যাপল কটনের সমর্থন মূল্য ছিল ৭ হাজার ২০ রুপি। বর্তমানে তা বেড়ে ৭ হাজার ৫২১ রুপিতে পৌঁছেছে। গত চার বছরে ভারতে তুলার এমএসপি ৬ হাজার ২৫ রুপি থেকে বেড়ে ৭ হাজার ৫২১ রুপিতে পৌঁছেছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি

Published

on

মিডল্যান্ড

ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন বিক্রম মিসরি। তিনি চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। মিসরি বর্তমান পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার স্থলাভিষিক্ত হবেন। ১৫ জুলাই দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, মিসরি ১৯৮৯ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস) কর্মকর্তা। বর্তমানে তিনি ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে আছেন। ১৪ জুলাই বিনয় কোয়াত্রার মেয়াদ শেষ হবে। এরপর তিনি ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেবেন।

মিসরি ১৯৬৪ সালে কাশ্মীরের শ্রীনগরে জন্মগ্রহণ করেন। তবে ছোটবেলায় পড়াশোনা করেন গোয়ালিয়রে। হিন্দু কলেজ থেকে ইতিহাসে স্নাতক করেন। এরপর এমবিএ করেছিলেন। ভারতের তিনজন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব ছিলেন মিসরি-ইন্দ্রকুমার গুজরাল (১৯৯৭ সাল), মনমোহন সিং (২০১২ থেকে ২০১৪) ও নরেন্দ্র মোদি (২০১৪ মে থেকে জুলাই)।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মিসরি একাধিক দেশে ভারতের রাষ্ট্রদূতও ছিলেন। ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত স্পেনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। তারপর মিয়ানমারে ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত। মিসরি ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন, সে সময় পূর্ব লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চীনের সংঘাত চরমে উঠেছিল।

প্রসঙ্গত, ২০২০ সালের জুনে গালওয়ানে সংঘর্ষের সময় তিনি নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া বেলজিয়াম, পাকিস্তান, আমেরিকা, শ্রীলংকা ও জার্মানিতেও একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন মিসরি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার3 hours ago

মিডল্যান্ড ব্যাংকের ঋণমান যাচাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মিডল্যান্ড ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং বা ঋণমান যাচাই সম্পন্ন হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার6 hours ago

ইউসিবির ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির (ইউসিবি) ৪১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩০ জুন) ডিজিটাল প্ল্যাটফর্মে এ সভা অনুষ্ঠিত...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার7 hours ago

প্রগতি লাইফের নগদ লভ্যাংশ ঘোষণা

গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার9 hours ago

সোমবার ব্যাংক হলিডে, বন্ধ থাকবে পুঁজিবাজার

প্রতি বছরের মতো ১ জুলাই ‘ব্যাংক হলিডে’ থাকায় তফসিলি ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংক বন্ধ থাকায় আগামীকাল সোমবার...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

লভ্যাংশ পেলো আইসিবির বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

ওরিয়ন ইনফিউশনের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ইনফিউশন লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

প্রগতি লাইফে নতুন চেয়ারম্যান নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

আল-আরাফাহ্ ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আল-আরাফাহ্ ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

বে লিজিংয়ের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮টি কোম্পানির মধ্যে ২৬৮ কোম্পানির শেয়ারদর কমেছে।...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ৯২টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার11 hours ago

লেনদেনের শীর্ষে লিন্ডে বাংলাদেশ

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার11 hours ago

উত্তরা ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার11 hours ago

সূচকের নেতিবাচক প্রবণতায় মাস শেষ করলো পুঁজিবাজার

চলতি মাসের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। আজ কমেছে সবগুলো...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার12 hours ago

কে অ্যান্ড কিউয়ে কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি কে অ্যান্ড কিউ বাংলাদেশ লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার12 hours ago

ব্র্যাক ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্র্যাক ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

ওরিয়ন ফার্মার নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মা লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

মেঘনা সিমেন্টের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা সিমেন্ট মিলস পিএলসি গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

স্পট মার্কেটে যাচ্ছে তিন কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামী ২ জুলাই (মঙ্গলবার) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলো- পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং,...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে নর্দান ইসলামী ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত নর্দান ইসলামী ইন্স্যুরেন্সের লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে বঙ্গজ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বঙ্গজ লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

মিডল্যান্ড
ধর্ম ও জীবন2 hours ago

রোগীর সেবা করার সাত পুরস্কার

মিডল্যান্ড
ধর্ম ও জীবন2 hours ago

নওমুসলিমের নতুন নাম রাখতে হয় যে কারণে

মিডল্যান্ড
আবহাওয়া2 hours ago

সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল

মিডল্যান্ড
লাইফস্টাইল2 hours ago

যেসব ভিটামিন শরীর সুস্থ রাখে

মিডল্যান্ড
স্বাস্থ্য3 hours ago

জুনে ডেঙ্গুতে প্রাণ গেলো ৮ জনের

মিডল্যান্ড
পুঁজিবাজার3 hours ago

মিডল্যান্ড ব্যাংকের ঋণমান যাচাই

মিডল্যান্ড
অর্থনীতি3 hours ago

ডিজেলের দাম কমালো সরকার

মিডল্যান্ড
সারাদেশ3 hours ago

ঢাকার সঙ্গে ৫ জেলার রেল যোগাযোগ বন্ধ

মিডল্যান্ড
জাতীয়3 hours ago

দুর্নীতিবাজদের বদলি নয়, চাকরিচ্যুত করা দরকার: মোমেন

মিডল্যান্ড
খেলাধুলা4 hours ago

হার্দিকদের ১২৫ কোটি রুপি পুরস্কার দিবে বিসিসিআই

মিডল্যান্ড
অর্থনীতি4 hours ago

পণ্যের রপ্তানিতে নগদ সহায়তা কমালো সরকার

মিডল্যান্ড
জাতীয়4 hours ago

বায়ুদূষণের অন্যতম কারণ ফিটনেসবিহীন যান: স্থানীয় সরকারমন্ত্রী

saber
জাতীয়4 hours ago

বনজ-ঔষধি গাছ রোপণে পরিবেশমন্ত্রীর আহ্বান

মিডল্যান্ড
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

এস আলম গ্রুপে চাকরির সুযোগ

মিডল্যান্ড
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

ইবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা

মিডল্যান্ড
অর্থনীতি5 hours ago

সোনার দাম কমেছে, সোমবার থেকে কার্যকর

দেশে মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বৃদ্ধি
অর্থনীতি5 hours ago

আমদানি বিল পরিশোধের সময় বাড়লো

মিডল্যান্ড
কর্পোরেট সংবাদ6 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের বিজনেস রিভিউ মিটিং

মিডল্যান্ড
জাতীয়6 hours ago

মেট্রোরেলের টিকিটে ভ্যাট বসছে সোমবার

মিডল্যান্ড
জাতীয়6 hours ago

ভূমি উন্নয়ন কর আদায়ের নতুন যুগে প্রবেশ

মিডল্যান্ড
ক্যাম্পাস টু ক্যারিয়ার6 hours ago

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২ পদে নিয়োগ

মিডল্যান্ড
পুঁজিবাজার6 hours ago

ইউসিবির ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

মিডল্যান্ড
জাতীয়6 hours ago

মেয়াদ শেষে চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন সচিব আলী হোসেন

মিডল্যান্ড
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 hours ago

আন্দোলনে বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনায় ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

মিডল্যান্ড
পুঁজিবাজার7 hours ago

প্রগতি লাইফের নগদ লভ্যাংশ ঘোষণা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১