Connect with us

লাইফস্টাইল

যেসব খাবার পিঠে ব্যথা দূর করবে

Published

on

মিডল্যান্ড

আমাদের মধ্য থেকে প্রায় প্রত্যেকেই কখনো না কখনো পিঠে ব্যথার মতো সমস্যায় ভুগে থাকি। এটি মূলত আমাদের জীবনযাপনের ধরনের কারণে হয়ে থাকে। বেশিরভাগ মানুষই একটানা বসে থাকার কাজ করেন। সেইসঙ্গে খাবারে অনিয়ম এবং অপুষ্টিকর খাবার খাওয়াও একটি বড় কারণ হতে পারে। পিঠে ব্যথা দূর করার ক্ষেত্রে কার্যকরী একটি উপায় হলো নিয়মিত শরীরচর্চা করা। এর পাশাপাশি কিছু খাবারও আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড
আপনার যদি মাঝে মাঝেই পিঠে ব্যথা হয় তাহলে সতর্ক হোন। খাবারের ক্ষেত্রে বিশেষ যত্নশীল হোন। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার রাখুন প্রতিদিনের খাবারের তালিকায়। বাদাম, চিয়া বীজ এবং মাছের মতো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার নিয়মিত খান। রান্নার ক্ষেত্রে সয়াবিন তেলের পরিবর্তে সরিষার তেল ও অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবার
পিঠে ব্যথা দূর করার কাজে আপনাকে সাহায্য করতে পারে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবার। এ ধরনের খাবার খুঁজতে দূরে কোথাও যেতে হবে না। আপনার রান্নাঘরেই এমন অনেক মসলা পাওয়া যাবে যেগুলো পিঠে ব্যথার মতো সমস্যা কমাতে কার্যকরী। যেমন ধরুন দারুচিনি, গোলমরিচ এবং আদায় অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। সেইসঙ্গে নিয়মিত খেতে পারেন হলুদ। এই মসলা জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করে।

প্রোটিন সমৃদ্ধ খাবার
প্রতিদিনের খাবারের তালিকায় পরিমিত পরিমাণ প্রোটিনযুক্ত খাবার রাখতে হবে। কারণ এই উপাদানের অভাবে শরীরে ব্যথার সৃষ্টি হতে পারে। তাই খাবারের তালিকার দিকে নজর দিন এবং প্রোটিন সমৃদ্ধ খাবার যোগ করুন। নিয়মিত ডিম, মুরগির মাংস ইত্যাদি রাখতে পারেন খাবারের তালিকায়। এতে ব্যথামুক্ত ও সুস্থ থাকা সহজ হবে।

সবুজ শাক-সবজি
উপকারী সব খাবারের মধ্যে সবুজ রঙের শাক-সবজির নাম থাকবে উপরের দিকেই। বাজারে যত ধরনের সবুজ শাক-সবজি পাওয়া যায় তা খাওয়ার চেষ্টা করুন। বিশেষ করে পালংশাক, ব্রকোলি, বিনস ইত্যাদির মতো খাবার নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। এসব শাক-সবজিতে সালফোরাফেন নামে একটি যৌগ রয়েছে যা ব্যথা উপশমে কার্যকরী ভূমিকা রাখে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল

যেসব ভিটামিন শরীর সুস্থ রাখে

Published

on

মিডল্যান্ড

শরীর সুস্থ রাখার জন্য আমাদের সবচেয়ে বেশি প্রচেষ্টা জরুরি। কারণ সুস্থতা থাকলে তখন বাকি সব কাজ সহজ হয়ে যায়। নিজেকে সুস্থ রাখার জন্য আপনার খাবারের তালিকার দিকে খেয়াল রাখবেন। সেখানে প্রোটিন, ক্যালসিয়ামের পাশাপাশি রাখতে হবে ভিটামিন সি যুক্ত খাবারও। আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে বিভিন্ন ভিটামিন যুক্ত খাবার।

চলুন জেনে নেওয়া যাক সুস্থতার জন্য কোন ভিটামিনগুলো খাবেন এবং তা কোন খাবারে পাওয়া যাবে-

ভিটামিন এ
আমাদের শরীরের জন্য সবচেয়ে জরুরি ভিটামিনের একটি হলো ভিটামিন এ। এটি হাড়, ত্বক এবং দাঁত উন্নত করতে বেশ কার্যকরী। ভিটামিন এ সবচেয়ে বেশি কার্যকরী হলো চোখের স্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে। তাই আপনার দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য ভিটামিন এ যুক্ত খাবার বেশি খেতে হবে। বিভিন্ন ধরনের শাক-সবজি, আম, খেজুর, ব্রকোলি এবং স্যামন ফিশে এই ভিটামিন মিলবে। তাই এ ধরনের খাবার নিয়মিত আপনার খাবারের তালিকায় রাখুন।

ভিটামিন বি
ভিটামিন বি হলো মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। এই ভিটামিনের ভেতরে সবচেয়ে উপকারী হলো ভিটামিন বি ৬, ভিটামিন বি১, ভিটামিন বি ২, ভিটামিন ডি ৩, ভিটামিন বি ৫, ভিটামিন বি ৭, ভিটামিন বি ৯ এবং ভিটামিন বি ১২। কোন খাবারে ভিটামিন বি পাবেন? মাছ, মাংস, ডাল, বাদাম, পাউরুটি এবং খাসির মাংসে পেয়ে এসব ভিটামিন। ভিটামিন বি বয়স্ক, শিশু এবং গর্ভবতী নারীদের জন্য বিশেষভাবে উপকারী।

ভিটামিন সি
আমাদের শরীরের জন্য সবচেয়ে জরুরি ভিটামিনের একটি হলো ভিটামিন সি। এটি শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। বিভিন্ন ফল, বিশেষ করে লেবু এবং কমলায় ভিটামিন সি পাওয়া যায়। এছাড়া আঙুর, স্ট্রবেরি, পেয়ারা, ডেউয়া ইত্যাদি ফলেও থাকে প্রচুর ভিটামিন সি। এছাড়া বিভিন্ন শাক-সবজির মধ্যেও পাবেন ভিটামিন সি।

ভিটামিন ডি
আমাদের হাড় শক্ত করার কাজে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম প্রয়োজন হয়। এই দুই উপাদান শোষণ করতে শরীরকে সাহায্য করে ভিটামিন ডি। আপনি যদি প্রতিদিন কিছুক্ষণ রোদের মধ্যে থাকেন তাহলে আপনার শরীরে ভিটামিন ডি তৈরি হবে। এর ফলে আপনার হাড় ক্ষয় রোধ হবে এবং বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। খাবারের মধ্যে দুগ্ধজাত দ্রব্য, ডিমের কুসুম, টুনা মাছ, বাদাম ইত্যাদিতে পেয়ে যাবেন ভিটামিন ডি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

পর্যাপ্ত না ঘুমালে যেসব ক্ষতি হয়

Published

on

মিডল্যান্ড

আমাদের সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম জরুরি। ঘুম নিয়ে অবহেলা করলে ভুগতে হতে পারে নানা সমস্যায়। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুম প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন যদি আপনি অন্তত ছয় ঘণ্টারও কম সময় ঘুমান তাহলে শরীরের বিভিন্ন ক্ষতি হতে পারে। তাই নিজেকে সুস্থ রাখার জন্য এদিকে খেয়াল করা জরুরি। চলুন জেনে নেওয়া যাক পর্যাপ্ত না ঘুমালে আপনার কী কী ক্ষতি হতে পারে-

অনিদ্রা

অনিদ্রা মূলত আমাদের অভ্যাসের কারণেই হয়ে থাকে। আপনি যদি নিয়মিত ঘুমে অবহেলা করেন তাহলে ঘুমের সময়সূচি নষ্ট হয়ে যাবে। তখন আর ঠিক সময়ে ঘুম আসতে চাইবে না। তাই প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়ার এবং ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। এতে অনিদ্রার সমস্যা দূর হবে এবং পর্যাপ্ত ঘুমও হবে। ফলে অনেক ধরনের অসুখ-বিসুখ থেকে দূরে থাকা সহজ হবে।

মস্তিষ্কের ক্ষতি

ঘুম পর্যাপ্ত না হলে মস্তিষ্কের ক্ষতি হতে পারে। আপনি যদি ঘুমে অনিয়ম করেন তাহলে বিষয়টি নিজেই টের পাবেন। বিশেষজ্ঞদের মতে, ঘুমের অভাবে মস্তিষ্কের স্বাভাবিক কাজ করার ক্ষমতা কমতে থাকে। এর ফলে দেখা দিতে পারে হ্যালুসিনেশনের মতো সমস্যাও। তাই মস্তিষ্ক সুস্থ ও কর্মক্ষম রাখতে আপনাকে নিয়মিত পর্যাপ্ত ঘুমের অভ্যাস করতে হবে।

কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্যের সমস্যা কেবল ভুক্তভোগীরাই জানেন। এই সমস্যা একবার দেখা দিলে সহজে দূর হয় না। অনেকে মনে করেন কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার পেছনে কেবল আমাদের খাবারই দায়ী। আসলে তা নয়। এর নেপথ্যে কারণ হিসেবে কাজ করতে পারে অপর্যাপ্ত ঘুমও। কারণ ঘুমের অভাব হলে তা প্রভাব ফেলে আমাদের পরিপাকতন্ত্রেও। এর ফলে দেখা দেয় কোষ্ঠকাঠিন্য। তাই এই সমস্যা থেকে বাঁচতে নিয়মিত পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন।

বিষণ্ণতা

বিষণ্ণতা কোনো শখের অসুখ নয়। অনেক বেশি মানসিক চাপ থেকে এই সমস্যা সৃষ্টি হতে পারে। যারা নিয়মিত না ঘুমায় তারা অন্যদের মতো হাসিখুশি কিংবা কর্মক্ষম থাকতে পারে না। কারণ পর্যাপ্ত ঘুমের অভাবে ধীরে ধীরে বাড়তে থাকে মানসিক চাপ। সেখান থেকে দেখা দেয় বিষণ্ণতা। তখন মেজাজ খিটখিটে হতে থাকে এবং কাজেও মন বসে না। বিষণ্ণতা কিন্তু শরীরেও বিভিন্ন রোগের সৃষ্টি করতে পারে। তাই নিয়মিত পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

কিডনি সুস্থ রাখতে যা করা জরুরি

Published

on

মিডল্যান্ড

মানবদেহে কিডনি একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনির কাজ হচ্ছে শরীরের দূষিত রক্ত শোধন করা। এছাড়া কিডনি অসংখ্য গুরুত্বপূর্ণ কাজ করে। তবে কিডনি যদি ঠিকমতো কাজ না করে, তাহলে তার পরিণতি ভয়াবহ হবে।

কিডনির রোগ বিষয়ে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি রোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. এম এ সামাদ বলেন, ‘কিডনিতে নানা ধরনের সমস্যা হতে পারে। যার মধ্যে কিডনি বিকল, কিডনিতে পাথর, ইনফেকশন, কিডনি ফেলিওর ইত্যাদি।’

‘যদিও প্রাথমিকভাবে কিডনির রোগ শনাক্ত করা হলে সম্পূর্ণভাবে সুস্থ হওয়া সম্ভব সঠিক চিকিৎসার মাধ্যমে। তাই কিডনির সমস্যা ধরা পড়লেই তা নিয়ে বিচলিত হওয়ার কারণ নেই। তার বরং কীভাবে কিডনির রোগ প্রতিরোধ করা যায় সে বিষয়ে সবাইকে সচেতন থাকা উচিত।’

চলুন তবে জেনে নেওয়া যাক কিডনির রোগ প্রতিরোধে কোন বিষয়গুলো মেনে চলা জরুরি। এ বিষয়ে ডা. সামান পরামর্শ দেন-
১. শরীরচর্চার বিকল্প নেই। দৈনিক আধা ঘণ্টা থেকে ৪৫ মিনিট শরীরচর্চা করতে হবে। গবেষণায় দেখা গেছে, টানা ১৫ মিনিট জোরে হাঁটলে গড়ে ৩ বছর পর্যন্ত আয়ু বেড়ে যায়।

২. ডায়াবেটিস কিংবা উচ্চ রক্তচাপ থাকলে নিয়মিত কিডনির পরীক্ষা করাতে হবে। কারণ ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের কারণেও কিডনির মারাত্মক ক্ষতি হতে পারে।

৩. পাশাপাশি ধূমপান বন্ধ করতে হবে। এটি বাদ দিলেও হার্ট অ্যাটাকসহ কিডনি রোগের ঝুঁকি কমবে।

৪. খাওয়ার বিষয়েও সাবধান থাকতে হবে। নিয়মিত ফল ও শাকসবজি খেতে হবে।

৫. লবণ খাওয়া এড়িয়ে চলুন।

৬. ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

৭. ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ধরনের ব্যথার ওষুধ খাওয়া যাবে না।

৮. বিশুদ্ধ পানি পান করুন। তবে অতিরিক্ত পানি খাওয়া যাবে না। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠেই অতিরিক্ত পানি খাওয়া উচিত নয়। দিনে অন্তত ৩-৪ লিটার পানি পান করার পরামর্শ দেন চিকিৎসক। যারা বাইরে রোদে কাজ করেন, তাদের ক্ষেত্রে আরও বেশি পানি পান করতে হবে।

৯. নারীদের শরীরের নিম্নাঙ্গের যত্ন নিতে হবে ও পরিষ্কার রাখতে হবে। না হলে ইউরিন ইনফেকশনের মাধ্যমেও কিডনির সমস্যা দেখা দিতে পারে।

১০. যাদের কিডনিতে পাথর আছে, তাদের উচিত ভিটামিন ডি ও ক্যালসিয়াম গ্রহণের পরিমাণ কমিয়ে দেওয়া। ৮০-৯০ ভাগ রোগীর কিডনিতে জমা পাথর নিয়মিত জীবনযাপনের মাধ্যমে প্রস্রাবের সঙ্গে বেরিয়ে যায়। এজন্য দৈনিক আধা ঘণ্টা হাঁটা ও পুষ্টিকর খাবার খাওয়া জরুরি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

খালি পেটে জিরা খাওয়ার উপকারিতা

Published

on

মিডল্যান্ড

আপনি কি প্রতিদিন সকালে উঠে পেট ফাঁপা অনুভব করেন? এরকম দুই-একদিন হলে চিন্তার কিছু নেই, তবে নিয়মিত চলতে থাকলে মুশকিল। তখন আপনার নিরাময় খোঁজার প্রয়োজন হবে। আপনি যদি এ ধরনের সমস্যায় ভুগে থাকেন তাহলে সকালে খালি পেটে জিরা খেলে তা উপকার করতে পারে। এখানেই শেষ নয়, খালি পেটে জিরা খাওয়ার রয়েছে আরও অনেক উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক-

পাচনতন্ত্রকে সাহায্য করে
সকালে ঘুম থেকে উঠলে পেটের সমস্যা দূর করতে জিরা ব্যবহার করুন। জিরা হজম ব্যবস্থার জন্য ক্ষুদ্র পরাশক্তি। এটি খালি পেটে খেলে তা পরিপাকতন্ত্রকে কাজ শুরু করতে এবং সারাদিনে আরও কার্যকরভাবে খাবার ভাঙতে সহায়তা করে। যে কারণে অস্বস্তিকর পেট ফাঁপা বা ধীর হজমের মতো সমস্যা হবে না।

অ্যাসিড আক্রমণ দূরে রাখে
অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যা আর সকালটাকে নষ্ট করতে পারে। তবে এই সমস্যা আর নয়! জিরা প্রাকৃতিক অম্লতা নিয়ন্ত্রক। এটি খালি পেটে খেলে অ্যাসিডিটির অস্বস্তিকর অনুভূতিকে বিদায় জানাতে পারবেন। এই সহজ মসলা কোনো ধরনের অস্বস্তি ছাড়াই আপনার সকালকে সুন্দর করে তুলবে।

ডিটক্সিফিকেশন
আপনার শরীরকে পরিষ্কার করা এবং সতেজতা ফিরিয়ে আনার জন্য খালি পেটে জিরা খেতে পারেন। ডিটক্সিংয়ের জন্য আপনার সেরা বন্ধু হলো এই উপকারী মসলা। জিরা খালি পেটে খেলে তা টক্সিন নির্মূল করতে সাহায্য করে, যার ফলে আপনি সতেজ অনুভব করেন এবং দিনটি সুন্দরভাবে শুরু করতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী
প্রতিদিন সকালে খালি পেটে জিরা খেয়ে আপনার শরীরের প্রতিরক্ষা বাড়ান! এই ক্ষুদ্র মসলা ইমিউন-বুস্টিং বৈশিষ্ট্যে ভরপুর যা আপনার শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষাকে শক্তিশালী করতে সহায়তা করে। খালি পেটে জিরা দিয়ে আপনার দিন শুরু করার মাধ্যমে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে পারবেন। ফলে সুস্থ থাকার পথ অনেকটাই সহজ হয়ে যাবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

বুকে ব্যথা নিয়ে ঘুম ভাঙা কঠিন রোগের লক্ষণ নয় তো?

Published

on

মিডল্যান্ড

সকালে ঘুম থেকে উঠে অনেকেই বুকে ব্যথা অনুভব করেন। বিষয়টি অনেকেই অবহেলা করেন, কারণ পরবর্তী সময়ে হয়তো ব্যথা কমেও যায়। তবে দীর্ঘদিন একই সমস্যায় ভুগলে তা উপেক্ষা করবেন না। কারণ বিভিন্ন কারণে বুকে ব্যথা করতে পারে।

বিশেষজ্ঞদের মতে, বুকে ব্যথা নিয়ে জেগে ওঠা মানসিক চাপ বা বদহজমের কারণেও হতে পারে। আবার হার্ট অ্যাটাক বা পালমোনারি এমবোলিজমের মতো গুরুতর সমস্যার কারণেও ব্যথা হতে পারে। এ কারণে বুকে ব্যথা সবসময় গুরুত্ব সহকারে নেওয়া উচিত।

যদি ব্যথা কয়েক মিনিটেরও বেশি সময় ধরে থাকে, তাহলে সর্বোত্তম পদক্ষেপ নিতে হবে। জেনে নিন বুকে ব্যথার সম্ভাব্য যত কারণ-

বুকে ব্যথার হার্ট সম্পর্কিত কারণ

যখন আপনার হার্টের পেশিতে অক্সিজেন সরবরাহকারী একটি ধমনী অবরুদ্ধ হয়, তখন আপনার হার্ট অ্যাটাক হয়। এই ব্লক প্রায়ই রক্ত জমাট বাঁধার কারণে হয়।

আবার এনজাইনার কারণেও বুকে ব্যথা হয়। যা হৃৎপিণ্ডে রক্তপ্রবাহ কমে যাওয়ার কারণে হয়। এটি প্রায়শই হৃদয়ে রক্ত বহনকারী ধমনীতে প্লাক তৈরির কারণে ঘটে।

আবার পেরিকার্ডাইটিসের কারণেও বুকে ব্যথা হতে পারে। আপনার হৃদপিণ্ডের চারপাশে থাকা থলিতে প্রদাহকে পেরিকার্ডাইটিস বলা হয়। এটি সাধারণত ব্যথা সৃষ্টি করে, যা শ্বাস নেওয়া বা শুয়ে থাকার সময় বেড়ে যায়।

যদি আপনার হৃদপিণ্ডের পেশি (মায়োকার্ডিয়াম) স্ফীত হয়, তবে এটি দ্রুত বা অস্বাভাবিক হৃদযন্ত্রের ছন্দ সৃষ্টি করতে পারে যাকে অ্যারিথমিয়াস বলা হয়। এক্ষেত্রেও বুকে ব্যথা হয়।

অর্টিক ডিসেকশন বা ফেটে যাওয়া, এই জীবন-হুমকির অবস্থা তখনই ঘটে, যখন মহাধমনীর ভেতরের স্তরগুলো হৃৎপিণ্ডের প্রধান ধমনী থেকে আলাদা হয়ে যায়।

বুকে ব্যথার হজম সংক্রান্ত কারণ

অ্যাসিড রিফ্লাক্স বা গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি) বুকে ব্যথার আরও এক উপসর্গ। পেটের অ্যাসিড গলাকে সংযোগকারী টিউবের মধ্যে ফিরে যাওয়ার কারণে অম্বল হয়। ফলে বুক জ্বালাপোড়া ও ব্যথা হয়।

আবার ডিসফ্যাগিয়া সাধারণত গলার উপরের অংশে বা খাদ্যনালির আরও নীচে থাকে। যা খাবার গিলতে কষ্টকর করে তোলে। এই সমস্যার কারণেও বুকে ব্যথা হতে পারে।

প্যানক্রিয়াটাইটিসের কারণেও বুকে ব্যথা হতে পারে। পেটের পেছনে অবস্থিত একটি বৃহৎ গ্রন্থি এটি। যখন এই গ্রন্থি ফুলে ওঠে তখন উপরের পেটে ব্যথা হতে পারে যা বুকেও ছড়িয়ে পড়ে। এছাড়া পিত্তথলির পাথর বা যে কোনো প্রদাহের কারণেও বুকে ব্যথা হতে পারে।

বুকে ব্যথার শ্বাস-প্রশ্বাস সংক্রান্ত কারণ

যখন ফুসফুসের একটি ধমনীতে রক্ত জমাট বাঁধে ও ফুসফুসের টিস্যুতে রক্ত প্রবাহে বাধা দেয়, তখন একে পালমোনারি এমবোলিজম বলা হয়। এটি সাধারণত বুকে টানটান ভাব ও ব্যথা সৃষ্টি করে। যা হার্ট অ্যাটাকের মতো অনুভূত হয়।

এছাড়া ফুসফুসের চারপাশে থাকা ঝিল্লি ও বুকের গহ্বরের ভিতরের প্রাচীর ফুলে ওঠে তখন বুকে ব্যথার সৃষ্টি হতে পারে। কাশি বা শ্বাস নেওয়ার সময় এমন ব্যথা বেড়ে যায়।

পালমোনারি হাইপারটেনশনের কারণেও বুকে ব্যথা হতে পারে। এক্ষেত্রে হার্টবিট বেড়ে যায় ও বুকে একটি আঁটসাঁট অনুভূতির সৃষ্টি হতে পারে।

ফুসফুসের ক্যানসারের কারণে ফুসফুসে অস্বাভাবিক কোষ বেড়ে যায়। যা ফুসফুসের কার্যকারিতা কমিয়ে দেয়। ফুসফুসের ক্যানসার সাধারণত বুকে ব্যথার সৃষ্টি করে, যা গভীর শ্বাস বা কাশির সঙ্গে বেড়ে যায়।

বুকে ব্যথার অন্যান্য কারণ

যখন পাঁজরের খাঁচার তরুণাস্থি ফুলে ওঠে তখন একে কস্টোকন্ড্রাইটিস বলে। এই অবস্থার কারণে হার্ট অ্যাটাকের মতো ব্যথা হতে পারে বুকে।

এছাড়া প্যানিক অ্যাটাকের সম্মুখীন হলেও বুকে ব্যথা হতে পারে। এর সঙ্গে হৃৎস্পন্দন বেড়ে যাওয়া, দ্রুত শ্বাস-প্রশ্বাস ও প্রচুর ঘাম হয়। প্যানিক অ্যাটাকের মধ্যে প্রায়ই মাথা ঘোরা, বমি বমি ভাব ও তীব্র ভয়ের অনুভূতি অন্তর্ভুক্ত থাকে।

বুকে আঘাত লাগার কারণেও ব্যথা হতে পারে। এক্ষেত্রেও আপনি ঘুম থেকে ওঠার সময় বুকে ব্যথা অনুভূত হতে পারে। এমনকি পারিবারিক স্বাস্থ্য সংক্রান্ত এক গবেষণাপত্রে গবেষকরা উল্লেখ করেছেন, অনেক সময় স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ে সকালের দিকে। এ কারণে মাঝে মধ্যে ব্যথা হতে পারে বুকে।

তবে স্ট্রেস হরমোনের অতিরিক্ত ক্ষরণ নানাভাবে শরীরের ক্ষতি করতে পারে। তাই বুকে ব্যথাকে কখনো অগ্রাহ্য করবেন না। এতে ঘটতে পারে নানা বিপদ।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার3 hours ago

মিডল্যান্ড ব্যাংকের ঋণমান যাচাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মিডল্যান্ড ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং বা ঋণমান যাচাই সম্পন্ন হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার6 hours ago

ইউসিবির ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির (ইউসিবি) ৪১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩০ জুন) ডিজিটাল প্ল্যাটফর্মে এ সভা অনুষ্ঠিত...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার7 hours ago

প্রগতি লাইফের নগদ লভ্যাংশ ঘোষণা

গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার9 hours ago

সোমবার ব্যাংক হলিডে, বন্ধ থাকবে পুঁজিবাজার

প্রতি বছরের মতো ১ জুলাই ‘ব্যাংক হলিডে’ থাকায় তফসিলি ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংক বন্ধ থাকায় আগামীকাল সোমবার...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

লভ্যাংশ পেলো আইসিবির বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

ওরিয়ন ইনফিউশনের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ইনফিউশন লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

প্রগতি লাইফে নতুন চেয়ারম্যান নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

আল-আরাফাহ্ ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আল-আরাফাহ্ ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

বে লিজিংয়ের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮টি কোম্পানির মধ্যে ২৬৮ কোম্পানির শেয়ারদর কমেছে।...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার10 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ৯২টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার11 hours ago

লেনদেনের শীর্ষে লিন্ডে বাংলাদেশ

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার11 hours ago

উত্তরা ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার11 hours ago

সূচকের নেতিবাচক প্রবণতায় মাস শেষ করলো পুঁজিবাজার

চলতি মাসের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। আজ কমেছে সবগুলো...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার11 hours ago

কে অ্যান্ড কিউয়ে কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি কে অ্যান্ড কিউ বাংলাদেশ লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার12 hours ago

ব্র্যাক ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্র্যাক ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

ওরিয়ন ফার্মার নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মা লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

মেঘনা সিমেন্টের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা সিমেন্ট মিলস পিএলসি গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

স্পট মার্কেটে যাচ্ছে তিন কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামী ২ জুলাই (মঙ্গলবার) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলো- পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং,...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে নর্দান ইসলামী ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত নর্দান ইসলামী ইন্স্যুরেন্সের লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

মিডল্যান্ড মিডল্যান্ড
পুঁজিবাজার13 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে বঙ্গজ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বঙ্গজ লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

মিডল্যান্ড
ধর্ম ও জীবন2 hours ago

রোগীর সেবা করার সাত পুরস্কার

মিডল্যান্ড
ধর্ম ও জীবন2 hours ago

নওমুসলিমের নতুন নাম রাখতে হয় যে কারণে

মিডল্যান্ড
আবহাওয়া2 hours ago

সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল

মিডল্যান্ড
লাইফস্টাইল2 hours ago

যেসব ভিটামিন শরীর সুস্থ রাখে

মিডল্যান্ড
স্বাস্থ্য3 hours ago

জুনে ডেঙ্গুতে প্রাণ গেলো ৮ জনের

মিডল্যান্ড
পুঁজিবাজার3 hours ago

মিডল্যান্ড ব্যাংকের ঋণমান যাচাই

মিডল্যান্ড
অর্থনীতি3 hours ago

ডিজেলের দাম কমালো সরকার

মিডল্যান্ড
সারাদেশ3 hours ago

ঢাকার সঙ্গে ৫ জেলার রেল যোগাযোগ বন্ধ

মিডল্যান্ড
জাতীয়3 hours ago

দুর্নীতিবাজদের বদলি নয়, চাকরিচ্যুত করা দরকার: মোমেন

মিডল্যান্ড
খেলাধুলা4 hours ago

হার্দিকদের ১২৫ কোটি রুপি পুরস্কার দিবে বিসিসিআই

মিডল্যান্ড
অর্থনীতি4 hours ago

পণ্যের রপ্তানিতে নগদ সহায়তা কমালো সরকার

মিডল্যান্ড
জাতীয়4 hours ago

বায়ুদূষণের অন্যতম কারণ ফিটনেসবিহীন যান: স্থানীয় সরকারমন্ত্রী

saber
জাতীয়4 hours ago

বনজ-ঔষধি গাছ রোপণে পরিবেশমন্ত্রীর আহ্বান

মিডল্যান্ড
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

এস আলম গ্রুপে চাকরির সুযোগ

মিডল্যান্ড
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

ইবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা

মিডল্যান্ড
অর্থনীতি5 hours ago

সোনার দাম কমেছে, সোমবার থেকে কার্যকর

দেশে মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বৃদ্ধি
অর্থনীতি5 hours ago

আমদানি বিল পরিশোধের সময় বাড়লো

মিডল্যান্ড
কর্পোরেট সংবাদ6 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের বিজনেস রিভিউ মিটিং

মিডল্যান্ড
জাতীয়6 hours ago

মেট্রোরেলের টিকিটে ভ্যাট বসছে সোমবার

মিডল্যান্ড
জাতীয়6 hours ago

ভূমি উন্নয়ন কর আদায়ের নতুন যুগে প্রবেশ

মিডল্যান্ড
ক্যাম্পাস টু ক্যারিয়ার6 hours ago

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২ পদে নিয়োগ

মিডল্যান্ড
পুঁজিবাজার6 hours ago

ইউসিবির ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

মিডল্যান্ড
জাতীয়6 hours ago

মেয়াদ শেষে চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন সচিব আলী হোসেন

মিডল্যান্ড
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 hours ago

আন্দোলনে বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনায় ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

মিডল্যান্ড
পুঁজিবাজার7 hours ago

প্রগতি লাইফের নগদ লভ্যাংশ ঘোষণা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১