Connect with us

অর্থনীতি

বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থী ও ব্যবসায়ীদের জন্য সুখবর

Published

on

৩৩৮ কোটি

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবে বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থী এবং কিছু ব্যবসায়ীর জন্য সুখবর আছে। প্রস্তাবিত বাজেট অনুযায়ী, আসন্ন ২০২৪-২৫ অর্থবছর থেকে বিদেশে টিউশন ফি, ব্যবসায়িক প্রচারের ব্যয় এবং আরও কিছু ক্ষেত্রে টাকা পাঠানোর ক্ষেত্রে উৎসে কর দিতে হবে না।

এছাড়া বিদেশে পেশাজীবী সংগঠনের সদস্য ফি পরিশোধ, লিয়াজোঁ অফিসের খরচ পাঠানো, কোনো কর্তৃপক্ষকে অর্থ পরিশোধ, পণ্য উন্নয়ন ও বাজারজাতকরণ খরচ এবং নিরাপত্তা জামানত পাঠানোর ক্ষেত্রেও উৎসে কর লাগবে না।

কর খাতের বিশ্লেষকরা বলছেন, এ উদ্যোগের ফলে বহির্মুখী (আউটওয়ার্ড) রেমিট্যান্স কার্যক্রম ঝঞ্ঝাটমুক্ত হবে। করের বোঝাও কমে আসবে। বাজেট প্রস্তাবটি পাশ হলে সামগ্রিকভাবে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক কাজে দেশের বাইরে টাকা পাঠানো সহজ ও সাশ্রয়ী হবে।

অন্যদিকে বিদেশে বাংলাদেশি ব্যবসায়ীদের ব্যবসা উন্নয়নের ক্ষেত্রেও উৎসে কর বাধা হিসেবে কাজ করছে বলে দেশের উদ্যোক্তারা বলে আসছেন। এসব কারণেও বাজেটে আলোচ্য খাতগুলো থেকে উৎসে কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন এনবিআরের এক কর্মকর্তা।

সুফল পাবেন যারা

বাংলাদেশ থেকে হাজার হাজার শিক্ষার্থী বিশ্বের বিভিন্ন দেশে লেখাপড়া করতে যান। বিশেষ করে পার্শ্ববর্তী দেশ ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজে পড়াশোনা করেন বিপুলসংখ্যক শিক্ষার্থী। এছাড়া চীন, মালয়েশিয়া, জাপান, অস্ট্রেলিয়াসহ ইউরোপ, আমেরিকার বিভিন্ন দেশে বাংলাদেশের শিক্ষার্থীরা পড়াশোনা করছেন।

এছাড়া বাংলাদেশ সরকারকে বিভিন্ন দেশের সরকারি কর্তৃপক্ষকে নানা কাজে অর্থ পরিশোধ করতে হয়। বাংলাদেশের সনদপ্রাপ্ত হিসাববিদ, প্রকৌশলী, চিকিৎসকসহ বিভিন্ন পেশার করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের আন্তর্জাতিক পেশাজীবী সংগঠনের সদস্য। এসব আন্তর্জাতিক পেশাজীবী সংগঠনের বার্ষিক চাঁদাসহ বিভিন্ন ধরনের চাঁদা পরিশোধ করতে অর্থ পাঠাতে হয় বিদেশে।

এর বাইরে বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান রয়েছে যাদের বিদেশে লিয়াজোঁ অফিস আছে। এসব লিয়াজোঁ অফিসের পরিচালন খরচ পাঠাতে হয়। পাশাপাশি বিদেশে পণ্য উন্নয়ন ও বাজারজাতকরণ এবং নিরাপত্তা জামানতের অর্থ পাঠান ব্যবসায়ীরা।

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এসব ক্ষেত্রে উৎসে কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব পাশ হলে এসব ক্ষেত্রে উৎসে কর দিতে হবে না।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

ডিম, পেঁয়াজ ও আলুতে কমতে পারে শুল্ক-কর

Published

on

৩৩৮ কোটি

দেশে চলমান ঊর্ধ্বগতির মূল্যস্ফীতি, বন্যার কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহে নেতিবাচক প্রভাব- এসব বিবেচনায় আলু, পেঁয়াজ ও ডিমের ওপর বিদ্যমান শুল্ক-কর কমানোর প্রস্তাব দিয়েছে ট্যারিফ কমিশন। সম্প্রতি এক চিঠিতে ট্যারিফ কমিশন এনবিআরকে এমন সুপারিশ করেছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

ট্যারিফ কমিশন সূত্রে জানা যায়, দেশে ৬-৭ টন পেঁয়াজ আমদানি করা হলেও বিশেষ অনুমতি ছাড়া ডিম ও আলু আমদানি হয় না। পেঁয়াজ থেকে রাজস্ব আহরণ হলেও বাকি দুই পণ্য থেকে তেমন রাজস্ব আদায় হয় না। যদিও বর্তমানে শর্তসাপেক্ষে আলু ও ডিম আমদানির অনুমতি রয়েছে। এই অবস্থায় চিঠিতে কমিশন আমদানি পর্যায়ে পেঁয়াজে ৫ শতাংশ কাস্টমস ডিউটি (সিডি) ও ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি বা নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) সম্পূর্ণ প্রত্যাহার চেয়েছে।

বর্তমানে পেঁয়াজের ওপর ১০ শতাংশ এবং ডিম ও আলু আমদানিতে ৩৩ শতাংশ করে শুল্ক-কর রয়েছে। এছাড়া ডিম ও আলুতে সিডি ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ ও ৩ শতাংশ আরডি প্রত্যাহার চাওয়া হয়েছে। গত ২৯ আগষ্ট এনবিআরকে চিঠি দেওয়া হলে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি এনবিআর।

জানা গেছে, বন্যা ও মূল্যস্ফীতি বিবেচনায় আলু ও পেঁয়াজ আমদানিতে শুল্ক-কর কমানো হতে পারে। এ বিষয়ে আলোচনা করে শিগগিরই প্রজ্ঞাপন জারি করতে পারে এনবিআর। অন্যদিকে ডিম উৎপাদনের সঙ্গে জড়িত প্রান্তিক খামারিরা। বন্যায় খামারিরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেক্ষেত্রে সব দিক বিবেচনা করে ডিমের ব্যাপারে সিদ্ধান্ত নেবে এনবিআর।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

সাবেক মন্ত্রী তাজুল ইসলামের ব্যাংক হিসাব স্থগিত

Published

on

৩৩৮ কোটি

সাবেক এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলামের ব্যাংক হিসাব স্থগিতের (ফ্রিজ) নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বিএফআইইউ।

সোমবার (২ সেপ্টেম্বর) দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এ নির্দেশনা দেয় সংস্থাটি।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, ৩০ দিনের জন্য তাজুল ইসলামের সব হিসাব ফ্রিজ রাখতে হবে। পাশাপাশি তার ও তাদের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব পরিচালিত হয়ে থাকলে সেই হিসাবের লেনদেন মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ২৩ (১) (গ) ধারার আওতায় ৩০ দিনের জন্য স্থগিত থাকবে।

তাদের নামে কোনো লকার সুবিধা থাকলে তার ব্যবহারও ৩০ দিনের জন্য বন্ধ থাকবে বলেও উল্লেখ করেছে বিএফআইইউ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

কালো টাকা সাদা করার সুযোগ বাতিল

Published

on

৩৩৮ কোটি

১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার জন্য চলতি অর্থবছরে যে বিশেষ সুযোগ দেওয়া হয়েছিল, তা বাতিল করেছে অন্তর্বর্তী সরকার।

আজ সোমবার (২ সেপ্টেম্বর) ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ (এনবিআর) এ সংক্রান্ত একটি সংবিধিবদ্ধ নিয়ন্ত্রক আদেশ (এসআরও) জারি করেছে। এনবিআর সংশ্লিষ্ট সূত্র থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

সূত্র জানায়, এ আদেশের ফলে শেয়ার মার্কেট, নগদ, ব্যাংকে থাকা অর্থ, ফাইন্যান্সিয়াল স্কিম এন্ড ইন্সট্রুমেন্টসহ সব ধরনের আমানতের ক্ষেত্রে ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা বৈধ করার সুবিধা বাতিল হল।

এসব ক্ষেত্রে কালো টাকা সাদা করতে হলে এখন প্রযোজ্য কর, যা সর্বোচ্চ ৩০ শতাংশ– সেটি দিতে হবে এবং ঐ প্রদেয় করের ওপর ১০ শতাংশ জরিমানা দিতে হবে।

এদিকে ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার সুবিধা বাতিল হলেও ফ্ল্যাট, বাড়ি ও জমির কেনার ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ কর দিয়ে টাকা সাদা করার বিদ্যমান সুবিধা এখনো বহাল রয়েছে।

প্রসঙ্গত, দায়িত্ব নেওয়ার পর থেকে কালো টাকা সাদা করার বিতর্কিত পদ্ধতিটি বাদ দেওয়ার উপায় খুঁজছিল অন্তর্বর্তী সরকার। নতুন সরকার গঠনের পর গত ২৯ আগস্ট রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের সভায় কালো টাকা সাদা করার বিধান বন্ধের সিদ্ধান্ত হয়।

এর আগে ২৭ আগস্ট রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর সদরদপ্তরে অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠকে এনবিআর কর্মকর্তারা কালো টাকা সাদা করার সুবিধা বাতিলের সুপারিশ করেন।

২০২০–২১ অর্থবছরের জন্যও তৎকালীন আওয়ামী লীগ সরকার ১০ শতাংশ কর দিয়ে কালো টাকা বৈধকরণের সুযোগ দিয়েছিল। এনবিআর সূত্রে জানা গেছে, ২০২০–২১ অর্থবছরে মোট ১১ হাজার ৮৩৯ জন প্রায় ২০ হাজার ৫০০ কোটি টাকা বৈধ করেছিলেন, যা এক বছরে দেশের ইতিহাসে সর্বোচ্চ। এনবিআর ওইসব বিনিয়োগ থেকে দুই হাজার ৬৪ কোটি টাকা রাজস্ব পেয়েছিল।

উল্লেখ্য, জুলাই মাসে অনুমোদিত ২০২৪–২৫ অর্থবছরের বাজেটে ১৫ শতাংশ কর দিয়ে কালো টাকা বৈধ করার নিয়ম রাখে সম্প্রতি ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার। তৎকালীন সরকারের এ সিদ্ধান্ত তখন তীব্র সমালোচনার মুখোমুখি হয়েছিল। কারণ বৈধ করদাতাদেরকে ৩০ শতাংশ পর্যন্ত আয়করের পাশাপাশি অতিরিক্ত সারচার্জ দিতে হয়। সেখানে ১৫ শতাংশ করের মাধ্যমে কালো টাকা সাদা করা অনুমতি আর্থিক খাতের অনিয়মকে আরও বাড়িয়ে তুলতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

১৮ কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করেছে বেক্সিমকো

Published

on

৩৩৮ কোটি

দেশের বৃহৎ শিল্পগ্রুপ বেক্সিমকোর বিরুদ্ধে ১৩৫ মিলিয়ন ডলার অর্থপাচারের অভিযোগ উঠেছে। পুলিশ কমিশনের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) জানিয়েছে, বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমানের নেতৃত্বে ১৮টি কোম্পানির মাধ্যমে এই অর্থ পাচার করা হয়েছে।

সিআইডির কর্মকর্তারা জানিয়েছেন, তারা বাণিজ্যভিত্তিক অর্থপাচারের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছেন। ডিআইজি কুসুম দেওয়ান বলেছেন, বেক্সিমকো গ্রুপের বিভিন্ন কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করা হয়েছে, যা দেশের অর্থনীতির জন্য একটি বড় ক্ষতি।

প্রাথমিক তদন্তের তথ্য অনুযায়ী, বেক্সিমকো গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠান যেমন অ্যাপোলো অ্যাপারেলস, বেক্সটেক্স গার্মেন্টস, ইন্টারন্যাশনাল নিটওয়্যার অ্যান্ড অ্যাপারেলস এবং এসেস ফ্যাশনের মাধ্যমে প্রায় ২৪ থেকে ২৫ মিলিয়ন ডলার করে পাচার হয়েছে।

সিআইডির তথ্য অনুসারে, বেক্সিমকো গ্রুপ স্থানীয় ঋণ নিয়ে রপ্তানি মূল্য ফেরত আনেনি এবং ঋণ পরিশোধেও ব্যর্থ হয়েছে। এটি সম্পূর্ণভাবে একটি প্রথাগত জালিয়াতির ঘটনা, বলেছেন সিআইডির একজন কর্মকর্তা।

অভিযোগ রয়েছে যে সালমান এফ রহমান পাচার করা অর্থ বিদেশে বিনিয়োগ করেছেন, বিশেষ করে দুবাই, সিঙ্গাপুর ও যুক্তরাজ্যের আবাসন খাতে। তার ছেলে আহমেদ শায়ান ফজলুর রহমান সৌদি আরবে একটি বড় ওষুধ কোম্পানি খুলেছেন, যেখানে অধিকাংশ অর্থ বাংলাদেশের।

সিআইডির বিশেষ সুপারেন্টেন্ড মোহাম্মদ বসির উদ্দিন জানান, তারা বর্তমানে ৭টি ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করছেন, যেখানে বেক্সিমকো গ্রুপের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ রয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে, গ্রুপটি রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক থেকে অন্তত ২১ হাজার ৬৮১ কোটি টাকা ঋণ নিয়েছে।

এই ঘটনায় সালমান এফ রহমান গত ১৩ আগস্ট থেকে পুলিশ হেফাজতে রয়েছেন এবং তদন্তের পর তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সিআইডি বলছে, আমরা সঠিক তথ্য পেলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করব।

দেশের অর্থনীতির জন্য এই ধরনের ঘটনা উদ্বেগের বিষয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এর মাধ্যমে দেশের ব্যবসায়িক পরিবেশ এবং বিনিয়োগের বিশ্বাসযোগ্যতা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

সাবেক প্রতিমন্ত্রী খালিদ মাহমুদের ব্যাংক হিসাব জব্দ

Published

on

৩৩৮ কোটি

সাবেক নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। একইসঙ্গে তার স্ত্রী, সন্তান ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামের ব্যাংক হিসাবের সব ধরনের তথ্য পাঠাতে বলা হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে অ্যাকাউন্ট তলব করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, লেনদেন তলব করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে। চিঠিতে খালিদ মাহমুদ চৌধুরী এবং স্ত্রী, সন্তানদের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, হিসাব তলব করা ব্যক্তিদের সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি চিঠি দেওয়ার তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে বিএফআইইউতে পাঠাতে হবে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার14 mins ago

দুই ঘণ্টায় ৩৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার30 mins ago

পদ্মা অয়েলের নতুন চেয়ারম্যান জাফর উল্লা খান

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডে নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। কোম্পানিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার47 mins ago

বোনাস লভ্যাংশ পাঠালো স্ট্যান্ডার্ড ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসির ঘোষিত বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে প্রেরণ...

Shahjalal Islami Bank Shahjalal Islami Bank
পুঁজিবাজার56 mins ago

৭ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসির উদ্যোক্তা ৭ লাখের বেশি শেয়ার বিক্রির...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার1 hour ago

এজিএমের নতুন তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড ২৪তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) নতুন তারিখ ঘোষণা...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার1 hour ago

অলটেক্স ইন্ডাস্ট্রিজের সম্পদ মূল্য বাড়ল ৮১ কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সম্পদ মূল্যের পরিমাণ ৮১ কোটি টাকার বেশি...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার13 hours ago

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে আরও কমিটি হবে

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের নানা অনিয়ম তদন্তে আরও তদন্ত কমিটি গঠন করা হবে। পর্যায়ক্রমে সুনির্দিষ্ট অনিয়ম-দুর্নীতির সব বিষয়ে...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার15 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সে পর্যবেক্ষক নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করার জন্য আর্থিক...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার17 hours ago

পুঁজিবাজারে দরবেশ-পীরেরা না থাকলেও মুরিদরা রয়েছে: তদন্ত কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ১৯৯৬ এবং ২০১০ সালের পুঁজিবাজার কেলেঙ্কারিতে তদন্তে অনেক কিছুই বেরিয়ে এসেছিল। কিন্তু তার আলোকে কিছুই...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
অর্থনীতি18 hours ago

১৮ কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করেছে বেক্সিমকো

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের বৃহৎ শিল্পগ্রুপ বেক্সিমকোর বিরুদ্ধে ১৩৫ মিলিয়ন ডলার অর্থপাচারের অভিযোগ উঠেছে। পুলিশ কমিশনের অপরাধ তদন্ত...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার19 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার19 hours ago

ফারইস্ট ফাইন্যান্সের লেনদেন বন্ধ মঙ্গলবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রেকর্ড ডেটের...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার20 hours ago

ডেল্টা লাইফ স্পট মার্কেটে যাচ্ছে আগামীকাল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর)...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার21 hours ago

সোনালী পেপারের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার21 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার21 hours ago

ব্র্যাক ব্যাংকের ৮৫ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার22 hours ago

ডিএসইতে হাজার কোটি টাকার লেনদেন, কমেছে সূচক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার22 hours ago

সিএসই-৫০ সূচক সমন্বয়, বাদ পড়লো তিন কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানির সূচক সিএসই-৫০ চূড়ান্ত...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার23 hours ago

ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেল রেনাটা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা পিএলসি।...

৩৩৮ কোটি ৩৩৮ কোটি
পুঁজিবাজার1 day ago

দুই ঘণ্টায় ৪৯৩ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

ফেসবুকে অর্থসংবাদ

৩৩৮ কোটি
পুঁজিবাজার14 mins ago

দুই ঘণ্টায় ৩৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন

৩৩৮ কোটি
পুঁজিবাজার30 mins ago

পদ্মা অয়েলের নতুন চেয়ারম্যান জাফর উল্লা খান

৩৩৮ কোটি
পুঁজিবাজার47 mins ago

বোনাস লভ্যাংশ পাঠালো স্ট্যান্ডার্ড ব্যাংক

Shahjalal Islami Bank
পুঁজিবাজার56 mins ago

৭ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

৩৩৮ কোটি
পুঁজিবাজার1 hour ago

এজিএমের নতুন তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

৩৩৮ কোটি
পুঁজিবাজার1 hour ago

অলটেক্স ইন্ডাস্ট্রিজের সম্পদ মূল্য বাড়ল ৮১ কোটি টাকা

৩৩৮ কোটি
অর্থনীতি2 hours ago

ডিম, পেঁয়াজ ও আলুতে কমতে পারে শুল্ক-কর

৩৩৮ কোটি
আন্তর্জাতিক2 hours ago

ফের ঢাকায় আসছেন ডোনাল্ড লু

৩৩৮ কোটি
ব্যাংক2 hours ago

ব্যাংকারদের পদোন্নতিতে বাতিল হচ্ছে ব্যাংকিং ডিপ্লোমা

৩৩৮ কোটি
ব্যাংক2 hours ago

গ্রামীণ ব্যাংকের পরিচালক ফারহানা ফেরদৌসী

৩৩৮ কোটি
আবহাওয়া3 hours ago

ঢাকায় ভোর থেকে ঝুম বৃষ্টি, দুর্ভোগে অফিসমুখী মানুষ

৩৩৮ কোটি
রাজধানী3 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ মঙ্গলবার

৩৩৮ কোটি
অর্থনীতি12 hours ago

সাবেক মন্ত্রী তাজুল ইসলামের ব্যাংক হিসাব স্থগিত

৩৩৮ কোটি
জাতীয়12 hours ago

ঢাকার সঙ্গে সম্পর্ক আরও জোরদার করবে যুক্তরাষ্ট্র

৩৩৮ কোটি
জাতীয়13 hours ago

হত্যার পর আগুনে পুড়িয়ে দেয়ার ঘটনায় অভিযুক্ত কাফী আটক

৩৩৮ কোটি
পুঁজিবাজার13 hours ago

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে আরও কমিটি হবে

৩৩৮ কোটি
শিল্প-বাণিজ্য13 hours ago

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ-গ্যাস ও নিরাপত্তা চান ব্যবসায়ীরা

৩৩৮ কোটি
জাতীয়13 hours ago

চট্টগ্রামে ১২ থানার ওসিকে প্রত্যাহার

৩৩৮ কোটি
আইন-আদালত14 hours ago

শেখ হাসিনার বিরুদ্ধে আরও ৫ হত্যা মামলা

৩৩৮ কোটি
রাজনীতি14 hours ago

আনোয়ার হোসেন মঞ্জুকে ছেড়ে দিলো পুলিশ

৩৩৮ কোটি
স্বাস্থ্য14 hours ago

আন্দোলনকারী ঢামেক চিকিৎসকদের নতুন কর্মসূচি

৩৩৮ কোটি
আন্তর্জাতিক14 hours ago

ভারতে বাংলাদেশি সাংবাদিকের বিরুদ্ধে মামলা

৩৩৮ কোটি
আইন-আদালত15 hours ago

১০০ সহকারী জজ নিয়োগ

৩৩৮ কোটি
জাতীয়15 hours ago

বন্যায় মৃত্যু বেড়ে ৬৭

৩৩৮ কোটি
জাতীয়15 hours ago

পাচারকৃত অর্থ ফিরিয়ে আনা সরকারের অন্যতম অগ্রাধিকার: ড. ইউনূস

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০