Connect with us

প্রবাস

৬১ হাজার অভিবাসীকে ফেরত পাঠাল মালয়েশিয়া

Published

on

সাইফ পাওয়ার

মালয়েশিয়ায় চলছে অবৈধ অভিবাসী প্রত্যাবাসন। পিআরএম কর্মসূচির মাধ্যমে নিজ দেশে ফিরেছেন ৬১ হাজার ৫৪ জন নথিবিহীন প্রবাসী। মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের তথ্য বলছে, চলতি বছরের ১ মার্চ থেকে শুরু হওয়া প্রত্যাবাসন কর্মসূচিতে নিজ দেশে ফিরতে গত ৯ জুন পর্যন্ত ৭০ হাজার ৩৭৯ জন অবৈধ অভিবাসী নাম নিবন্ধন করেছেন। এর মধ্যে ৯ জুন পর্যন্ত নিজ দেশে ফিরেছেন ৬১ হাজার ৫৪ জন। এ সংখ্যার মধ্যে কতজন বাংলাদেশি ফিরেছেন তা জানা যায়নি।

প্রত্যাবাসন কর্মসূচি এই বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে স্বেচ্ছায় ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ করে দিয়েছে সরকার। অন্যদিকে, এই কর্মসূচির মাধ্যমে অবৈধ অভিবাসীদের দেশে চলে যেতে প্রতিনিয়ত আহ্বান জানাচ্ছে দেশটির সরকার ও স্থানীয় গণমাধ্যমগুলো। দেশটির ইমিগ্রেশন বিভাগের ধারণা, বিভিন্ন দেশের ৩ থেকে ৪ লাখ কাগজপত্রবিহীন অবৈধ অভিবাসী এই কর্মসূচির আওতায় শাস্তি ছাড়াই নিজ নিজ দেশে ফিরবে।

জানা যায়, প্রতিদিন হাজার হাজার প্রবাসী নিজ দেশে ফিরতে ইমিগ্রেশনে ভিড় করছেন। এছাড়া ইমিগ্রেশন বিভাগের অনলাইন অ্যাপয়েন্টমেন্টের জন্য অপেক্ষা করছে হাজারো মানুষ। ঘোষণা অনুযায়ী, দেশে ফিরতে হলে সরাসরি অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে ইমিগ্রেশন বিভাগের। সঙ্গে নিয়ে যেতে হবে ওয়ানওয়ে এয়ার টিকিট ও পাসপোর্ট। যাদের পাসপোর্ট নেই তাদেরকে নিজ নিজ হাইকমিশন থেকে ট্রাভেল পারমিট সংগ্রহ করতে হবে।

এর পরে ইমিগ্রেশন বিভাগে ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে স্পেশাল পাস দিলে পরবর্তী ১৪ দিনের মধ্যে দেশে ফিরতে পারবে অবৈধরা। দেশে ফেরা প্রবাসীদের এই তালিকায় বাংলাদেশিদের সংখ্যা বেশ লম্বা হবে বলে মনে করছেন অনেকেই।

আর এ সময়ের মধ্যেও চলছে অবৈধ অভিবাসীদের ধরতে সাঁড়াশি অভিযান। বৈধ পাস/পারমিট ছাড়া কাজ করা এবং বৈধ ভ্রমণ ভিসা নেই- এমন বিদেশিদের বিষয়ে তথ্য এবং জনসাধারণের দেওয়া সন্ধানের ভিত্তিতে গোটা মালয়েশিয়ার হটস্পটগুলোতে অপারেসি সাপু, অপারেসি সেলেরা, অপারেসি পিন্টু, অপারেসি মাহির এবং অপারেসি পিকআপের মতো বিভিন্ন নামে অভিযান চালিয়ে প্রতিদিন বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান ও ভিয়েতনাসহ বিভিন্ন দেশের নাগরিকদের আটক করছে দেশটির ইমিগ্রেশন পুলিশ।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাস

মালয়েশিয়ায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত

Published

on

সাইফ পাওয়ার

লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইয়ক ধ্বনিতে মালয়েশিয়ায় উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। দক্ষিণ-পূর্ব এশিয়ায় অন্যতম সম্মৃদ্ধ ও সৌন্দর্যমণ্ডিত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা ছাড়াও দেশটির মুসলমানরা এই ঈদ উৎসবে শরীক হয়েছেন।

সোমবার (১৭ জুন) মালয়েশিয়ার স্থানীয় সময় সকাল সোয়া ৮টার দিকে রাজধানী কুয়ালালামপুরে জাতীয় মসজিদে (নেগারায়) সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

মসজিদ নেগারায় নামাজে অংশ নেন দেশটির উচ্চপর্যায়ের কর্মকর্তারা। এ সময় মালয়েশিয়ার নাগরিকদের পাশাপাশি মসজিদগুলোতে ঈদ জামাতে অংশগ্রহণ করেন অনেক প্রবাসী বাংলাদেশি।

নামাজ শুরুর আগে মসজিদগুলোতে বয়ান পেশ করেন খতিবরা। নামাজ শেষে মুসলিম উম্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাতের পর বাংলাদেশি মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন।

রাজধানী কুয়ালালামপুর ছাড়াও মালয়েশিয়ার বিভিন্ন শহরে ঈদুল আজহা উদযাপন করছেন প্রবাসী বাংলাদেশিরা। হাংতোয়া মসজিদ আল বোখারি, মসজিদ জামেক, তিতিওয়াংসা বায়তুল মোকাররাম, কোতারায়া বাংলা মসজিদ, ছুবাংজায়া বাংলা মসজিদ, ক্লাং, পেনাং, ছুঙ্গাই ভুলু, সেলায়ং পাছার পুচং, মালাক্কা, জহোরবারুতেও ঈদের নামাজ আদায় করেন প্রবাসী বাংলাদেশিরা। নামাজ শেষে অনেক জায়গায় প্রবাসী বাংলাদেশিরা পশু কোরবানি করেন।

ঈদুল আজহা উপলক্ষে মালয়েশিয়াস্থ বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান দেশটিতে বসবাসরত প্রবাসীদের ঈদ শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া ব্যবসায়ী, রাজনৈতিক, মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের নেতারাও প্রবাসীদের ঈদ শুভেচ্ছা জানিয়েছেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

সৌদিতে সড়ক দুর্ঘটনায় চাঁদপুরের ৩ প্রবাসীর মৃত্যু

Published

on

সাইফ পাওয়ার

সৌদি আরবের আল নাজাদ অঞ্চলের আপিপ শহরে কাজে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ বাংলাদেশির বাড়ি চাঁদপুরে। নিহতরা হলেন- সবুজ চৌকিদার (৩৮), মো. সাব্বির (২১) ও মো. রিফাত (২০)। তাদের মধ্যে সবুজ গাড়ির চালক ছিলেন। বৃহস্পতিবার (১৩ জুন) বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে কাজে যাওয়ার সময় তার নিহত হন।

সবুজ চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার চরদু:খিয়া পশ্চিম ইউনিয়নের পশ্চিম বিশকাটালি গ্রামের জামাল চৌকিদারের ছেলে। সাব্বির পার্শ্ববর্তী হাইমচর উপজেলার আলগী দক্ষিণ ইউনিয়নের চরভাঙা গ্রামের সৈয়াল বাড়ীর মো. ইসমাইল সৈয়ালের ছেলে এবং রিফাত আলগী উত্তর ইউনিয়নের কমলাপুর গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে।

শুক্রবার (১৪ জুন) সকালে নিহত তিন শ্রমিকের বাড়িতে গিয়ে দেখা যায়, সেখানে শোকের মাতম চলছে।

কমলাপুর গ্রামের রিফাত মাত্র ৩ বছর আগে সৌদি আরব গিয়েছেন। সেখানে নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করতেন। তার বাবা দেলোয়ার হোসেন বলেন, কয়েকদিন আগেও ছেলের সাথে কথা হয়েছে। বাবার ইচ্ছে ছিল ছেলে যেন বাড়ীতে এসে ঈদ করে। কিন্তু তা আর হল না।

নিহত সাব্বিরের বাবা ইসমাইল সৈয়াল ও মা ফাতেমা বেগমের একটাই দাবি তাদের সন্তানকে দেশে আনার জন্য সরকারিভাবে সহযোগিতা পায়। সাব্বিরের মা ফাতেমা বেগম ছেলের শোকে কথাও বলতে পারছে না। অনেকটা বাকরুদ্ধ। প্রতিবেশীরা সান্ত্বনা দিয়েও মাকে বুঝাতে পারছেন না। কিছু সময় পর পর ছেলের নাম নিয়ে কেঁদে উঠেন।

সাব্বির আর রিফাতকে সৌদিতে কাজের জন্য নিয়েছেন সবুজ চৌকিদার। তিনি তাদেরকে নিয়ে আপিপ শহর ও আশপাশের এলাকায় ভবন নির্মাণের কাজ করতেন। নিজেদের গাড়িতে তারা কাজে আসা-যাওয়া করতেন। গাড়ির চালক ছিলেন সবুজ। দুর্ঘটনায়র সময়ও গাড়ির চালক ছিলেন সবুজ জানালেন তার পিতা জামাল চৌকিদার।

এদিকে সবুজের মৃত্যুতে তার মা ও স্বজনরা খুবই শোকাহত। কারণ তার মৃত্যুতে ছেলের বউ ও নাতনিরা কেমন আছেন। তাদের কথা মনে করেই কেঁদে উঠেন। তিনি বলেন, আমি আমার ছেলেকে নিজ চোখে এবং একটু ছুঁয়ে দেখতে চাই।

এই তিন পরিবারের দাবি, তাদের সন্তানদের মরদেহ আনার বিষয়ে সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো যাতে সহযোগিতা করে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

নিউজিল্যান্ড ছাড়ার হিড়িক অভিবাসীদের

Avatar of মাহদি হাসান

Published

on

সাইফ পাওয়ার

নিউজিল্যান্ড থেকে অভিবাসীদের দেশ ত্যাগের হিড়িক দেখা দিয়েছে। গত এক বছরে রেকর্ড সংখ্যক অভিবাসী দেশটি ছেড়ে অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়েছেন। বুধবার (১২ জুন) দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্ট্যাট নিউজিল্যান্ডের অস্থায়ী আন্তর্জাতিক অভিবাসনের তথ্যানুসারে,২০২৩ সালে দেশটি ছেড়ে অন্যত্র পাড়ি জমিয়েছেন রেকর্ড সংখ্যক অভিবাসী। এ সময়ে এক লাখ ৩০ হাজার ৬০০ অভিবাসী দেশ ছেড়েছেন।

এতে দেখা গেছে, দীর্ঘ মেয়াদে দেশত্যাগকারীদের মধ্যে আনুমানিক ৮১ হাজার ২০০ নিউজিল্যান্ডের নাগরিক রয়েছেন। যা আগের বছরের তুলনায় ৪১ শতাংশ বেশি। এর আগে ২০১২ সালে নাগরিকদের দেশ ছাড়ার রেকর্ড হয়েছিল। ওই বছরে ৭২ হাজার ৪০০ জন দেশ ছেড়েছিলেন।

অভিবাসন তথ্যানুসারে, ২০২৩ সালে নিউজিল্যান্ডে নতুন করে ফিরে এসেছেন ২৪ হাজার ৮০০ নাগরিক। ফলে সামগ্রিক হিসাবে দেশটিতে ৫৬ হাজার ৫০০ জন আভিবাসী কমে গিয়েছে। যা ২০১২ সালে ছিল ৪৪ হাজার ৪০০ জন। ফলে নতুন করে এ অভিবাসন ঘাটতি আগের রেকর্ড ভেঙেছে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, ওই বছরে নিউজিল্যান্ডে এক লাখ ৫৪ হাজার ৯০০ বিদেশি অভিবাসী প্রবেশ করেন। ফলে সামগ্রিকভাবে অভিবাসী বেড়েছে ৯৮ হাজার ৫০০ জন। এ তালিকায় সবার শীর্ষে রয়েছে ভারত। এরপরে রয়েছে ফিলিপাইন ও চীন

বুধবার অস্ট্রেলিয়ার সঙ্গে অভিবাসনসংক্রান্ত অস্থায়ী ডেটাও প্রকাশ করেছে স্ট্যাট নিউজিল্যান্ড। এতে দেখা গেছে, ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত নিউজিল্যান্ড ছেড়ে যাওয়া নাগরিকদের মধ্যে ৫৩ শতাংশ অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়া ও কর্মসংস্থানের অভাবে নিউজিল্যান্ডের তরুণ পেশাদার বা স্নাতকরা দেশ ছেড়ে যাচ্ছেন। দেশটির অনেক তরুণ স্কুল বা উচ্চশিক্ষা শেষ করে বিদেশে পাড়ি জমানোর দিকে মনোযোগ দিচ্ছেন।

স্ট্যাট নিউজিল্যান্ডের জনসংখ্যা নির্দেশক ব্যবস্থাপক তেহসিন ইসলাম বলেন, ঐতিহাসিকভাবে অভিবাসন পরিবর্তনের পেছনে বেশকিছু কারণ থাকে। এরমধ্যে অন্যতম হলো নিউজিল্যান্ডের সঙ্গে বিশ্বের অন্য দেশগুলোর তুলনামূলক অর্থনৈতিক ও শ্রমবাজারের অবস্থা।

ইনফোমেট্রিক্সের প্রধান অর্থনীতিবিদ ব্র্যাড ওলসেন জানান, বিদেশে অভিবাসনের পেছনে দুটি প্রধান কারণ রয়েছে। বিদেশের অভিজ্ঞতা অর্জনের জন্য কম বয়সী কিউইরা দেশের বাইরে যায়। এক্ষেত্রে তাদের বিদেশ সফর বিলম্বিত হতে পারে। কারণ গত কয়েক বছর ধরে এ ক্ষেত্রে ব্যাপক ব্যাঘাত ঘটছে।

তিনি বলেন, দেশ ত্যাগ করার মধ্যে অর্ধেকের বেশি অস্ট্রেলিয়ায় পাড়ি জমানোর ফলে এটি বোঝা যায়, উল্লেখযোগ্য সংখ্যক মানুষ এবং পরিবার অন্য কোথাও সুযোগ খুঁজছে। তারা আরও স্থায়ী পদক্ষেপের দিকে ঝুঁকছে।

ওলসেন বলেন, নাগরিকদের দেশ ছাড়ার প্রবণতা স্বাভাবিক। তবে আবাসন খরচ মেটানোর সামর্থ্য এবং চাকরির ঘাটতি অব্যাহত থাকলে তাদের আবার দেশে ফেরানো কঠিন হয়ে পড়বে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

ইতালি ভিসা আবেদনকারীদের সুখবর দিলো ভিএফএস

Published

on

সাইফ পাওয়ার

ইতালির ভিসা প্রসিসিংয়ের কাজে নিযুক্ত ভিএফএস গ্লোবাল এবার দেশটির প্রবাসীদের জন্য সুখবর নিয়ে এসেছে। ভিএফএস তাদের নিজস্ব ফেসবুক পেজের মাধ্যমে ফ্যামিলি রিইউনিয়ন, ট্যুরিস্ট ও স্টাডি ভিসার অ্যাপয়েন্টমেন্ট স্লট চালু করার তারিখ জানিয়েছে। আগামী ২৭ মে এই স্লট চালু করা হবে।

বৃহস্পতিবার (২৩ মে) ভিএফএস গ্লোবালের নিজস্ব ফেসবুক পেজে এই নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে ভিএফএস গ্লোবাল জানায়, ইতালিতে ফ্যামিলি রিইউনিয়ন, ট্যুরিস্ট ও স্টাডি ভিসার জন্য ১ থেকে ৩০ জুন পর্যন্ত অ্যাপয়েন্টমেন্ট স্লট আগামী ২৭ মে সকাল ৯টা ৩০ মিনিটে খোলা হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, তালিকাভুক্ত ভিসা আবেদনকারীরা কোনো ধরনের তৃতীয় পক্ষের ওপর নির্ভর না করে সম্পূর্ণ বিনা মূল্যে ও সহজে ভিএফএস ওয়েবসাইট থেকে নিজেরাই আবেদনপত্র জমা দেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

১৭ বাংলাদেশি বন্দিকে ফেরত পাঠালো মালয়েশিয়া

Published

on

সাইফ পাওয়ার

মালয়েশিয়ায় বিভিন্ন সময়ে আটক ১৭ বাংলাদেশীকে দেশে ফেরত পাঠানো হয়েছে। দেশটির অভিবাসন বিভাগ জানিয়েছে, সাজা শেষ করে তাদের দেশে পাঠানো হয়েছে।

রবিবার (২১ এপ্রিল) জোহর অভিবাসন বিভাগ এক বিবৃতিতে জানায়, কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর (কেএলআইএ) থেকে পেকান নেনাস ইমিগ্রেশন ডিটেনশন সেন্টার (রবিবার, ২১ এপ্রিল) থেকে ১৭ বাংলাদেশী আটককে সরাসরি তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে।

গত ১৮ই এপ্রিল ভারত, ফিলিপিন ও পাকিস্তানের আরও ২৫ জনকে একইভাবে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়। সেই সঙ্গে তারা যেন ফের মালয়েশিয়া প্রবেশে করতে না পারে সেজন্য তাদেরকে ‘কালো তালিকাভুক্ত’ করা হয়। মালয়েশিয়ার অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এবং অভিবাসন প্রবিধান ১৯৬৩-এর পাশাপাশি অন্যান্য এনফোর্সমেন্ট এজেন্সি আইনের অধীনে বিভিন্ন অপরাধের জন্য তাদের সাজা শেষ হওয়ার পর আকাশপথে নিজ খরচে দেশে ফেরত পাঠানো হয়।

এছাড়া ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, চীন, মিয়ানমার, থাইল্যান্ডসহ অন্যান্য দেশের নাগরিকদেরও রমজানে পেকান নেনাস ইমিগ্রেশন ডিপো থেকে ফেরত পাঠানো হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার55 mins ago

তিন বন্দর ব্যবস্থাপনায় কাজ করবে এডি পোর্টস ও সাইফ পাওয়ারটেক

বাংলাদেশের তিন বন্দর- চট্টগ্রাম, মংলা ও পানগাঁ’য় কন্টেইনার ডিপো এবং লজিস্টিক সুবিধার উন্নয়নে একসঙ্গে কাজ করতে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই)...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার1 hour ago

রোমো রউফ চৌধুরী ব্যাংক এশিয়ার চেয়ারম্যান পুনর্নির্বাচিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ব্যাংক এশিয়ার পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রোমো রউফ চৌধুরী। সম্প্রতি বেসরকারি খাতের এ ব্যাংকটির অনুষ্ঠিত...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার2 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসির ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। সভায় ২০২৩ সালের জন্য ১০ শতাংশ লভ্যাংশ...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার2 hours ago

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি পিএলসি ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য বছরের জন্য কোম্পানিটি...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার3 hours ago

পুঁজিবাজারের উন্নয়নে বিশদভাবে চিন্তা করতে হবে: শেখ শামসুদ্দিন

পুঁজিবাজারের উন্নয়নে আমাদের বিশদভাবে চিন্তা করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার3 hours ago

বিআইসিএমে জাতীয় বাজেটে পুঁজিবাজারের প্রত্যাশা শীর্ষক সেমিনার

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটে (বিআইসিএম) ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ জুন) ইন্সটিটিউটের মাল্টিপারপাস...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার4 hours ago

বিজিআইসির প্রথম প্রান্তিক প্রকাশ

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার4 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোশ্যাল ইসলামী ব্যাংকের ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ জুন) ভার্চুয়াল প্ল্যাটফর্মে ব্যাংকটির এজিএম অনুষ্ঠিত...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার4 hours ago

ব্লকে ১২২ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৬৬টি কোম্পানির মোট ১২২কোটি ৭ লাখ ৬১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার5 hours ago

এসবিএসি ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এসবিএসি ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার5 hours ago

এনআরবি ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এনআরবি ব্যাংক লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার5 hours ago

রবি আজিয়াটার নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত রবি আজিয়াটা লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পিএলসি। ডিএসই সূত্রে এ...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার6 hours ago

লিন্ডে বিডির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৪০৪টি কোম্পানির মধ্যে ৮৯ কোম্পানির শেয়ারদর কমেছে।...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার6 hours ago

দরবৃদ্ধির শীর্ষে হেইডেলবার্গ মেটারিয়ালস

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৪০৪ কোম্পানির মধ্যে ২৫১টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার6 hours ago

ইউনিলিভারের ৬২ কোটি টাকার শেয়ার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪০৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার6 hours ago

৬০০ কোটি টাকা ছাড়াল লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষে হয়েছে। একই সঙ্গে টাকার অংকে...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার7 hours ago

ডিবিএইচ ফাইন্যান্সের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

Dhaka Insurance Dhaka Insurance
পুঁজিবাজার8 hours ago

ঢাকা ইন্স্যুরেন্সে নতুন সিইও নিয়োগ

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেডে নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা ( সিইও) নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (২৬ জুন) ঢাকা...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার8 hours ago

তিন কোম্পানির লেনদেন চালু কাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ার লেনদেন রেকর্ড তারিখের পর আগামীকাল বৃহস্পতিবার চালু হবে।কোম্পানিগুলো হলো- প্রিমিয়ার ব্যাংক পারপেচুয়াল বন্ড, হামি ইন্ডাস্ট্রিজ...

সাইফ পাওয়ার সাইফ পাওয়ার
পুঁজিবাজার8 hours ago

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের লেনদেন বন্ধ ২৭ জুন

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের লেনদেন আগামী ২৭ জুন (বৃহস্পতিবার) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে। ডিএসই সূত্রে এ...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

সাইফ পাওয়ার
জাতীয়2 mins ago

ভারত-চীন-রাশিয়া থেকে সমরাস্ত্র কেনা হচ্ছে: প্রধানমন্ত্রী

সাইফ পাওয়ার
জাতীয়6 mins ago

ইভিএমের প্রতি ভোটারদের আস্থা বেড়েছে: ইসি সচিব

সাইফ পাওয়ার
অর্থনীতি20 mins ago

রেমিট্যান্সে প্রণোদনা না দেয়ার সুপারিশ আইএমএফের

সাইফ পাওয়ার
জাতীয়34 mins ago

সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট বিল উত্থাপন

সাইফ পাওয়ার
আন্তর্জাতিক38 mins ago

৩৮ বছরের মধ্যে জাপানি মুদ্রার মূল্য সর্বনিম্ন

সাইফ পাওয়ার
জাতীয়43 mins ago

আরও এক বছর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব থাকছেন তোফাজ্জল হোসেন মিয়া

সাইফ পাওয়ার
পুঁজিবাজার55 mins ago

তিন বন্দর ব্যবস্থাপনায় কাজ করবে এডি পোর্টস ও সাইফ পাওয়ারটেক

সাইফ পাওয়ার
জাতীয়1 hour ago

ডিএমপির ঊর্ধ্বতন পদে ৩ কর্মকর্তার বদলি

সাইফ পাওয়ার
অর্থনীতি1 hour ago

প্রথম ১১ মাসে এডিপি বাস্তবায়ন ৫৭ শতাংশ

সাইফ পাওয়ার
আন্তর্জাতিক1 hour ago

যাবজ্জীবন দণ্ডিত আসামির পিএইচডি

সাইফ পাওয়ার
পুঁজিবাজার1 hour ago

রোমো রউফ চৌধুরী ব্যাংক এশিয়ার চেয়ারম্যান পুনর্নির্বাচিত

সাইফ পাওয়ার
পুঁজিবাজার2 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

সাইফ পাওয়ার
জাতীয়2 hours ago

তরুণ প্রজন্ম রক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি

সাইফ পাওয়ার
জাতীয়2 hours ago

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সুইডেনের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

সাইফ পাওয়ার
আইন-আদালত2 hours ago

ব্লু-কাণ্ডে আগাম জামিন পেলেন রাফসান

সাইফ পাওয়ার
পুঁজিবাজার2 hours ago

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

সাইফ পাওয়ার
বীমা2 hours ago

প্রাইম ইসলামী লাইফের মেয়াদোত্তর বিমাদাবীর চেক হস্তান্তর

সাইফ পাওয়ার
জাতীয়2 hours ago

শ্রীলঙ্কায় নতুন হাইকমিশনার আন্দালিব ইলিয়াস

সাইফ পাওয়ার
পুঁজিবাজার3 hours ago

পুঁজিবাজারের উন্নয়নে বিশদভাবে চিন্তা করতে হবে: শেখ শামসুদ্দিন

সাইফ পাওয়ার
জাতীয়3 hours ago

আরও এক বছর মহাসড়ক বিভাগের সচিব থাকছেন আমিন উল্লাহ

সাইফ পাওয়ার
পুঁজিবাজার3 hours ago

বিআইসিএমে জাতীয় বাজেটে পুঁজিবাজারের প্রত্যাশা শীর্ষক সেমিনার

সাইফ পাওয়ার
জাতীয়3 hours ago

আনার খুনের গ্রেপ্তারকৃত দুই আসামিকে ঢাকা আনা হচ্ছে

সাইফ পাওয়ার
জাতীয়3 hours ago

দেশের জনগণ আমার প্রাণ শক্তি: প্রধানমন্ত্রী

সাইফ পাওয়ার
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

৩৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই: শিক্ষামন্ত্রী

সাইফ পাওয়ার
সারাদেশ4 hours ago

রাসেলস ভাইপারের প্রতিষেধক তৈরি হচ্ছে চট্টগ্রামে

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০