Connect with us

রাজধানী

ঢাকার বাতাস আজ ‘অস্বাস্থ্যকর’

Published

on

ডিএসই

দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি শহর। তবে এ তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। সম্প্রতি বৃষ্টিতে শহরটির বাতাসের মানের কিছুটা উন্নতি হলেও তবে মঙ্গলবার (১১ জুন) ফের ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ হয়ে ওঠেছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।

সকাল পৌনে ৯টার দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৫২ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে উঠে এসেছে রাজধানী ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। আগের দিন সেমাবার (১০ জুন) ১১৩ স্কোর নিয়ে ৯ নম্বরে ছিল ঢাকা। তার আগের দিন রোববার (৯ জুন) ৯০ স্কোর নিয়ে ১২ নম্বরে ছিল শহরটি।

এদিকে, মঙ্গলবার বিশ্বের দূষিত শহরের তালিকায় ২৬০ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের দিল্লি শহর। এছাড়া, ১৭৪ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা, ১৫৯ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা এবং ১৫৮ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে বাহরাইনের রাজধানী মানামা।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়, আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে। যেমন — বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজধানী

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

Published

on

ডিএসই

গাজীপুরে বকেয়া পরিশোধ ও লে-অফ প্রত্যাহার করে কারখানা চালুর দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে শ্রমিকরা।

শনিবার (১৫ জুন) সকাল থেকে গাজীপুর মহানগরের গাছা থানার বড়বাড়ী এলাকায় ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শ্রমিকরা এ বিক্ষোভ করেন।

আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গাজীপুর মহানগরের গাছা থানার বড়বাড়ী এলাকায় ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি নামের কারখানাটিতে শ্রমিকদের চলতি বছরের এপ্রিল ও মে মাসের বেতন বকেয়া রয়েছে। এছাড়াও গত বছরের বাৎসরিক ছুটির টাকা ও ২ মাস ১৯ দিনের বেতন, ঈদ বোনাস ও লে-অফ প্রত্যাহারের দাবিতে শনিবার সকাল থেকেই কারখানার গেটের সামনে অবস্থান নিয়ে বেলা ১১টা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে বিক্ষোভ করতে থাকে। বিক্ষোভ মিছিল শেষে শ্রমিকরা পুনরায় কারখানার গেটের সামনে অবস্থান নেয়। পরে তারা দুপুরে দেড়টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয়। এতে প্রায় ২০ মিনিট মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। বর্তমানে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান করছে।

শ্রমিক অসন্তোষের বিষয়ে কারখানাটির মালিক এমএনএইচ বুলুকে একাধিকবার ফোন দিলেও তিনি ধরেননি। কারখানার একটি সূত্র জানিয়েছে, আর্থিক সংকট ও বিভিন্ন সময়ে শ্রমিক অসন্তোষের কারণে গত এপ্রিল মাস থেকে কারখানাটিতে লে-অফ রয়েছে।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান বলেন, বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়ক অবরোধ করলে ১০ মিনিটের মতো যানচলাচল বন্ধ ছিল। পরে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে নেওয়া হয়। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে। শ্রমিকদের দাবির বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হচ্ছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

রাজধানী

বাস টার্মিনালে মানুষের উপচেপড়া ভিড়

Published

on

ডিএসই

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন করতে রাজধানী ছাড়ছেন অসংখ্য মানুষ। গত দুইদিনে অনেকেই ঢাকা ত্যাগ করেছেন। তৃতীয় দিনেও বাস টার্মিনালগুলোতে যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। শনিবার (১৫ জুন) সকালে রাজধানীর বিভিন্ন বাস টার্মিনাল ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এদিন ভোর থেকেই টার্মিনালগুলোতে মানুষের চাপ ছিল চোখে পড়ার মতো। সময়ের সঙ্গে তা আরও বাড়তে থাকে। মূলত, বেসরকারি চাকরিজীবীরাই আজ ঢাকা ছাড়ছেন।

মহাখালী বাস টার্মিনালে ময়মনসিংহের যাত্রী মামুন জানান, টিকিটের জন্য ৩০ মিনিট হলো লাইনে দাঁড়িয়ে আছি। টিকিট পাওয়ার পর এই কষ্টটা আর থাকে না। যাত্রীপথে যানজট নিয়ে চিন্তায় আছি। তারমধ্যে আকাশের অবস্থাও ভালো না।

কিশোরগঞ্জগামী ফখরুল বলেন, যানজটের ভয়ে সপ্তাহখানেক আগেই স্ত্রী-সন্তানদের পাঠিয়ে দিয়েছি। এখন একাই যাচ্ছি। সকালে অফিসে গিয়েই বসকে বলে টার্মিনালে এসেছি। কষ্ট হলেও এখন তেমন একটা খারাপ লাগছে না।

টিকেট কাউন্টারের দায়িত্বরত জানান, ভোর থেকেই যাত্রীরা কাউন্টারে আসছেন। প্রতিটি বাসই পূর্ণ হয়ে যাচ্ছে। দুপুরের পর চাপ আরও বাড়বে। কোনো বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

রাজধানী

আজ ঢাকার বাতাসের মান ‘মাঝারি’

Published

on

ডিএসই

বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। তবে এ তালিকায় ১১তম স্থানে রয়েছে রাজধানীর ঢাকা।

শনিবার (১৫ জুন) সকালে ঢাকার বাতাসের মান ‘মাঝারি’ পর্যায়ে। সকাল ৯টা ১০ মিনিটে ৯৬ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে শহরটি এ তালিকায় অবস্থান করেছে।

একিউআই স্কোর ৫০ থেকে ১০০ এর মধ্যে থাকলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ পর্যায় হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

ভিয়েতনামের হ্যানয়, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা ও উগান্ডার কাম্পালা যথাক্রমে ১৭৯, ১৭৪ ও ১৭৪ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

রাজধানী

মেট্রোরেলে ধরা পড়লো পকেটমার

Published

on

ডিএসই

রাজধানীর মেট্রোরেলে মতিঝিল থেকে উত্তরাগামী ট্রেনে এক পকেটমার ধরা পড়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরের দিকে ওই পকেটমারকে ধরেন মেট্রোর যাত্রীরা।

এদিন ঘটনার পর ভোমর ধীমান নামে একজন বিষয়টি নিয়ে ফেসবুক গ্রুপ ‘ট্রাফিক অ্যালার্ট’-এ একটি পোস্ট দেন। তিনি ওই ট্রেনে ছিলেন বলে জানিয়েছেন।

মেট্রোরেলের একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে জানান, মেট্রোলের কাওরান বাজার স্টেশনে থামলে ট্রেন থেকে নামার সময় এক যাত্রীর পকেট মারার সময় হাতেনাতে ধরা পড়েন ওই পকেটমার। তাকে তেজগাঁও থানায় সোপর্দ করা হয়েছে।

উল্লেখ্য, মেট্রোরেলের সবগুলো স্টেশন এবং কোচ সার্বক্ষণিক সিসিটিভি ক্যামেরার আওতায়। আর মেট্রোরেলের সার্বিক নিরাপত্তা ও অপরাধ দমনে কাজ করে ম্যাস র‌্যাপিড ট্রানজিট পুলিশ (এমআরটি পুলিশ)।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

রাজধানী

কোরবানির বর্জ্য অপসারণে ডিএনসিসির সবার ছুটি বাতিল

Published

on

ডিএসই

কোরবানির বর্জ্য অপসারণের সঙ্গে জড়িত সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিলের ঘোষণা দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীতে এক সভায় ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম এই ঘোষণা দেন।

তিনি আরও বলেন, সুষ্ঠুভাবে বর্জ্য অপসারণের জন্য ডিএনসিসিতে কন্ট্রোল রুম স্থাপনের ওয়ার্ডভিত্তিক তদারকি টিম গঠন করা হয়েছে। নির্ধারিত সময়ে বর্জ্য অপসারণ করতে সবাইকে সচেষ্ট থাকতে হবে।

গত বছর বর্জ্য অপসারণে কাউন্সিলরদের নেতৃত্বে সফলতার কথা তুলে ধরে আতিকুল ইসলাম বলেন, আট ঘণ্টারও কম সময়ে বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়েছিলাম। এ বছর টার্গেট ৬ ঘণ্টায়। সব কাউন্সিলর, কর্মকর্তা ও পরিচ্ছন্নকর্মীর সার্বক্ষণিক মাঠে থাকতে হবে।

তিনি বলেন, ঈদের সময় বৃষ্টিতে যেন জলাবদ্ধতা সৃষ্টি না হয় সেজন্য কুইক রেসপন্স টিম প্রস্তুত রাখা হয়েছে। একইসঙ্গে প্রকৌশল বিভাগ ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

সভায় ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনারেল মো. মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনারেল ইমরুল কায়েস চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসানসহ অনেকেই উপস্থিত ছিলেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ডিএসই ডিএসই
পুঁজিবাজার6 hours ago

ডিএসইর পিই রেশিও কমেছে

বিদায়ী সপ্তাহে (৯ জুন -১৩ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পিই রেশিও (সার্বিক মূল্য আয় অনুপাত) কমেছে। আগের সপ্তাহের তুলনায়...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার6 hours ago

বাংলাদেশ ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

বিদায়ী সপ্তাহে (৯ জুন-১৩ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৪ কোম্পানির মধ্যে ৩২৩টির শেয়ারদর কমেছে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার7 hours ago

সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে সমতা লেদার

বিদায়ী সপ্তাহে (৯ জুন-১৩ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৪ কোম্পানির মধ্যে ৫৪টির শেয়ার ও...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার7 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে বিকন ফার্মা

বিদায়ী সপ্তাহে (৯ জুন-১৩ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে লেনদেনের...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

ঈদের আগে নেতিবাচক শেয়ারবাজার

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৯ জুন থেকে ১৩ জুন) গড় লেনদেন ১৬ শতাংশের বেশি কমেছে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

কাস্টমস লাইসেন্স পেয়েছে সামিট পোর্টের সহযোগী কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের সাবসিডিয়ারি কনটেইনার ট্রান্সপোর্টেশন সার্ভিসেস লিমিটেড (সিটিএসএল) ফ্রেইট ফরোয়ার্ডিং ও শিপিং এজেন্সি ব্যবসার জন্য...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

বন্ড ছেড়ে ৫০০ কোটি টাকা তুলবে ট্রাস্ট ব্যাংক

সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যু করে পুঁজিবাজার থেকে ৫০০ কোটি টাকা সংগ্রহ করবে তালিকাভুক্ত ব্যাংকিং প্রতিষ্ঠান ট্রাস্ট ব্যাংক লিমিটেড। বৃহস্পতিবার (১৩ জুন)...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

ভিআইপিবি ফিক্সড ইনকাম ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোাম্পানি লিমিটেডের ফিক্সড ইনকাম ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

ইউনাইটেড ফাইন্যান্সের লভ্যাংশ অনুমোদন

সমাপ্ত ২০২৩ অর্থবছরের জন্য ঘোষিত ৬ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদ। বৃহস্পতিবার (...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

সিকদার ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আলোচ্য বছরের জন্য...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

এনআরবিসি ব্যাংকের নগদ লভ্যাংশ অনুমোদন

সমাপ্ত ২০২৩ হিসাববছরের জন্য ঘোষিত ১১ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এনআরবিসি ব্যাংক পিএলসি। বৃহস্পতিবার (১৩ জুন) অনুষ্ঠিত...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

টেকনো ড্রাগসের আইপিওতে বিনিয়োগকারীদের ব্যাপক সাড়া

টেকনো ড্রাগস পুঁজিবাজারে বিনিয়োগকারীদের নিকট থেকে ১০০ কোটি টাকার প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আহ্বান করে। আজ বৃহস্পতিবার (১৩ জুন) কোম্পানিটির...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৯৫ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৪টি কোম্পানির মোট ৯৫ কোটি ৪৬ লাখ ৫৯ হাজার টাকার শেয়ার লেনদেন...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

এনসিসি ব্যাংক পরিচালকের দুই কোটি শেয়ার হস্তান্তরের ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংকের (এনসিসি) এক পরিচালক দুই কোটি ১৪ লাখ শেয়ার হস্তান্তরের ঘোষণা...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে ইউনিলিভার

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

বিমা খাতের তিন কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত তিন কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

রেসের সকল ফান্ডের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিতাদেশ বিএফআইইউয়ের

বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট পিসিএল এবং তার অধীনে পরিচালিত ফান্ডসমূহের সকল ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংকের...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

বাংলাদেশ ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির মধ্যে ১১৩টির দর কমেছে। সবচেয়ে বেশি দর কমেছে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

দর বৃদ্ধির শীর্ষে লিগ্যাসি ফুটওয়্যার

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে ২২৪টির শেয়ারদর বেড়েছে। এর...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

দিনভর উত্থান দেখিয়ে ঈদের ছুটিতে শেয়ারবাজার

ঈদুল আজহার ছুটি পূর্ববর্তী এবং সপ্তাহের শেষ কার্যদিবসে দিনভর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্যসূচকের ইতিবাচক ধারায়...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ডিএসই
জাতীয়1 min ago

জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি

ডিএসই
অর্থনীতি14 mins ago

শতভাগ কারখানায় বেতন-বোনাস পরিশোধ: বিজিএমইএ

ডিএসই
রাজধানী30 mins ago

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

ডিএসই
জাতীয়40 mins ago

ঈদের দিন বন্ধ থাকবে সব আন্তঃনগর ট্রেন

ডিএসই
কর্পোরেট সংবাদ1 hour ago

বিকাশ পেমেন্টে ওয়াটার পার্ক ‘ম্যানা বে’-তে ২০ শতাংশ ডিসকাউন্ট

ডিএসই
জাতীয়1 hour ago

এডিসি ও এসি পদমর্যাদার দুই কর্মকর্তাকে বদলি

ডিএসই
জাতীয়2 hours ago

ঝুঁকি নিয়ে গরুর ট্রাকে বাড়ি ফিরছেন মানুষ

ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে ১৩ নির্দেশনা

ডিএসই
জাতীয়2 hours ago

চামড়া বেচাকেনায় প্রভাব বিস্তার করলে ব্যবস্থা: ডিএমপি কমিশনার

ডিএসই
জাতীয়3 hours ago

মিয়ানমারের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা চলছে: কাদের

ডিএসই
জাতীয়3 hours ago

কর্মী নিতে আজারবাইজানকে অনুরোধ জানালো বাংলাদেশ

ডিএসই
জাতীয়4 hours ago

পদ্মা সেতুতে একদিনে প্রায় ৫ কোটি টাকা টোল আদায়

ডিএসই
জাতীয়4 hours ago

আজ ট্রেনযোগে ঢাকা ছাড়বে দেড় লাখ মানুষ

ডিএসই
রাজধানী5 hours ago

বাস টার্মিনালে মানুষের উপচেপড়া ভিড়

ডিএসই
লাইফস্টাইল5 hours ago

কোরবানির আগে গুছিয়ে রাখবেন যেসব কাজ

ডিএসই
আন্তর্জাতিক5 hours ago

পাকিস্তানে দাম কমলো পেট্রোলের

ডিএসই
জাতীয়6 hours ago

দেশে ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে: প্রধানমন্ত্রী

ডিএসই
পুঁজিবাজার6 hours ago

ডিএসইর পিই রেশিও কমেছে

ডিএসই
পুঁজিবাজার6 hours ago

বাংলাদেশ ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

ডিএসই
পুঁজিবাজার7 hours ago

সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে সমতা লেদার

ডিএসই
পুঁজিবাজার7 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে বিকন ফার্মা

ডিএসই
জাতীয়7 hours ago

শিডিউল মেনেই ছাড়ছে ট্রেন, নেই ভোগান্তি

ডিএসই
জাতীয়8 hours ago

ঈদ নিরাপত্তায় নাগরিকদের যেসব পরামর্শ দিলো পুলিশ

ডিএসই
আন্তর্জাতিক8 hours ago

সিকিমে ভূমিধস, আটকা পড়েছেন ১০ বাংলাদেশি

ডিএসই
রাজধানী8 hours ago

আজ ঢাকার বাতাসের মান ‘মাঝারি’

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০