Connect with us

আন্তর্জাতিক

প্রত্যাশাকে ছাড়িয়ে গেল ভারতের জিডিপি প্রবৃদ্ধি

Published

on

বিএটিবিসি

করোনা-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারে বিশ্বের বেশির ভাগ দেশই পিছিয়ে আছে। বিশেষ করে শীর্ষ অর্থনীতিগুলো মূল্যস্ফীতি ও সুদহারের গোলকধাঁধায় ঘুরপাক খাচ্ছে। একই সময়ে অর্থনৈতিক প্রবৃদ্ধির শ্লথতা নানান ধরনের আশঙ্কা তৈরি করেছে। জাপান ও যুক্তরাজ্যের মতো দেশও মন্দার কবলে পড়েছে। সেই সময় জিডিপি পূর্বাভাসকে ছাড়িয়ে গেল ভারত। দেশটির জাতীয় পরিসংখ্যান অফিসের (এনএসও) দেয়া তথ্য অনুসারে, মার্চে শেষ হওয়া ২০২৩-২৪ অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৩ শতাংশ। খবর দ্য হিন্দু ও মিন্ট।

এনএসওর তথ্যানুযায়ী, মার্চে শেষ হওয়া ভারতের চতুর্থ প্রান্তিকে অর্থনীতি ৭ দশমিক ৮ শতাংশ সম্প্রসারণ হয়েছে। ফলে ২০২৩-২৪ অর্থবছর শেষে বার্ষিক জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৮ দশমিক ২ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে অর্থনীতির ৭ শতাংশ সম্প্রসারণ ঘটে।

অবশ্য সর্বশেষ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) চেয়ে চতুর্থ প্রান্তিকে অর্থনৈতিক সম্প্রসারণ কমেছে। তৃতীয় প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৬ শতাংশ। এর আগের দুই প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি ছিল যথাক্রমে ৮ দশমিক ২ ও ৮ দশমিক ১ শতাংশ। তবে ২০২৩ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকে জিডিপি ছিল ৬ দশমিক ২ শতাংশ। বিশ্লেষকরা বলছেন, এ প্রবৃদ্ধি ভারতীয় অর্থনীতিকে ৩ দশমিক ৫ ট্রিলিয়ন ডলারের আকারের দিকে নিয়ে গেছে, যা পরবর্তী কয়েক বছরে ৫ ট্রিলিয়ন ডলার লক্ষ্য অর্জনের মঞ্চ প্রস্তুত করছে।

সরকারের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে স্থিরমূল্যে জিডিপির প্রাক্কলন ছিল ১৭৩ দশমিক ৮২ লাখ কোটি রুপি। আগের অর্থবছরে (২০২২-২৩) সংশোধিত প্রাক্কলন ছিল ১৬০ দশমিক ৭১ লাখ কোটি রুপি। এছাড়া ২০২২-২৩ অর্থবছরের ৭ শতাংশের বিপরীতে ২০২৩-২৪ সালে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ২ শতাংশ।

মূল্যস্ফীতি সমন্বয় না করলে চলতি মূল্যে সর্বশেষ অর্থবছরে প্রাক্কলিত জিডিপি ২৯৫ দশমিক ৩৬ লাখ কোটি রুপি। ২০২২-২৩ অর্থবছরে ছিল ২৬৯ দশমিক ৫০ লাখ কোটি রুপি। এ হিসাবে মূল্যস্ফীতির সমন্বয় বাদ দিলে ৯ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি ঘটেছে বলেও জানানো হয় বিবৃতিতে।

এর আগে এনএসও ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ দশমিক ৭ শতাংশ সংশোধিত প্রবৃদ্ধি পূর্বাভাস দিয়েছিল। এছাড়া চতুর্থ প্রান্তিকে ৫ দশমিক ৯ থেকে ৬ দশমিক ৭ শতাংশ পর্যন্ত মন্থর প্রবৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছিল।

এদিকে মার্চে শেষ হওয়া প্রান্তিকে এশিয়ার বৃহত্তম অর্থনীতি চীনের প্রবৃদ্ধির চেয়ে এগিয়ে আছে ভারত। চলতি বছরের প্রথম প্রান্তিকে চীন ৫ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি নথিভুক্ত করেছে। তবে এটি বার্ষিক ৫ শতাংশের বেশি প্রবৃদ্ধির লক্ষ্যের সঙ্গে সংগতিপূর্ণ। অন্যদিকে যুক্তরাষ্ট্রের জিডিপি প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৩ শতাংশ।

আগামী ৪ জুন ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষিত হবে। এর মাত্র দুদিন আগে দেশটির সামষ্টিক অর্থনীতির এ বার্ষিক ডাটা প্রকাশ হলো। জিডিপি প্রতিবেদন প্রকাশের পর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্স বার্তায় লেখেন, ‘২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ প্রান্তিকের জিডিপি প্রবৃদ্ধির ডাটা অর্থনীতির শক্তিশালী গতিকে দেখায়, যা আরো গতিশীল হতে প্রস্তুত। বার্ষিক ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি বলে দিচ্ছে যে ভারত দ্রুততম হতে চলেছে। যেমন আমি বলেছি, ভারত বিশ্বে ক্রমবর্ধমান শীর্ষ অর্থনীতি। এজন্য দেশের পরিশ্রমী মানুষদের ধন্যবাদ জানাই। এটি আগামী দিনের অর্থনীতির জন্য একটি ট্রেলার মাত্র।’

জিডিপির এ হার বিশ্বের শীর্ষ অর্থনীতিগুলোর মধ্যে সর্বোচ্চ উল্লেখ করে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, ‘অর্থনীতির সূচকগুলো বলছে, বিশ্ববাজারের চ্যালেঞ্জ সত্ত্বেও ভারতীয় অর্থনীতি স্থিতিস্থাপক ও প্রাণবান ভূমিকা পালন করছে।’

তিনি আরো জানান, ২০২৩-২৪ অর্থবছরে উৎপাদন খাত উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে। এ খাতে ৯ দশমিক ৯ শতাংশ সম্প্রসারণ ঘটেছে।

এছাড়া ২০২৩-২৪ অর্থবছরে খনিজ খাতে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ১ শতাংশ। এর আগের অর্থবছরে উৎপাদন খাত ২ দশমিক ২ শতাংশ সংকুচিত হয়েছিল। তবে খনিজ খাতে প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৯ শতাংশ।

এদিকে ২০২৪-২৫ অর্থবছরের প্রথম প্রান্তিকের শুরুর দিকের কিছু প্রবৃদ্ধি পরিসংখ্যান দিয়েছে ভারত সরকার। তথ্য অনুসারে, প্রাকৃতিক গ্যাস, পরিশোধনাগার পণ্য ও বিদ্যুৎ উৎপাদনসহ আটটি মূল অবকাঠামো খাতে শক্তিশালী প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। গত এপ্রিলে এসব খাতে ৬ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আগের অর্থবছরের সর্বশেষ মাস মার্চে এ আট খাতে উৎপাদন বেড়েছিল ৬ শতাংশ।

এদিকে ভারতীয় রিজার্ভ ব্যাংকের (আরবিআই) বার্ষিক প্রতিবেদনে দেয়া পূর্বাভাস অনুযায়ী, চলতি ২০২৪-২৫ অর্থবছরে দেশটির অর্থনীতি ৭ শতাংশ হারে বৃদ্ধি পাবে।

বিশ্বের দ্রুততম বর্ধনশীল শীর্ষ অর্থনীতি হিসেবে স্বীকৃত ভারত, বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ। আগামী বছরগুলোয় যুক্তরাষ্ট্র ও চীনের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে ভারত।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

পাকিস্তানে হেলিকপ্টার বিধ্বস্ত, ৬ জন নিহত

Published

on

বিএটিবিসি

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে হেলিকপ্টার বিধ্বস্তে ৬ জন নিহত হয়েছেন। সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন শনিবার জানিয়েছে, মারি পেট্রোলিয়াম নামের একটি তেল কোম্পানি হেলিকপ্টারটি ভাড়া করেছিল। কারিগরি ত্রুটির কারণে উড্ডয়নের একটু পরই এটি শিওয়া ওয়েল্ড ফিল্ডের কাছে বিধ্বস্ত হয়।

এমআই-৮ মডেলের হেলিকপ্টারটিতে মোট ১৪ আরোহী ছিলেন। যাদের মধ্যে ছিলেন তিন রাশিয়ান পাইলট এবং অন্যান্য ক্রুরা।

হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়ে ৬ জন নিহত হওয়ার পাশাপাশি বাকি ৮ আরোহীর সবাই আহত হয়েছেন। আহতদের সিএমএইচ থাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

একটি সূত্র জানিয়েছে, ইঞ্জিন বিকল হয়ে হেলিকপ্টারটি মাটিতে আছড়ে পড়ে। এতে কোনো ধরনের নাশকতার সংশ্লিষ্টতা পাওয়া যায়নি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

হাসান নাসরাল্লাহর মৃত্যু নিশ্চিত করলো হিজবুল্লাহ

Published

on

বিএটিবিসি

লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এক বিবৃতিতে নিশ্চিত করেছে যে, তাদের শীর্ষ নেতা হাসান নাসরাল্লাহ ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। এর আগে এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী দাবি করে যে, তারা শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় লেবাননের রাজধানী বৈরুতে বড় ধরনের বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা হাসান নাসরাল্লাহকে হত্যা করেছে। খবর আল জাজিরার।

হিজবুল্লাহর এই শীর্ষ নেতার প্রচুর সমর্থক রয়েছে। বিশেষ করে, লেবাননে শিয়া নির্বাচনী এলাকায় তার জনপ্রিয়তা অনেক। সেখানকার লোকজন তাকে বাবার মতো সম্মান করেন। তিনি সেখানে এমন একজন ধর্মীয় নেতা এবং সম্মানীয় ব্যক্তিত্ব যিনি লেবাননের লোকজনের অবস্থার উন্নতি ঘটিয়েছেন।

ইসরায়েলি বাহিনী জানিয়েছে, তারা শুক্রবার সন্ধ্যায় লেবাননে হিজবুল্লাহর ১৪০টির বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। বহু আবাসিক ভবনও হামলার লক্ষ্যবস্তু হয়েছে।

এদিকে তেল আবিবে দফায় দফায় বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এর আগে লেবাননের রাজধানী বৈরুতে বেশ কয়েকটি আবাসিক ভবনে দফায় দফায় হামলা চালায় ইসরায়েলি বাহিনী। রাজধানীর দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলায় হতাহতদের মধ্যে শিশুও রয়েছে।

লেবাননের হামলার পরই পাল্টা হামলা হিসেবে তেল আবিবের বিভিন্ন স্থানে দফায় দফায় হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। লেবানন থেকে মধ্য ইসরায়েলের দিকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র খোলা জায়গায় গিয়ে পড়েছে বলে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানানো হয়েছে।

গত সোমবার থেকে এখন পর্যন্ত লেবাননে ইসরায়েলি বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। এসব হামলায় এখন পর্যন্ত সাত শতাধিক মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে আরও বহু বেসামরিক নাগরিক।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

হিজবুল্লাহ নেতা নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের

Published

on

বিএটিবিসি

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন বলে দাবি করেছে দখলদার ইসরায়েল। আজ শনিবার মাইক্রো ব্লগিং সাইট এক্সে নাসরুল্লার মৃত্যুর তথ্য জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

যদিও গতকাল শুক্রবার বার্তাসংস্থা রয়টার্স, এএফপি হিজবুল্লাহর কয়েকটি সূত্রের বরাতে জানিয়েছিল নাসরুল্লাহ বেঁচে আছেন এবং সুস্থ আছেন। দখলদার ইসরায়েল নাসরুল্লাহর মৃত্যুর তথ্য জানালেও; হিজবুল্লাহর পক্ষ থেকে এখনো এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

গতকাল বিকেলে লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় লক্ষ্য করা হয় হিজবুল্লাহর সদর দপ্তরকে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি জানান, বিমানবাহিনী হিজবুল্লার প্রধান সদর দপ্তর লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। পরবর্তীতে জানা যায়, হামলায় ২ হাজার কেজির বাঙ্কার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। আর ক্ষেপণাস্ত্র ছুড়েছে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান।

হ্যাগারি আরও দাবি করেন, বৈরুতের দাহিয়েতে বেসামরিক ভবনের নিচে সদর দপ্তরটি তৈরি করা হয়েছিল।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় সোনার খনি ধসে নিহত ১৫

Published

on

বিএটিবিসি

ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রা প্রদেশে ভারি বৃষ্টিপাতের ফলে ভূমিধসে একটি অবৈধ সোনার খনি ধসে কমপক্ষে ১৫ জন নিহত এবং ৭ জন নিখোঁজ হয়েছে। নিখোঁজদের সন্ধান করছে উদ্ধারকর্মীরা।

প্রাদেশিক দুর্যোগ সংস্থার প্রধান ইরওয়ান এফেন্দি জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় ভারি বৃষ্টিপাতের ফলে ভূমিধসের পর সোলোক জেলায় অবৈধ সোনার খনিটি ধসে পড়ে। খবর টাইমস অব ইন্ডিয়ার

ইরওয়ানের অনুমান অনুযায়ী, ঘটনার সময় খনিতে অন্তত ২৫ জন লোক ছিল।

তাদের মধ্যে ১৫ জন মারা গেছে, তিনজন আহত এবং সাতজন নিখোঁজ হয়েছে। পুলিশ ও সেনাবাহিনী শুক্রবার ভোরে নিখোঁজদের সন্ধানে তল্লাশি শুরু করেছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা

Published

on

বিএটিবিসি

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা। তিনি দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। দেশটির ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) আইনপ্রণেতারা তাকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন। খবর রয়টার্সের।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ভোটের মাধ্যমে নতুন নেতা নির্বাচিত করেন এলডিপির আইনপ্রণেতারা। জাপানের পার্লামেন্টে এলডিপি সংখ্যাগরিষ্ঠ, তাই দলের নতুন নেতাই হবেন জাপানের নতুন প্রধানমন্ত্রী। আগামী ১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে পার্লামেন্টে প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে।

গত দুই সপ্তাহ ধরে এলডিপির নেতৃত্ব দিতে ৯ প্রার্থী প্রচারণা চালিয়েছেন। শুক্রবার টোকিওতে নতুন নেতা নির্বাচনে ভোট দেন দলটির আইনপ্রণেতা ও আঞ্চলিক নেতারা। ৭৩৬ ভোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে কট্টরপন্থি জাতীয়তাবাদী নেতা তাকাইচিকে পরাজিত করেন ইশিবা।

গত আগস্ট মাসে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ঘোষণা দিয়েছিলেন দেশটির ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতৃত্বের এই নির্বাচনে তিনি লড়বেন না। ২০২১ সালের সেপ্টেম্বরে পরবর্তী তিন বছরের জন্য এলডিপির প্রেসিডেন্ট নির্বাচিত হন ফুমিও কিশিদা। এরপর জাতীয় নির্বাচনে জিতে একই বছরের অক্টোবরে তিনি জাপানের প্রধানমন্ত্রী হন।

এলডিপির ভেতরে বড় ধরনের আর্থিক কেলেঙ্কারির খবর প্রকাশিত হওয়ায় ফুমিও কিশিদার জনপ্রিয়তায় ভাটা পড়ে। করোনা মহামারি সামাল দেয়ার ক্ষেত্রে ব্যর্থতা নিয়ে তীব্র সমালোচনা মাথায় নিয়ে ইউশিহিদে সুগা বিদায় নিলে এলডিপির প্রধান হয়ে জাপানের প্রধানমন্ত্রী হন ফুমিও কিশিদা। এর আগে তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার8 hours ago

বিএটিবিসির সিএসআরের অর্থ লোপাট, জড়িতরা চাকরিচ্যুত

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবি) লিমিটেডের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার10 hours ago

রেনাটার লভ্যাংশ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রেনাটা পিএলসি গত ৩০ জুন,২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার11 hours ago

পুঁজিবাজার সংস্কার নিয়ে অংশীজনদের সঙ্গে বসছে বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের পুঁজিবাজারের সংস্কারের বিষয়ে স্টেকহোল্ডার বা অংশীজনদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার13 hours ago

ডিএসইতে পিই রেশিও কমেছে ১.৯২ শতাংশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২২ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার14 hours ago

সাপ্তাহিক দরপতনের শীর্ষে নিউ লাইন ক্লোথিংস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২২ সেপ্টেম্বর-২৬ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৬...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার15 hours ago

সপ্তাহজুড়ে ইসলামী ব্যাংকের শেয়ারদর বেড়েছে ৩০ শতাংশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২২ সেপ্টেম্বর-২৬ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৬...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার15 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ব্রাক ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২২ সেপ্টেম্বর-২৬ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬ কোম্পানির শেয়ার...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার16 hours ago

পুঁজিবাজারে ফ্লোর প্রাইস দীর্ঘমেয়াদি ক্ষতি করে: ডিসিসিআই প্রেসিডেন্ট

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগকারীদের কাছে আমরা পৌঁছাতে পারছি না। এর মধ্যে ফ্লোর প্রাইস ছিলো রেগুলেটরি ব্যর্থতা।...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার16 hours ago

বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগের দাবি বিনিয়োগকারীদের

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজার সংক্রান্ত বিষয়ে সকল স্টেকহোল্ডারদের সুচিন্তিত মতামত গ্রহন করে পারস্পরিক অনাস্থা দূর করে বিনিয়োগকারীদেরকে আস্থায়...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার1 day ago

ডিএসইতে বাজার মূলধন কমেছে ১০ হাজার কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান-পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। তবে সপ্তাহ...

বিএটিবিসি বিএটিবিসি
অর্থনীতি2 days ago

শেয়ার কারসাজি নিয়ে যা বললেন সাকিব

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সাকিব আল হাসান যেন বিতর্কের আরেক নাম। ক্যারিয়ারের খুব কম সময়ই বিতর্ক আর সমালোচনাকে পাশ...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার2 days ago

ব্লকে ১৫ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার2 days ago

প্রাইম ব্যাংকের উদ্যোক্তা পরিচালকের শেয়ার হস্তান্তরের ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম ব্যাংক পিএলসির এক উদ্যোক্তা পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার2 days ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে ফিনিক্স ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত সময়ের ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার2 days ago

বিএটি বাংলাদেশের পরিচালনা পর্ষদে যোগ দিলেন নুমায়ের আলম

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন নুমায়ের আলমকে পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে নিয়োগের ঘোষণা দিয়েছে বিএটি বাংলাদেশ। দুই দশকের অভিজ্ঞতা নিয়ে...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার3 days ago

রহিমা ফুডের বিষয়ে তদন্তে বিএসইসির তিন সদস্যের কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত রহিমা ফুড কর্পোরেশন লিমিটেডের পরিশোধিত মূলধন এবং বরাদ্দকৃত শেয়ার সংখ্যা থেকে ডিমেটেড ও...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার3 days ago

লুজার তালিকাজুড়ে ‘জেড’ ক্যাটাগরিতে যাওয়া কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার3 days ago

দরবৃদ্ধির শীর্ষে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ কোম্পানির...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার3 days ago

লেনদেনের শীর্ষে সোশ্যাল ইসলামী ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

বিএটিবিসি বিএটিবিসি
পুঁজিবাজার3 days ago

ক্যাটাগরি পরিবর্তনের প্রভাবে শেয়ারবাজারে বড় পতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা মোতাবেক দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) একযোগে ২৮টি কোম্পানির...

ফেসবুকে অর্থসংবাদ

বিএটিবিসি
ব্যাংক5 hours ago

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন কাকলী জাহান

বিএটিবিসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার6 hours ago

ছাত্ররাজনীতি নিয়ে যে সিদ্ধান্ত নিলো বুয়েট প্রশাসন

বিএটিবিসি
আন্তর্জাতিক6 hours ago

পাকিস্তানে হেলিকপ্টার বিধ্বস্ত, ৬ জন নিহত

বিএটিবিসি
সারাদেশ6 hours ago

বিপৎসীমার কাছাকাছি তিস্তার পানি

বিএটিবিসি
জাতীয়7 hours ago

পাঠ্যপুস্তক সংশোধন-পরিমার্জন কমিটি বাতিল

বিএটিবিসি
টেলিকম ও প্রযুক্তি7 hours ago

মধ্যরাত থেকে ইন্টারনেটে ধীরগতি থাকতে পারে

বিএটিবিসি
পুঁজিবাজার8 hours ago

বিএটিবিসির সিএসআরের অর্থ লোপাট, জড়িতরা চাকরিচ্যুত

বিএটিবিসি
অর্থনীতি8 hours ago

চার দফা বৃদ্ধির পর কমলো স্বর্ণের দাম

বিএটিবিসি
জাতীয়9 hours ago

ইসির কর্মকর্তাদের সম্পদের হিসাব দিতে প্রস্তুতির নির্দেশ

বিএটিবিসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার9 hours ago

ইবিতে শহীদ আবু সাইদ অন্তঃহল ফুটবল টুর্নামেন্ট শুরু

বিএটিবিসি
স্বাস্থ্য10 hours ago

ডেঙ্গুতে সাতজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৬০

বিএটিবিসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার10 hours ago

শিক্ষার্থীদের সঙ্গে ইবি উপাচার্যের মতবিনিময় সভা সোমবার

বিএটিবিসি
আন্তর্জাতিক10 hours ago

হাসান নাসরাল্লাহর মৃত্যু নিশ্চিত করলো হিজবুল্লাহ

বিএটিবিসি
পুঁজিবাজার10 hours ago

রেনাটার লভ্যাংশ ঘোষণা

বিএটিবিসি
পুঁজিবাজার11 hours ago

পুঁজিবাজার সংস্কার নিয়ে অংশীজনদের সঙ্গে বসছে বিএসইসি

বিএটিবিসি
জাতীয়12 hours ago

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত ১৫৮১

বিএটিবিসি
জাতীয়12 hours ago

কাজের মধ্য দিয়ে জনগণের আস্থা অর্জন করতে হবে: ডিএমপি কমিশনার

বিএটিবিসি
অন্যান্য13 hours ago

রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন

বিএটিবিসি
পুঁজিবাজার13 hours ago

ডিএসইতে পিই রেশিও কমেছে ১.৯২ শতাংশ

বিএটিবিসি
জাতীয়13 hours ago

ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা হচ্ছে: রিজওয়ানা

বিএটিবিসি
আন্তর্জাতিক14 hours ago

হিজবুল্লাহ নেতা নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের

বিএটিবিসি
জাতীয়14 hours ago

আমার কথা বলে চাঁদা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন: আসিফ নজরুল

বিএটিবিসি
পুঁজিবাজার14 hours ago

সাপ্তাহিক দরপতনের শীর্ষে নিউ লাইন ক্লোথিংস

বিএটিবিসি
পুঁজিবাজার15 hours ago

সপ্তাহজুড়ে ইসলামী ব্যাংকের শেয়ারদর বেড়েছে ৩০ শতাংশ

বিএটিবিসি
পুঁজিবাজার15 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ব্রাক ব্যাংক

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০