Connect with us

পুঁজিবাজার

আসন্ন বাজেটে পুঁজিবাজারের জন্য ডিএসইর ৫ প্রস্তাব

Published

on

ব্লকে

পুঁজিবাজারের স্থিতিশীলতা বজায় রাখতে এবং বিনিয়োগকারীদের সুবিধার্থে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে আসন্ন ২০২৪-২০২৫ অর্থবছরের জাতীয় বাজেটে ৫টি প্রস্তাবনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) ঢাকা ক্লাবে ডিএসইর প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে বাজেট প্রস্তাবনারগুলো তুলে ধরেন ডিএসইর চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবু।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খাইরুল বাশার আবু তাহের মোহাম্মাদ, প্রধান অর্থনৈতিক কর্মকর্তা, প্রধান পরিচালন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এবং ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) সাত্তিক আহমেদ শাহ, পরিচালক মো. শহীদুল ইসলাম, অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, মোহাম্মদ শাহজাহান, রিচার্ড ডি’ রোজারিও, শরীফ আনোয়ার হোসেন, মহাব্যবস্থাপক মো. ছামিউল ইসলাম এবং মহাব্যবস্থাপক ও কোম্পানী সচিব মোহাম্মদ আসাদুর রহমান।

প্রস্তাবগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ব্যক্তি বিনিয়োগকারীদের লভ্যাংশের ওপর কেটে রাখা উৎসে কর চূড়ান্ত দায় হিসেবে নিষ্পত্তি, তালিকাভুক্ত কোম্পানির আয় কর কমানো, বন্ডের সুদজনিত আয়কে করমুক্ত রাখা এবং স্টক এক্সচেঞ্জে সিকিউরিটিজ লেনদেন হতে মূলধনী মুনাফার উপর নতুন করে কর আরোপ না করা।

বাজেট প্রস্তাবনায় দেশের প্রধান এই স্টক এক্সচেঞ্জটি তালিকাভুক্ত সব কোম্পানির কর হার কমিয়ে তালিকা-বহির্ভূত কোম্পানির করহারের ব্যবধান ১২.৫ শতাংশে উন্নীত করার প্রস্তাব করেছে। বর্তমানে এই কর হারের ব্যবধান সাড়ে ৭.৫ শতাংশ।

তালিকাভুক্ত এবং অ-তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে কর্পোরেট করের হারের পার্থক্য ৭.৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ বা ১২.৫ শতাংশ এ উন্নীত করা উচিত হবে। এজন্য তালিকাভুক্ত পাবলিকলি ট্রেডেড কম্পানির কর হার হ্রাস এর পাশাপাশি নন-পাবলিকলি ট্রেডেড কোম্পানির করহার বৃদ্ধি করা যেতে পারে। ফলশ্রুতিতে, আরও বহুজাতিক এবং আর্থিকভাবে স্বচ্ছল স্থানীয় কোম্পানিগুলো এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতে উৎসাহিত হবে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, এ ধরনের একটি নজিরবিহীন পদক্ষেপ সরকারি শেয়ার তালিকাভুক্তির ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের দীর্ঘদিনের লালিত ও সমন্বিত প্রচেষ্টার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। বাংলাদেশের কর সংস্কৃতির প্রেক্ষাপটে তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবদান প্রশংসনীয়। সংখ্যায় তুলনামূলকভাবে কম হওয়া সত্ত্বেও, আইনের যথাযথ আনুগত্য এবং প্রয়োগের কারণে তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রত্যক্ষ আয়কর বা রাজস্বের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখে। আমরা বিশ্বাস করি যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যকর নির্দেশনা এবং স্টক এক্সচেঞ্জের নিবিড় পর্যবেক্ষণের অধীনে, তালিকাভুক্ত কোম্পানির কর হার হ্রাস সত্ত্বেও কর্পোরেট আয়কর এর পরিমান আরও বৃদ্ধি পাবে।

স্টক এক্সচেঞ্জের সদস্যদের মাধ্যমে পরিচালিত সিকিউরিটিজ লেনদেনের মূল্য পরিশোধ কালে ০.০৫ শতাংশ (যেখানে স্টক এক্সচেঞ্জের আয় ০.০২৫ শতাংশ অর্থাৎ এক্সচেঞ্জের আয়ের চেয়ে দ্বিগুণ) হারে কর সংগ্রহ করে। এ করের হার আমাদের প্রতিবেশী দেশগুলোর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। অতএব, আন্তর্জাতিক সর্বোত্তম অনুশীলনের সাথে সামঞ্জস্য রেখে এ কর কর্তনের হার হ্রাস করা প্রয়োজন।

লেনদেনের মূল্যের উপর উৎসে কর কর্তনের হার ০.০৫ শতাংশ হতে হ্রাস করে ০.০২০ শতাংশ করা যেতে পারে, যা ইতোপূর্বে ০.০১৫ শতাংশ ছিল।

লভ্যাংশ আয়ের উপর উৎস করকে, সঞ্চয় পত্রের মুনাফার উপর উৎসে কর্তনকৃত কর এর ন্যায় চূড়ান্ত করদায় হিসেবে বিবেচনা করা প্রয়োজন। করযোগ্য আয় গণনায় লভ্যাংশ আয়ের উপর প্রথম পঞ্চাশ হাজার টাকা কর ছাড় আয়কর আইন, ২০২৩-এ বাতিল করা হয়েছে কিন্তু এটি আটিও, ১৯৮৪-এর ষষ্ঠ তফসিল, পার্ট এ, প্যারা ১১এ- তে অনুমোদিত ছিল।

বর্তমান পুঁজিবাজারের পরিস্থিতি বিবেচনা করে, লভ্যাংশ আয়ের প্রথম ৫০ হাজার টাকা পর্যন্ত করযোগ্য আয়ের বাইরে রাখা উচিত হবে। এটি পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ক্ষুদ্র বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সাহায্য করবে যা শেষ পর্যন্ত পুঁজিবাজারের সার্বিক লেনদেন বৃদ্ধি তথা কর রাজস্বের পরিমাণ বৃদ্ধিতে সহায়ক হবে এবং পুঁজিবাজারের টেকসই উন্নয়ন নিশ্চিত করবে।

এ বিষয়ে ডিএসইর যুক্তি, করোনা মহামারী ও তৎপরবর্তী ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বৈশ্বিক প্রভাবে বাংলাদেশের পুঁজিবাজারকে নাজুক পরিস্থিতিতে ফেলে দিয়েছে। ফলে পুঁজিবাজার মারাত্বক তারল্য সংকটে ভুগছে। প্রস্তাবিত বিষয়টি বিবেচনায় নেয়া হলে, তা সাধারণ বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি করবে এবং পুঁজিবাজারের তারল্য সংকট কমাতে সহায়ক ভূমিকা পালন করবে। কর-পরবর্তী মুনাফা থেকে কোম্পানিগুলো লভ্যাংশ দিচ্ছে। প্রকৃতপক্ষে, লভ্যাংশের উপর কর হল সাবসিডিয়ারি কোম্পানি গুলোর জন্য এক ধরনের দ্বিগুণ এবং ক্ষেত্রভেদে তিনগুণ কর আরোপ। লভ্যাংশের উপর উৎস কর চূড়ান্ত কর হিসাবে বিবেচিত হলে, এটি বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত করবে। যা বিভিন্ন শিল্প কল-কারখানায় অর্থ-সংস্থানে ভূমিকা রাখবে। তাতে পুঁজিবাজারের সার্বিক লেনদেন বৃদ্ধি, কোম্পানির মুনাফা ও লভ্যাংশ বৃদ্ধির মাধ্যমে পুঁজি বাজারের মাধ্যমে কর রাজস্ব বৃদ্ধির সহায়ক হবে।

এছাড়া, জিরো কুপন বন্ডের মতো, স্টক এক্সচেঞ্জের যেকোনো বোর্ডে তালিকাভুক্ত যেকোনো কর্পোরেট বন্ড থেকে উদ্ভূত সুদ বা আয় ইস্যুকারী এবং বিনিয়োগকারী নির্বিশেষে কর অব্যাহতি বিবেচনা করা যেতে পারে বা সুকুক সহ সমস্ত ধরণের বন্ড এবং অ্যাসেট ব্যাকড সিকিউরিটিজ আয়কর আইন, ২০২৩ এর সেকশন ১০৬ থেকে বাদ দেয়া যেতে পারে।

এ বিষয়ে ডিএসইর যুক্তি, বর্তমানে কর্পোরেট বন্ড বাজারের আকার খুব ছোট হওয়ায় এটি পুঁজিবাজারের পাশাপাশি অর্থ বাজারে বিভিন্ন সীমাবদ্ধতা তৈরি করে। একটি প্রাণবন্ত বন্ড বাজার, অর্থনীতিকে বিভিন্ন উপায়ে সাহায্য করতে পারে। যদি সব ধরনের বন্ডে কর অব্যাহতি দেওয়া হয়, তাহলে এটি একটি প্রাণবন্ত বন্ড বাজার প্রতিষ্ঠা করতে উৎসাহিত করবে যা শিল্প স্থাপনে ব্যাংক ঋণের উপর নির্ভরতা হ্রাস করে অর্থ-সংস্থান কার্জক্রম সহজতর করবে।

স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সিকিউরিটিজ লেনদেন হতে মূলধনী মুনাফার উপর নতুন করে কর আরোপ না করার জন্য প্রস্তাবনা দিয়েছে ডিএসই।

পুঁজিবাজার তথা দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের কথা বিবেচনায় রেখে সাধারণ বিনিয়োগকারীদের স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানির সিকিউরিটিজ লেনদেন হতে অর্জিত মূলধনী মুনাফার উপর নতুন করে করারোপ না করার এবং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সিকিউরিটিজ লেনদেন হতে এসআরও নং- ১৯৬-আইন/আয়কর/২০১৫) তে বর্ণিত কর হার হ্রাসের জন্য অনুরোধ জানিয়েছে ডিএসই।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পুঁজিবাজার

ব্লকে ৮৮ কোটি টাকার লেনদেন

Published

on

ব্লকে

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৪ কোটি ১০ লাখ ৬৬ হাজার ৩৪১টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৮৮ কোটি ৩০ লাখ ৫৬ হাজার টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, রবিবার (৭ জুলাই) ব্লকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্সের। কোম্পানিটির এদিন ২৭ কোটি ৬১ লাখ ১১ হাজার টাকা মূল্যের শেয়ার হাতবদল হয়েছে।

লেনদেনের দ্বিতীয় স্থানে থাকা ব্যাংক এশিয়ার ১৮ কোটি ৫০ লাখ ও তৃতীয় স্থানে ন্যাশনাল ব্যাংকের ১৪ কোটি ৩৩ লাখ ১৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

পূবালী ব্যাংকের লভ্যাংশ বিতরণ

Published

on

ব্লকে

পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটি সমাপ্ত হিসাববছরের নগদ লভ্যাংশ বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। আর বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে পাঠিয়েছে কোম্পানিটি।

গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ নগদ আর সাড়ে ১২ শতাংশ বোনাস শেয়ার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

মার্কেন্টাইল ব্যাংকের নগদ লভ্যাংশ বিতরণ

Published

on

ব্লকে

পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটি সমাপ্ত হিসাববছরের নগদ লভ্যাংশ বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।

গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

নিউ লাইনের সর্বোচ্চ দরপতন

Published

on

ব্লকে

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮টি কোম্পানির মধ্যে ৬৯ কোম্পানির শেয়ারদর কমেছে। এদিন দরপতনের তালিকায় শীর্ষে উঠে এসেছে নিউ লাইন ক্লথিংস লিমিটেড।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, রবিবার (৭ জুলাই) নিউ লাইনের শেয়ারদর আগের কার্যদিবসের তুলনায় কমেছে ৩ টাকা ৪০ পয়সা বা ২ দশমিক ৯৮ শতাংশ। তাতে দরপতনের শীর্ষে জায়গা নিয়েছে কোম্পানিটি।

দর হারানোর তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের শেয়ারদর আগের দিনের তুলনায় ২ দশমিক ৯৭ শতাংশ কমেছে। আর শেয়ারদর ২ দশমিক ৯৪ শতাংশ কমে যাওয়ায় তালিকার তৃতীয় স্থানে অবস্থান নিয়েছে জাহিন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

রবিবার দরপতনের তালিকায় উঠে আসা অন্যান্য কোম্পানিগুলো হলো- আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, রহিমা ফুড, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ এবং ওয়াটা কেমিক্যালস লিমিটেড।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

দরবৃদ্ধির শীর্ষে এল আর গ্লোবাল ফান্ড

Published

on

ব্লকে

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ৩০৫টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে। এদিন দরবৃদ্ধির তালিকায় শীর্ষে উঠে এসেছে এল আর গ্লোবাল বাংলাদেশ মিউচুয়াল ফান্ড ওয়ান।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুযায়ী, রোববার (০৭ জুলাই) এল আর গ্লোবাল ফান্ডের শেয়ারদর আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে ৩০ পয়সা বা ১০ শতাংশ। তাতে দরবৃদ্ধির শীর্ষে জায়গা নিয়েছে কোম্পানিটি।

দরবৃদ্ধির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা খান ব্রাদার্সের শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৯৯ শতাংশ বেড়েছে। আর ৯ দশমিক ৮৪ শতাংশ বাড়ায় তালিকার তৃতীয় স্থানে অবস্থান নিয়েছে প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

রোববার দরবৃদ্ধির শীর্ষ তালিকায় উঠে আসা অন্যান্য কোম্পানিগুলো হলো- ডরিন পাওয়ার, আইসিবি থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড, বে লিজিং, এসইএমএল গ্রোথ ফান্ড, ফিনিক্স ফাইন্যান্স, এস আলম স্টিলস এবং আনলিমা ইয়ার্ন লিমিটেড।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ব্লকে ব্লকে
পুঁজিবাজার4 hours ago

ব্লকে ৮৮ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৪ কোটি ১০ লাখ...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার5 hours ago

পূবালী ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার5 hours ago

মার্কেন্টাইল ব্যাংকের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার6 hours ago

নিউ লাইনের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮টি কোম্পানির মধ্যে ৬৯ কোম্পানির শেয়ারদর কমেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার6 hours ago

দরবৃদ্ধির শীর্ষে এল আর গ্লোবাল ফান্ড

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ৩০৫টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার6 hours ago

লেনদেনের শীর্ষে সি পার্ল

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার6 hours ago

ডিএসইতে ৯০৮ কোটি টাকার শেয়ার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষে হয়েছে। একই সঙ্গে টাকার অংকে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার7 hours ago

স্টক ডিলার সনদ পেল প্রুডেন্সিয়াল ক্যাপিটাল

স্টক ডিলার রেজিস্ট্রেশন সনদ পেয়েছে প্রুডেন্সিয়াল ক্যাপিটাল লিমিটেড। রোববার (৭ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার8 hours ago

শেয়ার হস্তান্তর করবে ইয়াকিন পলিমারের উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেডের উদ্যোক্তা উপহার হিসেবে শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার8 hours ago

সোনারগাঁও টেক্সটাইলে সচিব নিয়োগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার9 hours ago

পর্ষদ সভা করবে উত্তরা ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১১ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার9 hours ago

দুই ঘন্টায় লেনদেন ৪৭০ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায় লেনদেন...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার9 hours ago

দুই কোম্পানির লেনদেন বন্ধ কাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল সোমবার (৮ জুলাই) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার10 hours ago

শেয়ার কিনবে কর্ণফুলী ইন্স্যুরেন্সের করপোরেট পরিচালক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের করপোরেট পরিচালক মেঘনা লাইফ ইন্স্যুরেন্স শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছে। রোববার (৭...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার10 hours ago

এমবি ফার্মার ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এমবি ফার্মাসিউটিক্যালস পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে আরগুস ক্রেডিট রেটিং সার্ভিসেস...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার10 hours ago

শেয়ারবাজার সংস্কারের সুপারিশ নবম পঞ্চবার্ষিক পরিকল্পনায়

দেশের বিনিয়োগ খাত আরও শক্তিশালী করার জন্য শেয়ারবাজার ও ব্যাংক সংস্কারের সুপারিশ থাকছে নবম পঞ্চবার্ষিক পরিকল্পনায়। এই পরিকল্পনার পটভূমিতে বলা...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার11 hours ago

সোনালী আঁশের প্রায় ১১ লাখ শেয়ার বিক্রি সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ১০ লাখ ৭২ হাজার শেয়ার বিক্রি সম্পন্ন হয়েছে। কোম্পানিটির দুই পরিচালক আলোচ্য পরিমাণ শেয়ার...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

সাপ্তাহিক রিটার্নে ২১ খাতেই বিনিয়োগকারীরা মুনাফায়

বিদায়ী সপ্তাহে (৩০ জুন থেকে ০৪ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ২১ খাতেই। ফলে ২১ খাতের...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

ডিএসইতে পিই রেশিও বেড়েছে ২.৪৪ শতাংশ

বিদায়ী সপ্তাহে (৩০ জুন-৪ জুলাই জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

ব্লকে যমুনা অয়েলের ১১৮ কোটি টাকার লেনদেন

বিদায়ী সপ্তাহে (৩০ জুন-০৪ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে লেনদেন হওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকা...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ব্লকে
জাতীয়9 mins ago

ফিলিস্তিনের সাথে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ: ফিলিস্তিনি রাষ্ট্রদূত

ব্লকে
সারাদেশ39 mins ago

রাত ৮টার পর সব দোকান-মার্কেট বন্ধ রাখার নির্দেশ

ব্লকে
জাতীয়42 mins ago

শিশু নিখোঁজের খবর গুজব, বিভ্রান্ত না হওয়ার আহ্বান

ব্লকে
জাতীয়47 mins ago

হঠাৎ এক ফোন আমার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

ব্লকে
অর্থনীতি60 mins ago

সোনার দাম ভরিতে বেড়েছে ১৬০৯ টাকা

ব্লকে
জাতীয়1 hour ago

টিসিবির পণ্য বিক্রি শুরু সোমবার

ব্লকে
অর্থনীতি1 hour ago

ছয়দিনে রেমিট্যান্স এলো ৪ হাজার ৩৬৬ কোটি টাকা

ব্লকে
সারাদেশ1 hour ago

বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে নিহত ৫, আহত ৩০

ব্লকে
জাতীয়2 hours ago

৪১তম বিসিএসের ১১ জনকে ইসিতে নিয়োগ

ব্লকে
জাতীয়2 hours ago

দুই বছরে দ. কো‌রিয়া গেছেন ১০ হাজার ৬৯৫ জন কর্মী

ব্লকে
জাতীয়2 hours ago

দক্ষিণ কোরিয়া বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার: রেলমন্ত্রী

ব্লকে
আন্তর্জাতিক2 hours ago

বাংলাদেশি যাত্রীদের জন্য এয়ার অ্যারাবিয়ার বিশেষ ভাড়া ঘোষণা

ব্লকে
রাজধানী2 hours ago

কোটা আন্দোলনে রাজধানীজুড়ে তীব্র যানজট, ভোগান্তি চরমে

ব্লকে
অর্থনীতি3 hours ago

ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী থাই বাণিজ্য মেলা

ব্লকে
সারাদেশ3 hours ago

৩৩ দিন পর সেন্টমার্টিন রুটে নৌযান চলাচল স্বাভাবিক

ব্লকে
জাতীয়3 hours ago

শহরের চেয়ে গ্রামে মূল্যস্ফীতির হার বেশি

ব্লকে
জাতীয়3 hours ago

দেশে ফিরেছেন স্পিকার

ব্লকে
জাতীয়3 hours ago

বিমানবাহিনী প্রধানকে পরানো হলো ব়্যাংক ব্যাজ

ব্লকে
জাতীয়3 hours ago

মোট ব্যয়ের অর্ধেকের বেশি হবে ডিএনসিসির তহবিল থেকে: মেয়র

ব্লকে
টেলিকম ও প্রযুক্তি4 hours ago

বাংলাদেশ থেকে ৭১ লাখ ভিডিও সরাল টিকটক

ব্লকে
জাতীয়4 hours ago

সাড়ে ৫ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা ডিএনসিসির

ব্লকে
জাতীয়4 hours ago

দুই মাসের মধ্যে বিমান কেনার প্রস্তাব চূড়ান্ত হবে: মন্ত্রী

ব্লকে
আবহাওয়া4 hours ago

রাত ১টার মধ্যে পাঁচ অঞ্চলে ঝড়ের আভাস

ব্লকে
খেলাধুলা4 hours ago

শ্রীলঙ্কার অন্তবর্তীকালীন কোচ জয়াসুরিয়া

ব্লকে
প্রবাস4 hours ago

প্রবাসীদের জন্য সুখবর দিল প্রতিমন্ত্রী

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১