Connect with us

আন্তর্জাতিক

ভারতের পাম অয়েল আমদানি ৩৪ শতাংশ বেড়েছে

Published

on

এক্সিম

চলতি বছরের এপ্রিলে ভারতের পাম অয়েল আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ৩৪ শতাংশ বেড়েছে। এ সময় দেশটি মোট ৬ লাখ ৮৪ হাজার টন পাম অয়েল আমদানি করেছে। সম্প্রতি এক বিবৃতিতে ভারতের বাণিজ্য সংস্থা সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন (এসইএ) এ তথ্য জানিয়েছে। আন্তর্জাতিক বাজারে দাম কমে যাওয়ায় দেশটি পাম অয়েল আমদানি বাড়িয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

এসইএর বিবৃতি অনুসারে, ভারত এপ্রিলে মোট ১৩ লাখ ৪ হাজার ৪০৯ টন ভোজ্যতেল আমদানি করেছে, যার মধ্যে ৫২ শতাংশই ছিল পাম অয়েল। এসইএ আরো জানায়, গত মাসে আন্তর্জাতিক বাজারে টনপ্রতি পাম অয়েলের দাম ১০০ মার্কিন ডলার কমেছে। দাম কমে যাওয়ার কারণেই এ সময় পরিশোধিত, ব্লিচড, আরবিডি পামোলিন ও অপরিশোধিত পাম অয়েলের (সিপিও) আমদানি বাড়িয়েছে ভারত।

ভারত গত বছরের এপ্রিলে ১ লাখ ১২ হাজার ২৪৮ টন আরবিডি পামোলিন আমদানি করেছিল। চলতি বছরের একই সময়ে তা বেড়ে ১ লাখ ২৪ হাজার ২২৮ টনে দাঁড়িয়েছে। অন্যদিকে দেশটির অপরিশোধিত পাম অয়েলের আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ৩৬ শতাংশ বেড়ে ৫ লাখ ৩৬ হাজার ২৪৮ টনে দাঁড়িয়েছে, গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩ লাখ ৯৩ হাজার ৮৫৬ টন।

এছাড়া গত বছরের এপ্রিলে ৩ হাজার ৯৯০ টন অপরিশোধিত পাম কার্নেল অয়েল আমদানি করেছিল ভারত। চলতি বছরের এ সময় তা প্রায় ছয় গুণ বেড়ে ২৩ হাজার ৬১৮ টনে দাঁড়িয়েছে।

আন্তর্জাতিক বাজারে সয়াবিন ও সূর্যমুখী তেলের দামও কমেছে। বাণিজ্য সংস্থা এসইএর দেয়া তথ্যমতে, বিশ্বব্যাপী সয়াবিন তেলের দাম টনপ্রতি ৪০ মার্কিন ডলার কমেছে, সূর্যমুখী তেলের দাম কমেছে টনপ্রতি ১৫ মার্কিন ডলার। দাম কমে যাওয়ায় এসব তেলের আমদানিও বাড়িয়েছে ভারত। এপ্রিলে দেশটি মোট ৬ লাখ ২০ হাজার ৩১৫ টন সূর্যমুখী ও সয়াবিন তেল আমদানি করেছে। এর মধ্যে ৩ লাখ ৮৫ হাজার ৫১৪ টন ছিল সয়াবিন তেল। গত বছরের একই সময় সয়াবিন তেল আমদানির এ পরিমাণ ছিল ২ লাখ ৬২ হাজার ৪৫৫ টন। তবে আগের বছরের একই সময়ের তুলনায় ভারতের সূর্যমুখী তেলের আমদানি কমেছে। দেশটি এপ্রিলে ২ লাখ ৩৪ হাজার ৮০১ টন সূর্যমুখী তেল আমদানি করেছে, গত বছরের একই সময় যার পরিমাণ ছিল ১ লাখ ৪৯ হাজার ১২২ টন।

এপ্রিলে ভারতের অভোজ্যতেলসহ সামগ্রিক উদ্ভিজ্জ তেল আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ২৬ শতাংশ বেড়ে ১৩ লাখ ১৮ হাজার ৫২৮ টন হয়েছে। গত বছর আমদানির এ পরিমাণ ছিল ১০ লাখ ৫০ হাজার ১৮৯ টন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

৩১৫ কোটি টাকা দান করে আলোচনায় অস্ট্রিয়ার নারী

Published

on

এক্সিম

অস্ট্রিয়ার ৩২ বছর বয়সী নারী মার্লেন এঙ্গেলহর্ন উত্তরাধিকারসূত্রে পাওয়া অর্থের একটি বড় অংশ দান করে দিচ্ছেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩১৫ কোটি টাকা। মোট ৭৭টি সংগঠনের মধ্যে এই অর্থ ভাগ করে দেওয়া হবে।

কেমিক্যাল কোম্পানি বিএএসএফ-এর প্রতিষ্ঠাতা ফ্রিডরিশ এঙ্গেলহর্নের বংশের সদস্য মার্লেন। ২০২২ সালে দাদি মারা যাওয়ার পর তিনি অনেক অর্থ পান। গত জানুয়ারি মাসে ঐ অর্থের একটি বড় অংশ দান করে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন মার্লেন।

এরপর সেই অর্থ কারা পাবে তা ঠিক করতে ৫০ সদস্যের একটি নাগরিক পরিষদ গঠন করা হয়। ঐ পরিষদ মোট ছয় সপ্তাহান্ত বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছে দানের জন্য সংগঠন বাছাই করেছেন।

বৈঠক করার জন্য পরিষদের সদস্যরা আর্থিক সুবিধাও পেয়েছেন। পরিষদের সর্বকনিষ্ঠ সদস্যের বয়স ১৭। তিনি একজন শিক্ষার্থী। আর সবচেয়ে বেশি বয়সি সদস্যের বয়স ৮৫।

মঙ্গলবার (১৮ জুন) সংবাদ সম্মেলন করে ৭৭টি সংগঠনের নাম জানিয়েছে নাগরিক পরিষদ। এর মধ্যে পরিবেশ, শিক্ষা, ইন্টিগ্রেশন, স্বাস্থ্য, দারিদ্র্য, সাশ্রয়ী আবাসন ও সামাজিক বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করা সংগঠন রয়েছে।

জানা গেছে, মার্লেন এঙ্গেলহর্ন অস্ট্রিয়ার কয়েকজন মিলিওনিয়ারের মধ্যে একজন, যারা চায় সরকার তাদের ওপর বেশি করে কর নির্ধারণ করুক যেন ধনী ও গরিবের মধ্যে সম্পদের ব্যবধান কমে আসে।

দাতব্য সংস্থা অক্সফাম গত জানুয়ারিতে জানিয়েছিল, বিশ্বের বিলিওনিয়ারদের সম্পদ ২০২০ সাল যা ছিল তার চেয়ে ৩.৩ ট্রিলিয়ন ডলার বেড়েছে। আর এই সময়ে ৫০০ কোটির বেশি মানুষ আগের চেয়ে দরিদ্র হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

মাইক্রোসফটকে হটিয়ে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি এনভিডিয়া

Published

on

এক্সিম

মাইক্রোসফটকে হটিয়ে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির তালিকার শীর্ষে উঠে এসেছে এনভিডিয়া। মূলত কৃত্রিম বুদ্ধিমত্তায় যে উন্নত মানের প্রসেসের প্রয়োজন হয়, তা তৈরির লড়াইয়ে এগিয়ে থাকায় মাইক্রোসফটকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির তকমা পেয়েছে এই প্রতিষ্ঠানটি।

বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, গতকাল এনভিডিয়ার শেয়ারের দাম ৩ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৩৫ দশমিক ৫৮ ডলারে উঠে যায়; বাজার মূলধন বেড়ে দাঁড়ায় ৩ লাখ ৩৫ হাজার কোটি ডলার। এর চেয়ে বেশি বাজার মূলধন কোনো কোম্পানির নেই। কয়েক দিন আগে অ্যাপলকে হটিয়ে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক বাজার মূলধনসম্পন্ন কোম্পানির তকমা পায় এনভিডিয়া; কয়েক দিনের মধ্যেই তারা শীর্ষ কোম্পানি হয়ে উঠল।

গতকাল মাইক্রোসফটের শেয়ারমূল্য শূন্য দশমিক ৪৫ শতাংশ হ্রাস পায়; কোম্পানিটির বাজার মূলধন কমে ৩ দশমিক ৩১৭ টিলিয়ন বা ৩ লাখ ৩১ কোটি ডলারে নেমে আসে। একই দিনে অ্যাপলের স্টকমূল্য ১ শতাংশের বেশি হ্রাস পেয়ে ৩ দশমিক ২৮৬ ট্রিলিয়ন বা ৩ লাখ ২৮ হাজার কোটি ডলারে নেমে আসে।

এনভিডিয়ার শেয়ারের দাম এক বছর ধরেই বাড়ছে। কোম্পানিটির শেয়ারমূল্যের এই বৃদ্ধি দেখে বোঝা যাচ্ছে, ওয়ালস্ট্রিটে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কী ধরনের উন্মাদনা তৈরি হয়েছে।

এনভিডিয়ার শেয়ারের মূল্যবৃদ্ধির কারণে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে এসঅ্যান্ডপি ও নাসডাক সূচক রেকর্ড উচ্চতায় উঠে গেছে। তা সত্ত্বেও বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ রয়েছে। এআই নিয়ে যে অসংযত উচ্চাশা তৈরি হয়েছে, সেই উচ্চাশা যেকোনো সময় হাওয়ায় মিলিয়ে যেতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা। তাঁরা মনে করছেন, কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগ কমে যাচ্ছে—এমন ইঙ্গিত পাওয়ামাত্র তেমন পরিস্থিতি তৈরি হতে পারে।

এনভিডিয়ার শেয়ারের দাম যে বেড়েছে কেবল তা-ই নয়, একই সঙ্গে তাদের শেয়ার এখন যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে সবচেয়ে বেশি লেনদেন হচ্ছে। প্রতিদিন এই কোম্পানির গড়ে পাঁচ হাজার কোটি ডলারের বেশি শেয়ার লেনদেন হচ্ছে, যেখানে অ্যাপল, মাইক্রোসফট ও টেসলার শেয়ারের লেনদেন হচ্ছে গড়ে এক হাজার কোটি ডলারের। এসঅ্যান্ডপি ৫০০ সূচকে এখন যত শেয়ার লেনদেন হচ্ছে, তার ১৬ শতাংশই এখন এনভিডিয়ার।

কৃত্রিম বুদ্ধিমত্তায় যে উচ্চক্ষমতাসম্পন্ন প্রসেসর দরকার, সেই প্রসেসরের মূল উৎস এনভিডিয়া। ফলে চলতি বছর এনভিডিয়ার শেয়ারের দাম প্রায় তিন গুণ হয়েছে। অথচ চলতি বছর মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়েছে মাত্র ১০ শতাংশের মতো।

মাইক্রোসফট, মেটা ও অ্যালফাবেটের মতো মহিরুহ প্রযুক্তি কোম্পানিগুলো এআইভিত্তিক কম্পিউটিং সক্ষমতা বৃদ্ধির চেষ্টা করছে; এই কোম্পানিগুলো এআইভিত্তিক সেবা ও পণ্য নিয়ে আসছে। এসব ক্ষেত্রেই ব্যবহৃত হচ্ছে এনভিডিয়ার প্রসেসর।

প্রসেসরের জগতে আরও কিছু কোম্পানি আছে। কিন্তু বাজার–বিশ্লেষকেরা বলেন, এনভিডিয়ার প্রসেসরের মান অন্যান্য কোম্পানির চেয়ে ভালো। সে কারণে তারা প্রসেসর সরবরাহ করে কুলিয়ে উঠতে পারছে না। অনেক বিনিয়োগকারী মনে করেন, কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে যে প্রতিযোগিতা চলছে, তা থেকে সবচেয়ে লাভবান হচ্ছে এনভিডিয়া।

গতকাল এনভিডিয়ার এই শেয়ারের মূল্যবৃদ্ধির কারণে কোম্পানিটির স্টক মূল্য রেকর্ড উচ্চতায় উঠেছে। কোম্পানিটির বাজার মূলধন বেড়েছে ১১০ বিলিয়ন বা ১১ হাজার কোটি ডলার।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এনভিডিয়ার শেয়ারের মূল্য দুই লাখ কোটি ডলারে উন্নীত হয়; এক লাখ কোটি ডলার থেকে দুই লাখ কোটি ডলারে উন্নীত হতে সময় লেগেছে মাত্র নয় মাস। সেখান থেকে তিন ট্রিলিয়ন বা তিন লাখ কোটি ডলারে উন্নীত হতে সময় লেগেছে মাত্র তিন মাসের বেশি কিছু সময়।

এখানেই শেষ নয়, এনভিডিয়ার নির্বাহীরা বলছেন, আগামী বছরের প্রথম ভাগ পর্যন্ত তাদের ব্ল্যাকওয়েল এআই চিপের সরবরাহ চাহিদার চেয়ে বেশি থাকবে।

এখন এনভিডিয়ার প্রতিটি শেয়ারকে ১০ ভাগে বিভক্ত করা হয়েছে। এ পরিস্থিতিতে শেয়ারের মূল্যমানে পরিবর্তন আসবে না, তবে ক্ষুদ্র বিনিয়োগকারীরা এনভিডিয়ার শেয়ার কিনতে পারবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

জেলে বসেই বিশ্বের ২৪তম শীর্ষ ধনী বাইন্যান্স প্রতিষ্ঠাতা চ্যাংপেং ঝাও

Published

on

এক্সিম

বলা যায়, কারাদণ্ড একপ্রকার আশীর্বাদই হয়ে এসেছে ক্রিপ্টো এক্সচেঞ্জ কোম্পানি বাইন্যান্সের প্রতিষ্ঠাতা চ্যাংপেং ঝাওয়ের জন্যে। ইতিমধ্যেই তিনি পরিণত হয়েছেন বিশ্বের সবচেয়ে ধনী কয়েদি এবং ক্রিপ্টোজগতের সবচেয়ে ধনী ব্যক্তিতে। এরপর এবার কারাবন্দি থাকা অবস্থায়ই তার সম্পদ বেড়েছে হু হু করে।

ফোর্বসের হিসাবে, চ্যাংপেং ঝাওয়ের সম্পদমূল্য এখন ৬১ বিলিয়ন ডলার। এর সুবাদে তিনি পরিণত হয়েছেন বিশ্বের ২৪তম ধনী ব্যক্তিতে। জুলিয়া কচ ও তার পরিবারের পরই বাইন্যান্স প্রতিষ্ঠাতার অবস্থান এখন।

ক্রিপ্টো জগতে ঝাওয়ের পর দ্বিতীয় শীর্ষ ধনী কয়েনবেজ-এর প্রতিষ্ঠাতা ব্রায়ান আর্মস্ট্রং। দুজনের মধ্যে সম্পদের ব্যবধানটা বিপুল। আর্মস্ট্রংয়ের সম্পদমূল্য এখন ১১ বিলিয়ন ডলার।

চ্যাংপেং ঝাওয়ের এই সম্পদবৃদ্ধি মূলত দুটো কারণে। এক, তার ইকুইটি স্টেকের ৯০ শতাংশই বাইন্যান্সে। সেখানে তার ৩৩ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে। যদিও গত বছরের নভেম্বরে তিনি বাইন্যান্সের সিইওর পদ ছেড়ে দিয়েছেন।

অর্থপাচারবিরোধী মামলায় তিনি দোষ স্বীকার করে নেন। এরপর যুক্তরাষ্ট্র সরকারকে ঝাওয়ের ৪.৩ বিলিয়ন ডলার জরিমানা তার কোম্পানিই পরিশোধ করে দেয়।

এসব ঘটনায় অবশ্য চ্যাংপেং ঝাওয়ের ব্যক্তিগত সম্পদের ওপর তেমন প্রভাব পড়েনি। কারণ তাকে ৫০ মিলিয়ন ডলার জরিমান দিতে হয়েছে।

ঝাও দোষী সাব্যস্ত হওয়ার পর বিশ্বজুড়ে বাণিজ্যের আকারের দিক থেকে ক্রিপ্টো এক্সচেঞ্জে আধিপত্য বিস্তার করেছে বাইন্যান্স। দ্য ব্লক-এর তথ্যানুসারে, ঝাও বাইন্যান্স ছাড়ার পরের ছয় মাসে মোট স্পট মার্কেটে কোম্পানিটির হিস্যা দাঁড়িয়েছে ৪২ শতাংশ। আর তিনি পদ ছাড়ার আগের দুই মাসে এ বাজারে বাইন্যান্সের হিস্যা ছিল গড়ে ৩৮ শতাংশ।

এছাড়া বিএনবি টোকেনের দরও বেড়েছে। চ্যাংপেং ঝাওয়ের কাছে ১৪৭.৫ মিলিয়ন বিএনবি টোকেন রয়েছে। সম্প্রতি বিএনবির দাম সর্বকালের সর্বোচ্চ ৭১৪ ডলারে পৌঁছে যায়। ফলে এর মার্কেট ক্যাপিটালাইজেশন পৌঁছে যায় ১১০ বিলিয়ন ডলারে।

বিএনবি বা বাইন্যান্স কয়েন ২০১৭ সালে চালু করা হয়। অর্থ উত্তোলনের এই টুল চ্যাংপেং ঝাও চালু করেছিলেন তার নতুন এক্সচেঞ্জ প্রতিষ্ঠা করার জন্য। ক্রিপ্টো প্রজেক্ট চালানো ব্যক্তিরা বিএনবির মতো টোকেন তৈরি করেন। এগুলো স্টকের মতোই ক্রিপ্টো এক্সচেঞ্জে লেনদেন হয়।

৪৭ বছর বয়সি চ্যাংপেং ঝাও দুইভাবে তার বিএনবি টোকেন সংগ্রহ করেছেন। ২০১৭ সালে বাইন্যান্স চালু করার পর তিনি ও প্রতিষ্ঠাকালীন দল মোট ২০০ মিলিয়ন বিএনবি সাপ্লাই থেকে ৮০ মিলিয়ন টোকেন পান। ফোর্বসের বিশ্লেষণ অনুযায়ী, প্রথম পাওয়া ৮০ মিলিয়ন টোকেনের মধ্যে কোম্পানিটির কাছে আছে ৪৬.২ মিলিয়ন। বাইন্যান্সের ৯০ শতাংশ মালিকানা ঝাওয়ের কাছে থাকা এর মধ্যে ৪১.৫ মিলিয়ন বিএনবি টোকেন পাবেন তিনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ইরানে ভূমিকম্পের আঘাতে নিহত ৪, আহত ১২০

Published

on

এক্সিম

ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কাশমারে রিখটার স্কেলে ৪ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার আঘাত হানা এই ভূমিকম্পে কাশমারে অন্তত চারজন নিহত ও আরও ১২০ জন আহত হয়েছেন। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ৪ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে ইরানের কাশমার শহর। এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে চারজন নিহত ও ১২০ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

কাশমারের গভর্নর বলেছেন, মঙ্গলবার ইরানের স্থানীয় সময় দুপুর ১টা ২৪ মিনিটের দিকে ওই ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলেছে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার ভূগর্ভে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। তবে ভূমিকম্পে ঘরবাড়ি ও অন্যান্য স্থাপনার ক্ষয়ক্ষতি কেমন হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ কয়েকটি বড় টেকটোনিক প্লেটের সীমানায় ইরানের অবস্থান। যে কারণে দেশটিতে প্রায়ই হালকা থেকে মাঝারি মাত্রার, এমনকি শক্তিশালী ভূমিকম্পও আঘাত হেনে থাকে।

ইরানে ৭ দশমিক ৪ মাত্রার সবচেয়ে প্রাণঘাতী এক ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালে। ওই ভূমিকম্পে দেশটিতে ৪০ হাজারের বেশি মানুষ নিহত ও আরও ৩ লাখের বেশি আহত হন। এছাড়া এই ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছিলেন দেশটির আরও পাঁচ লাখ মানুষ।

এরপর ২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রাচীন নগরী বাম প্রায় মাটির সাথে মিশে যায়। এতে এই শহরে কমপক্ষে ৩১ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

এছাড়া ২০১৭ সালে দেশটির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭ মাত্রার ভূমিকম্পে ৬০০ জনের বেশি মানুষ নিহত হন। ওই ঘটনায় আহত হন আরও ৯ হাজারের বেশি মানুষ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

প্রবাসীদের জন্য ব্যয়বহুল শহরের শীর্ষ দুটি এশিয়ায়

Published

on

এক্সিম

গত কয়েক বছর ধরে পুরো বিশ্বই মূল্যস্ফীতির সঙ্গে লড়ছে। এমন প্রবণতায় বিশেষ করে প্রবাসীরা বেশি বেকায়দায় পড়েছেন। বিদেশের মাটিতে খরচের বৃদ্ধি সাধারণ প্রবাসীদের জীবন কষ্টসাধ্য করে তুলেছে। চলতি বছরে এমন খরুচে শহরের তালিকায় এগিয়ে আছে এশিয়ার দুটি অঞ্চল। খবর সিএনএন।

গতকাল প্রকাশিত ২০২৪ সালের ‘কস্ট অব লিভিং’ জরিপে হংকং ফের বিদেশী কর্মীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল শহরের স্থান অক্ষুণ্ন রেখেছে। ২০২২ ও ২০২৩ সালের তালিকায়ও শীর্ষে ছিল এ শহরে। দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর।

তালিকাটি তৈরি করে মারসার নামের একটি সংস্থা। ব্যয়বহুল শহরের মধ্যে উল্লেখযোগ্য স্থান দখল করে রয়েছে সুইজারল্যান্ড। যেমন জুরিখ, জেনেভা, বাসেল ও বার্ন রয়েছে যথাক্রমে তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে।

এ জরিপে পরিবহণ, খাদ্য, পোশাক, গৃহস্থালী সামগ্রী ও বিনোদনসহ দুই শতাধিক বিষয়কে সামনে রাখা হয়েছে। এসব আইটেমের তুলনামূলক খরচের ভিত্তিতে ২২৬টি শহরকে বিশ্লেষণের আওতায় আনা হয়েছে।

জরিপের প্রবাসীদের জন্য যুক্তরাষ্ট্রের ব্যয়বহুল শহরের সর্বোচ্চ স্থানে রয়েছে নিউইয়র্ক, তালিকায় এর অবস্থান সপ্তম। অন্যদিকে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন গত বছর ১৭তম স্থানে থাকলেও এবার অষ্টম স্থানে উঠে এসেছে। বাহামার নাসাউ রয়েছ নবম স্থানে। এরপর রয়েছে লস অ্যাঞ্জেলস।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যয়বহুল আবাসন ও পরিবহন, পণ্য ও পরিষেবার জন্য বর্ধিত খরচ শীর্ষস্থানীয় শহরগুলোয় বিদেশীদের জন্য সমস্যা হয়ে দেখা দিয়েছে।

‘মূল্যস্ফীতি ও বিনিময় হারের ওঠানামা’ আন্তর্জাতিক কর্মীদের ‘বেতন ও সঞ্চয়’কে সরাসরি প্রভাবিত করেছে বলে উল্লেখ করা হয়েছে।

এছাড়া জরিপের শীর্ষ ২০ শহরের মধ্যে যুক্তরাষ্ট্রের সাতটি অঞ্চলকে রাখা হয়েছে।

জীবনযাত্রার খরচের র‌্যাংকিংয়ে একদম নিচের দিকে রয়েছে পাকিস্তানের ইসলামাবাদ এবং নাইজেরিয়ার লাগোস ও আবুজা। এর পেছনে আংশিকভাবে ‘মুদ্রার অবমূল্যায়ন’ ভূমিকা রেখেছে বলে জানানো হচ্ছে।

এক নজরে ২০২৪ সালে বিদেশীদের জন্য খরুচে শহর- হংকং, সিঙ্গাপুর, সুইজারল্যান্ডের জুরিখ, জেনেভা, বাসেল, বার্ন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, যুক্তরাজ্যের লন্ডন, বাহামার নাসাউ ও যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

এক্সিম এক্সিম
পুঁজিবাজার31 mins ago

এক্সিম ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংক পিএলসির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ পরিবর্তন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার37 mins ago

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও শহীদুল্লাহ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন এস এম শহীদুল্লাহ। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার1 hour ago

শেয়ার প্রতি ১৫৪ টাকা লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড দশ টাকার প্রতিটি সাধারন শেয়ারের বিপরীতে ১৫৪ টাকা অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে। গতকাল অনুষ্ঠিত...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো বে লিজিং

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আগামী ২৭ জুন বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার18 hours ago

ব্যাংকে লেনদেনের সময় বাড়লেও অপরিবর্তিত পুঁজিবাজারে

ব্যাংকে লেনদেনের সময় আধাঘণ্টা বাড়ানো হলেও পুঁজিবাজারের লেনদেন সূচিতে কোনো আপাতত কোনো পরিবর্তন আসছে না। তাই বর্তমান সূচিতেই বাজারে লেনদেন...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার18 hours ago

ব্লকে ১৩ কোটি টাকার লেনদেন

ঈদের পরের প্রথম কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ২৫ লাখ...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার19 hours ago

পপুলার লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৬ জুন দুপুর ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার19 hours ago

গোল্ডেন জুবিলি ফান্ডের স্পন্সরের ইউনিট বিক্রি সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি মিউচুয়াল ফান্ড আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের অন্যতম স্পন্সর আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড তার...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার19 hours ago

ওয়ালটনের পরিচালকের শেয়ার বিক্রি সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌল খাতের কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির পরিচালক এস. এম রেজাউল করিম তার ঘোষিত শেয়ার বিক্রি সম্পন্ন করেছেন।...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার20 hours ago

সিকদার ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯২টি কোম্পানির মধ্যে ৯৬ কোম্পানির শেয়ারদর কমেছে।...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার20 hours ago

দর বৃদ্ধির শীর্ষে স্টাইলক্রাফট

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯২ প্রতিষ্ঠানের মধ্যে ২৩২টির শেয়ারদর বেড়েছে। এর...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার20 hours ago

লেনদেনের শীর্ষে ক্রিস্টাল ইন্স্যুরেন্স

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার21 hours ago

ঈদের ছুটি শেষে শেয়ারবাজার ফিরলো ইতিবাচক ধারায়

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজার ফিরল ইতিবাচক ধারায়। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার21 hours ago

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৬ জুন বেলা ২টা...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার21 hours ago

যুক্তরাজ্যে রেনাটার নতুন ওষুধের রপ্তানি শুরু

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা পিএলসি যুক্তরাজ্যের বাজারে তাদের নতুন ওষুধ ডার্মালোজিক্যাল টারবিনাফিন রপ্তানি শুরু করেছে। ঢাকা...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার22 hours ago

ডিএসইর অফিস সময়ে পরিবর্তন

সরকারি অফিসের সময় পুনঃনির্ধরণের সাথে মিল রেখে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অফিসের সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে। তবে...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার22 hours ago

ফার্স্ট ফাইন্যান্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৪ জুন বিকাল ৫টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে।...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার22 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো ইউনিয়ন ক্যাপিটাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৭ জুন বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার22 hours ago

শেয়ারদর কমার কারণ জানেনা সামিট পাওয়ার

পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি-বিদ্যুৎ খাতের কোম্পানি সামিট পাওয়ারের শেয়ারের মূল্য হ্রাসের পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই। ঢাকা স্টক এক্সচেঞ্জের...

এক্সিম এক্সিম
পুঁজিবাজার23 hours ago

ন্যাশনাল টি’র নতুন শেয়ারের আবেদন জমার সময়সূচি প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড বিদ্যমান শেয়ারহোল্ডারদের মধ্যে নতুন শেয়ার ইস্যু করে কোম্পানির মূলধন বাড়াবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

এক্সিম
জাতীয়5 mins ago

বিশ্ব শরণার্থী দিবস আজ

এক্সিম
জাতীয়18 mins ago

প্রধানমন্ত্রীর দিল্লি সফরে গুরুত্ব পাবে যেসব বিষয়

এক্সিম
পুঁজিবাজার31 mins ago

এক্সিম ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

এক্সিম
পুঁজিবাজার37 mins ago

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও শহীদুল্লাহ

এক্সিম
ক্যাম্পাস টু ক্যারিয়ার51 mins ago

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কমার সম্ভবনা

এক্সিম
পুঁজিবাজার1 hour ago

শেয়ার প্রতি ১৫৪ টাকা লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

এক্সিম
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো বে লিজিং

এক্সিম
ধর্ম ও জীবন2 hours ago

হজ ফিরতির প্রথম ফ্লাইটে ফিরছেন‌ ৮২৯ হাজি

এক্সিম
অর্থনীতি2 hours ago

আইএফসির অর্থায়নে বাংলাদেশে বিনিয়োগ বাড়াচ্ছে এপিক গ্রুপ

এক্সিম
জাতীয়3 hours ago

দেশজুড়ে নষ্ট হয়েছে ৫ লাখ কাঁচা চামড়া

এক্সিম
অর্থনীতি12 hours ago

১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার

এক্সিম
জাতীয়13 hours ago

ঈদের পাঁচদিনে সড়ক দুর্ঘটনায় নিহত ৯২, আহত ১০৪

এক্সিম
অর্থনীতি13 hours ago

পদ্মা সেতুতে ঈদযাত্রার ৯ দিনে ২৯ কোটি টাকা টোল আদায়

এক্সিম
অর্থনীতি13 hours ago

আরো স্বর্ণ কিনতে চায় ধনী দেশগুলো

এক্সিম
সারাদেশ13 hours ago

নেত্রকোনায় ৫০ গ্রাম প্লাবিত

এক্সিম
জাতীয়14 hours ago

নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

এক্সিম
শিল্প-বাণিজ্য14 hours ago

মালয়েশিয়া গিফ্টস ফেয়ারে বাংলাদেশের স্টলগুলোতে উপচে পড়া ভিড়

এক্সিম
আবহাওয়া15 hours ago

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

এক্সিম
জাতীয়15 hours ago

সৌদি যুবরাজের রাজকীয় সংবর্ধনায় পররাষ্ট্রমন্ত্রী

এক্সিম
জাতীয়15 hours ago

কবি সুফিয়া কামালের ১১৩তম জন্মবার্ষিকী বৃহস্পতিবার

এক্সিম
জাতীয়15 hours ago

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবালয় নির্দেশমালা প্রকাশ

এক্সিম
জাতীয়16 hours ago

গণতান্ত্রিক ও নারী মুক্তি আন্দোলনের পথিকৃৎ সুফিয়া কামাল: প্রধানমন্ত্রী

এক্সিম
জাতীয়17 hours ago

সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের জন্য প্রেরণার উৎস: রাষ্ট্রপতি

এক্সিম
আন্তর্জাতিক17 hours ago

৩১৫ কোটি টাকা দান করে আলোচনায় অস্ট্রিয়ার নারী

এক্সিম
আন্তর্জাতিক18 hours ago

মাইক্রোসফটকে হটিয়ে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি এনভিডিয়া

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০