Connect with us

টেলিকম ও প্রযুক্তি

গুগল স্টোরেজ খালি করবেন যেভাবে

Published

on

শেয়ার

সারা বিশ্বে কয়েক কোটি মানুষ জিমেইল ব্যবহার করেন। গুগল দেয় এই জিমেইল পরিষেবা। এতে গুগল তাদের ব্যবহারকারীদের জন্য ১৫ জিবি স্টোরেজ ফ্রি দেয়। এরপর স্টোরেজ বেশি লাগলে কিনে নিতে হয়। যারা কিনতে চান না তারা ফ্রি স্টোরেজ ভরে গেলে কিভাবে ফাকা করবেন সহজ নিয়ম জেনে নিন।

এই ভাবে ফাঁকা করুন গুগল স্টোরেজ: গুগলের ক্লাইড স্টোরেজ পরিষেবার মধ্যে পড়ে গুগল ড্রাইভ। যার মাসিক অ্যাক্টিভ ইউজার ২০০ কোটি। হ্যাঁ ঠিকই শুনছেন। তবে প্রতি অ্যাকাউন্টে ১৫ জিবি স্টোরেজ ফ্রি দেয় গুগল। আপনার যদি তিনটি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে ৪৫ জিবি স্টোরেজ ফ্রি পাওয়া যায়। বাড়তি স্টোরেজ পাওয়ার ক্ষেত্রে এটিও একটি উপায়। তবে আজ প্রাইমারি অ্যাকাউন্টের স্টোরেজ কী ভাবে খালি করবেন সেই পদ্ধতি আলোচনা করা হল।

গুগল ড্রাইভে বড় ফাইলগুলো আগে ডিলিট করুন: প্রথমে গুগল ড্রাইভে লগ ইন করুন। তারপর উপরে থ্রি লাইন ডটে ক্লিক করে, স্টোরেজ অপশনে ক্লিক করুন। এবার এখানে Free Up Space নামে একটি অপশন থাকবে সেখানে ট্যাপ করুন। এই পেজে এলেই দেখতে পাবেন কোথায় কত স্টোরেজ ব্যবহার হয়েছে। তারপর Storage Manager এর অধীনে যেখান থেকে স্টোরেজ খালি করতে চান ক্লিক করুন। এবার একে একে সেগুলো ক্লিয়ার করলেই অনেকটা জায়গা বেঁচে যাবে। এই উপায়ের সুবিধা হল আপনাকে আলাদা আলাদা করে জিমেইল, গুগল ফটোস, ড্রাইভ ইত্যাদি অ্যাপ ওপেন করতে হবে না। একটা জায়গাতেই সব পেয়ে যাবেন।

জিমেইলে ১০ এমবির বেশি ফাইল ডিলিট করার উপায়: জিমেইলে এমন অনেক মেইল আছে যেখানে ১০ এমবি তার বেশি স্টোরেজের ফাইল রয়েছে। সেগুলো আগে ডিলিট করা দরকার। তবে আপনাকে ম্যানুয়ালি একটা একটা করে খুঁজে খুঁজে করতে হবে না। একটি ট্রিক রয়েছে এর জন্য। গুগল জিমেইল ওপেন করুন। সার্চ বারে টাইপ করুন – has:attachment larger:10MB তারপর যে ইমেইলে 10 এমবির বেশি অ্যাটাচমেন্ট থাকবে সেগুলো চলে আসবে। তারপর আপনি যেগুলো দরকার সেগুলো রেখে বাকি ডিলিট করে দিতে পারেন।

গুগল ড্রাইভে স্টোরেজ খালি করার জন্য আরও কয়েকটি বিষয় রয়েছে যা আপনাকে করতে হবে: জিমেইল স্প্যামে গিয়ে সমস্ত মেইল ও ফাইল ডিলিট করুন। গুগল ট্র্যাশ ফোল্ডারে গিয়ে সমস্ত ফাইল স্থায়ী ভাবে মুছে ফেলুন। গুগল ফটোসে অপ্রয়োজনীয় ছবি ডিলিট করে দিন। গুগল ফাইলস অ্যাপে গিয়ে ক্যাশে ক্লিয়ার করুন। যে সমস্ত মেইল দরকার নেই সেগুলো আনসাবস্ক্রাইব করে দিন। তাহলে সেই প্রমোশনাল ইমেইল আর আসবে না আপনার কাছে। গুগল ফটোসে থাকা ছবিগুলো ফোনের ইন্টার্নাল স্টোরেজে সেভ করে নিন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে পাঁচ ভাষায় ভয়েস-টেক্সট সুবিধা

Published

on

শেয়ার

টেক্সটের পাশাপাশি চ্যাটিংয়ের জন্য হোয়াটসঅ্যাপে ভয়েস নোট পাঠানো যায়। এই ভয়েস নোটে এবার বাড়তি সুবিধা দিতে যাচ্ছে মেটা। এখন থেকে ভয়েস নোট টেক্সটে অনুবাদ করতে পারবেন ব্যবহারকারীরা।

যারা ভয়েস নোটের চেয়ে টেক্সট পড়তে বেশি পছন্দ করেন তাদের জন্য এটি বেশ কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। কারণ এই প্ল্যাটফর্মে যুক্ত হচ্ছে ভয়েস ট্রান্সক্রিপশন সুবিধা। ফলে পাঁচটি ভাষায় অনুবাদ করা যাবে ভয়েস নোট। অন্য ব্যবহারকারীর পাঠানো ভয়েস নোট নিজের মাতৃভাষায় অনুবাদ হয়ে যাবে এবং নোটটি টেক্সট হিসেবে পড়া যাবে।

জানা গেছে, পাঁচটি ভাষার এ সুবিধা পাওয়া যাবে, সেগুলো হলো- ইংরেজি, স্প্যানিশ, পর্তুগিজ (ব্রাজিল), রাশিয়ান ও হিন্দি।

এই ফিচার বর্তমানে হোয়াটসঅ্যাপ বেটা ভার্সনে রোল আউট করা হয়েছে। গুগল প্লে স্টোরে বেটা ভার্সনে গিয়ে সেটি অ্যাক্সেস করা যাবে। তবে সবাই এই মুহূর্তে ফিচারটির সুবিধা নিতে পারবেন না। কারণ এখনো পুরোপুরি রোল আউট হয়নি এই ভয়েস ট্রান্সক্রিপশন ফিচার।

এই ফিচার ছাড়াও আরও একটি ফিচার নিয়ে আসছে মেটা। গ্রুপ কল ও ভিডিও কল উন্নত করার লক্ষ্যে স্ক্রিন-শেয়ারিং ফিচার আনার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ব্যবহারকারীরা যাতে আরও বেশি করে গ্রুপ কল ও ভিডিও চ্যাট করে তার জন্যই এমন সিদ্ধান্ত। স্ক্রিন-শেয়ারিং ফিচারের পাশাপাশি গ্রুপ কলে সদস্য সংখ্যা বাড়ানো এবং স্পিকার স্পটলাইট ফিচার্স আনছে মেটা।

এই সুবিধা প্ল্যাটফর্মে চলে এলে জুম ফেসটাইম ও গুগল মিটের মতো অ্যাপগুলোকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টায় থাকবে হোয়াটসঅ্যাপ। গত বছর আগস্টেই স্ক্রিন-শেয়ারিং ফিচার আনে সংস্থা। স্ক্রিন-শেয়ারিংয়ের পাশাপাশি গ্রুপ ভিডিও কলে সদস্য সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

শতকোটি টাকা ব্যয়ে বুয়েটে হবে ন্যানো ল্যাব: পলক

Published

on

শেয়ার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)-এ ১০০ কোটি টাকা ব্যয়ে একটি অত্যাধুনিক ন্যানো ল্যাব স্থাপনের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, বুয়েটে ১০০ কোটি টাকা ব্যয়ে একটি অত্যাধুনিক ন্যানো ল্যাব স্থাপনের কাজ শুরু করার অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যেটা ইতোমধ্যেই টেন্ডার প্রক্রিয়ায় চলে গেছে।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)-এ ইনস্টিটিউট অব রোবটিক্স অ্যান্ড অটোমেশন (আইআরএবি) এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ ঘোষণা দেন তিনি।

প্রতিমন্ত্রী পলক বলেন, বুয়েটের শিক্ষার্থীদের রোবোটিক্স সম্পর্কে আরও বেশি করে শেখা ও জানার সুযোগ করে দেওয়ার জন্য বুয়েটে ইনস্টিটিউট অব রোবটিক্স এন্ড অটোমেশন আমরা স্থাপন করছি। আগামী ২-৩ দশকে প্রযুক্তি আমাদের সবকিছুর আমূল পরিবর্তন করে দেবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাকে খরচ নয়, বিনিয়োগ হিসেবে বিবেচনা করতেন। আমরা রোবোটিক্সকে শুধুমাত্র বিশ্ববিদ্যালয় নয়, কলেজ, স্কুল, এমনকি প্রাইমারি স্কুল পর্যন্ত নিয়ে যেতে চাই।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভাই নির্দেশনা দিয়েছেন রোবোটিক্স, মাইক্রোচিপ ডিজাইনিং, এআই, এবং সাইবার সিকিউরিটি এই চারটি ফ্রন্টিয়ার টেকনোলোজিতে দক্ষ জনবল ও কর্মী তৈরি করতে। আগামীর স্মার্ট পৃথিবীতে স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব তারাই দেবে যারা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স, মাইক্রোচিপ ও সাইবার সিকিউরিটিতে দক্ষ ও যোগ্য হবে। ভবিষ্যতে আমাদের কোনোকিছুই প্রযুক্তির বাইরে থাকতে পারবে না।

তিনি বলেন, আমরা যদি ইউনিভার্সিটি-ইন্ডাস্ট্রির কোলাবোরেশন না করতে পারি, শিক্ষার্থীদের মাঝে যদি ব্যবসায় উদ্যোক্তার মানসিকতা তৈরি না করতে পারি তাহলে ইনোভেটিভ-স্মার্ট বাংলাদেশ গড়া কষ্টসাধ্য হবে। বুয়েটে ইনস্টিটিউট অব রোবটিক্স অ্যান্ড অটোমেশন স্থাপনের কাজ শুরু করেছি, আমাদের কাজ এখানেই শেষ নয়, এর পরের ধাপগুলোতে আমরা আরও ভবিষ্যতমূখী প্রযুক্তিতে বুয়েটের শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তোলার নির্দেশনা পেয়েছি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে ভুলেও যে ৮ কাজ করবেন না

Published

on

শেয়ার

তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের পাশাপাশি সহজে কথা বলা ও ভিডিও কল করার সুযোগ থাকায় নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন অনেকেই। ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধি ও জনপ্রিয়তা পাওয়ায় হোয়াটসঅ্যাপে সাইবার হামলার পরিমাণও বাড়ছে। আর তাই সাইবার হামলা থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি নিজেদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা নিশ্চিত করার জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় বেশ কিছু বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় যে আটটি কাজ করা থেকে বিরত থাকতে হবে, সেগুলো দেখে নেওয়া যাক।

১. অপরিচিতদের সামনে প্রোফাইল ছবি প্রদর্শন

হোয়াটসঅ্যাপে নিজেদের পরিচিতি ভালোভাবে প্রকাশ করতে প্রোফাইল ছবি ব্যবহার করেন অনেকে। কিন্তু এসব ছবির স্ক্রিনশট বা ছবি তুলে বিভিন্ন ধরনের প্রতারণা করেন সাইবার অপরাধীরা। আর তাই অপরিচিত ব্যক্তিদের কাছে নিজের হোয়াটসঅ্যাপ প্রোফাইলের ছবি প্রদর্শন করা থেকে বিরত থাকতে হবে। এতে করে ব্যক্তিগত গোপনীয়তা বাড়বে। হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে চাইলেই নিজের প্রোফাইল ছবি অপরিচিত ব্যক্তিদের কাছে লুকিয়ে রাখা যায়।

২. নিশ্চিত না হয়ে কোনো বার্তা ফরওয়ার্ড করা

সামাজিক যোগাযোগমাধ্যমের এ যুগে গুজব বা মিথ্যা তথ্য খুব দ্রুত ছড়িয়ে পড়ে। হোয়াটসঅ্যাপের মাধ্যমেও গুজব ছড়ায়। কিন্তু অনেকেই যাচাই না করেই অন্যদের পাঠানো মিথ্যা বার্তা বা ছবি অন্যদের ফরওয়ার্ড করেন। এর ফলে বিভিন্ন ধরনের আইনি জটিলতার পাশাপাশি বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। এ ধরনের সমস্যা থেকে নিজেকে নিরাপদ রাখার জন্য অন্যদের পাঠানো বার্তার সত্যতা যাচাই না করে ফরওয়ার্ড করা থেকে বিরত থাকতে হবে।

৩. যাচাই না করে গ্রুপে যুক্ত হওয়া

বন্ধু বা সহকর্মীদের সঙ্গে দ্রুত যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপে গ্রুপ খোলেন অনেকেই। কেউ আবার অন্যদের খোলা গ্রুপে যুক্ত হন। কিন্তু হোয়াটসঅ্যাপের সব গ্রুপের ধরন এবং আলোচনার বিষয় একরকম নয়। ফলে অপরিচিতদের খোলা গ্রুপে যোগ দিয়ে বিভিন্ন ধরনের প্রতারণার শিকার হওয়ার পাশাপাশি বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আর তাই অপরিচিতদের চালু করা গ্রুপে যুক্ত হওয়ার আগে গ্রুপটির সদস্য ও আলোচনার বিষয়বস্তু সম্পর্কে ধারণা নিতে হবে।

৪. অনুমতি ছাড়া অন্যকে গ্রুপে যুক্ত করা

বন্ধু বা সহকর্মীদের পাশাপাশি পরিচিত ব্যক্তিদের না জানিয়েই হোয়াটসঅ্যাপে গ্রুপ খোলেন অনেকে। এতে তাদের গোপনীয়তা বিঘ্নিত হওয়ার পাশাপাশি বিরক্তও হন কেউ কেউ। আর তাই গ্রুপ খোলার সময় আগে থেকে তাদের সম্মতি নিয়ে গ্রুপে যুক্ত করতে হবে।

৫. উপহার পাওয়ার বার্তায় ক্লিক করা

অনেক সময় জনপ্রিয় বিভিন্ন ব্র্যান্ডের নামে ভুয়া উপহার কার্ড ও গিফট ভাউচার পাওয়ার প্রলোভনে বার্তা পাঠিয়ে থাকে সাইবার অপরাধীরা। এ ধরনের বার্তায় সাধারণত একটি লিংকে ক্লিক করে বিভিন্ন তথ্য জমা দিতে বলা হয়। তবে এসব লিংকে ক্লিক করলেই ব্যবহারকারীর যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করতে পারে। এসব ম্যালওয়্যার গোপনে স্মার্টফোন থেকে বিভিন্ন তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠিয়ে দেয়। পরে এসব তথ্য কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের প্রতারণার পাশাপাশি তথ্যগুলো ফেরত দেওয়ার জন্য অর্থ দাবি করে সাইবার অপরাধীরা। আর তাই হোয়াটসঅ্যাপে অন্যদের পাঠানো উপহার দেওয়া বার্তায় ক্লিক করা থেকে বিরত থাকতে হবে।

৬. যাচাই না করে লিংকে ক্লিক

অপরিচিত কোনো নম্বর থেকে হোয়াটসঅ্যাপে লিংকসহ বার্তা এলে সতর্ক থাকতে হবে। এসব লিংকে ক্লিক করা যাবে না। উৎস যাচাই না করে লিংকে ক্লিক করলে ফোনে স্বয়ংক্রিয়ভাবে ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম ডাউনলোড হতে পারে। এর ফলে ছবি, পাসওয়ার্ডসহ ব্যক্তিগত তথ্য চলে যেতে পারে সাইবার অপরাধীর দখলে।

৭. দুই স্তরের নিরাপত্তা নিশ্চিত না করে হোয়াটসঅ্যাপ ব্যবহার

প্রতারণা ও জালিয়াতি থেকে নিজেকে নিরাপদ রাখার জন্য অবশ্যই হোয়াটসঅ্যাপে দুই স্তরের নিরাপত্তা–সুবিধা ব্যবহার করতে হবে। দুই স্তরের নিরাপত্তা-সুবিধা চালু থাকলে কেউ গোপনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে প্রবেশ করলেই জানা যায়। এর ফলে সাইবার অপরাধীরা সহজে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না।

৮. তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ নামানো

গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোর থেকে হোয়াটসঅ্যাপ না নামিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি ভুয়া হোয়াটসঅ্যাপ নামিয়ে থাকেন অনেকে। তৃতীয় পক্ষের তৈরি ভুয়া হোয়াটসঅ্যাপগুলোর নাম ও চেহারা আসল হোয়াটসঅ্যাপের কাছাকাছি হওয়ায় অনেকেই না বুঝে সেগুলো ব্যবহার করেন। কিন্তু অ্যাপগুলো নামালেই মুঠোফোন থেকে তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে। আর তাই থার্ড পার্টি অ্যাপ স্টোর থেকে অ্যাপ নামানোয় থেকে বিরত থাকতে হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

তিন বছরের জন্য কর অব্যাহতি পাবে প্রযুক্তির ১৯ খাত

Published

on

শেয়ার

আগামী তিন বছরে জন্য কর অব্যাহতি পাবে প্রযুক্তির ১৯টি খাত। বৃহস্পতিবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থ-বছরের জাতীয় বাজেট পেশ করছেন।

আগামী তিন বছর কর অব্যহতি পাওয়া কোম্পানিগুলো হলো- এআই বেজড সলুশন ডেভেলপমেন্ট, ব্লকচেন বেজড সলুশন ডেভেলপমেন্ট, রোবোটিক্স প্রসেস আউটসোর্সিং, সফটওয়্যার অ্যাজ আ সার্ভিস,সাইবার সিকিউরিটি সার্ভিস, ডিজিটাল ডেটা এনালাইটিক্স ও ডেটা সাইয়েন্স, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সার্ভিস, সফটওয়্যার ডেভেলপমেন্ট ও কাস্টমাইজেশন, সফটওয়্যার টেস্ট ল্যাব সার্ভিস এবং ওয়েব লিস্টিং।

এছাড়া ওয়েবসাইট ডেভেলপমেন্ট ও সার্ভিস, আইটি সহায়তা ও সফটওয়্যার মেইনটেন্যান্স সার্ভিস, জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস, ডিজিটাল এনিমেশন ডেভেলপমেন্ট, ডিজিটাল গ্রাফিক্স ডিজাইন , ডিজিটাল ডেটা এন্ট্রি ও প্রসেসিং, ই-লার্নিং প্ল্যাটফর্ম ও ই-পাব্লিকেশন, আইটি ফ্রিল্যান্সিং, কল সেন্টার সার্ভিস, ডকুমেন্ট কনভারশন. ইমেজিং ও ডিজিটাল আর্কাইভিং।

২০২৪-২৫ অর্থ-বছরের বাজেটের আকার প্রাক্কলন করা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা, যা জিডিপি’র ১৪.২ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৫ লাখ ৩২ হাজার কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

আজ এক সারিতে দাঁড়াবে ৬ গ্রহ, দেখা যাবে খালি চোখেই

Published

on

শেয়ার

বাংলাদেশের মানুষ আজ বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে। প্রতিদিন সূর্যোদয়ের আগে ছয়টি গ্রহকে একই সারিতে দেখা যাবে! স্থানীয় সময় সোমবার (৩ জুন) থেকে আগামী এক সপ্তাহ বুধ, বৃহস্পতি, শনি, মঙ্গল, ইউরেনাস এবং নেপচুন গ্রহকে সারিবদ্ধভাবে দেখা যেতে পারে। ভারত, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশ থেকে এই দৃশ্য দেখা যাবে।

গ্রহের সারিবদ্ধতা বলতে এমন একটি ঘটনাকে বোঝায় যেখানে সৌরজগতের একাধিক গ্রহকে পৃথিবী থেকে এক সরলরেখায় অবস্থান করতে দেখা যায়।

গত ৩১ মে প্রকাশিত এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। প্রতিবেদনে বলা হয়েছে, একই সারিতে বুধ, বৃহস্পতি, শনি, মঙ্গল, ইউরেনাস এবং নেপচুন গ্রহকে সবচেয়ে ভালো করে দেখা যেতে পারে ৩ জুন। তবে গোটা সপ্তাহজুড়েই দেখা যাবে। খবর লাইভমিন্ট।

এরকমভাবে এক সারিতে একাধিক গ্রহ অবস্থান করলে তাকে মহাজাগতিক পরিভাষায় বলা হয় ‘প্ল্যানেটারি অ্যালাইনমেন্ট’। এতে গ্রহগুলো এত কাছাকাছি চলে আসে যে পৃথিবী থেকে তাদের একসারিতে মনে হয়।

প্ল্যানেটারি অ্যালাইনমেন্ট’ দেখার সবচেয়ে ভালো সময় হলো ভোররাত। অর্থাৎ সূর্য ওঠার ঠিক আগে। ওই সময় আকাশের পূর্ব দিকে তাকালে শনি গ্রহ দেখা যাবে। হালকা হলুদ আভা থাকবে তাতে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেই এই দৃশ্য দেখা যাবে আগামী কয়েকদিন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ার শেয়ার
পুঁজিবাজার43 mins ago

দুই ঘণ্টায় শেয়ারদর বেড়েছে ২৯৯ কোম্পানির

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘণ্টায় লেনদেন...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার2 hours ago

এক্সিম ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংক পিএলসির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ পরিবর্তন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার2 hours ago

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও শহীদুল্লাহ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন এস এম শহীদুল্লাহ। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার3 hours ago

শেয়ার প্রতি ১৫৪ টাকা লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড দশ টাকার প্রতিটি সাধারন শেয়ারের বিপরীতে ১৫৪ টাকা অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে। গতকাল অনুষ্ঠিত...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার3 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো বে লিজিং

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আগামী ২৭ জুন বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার20 hours ago

ব্যাংকে লেনদেনের সময় বাড়লেও অপরিবর্তিত পুঁজিবাজারে

ব্যাংকে লেনদেনের সময় আধাঘণ্টা বাড়ানো হলেও পুঁজিবাজারের লেনদেন সূচিতে কোনো আপাতত কোনো পরিবর্তন আসছে না। তাই বর্তমান সূচিতেই বাজারে লেনদেন...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার20 hours ago

ব্লকে ১৩ কোটি টাকার লেনদেন

ঈদের পরের প্রথম কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ২৫ লাখ...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার20 hours ago

পপুলার লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৬ জুন দুপুর ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার21 hours ago

গোল্ডেন জুবিলি ফান্ডের স্পন্সরের ইউনিট বিক্রি সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি মিউচুয়াল ফান্ড আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের অন্যতম স্পন্সর আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড তার...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার21 hours ago

ওয়ালটনের পরিচালকের শেয়ার বিক্রি সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌল খাতের কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির পরিচালক এস. এম রেজাউল করিম তার ঘোষিত শেয়ার বিক্রি সম্পন্ন করেছেন।...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার21 hours ago

সিকদার ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯২টি কোম্পানির মধ্যে ৯৬ কোম্পানির শেয়ারদর কমেছে।...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার21 hours ago

দর বৃদ্ধির শীর্ষে স্টাইলক্রাফট

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯২ প্রতিষ্ঠানের মধ্যে ২৩২টির শেয়ারদর বেড়েছে। এর...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার22 hours ago

লেনদেনের শীর্ষে ক্রিস্টাল ইন্স্যুরেন্স

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার22 hours ago

ঈদের ছুটি শেষে শেয়ারবাজার ফিরলো ইতিবাচক ধারায়

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজার ফিরল ইতিবাচক ধারায়। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার22 hours ago

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৬ জুন বেলা ২টা...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার22 hours ago

যুক্তরাজ্যে রেনাটার নতুন ওষুধের রপ্তানি শুরু

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা পিএলসি যুক্তরাজ্যের বাজারে তাদের নতুন ওষুধ ডার্মালোজিক্যাল টারবিনাফিন রপ্তানি শুরু করেছে। ঢাকা...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার23 hours ago

ডিএসইর অফিস সময়ে পরিবর্তন

সরকারি অফিসের সময় পুনঃনির্ধরণের সাথে মিল রেখে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অফিসের সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে। তবে...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার23 hours ago

ফার্স্ট ফাইন্যান্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৪ জুন বিকাল ৫টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে।...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার23 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো ইউনিয়ন ক্যাপিটাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৭ জুন বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার24 hours ago

শেয়ারদর কমার কারণ জানেনা সামিট পাওয়ার

পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি-বিদ্যুৎ খাতের কোম্পানি সামিট পাওয়ারের শেয়ারের মূল্য হ্রাসের পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই। ঢাকা স্টক এক্সচেঞ্জের...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ার
পুঁজিবাজার43 mins ago

দুই ঘণ্টায় শেয়ারদর বেড়েছে ২৯৯ কোম্পানির

শেয়ার
আন্তর্জাতিক1 hour ago

ঢাকায় শেষ বিকেলে বৃষ্টির পূর্বাভাস

শেয়ার
জাতীয়2 hours ago

বিশ্ব শরণার্থী দিবস আজ

শেয়ার
জাতীয়2 hours ago

প্রধানমন্ত্রীর দিল্লি সফরে গুরুত্ব পাবে যেসব বিষয়

শেয়ার
পুঁজিবাজার2 hours ago

এক্সিম ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

শেয়ার
পুঁজিবাজার2 hours ago

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও শহীদুল্লাহ

শেয়ার
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কমার সম্ভবনা

শেয়ার
পুঁজিবাজার3 hours ago

শেয়ার প্রতি ১৫৪ টাকা লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

শেয়ার
পুঁজিবাজার3 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো বে লিজিং

শেয়ার
ধর্ম ও জীবন3 hours ago

হজ ফিরতির প্রথম ফ্লাইটে ফিরছেন‌ ৮২৯ হাজি

শেয়ার
অর্থনীতি3 hours ago

আইএফসির অর্থায়নে বাংলাদেশে বিনিয়োগ বাড়াচ্ছে এপিক গ্রুপ

শেয়ার
জাতীয়4 hours ago

দেশজুড়ে নষ্ট হয়েছে ৫ লাখ কাঁচা চামড়া

শেয়ার
অর্থনীতি14 hours ago

১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার

শেয়ার
জাতীয়14 hours ago

ঈদের পাঁচদিনে সড়ক দুর্ঘটনায় নিহত ৯২, আহত ১০৪

শেয়ার
অর্থনীতি15 hours ago

পদ্মা সেতুতে ঈদযাত্রার ৯ দিনে ২৯ কোটি টাকা টোল আদায়

শেয়ার
অর্থনীতি15 hours ago

আরো স্বর্ণ কিনতে চায় ধনী দেশগুলো

শেয়ার
সারাদেশ15 hours ago

নেত্রকোনায় ৫০ গ্রাম প্লাবিত

শেয়ার
জাতীয়15 hours ago

নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

শেয়ার
শিল্প-বাণিজ্য16 hours ago

মালয়েশিয়া গিফ্টস ফেয়ারে বাংলাদেশের স্টলগুলোতে উপচে পড়া ভিড়

শেয়ার
আবহাওয়া16 hours ago

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

শেয়ার
জাতীয়16 hours ago

সৌদি যুবরাজের রাজকীয় সংবর্ধনায় পররাষ্ট্রমন্ত্রী

শেয়ার
জাতীয়16 hours ago

কবি সুফিয়া কামালের ১১৩তম জন্মবার্ষিকী বৃহস্পতিবার

শেয়ার
জাতীয়17 hours ago

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবালয় নির্দেশমালা প্রকাশ

শেয়ার
জাতীয়17 hours ago

গণতান্ত্রিক ও নারী মুক্তি আন্দোলনের পথিকৃৎ সুফিয়া কামাল: প্রধানমন্ত্রী

শেয়ার
জাতীয়18 hours ago

সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের জন্য প্রেরণার উৎস: রাষ্ট্রপতি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০