Connect with us

আন্তর্জাতিক

এশিয়ার স্পট মার্কেটে দাম বেড়েছে এলএনজির

Published

on

পুঁজিবাজার

চলতি সপ্তাহে এশিয়ার স্পট মার্কেটে দাম বেড়েছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি)। এশিয়ার বাজারে জ্বালানিটির দাম বেড়ে যাওয়ায় ইউরোপের বাজারেও এর প্রভাব পড়েছে। সংশ্লিষ্টরা বলছেন, চীনের বাজারে চাহিদা বেড়ে যাওয়ায় মূলত জ্বালানিটির বাজারদর ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

শিল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় জুনের সরবরাহের জন্য প্রতি এমএমবিটিইউ এলএনজির গড় দাম চলতি সপ্তাহে ১০ ডলার ৫০ সেন্টে উঠেছে, এর আগের সপ্তাহে যা ছিল ১০ ডলার ৪০ সেন্ট।

বাজার পরামর্শক প্রতিষ্ঠান কেপলারের এলএনজি বাজারবিষয়ক বিশ্লেষক রিহানা রাশদি জানান, এশিয়া ও ইউরোপের বাজারে এলএনজির দাম বেড়েছে। অস্ট্রেলিয়ার জার্গন এলএনজি প্রকল্পে সংকট দেখা দেয়ায় মূলত জ্বালানিটির বৈশ্বিক বাজারে প্রভাব পড়েছে। জার্গন প্রকল্পটি বিশ্বের বৃহত্তম এলএনজি প্রকল্প। এমন একটি প্রকল্পে সংকট দেখা দিলে স্বাভাবিকভাবেই বৈশ্বিক বাজারে সরবরাহ সংকোচনের মুখে পড়ে।

তবে এ সংকট বেশিদিন স্থায়ী হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেছেন এ বিশ্লেষক। তিনি বলেন, ‘‌ইউরোপ ও উত্তর-পূর্ব এশিয়ায় শিগগিরই চাহিদা কমে আসার সম্ভাবনা রয়েছে। তাছাড়া এসব অঞ্চলে গ্যাস ও এলএনজির মজুদও পর্যাপ্ত।’

যান্ত্রিক ত্রুটির কারণে জার্গন গ্যাস ফ্যাসিলিটির একটি উৎপাদন ট্রেইন (এলনজি খাতে গ্যাস প্রক্রিয়াকরণ, পরিশোধন ও তরলীকরণের সার্বিক কার্যক্রমকে ট্রেইন বলা হয় ) বন্ধ হয়ে পড়েছিল। বিশ্লেষকরা জানিয়েছিলেন, এটি অন্তত পাঁচ সপ্তাহ বন্ধ থাকবে। তবে শেভরন অস্ট্রেলিয়া গত সপ্তাহে জানায়, সেখানে পুরোদমে ফের উৎপাদন শুরু করতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

কমোডিটি প্রাইসিং এজেন্সি আর্গাসের এলএনজি প্রাইসিং বিভাগের প্রধান স্যামুয়েল গুড বলেন, দক্ষিণ কোরিয়া ও জাপানের ক্রেতারা দাম বেড়ে যাওয়ায় বর্তমানে স্পট মার্কেট থেকে এলএনজি কেনার পরিমাণ সীমিত করেছে। বর্তমানে তারা বাড়তি চাহিদা মেটাতে টার্মিনালগুলোয় থাকা মজুদের ওপরই নির্ভর করছেন।

তিনি জানান, বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্রিপোর্ট এলএনজির রফতানি টার্মিনালে এলএনজি উৎপাদন বেড়েছে। তিন ট্রেইন ফ্যাসিলিটির দুটিতেই ফিডগ্যাসের সরবরাহ পূর্ণ সক্ষমতা কাছাকাছি পর্যায়ে অবস্থান করছে।

সংশ্লিষ্টরা বলছেন, মধ্যপ্রাচ্য সংঘাতের কারণে কাতার থেকেও এলএনজির সরবরাহ কমে যাওয়ার ঝুঁকি বাড়ছে। কাতার এলএনজি রফতানিতে বিশ্বের তৃতীয় শীর্ষ দেশ। সরবরাহ কমে যাওয়ার এ আশঙ্কাও মুল্যবৃদ্ধিতে বড় ভূমিকা রাখছে।

এদিকে এলএনজির পরিবহন ব্যয়ও বাড়ছে আশঙ্কাজনক হারে। কারণ ইউরোপমুখী জাহাজগুলো লোহিত সাগর এড়িয়ে চলছে। ফলে বিকল্প পথে এলএনজির পরিবহনে ব্যয় হচ্ছে অতিরিক্ত সময় ও অর্থ। প্রতি এমএমবিটিইউর দাম ১০ ডলারের ওপরে উঠে যাওয়ায় ভারত ও চীনসহ এশিয়ার ক্রেতা দেশগুলো ফের আমদানির পরিমাণ কমাতে শুরু করেছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে রাতভর রেমালের তাণ্ডব, ব্যাপক ধ্বংসযজ্ঞ

Published

on

পুঁজিবাজার

বাংলাদেশ উপকূল এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝামাঝি এলাকা দিয়ে বঙ্গোপসাগর উপকূলে আঘাত হেনেছে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। এরপর শক্তিশালী এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গে রাতভর তাণ্ডব চালিয়েছে।

রাজ্যটির বিভিন্ন এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞও চালিয়েছে ঘূর্ণিঝড় রেমাল। ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে সোমবার (২৭ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রচণ্ড শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’ বাংলাদেশের উপকূল এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গের মধ্যে স্থলভাগে আছড়ে পড়েছে।

এরপর রাতভর ভারী বৃষ্টিপাতের ফলে বহু বাড়িঘর ও কৃষিজমি প্লাবিত হয়েছে এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

এনডিটিভি বলছে, বাংলাদেশের মংলার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সাগরদ্বীপ ও খেপুপাড়ার মধ্যবর্তী পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সংলগ্ন উপকূলে রোববার রাত সাড়ে ৮টায় ঘূর্ণিঝড় রেমাল আঘাত হানতে শুরু করে।

রেমালের তাণ্ডবে ভঙ্গুর বহু বসতবাড়ি ভেঙে পড়েছে এবং বহু গাছ উপড়ে পড়ার পাশাপাশি বিদ্যুতের খুঁটিও ভেঙে পড়েছে। সুন্দরবনের গোসাবা এলাকায় একজন আহত হয়েছেন।

অবশ্য ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই পশ্চিমবঙ্গের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে এক লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল।

আবহাওয়া অফিস জানিয়েছে, ‘প্রবল ঘূর্ণিঝড় রেমাল পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে রোববার রাতে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে স্থলভাগে আছড়ে পড়ে’।

নিউজ ফুটেজে দেখা গেছে, জোয়ারের বিশাল ঢেউ দিঘার উপকূলীয় এলাকায় আছড়ে পড়ছে।

এছাড়া ঘূর্ণিঝড়ের কারণে বিস্তীর্ণ উপকূলরেখা বরাবর ভারী বৃষ্টি হয়েছে এবং ক্রমবর্ধমান ঢেউ মাছ ধরার বহু নৌকাকে ভাসিয়ে নিয়েছে এবং নিচু এলাকায় ঘরবাড়ি এবং কৃষিজমি প্লাবিত হয়েছে।

এদিকে কলকাতার বিবিরবাগান এলাকায় প্রবল বর্ষণে দেয়াল ধসে একজন আহত হয়েছেন। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলা থেকে পাওয়া খবরে বলা হয়েছে, খড়ের ঘরের ছাদ উড়ে গেছে, বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়েছে এবং বেশ কয়েকটি এলাকায় গাছ উপড়ে গেছে।

পশ্চিমবঙ্গ সরকার অবশ্য রোববার বিকেলের মধ্যেই উপকূলীয় এবং ঝুঁকিপূর্ণ এলাকা থেকে প্রায় ১ লাখ ১০ হাজার মানুষকে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, স্কুল ও কলেজে স্থানান্তরিত করে।

একজন কর্মকর্তার মতে, দক্ষিণ ২৪ পরগনা জেলা বিশেষ করে সাগর দ্বীপ, সুন্দরবন এবং কাকদ্বীপ থেকে লোকেদের স্থানান্তরিত করার ওপর জোর দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনগণকে বাড়িতে থাকার আহ্বান জানিয়েছেন এবং তাদের সরকারের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দিয়েছেন।

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (কেএমসি) কর্তৃপক্ষ বহু উঁচু ও জরাজীর্ণ ভবন থেকে লোকজনকে সরিয়ে নিয়েছে।

এছাড়া ঘূর্ণিঝড়ের কারণে দিঘা, কাকদ্বীপ এবং জয়নগরের মতো এলাকায় হালকা বৃষ্টি এবং বাতাসের সৃষ্টি হয়েছে, যা সোমবার আরও তীব্র হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

২১ ঘণ্টা বন্ধ কলকাতা বিমানবন্দর, শত শত ফ্লাইট বাতিল

Published

on

পুঁজিবাজার

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’-এ পরিণত হয়েছে। রবিবার (২৬ মে) মধ্যরাতে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলের সমুদ্রতীরবর্তী এবং আশপাশের অঞ্চলসহ পশ্চিমবঙ্গে আঘাত হানতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)।

এমন অবস্থায় ২১ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। ফলে বাতিল হয়েছে প্রায় ৩৯৪টি ফ্লাইট। এর মধ্যে ২৮টি আন্তর্জাতিক ফ্লাইটও রয়েছে। ফ্লাইট ওঠা-নামা বন্ধের কারণে প্রায় ৬৩ হাজার যাত্রীর চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হল।

কলকাতা বিমানবন্দরের একজন কর্মকর্তা সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছে, ফ্লাইট বাতিল হওয়ায় এয়ারলাইনগুলো থেকে ক্ষতিগ্রস্ত যাত্রীরা অর্থ ফেরত নিতে পারবেন। তবে কোনও যাত্রী চাইলে এয়ারলাইনগুলোর পরবর্তী ফ্লাইটগুলোতে তাদের জায়গা দেওয়ার চেষ্টা করবে।

তিনি আরও জানান, সম্প্রতি সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইট মাঝ-আকাশে তীব্র-ঝাঁকুনির (টার্বুলেন্স) কবলে পড়ে এক যাত্রী নিহত ও আরও ৩০ জনের বেশি আহত হওয়ার যে ঘটনা ঘটেছে, সে রকম পরিস্থিতি এড়াতেই ফ্লাইট অপারেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ।

এছাড়াও কলকাতার আকাশসীমা ব্যবহার করা ফ্লাইট গুলোর যাত্রা পথও প্রায় ২৪০ কি.মি. ঘুরিয়ে দেওয়া হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভ্রমণে কঠিন শর্ত জুড়ে দিলো দুবাই

Published

on

পুঁজিবাজার

ভ্রমণপ্রিয় মানুষদের বিশ্বের অন্যতম পছন্দের একটি জায়গা সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাই। শহরটির আকাশচুম্বী অট্টালিকা, চাকচিক্য, আমোদ-প্রমোদের বিশাল সম্ভারের টানে আকৃষ্ট হতে বাধ্য ভ্রমণপিপাসুদের। তবে এবার অনেকটা কঠিন হয়ে গেল পৃথিবীর অন্যতম এই শহরটি ঘুরে দেখার স্বপ্নপূরণ করা।

আমিরাত কর্তৃপক্ষ সম্প্রতি কড়াকড়ি শর্ত আরোপ করার ফলে অতীতে যেভাবে সহজ উপায়ে ভিজিট ভিসায় প্রবেশ করা যেত দুবাইয়ে, এখন থেকে তা আর হচ্ছে না।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, এখন থেকে যেকোনো দেশ থেকে ভ্রমণকারীরা দুবাই প্রবেশ করতে চাইলে বাধ্যতামূলকভাবে নগদ বা ক্রেডিট কার্ডে ৩ হাজার দিরহাম (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৬ হাজার টাকা) সমপরিমাণ অর্থ সঙ্গে রাখতে হবে। সেইসঙ্গে থাকতে হবে বৈধ রিটার্ন টিকিটও। দুবাইয়ের ফ্লাইটে চড়ার আগেই বাধ্যতামূলক এই অর্থ ও বৈধ রিটার্ন টিকিটের পাশাপাশি বাসস্থানের বৈধ (ইজারি) কাগজপত্রের প্রমাণ দেখাতে হবে।

আমিরাতে প্রবেশের নির্দেশিকা কঠোরভাবে অনুসরণ করার বিষয়টি ইতোমধ্যে নিশ্চিত করা শুরু করেছে সেখানকার কর্তৃপক্ষ। কিছু ভারতীয় যাত্রী যারা এসব শর্ত পূরণে ব্যর্থ হয়েছেন তারা বলেছেন, তাদের ভারতীয় বিমানবন্দরে আটকে দেওয়া হয়েছে এবং তাদের ফ্লাইটে উঠতে বাধা দেওয়া হয়েছে। আরও কিছু যাত্রী দুবাইয়ের বিমানবন্দরে আটকা পড়েছেন বলে জানা গেছে।

জানা গেছে, দুবাই ভ্রমণকারীদের অবশ্যই কমপক্ষে ছয় মাসের বৈধতা সম্বলিত পাসপোর্টসহ একটি বৈধ ভিসা থাকতে হবে। যাত্রীকে অবশ্যই রিটার্ন টিকিট বহন করতে হবে। এগুলো আগেও মনিটরিং করা হয়েছে। তবে এখন দুবাইতে থাকার জন্য পর্যাপ্ত অর্থ সঙ্গে নেওয়া হচ্ছে কি না তা নিশ্চিত করার জন্য কঠোরভাবে চেকিং চলছে। সেইসঙ্গে ভ্রমণকারীকে সংযুক্ত আরব আমিরাতে বাসস্থানের বৈধ ঠিকানার প্রমাণ প্রদান করতে হবে; এটা হতে পারে আত্মীয় বা বন্ধুর বাড়ি বা হোটেল বুকিং– যেকোনো কিছু।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ফের সোমালিয়ার জলদস্যুদের কবলে জাহাজ

Published

on

পুঁজিবাজার

আবারও ভারত মহাসাগরে জাহাজ জিম্মি করেছে সোমালিয়ান জলদস্যুরা। ‘এমভি ব্যাসিলিস্ক’ নামের ওই জাহাজটি লাইবেরিয়ার পতকাবাহী ছিল। সোমালিয়ার স্থানীয় গণমাধ্যম ডেইলি সোমালিয়া’র এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ওই জাহাজটি নেদারল্যান্ডসের রটারড্যাম থেকে দুবাইয়ের জাবাল আল আলি বন্দরে যাচ্ছিল। তবে কেপ ভার্দের পোর্টো গ্রান্ডে যাত্রাবিরতি করে।

যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন (ইউকেএমটিও) জাহাজ ছিনতাই হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানায়, বৃহস্পতিবার (২৩ মে) সোমালিয়ার রাজধানী মোগাদিসুর পূর্বে লোয়ার সাবেলে অঞ্চলের মার্কা জেলার ৪২০ নাটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বের উপকূলে ছিনতাইয়ের ঘটনা ঘটে।

দুটি ছোট জলযানে করে আসা কয়েকজন হামলাকারী জাহাজে উঠে পড়ে। এরপর তারা জাহাজের অপারেশন রুমের নিয়ন্ত্রণ নেয় এবং সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। জাহাজের ১৭ জন ক্রু সদস্যকে একটি কক্ষে আটকে রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরের ১২ মার্চ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের পথে কয়লা নিয়ে যাওয়ার সময় সোমালিয়া উপকূল থেকে প্রায় ৬০০ নাটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। প্রায় ৩৩ দিন পর এমভি আবদুল্লাহ জাহাজটি এর ২৩ নাবিকসহ মুক্তি পায়।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

কলকাতায় ২১ ঘণ্টা বন্ধ থাকবে বিমান চলাচল

Published

on

পুঁজিবাজার

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমালের কারণে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর (এনএসসিবিআই) আগামীকাল রোববার দুপুর ১২টা থেকে পরবর্তী ২১ ঘণ্টা পর্যন্ত সব ধরনের ফ্লাইট স্থগিত করেছে। হিন্দুস্তান টাইমসের এক খবরে এ তথ্য জানানো হয়।

বিমানবন্দরটির পরিচালক সি পাত্তাভি বলেন, কলকাতাসহ পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রিমালের প্রভাব কী হতে পারে, তা নিয়ে অংশীজনদের সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে রোববার দুপুর ১২টা থেকে পরের দিন সোমবার সকাল ৯টা পর্যন্ত ফ্লাইট কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। কলকাতায় তীব্র বাতাস ও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাসের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে কলকাতা বন্দর আগামীকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ১২ ঘণ্টা যাবতীয় কার্গো ও কনটেইনার কার্যক্রম স্থগিত রাখার ঘোষণা দিয়েছে। বন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে পিটিআইয়ের খবরে এ তথ্য জানানো হয়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার11 hours ago

পুঁজিবাজার গতিশীল করতে সমন্বয় কমিটি গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর

দেশের পুঁজিবাজারের সকল সমস্যার দ্রুত সমাধানসহ গতিশীল ও কার্যকর বাজার গঠনে জোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে শিগগিরই...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার16 hours ago

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিএসইসি কমিশনার তারিকুজ্জামানের শ্রদ্ধা

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) সদ্য নিয়োগপ্রাপ্ত কমিশনার ড. এটিএম তারিকুজ্জামান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার16 hours ago

খান ব্রাদার্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২৩-ডিসেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খান ব্রাদার্স পিপি ওভেন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার17 hours ago

পুঁজিবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ চায় এফবিসিসিআই

পুঁজিবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ করতে সরকারি, বেসরকারি কোম্পানি ও শিল্পমালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই এর সভাপতি মাহবুবুল...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার18 hours ago

ব্লকে ৫৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৯টি কোম্পানির মোট ৫৭ কোটি ২১ লাখ ২২ হাজার টাকার শেয়ার লেনদেন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার19 hours ago

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৮২টি কোম্পানির মধ্যে ৩২২ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার19 hours ago

দরবৃদ্ধির শীর্ষে শমরিতা হসপিটাল

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৮২ কোম্পানির মধ্যে ৩১টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার19 hours ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৮২টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার20 hours ago

দীর্ঘ দেড় বছর পর সর্বনিম্ন লেনদেন শেয়ারবাজারে

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একইসাথে আগের কার্যদিবসের তুলনায় এদিন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার20 hours ago

সোমবার লেনদেন চালু ৯ কোম্পানির

রের্কড ডেটের পর আগামীকাল সোমবার (২৭ মে) শেয়ার লেনদেন চালু হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানি। কোম্পানিগুলো হলো- এবি ব্যাংক, আইএফআইসি...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার21 hours ago

ব্যাংক খাতের দুই কোম্পানি স্পট মার্কেটে যাচ্ছে আগামীকাল

রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (২৭ মে) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের দুই কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার22 hours ago

বিকালে আসছে তিন কোম্পানির ইপিএস

পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের তিন কোম্পানির পরিচালনা পর্ষদ সভা আজ রবিবার (২৬ মে) বিকালে অনুষ্ঠিত হবে।সভায় কোম্পানিগুলোর সমাপ্ত সময়ের...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার22 hours ago

দুই ঘন্টায় লেনদেন ১৭৭ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার22 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে বেঙ্গল উইন্ডসর

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক পিএলসি গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার23 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানি দুটি হচ্ছে- ফার কেমিক্যাল এবং এনআরবিসি ব্যাংক পিএলসি। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার23 hours ago

ওয়ান ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ান ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ইমার্জিন ক্রেডিট রেটিং লিমিটেড কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে। ঢাকা...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

কালো টাকা বিনিয়োগের সুযোগ আসছে পুঁজিবাজারে

দেশের পুঁজিবাজারের তারল্য প্রবাহ আরও গতিশীল এবং চাঙ্গা করতে কালো টাকা বা অপ্রদর্শিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ দেয়া হচ্ছে। আসন্ন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

নতুন প্ল্যান্ট স্থাপনে জমি কিনবে ফার্মা এইডস

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার্মা এইডস লিমিটেডের পরিচালনা পর্ষদ ১০৩ ডেসিমেল জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির পরিচালনা...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

ডিএসইতে পিই রেশিও কমেছে

বিদায়ী সপ্তাহে (১৯ থেকে ২৩ মে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

সপ্তাহজুড়ে ব্লক মার্কেটে লেনদেনে ‘এ’ ক্যাটাগরির দাপট

বিদায়ী সপ্তাহে (১৯ মে থেকে ২৩ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড। ডিএসই...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পুঁজিবাজার
জাতীয়8 mins ago

হজ পালনে সৌদি পৌঁছেছেন ৪৫ হাজার যাত্রী

পুঁজিবাজার
অর্থনীতি25 mins ago

পাঁচ মাসে সেবা পেতে বিডায় ১২ হাজার ৪৭৯ আবেদন

পুঁজিবাজার
জাতীয়27 mins ago

১৭ ঘণ্টা পর শাহ আমানতে ফ্লাইট ওঠানামা চালু

পুঁজিবাজার
খেলাধুলা40 mins ago

মাঝরাতে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি উন্মোচন

পুঁজিবাজার
রাজধানী49 mins ago

রাজধানীতে বইছে দমকা হাওয়া, ঝরছে বৃষ্টি

পুঁজিবাজার
শিল্প-বাণিজ্য55 mins ago

ভ্যাট নিবন্ধনে ৫ লাখের মাইলফলক

পুঁজিবাজার
জাতীয়57 mins ago

মেট্রোরেল চলাচল বন্ধ

পুঁজিবাজার
আন্তর্জাতিক1 hour ago

পশ্চিমবঙ্গে রাতভর রেমালের তাণ্ডব, ব্যাপক ধ্বংসযজ্ঞ

পুঁজিবাজার
জাতীয়10 hours ago

ঘূর্ণিঝড়ে আহতদের চিকিৎসা দিতে ঢামেকে বাড়তি প্রস্তুতি

পুঁজিবাজার
জাতীয়11 hours ago

পর্যটনে উন্নত প্রশিক্ষণে মালয়েশিয়ার সহযোগিতা চায় বাংলাদেশ

পুঁজিবাজার
সারাদেশ11 hours ago

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার11 hours ago

নিয়োগ দেবে ইউএস-বাংলা এয়ারলাইন্স

পুঁজিবাজার
পুঁজিবাজার11 hours ago

পুঁজিবাজার গতিশীল করতে সমন্বয় কমিটি গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর

পুঁজিবাজার
খেলাধুলা11 hours ago

১০ বছরের অপেক্ষা ঘুচিয়ে আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার12 hours ago

যেসব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার

পুঁজিবাজার
আবহাওয়া12 hours ago

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় মেয়র আতিকের নির্দেশনা

পুঁজিবাজার
জাতীয়12 hours ago

পদোন্নতিপ্রাপ্ত আনসারের পাঁচ কর্মকর্তাকে র‍্যাংক ব্যাজ প্রদান

পুঁজিবাজার
জাতীয়13 hours ago

উপকূলীয় জেলায় ১০ হাজার আনসার-ভিডিপি মোতায়েন

পুঁজিবাজার
অর্থনীতি13 hours ago

পোশাক শিল্পে সক্ষমতা বাড়াতে চীনের জ্যাককে পাশে চায় বিজিএমইএ

পুঁজিবাজার
জাতীয়13 hours ago

বিমানবাহিনী প্রধান হলেন হাসান মাহমুদ

পুঁজিবাজার
অর্থনীতি13 hours ago

বাংলাদেশের রিজার্ভ স্থিতিশীল থাকার পূর্বাভাস দিলো মুডিস

পুঁজিবাজার
খেলাধুলা14 hours ago

টি-টোয়েন্টির স্ট্যান্ডার্ডে বাংলাদেশ বেশ পিছিয়ে: নান্নু

পুঁজিবাজার
বিনোদন14 hours ago

ঢাকায় খোলা জিপে ঘুরছেন কুরুলুস উসমানের বুরাক

পুঁজিবাজার
ব্যাংক14 hours ago

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্বাহী পরিচালক হুসনে আরা

দ্বাদশ সংসদ নির্বাচনের ব্যয়ের হিসাব জানালো ইসি
জাতীয়15 hours ago

এমপিদের পছন্দে বিটিভির প্রতিনিধি নিয়োগ চায় সংসদীয় কমিটি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১