Connect with us

লাইফস্টাইল

কানের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

Published

on

পুঁজিবাজার

কানের ব্যথা ওটালজিয়া নামেও পরিচিত। এটি বেশ কষ্টদায়ক হতে পারে এবং কানে ব্যথার অর্থ হলো ভেতরের কোনো সমস্যার লক্ষণ প্রকাশ। সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ হলেও বেশ কয়েকটি ঘরোয়া প্রতিকার রয়েছে যা কানের ব্যথা এবং অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে।

কানের ব্যথার সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো কানের সংক্রমণ, যা বাইরের, মধ্যম বা ভিতরের কানকে প্রভাবিত করতে পারে। অন্যান্য কারণের মধ্যে রয়েছে ময়লা তৈরি হওয়া, বায়ুচাপের পরিবর্তন, সাইনাস সংক্রমণ এবং আঘাত।

ভাপ নেওয়া
কানের ব্যথার একটি সহজ ঘরোয়া প্রতিকার হলো আক্রান্ত কানে উষ্ণ ভাপ প্রয়োগ করা। কানের কাপড় গরম করে বা হট ওয়ার ব্যাগ রাখলে তা ব্যথা উপশম করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। তবে খেয়াল রাখবেন তাপ যেন সরাসরি ত্বকে না লাগে। বরং সুতির ও নরম কোনো কাপড়ে হট ওয়াটার ব্যাগ মুড়িয়ে নিন।

রসুন
আরেকটি কার্যকর প্রতিকার হলো রসুন তেল ব্যবহার করা। রসুনের প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে এবং ব্যথা উপশম করতে সাহায্য করে। রসুনের একটি কোয়া থেতো করে তাতে এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি সামান্য গরম করুন এবং তারপর ছেঁকে নিন। আক্রান্ত কানে কয়েক ফোঁটা রসুনের তেল দিন এবং সেই জায়গায় আলতো করে ম্যাসাজ করুন।

চুইংগাম
আপনি যদি বিমানে থাকেন বা উচ্চ উচ্চতায় গাড়ি চালান এবং আপনার কানে ব্যথা বাতাসের চাপের পরিবর্তনের কারণে ব্যথা হয় তবে চুইংগাম চিবিয়ে নিন। এটি সেই চাপ কমাতে এবং আপনার ব্যথা দূর করতে সাহায্য করবে। তাই ভ্রমণের সময় সঙ্গে চুইংগাম রাখতে পারেন।

সোজা হয়ে ঘুমান
যদিও এটি অদ্ভুত শোনাতে পারে, তবে বিশ্রাম বা ঘুমিয়ে থাকা আপনার কানের তরল নিষ্কাশন করতে সাহায্য করতে পারে। এটি আপনার কানে চাপ এবং ব্যথা কমাতে পারে। বালিশের স্তুপ দিয়ে বিছানায় আধশোয়া হয়ে অথবা একটু হেলান দিয়ে রাখা আর্মচেয়ারে ঘুমান।

আদা
ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ দ্বারা প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে আদার প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। আদার অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান কানের ব্যথা থেকে প্রশমিত হতে সাহায্য করে। কানের চারপাশে আদার রস বা আদা দিয়ে গরম করা তেল লাগান। সরাসরি কানে লাগাবেন না।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল

লিচু খাওয়ার পাঁচ উপকারিতা

Published

on

পুঁজিবাজার

গ্রীষ্মকাল মানেই নানা রকম ফলের সমাহার। এসময় মিষ্টি ও রসালো ফলে ভরে থাকে চারপাশ। আম নাকি লিচু, এই দ্বন্দ্বে পড়ে যান অনেকে। কারণ এই দুই ফলই অনেক বেশি সুমিষ্ট ও সুস্বাদু। টসটসে রসালো ফল লিচু কেবল খেতেই ভালো নয়, এর রয়েছে অনেক উপকারিতাও। তবে উপকারী বলেই একসঙ্গে অনেক লিচু খাওয়া চলবে না। বরং খেতে হবে পরিমিত। চলুন তবে জেনে নেওয়া যাক, লিচু খাওয়ার উপকারিতা সম্পর্কে-

১.পানির ঘাটতি পূরণ
ভাবছেন এতটুকুন ফল কীভাবে পানির ঘাটতি পূরণ করবে? তাহলে শুনুন, লিচুর প্রায় ৮২ শতাংশই হলো পানি। তাই লিচু খেলে তা গরমের সময়ে সৃষ্ট শরীরে পানিশূন্যতা দূর করতে দারুণ কাজ করে। কারণ গরমে ঘামের কারণে আমাদের শরীর থেকে অনেক পানি বের হয়ে যায়। সেই ঘাটতি পূরণে কাজ করে লিচু। লিচু খেলে তা আপনাকে সতেজ রাখতে কাজ করবে।

২.রক্ত সঞ্চালন বৃদ্ধি
আমাদের সুস্থতার জন্য শরীরে সঠিক রক্ত সঞ্চালন জরুরি। আর সেজন্য খেতে হবে সহায়ক সব খাবার। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে লিচু। লিচুতে থাকে অলিগোনাল নামক বিশেষ উপাদান যা নাইট্রিক অক্সাইড তৈরি করে। যে কারণে লিচু খেলে তা আমাদের শরীরে রক্তের সঞ্চালন বৃদ্ধি করে।

৩.রক্তচাপ নিয়ন্ত্রণ করে
যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা তো বটেই, যারা এর ঝুঁকিতে রয়েছেন তাদের জন্য রক্তচাপ নিয়ন্ত্রণের দিকে নজর দেওয়া জরুরি। সেজন্য খেতে পারেন লিচুর মতো উপকারী ফল। কারণ লিচুতে পাওয়া যায় প্রচুর পরিমাণে পটাসিয়াম, যা উচ্চ রক্তচাপ কমাতে দারুণভাবে সাহায্য করে।

৪.পেটের সমস্যা দূর করে
আমাদের পেটের বিভিন্ন সমস্যা দূরে রাখতে কাজ করে ফাইবার। লিচু হলো ফাইবারের একটি ভালো উৎস। যে কারণে লিচু খেলে তা পেটের নানা সমস্যা দূরে রাখতে কাজ করে। সেইসঙ্গে এটি আপনাকে কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দিতে সাহায্য করবে। লিচুতে থাকা ফাইবার আমাদের শরীরের ভেতর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে।

৫.ওজন কমাতে কাজ করে
যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য একটি উপকারী ফল হতে পারে লিচু। কারণ এতে ফাইবার থাকার কারণে তা ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। এই ফাইবার খাদ্যের পরিপাক এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সেইসঙ্গে লিচুতে থাকে প্রাকৃতিক রোগ প্রতিরোধক ক্ষমতা। যে কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লিচু খেতে পারেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

কড়া সুগন্ধিতে মাথা ধরে যায়?

Published

on

পুঁজিবাজার

অনেকেই গোসল না করেই সুগন্ধি মাখছেন শরীরে। কারও কারও কাছে সুগন্ধির সুবাস সুখানুভূতির কারণ। কিন্তু অনেকের কাছেই সেই সুগন্ধি হতে পারে বিড়ম্বনার কারণ। ডিয়োডোর‌্যান্টের কড়া গন্ধে মাথা ধরে যায় অনেকের। কেন এমন হয়? কী বলছে বিজ্ঞান?

যে রাসায়নিক পদার্থ ঘ্রাণের অনুভূতি তৈরি করে, সেগুলোকে বিজ্ঞানের ভাষায় বলে ‘অরড্যান্ট’। এই উপাদানগুলো কখনো কখনো সাইনাসের সমস্যা বাড়িয়ে দেয়। বিশেষ করে সুগন্ধিতে যদি ধোঁয়া, আতর ও ক্লোরিন মিশে থাকে, তবে এই সমস্যার ঝুঁকি আরও বেশি। নাসিকাগহ্বরের ভেতর যে মিউকাসের আস্তরণ থাকে, সেই স্তরে বাহ্যিক হরেক রকমের উপাদান আটকা পড়ে যায়। এই স্তরে যদি অ্যালার্জি সৃষ্টিকারী উপাদান জমা হয় তবে শরীরে প্রতিক্রিয়া দেখা দেয়। কারও কারও ক্ষেত্রে দেখা দিতে পারে মাথা যন্ত্রণাও।

অসমোফোবিয়া

গন্ধ সহ্য করতে না পারার সমস্যাকে বিজ্ঞানের ভাষায় বলে অসমোফোবিয়া। কেউ কেউ তীব্র গন্ধ সহ্য করতে পারেন না। বিশেষ করে, যাদের মাইগ্রেন আছে তাদের ক্ষেত্রে এই সমস্যা অনেকটাই বেশি।

একাধিক গবেষণায় দেখা গেছে, প্রায় ২০ শতাংশ মাইগ্রেন রোগী তীব্র গন্ধে মাথা ধরার সমস্যায় ভোগেন। তামাকের গন্ধ, গাড়ির ধোঁয়া, ঘর পরিষ্কার করার রাসায়নিকের গন্ধ ও সুগন্ধির কড়া সুবাস থেকে এই ধরনের সমস্যা তৈরি হয় অধিকাংশ ক্ষেত্রে।

অনুভূতি

ভেবে দেখুন মায়ের গায়ের গন্ধ পেলে শিশুরা শান্ত হয়ে যায়। কেন জানেন? তার কারণ গন্ধের সঙ্গে আমাদের অনুভূতির এক ধরনের নিবিড় যোগ রয়েছে। কিছু নির্দিষ্ট গন্ধ নির্দিষ্ট সঙ্কেত পাঠায় মস্তিষ্কে। কখনো কখনো কোনো গন্ধের সঙ্গে যদি খারাপ কোনো স্মৃতি জড়িয়ে থাকে তবে, সেই গন্ধ নাকে গেলে মস্তিষ্ক সেই সব খারাপ স্মৃতি নিয়ে নড়াচড়া করতে শুরু করে। বাড়ে উদ্বেগ ও মানসিক চাপ। উদ্বেগ থেকে মাথার পেছন দিকে ও ঘাড়ে ব্যথা হতে পারে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

গরমে বাইরে বের হলে ডিহাইড্রেশন থেকে মুক্তির উপায়

Published

on

পুঁজিবাজার

গরমের সময় বাইরে বের না হয়ে থাকা সবার জন্য সম্ভব নয়। কারণ কাজ ও জীবিকার প্রয়োজনে আমাদের অনেককেই বাইরে বের হতে হয়। তীব্র তাপের সময় বাইরে বের হলে তা ত্বকে প্রভাব ফেলে। সেইসঙ্গে ঘাম, ট্যানিং এবং এমনকী ডিহাইড্রেশন হতে পারে! ডিহাইড্রেশন আমাদের সামগ্রিক সুস্থতা ঝুঁকিতে ফেলতে পারে। তাই গরমের সময়ে বাইরে বের হলে ডিহাইড্রেশন এড়ানোর উপায় জেনে নেওয়া জরুরি-

১. পানির বোতল সঙ্গে রাখুন

গরমে বাইরে বের হলে পানির বোতল সঙ্গে রাখুন। এমন একটি বোতল বেছে নিন যা সারাদিন বহন করার জন্য সুবিধাজনক। একটি ভালো বোতল বেছে নিন যা সারা দিন পানি সতেজ ও ঠান্ডা রাখবে। তৃষ্ণার্ত হওয়ার আগেই পানিতে ঘন ঘন চুমুক দিন।

২. ইলেক্ট্রোলাইট

প্রচণ্ড গরমে ঘাম হওয়া সাধারণ ব্যাপার। এই কারণে আমরা আমাদের শরীর থেকে প্রচুর খনিজ হারিয়ে ফেলি। সোডিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট সর্বোত্তম হাইড্রেশনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে তীব্র গরমের সময়। আপনার পানির বোতলে ইলেক্ট্রোলাইট ট্যাবলেট বা এক চিমটি গোলাপি লবণ যোগ করুন। আরেকটি বিকল্প হলো ডাবের পানি পান করা, যা ইলেক্ট্রোলাইটে ভরপুর।

৩. হাইড্রেটিং খাবার

সম্ভব হলে বাইরে বের হওয়ার আগে হাইড্রেটিং খাবারে পূর্ণ একটি বক্স সঙ্গে নিন। পানি সমৃদ্ধ ফল যেমন শসা, তরমুজ, ফুটি ইত্যাদি কেটে সঙ্গে নিতে পারেন। হাইড্রেটেড রাখার জন্য এই ফলগুলো চমৎকার। সেইসঙ্গে এগুলো আপনাকে চিপসের মতো সোডিয়াম-সমৃদ্ধ খাবার খাওয়া থেকে বিরত রাখবে, যা ডিহাইড্রেশন এবং ওজন বাড়াতে পারে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

ভালো তরমুজ চেনার উপায়

Published

on

পুঁজিবাজার

গ্রীষ্মের ফল তরমুজ কিনে বাড়ি ফিরে কেউ স্বস্তিতে হেসেছেন, কেউ বিরক্তিতে ভ্রুঁ কুঁচকে তরমুজের দিকে তাকিয়ে থেকেছেন আবার কেউবা দীর্ঘশ্বাস লুকিয়েছেন- এসব কিছুই হয় রসালো, লাল ও মিষ্টি তরমুজ কেনার ব্যাপার-স্যাপরের উপর।

তরমুজ কেনার আগে অনেকেই ভাবেন ‘বিশ্বাসে মিলায় বস্তু’, তাই বিক্রেতার উপর ‘সারেন্ডার’ করেই তরমুজ কিনে থাকেন। কিন্তু এত সব না করে খানিকটা যাচাই করার কৌশল থাকলেই সহজেই কিনতে পারবেন ভালো, রসালো, লাল ও মিষ্টি তরমুজ। তরমুজ কিনে জেতার উপায়গুলো জেনে নিন।

১. তরমুজের যে অংশ দীর্ঘদিন মাটির উপর থাকে, সেই অংশ হলুদ হয়ে যায়। তরমুজ কেনার আগে তাই লক্ষ করুন হলদে দাগ আছে কিনা। বড় হলুদ দাগ থাকা মানে তরমুজটি ঠিকমতো পেকে যাওয়ার পর জমি থেকে ওঠানো হয়েছে। সাদাটে দাগ আছে এমন তরমুজ কিনবেন না।

২. তরমুজ গোলাকার হতে পারে কিংবা ওভাল আকৃতির হতে পারে। তবে কাটা-ছেঁড়া বা একদিক বড় একদিক ছোট এমন তরমুজ কিনবেন না। এসব তরমুজে রস হয় না বেশি।

৩. রসে টইটম্বুর তরমুজ হবে ভারী। তরমুজ হাতে নিয়ে যদি হালকা বা ফাঁপা মনে হয়, তবে বুঝবেন সেটি ঠিকমতো পাকার আগেই চলে এসেছে বাজারে।

৪. তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া অংশ থাকলে বুঝবেন সেটি ঠিক মতো পেকেছে। তরমুজের গায়ে টোকা দিয়ে দেখুন। ভারী আওয়াজ আসলে সেটি রসালো ও পাকা। তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া অংশ থাকলে বুঝবেন সেটি ঠিক মতো পেকেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

দাঁত ঝকঝকে করার ঘরোয়া উপায়

Published

on

পুঁজিবাজার

চাইলেও তো আর ঝকঝকে দাঁত পাওয়া যায় না। অনেকে আছেন যারা অনেক চেষ্টা করেও দাঁত সাদা করতে পারছেন না। ঝকঝকে দাঁত কেবল সৌন্দর্যই বাড়ায় না, এটি আপনার আত্মবিশ্বাস বাড়াতেও কাজ করবে। দাঁতে কালচে ছোপ থাকলে তা যে কারও আত্মবিশ্বাস নষ্ট করার জন্য যথেষ্ট। সেইসঙ্গে ঝকঝকে দাঁত মানে সুস্থ দাঁতও। স্কেলিং করাতে গেলে অনেকটা খরচ হয়ে যেতে পারে তাই অনেকে সে পথে বাড়ান না। তবে আপনার জন্য থাকলো দাঁত ঝকঝকে করার ঘরোয়া উপায়-

১. নারিকেল তেল ও হলুদের ব্যবহার

বিভিন্ন ধরনের খাবার খাওয়া এবং খাবার খাওয়ার পরে ভালো করে মুখ না ধোয়ার কারণে দাঁতে দাগ পড়তে পারে। নিয়ম মেনে ব্রাশ না করলেও দাঁতে কালচে ছোপ পড়তে পারে। এ ধরনের দাগ দূর করার জন্য আপনার প্রয়োজন হবে নারিকেল তেল ও হলুদ। প্রথমে এক চা চামচ নারিকেল তেল নিয়ে তার সঙ্গে মিশিয়ে নিন এক চিমটি হলুদের গুঁড়া। এবার মিশ্রণটি পেস্টের মতো করে দাঁতে ব্রাশ করে নিন। মুখ ভালো করে ধুয়ে ফেলুন। দাঁত ঝকঝকে হবে দ্রুতই।

২. লবণ ও সরিষার তেলের ব্যবহার

দাঁত ভালো রাখার ক্ষেত্রে লবণের ব্যবহারের কথা জানা আছে নিশ্চয়ই? অনেক সময় গলা বসা বা ঠান্ডা লাগার সমস্যায়ও লবণ পানি দিয়ে গার্গল করতে বলা হয়। লবণের রয়েছে আরও অনেক উপকারিতা। এটি আপনার দাঁত ঝকঝকে করতেও দারুণ কার্যকরী। সেজন্য আপনাকে প্রথমে লবণ নিতে হবে এরপর তার সঙ্গে মেশাতে হবে সামান্য সরিষার তেল। দুই মিশ্রণ একসঙ্গে ভালো করে ঘষে নিতে হবে দাঁতে। এরপর মুখ ধুয়ে ফেললেই ঝকঝকে হবে দাঁত।

৩. লেবুর রস ও লবণের ব্যবহার

লেবুর রসের রয়েছে অনেক উপকারিতা। শুধু সুস্বাস্থ্যের জন্য নয়, বরং আরও অনেক কাজে এই লেবু ব্যবহার করা যায়। বিশেষ করে দাঁত ঝকঝকে করতে লেবুর রস অত্যন্ত কার্যকরী। সেজন্য প্রথমে আপনাকে নিতে হবে কিছুটা লেবুর রস আর এক চিমটি লবণ। এরপর এই দুই মিশ্রণ একসঙ্গে মিশিয়ে দাঁতে ঘঁষতে হবে ভালোভাবে। এবার ভালো করে মুখ ধুয়ে ফেললেই দাঁত হবে ঝকঝকে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার9 hours ago

পুঁজিবাজার গতিশীল করতে সমন্বয় কমিটি গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর

দেশের পুঁজিবাজারের সকল সমস্যার দ্রুত সমাধানসহ গতিশীল ও কার্যকর বাজার গঠনে জোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে শিগগিরই...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার14 hours ago

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিএসইসি কমিশনার তারিকুজ্জামানের শ্রদ্ধা

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) সদ্য নিয়োগপ্রাপ্ত কমিশনার ড. এটিএম তারিকুজ্জামান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার14 hours ago

খান ব্রাদার্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর’২৩-ডিসেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খান ব্রাদার্স পিপি ওভেন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার15 hours ago

পুঁজিবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ চায় এফবিসিসিআই

পুঁজিবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ করতে সরকারি, বেসরকারি কোম্পানি ও শিল্পমালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই এর সভাপতি মাহবুবুল...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার16 hours ago

ব্লকে ৫৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৯টি কোম্পানির মোট ৫৭ কোটি ২১ লাখ ২২ হাজার টাকার শেয়ার লেনদেন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার17 hours ago

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৮২টি কোম্পানির মধ্যে ৩২২ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার17 hours ago

দরবৃদ্ধির শীর্ষে শমরিতা হসপিটাল

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৮২ কোম্পানির মধ্যে ৩১টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার17 hours ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৮২টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার18 hours ago

দীর্ঘ দেড় বছর পর সর্বনিম্ন লেনদেন শেয়ারবাজারে

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একইসাথে আগের কার্যদিবসের তুলনায় এদিন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার19 hours ago

সোমবার লেনদেন চালু ৯ কোম্পানির

রের্কড ডেটের পর আগামীকাল সোমবার (২৭ মে) শেয়ার লেনদেন চালু হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানি। কোম্পানিগুলো হলো- এবি ব্যাংক, আইএফআইসি...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার19 hours ago

ব্যাংক খাতের দুই কোম্পানি স্পট মার্কেটে যাচ্ছে আগামীকাল

রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (২৭ মে) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের দুই কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার20 hours ago

বিকালে আসছে তিন কোম্পানির ইপিএস

পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের তিন কোম্পানির পরিচালনা পর্ষদ সভা আজ রবিবার (২৬ মে) বিকালে অনুষ্ঠিত হবে।সভায় কোম্পানিগুলোর সমাপ্ত সময়ের...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার20 hours ago

দুই ঘন্টায় লেনদেন ১৭৭ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার20 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে বেঙ্গল উইন্ডসর

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক পিএলসি গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার21 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানি দুটি হচ্ছে- ফার কেমিক্যাল এবং এনআরবিসি ব্যাংক পিএলসি। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার22 hours ago

ওয়ান ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ান ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ইমার্জিন ক্রেডিট রেটিং লিমিটেড কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে। ঢাকা...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার22 hours ago

কালো টাকা বিনিয়োগের সুযোগ আসছে পুঁজিবাজারে

দেশের পুঁজিবাজারের তারল্য প্রবাহ আরও গতিশীল এবং চাঙ্গা করতে কালো টাকা বা অপ্রদর্শিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ দেয়া হচ্ছে। আসন্ন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার23 hours ago

নতুন প্ল্যান্ট স্থাপনে জমি কিনবে ফার্মা এইডস

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার্মা এইডস লিমিটেডের পরিচালনা পর্ষদ ১০৩ ডেসিমেল জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির পরিচালনা...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

ডিএসইতে পিই রেশিও কমেছে

বিদায়ী সপ্তাহে (১৯ থেকে ২৩ মে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

সপ্তাহজুড়ে ব্লক মার্কেটে লেনদেনে ‘এ’ ক্যাটাগরির দাপট

বিদায়ী সপ্তাহে (১৯ মে থেকে ২৩ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড। ডিএসই...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পুঁজিবাজার
জাতীয়9 hours ago

ঘূর্ণিঝড়ে আহতদের চিকিৎসা দিতে ঢামেকে বাড়তি প্রস্তুতি

পুঁজিবাজার
জাতীয়9 hours ago

পর্যটনে উন্নত প্রশিক্ষণে মালয়েশিয়ার সহযোগিতা চায় বাংলাদেশ

পুঁজিবাজার
সারাদেশ9 hours ago

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার9 hours ago

নিয়োগ দেবে ইউএস-বাংলা এয়ারলাইন্স

পুঁজিবাজার
পুঁজিবাজার9 hours ago

পুঁজিবাজার গতিশীল করতে সমন্বয় কমিটি গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর

পুঁজিবাজার
খেলাধুলা9 hours ago

১০ বছরের অপেক্ষা ঘুচিয়ে আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার10 hours ago

যেসব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সোমবার

পুঁজিবাজার
আবহাওয়া10 hours ago

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় মেয়র আতিকের নির্দেশনা

পুঁজিবাজার
জাতীয়11 hours ago

পদোন্নতিপ্রাপ্ত আনসারের পাঁচ কর্মকর্তাকে র‍্যাংক ব্যাজ প্রদান

পুঁজিবাজার
জাতীয়11 hours ago

উপকূলীয় জেলায় ১০ হাজার আনসার-ভিডিপি মোতায়েন

পুঁজিবাজার
অর্থনীতি11 hours ago

পোশাক শিল্পে সক্ষমতা বাড়াতে চীনের জ্যাককে পাশে চায় বিজিএমইএ

পুঁজিবাজার
জাতীয়11 hours ago

বিমানবাহিনী প্রধান হলেন হাসান মাহমুদ

পুঁজিবাজার
অর্থনীতি12 hours ago

বাংলাদেশের রিজার্ভ স্থিতিশীল থাকার পূর্বাভাস দিলো মুডিস

পুঁজিবাজার
খেলাধুলা12 hours ago

টি-টোয়েন্টির স্ট্যান্ডার্ডে বাংলাদেশ বেশ পিছিয়ে: নান্নু

পুঁজিবাজার
বিনোদন12 hours ago

ঢাকায় খোলা জিপে ঘুরছেন কুরুলুস উসমানের বুরাক

পুঁজিবাজার
ব্যাংক12 hours ago

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্বাহী পরিচালক হুসনে আরা

দ্বাদশ সংসদ নির্বাচনের ব্যয়ের হিসাব জানালো ইসি
জাতীয়13 hours ago

এমপিদের পছন্দে বিটিভির প্রতিনিধি নিয়োগ চায় সংসদীয় কমিটি

পুঁজিবাজার
অর্থনীতি13 hours ago

বিদেশি প্রতিষ্ঠান থেকে এক মিলিয়ন ডলার বিনিয়োগ পেলো ‘সম্ভব’

পুঁজিবাজার
খেলাধুলা13 hours ago

দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দাপুটে শুরু বাংলাদেশের

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নতুন মহাপরিচালক আব্দুস সামাদ
জাতীয়13 hours ago

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নতুন মহাপরিচালক আব্দুস সামাদ

পুঁজিবাজার
আবহাওয়া13 hours ago

ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে আবহাওয়ার ১৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি

পুঁজিবাজার
জাতীয়13 hours ago

পরিবেশের সুরক্ষায় সরকারের উদ্যোগ সফল করতে হবে: সাবের হোসেন

পুঁজিবাজার
জাতীয়14 hours ago

শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারে নির্দেশনা

পুঁজিবাজার
অর্থনীতি14 hours ago

২৪ দিনে প্রবাসী আয় ১৭৯ কোটি ডলার

পুঁজিবাজার
পুঁজিবাজার14 hours ago

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিএসইসি কমিশনার তারিকুজ্জামানের শ্রদ্ধা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১