Connect with us

শিল্প-বাণিজ্য

এশিয়ায় অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি বেড়েছে

Published

on

লেনদেন

চলতি বছরের প্রথম চার মাসে এশিয়ায় অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি বেড়েছে। অঞ্চলটির বিভিন্ন দেশে জ্বালানি তেলের চাহিদা বৃদ্ধি আমদানি বাড়ার পেছনে মূল প্রভাবকের ভূমিকা পালন করেছে। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আর্থিক পরিষেবা প্রতিষ্ঠান এলএসইজি।

প্রতিবেদনে এলএসইজি জানায়, জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত সময়ে এশিয়ার বিভিন্ন দেশ দৈনিক অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছে ২ কোটি ৭০ লাখ ৩০ হাজার ব্যারেল। গত বছরের একই সময় থেকে দৈনিক আমদানির এই পরিমাণ ৩ লাখ ব্যরেল বেশি।

তবে চলতি বছরের প্রথম চার মাসে এশিয়ায় অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি বাড়লেও গত এপ্রিলে আগের মাসের তুলনায় অঞ্চলটিতে জ্বালানি তেল আমদানি কমেছে। এ অঞ্চলের শীর্ষ আমদানিকারক দেশ চীনে আমদানির পরিমাণ বাড়লেও অন্যান্য দেশে কমেছে।

এলএসইজির অয়েল রিসার্চের সংকলিত তথ্য অনুসারে, গত মার্চে এশিয়ায় অপরিশোধিত জ্বালানি তেলের আমদানির পরিমাণ ছিল দৈনিক ২ কোটি ৭৩ লাখ ৩০ হাজার ব্যারেল। এপ্রিলে তা কমে দিনপ্রতি ২ কোটি ৬৮ লাখ ৯০ হাজার ব্যারেল হয়েছে। এছাড়া গত ফেব্রুয়ারিতে এশিয়ার বিভিন্ন দেশে অপরিশোধিত জ্বালানি তেলের আমদানির পরিমাণ ২ কোটি ৬৬ লাখ ৮০ হাজার ব্যারেল ছিল বলেও জানিয়েছিল তারা।

এদিকে পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংস্থা ওপেক জ্বালানি তেলের বাজারবিষয়ক এক প্রতিবেদনে জানিয়েছিল, বিশ্বব্যাপী জ্বালানি তেলের চাহিদা আগের বছর থেকে চলতি বছর দিনপ্রতি ২২ লাখ ৫০ হাজার ব্যারেল বৃদ্ধি পাবে। আর এ চাহিদার ১২ লাখ ৪০ হাজার ব্যারেলই আসবে অর্থনৈতিক সহায়তা ও উন্নয়ন সংস্থা (ও‌ইসিডি) বহির্ভূত দেশগুলো থেকে।

প্রতিবেদনে ওপেক আরো জানায়, চলতি বছর বিশ্বের বৃহত্তম অপরিশোধিত জ্বালানি তেলের আমদানিকারক দেশ চীনে জ্বালানি তেলের চাহিদা বাড়বে দিনপ্রতি ৬ লাখ ৮০ হাজার ব্যারেল। চলতি বছরের প্রথম প্রান্তিকের অফিশিয়াল কাস্টমস ডেটা এবং এলএসইজির অনুমান অনুয়ায়ী, জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত সময়ে মোট ১ কোটি ১১ লাখ ৭০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে চীন, যা গত বছরের একই সময় থেকে ২ লাখ ৯০ হাজার ব্যারেল বেশি।

চীন ছাড়াও এশিয়ার অন্যান্য দেশেও অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা বাড়বে বলে এক পূর্বাভাসে জানিয়েছিল ওপেক। তবে এপ্রিলে চীন ছাড়া অন্যান্য দেশে আমদানি কমানোয় এ সম্ভাবনা অনেকটাই ক্ষীণ হয়ে এসেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে ওপেকসহ অন্য বিশ্লেষকরা পূর্বাভাসে জানিয়েছে, এশিয়ার উত্তর অংশে গ্রীষ্মের মাসগুলোয় অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা বাড়তে পারে এবং চলতি বছরের দ্বিতীয়ার্ধে তা আরো প্রসারিত হতে পারে। চীনের অর্থনীতি বৃদ্ধির গতি পুনরুদ্ধারসহ মুদ্রাস্ফীতি থেকে বিভিন্ন দেশের উত্তরণের কারণে চাহিদা বৃদ্ধির এমন পূর্বাভাস দিয়েছে সংস্থাগুলো।

গত এপ্রিলের এক প্রতিবেদনে ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইএস) জানিয়েছে, চলতি বছর বিশ্বব্যাপী দৈনিক ১২ লাখ ব্যারেল জ্বালানি তেলের চাহিদা বাড়তে পারে। আর শুধু এশিয়ার দেশ চীনে জ্বালানি তেলের চাহিদা বৃদ্ধির এ পরিমাণ হবে দৈনিক ৫ লাখ ব্যারেল।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-বাণিজ্য

জার্মান দূতের আমান বাংলাদেশের গাজীপুর প্লান্ট পরিদর্শন

Published

on

লেনদেন

জার্মান এম্বেসী ঢাকার চার্জ দ্য অ্যফেয়ার্স ইয়ান রল্ফ- ইয়ানোওস্কি আমান্ গ্রুপ জার্মানির অন্যতম সিস্টার কনসার্ন আমান্ বাংলাদেশের মাওনা গাজীপুর প্লান্ট পরিদর্শন করেন। সোমবার (২৪ জুন) আমান্ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর এবং বাংলাদেশ জার্মান চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (বিজিসিসিআই) পরিচালক মো. রোকনুজ্জামান জার্মান চার্জ দ্য অ্যফেয়ার্সকে ফ্যাক্টরিতে স্বাগত জানান।

তিনি বাংলাদেশে আমানের প্রতিষ্ঠালগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত যাত্রা ইতিহাস তুলে ধরেন। সেই সাথে তিনি প্রতিষ্ঠানের টেকসই উন্নয়ন সংক্রান্ত গৃহিত উদ্যেগগুলো সম্পর্কে অতিথিকে অবহিত করেন। পরবর্তীতে, জার্মান চার্জ দ্য অ্যফেয়ার্স আমান বাংলাদেশের শেড গ্যালারী উদ্বোধন করেন এবং বৃক্ষ রোপন অনুষ্ঠানে যোগ দিয়ে একটি নাগেশ্বর গাছের চারা রোপন করেন।

উল্লেখ্য, ১৮৫৪ সাল থেকে প্রায় দুই শত বছর ধরে আমান্ উচ্চ-গুণগত মানসম্পন্ন সেলাই (সিউইং থ্রেড) ও এম্ব্রয়ডারি সুতা এবং স্মার্ট ইয়ার্ন তৈরীতে আন্তর্জাতিক পর্যায়ের উৎপাদকদের মধ্যে অন্যতম নেতৃস্থানীয় হিসাবে তার ধারাবাহিকতা বজায় রেখে চলেছে। এরই ধারাবাহিকতায় ২০১৩ সালে, বাংলাদেশের অন্যতম বৃহত্তর পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড গ্রুপের সাথে যৌথ উদ্যোগে আমান্ গ্রুপের সিস্টার কন্সার্ন আমান্ বাংলাদেশ তার অগ্রযাত্রা শুরু করে।

চার্জ দ্য অ্যফেয়ার্স এই সফর আয়োজন করার জন্য মো. রোকনুজ্জামানের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সেই সাথে সংক্ষিপ্ত ভাষনে তিনি বাংলাদেশে জার্মান কোম্পানিগুলোর ব্যবসায়িক কর্মকান্ড সহজতর করার লক্ষ্যে উন্নয়ন এবং সহযোগীতার সম্ভাবনা সংক্রান্ত কিছু বিষয় তুলে ধরেন।

এই সফরের সময় আমান্ বাংলাদেশের কো- চেয়ারম্যান এবং স্ট্যান্ডার্ড গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হাসনাত মোশাররফসহ কোম্পানির সিনিয়র লিডারশিপ টীম মেম্বারগণ ও উপস্থিত ছিলেন।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শিল্প-বাণিজ্য

১১ মাসে রপ্তানি আয় ৪৪ বিলিয়ন ডলার

Published

on

লেনদেন

চলতি অর্থবছরে (২০২৩-২৪) জুলাই থেকে মে মাস পর্যন্ত তৈরি পোশাক খাত থেকে ৪৩ দশমিক ৮৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

রবিবার (২৩ জুন) চট্টগ্রাম-১১ আসনের এমপি আবদুল লতিফের প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, ২০২২-২৩ অর্থবছরে ৪৬.৯ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক বিদেশে রপ্তানি রয়েছে। এক্ষেত্রে প্রবৃদ্ধির হার ছিল ১০.২৭ শতাংশ। চলতি অর্থবছরে (২০২৩-২৪) জুলাই থেকে মে মাসে তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় হয়েছে ৪৩.৮৫ বিলিয়ন মার্কিন ডলার এবং প্রবৃদ্ধি ২ দশমিক ৮৬ শতাংশ।

ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জানান, বিবিএমইএর তথ্য অনুযায়ী বাংলাদেশে তৈরি পোশাক কারখানায় ৩৩ লাখ ১৭ হাজার ৩৯৭ জন শ্রমিক রয়েছে। এর মধ্যে ৫২.২৮ শতাংশ নারী শ্রমিক। অর্থাৎ নারী শ্রমিক ১৭ লাখ ৩৪ হাজার ৪৫৯ জন। বিকেএমইএর তথ্য অনুযায়ী নিট সেক্টরে ১৭ লাখ ২৫৫ শ্রমিক রয়েছে। যার ৬২ শতাংশ অর্থাৎ ১০ লাখ ৫৪ হাজার ১৫৭ জন নারী। সব মিলিয়ে দেশে তৈরি পোশাক খাতে মোট ৫০ লাখ ১৭ হাজার ৬৫২ জন শ্রমিক রয়েছে। যার ৫৫.৫৭ শতাংশ অর্থাৎ ২৭ লাখ ৮৮ হাজার ৬১৬ জন নারী শ্রমিক।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর তথ্যের উদ্বৃতি দিয়ে প্রতিমন্ত্রী জানান, ২০২২ শ্রমশক্তি জরিপ অনুযায়ী তৈরি পোশাক খাতে মোট লোকবল ৪৩ লাখ ১৬ হাজার। যার ৩৭.৫১ শতাংশ অর্থাৎ ১৬ লাখ ১৯ হাজার জন নারী শ্রমিক। গত এক যুগের মধ্যে ২০২২-২৩ অর্থবছরে সব থেকে বেশি মূল্যস্ফীতি হয়েছে।

সরকারি দলের মোরশেদ আলমের প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, ২০১১-১২ অর্থবছরে ৮.৬৯ শতাংশ, ২০১২-১৩ অর্থবছরে ৮.৬৯ শতাংশ, ২০১৩-১৪ অর্থবছরে ৬.৭৮ শতাংশ, ২০১৪-১৫ অর্থবছরে ৭.৩৫ শতাংশ, ২০১৪-১৫ অর্থবছরে ৬.৪১ শতাংশ, ২০১৫-১৬ অর্থবছরে ৫.৯২ শতাংশ, ২০১৬-১৭ অর্থবছরে ৫.৪৪ শতাংশ, ২০১৭-১৮ অর্থবছরে ৫.৮৮ শতাংশ, ২০১৮-১৯ অর্থবছরে ৫.৪৮ শতাংশ, ২০১৯-২০ অর্থবছরে ৫.৬৫ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে ৫.৫৬ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে ৬.১৫ শতাংশ এবং ২০২২-২৩ অর্থবছরে ৯.০২ শতাংশ মূল্যস্ফীতি ছিল।

সংরক্ষিত আসনের শাম্মী আহমেদের প্রশ্নের জবাবে আহসানুল ইসলাম টিটু বলেন, ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ৭ হাজার ১৬০ দশমিক ৮১ মিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে তামাক ও মদ জাতীয় পণ্য ছাড়া সকল পণ্যে শুল্কমুক্তি সুবিধা লাভ করায় ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি লাঘব হচ্ছে এবং ভারতের বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানি বৃদ্ধি পাচ্ছে। ২০২২-২৩ অর্থবছরে ভারতে বাংলাদেশের পণ্য রপ্তানির পরিমাণ প্রথমবারের মতো দুই বিলিয়ন ডলার অতিক্রম করেছে। ২০২২-২৩ অর্থবছরের হিসাব অনুযায়ী বাংলাদেশের মোট বাণিজ্য ঘাটতি ১৫ হাজার ২৩৯ দশমিক ৫৫ মিলিয়ন মার্কিন ডলার।

ভোলা-৩ আসনের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, চলতি ২০২৩-২৪ অর্থবছরে মে পর্যন্ত পণ্য খাতে রপ্তানি আয়ের পরিমাণ ৫১ হাজার ৫৪২ দশমিক ৭০ মিলিয়ন ডলার। এ সময়ে সেবা খাতের রপ্তানি আয়ের পরিমাণ ৫ হাজার ৮৩ দশমিক ৩৬ মিলিয়ন ডলার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শিল্প-বাণিজ্য

মালয়েশিয়া গিফ্টস ফেয়ারে বাংলাদেশের স্টলগুলোতে উপচে পড়া ভিড়

Published

on

লেনদেন

মালয়েশিয়া গিফটস এন্ড প্রিমিয়াম এসোসিয়েশন (এমজিপিএ) আয়োজিত ১৪তম মালয়েশিয়া গিফ্টস ফেয়ারে ২য় বারের মতো অংশগ্রহণ করছে বাংলাদেশ। এবারের মেলার প্রতিপাদ্য ‘গিফ্ট ফর এ সার্কুলার ফিউচার’।

কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে চলমান (১৮-২০ জুন, ২০২৪) জনপ্রিয় এ মেলায় মালয়েশিয়ার পাশাপাশি বাংলাদেশসহ ৭ টি দেশের ২৮৩ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) উদ্যোগে এবং কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধানে বাংলাদেশের ৬ টি প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করছে।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: শামীম আহসান আজ বুধবার বাংলাদেশ স্টলসমূহ পরিদর্শন করেন। এ সময় তিনি অংশগ্রহণকারী বাংলাদেশি ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের সাথে কথা বলেন এবং মালয়েশিয়ায় তাদের পণ্যের বাজার সম্প্রসারণে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

গিফ্টস ফেয়ারে বাংলাদেশের অংশগ্রহণের উদ্দেশ্য হলো- মালয়েশিয়ায় অপ্রচলিত পণ্যের তথা পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, গৃহস্থালি ও কিচেনওয়ার, ননওভেন ব্যাগ এবং হস্তশিল্প পণ্যসামগ্রী ইত্যাদির বাজার অন্বেষণ ও রপ্তানির সুযোগ তৈরী করা। মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিষ্ঠানসমূহ হচ্ছে- কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মদিনা নন উভেন ফেব্রিকস, কে.এম.আর ক্রাফট, সওদা ইন্টারন্যাশনাল, তরঙ্গ, উইমেন এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশন, বাংলাদেশ এবং যৌথভাবে বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরো।

এছাড়া বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরো’র স্টলে ব্যবসা-বিনিয়োগ সংক্রান্ত নানা ধরনের প্রকাশনা ছাড়াও বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনা বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হচ্ছে।

এসময় হাইকমিশনার উপস্থিত সাংবাদিকদের জানান , মালয়েশিয়ায় বাংলাদেশি পণ্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে হাইকমিশন বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণের জন্য বিভিন্ন বাণিজ্য মেলায় অংশগ্রহণসহ অন্যান্য পরিকল্পনা নিয়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। রপ্তানি পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে তৈরী পোষাকের পাশাপাশি অন্যান্য পণ্য বেশি করে রপ্তানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুসৃত ‘অর্থনৈতিক কূটনীতি’ অনুসরনের ধারাবাহিকতায় কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন এ ধরনের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করে যাচ্ছে। পরিদর্শনের সময় মালয়েশিয়া গিফ্টস এন্ড প্রিমিয়াম এসোসিয়েশনের (এমজিপিএ) প্রেসিডেন্ট ইভান লু , মেলার অর্গানাইসিং চেয়ারম্যান আলবার্ট ছুং এবং অপারেশন ম্যানেজার মিজ্ সুজানা, বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মো: খোরশেদ আলম খাস্তগীরসহ হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ এবং প্রবাসী সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশি স্টলে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে আগামীকাল (২০ জুন) হাইকমিশনে একটি মতবিনিময় কর্মসূচি রয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া, মালয়েশিয়া বাংলাদেশে বিশ্বের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

শতভাগ কারখানায় বেতন-বোনাস পরিশোধ: বিজিএমইএ

Published

on

লেনদেন

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সদস্যভুক্ত প্রায় সব কারখানাই ঈদুল আজহার উৎসব ভাতা দিয়েছে বলে দাবি করেছে ব্যবসায়ী সংগঠনটি। মে মাসের বেতন পরিশোধ করেছে শতভাগ কারখানা।

শনিবার (১৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে বিজিএমইএ। বিজিএমইএর তথ্য অনুযায়ী, ঢাকায় চালু কারখানার সংখ্যা এক হাজার ৮৩৫টি, চট্টগ্রামে ৩২৫টি। বিজিএমইএর সদস্যভুক্ত চালু কারখানার সংখ্যা মোট দুই হাজার ১৬০টি। এর মধ্যে শতভাগ কারখানায় মে মাসের বেতন পরিশোধ করা হয়েছে। ঈদুল আজহার উৎসব ভাতা দেওয়া হয়েছে প্রায় শতভাগ কারখানায়। চারটি কারখানায় উৎসব ভাতা প্রদান প্রক্রিয়াধীন রয়েছে, যা আজকের মধ্যেই পরিশোধ করা হচ্ছে। এ ছাড়া বিজিএমইএর জানা মতে আর কোথাও বেতন-ভাতা পরিশোধ বাকি নেই।

পোশাক শিল্পখাতের উদ্যোক্তারা শ্রমিক ভাই-বোনদের জন্য ঈদুল আজহা আনন্দময় করতে কষ্ট করে হলেও যথাযথ পাওনাদি পরিশোধ করার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখায় এবং সবার ঐকান্তিক সহযোগিতায় এবারও শ্রমিক ভাই-বোনেরা উৎসবমুখর পরিবেশে পরিবার-পরিজন নিয়ে ঈদুল আজহা উদযাপন করতে যাচ্ছেন বলে জানিয়েছে বিজিএমইএ।

বিজিএমইএ এ ব্যাপারে সহযোগিতা প্রদানের জন্য বাণিজ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থা, শ্রমিক নেতৃবৃন্দ এবং মিডিয়াসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে।

পোশাক কারখানাগুলো ১৩ জুন থেকে পর্যায়ক্রমে আজ শনিবার ঈদের ছুটি ঘোষণা করেছে। বিজিএমইএ তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে ঈদুল আজহার আগে শ্রমঘন গার্মেন্টস শিল্প সেক্টরে বেতন-ভাতাদি প্রদানের সুবিধার্থে সরকারি ছুটির দিনে পোশাক শিল্প সংশ্লিষ্ট এলাকার তফসিলি ব্যাংকের শাখাগুলো খোলা রাখায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও সংশ্লিষ্ট তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) ধন্যবাদ জানিয়েছে।

বিজিএমইএ রফতানিমুখী পোশাক শিল্পের আমদানি-রফতানি কার্যক্রমসহ দেশের রফতানি বাণিজ্য সচল রাখার জন্য সরকারি ছুটির দিনে ইপিবি, চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম কাস্টম হাউজ, আইসিডি কমলাপুর, ঢাকা কাস্টম, মোংলা কাস্টম, বেনাপোল কাস্টম ও পানগাঁও কাস্টম হাউজ এবং ঢাকা ও চট্টগ্রামের কাস্টম বন্ড কমিশনারেট কার্যালয় এবং একইসঙ্গে এসব কাস্টম হাউজ ও শুল্ক স্টেশন-সংশ্লিষ্ট বন্দর, ব্যাংকের শাখা ও অন্যান্য স্টেকহোলিং প্রতিষ্ঠান খোলা রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শিল্প-বাণিজ্য

আট দিনের ছুটির ফাঁদে ভোমরা স্থলবন্দর

Published

on

লেনদেন

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে টানা আট দিনের ছুটির কবলে পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর। ফলে ১৪ জুন থেকে আগামী ২১ জুন পর্যন্ত বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে, এসময়ে পাসপোর্টধারীরা উভয় দেশে যাতায়াত করতে পারবেন।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএসএম মাকছুদ খান জানান, পবিত্র ঈদুল-আজহা উপলক্ষে ভোমরা স্থলবন্দর সংশ্লিষ্ট সকল সংগঠনের মতামতের ভিত্তিতে ১৫ জুন থেকে ২০ জুন পর্যন্ত ভোমরা শুল্প স্টেশনে সিঅ্যান্ডএফ কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর সঙ্গে ১৪ জুন ও ২১ জুন শুক্রবার সরকারি ছুটি হওয়ায় টানা আট দিন বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। ২২ জুন থেকে বন্দরের কার্যক্রম স্বাভাবিক নিয়মে শুরু হবে।

এদিকে, ভোমরা ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজরিহা হোসেন বলেন, পবিত্র ঈদুল আজহার ছুটিতেও ইমিগ্রেশন সেন্টার খোলা থাকবে। এ সময়ে পাসপোর্টধারীরা উভয় দেশে যাতায়াত করতে পারবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

লেনদেন লেনদেন
পুঁজিবাজার37 mins ago

দুই ঘন্টায় লেনদেন ১৭১ কোটি টাকা

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায় লেনদেন...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার52 mins ago

সিকদার ইন্স্যুরেন্সের ইজিএম ১৫ জুলাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড বিশেষ সাধারণ সভার (ইজিএম) তারিখ ঘোষণা করেছে। আগামী ১৫ জুলাই কোম্পানিটির...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার1 hour ago

চার কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো-...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 hours ago

লাভেলো আইসক্রিমে কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসিতে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 hours ago

ফার্স্ট ফাইন্যান্সের লোকসান বেড়েছে

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড।...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৭ জুন বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার3 hours ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো ফার্স্ট ফাইন্যান্স

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড। আলোচ্য বছরের জন্য...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার16 hours ago

ভারতের পুঁজিবাজারে ফিরছেন বিদেশি বিনিয়োগকারীরা

ভারতে লোকসভা নির্বাচনের অনিশ্চয়তার করণে দেশটির পুঁজিবাজার ছেড়ে গিয়েছিলেন অনেক বিদেশি বিনিয়োগকারী। তবে সেই অনিশ্চয়তা কেটে যাওয়ার পর আবারও পুঁজিবাজারে...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার18 hours ago

সিটি ব্যাংকের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পুনর্নির্বাচিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক পিএলসির পরিচালক আজিজ আল কায়সার চেয়ারম্যান এবং হোসেন খালেদ ভাইস চেয়ারম্যান হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন। সোমবার...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার19 hours ago

কর কমানোসহ পুঁজিবাজারের উন্নয়নে বিএমবিএর ৮ প্রস্তাব

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে মার্চেন্ট ব্যাংকসমূহকে তাদের পরিচালন আয়ের ওপর ধার্যকৃত কর কমানোসহ পুঁজিবাজারের উন্নয়নে ৮ প্রস্তাব দিয়েছে বাংলাদেশ...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার20 hours ago

মনোস্পুল পেপারের পর্ষদ সভার তারিখ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুন বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার20 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো পেপার প্রসেসিং

পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৩০ জুন বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার20 hours ago

চার্টার্ড লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৭ জুন বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার20 hours ago

আইএফআইসি ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইএফআইসি ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ইর্মাজিং ক্রেডিট রেটিং লিমিটেড।...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার21 hours ago

ব্লকে ১৩৮ কোটি টাকার লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৪৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ১৩৮ কোটি ৮৬...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার21 hours ago

পাঁচ কোম্পানির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫টি কোম্পানির মধ্যে ২৫৫ কোম্পানির শেয়ারদর কমেছে।...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার22 hours ago

দরবৃদ্ধির শীর্ষে সমতা লেদার

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ কোম্পানির মধ্যে ৯২টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার22 hours ago

লেনদেনের শীর্ষে লিন্ডে বিডি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার22 hours ago

২৫৫ কোম্পানির দরপতনে শেয়ারবাজারে কমেছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একইসাথে আগের কার্যদিবসের তুলনায়...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার23 hours ago

লাফার্জহোলসিমের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

লেনদেন
আবহাওয়া10 mins ago

গরমের মাঝে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

লেনদেন
জাতীয়13 mins ago

পরীমণির সঙ্গে অবৈধ সম্পর্কে চাকরি হারাচ্ছেন সাকলায়েন

লেনদেন
জাতীয়29 mins ago

পাঠ্যবই থেকে বাদ যাচ্ছে ‘শরীফার গল্প’

লেনদেন
পুঁজিবাজার37 mins ago

দুই ঘন্টায় লেনদেন ১৭১ কোটি টাকা

লেনদেন
পুঁজিবাজার52 mins ago

সিকদার ইন্স্যুরেন্সের ইজিএম ১৫ জুলাই

লেনদেন
জাতীয়1 hour ago

হজ করতে গিয়ে ৪৭ বাংলাদেশির মৃত্যু

লেনদেন
অর্থনীতি1 hour ago

ভারতের সঙ্গে বাণিজ্য প্রসারে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

চার কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

লেনদেন
খেলাধুলা2 hours ago

সেমিতে যাওয়ার সুযোগের ম্যাচে হারলো বাংলাদেশ

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

লাভেলো আইসক্রিমে কোম্পানি সচিব নিয়োগ

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

ফার্স্ট ফাইন্যান্সের লোকসান বেড়েছে

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স

লেনদেন
জাতীয়2 hours ago

হাকিমপুরী জর্দার মালিক কাউছ মিয়া আর নেই

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো ফার্স্ট ফাইন্যান্স

লেনদেন
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

মেঘনা গ্রুপে চাকরির সুযোগ

লেনদেন
খেলাধুলা3 hours ago

সেমিতে খেলতে বাংলাদেশের সামনে যে সমীকরণ

লেনদেন
জাতীয়3 hours ago

অবসরে যাচ্ছেন বেবিচক চেয়ারম্যান মফিদুর

লেনদেন
জাতীয়3 hours ago

ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

লেনদেন
আবহাওয়া3 hours ago

যেসব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

লেনদেন
রাজধানী4 hours ago

রাজধানীতে যেসব মার্কেট বন্ধ মঙ্গলবার

লেনদেন
টেলিকম ও প্রযুক্তি13 hours ago

মোবাইল হ্যাক হয়েছে কি না বোঝা যাবে এই লক্ষণ দেখলেই

লেনদেন
জাতীয়13 hours ago

যুক্তরাষ্ট্রের টিআইপি হিরো স্বীকৃতি পেলেন বাংলাদেশের আল-আমিন

লেনদেন
অর্থনীতি13 hours ago

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি অনুমোদন

লেনদেন
জাতীয়13 hours ago

অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেলেন একজন যুগ্মসচিব

লেনদেন
রাজধানী14 hours ago

খাল দখলদারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান মেয়র আতিকের

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০