Connect with us

শিল্প-বাণিজ্য

বিশ্ববাজারে টানা দুই বছর কমবে পণ্যের দাম

Published

on

শেয়ারবাজার

বিশ্ববাজারে এ বছর পণ্যের দাম নিম্নমুখী থাকবে, একই ধারাবাহিকতায় আগামী বছরও দাম কমবে। তবে ভূ-রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধি পেলে বা যুদ্ধ ছড়িয়ে পড়লে দাম বেড়ে যেতে পারে। পণ্যবাজার নিয়ে বিশ্বব্যাংকের এক পূর্বাভাসে এমন দাবি করা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, ২০২৪ সালে বিশ্ববাজারে পণ্যের দাম কমবে ৩ শতাংশ, ২০২৫ সালে কমবে ৪ শতাংশ।

তবে এ দাম এখনো ২০১৫ এবং করোনা-পূর্ববর্তী ২০২০ সালের গড় দামের চেয়ে ৩৮ শতাংশ বেশি। যদিও ২০২৪ সালে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়বে ২ শতাংশ এবং সোনা ও তামার দাম বাড়বে যথাক্রমে ৮ শতাংশ ও ৫ শতাংশ। পূর্বাভাসে প্রতিবেদনে আরো বলা হয়, ২০২২ সালের মধ্যভাগ থেকে ২০২৩ সালের মধ্যভাগ পর্যন্ত বিশ্ববাজারে পণ্যের দাম কমেছে ৪০ শতাংশ। এর মধ্যে রয়েছে তেল, গ্যাস ও গম। এর ফলে ওই সময়ে বিশ্ববাজারে মূল্যস্ফীতি কমেছিল ২ শতাংশীয় পয়েন্ট।

পূর্বাভাসে বলা হয়, মধ্যপ্রাচ্যে যুদ্ধ উত্তেজনা ছড়িয়ে পড়ায় আবশ্যকীয় পণ্যের বাজারে উচ্চমুখী চাপ তৈরি করেছে। বিশেষত তেল ও গ্যাসের দাম বাড়ছে। এর পাশাপাশি তামার দাম বেড়েও দুই বছরে সর্বোচ্চ হয়েছে। এতে সরবরাহ উদ্বেগ দেখা দিয়েছে।

এদিকে বিশ্ববাজারে বেশির ভাগ পণ্যের দাম কমলেও বাংলাদেশের জন্য এই সুখবর খুব বেশি স্বস্তির বার্তা বয়ে আনতে পারবে না। কারণ জ্বালানি তেল, ভোজ্য তেল, তুলার মতো বাংলাদেশের অন্যতম প্রধান আমদানি পণ্যের দাম আন্তর্জাতিক বাজারে বাড়বে বলে মনে করে প্রতিষ্ঠানটি। ফলে দেশে আগামী দু-এক বছর মূল্যস্ফীতি কতটা কমবে তা নিয়ে সংশয় আছে।

বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুসারে, ওই ১০টি পণ্যের মধ্যে ছয়টি পণ্যের দাম কমবে, আর বাকি চারটির দাম বাড়বে।

দাম কমতে পারে এমন ছয়টি পণ্য হলো ইউরিয়া সার, কয়লা, এলএনজি, চিনি, গম ও ভুট্টা। আর দাম বাড়তে পারে জ্বালানি তেল, পামতেল, সয়াবিন তেল ও তুলার। দেশের প্রধান আমদানি পণ্য তালিকায় এই ১০টি পণ্য বিশাল জায়গা দখল করে আছে। বিশ্বব্যাংক বলছে, ২০২৩ সালে অপরিশোধিত জ্বালানি তেলের গড় দাম ছিল ব্যারেলপ্রতি সাড়ে ৮২ ডলার। চলতি বছরে তা বেড়ে ৮৪ ডলার হতে পারে। তবে আগামী বছর তা কমে ৭৯ ডলার হতে পারে। জ্বালানি তেল আমদানিতেই সরকার সবচেয়ে বেশি অর্থ খরচ করে। ২০২২-২৩ অর্থবছরে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষের হিসাবে ৪৮ হাজার ৯০০ কোটি টাকা মূল্যের বিভিন্ন ধরনের জ্বালানি তেল আমদানি হয়েছিল। বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুসারে, এ বছর এই খরচ আরো বাড়তে পারে।

দেশের দ্বিতীয় বৃহৎ আমদানিপণ্য হলো তুলা। এটি বস্ত্র খাতের মূল কাঁচামাল। বিশ্বব্যাংক বলছে, আগামী দুই বছর তুলার দাম বাড়বে। এ বছর প্রতি কেজি তুলার দাম উঠতে পারে ২.১৫ ডলারে। আগামী বছর তা আরো পাঁচ সেন্ট বাড়তে পারে। গত অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে ৪০ হাজার কোটি টাকার বেশি মূল্যের তুলা আমদানি হয়েছে।

পামতেল ও সয়াবিন তেলের দাম বাড়ার পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুসারে, চলতি বছরে প্রতি টন পামতেলের দাম ২০-২১ ডলার বাড়তে পারে। প্রতি টন তেলের গড় দাম হতে পারে ৯০৫ ডলার। অন্যদিকে সয়াবিন তেলের দামও বাড়ার কথা বলছে বিশ্বব্যাংক। বর্তমানের টনপ্রতি এক হাজার ১১৯ ডলার থেকে বেড়ে এক হাজার ১৩০ ডলার হতে পারে সয়াবিন তেলের দাম। দেশে প্রতিবছর গড়ে ৩০-৩৫ লাখ টন পামতেল ও সয়াবিন তেল আমদানি হয়। গত অর্থবছরে প্রায় ৩৫ হাজার কোটি টাকার পামতেল ও সয়াবিন তেল আমদানি হয়েছে।

বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুসারে কোন পণ্যের কত দাম কমছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইউরিয়া সারের দাম টনপ্রতি ৩৫৮ ডলার থেকে কমে ৩৫০ ডলার হতে পারে। চট্টগ্রাম বন্দরের তথ্য বলছে, গত অর্থবছরের প্রায় সাড়ে ১০ হাজার কোটি টাকার সার আমদানি হয়েছে। এবার একটু কম খরচ হতে পারে। একইভাবে এলএনজি এবং কয়লার দামও কমতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

বিশ্বব্যাংক বলছে, কয়লার দাম ব্যাপক কমতে পারে। ২০২৩ সালে প্রতি টন কয়লার গড় দাম ছিল প্রায় ১৭৩ ডলার। চলতি অর্থবছরে এর গড় দাম হতে পারে ১২৫ ডলার। অন্যদিকে প্রতি বিএমএমটিইউ এলএনজির দাম ১৪ ডলার থেকে কমে সাড়ে ১২ ডলার হতে পারে।

চিনি হলো আরেকটি গুরুত্বপূর্ণ নিত্যপণ্য। দেশে চিনির চাহিদার প্রায় পুরোটাই আমদানি করে মেটাতে হয়। বিশ্বব্যাংক বলছে, চিনিতে সুখবর আছে। প্রতি কেজি ০.৫২ থেকে কমে ০.৫০ ডলার হতে পারে। একইভাবে প্রতি টন গমের দামও ৩৪০ থেকে কমে ২৯০ ডলার হতে পারে। পোলট্রি ফিডের জন্য বিপুল পরিমাণ ভুট্টা আমদানি করা হয় বাংলাদেশে। আন্তর্জাতিক বাজারে ভুট্টার দামও কমতে পারে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-বাণিজ্য

মালয়েশিয়া গিফ্টস ফেয়ারে বাংলাদেশের স্টলগুলোতে উপচে পড়া ভিড়

Published

on

শেয়ারবাজার

মালয়েশিয়া গিফটস এন্ড প্রিমিয়াম এসোসিয়েশন (এমজিপিএ) আয়োজিত ১৪তম মালয়েশিয়া গিফ্টস ফেয়ারে ২য় বারের মতো অংশগ্রহণ করছে বাংলাদেশ। এবারের মেলার প্রতিপাদ্য ‘গিফ্ট ফর এ সার্কুলার ফিউচার’।

কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে চলমান (১৮-২০ জুন, ২০২৪) জনপ্রিয় এ মেলায় মালয়েশিয়ার পাশাপাশি বাংলাদেশসহ ৭ টি দেশের ২৮৩ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) উদ্যোগে এবং কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধানে বাংলাদেশের ৬ টি প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করছে।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: শামীম আহসান আজ বুধবার বাংলাদেশ স্টলসমূহ পরিদর্শন করেন। এ সময় তিনি অংশগ্রহণকারী বাংলাদেশি ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের সাথে কথা বলেন এবং মালয়েশিয়ায় তাদের পণ্যের বাজার সম্প্রসারণে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

গিফ্টস ফেয়ারে বাংলাদেশের অংশগ্রহণের উদ্দেশ্য হলো- মালয়েশিয়ায় অপ্রচলিত পণ্যের তথা পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, গৃহস্থালি ও কিচেনওয়ার, ননওভেন ব্যাগ এবং হস্তশিল্প পণ্যসামগ্রী ইত্যাদির বাজার অন্বেষণ ও রপ্তানির সুযোগ তৈরী করা। মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিষ্ঠানসমূহ হচ্ছে- কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মদিনা নন উভেন ফেব্রিকস, কে.এম.আর ক্রাফট, সওদা ইন্টারন্যাশনাল, তরঙ্গ, উইমেন এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশন, বাংলাদেশ এবং যৌথভাবে বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরো।

এছাড়া বাংলাদেশ হাইকমিশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরো’র স্টলে ব্যবসা-বিনিয়োগ সংক্রান্ত নানা ধরনের প্রকাশনা ছাড়াও বাংলাদেশি বিনিয়োগ সম্ভাবনা বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হচ্ছে।

এসময় হাইকমিশনার উপস্থিত সাংবাদিকদের জানান , মালয়েশিয়ায় বাংলাদেশি পণ্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে হাইকমিশন বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণের জন্য বিভিন্ন বাণিজ্য মেলায় অংশগ্রহণসহ অন্যান্য পরিকল্পনা নিয়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। রপ্তানি পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে তৈরী পোষাকের পাশাপাশি অন্যান্য পণ্য বেশি করে রপ্তানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুসৃত ‘অর্থনৈতিক কূটনীতি’ অনুসরনের ধারাবাহিকতায় কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন এ ধরনের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করে যাচ্ছে। পরিদর্শনের সময় মালয়েশিয়া গিফ্টস এন্ড প্রিমিয়াম এসোসিয়েশনের (এমজিপিএ) প্রেসিডেন্ট ইভান লু , মেলার অর্গানাইসিং চেয়ারম্যান আলবার্ট ছুং এবং অপারেশন ম্যানেজার মিজ্ সুজানা, বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মো: খোরশেদ আলম খাস্তগীরসহ হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ এবং প্রবাসী সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশি স্টলে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে আগামীকাল (২০ জুন) হাইকমিশনে একটি মতবিনিময় কর্মসূচি রয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া, মালয়েশিয়া বাংলাদেশে বিশ্বের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

শতভাগ কারখানায় বেতন-বোনাস পরিশোধ: বিজিএমইএ

Published

on

শেয়ারবাজার

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সদস্যভুক্ত প্রায় সব কারখানাই ঈদুল আজহার উৎসব ভাতা দিয়েছে বলে দাবি করেছে ব্যবসায়ী সংগঠনটি। মে মাসের বেতন পরিশোধ করেছে শতভাগ কারখানা।

শনিবার (১৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে বিজিএমইএ। বিজিএমইএর তথ্য অনুযায়ী, ঢাকায় চালু কারখানার সংখ্যা এক হাজার ৮৩৫টি, চট্টগ্রামে ৩২৫টি। বিজিএমইএর সদস্যভুক্ত চালু কারখানার সংখ্যা মোট দুই হাজার ১৬০টি। এর মধ্যে শতভাগ কারখানায় মে মাসের বেতন পরিশোধ করা হয়েছে। ঈদুল আজহার উৎসব ভাতা দেওয়া হয়েছে প্রায় শতভাগ কারখানায়। চারটি কারখানায় উৎসব ভাতা প্রদান প্রক্রিয়াধীন রয়েছে, যা আজকের মধ্যেই পরিশোধ করা হচ্ছে। এ ছাড়া বিজিএমইএর জানা মতে আর কোথাও বেতন-ভাতা পরিশোধ বাকি নেই।

পোশাক শিল্পখাতের উদ্যোক্তারা শ্রমিক ভাই-বোনদের জন্য ঈদুল আজহা আনন্দময় করতে কষ্ট করে হলেও যথাযথ পাওনাদি পরিশোধ করার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখায় এবং সবার ঐকান্তিক সহযোগিতায় এবারও শ্রমিক ভাই-বোনেরা উৎসবমুখর পরিবেশে পরিবার-পরিজন নিয়ে ঈদুল আজহা উদযাপন করতে যাচ্ছেন বলে জানিয়েছে বিজিএমইএ।

বিজিএমইএ এ ব্যাপারে সহযোগিতা প্রদানের জন্য বাণিজ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থা, শ্রমিক নেতৃবৃন্দ এবং মিডিয়াসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে।

পোশাক কারখানাগুলো ১৩ জুন থেকে পর্যায়ক্রমে আজ শনিবার ঈদের ছুটি ঘোষণা করেছে। বিজিএমইএ তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে ঈদুল আজহার আগে শ্রমঘন গার্মেন্টস শিল্প সেক্টরে বেতন-ভাতাদি প্রদানের সুবিধার্থে সরকারি ছুটির দিনে পোশাক শিল্প সংশ্লিষ্ট এলাকার তফসিলি ব্যাংকের শাখাগুলো খোলা রাখায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও সংশ্লিষ্ট তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) ধন্যবাদ জানিয়েছে।

বিজিএমইএ রফতানিমুখী পোশাক শিল্পের আমদানি-রফতানি কার্যক্রমসহ দেশের রফতানি বাণিজ্য সচল রাখার জন্য সরকারি ছুটির দিনে ইপিবি, চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম কাস্টম হাউজ, আইসিডি কমলাপুর, ঢাকা কাস্টম, মোংলা কাস্টম, বেনাপোল কাস্টম ও পানগাঁও কাস্টম হাউজ এবং ঢাকা ও চট্টগ্রামের কাস্টম বন্ড কমিশনারেট কার্যালয় এবং একইসঙ্গে এসব কাস্টম হাউজ ও শুল্ক স্টেশন-সংশ্লিষ্ট বন্দর, ব্যাংকের শাখা ও অন্যান্য স্টেকহোলিং প্রতিষ্ঠান খোলা রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শিল্প-বাণিজ্য

আট দিনের ছুটির ফাঁদে ভোমরা স্থলবন্দর

Published

on

শেয়ারবাজার

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে টানা আট দিনের ছুটির কবলে পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর। ফলে ১৪ জুন থেকে আগামী ২১ জুন পর্যন্ত বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে, এসময়ে পাসপোর্টধারীরা উভয় দেশে যাতায়াত করতে পারবেন।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএসএম মাকছুদ খান জানান, পবিত্র ঈদুল-আজহা উপলক্ষে ভোমরা স্থলবন্দর সংশ্লিষ্ট সকল সংগঠনের মতামতের ভিত্তিতে ১৫ জুন থেকে ২০ জুন পর্যন্ত ভোমরা শুল্প স্টেশনে সিঅ্যান্ডএফ কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর সঙ্গে ১৪ জুন ও ২১ জুন শুক্রবার সরকারি ছুটি হওয়ায় টানা আট দিন বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। ২২ জুন থেকে বন্দরের কার্যক্রম স্বাভাবিক নিয়মে শুরু হবে।

এদিকে, ভোমরা ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজরিহা হোসেন বলেন, পবিত্র ঈদুল আজহার ছুটিতেও ইমিগ্রেশন সেন্টার খোলা থাকবে। এ সময়ে পাসপোর্টধারীরা উভয় দেশে যাতায়াত করতে পারবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

দ্বিপক্ষীয় বাণিজ্যে বাংলাদেশকে ইউয়ান ব্যবহারের প্রস্তাব চীনের

Published

on

শেয়ারবাজার

দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে ডলারের পরিবর্তে চীন তাদের বিনিময় মুদ্রা ইউয়ান বা আরএমবি ব্যবহারের জন্য বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে। গত মাসের ২৯–৩০ তারিখে ব্যাংক অব হুজো আয়োজিত ‘প্রমোশন অব ক্রস বর্ডার আরএমবি সেটেলমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে এ প্রস্তাব দিয়েছে চীনের কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অব চায়না।

অনুষ্ঠানে ডলারের বদলে ইউয়ানে লেনদেন নিষ্পত্তি করলে পারস্পরিক কী সুবিধা হতে পারে, তা তুলে ধরেন চীনের কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধি।

চীন থেকে আমদানি বাবদ বাংলাদেশকে প্রতিবছর প্রায় ২৫ বিলিয়ন ডলার খরচ করতে হয়, যা মোট আমদানির প্রায় ৪০ শতাংশ। চীনের কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধি ব্যাখ্যা করেন যে দুই দেশের মধ্যে বাণিজ্যিক এ লেনদেন যদি ইউয়ান বা আরএমবিতে করা হয়, তাহলে বেশ কিছু সুবিধা পেতে পারে বাংলাদেশ। এর মধ্যে অন্তত ছয়টি সুবিধার কথা উল্লেখ করেন চীনা প্রতিনিধি।

প্রথমত, বাংলাদেশের রিজার্ভের ডলারের ওপর চাপ কমবে; দ্বিতীয়ত, আমেরিকান ক্লিয়ারিং সিস্টেম ব্যবহারের জন্য ঋণপত্র বা এলসিপ্রতি মাশুল বাবদ এখন যে ১৮০–২০০ ডলার দিতে হয়, সরাসরি টাকা-আরএমবি লেনদেনে এ অতিরিক্ত খরচ ব্যবসায়ীদের বহন করতে হবে না; তৃতীয়ত, চীন থেকে আমদানি ক্ষেত্রে উপযুক্ত মূল্যে লেনদেনের নিশ্চয়তা বাড়বে; চতুর্থত, আরএমবি হিসাবের জমা থেকে লেনদেন নিষ্পত্তি হলে বিনিময় ঝুঁকি দূর হবে; পঞ্চমত, হংকং, সাংহাই, সিঙ্গাপুরের মুদ্রাবাজারে আরএমবি সম্পদে বিনিয়োগ করে বাংলাদেশের লাভবান হওয়ার সুযোগ থাকবে। সর্বপোরি যেকোনো ধরনের নিষেধাজ্ঞা বা স্যাংশন ঝুঁকিও এড়ানো সম্ভব হবে।

চীন বাংলাদেশে আরএমবিতে হিসাব খোলা এবং বাণিজ্যিক লেনদেন সম্পন্ন করার কথা বলেছে। এ জন্য আরএমবি লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা ক্রস বর্ডার ইন্টারব্যাংক পেমেন্ট সিস্টেম বা সিআইপিএসে যোগ দিতে হবে। এ নিকাশ ব্যবস্থায় চীনের সঙ্গে এখন যুক্ত আছে হংকং, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মিয়ানমার।

বাংলাদেশে অবশ্য এখনই আরএমবিতে হিসাব খোলা যায় এবং আন্তব্যাংক মুদ্রাবাজারে আরটিজিএস (রিয়াল টাইম গ্রস সেটেলমেন্ট, যেটি এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক তহবিল স্থানান্তর ব্যবস্থা) নিকাশ ব্যবস্থায় স্থানীয় লেনদেনও নিষ্পত্তি করা যায়। এদিক থেকে বাংলাদেশের নীতি-কাঠামো অনেক দূর এগিয়ে আছে। ইউয়ানে বাণিজ্য নিষ্পত্তি করতে হলে এখন দরকার হবে আরএমবির জোগান এবং সিআইপিএস ব্যবস্থায় অংশগ্রহণ।

দুই দেশের বাণিজ্য ভারসাম্যে বাংলাদেশ বিপুলভাবে পিছিয়ে আছে। এ ক্ষেত্রে ঘাটতি ২৩ বিলিয়ন ডলারের বেশি। তবে চীনে মজুরি বাড়ার কারণে শ্রমঘন শিল্প, যেমন তৈরি পোশাক কারখানাগুলো বাংলাদেশে স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা আছে। যদি আমরা সরাসরি বিনিয়োগের ক্ষেত্রে আরএমবিকে গ্রহণ করতে পারি, তাহলে এটি সহজ হতে পারে। বিনিয়োগ বাড়লে তারল্যও বাড়বে।

চীনা অর্থনীতি এখন আরও বেশি বাইরে আসতে চাইছে, বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে উদ্যোক্তাদের জন্য উদারনীতি গ্রহণ করেছে। ২০১৫ সালে আরএমবিকে এসডিআর বাস্কেটে যুক্ত করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ। এর মধ্য দিয়ে আরএমবির আন্তর্জাতিকীকরণের পথে এগিয়ে গেছে চীন। টাকা-আরএমবি বিনিময় ব্যবস্থা চালু হলে আঞ্চলিক বাণিজ্য ও বিনিয়োগে রুবল, রুপি নয়, বরং ডলারের বিকল্প মুদ্রা হয়ে উঠবে আরএমবি। চীনের এ বদলে যাওয়া আশীর্বাদ হয়ে আসতে পারে বাংলাদেশের জন্য।

বাংলাদেশের সঙ্গে লেনদেনে আরএমবি প্রচলনের চীনা প্রস্তাব ২০৩০ সালের মধ্যে আমাদের উচ্চমধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার লক্ষ্য পূরণে ইতিবাচক ভূমিকা রাখার সম্ভাবনা যথেষ্ট। সময়মতো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সুযোগ কাজে লাগানো যেতে পারে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শিল্প-বাণিজ্য

ওয়েব হোস্টিং-ক্লাউড সার্ভিসে কর অব্যাহতি চায় ই-ক্যাব

Published

on

শেয়ারবাজার

ওয়েবসাইট হোস্টিং ও ক্লাউড সার্ভিসকে ডিজিটাল ইন্ডাস্ট্রির ‘মেরুদণ্ড’ উল্লেখ করে এ খাতকে কর অব্যাহতির আওতায় আনার দাবি জানিয়েছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে গণমাধ্যমে পাঠানো আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এ দাবি জানিয়েছেন ই-ক্যাবের সভাপতি শমি কায়সার।

প্রস্তাবিত বাজেটে স্মার্ট বাংলাদেশ সংকল্পকে প্রাধান্য দেওয়ায় সাধুবাদ জানিয়ে ই-ক্যাব জানিয়েছে, স্মার্ট বাংলাদেশের জন্য প্রয়োজন স্মার্ট অর্থনীতি ও স্মার্ট বাণিজ্য। দেশের সব ট্র্যাডিশনাল ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ই-কমার্সে রূপান্তর করার জন্য প্রয়োজন তথ্যপ্রযুক্তি অবকাঠামো। এজন্য আইটি ও সফটওয়্যার খাতকে ২০৩১ সাল পর্যন্ত কর অব্যাহতি দিতে ই-ক্যাবসহ আইসিটি সংগঠনগুলো দাবি জানিয়ে আসছিল, যা এবারের বাজেটে ৩ বছরের জন্যে প্রস্তাবিত হয়েছে। বিশেষ করে ই-ক্যাব প্রস্তাবিত ই-লার্নিং ও ই অ্যাপ্লিকেশনের ওপর কর অব্যাহতি রাখায় এ খাতের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে। তবে পুরো ডিজিটাল ইন্ড্রাস্ট্রির ব্যাকবোন ও গুরুত্বপূর্ণ অংশ ওয়েবসাইট হোস্টিং ও ক্লাউড সার্ভিসকেও কর অব্যাহতির আওতায় নিয়ে আসার দাবি জানায় সংগঠনটি।

বাজেটে ই-ক্যাবের প্রস্তাবনাগুলো কী ছিল, তা তুলে ধরে এতে আরও বলা হয়, ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানসমূহের কার্যক্রমে সচ্ছতা, দায়বদ্ধতা প্রতিষ্ঠাকল্পে বিজনেস আইডেন্টিটি প্ল্যাটফর্ম চালু করা (ডিবিআইডি) ই-ক্যাবের জোরালো প্রস্তাবনা ছিল। এটি চালু হলেও ডিজিটাল কমার্স সেক্টরের পৃথক কোনো কর্তৃপক্ষ না থাকায় ডিবিআইডি গ্রহণে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে ভোগান্তিতে পোহাতে হচ্ছে। এছাড়া ডিবিআইডির কার্যকারিতাও এখনো স্পষ্ট হয়নি। তাছাড়া ভোক্তা অধিকার রক্ষায় ই-ক্যাবের প্রস্তাবিত সেন্ট্রাল কম্পলায়েন্স ম্যানেজমেন্ট সিস্টেমের পাইলটিং পরবর্তী ব্যাপক জনসচেতনতা তৈরি প্রয়োজন।

ই-কমার্সের গুরুত্বপূর্ণ অংশ স্মার্ট লজিস্টিকস উল্লেখ করে বাজেট প্রতিক্রিয়ায় বলা হয়েছে, এ বিষয়ে সরকারের জাতীয় লজিস্টিক নীতি প্রণয়নে ই-ক্যাব সার্বিকভাবে সহযোগিতা করেছে। তবে এ নীতিমালার বাস্তবায়নে স্মার্ট লজিস্টিকস প্রতিষ্ঠানসমূহকে ন্যূনতম পাঁচ বছর কর অব্যাহতি দেওয়া প্রয়োজন। গ্রামীণ পর্যায়ে ও ক্রস বর্ডার ই-কমার্স সম্প্রসারণে স্মার্ট পোস্ট অফিসের পাশাপাশি স্মার্ট লজিস্টিকস প্রতিষ্ঠানসমূহকে ডাক মাশুল থেকেও অব্যাহতি দেওয়া প্রয়োজন। প্রস্তাবিত বাজেটে লজিস্টিক খাতকে অগ্রাধিকার খাত ঘোষণা করায় এ প্রতিষ্ঠানসমূহের ওয়্যারহাউজ ও ট্রাস্পোর্টেশনের ওপর প্রযোজ্য ভ্যাট মওকুফ করার আহ্বান জানানো হয়।

এদিকে, প্রস্তাবিত বাজেটে ক্যাশলেস পেমেন্টকে বিভিন্নভাবে উৎসাহিত করা হলেও পেমেন্ট গ্রহণে ব্যবসায় প্রতিষ্ঠানসমূহকে পেমেন্ট চার্জ দিতে হয় জানিয়ে ই-ক্যাব বলছে, ডিজিটাল পেমেন্টকে উৎসাহিত করতে এ সেক্টরে পেমেন্ট চার্জ সমমানের ন্যূনতম দুই শতাংশ ক্যাশ ইনসেটিভ (প্রণোদনা) দেওয়ার দাবি জানানা হয় এ বাজেট প্রতিক্রিয়ায়। এছাড়া শিক্ষা ও চিকিৎসা খাতে ক্যাশলেস পদক্ষেপের ওপর বিশেষ দৃষ্টি দিতে হবে, যা সামগ্রিক পর্যায়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সহজ করবে।

ই-ক্যাব আরও জানিয়েছে, ই-কমার্স দেশের সবচেয়ে ক্রমবর্ধমান খাত। গত পাঁচ বছরে এ খাতে প্রায় দুই লাখ নারী ও তরুণ উদ্যোক্তা তৈরি হয়েছে। পাশাপাশি পাঁচ লাখেরও বেশি কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে স্মার্ট অর্থনীতির সংকল্পে ই-কমার্স খাতে আরও উৎকর্ষতা আনার জন্য ই-ক্যাবের প্রস্তাবিত দাবিসমূহ সরকারের বিশেষ বিবেচনায় নেওয়ার অনুরোধও জানানো হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

শেয়ারবাজারে ১ কোটি বিনিয়োগ করে ১৪ কোটি টাকার মালিক মতিউর

দেশের শেয়ারবাজার থেকে বিপুল পরিমাণ অর্থ বানিয়েছেন বলে দাবি করেছেন ছাগলকাণ্ডে নতুনভাবে আলোচনায় আসা কাস্টমস কর্মকর্তা মতিউর রহমান। তিনি নিজেকে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ন্যাশনাল টি’র প্লেসমেন্ট শেয়ারের সাবস্ক্রিপশন ফের চালু

পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড বিদ্যমান শেয়ারহোল্ডারদের মধ্যে নতুন শেয়ার ইস্যু করে কোম্পানির মূলধন বাড়াবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত...

ব্লক ব্লক
পুঁজিবাজার2 days ago

ব্লকে ১১৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

বেক্সিমকো সুকুকের লেনদেন বন্ধ ২৩ জুন

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রিন সুকুক আল ইসতিসনার লেনদেন আগামী ২৩ জুন (রোববার) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে। ডিএসই সূত্রে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভার তারিখ জানালো প্রগতি লাইফ

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আগামী ৩০ জুন বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

মেঘনা লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আগামী ২৭ জুন বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

গ্লোবাল হেভিকেমিক্যালসের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৩টি কোম্পানির মধ্যে ৫৫ কোম্পানির শেয়ারদর কমেছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দরবৃদ্ধির শীর্ষে লিন্ডে বিডি

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৩ কোম্পানির মধ্যে ২২৮টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাবরেটরিজ

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দুইদিনে প্রধান সূচক বেড়েছে ১২৬ পয়েন্ট

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। তাতে দুইদিনে প্রধান সূচক...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

এশিয়াটিক ল্যাবরেটরিজ নিয়ে মিথ্যা তথ্য ছড়াচ্ছে কারসাজি চক্র

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের কারখানা বন্ধ নিয়ে মিথ্যা তথ্য ছড়াচ্ছে একদল কুচক্রী মহল। সামাজিক যোগাযোগ মাধ্যমের...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

স্পট মার্কেটে যাচ্ছে ৩ কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামী ২৩ জুন (রোববার) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানি। কোম্পানিগুলো হলো- পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ইউনিয়ন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দুই কোম্পানির লেনদেন চালু রোববার

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন রেকর্ড তারিখের পর আগামী রোববার চালু হবে। কোম্পানিগুলো হলো- সালভো কেমিক্যাল ও বিডি থাই...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

সানলাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ জুন

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আগামী ৩০ জুন বিকাল সোয়া ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভা করবে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আগামী ২৯ জুন বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভার তারিখ জানালো লিন্ডে বিডি

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত লিন্ডে বাংলাদেশ (বিডি) লিমিটেড। আগামী ২৭ জুন বিকাল সাড়ে ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দুই ঘণ্টায় শেয়ারদর বেড়েছে ২৯৯ কোম্পানির

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘণ্টায় লেনদেন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

এক্সিম ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংক পিএলসির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ পরিবর্তন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও শহীদুল্লাহ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন এস এম শহীদুল্লাহ। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

শেয়ার প্রতি ১৫৪ টাকা লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড দশ টাকার প্রতিটি সাধারন শেয়ারের বিপরীতে ১৫৪ টাকা অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে। গতকাল অনুষ্ঠিত...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ারবাজার
জাতীয়5 mins ago

হজ শেষে দেশে ফিরেছেন ৩ হাজার ৯২০ হাজি

শেয়ারবাজার
জাতীয়15 mins ago

বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী

শেয়ারবাজার
চিত্র-বিচিত্র15 hours ago

রাসেলস ভাইপার নিয়ে ভয়-উদ্বেগের কী কোন কারণ আছে?

শেয়ারবাজার
জাতীয়15 hours ago

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ৭ লাখ ৭২ হাজার শিশু

শেয়ারবাজার
জাতীয়15 hours ago

পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার16 hours ago

একাদশে ভর্তিতে প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ আবেদন

শেয়ারবাজার
রাজনীতি16 hours ago

আ. লীগের ক্ষমতার উৎস দেশের জনগণ: কাদের

শেয়ারবাজার
জাতীয়16 hours ago

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সেনাপ্রধানের পুষ্পস্তবক অর্পণ

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার17 hours ago

জুলাইয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে থাকছে না শনিবারের ছুটি

শেয়ারবাজার
জাতীয়17 hours ago

দুই দিনের সফরে দিল্লিতে প্রধানমন্ত্রী

শেয়ারবাজার
জাতীয়17 hours ago

প্রবাসীদের পেনশন স্কিমে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেয়ারবাজার
সারাদেশ17 hours ago

বিপৎসীমা ছাড়িয়ে তিস্তার পানি

শেয়ারবাজার
আন্তর্জাতিক18 hours ago

তুরস্কে দাবানলে নিহত ৫, আহত ৪৪

শেয়ারবাজার
রাজধানী18 hours ago

ডিএমপির মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২

শেয়ারবাজার
অর্থনীতি19 hours ago

পেঁয়াজ-কাঁচামরিচের ঝাঁজে বিপাকে মানুষ

শেয়ারবাজার
জাতীয়19 hours ago

ভারতের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

শেয়ারবাজার
আবহাওয়া19 hours ago

টানা বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অধিদপ্তর

শেয়ারবাজার
সারাদেশ19 hours ago

সিলেটে কমছে বন্যার পানি

শেয়ারবাজার
অর্থনীতি20 hours ago

সুইস ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন বাংলাদেশিরা

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার21 hours ago

অভিজ্ঞতা ছাড়াই আকিজে চাকরির সুযোগ

শেয়ারবাজার
খেলাধুলা21 hours ago

কোপায় কানাডাকে হারিয়ে যা বললেন মেসি

শেয়ারবাজার
জাতীয়21 hours ago

বিদ্যুতে ৩২ হাজার কোটি টাকার ভর্তুকি

শেয়ারবাজার
আবহাওয়া22 hours ago

বায়ুদূষণে দেশে এক বছরে ১৯ হাজার শিশুর মৃত্যু

শেয়ারবাজার
ধর্ম ও জীবন22 hours ago

নামাজে রাকাত ভুল হলে কী করবেন?

শেয়ারবাজার
রাজধানী22 hours ago

ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরছে মানুষ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০