Connect with us

আন্তর্জাতিক

চীনে গভীর রাতে মহাসড়কে ধসে নিহত ১৯

Published

on

ব্লকে

চীনে গভীর রাতে মহাসড়কে ধসের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ। অবশ্য চীনের দক্ষিণাঞ্চলে এই রাস্তায় ধসের কারণ জানা যায়নি।

বুধবার (১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধসে পড়ার পর অন্তত ১৯ জন নিহত হয়েছেন।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানিয়েছে, মেইঝো শহর এবং ডাবু কাউন্টির মধ্যে সংযোগ স্থাপনকারী এস১২ হাইওয়ের ১৭.৯ মিটার (৫৮.৭ ফুট) প্রসারিত অংশ স্থানীয় সময় বুধবার গভীর রাত ২টা ১০ মিনিটের দিকে ধসে পড়ে এবং ১৮টি গাড়িতে কয়েক ডজন লোক সেখানে আটকা পড়ে।

সিসিটিভি আরও জানিয়েছে, স্থানীয় সময় বুধবার বেলা পৌনে ১২টা পর্যন্ত ‘১৯ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে এবং আরও ৩০ জন হাসপাতালে আহত অবস্থায় জরুরি সেবা নিচ্ছেন।’

চীনের এই রাষ্ট্রীয় সম্প্রচারকারী সংস্থাটি জানিয়েছে, হাসপাতালে যারা আছেন তাদের জীবন ‘বর্তমানে ঝুঁকির মধ্যে নেই’, তবে তাদের আঘাতের বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

ভারতের আরও ২৫ বিমানবন্দরের দায়িত্ব নিতে চায় আদানি

Published

on

ব্লকে

ভারতে বর্তমানে সাতটি বিমানবন্দর পরিচালনা করছে দেশটির বিতর্কিত ব্যবসায়ী গোষ্ঠী আদানি গ্রুপ। এবার আরও ২৫টি বিমানবন্দরের দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে সংস্থাটি। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বরাত এ তথ্য জানা গেছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, আদানি এন্টারপ্রাইজেসের প্রতিনিধি এক অভ্যন্তরীণ উপস্থাপনায় দাবি করেছেন, চলমান লোকসভা নির্বাচনের পরে আরও ৩০ থেকে ৩৫টি বিমানবন্দরের বেসরকারীকরণ করবে ভারতের কেন্দ্রীয় সরকার। এর মধ্যে অন্তত ২৫টি বিমানবন্দরের দায়িত্ব নিতে আগ্রহী আদানি এয়ারপোর্ট হোল্ডিংস। দরপত্র আহ্বান করা হলে তারা সেভাবেই অংশগ্রহণ করবে।

এর আগে ২০১৯ সালের নিলামে ত্রিবান্দ্রম, বেঙ্গালুরু, আহমেদাবাদ, জয়পুর, লক্ষ্ণৌ ও গুয়াহাটি বিমানবন্দর পরিচালনার দায়িত্ব পায় আদানি গোষ্ঠী। ২০২১ সালে জিভিকের কাছ থেকে পায় মুম্বাই বিমানবন্দর। সব মিলিয়ে ভারতের ২৩ শতাংশ বিমানযাত্রীকে পরিষেবা দেয় তারা।

আদানি এন্টারপ্রাইজেসের প্রধান আর্থিক কর্মকর্তা সৌরভ শাহ দাবি করেছেন, নির্বাচনের পর আবার বিমানবন্দর বিক্রি করবে কেন্দ্রীয় সরকার। চেন্নাই, ভুবনেশ্বর, অমৃতসর ও বারানসির মতো বড় বড় বিমানবন্দরের সঙ্গে ছোট কয়েকটি বিমানবন্দরও তালিকায় থাকবে। একসঙ্গে ‘বান্ডল’ হিসেবে দরপত্র পেশ করা হলে অপেক্ষাকৃত কম খরচে এই দায়িত্বভার পাওয়ার সম্ভাবনা আছে। আদানি গোষ্ঠী সে অনুযায়ী ব্যবস্থা নেবে।

সৌরভ শাহ আরও বলেছেন, আদানি গোষ্ঠীর পক্ষে যেভাবে ব্যবসা পরিচালনা সহজ হবে, সেভাবেই দরপত্র দেওয়া হবে।

২০২৩ সালের জানুয়ারি মাসে গৌতম আদানি বিশ্বের শীর্ষ পাঁচজন ধনীর একজন ছিলেন। কিন্তু সেই মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রের শর্ট সেলার হিনডেনবার্গ রিসার্চের এক প্রতিবেদনে সব লন্ডভন্ড হয়ে যায়। তাদের অভিযোগ ছিল, আদানি গোষ্ঠী শেয়ার জালিয়াতির মাধ্যমে কোম্পানির বাজারমূল্য বাড়িয়েছে।

এ খবর প্রকাশিত হওয়ার পর ৯ দিনের মধ্যে গৌতম আদানির বিভিন্ন কোম্পানির বাজার মূলধন ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারের বেশি কমে যায়। গৌতম আদানির ব্যক্তিগত সম্পদমূল্যও অনেক কমে যায়। একসময় ধনীদের তালিকায় তিনি ২৪তম স্থানে নেমে যান।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতীয় সামুদ্রিক পণ্য রপ্তানি কমেছে ৯ শতাংশ

Published

on

ব্লকে

গত অর্থবছরে ভারত থেকে সামুদ্রিক পণ্য রফতানি উল্লেখযোগ্য পরিমাণ কমেছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ২০২৩-২৪ অর্থবছরে প্রধান রফতানি বাজার যুক্তরাষ্ট্র ও ইউরোপে পণ্যের চাহিদায় মন্দা দেখা দিয়েছিল। এ সময় আগের অর্থবছরের তুলনায় রপ্তানি ৮ দশমিক ৭৪ শতাংশ কমে ৭৩৭ কোটি ডলার হয়েছে। খবর দ্য হিন্দু।

বাণিজ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুসারে, ২০২২-২৩ সালে ৮০৯ কোটি ডলারের সামুদ্রিক পণ্য রফতানি করে ভারত। অবশ্য সর্বশেষ অর্থবছরে রফতানি কমলেও চলমান ২০২৪-২৫ অর্থবছর নিয়ে আশাবাদী ব্যবসায়ীরা। কারণ সাম্প্রতিক সময়ে সামুদ্রিক পণ্যের ক্রয়াদেশ বেড়েছে।

ভারতের প্রধান সামুদ্রিক পণ্য হলো হিমায়িত চিংড়ি। রফতানিকারকদের মতে, চাহিদায় মন্দা, প্রতিষ্ঠিত অর্থনীতিতে উচ্চ মূল্যস্ফীতি ও একুয়েডর থেকে যুক্তরাষ্ট্রে হিমায়িত চিংড়ির রফতানি বৃদ্ধি গত অর্থবছরে ভারতের রফতানিকে প্রভাবিত করেছে।

২০২২-২৩ অর্থবছরে হিমায়িত চিংড়ির প্রধান আমদানিকারক ছিল যুক্তরাষ্ট্র ও চীন। এ সময় চিংড়ি রফতানি করে ভারত ৪৩ হাজার ১৩৫ কোটি রুপি বা ৫ হাজার ৪৮১ কোটি ডলার আয় করে। পণ্যের ওজনের দিক থেকে মোট রফতানিতে এর অংশ ৪০ দশমিক ৯৮ শতাংশ। ডলারে হিসাবে মোট আয়ে হিস্যা ছিল ৬৭ দশমিক ৭২ শতাংশ।

২০২২-২৩ অর্থবছরে হিমায়িত চিংড়ির সামগ্রিক রফতানি ছিল ৭ লাখ ১১ হাজার ৯৯ টন। এর মধ্যে যুক্তরাষ্ট্র ২ লাখ ৭৫ হাজার ৬৬২ টন ও চীন ১ লাখ ৪৫ হাজার ৭৪৩ টন আমদানি করে শীর্ষস্থানে ছিল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

দিল্লির ইতিহাসে সর্বোচ্চ ৫২.৩ ডিগ্রি তাপমাত্রা

Published

on

ব্লকে

তীব্র তাপপ্রবাহে পুড়ছে ভারতের রাজধানী নয়াদিল্লি। আজ বুধবার নয়াদিল্লির মুঙ্গেশপুরে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই প্রথম ভারতের রাজধানীর তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলিসিয়াস ছাড়াল। দেশটির আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

আজ বুধবার বেলা আড়াইটায় ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে মুঙ্গেশপুর আবহাওয়া দপ্তর। অন্যদিকে নয়াদিল্লির নারেলা শহরের তাপমাত্রা ছিল ৪৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের বিভিন্ন স্থানে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। পাঞ্জাব, হরিয়ানা ও চণ্ডীগড়ের অধিকাংশ জায়গায়; দিল্লি, উত্তর প্রদেশ ও রাজস্থানের কিছু জায়গায় এবং হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীরের দু–এক জায়গায় তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

পূর্বাভাস অনুযায়ী, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগর ও উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে রাতেও তাপমাত্রা একই রকম থাকতে পারে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

দ্রুততম এভারেস্ট জয়ী নারী ফুঞ্জো লামা

Published

on

ব্লকে

দ্রুততম সময়ের মধ্যে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ী নারী এখন নেপালের ফুঞ্জো লামা। না ঘুমিয়ে মাত্র ২৪ ঘণ্টা ২৬ মিনিটের মধ্যে এভারেস্টের চূড়ায় ওঠে তিনি ভেঙেছেন বিশ্ব রেকর্ড।

বেস ক্যাম্প থেকে এভারেস্টের চূড়ায় ওঠতে তিনি সময় নেন ১৪ ঘণ্টা ৩১ মিনিট। জানা গেছে, ২৩ মে বিকেল ৩টা ৫২ মিনিটে তিনি বেস ক্যাম্প ছাড়েন এরপর সকাল ৬টা ২৩ মিনিটের দিকে চূড়ায় ওঠেন। এভারেস্টের চূড়া থেকে নামতে ফুঞ্জো লামা সময় নেন ৯ ঘণ্টা ১৮ মিনিট।

মূলত বেস ক্যাম্প থেকে সবচেয়ে দ্রুত আরোহণের রেকর্ড ধরা হয়। কারণ চরম উচ্চতায় খাপ খাওয়ানোর জন্য সেখানে পর্বতারোহীদের বেশ কিছু দিন থাকতে হয়। লামা এভারেস্টের চূড়ায় ওঠার আগে সেখানে তিন সপ্তাহ অতিবাহিত করেন।

গিনেস বিশ্ব রেকর্ডের তথ্য অনুযায়ী, লামা ২০১৮ সালে ৩৯ ঘণ্টা ৬ মিনিটে এভারেস্ট জয় করে রেকর্ড করেন। কিন্তু ২০২১ সালে ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এভারেস্টে জয় করে তার সেই রেকর্ড ভাঙেন হংকংয়ের অ্যাডা সাং। এই বছর ছিল লামার দ্বিতীয়বারের মতো এভারেস্ট আরোহণ।

পুরুষদের মধ্যে সবচেয়ে দ্রুততম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড নেপালি লাকপা গেলু শেরপার। ২০০৩ সালে মাত্র ১০ ঘণ্টা ৫৬ মিনিটে এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

এর আগে বুধবার (২২ মে) রেকর্ড ৩০ বার মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠেন নেপালের কামি রিতা শেরপা। মাত্র ১০ দিনের মাথায় দ্বিতীয়বারের মতো বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের চূড়ায় ওঠেন তিনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চীনে আইফোনের বিক্রি বেড়েছে ৫২ শতাংশ

Published

on

ব্লকে

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন আইফোনের বিক্রি বেড়েছে চীনের বাজারে। দেশটির সরকারি একটি বাজার বিশ্লেষণ সংস্থার তথ্য অনুযায়ী, গত এপ্রিলে চীনে আইফোনের বিভিন্ন সিরিজের ফোন বিক্রি হয়েছে ৩৪ লাখ ৯৫ হাজার, যা পূর্ববর্তী মার্চ মাসের তুলনায় ৫২ শতাংশ বেশি।

যুক্তরাষ্ট্রভিত্তিক স্মার্টফোন প্রস্তুতকারী জায়ান্ট অ্যাপলের জনপ্রিয়তা বিশ্বজুড়ে, তবে এশিয়ার বাজারে এই কোম্পাটিকে এশীয় বিভিন্ন কোম্পানির সঙ্গে প্রতিযোগিতা করে টিকে থাকতে হয়। এই প্রতিযোগিতা সবচেয়ে বেশি ঘটে চীনের বাজারে। ৪১ কোটি ২০ লাখ মানুষ অধ্যুষিত চীন এশিয়ায় অ্যাপলের সবচেয়ে বড় বাজারগুলোর একটি, কিন্তু এখানে অ্যাপলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর নাম হুয়াওয়ে। এছাড়া অন্যান্য এশীয় কোম্পানির ফোনের বাজারও এই মহাদেশের বিভিন্ন দেশে বেশ চাঙ্গা।

২০২৪ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে এই হুয়াওয়ের সঙ্গে প্রতিযোগিতায় খানিকটা পিছিয়ে পড়েছিল অ্যাপল। বছরের প্রথম দুই মাসে চীনে আইফোনের বিক্রি স্বাভাবিক পর্যায়ের চেয়ে কমে গিয়েছিল ৩৭ শতাংশ। তবে ফোনের মূল্য কমানো এবং ডিসকাউন্টের হার দ্বিগুণ করার মাধ্যমে মার্চ থেকে ফের পুরোনো বাজার ফিরে পাওয়া চেষ্টা শুরু করে অ্যাপল এবং তাতে খানিকা সফলও হয়। ওই মাসে চীনে আইফোনের বিক্রি বাড়ে ১২ শতাংশ।

সেই ধারাই অব্যাহত ছিল এপ্রিল এবং ধারণা করা হচ্ছে, চলতি মে মাসে এবং সামনের দিনগুলোতেও এই ধারা বজায় থাকবে। কারণ এখনও চীনের বাজারে আইফোনের বিভিন্ন মডেল গড়ে ২ হাজার ৩০০ ইউয়ান বা ৩১৮ ডলার ডিসকাউন্টে বিক্রি হচ্ছে। তবে এখনও গত ২০২৩ সালের তুলনায় পিছিয়ে আছে অ্যাপল। সম্প্রতি মার্কিন এই কোম্পানির সিইও টিক কুকও স্বীকার করেছেন যে ২০২৩ সালের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি ২০২৪ সালের প্রথম পাঁচ মাসে চীনে আইফোনের বিক্রি ৮ দশমিক ১ শতাংশ কমেছে।

এদিকে চীনে অ্যাপলের বাজার যখন সংকুচিত হচ্ছে, সে সময় দেশটিতে উঠতে শুরু করেছে হুয়াওয়ে। বর্তমানে জনপ্রিয়তার বিচারে অ্যাপলের পরেই রয়েছে হুয়াওয়ের বিভিন্ন সিরিসের স্মার্টফোন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ব্লকে ব্লকে
পুঁজিবাজার13 hours ago

ব্লকে ৩৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৮টি কোম্পানির মোট ৩৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার14 hours ago

ছেলেকে শেয়ার উপহার দেবেন মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসির উদ্যোক্তা পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার14 hours ago

তিন কোম্পানির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪টি কোম্পানির মধ্যে ২৮৬ কোম্পানির শেয়ারদর কমেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার14 hours ago

দরবৃদ্ধির শীর্ষে গ্লোবাল হেভি কেমিক্যালস

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে ৬৪টির শেয়ারদর বেড়েছে। এর...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার15 hours ago

লেনদেনের শীর্ষে আলিফ ইন্ডাস্ট্রিজ

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার15 hours ago

২৮৬ কোম্পানির দরপতনে সূচক কমলো ৫০ পয়েন্ট

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্যসূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার15 hours ago

পুঁজিবাজারের উন্নয়নে সহযোগিতার আশ্বাস ইউরোপীয় ইউনিয়নের

বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেছেন বাংলাদেশে অবস্থানরত ইউরোপীয় ইউনিয়নের দুই সদস্যের প্রতিনিধিদল। বুধবার (২৯ মে) ঢাকা...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার16 hours ago

এনআরবি ব্যাংকের এমডির দায়িত্বে এএমডি ওমর ফারুক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত এনআরবি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পালন করবেন ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) মো. ওমর...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার16 hours ago

ইউনিট বিক্রি করবে গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা পরিচালক ৩০ লাখ ইউনিট বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার17 hours ago

দুই ঘন্টায় লেনদেন ১৬২ কোটি টাকা

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার18 hours ago

ইস্টার্ন ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার18 hours ago

এনআরবিসি ব্যাংকের দুই উদ্যোক্তা-পরিচালকের শেয়ার হস্তান্তরের ঘোষণা

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি এনআরবিসি ব্যাংক পিএলসির উদ্যোক্তা ও উদ্যোক্তা-পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার19 hours ago

ডাচ-বাংলা ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডাচ-বাংলা ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার19 hours ago

তাকাফুল ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪-মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার20 hours ago

জমি কেনার অনুমতি পেলো ব্র্যাক ব্যাংক

পুঁজিবাজারে ক্যাংক খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক পিএলসিকে জমি কেনার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৮ মে) ব্যাংকটি কেন্দ্রীয় ব্যাংকের...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার20 hours ago

তাকাফুল ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

সাবসিডিয়ারি কোম্পানিতে বিনিয়োগ করবে এস্কয়ার নিট

সাবসিডিয়ারি কোম্পানি বা সহযোগী প্রতিষ্ঠান এল এস্কয়ার লিমিটেডে ৫ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এস্কয়ার...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

সম্পদ পুনর্মূল্যায়ন করবে এনভয় টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড সম্পদ পুনর্মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (২৮ মে) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

সাউথইস্ট ব্যাংকের বোনাস লভ্যাংশে বিএসইসির সম্মতি

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি সাউথইস্ট ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের সভায় শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত ৪ শতাংশ বোনাস লভ্যাংশ অনুমোদন দিয়েছে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৪১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৮টি কোম্পানির মোট ৪১ কোটি ৩৪ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ব্লকে
ধর্ম ও জীবন5 hours ago

হজ-ওমরা যেভাবে গুনাহ মাফ করে

ব্লকে
জাতীয়6 hours ago

বেনাপোল-মোংলা রুটে ট্রেন চলাচল শুরু ১ জুন

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে প্রবাসীরা যেভাবে বিনিয়োগ করবেন
অর্থনীতি6 hours ago

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে প্রবাসীরা যেভাবে বিনিয়োগ করবেন

ব্লকে
জাতীয়6 hours ago

কলকাতা থেকে দেশে ফিরছে ডিবির প্রতিনিধি দল

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ
খেলাধুলা6 hours ago

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ

ব্লকে
সারাদেশ7 hours ago

বরিশালে কৃষি খাতে ক্ষতি ১১০ কোটি টাকা

ব্লকে
আন্তর্জাতিক7 hours ago

ভারতের আরও ২৫ বিমানবন্দরের দায়িত্ব নিতে চায় আদানি

ব্লকে
জাতীয়7 hours ago

আনারের খুনির খোঁজে নেপাল যাচ্ছে সিআইডি

ব্লকে
জাতীয়7 hours ago

গণমাধ্যমকে দেশ ও জনগণের স্বার্থের পক্ষে দাঁড়াতে হবে: তথ্য প্রতিমন্ত্রী

ব্লকে
জাতীয়7 hours ago

শ্রমিকদের অধিকার রক্ষায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় সৌ‌দি

ব্লকে
জাতীয়8 hours ago

ধান বিক্রি করে ৯৬ হাজার টাকা পেলেন প্রধানমন্ত্রী

ব্লকে
জাতীয়8 hours ago

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের টার্নিং পয়েন্ট: নৌপরিবহন প্রতিমন্ত্রী

ব্লকে
আন্তর্জাতিক8 hours ago

ভারতীয় সামুদ্রিক পণ্য রপ্তানি কমেছে ৯ শতাংশ

ব্লকে
জাতীয়8 hours ago

প্রধানমন্ত্রীর এপিএস হাফিজুর, ডিপিএস তুষারের নিয়োগ বাতিল

ব্লকে
শিল্প-বাণিজ্য8 hours ago

আন্তর্জাতিক ট্যুরিজম অ্যাওয়ার্ড পেলো ইউএস-বাংলা এয়ারলাইন্স

ব্লকে
অর্থনীতি9 hours ago

রপ্তানির সঙ্গে আমদানিকে বহুমুখী করতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

ব্লকে
জাতীয়9 hours ago

উপজেলা নির্বাচন ঘিরে ষড়যন্ত্র চলছে: কাদের

ব্লকে
জাতীয়9 hours ago

বাংলাদেশে সরাসরি বিনিয়োগ করতে আগ্রহী কোরিয়া

ব্লকে
খেলাধুলা9 hours ago

স্কুল ক্রিকেটে চ্যাম্পিয়ন কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ

ব্লকে
অর্থনীতি9 hours ago

শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের সিইও হলেন কাজী মনিরুল

ব্লকে
রাজধানী9 hours ago

খালের উন্নয়নে নেদারল্যান্ডসের সঙ্গে কাজ করবে ডিএনসিসি

ব্লকে
জাতীয়10 hours ago

র‌্যাবের নতুন ডিজি হারুন অর রশিদ

ব্লকে
সারাদেশ10 hours ago

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

ব্লকে
জাতীয়10 hours ago

প্রধানমন্ত্রী পটুয়াখালী যাচ্ছেন বৃহস্পতিবার

ব্লকে
জাতীয়10 hours ago

রোহিঙ্গা ইস্যুতে ৭০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ