ক্যাটাগরি: আন্তর্জাতিক

রাশিয়া থেকে কয়লা আমদানি কমিয়েছে চীন

রাশিয়া থেকে চীনের কয়লা আমদানি গত মার্চে ২১ শতাংশ কমেছে। এর মূল কারণ রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা এবং আমদানি শুল্ক আরোপ। চীনের শুল্ক বিভাগ সম্প্রতি এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে। খবর রয়টার্স।

২০২২ সালে চীনে রুশ কয়লা আমদানি বাড়তে শুরু করে। কারণ ওই সময় ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো রাশিয়ার সঙ্গে বাণিজ্য বন্ধ করে দেয়ার হুমকি দেয়। বিভিন্ন খাতের ওপর দেয়া হয় নিষেধাজ্ঞা। ফলে রাশিয়া কয়লা বাণিজ্যে পশ্চিমা দেশগুলোর পরিবর্তে চীন ও ভারতসহ এশিয়ার দেশগুলোকে বেছে নেয়।

কিন্তু সম্প্রতি রাশিয়ার শীর্ষ রফতানিকারক সুয়েক ও মাইকেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তার ওপর চীন চলতি বছর পুনরায় ৩-৬ শতাংশ আমদানি শুল্ক আরোপ করেছে। এ কারণেই মূলত আমদানি বড় ধরনের বাধার মুখে পড়েছে। চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানায়, মার্চে দেশটি রাশিয়া থেকে ৬৯ লাখ ২০ হাজার টন কয়লা আমদানি করে।

ইন্দোনেশিয়া সবচেয়ে বেশি কয়লা সরবরাহ করে চীনে। দেশটি থেকে আমদানি ৯ দশমিক ৯ শতাংশ কমে ১ কোটি ৯৮ লাখ টনে নেমেছে। তবে অস্ট্রেলিয়া থেকে আমদানি ১৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অতিরিক্ত সরবরাহ ও দুর্বল চাহিদার কারণে স্থানীয় বাজারে কয়লার দামও গত মাসে ছিল নিম্নমুখী। সংশ্লিষ্টরা জানান, চীনের ইস্পাত ও সিমেন্ট উৎপাদন খাতে কয়লার চাহিদা লক্ষণীয় মাত্রায় কমেছে। এর মূল কারণ প্রপার্টি খাতে চলমান অস্থিরতা। তবে বিদ্যুৎ খাতে চাহিদা স্থিতিশীল ছিল।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার