ক্যাটাগরি: আন্তর্জাতিক

সৌদিতে ভেঞ্চার ক্যাপিটালের অর্থায়ন বেড়েছে

সৌদি সরকারের উদার নীতির কারণে সাম্প্রতিক বছরে বিভিন্ন খাতে বিনিয়োগ বেড়েছে। দেশটিতে গড়ে উঠছে নতুন নতুন প্রতিষ্ঠান। এর সুফল দেখা গেছে বিনিয়োগের অন্যতম চালক ভেঞ্চার ক্যাপিটালের ক্ষেত্রে। দেশটিতে ২০১৮ সালে প্রতিষ্ঠিত সৌদি ভেঞ্চার ক্যাপিটাল (এসভিসি) কোম্পানির অর্থায়ন কয়েক বছরের ব্যবধানে ২১ গুণ বেড়েছে বলে এক প্রতিবেদনে জানা গেছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

ছয় বছর আগে সৌদি আরবের স্টার্টআপগুলোয় এসভিসির বিনিয়োগ ছিল ৬৩ কোটি ডলার। ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১৪০ কোটিতে।

সম্প্রতি এসভিসি ‘ইমপ্যাক্ট রিপোর্ট’ প্রকাশ করে কোম্পানির তহবিল বাড়ানোর বিষয়টি তুলে ধরে। প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে কোম্পানি প্রতিষ্ঠার পর থেকে প্রাইভেট ক্যাপিটাল ইকোসিস্টেম (ভিসি), প্রাইভেট ইকুইটি (পিই), ভেঞ্চার ডেবট ও প্রাইভেট ডেবটের ওপর কাজ করছে এসভিসি।

শুরুতে এসভিসির বিনিয়োগ প্রতিশ্রুতি ছিল ৭০ কোটি ডলার। বর্তমানে অংশীদারসহ প্রতিষ্ঠানটির মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৩৬০ কোটি ডলার।

সৌদি ভেঞ্চার ক্যাপিটাল ৪০টি তহবিলে অর্থায়ন করেছে। সেখান থেকে পরবর্তী সময়ে ই-কমার্স, ফিনটেক, স্বাস্থ্যসেবা, শিক্ষা প্রযুক্তি, পরিবহন ও লজিস্টিকসের মতো গুরুত্বপূর্ণ খাতে ৭০০টিরও বেশি স্টার্টআপ ও এসএমইতে বিনিয়োগ হয়েছে। এসভিসির কৌশলগত কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়। এর পরিপ্রেক্ষিতে ভেঞ্চার ক্যাপিটাল খাতে ২০২৩ সালে প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাজুড়ে প্রথম স্থান অর্জন করেছে।

জ্বালানি তেলনির্ভরতা থেকে সরে সাম্প্রতিক বছরে বৈচিত্র্যময় খাতে সম্প্রসারিত হচ্ছে সৌদি আরবের অর্থনীতি। এর সঙ্গে এসভিসির অর্জন সংগতিপূর্ণ বলে জানানো হয় প্রতিবেদনে। বলা হচ্ছে, এ অর্জন সৌদি ‘ভিশন ২০৩০’ এবং জাতীয় অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন অর্থনৈতিক ও আর্থিক খাতে দেশটির প্রচেষ্টার প্রতিফলন।

ইমপ্যাক্ট রিপোর্টে দেখা যায়, এসভিসির কৌশল গত পাঁচ বছরে সৌদি স্টার্টআপ ও এসএমইতে বিনিয়োগকারী বাড়াতে অবদান রেখেছে। পাশাপাশি ভিসি ও পিই তহবিল প্রতিষ্ঠার জন্য বিদ্যমান ও নতুন আর্থিক সংস্থাকে উৎসাহিত করেছে। এছাড়া আঞ্চলিক ও বৈশ্বিক তহবিলগুলোকে সৌদিতে স্টার্টআপ ও এমএমইতে বিনিয়োগে অনুপ্রাণিত করেছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার