Connect with us

লাইফস্টাইল

ঈদে প্রিয়জনকে দিতে পারেন যেসব উপহার

Published

on

শেয়ারবাজার

ঈদ মানে পারস্পারিক হৃদ্যতা আরও একটু বাড়িয়ে নেওয়া। ঈদ এলে তাই উপহার দেওয়া-নেওয়া চলে প্রিয়জনদের মধ্যে। এই উপহার দেওয়ার মাধ্যমে ভালোবাসার জানান দেওয়া হয়। আপনি প্রিয়জনদের প্রতি কতটা যত্নশীল তা বোঝা যাবে উপহারের ধরন দেখে। তবে নিজের সামর্থ্যের চেয়ে বেশি উপহার দিতে যাবেন না। বরং সামর্থ্য অনুযায়ী সবচেয়ে সুন্দর উপহারটি প্রিয়জনকে কিনে দিন।

পোশাক
ঈদের উপহারের মধ্যে পোশাকই সবেচয়ে বেশি প্রচলিত। ঈদে প্রিয়জনের মুখে হাসি ফোটাতে চাইলে তার জন্য মানানসই একটি পোশাক উপহার দিতে পারেন। তবে পোশাক কেনার আগে তার পছন্দের ধরন জেনে নিন। অথবা তার কোন ধরনের পোশাক প্রয়োজন তা জেনে নিন। সে অনুযায়ী উপহার দিন।

বই
বই সবচেয়ে ভালো বন্ধু। এটি আমাদের জ্ঞান এবং জানার পরিধি বাড়ায়। তাই ঈদে প্রিয়জনকে বই উপহার দিতে পারেন। ইসলামের ইতিহাস, সংস্কৃতি বা আধ্যাত্মিকতার ওপর লেখা বই উপহার দিতে পারেন। এতে ইসলাম সম্পর্কে তাদের জানাশোনা আরও বৃদ্ধি পাবে।

ঘর সাজানোর উপহার
প্রিয়জনকে ঈদে ঘর সাজানোর জন্য কোনো উপহার দিতে পারেন। এতেও সে দারুণ খুশি হয়ে যাবে। লন্ঠন, ফুলদানি, আঁকা ছবি, শো-পিস ইত্যাদি উপহার দিতে পারেন। এতে তার বাড়ির সৌন্দর্য আরও বৃদ্ধি পাবে এবং সারাবছরই আপনার দেওয়া উপহারটি কাজে লাগবে।

কুকওয়্যার
গৃহিণীরা সবচেয়ে বেশি খুশি হয় সম্ভবত কুকওয়্যার পেলে। তাই এই ঈদে উপহার হিসেবে প্রিয়জনকে এ জাতীয় কিছু দিতে পারেন। তাতে ঈদের সুস্বাদু রান্নায় সেটি কাজে লাগবে। আবার সুন্দর কুকওয়্যার সেট পেলে প্রিয়জনের মুখে হাসিও ফুটে উঠবে।

গয়না বা এক্সেসরিজ
ঈদ উপহারের ক্ষেত্রে গয়না বা এক্সেসরিজ উপহার দিতে পারেন। ঈদে পোশাক ছাড়াও নতুন জুতা, ঘড়ি, চুড়ি, ব্রেসলেট, গলার মালা কিংবা হার, চশমা, বেল্ট, মানিব্যাগ ইত্যাদি হলে মন্দ হয় না। তাই এখান থেকে প্রিয়জনের জন্য মানানসই উপহারটি কিনে দিতে পারেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল

ঘরের যে কাজগুলো আপনার মেদ কমাবে

Published

on

শেয়ারবাজার

ফ্যাট কমানোর প্রসঙ্গ এলে প্রথম যে জিনিসটি সাধারণত মনে আসে তা হলো কঠোর তীব্র ব্যায়াম বা জিমে ঘণ্টার পর ঘণ্টা কাটানো। ফ্যাট কমানো আসলে এতটাও কঠিন নয়। আপনার প্রতিদিনের চলাফেরা এবং কিছু কাজই এক্ষেত্রে আপনাকে দারুণ সাহায্য করতে পারে। পেটে জমে থাকা বাড়তি মেদ ঝরানোর জন্য বাড়িতে কিছু কাজ করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক-

হাঁটা
মেদ ঝরানোর সবচেয়ে আন্ডাররেটেড উপায়গুলোর মধ্যে একটি হলো হাঁটা। এটি এমন এক কাজ যা সহজেই আপনার দৈনন্দিন রুটিনে যোগ করতে পারেন। হাঁটা হৃদস্পন্দন বাড়াতে, সঞ্চালন উন্নত করতে এবং বিপাককে বাড়িয়ে তুলতে সাহায্য করে, যা সমস্ত ক্যালোরি এবং মেদ ঝরাতে সাহায্য করে। লিফট বা এসকেলেটর ব্যবহার না করে সিঁড়ি বেছে নিন। এই সাধারণ পরিবর্তনটি আপনার প্রতিদিনের হাঁটার পরিমাণ বৃদ্ধি করবে। এছাড়া হাঁটার দূরত্বে গাড়ি বা রিকশার পরিবর্তে হেঁটেই যাতায়াত করুন। কাজের ফাঁকে ফাঁকে কিছুক্ষণের জন্য
হাঁটাহাঁটি করুন।

গৃহস্থালির কাজ

গৃহস্থালির কাজ আশ্চর্যজনকভাবে ক্যালোরি পোড়াতে এবং মেদ কমানোর ক্ষেত্রে কার্যকর হতে পারে। ভ্যাকুয়ামিং, মোপিং, বাগান করা এবং এমনকী গাড়ি ধোয়ার মতো কাজগুলো শারীরিক মুভমেন্টের সঙ্গে জড়িত। এগুলো হৃদস্পন্দনকে বাড়িয়ে তোলে এবং বিভিন্ন পেশী সচল করতে কাজ করে। বাগান করা, মাটি খনন করা, রোপণ করা, আগাছা পরিষ্কার করা ইত্যাদি মেদ ঝরাতে দারুণভাবে কাজ করে। এছাড়া বাড়ি পরিষ্কারের কাজ, আসবাবপত্র মোছা, কাপড় ধোয়াও এক্ষেত্রে সহায়ক।

দাঁড়িয়ে থাকা
দাঁড়িয়ে থাকলেও কিন্তু ক্যালোরি বার্ন হতে পারে। দাঁড়িয়ে থাকলে তা বসে থাকার চেয়ে বেশি ক্যালোরি পোড়ায়। সম্ভব হলে কর্মক্ষেত্রে একটি স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করুন বা সারাক্ষণ বসে না থেকে মাঝে মাঝে উঠে কিছুক্ষণের জন্য দাঁড়ান। টিভি দেখার সময় সোফায় শুয়ে-বসে না থেকে দাঁড়িয়ে দেখতে পারেন। লাইনে অপেক্ষা করার সময় বসে না থেকে দাঁড়িয়ে থাকতে পারেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

যেসব খাবার খাবেন স্মৃতিশক্তি বাড়াতে

Published

on

শেয়ারবাজার

মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তি কমতে থাকে। ফলে এসময় মানুষ অনেক কিছুই ভুলে যায়। যখন এটি গুরুতর আকার ধারণ করে এবং স্বাভাবিক জীবনযাপনে বাধা সৃষ্টি করে, তখন একে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রম বলে। নানা কারণে এই রোগ হতে পারে। যেমন- অ্যালঝেইমার ডিজিজ, থাইরয়েড ও অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, ভিটামিন ও খনিজের ঘাটতি, মস্তিষ্কে রক্ত চলাচলে বাধা ইত্যাদি।

গবেষণা বলছে, আমাদের খাদ্যাভ্যাসও এর জন্য কিছুটা দায়ী। স্মৃতিভ্রম রোধে খাদ্যাভ্যাস বেশ ভালো সুফল আনে। তাই আপনি যদি স্মৃতিশক্তি ধরে রাখতে চান, তবে খেতে হবে পুষ্টিকর খাবার। বিশেষ করে এমন কিছু খাবার আছে যেগুলো খেলে স্মৃতিশক্তি বাড়ে। অল্পবয়সীরাও মনোযোগ ও স্মৃতিশক্তি বাড়াতে খেতে পারেন এসব খাবার। জেনে নিন স্মৃতিশক্তি বাড়ানোর ডায়েট-

পালং শাক মস্তিষ্কে বয়সের প্রভাব ও স্মৃতিভ্রমের সমস্যা কমাতে সাহায্য করে। এতে ভিটামিন-ই থাকে। বাদামেও ভিটামিন-ই থাকায় স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। যেমন- কাঠবাদাম ও আখরোট ভিটামিন-ই এর ভাল উৎস।

সামুদ্রিক মাছ বা যে কোনো তৈলাক্ত মাছে থাকা ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের জন্য উপকারী। এতে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

ডিমের হলুদ অংশ কোলিন নামক অত্যাবশ্যকীয় উপাদানে ভরপুর। যা কোষে সংকেত পৌঁছাতে সাহায্য করে। আর ‘শর্ট-টার্ম’ মেমোরির সমস্যা সমাধানে সাহায্য করে।

টমেটোতে লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। যা মস্তিষ্কের কোষের রেডিকল ক্ষয়ের বিরুদ্ধে কাজ করে।

এক মুঠো কুমড়ার বীজ জিংক স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়াও কুমড়ার বীজ থেকে ভিটামিন-বি ও ট্রিপ্টোফেন মেলে।

ব্রকোলি ভিটামিন-কে তে ভরপুর। এটি গ্লুকোসিনোলেটসের ভাল উৎস। যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে সঠিক কার্যকারিতা পরিচালনা করে এবং স্মৃতি ভাল রাখতে সাহায্য করে।

চকলেটে প্রায় ৮০ শতাংশ কোকো থাকায় এটা ধমনীর কার্যকারিতা উন্নত করে। মস্তিষ্ক ও স্মৃতিশক্তির কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

কফিতে ক্যাফেইন এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা মস্তিষ্কের জন্য বেশ উপকারী। এছাড়া ক্যাফেইনের মনোযোগ বৃদ্ধি, কর্মক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

গ্রিন-টি স্মৃতিশক্তি বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মস্তিষ্কে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। এ ছাড়া এই উপাদানটির উপস্থিতি উদ্বেগ, অতিরিক্ত চিন্তা, ভয় কমাতেও সাহায্য করে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

অ্যাপ বারবার ক্র্যাশ করছে? মেনে চলুন এসব টিপস

Published

on

শেয়ারবাজার

স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে অ্যাপ ক্র্যাশ হওয়া একটি সাধারণ সমস্যা। চলাফেরা করার সময় হঠাৎ কোনো অ্যাপ বন্ধ হয়ে যায় বা হ্যাং হয়ে যায়, যখন এমনটি বারবার হয়, তখন যে কেউ বিরক্ত হতে পারে।

আসলে অ্যান্ড্রয়েডে অ্যাপ ক্র্যাশ হওয়ার অনেক কারণ থাকতে পারে। অ্যাপ ক্র্যাশ হওয়ার প্রধান কারণগুলোর মধ্যে রয়েছে পুরোনো সেকেলে অ্যাপ, অ্যাপ ডেটা লিক এবং সফ্টওয়্যার সংক্রান্ত যে কোনও সমস্যা।

এছাড়া, এটি ফোনে স্টোরেজ সমস্যা বা অ্যাপের পারমিশনের কারণেও ঘটে। কিছু টিপস অনুসরণ করে অ্যাপ ক্র্যাশ হওয়ার সমস্যা সমাধান করা যেতে পারে।

স্মার্টফোনে অ্যাপ ক্র্যাশের জন্য এই টিপসগুলো অনুসরণ করা উচিত;

ফোন রিস্টার্ট করা : যদি স্মার্টফোনে অ্যাপ ক্র্যাশ হওয়ার সমস্যার হয়, তাহলে ফোনটি রিস্টার্ট করে সমস্যা সমাধান করা যেতে পারে। ফোন বন্ধ করার পরে, অ্যাপটি আবার চালু করে চেক করা যেতে পারে।

সফ্টওয়্যার আপডেট : যদি প্রায়ই ফোনে আসা সফ্টওয়্যার আপডেটগুলোকে অ্যাক্টিভ না করা হয়, তবে এটিও অ্যাপ ক্র্যাশ হওয়ার একটি কারণ হিসেবে বিবেচিত হতে পারে।

পুরোনো সফ্টওয়্যার : পুরনো সফ্টওয়্যারগুলো অ্যাপের হ্যাং হয়ে যাওয়ার অন্যতম বড় কারণ। এমন পরিস্থিতিতে ফোন আপডেট করার পরামর্শ দেওয়া হয়।

অ্যাপ চিহ্নিত করা : যদি ফোনে একটি মাত্র অ্যাপই এই সমস্যার সম্মুখীন হয়, তাহলে অ্যাপ আপডেট করলেই সমাধান হতে পারে। এর জন্য প্লে স্টোরে গিয়ে অ্যাপটি সার্চ করে আপডেটে ক্লিক করতে হবে।

আনইনস্টল করা ও পুনরায় ইনস্টল করা : যদি ফোনে অ্যাপটি ক্র্যাশ হয়ে যায়, তাহলে এই অ্যাপটিকে আনইনস্টল করার অপশনে যেতে হবে। তবে, এই অ্যাপটি প্রয়োজন তাই অ্যাপটি প্লে স্টোরে গিয়ে আবার ইনস্টল করলেই সমস্যা সমাধান হয়ে যাবে।

ফোন স্টোরেজ রাখা : অনেক সময় অ্যাপে অনেক ডেটা জমে যাওয়ায় বা ডেটার পরিমাণ বেড়ে যাওয়ায় ফোন ক্রাশ হতে পারে। এমন পরিস্থিতিতে, যদি আমাদের ফোনটিও পুরনো হয়ে যায় এবং এতে ফটো, ভিডিও, মুভি এবং আরও অনেক ভারি ফাইল থাকে, তাহলে ফোনের স্টোরেজ খালি করতে হবে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

রক্তদানের উপকারিতা জেনে নিন

Published

on

শেয়ারবাজার

পৃথিবীতে যত ভালো কাজ আছে তার মধ্যে অন্যতম হলো রক্তদান করা। যারা নিঃস্বার্থভাবে রক্তদান করেন তাদের সম্মান জানাতে প্রতি বছর জুন মাসের ১৪ তারিখ বিশ্ব রক্তদাতা দিবস পালন করা হয়। ইভেন্টটি নিরাপদ রক্ত ​​এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ারও কাজ করে। বিশ্ব রক্তদাতা দিবস ২০২৪-এর থিম ছিল ‌‘দান উদযাপনের ২০ বছর: ধন্যবাদ, রক্তদাতারা!’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, ইভেন্টের ২০ তম বার্ষিকী শুধুমাত্র রক্তদাতাদের ধন্যবাদ জানানোর একটি সময়োপযোগী সুযোগই নয়, এটি নিরন্তর চ্যালেঞ্জ মোকাবিলা করার এবং নিরাপদ রক্তের ভবিষ্যতের দিকে অগ্রগতি ত্বরান্বিত করার একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।

রক্তদানের নিঃস্বার্থ কাজ অনেকের জীবন বাঁচাতে পারে এবং অনেক গ্রহীতাকে উপকৃত করতে পারে, আপনি কি জানেন যে রক্তদান রক্তদাতাকেও বিভিন্ন সুবিধা প্রদান করে? বিশেষজ্ঞদের মতে রক্তদানের অনেকগুলো উপকারিতা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক-

মানসিক স্বাস্থ্য ভালো রাখে

রক্ত দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এটি জীবন বাঁচায়। প্রত্যেক দাতার রক্ত ​​তিনজন পর্যন্ত ভিন্ন ব্যক্তি ব্যবহার করতে পারেন যাদের ট্রান্সফিউশন বা অন্যান্য রক্তের পণ্য প্রয়োজন। নিঃস্বার্থভাবে করা এই কাজ পরিপূর্ণতা এবং ইতিবাচকতার অনুভূতি তৈরি করে। যা মানসিক স্বাস্থ্যের উন্নতি করে। রক্ত দান করলে তা মানসিক চাপ কমাতে কাজ করে, আত্মীয়তার অনুভূতি দিতে পারে এবং একাকিত্বের অনুভূতি কমাতে কাজ করে।

মিনি স্বাস্থ্য স্ক্রীনিং

রক্ত দান করার আগে কিছু শারীরিক পরীক্ষা এবং স্ক্রীনিং করতে হয়। এর মধ্যে রয়েছে নাড়ি, রক্তচাপ, শরীরের তাপমাত্রা এবং হিমোগ্লোবিনের মাত্রা পরীক্ষা করা। একজন ডাক্তার আপনার ক্লিনিকাল ইতিহাস পর্যালোচনা করে এবং স্বাস্থ্য মূল্যায়ন পরিচালনা করে। এতে করে আপনার স্বাস্থ্যের ছোটখাটো পরীক্ষা হয়ে যায়। যা আপনার কোনো রোগের ঝুঁকি থাকলে তা বুঝতে সাহায্য করে।

বিনামূল্যে রক্ত ​​বিশ্লেষণ

রক্তদানের মাধ্যমে আপনি বিনামূল্যে রক্তের বিশ্লেষণও পান, যা এইচআইভি, হেপাটাইটিস বি এবং সি সংক্রমণের পাশাপাশি সিফিলিসের মতো রোগের জন্য পরীক্ষা করে। রক্তদাতার কোনো সমস্যা থাকলে তা জানানো হয়, যাতে সে অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষা করতে পারে।

হৃদরোগ প্রতিরোধ

নিয়মিত রক্তদান রক্তে আয়রনের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে, যা অক্সিডেটিভ কমায়। এটি কার্ডিওভাসকুলার সিস্টেমের ক্ষতি রোধ করে। ২০২২ সালে ট্রান্সফিউশন মেডিসিন রিভিউ জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে, রক্তদান হৃদরোগের বিরুদ্ধে লড়াই করতে কাজ করে। তবে রক্তদান হৃদরোগের ঝুঁকিকে প্রভাবিত করে কিনা তা নিশ্চিতভাবে নির্ধারণ করার জন্য আরও উচ্চ-মানের গবেষণা প্রয়োজন।

ক্যান্সার ঝুঁকি হ্রাস

জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে, রক্তে আয়রনের মাত্রা হ্রাস হলে তা ক্যান্সারের ঝুঁকিকে প্রভাবিত করতে পারে। গবেষকরা দেখেছেন যে, যারা আয়রন রিডাকশন থেরাপি বা ফ্লেবোটমি করেছেন তাদের কন্ট্রোল গ্রুপের তুলনায় নতুন ভিসারাল ক্যান্সার হওয়ার ঝুঁকি কম ছিল। রক্তদান শরীরের আয়রন সঞ্চয়কেও কমিয়ে দেয়, যা প্রমাণ করে যে আয়রনের মাত্রা নিয়ন্ত্রণে রাখলে ক্যান্সারের ঝুঁকি কম হতে পারে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

কোরবানির মাংস ফ্রিজে সংরক্ষণের আগে জেনে নিন বিষয়গুলো

Published

on

শেয়ারবাজার

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। আর কোরবানির ঈদে গরু কিংবা খাসির মাংসের বেশ বড় একটা অংশ ফ্রিজে সংরক্ষণ করা হয়।

আর এ কোরবানির মাংস হক অনুযায়ী সবাইকে পৌঁছে দেওয়ার পর নিজেদের ভাগের মাংস পরবর্তীতে খাওয়ার জন্য সংরক্ষণ করেন অনেকেই।

তবে সঠিক উপায় না জেনে টাটকা মাংস সংরক্ষণ করলে দীর্ঘদিন তা ভালো নাও থাকতে পারে এবং মাংসের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। তাই ফ্রিজে মাংস রাখার আগে কিছু বিষয় জেনে নেয়া জরুরি।

(১) কটি সাধারণ ভুল হলো মাংসের বড় অংশ একসঙ্গে ফ্রিজারে রাখা। এতে হিমায়িত হওয়ার পাশাপাশি ডিফ্রস্ট করাও বেশ ঝামেলাপূর্ণ হয়ে যায়। বারবার ভিজিয়ে রেখে ডিফ্রস্ট করার কারণে মাংসের স্বাদ নষ্ট হয়ে যায়। এমন পরিমাণে মাংস এক ব্যাগে রাখুন যেটা ডিফ্রস্ট করে রান্না করে ফেলবেন সঙ্গে সঙ্গে।

(২) ফ্রিজারের তাপমাত্রা শূন্য ডিগ্রি ফারেনহাইটে আছে কিনা তা নিশ্চিত করুন। এতে মাংসের পৃষ্ঠের সঙ্গে বড় বরফের স্ফটিক গঠিত হবে না। বড় আকৃতির বরফে মাংস আচ্ছাদিত হয়ে গেলে পরবর্তীতে মাংস শুকিয়ে যায় দ্রুত।

(৩) মাংসে চর্বির পরিমাণ যত কম হবে তত বেশিদিন সংরক্ষণ করা যাবে। তাই, মাংসের গায়ে লেগে থাকা চর্বিগুলো কেটে ফেলে দিন। এতে কোলেস্টেরলের পরিমাণও কমবে। মাংস কাটার দিকেও নজর দিতে হবে। মাংস বাসায় এনে চেষ্টা করুন ছোট ছোট স্লাইস করে রাখার। তা সম্ভব না হলে হাড় থেকে ছাড়িয়ে ছোট টুকরা করে ভালো করে ধুয়ে রাখুন।

(৪) মাংস রাখার আগে ফ্রিজের প্রতিটি চেম্বার বা ড্রয়ার ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। শুধু মাংস ফ্রিজে ফেলে রাখা যাবে না। এতে করে ফ্রিজের অন্যান্য খাবারের সঙ্গে ক্রস কনটামিনেশন ঘটতে পারে। এভাবে ফেলে রাখতে পরবর্তীতে মাংস বের করতেও সমস্যা হব
(৫) ধুয়ে সংরক্ষণ করতে না চাইলে শুকনো কাপড় দিয়ে মাংসের রক্ত পরিষ্কার করে ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন।

(৬) ফ্রিজার বার্ন রোধে জিপলক ব্যাগের পাশাপাশি অতিরিক্ত এক লেয়ারের পাতলা প্লাস্টিক অথবা ফয়েল পেপার ব্যবহার করতে পারেন।

(৭) মাংস সংরক্ষণের সময় প্যাকেটের গায়ে সংরক্ষণের তারিখ এবং গরু না খাসি সেটা লিখে রাখতে পারেন। এতে পরবর্তীতে চিনতে সমস্যা না হয় না

(৮) মাংস রাখার পর ঘন ঘন ফ্রিজের দরজা খুলবেন না। পাশাপাশি সঠিকভাবে দরজা বন্ধ করাও জরুরি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

শেয়ারবাজারে ১ কোটি বিনিয়োগ করে ১৪ কোটি টাকার মালিক মতিউর

দেশের শেয়ারবাজার থেকে বিপুল পরিমাণ অর্থ বানিয়েছেন বলে দাবি করেছেন ছাগলকাণ্ডে নতুনভাবে আলোচনায় আসা কাস্টমস কর্মকর্তা মতিউর রহমান। তিনি নিজেকে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ন্যাশনাল টি’র প্লেসমেন্ট শেয়ারের সাবস্ক্রিপশন ফের চালু

পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড বিদ্যমান শেয়ারহোল্ডারদের মধ্যে নতুন শেয়ার ইস্যু করে কোম্পানির মূলধন বাড়াবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত...

ব্লক ব্লক
পুঁজিবাজার2 days ago

ব্লকে ১১৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

বেক্সিমকো সুকুকের লেনদেন বন্ধ ২৩ জুন

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রিন সুকুক আল ইসতিসনার লেনদেন আগামী ২৩ জুন (রোববার) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে। ডিএসই সূত্রে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভার তারিখ জানালো প্রগতি লাইফ

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আগামী ৩০ জুন বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

মেঘনা লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আগামী ২৭ জুন বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

গ্লোবাল হেভিকেমিক্যালসের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৩টি কোম্পানির মধ্যে ৫৫ কোম্পানির শেয়ারদর কমেছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দরবৃদ্ধির শীর্ষে লিন্ডে বিডি

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৩ কোম্পানির মধ্যে ২২৮টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাবরেটরিজ

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দুইদিনে প্রধান সূচক বেড়েছে ১২৬ পয়েন্ট

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। তাতে দুইদিনে প্রধান সূচক...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

এশিয়াটিক ল্যাবরেটরিজ নিয়ে মিথ্যা তথ্য ছড়াচ্ছে কারসাজি চক্র

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের কারখানা বন্ধ নিয়ে মিথ্যা তথ্য ছড়াচ্ছে একদল কুচক্রী মহল। সামাজিক যোগাযোগ মাধ্যমের...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

স্পট মার্কেটে যাচ্ছে ৩ কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামী ২৩ জুন (রোববার) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানি। কোম্পানিগুলো হলো- পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ইউনিয়ন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দুই কোম্পানির লেনদেন চালু রোববার

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন রেকর্ড তারিখের পর আগামী রোববার চালু হবে। কোম্পানিগুলো হলো- সালভো কেমিক্যাল ও বিডি থাই...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

সানলাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ৩০ জুন

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আগামী ৩০ জুন বিকাল সোয়া ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভা করবে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আগামী ২৯ জুন বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভার তারিখ জানালো লিন্ডে বিডি

পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত লিন্ডে বাংলাদেশ (বিডি) লিমিটেড। আগামী ২৭ জুন বিকাল সাড়ে ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

দুই ঘণ্টায় শেয়ারদর বেড়েছে ২৯৯ কোম্পানির

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘণ্টায় লেনদেন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

এক্সিম ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সিম ব্যাংক পিএলসির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ পরিবর্তন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও শহীদুল্লাহ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্সের নতুন সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন এস এম শহীদুল্লাহ। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

শেয়ার প্রতি ১৫৪ টাকা লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড দশ টাকার প্রতিটি সাধারন শেয়ারের বিপরীতে ১৫৪ টাকা অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে। গতকাল অনুষ্ঠিত...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ারবাজার
রাজধানী4 mins ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে শনিবার

শেয়ারবাজার
রাজধানী12 mins ago

বায়ুদূষণের শীর্ষে দিল্লি, ঢাকার খবর কী?

শেয়ারবাজার
জাতীয়22 mins ago

হজ শেষে দেশে ফিরেছেন ৩ হাজার ৯২০ হাজি

শেয়ারবাজার
জাতীয়32 mins ago

বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী

শেয়ারবাজার
চিত্র-বিচিত্র15 hours ago

রাসেলস ভাইপার নিয়ে ভয়-উদ্বেগের কী কোন কারণ আছে?

শেয়ারবাজার
জাতীয়15 hours ago

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ৭ লাখ ৭২ হাজার শিশু

শেয়ারবাজার
জাতীয়15 hours ago

পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার16 hours ago

একাদশে ভর্তিতে প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ আবেদন

শেয়ারবাজার
রাজনীতি16 hours ago

আ. লীগের ক্ষমতার উৎস দেশের জনগণ: কাদের

শেয়ারবাজার
জাতীয়16 hours ago

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সেনাপ্রধানের পুষ্পস্তবক অর্পণ

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার17 hours ago

জুলাইয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে থাকছে না শনিবারের ছুটি

শেয়ারবাজার
জাতীয়17 hours ago

দুই দিনের সফরে দিল্লিতে প্রধানমন্ত্রী

শেয়ারবাজার
জাতীয়17 hours ago

প্রবাসীদের পেনশন স্কিমে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেয়ারবাজার
সারাদেশ17 hours ago

বিপৎসীমা ছাড়িয়ে তিস্তার পানি

শেয়ারবাজার
আন্তর্জাতিক18 hours ago

তুরস্কে দাবানলে নিহত ৫, আহত ৪৪

শেয়ারবাজার
রাজধানী18 hours ago

ডিএমপির মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২

শেয়ারবাজার
অর্থনীতি19 hours ago

পেঁয়াজ-কাঁচামরিচের ঝাঁজে বিপাকে মানুষ

শেয়ারবাজার
জাতীয়19 hours ago

ভারতের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

শেয়ারবাজার
আবহাওয়া19 hours ago

টানা বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অধিদপ্তর

শেয়ারবাজার
সারাদেশ20 hours ago

সিলেটে কমছে বন্যার পানি

শেয়ারবাজার
অর্থনীতি20 hours ago

সুইস ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন বাংলাদেশিরা

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার21 hours ago

অভিজ্ঞতা ছাড়াই আকিজে চাকরির সুযোগ

শেয়ারবাজার
খেলাধুলা21 hours ago

কোপায় কানাডাকে হারিয়ে যা বললেন মেসি

শেয়ারবাজার
জাতীয়21 hours ago

বিদ্যুতে ৩২ হাজার কোটি টাকার ভর্তুকি

শেয়ারবাজার
আবহাওয়া22 hours ago

বায়ুদূষণে দেশে এক বছরে ১৯ হাজার শিশুর মৃত্যু

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০