Connect with us

খেলাধুলা

শ্রীলঙ্কার ৫৩১ রানের জবাবে ১৭৮ রানেই শেষ বাংলাদেশ

Published

on

শেয়ারবাজার

শ্রীলঙ্কার ৫৩১ রানের জবাবে টাইগার ব্যাটাররা গুটিয়ে গিয়েছে মোটে ১৭৮ রানে। ওপেনার জাকির হাসান ছাড়া সবাই হয়েছেন ব্যর্থ। বরাবরের মতোই টেস্ট মেজাজে খেলেছেন মুমিনুল। কিন্তু অপরপাশে তাকে সঙ্গ দেয়ার মতো ছিল না কেউই।

এমসিসির ১৪.১.১ আইন অনুযায়ী, ৫ দিনের টেস্টে কোন দলের তুলনায় ২০০ বা তারচেয়ে বেশি লিড পেলেই একটি দল তার প্রতিপক্ষকে ফলো-অনে পাঠাতে পারে। সেই হিসেবে ৫৩১ রান করা শ্রীলঙ্কার বিপক্ষে ফলো-অন এড়াতে বাংলাদেশের দরকার ছিল ৩৩১ রান। কিন্তু বাংলাদেশের ইনিংস থেমেছে আরও রান আগেই। ৩৫৩ রানে পিছিয়ে থেকে ইনিংস শেষ করেছে বাংলাদেশ। লঙ্কানরা চাইলে বাংলাদেশকে ফলো-অনে পাঠাতে পারতো। তবে তারা পুনরায় ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে।

আজ (সোমবার) চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে ১ উইকেটে ৫৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। এদিন ব্যাট হাতে সকালটা খারাপ কাটেনি টিম টাইগার্সের। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার জাকির হাসান নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম মিলে বড় জুটি গড়ার চেষ্টা করেছেন। যদিও ব্যক্তিগত ফিফটির পর আর বেশিক্ষণ টিকতে পারেননি জাকির।

ভিশ্ব ফার্নান্দোর দারুণ এক ডেলিভারিতে ফেরেন জাকির। ভেতরের দিকে ঢোকা বল জাকিরের রক্ষণ ভেদ করে উপড়ে ফেলেছে লেগ স্টাম্প। ৮ চারে ১০৪ বলে ৫৪ রান করে ফিরলেন জাকির। তার বিদায়ে ভাঙে ১২২ বলে ৪৯ রানের জুটি।

জাকিরের বিদায়ের পর যেন পথ হারিয়ে ফেলেছে বাংলাদেশও। দলীয় ৯৬ রান থেকে ৯ রান যোগ করতেই আরও দুই উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। একে একে ফিরেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং শেষমেশ নাইটওয়াচম্যান তাইজুলও।

তাইজুল ইসলামের আউটের পর মুমিনুলের সঙ্গে যোগ দেন সাকিব আল হাসান। এই দুজনে কিছুটা সময় নিয়ে খেলতে চাইলেও সেই চেষ্টা সফল হয়নি তাদের। সাকিব অবশ্য এমন আউটের পেছনে ভাগ্যকে দোষ দিতেই পারেন। অনেকটা সুইং করেছিল বল। ব্যাটে-বলে সংযোগ হয়নি। বল প্যাডে লাগার পর আম্পায়ার লঙ্কানদের আবেদনে সাড়া দিয়ে আউটের সংকেত দেন। সাকিব রিভিউ নিয়েছিলেন। শেষ পর্যন্ত আম্পায়ার্স কলে ফিরতে হয় তাকে।

দুই বল পরেই আসিথা ফার্নান্দো আবার আঘাত হানেন। এবার আউট হয়েছেন লিটন দাস। উইকেটের পেছনে সহজ ক্যাচ নিয়েছেন কুশাল মেন্ডিস। ইনিংস বড় করা হয়নি শাহাদাত দীপুরও। ৮ রানে আউট হয়েছেন লাহিরু কুমারার বলে। বল ব্যাটের কানায় লেগে গেছে স্লিপে। নিচু হয়ে সেটি নিয়েছেন কামিন্দু মেন্ডিস। মিরাজ এসে জীবন পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি। প্রভাত জয়সুরিয়ার বলে এলবিডব্লিউর শিকার এই অলরাউন্ডার।

একদিকে টিকে ছিলেন মুমিনুল হক। আসিথা ফার্নান্ডোর ফুললেংথের বলে এলবিডব্লু হয়েছেন তিনি। ৮৪ বলে ৩৩ রান করে ফিরেছেন তিনি। সাকিবের মতোই দূর্ভাগ্য তার। আম্পায়ার্স কল হওয়াতে ফিরতে হয়েছে এই ব্যাটারকে। আউট হওয়ার আগে অবশ্য টেস্ট ক্যারিয়ারে ৪ হাজার রান পূরণ করেছেন তিনি।

শেষ উইকেট হিসেবে আউট হয়েছেন খালেদ। আসিথার চতুর্থ শিকার তিনি। বোল্ড হয়েছেন ১ রান করে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

আম্বানির গাড়িতে করে অনুশীলনে রোহিত শর্মা

Published

on

শেয়ারবাজার

আইপিএলের হাইভোল্টেজ ম্যাচে বৃহস্পতিবার (১১ এপ্রিল) মাঠে নামতে যাচ্ছে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং মুম্বাই ইন্ডিয়ান্স। বছর দুয়েক আগেও এই ম্যাচ ছিল রোহিত শর্মা এবং বিরাট কোহলির লড়াই। তবে দুজনেই অধিনায়কত্ব ছেড়ে দেয়ায় কিছুটা উত্তাপ হারিয়েছে এই লড়াই।

বিরাট কোহলির বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামার আগে আলোচনায় এসেছেন রোহিত শর্মা। তবে মাঠের কোনো বিষয়ের জন্য নয়। রোহিত আলোচনায় এসেছেন মাঠের বাইরের একটি ঘটনায়।

বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচের আগে মুম্বাইয়ের অন্যতম মালিক আকাশ অম্বানির গাড়িতে চেপে অনুশীলনে যেতে দেখা গেছে রোহিতকে। এসময় চালকের পাশের আসনে বসেছিলেন রোহিত। গাড়ির ভেতরে চালক ছাড়া আর কেউ ছিলেন কিনা সেটা বোঝা যায়নি।

ফ্র্যাঞ্চাইজি মালিকের গাড়িতে করে রোহিতের অনুশীলনে আসার ভিডিও মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। কেন আম্বানির গাড়িতে করে মাঠে এলেন রোহিত, তা নিয়ে জল্পনা-কল্পনাও চলছে বেশ।

চলতি মৌসুমের শুরুতে রোহিত শর্মাকে সরিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। গুজরাট টাইটান্সের অধিনায়ক হিসেবে হার্দিক ভালো প্রতিদান দিলেও মুম্বাইয়ে চলতি মৌসুমের শুরুটা একদমই ভালো হয়নি তার। গুঞ্জন উঠেছে, হার্দিককে সরিয়ে হয়তো ফের অধিনায়ক করা হতে পারে রোহিতকে। আম্বানির গাড়িতে রোহিতের স্টেডিয়ামে আগমন সেই গুঞ্জনেই ঘি ঢেলেছে। তবে এখন পর্যন্ত দুপক্ষ থেকেই তেমন কিছু জানা যায়নি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হচ্ছে না এবাদতের

Published

on

শেয়ারবাজার

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বাংলাদেশের অন্যতম সেরা পেসার এবাদত হোসেন। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে এবারের বিশ্বকাপের আসর।

কিন্তু এই সময়ের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার মতো ফিটনেস ফিরে পাওয়ার সম্ভাবনা নেই এবাদতের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী আজ বিষয়টি ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে নিশ্চিত করেছেন।

যদিও এবাদত নিজে এর আগে জানিয়েছিলেন, বিশ্বকাপ দিয়েই ফেরার অপেক্ষায় আছেন তিনি। লিগামেন্টে অস্ত্রোপচারের পর পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে বেশ আত্মবিশ্বাসী ছিলেন এই ডানহাতি পেসার।

গত বছর এশিয়া কাপের ঠিক আগে লিগামেন্টের ইনজুরিতে পড়েন পেস আক্রমণের অন্যতম মূল অস্ত্র এবাদত। তাতে এশিয়া কাপ তো বটেই, ছিটকে যান ওয়ানডে বিশ্বকাপ থেকেও।

গত বছরের সেপ্টেম্বরে এবাদতের হাঁটুতে অস্ত্রোপচার করাতে লন্ডনে পাঠানো হয়। অস্ত্রোপাচারের পর থেকে পুনর্বাসনে আছেন তিনি। মাঝে তার মাঠে ফেরার গুঞ্জন শোনা গিয়েছিল। কিন্তু আপাতত তা হচ্ছে না।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

অলিম্পিকের সোনাজয়ীরা পাবেন ৫৫ লাখ করে টাকা

Published

on

শেয়ারবাজার

ঐতিহাসিক এক সিদ্ধান্ত নিল ওয়ার্ল্ড অ্যাথলেটিকস (ডব্লিউএ)। প্যারিস অলিম্পিকে প্রত্যকে সোনাজয়ী অ্যাথলেটকে ৫০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৫ লাখ টাকা) করে দেবে অ্যাথলেটিকসের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

অলিম্পিকের ইতিহাসে এই প্রথম কোনো আন্তর্জাতিক ফেডারেশন প্রাইজমানির ঘোষণা দিল। এবারের অলিম্পিকের প্রাইজমানির জন্য মোট ২.৪ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ রেখেছে ডব্লিউএ।

এ বছরের ২৬ জুলাই থেকে শুরু হবে প্যারিস অলিম্পিক, পর্দা নামবে ১১ আগস্ট। বিশ্বের ৩২টি খেলার ৩২৯টি ইভেন্ট থাকছে এবারের অলিম্পিকে।

ডব্লিউএ-এর ঘোষণা অনুযায়ী, প্যারিস অলিম্পিকের ক্ষেত্রে শুধু সোনাজয়ীদেরই আর্থিক পুরস্কার দেওয়া হবে। তবে রুপা ও ব্রোঞ্জ পদকজয়ীদেরও প্রাইজ মানি দেওয়া শুরু হবে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক থেকে।

প্যারিসে মোট ৪৮টি অ্যাথলেটিকসের ইভেন্ট থাকবে। দলগত ইভেন্টের ক্ষেত্রে সোনাজয়ীদের নিজ দলের সবার সঙ্গে প্রাইজমানি শেয়ার করতে হবে।

অলিম্পিককে এখনও অ্যামেচার ক্রীড়া ইভেন্ট হিসেবে দেখা হয়। যে কারণে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) পুরস্কার হিসেবে কোনো প্রাজমানি দেয় না; তবে সব আন্তর্জাতিক ফেডারেশন (আইএফ) ও জাতীয় অলিম্পিক কমিটির (এনওসি) মাধ্যমে তহবিল ভাগবাটোয়ারা করে দেয়।

তবে অলিম্পিকের মতো বড় আসরে পদকজয়ীদের আর্থিক পুরস্কার দেয় অনেক ‘এনওসি’। অনেক দেশের সরকারের পক্ষ থেকেও পুরস্কৃত করার নজির আছে। তবে ডব্লিউএ-এর পক্ষ থেকে যে ঘোষণা এলো, তা রীতিমতো ঝড় তুলেছে অ্যাথলেটিকসের দুনিয়ায়। অনেক অ্যাথলেট যারা পদক জিতেছেন অতীতে, তারা এই নতুন সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন। কেউ কেউ আবার ঘোষণাটিকে ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ আখ্যা দিচ্ছেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

আইপিএলে সবার সেরা মুস্তাফিজ

Published

on

শেয়ারবাজার

চলতি আইপিএলে বল হাতে অপ্রতিরোধ্য মুস্তাফিজুর রহমান। এবারের আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে ৪ ম্যাচ খেলে ৯ উইকেট শিকার করেছেন বাংলাদেশি এই পেসার। সবশেষ গতকাল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৪ ওভার বল করে ২২ রান দিয়ে ২ উইকেট শিকার করেন টাইগার পেসার।

আর এই দুই উইকেট পাওয়ার মধ্যে দিয়ে মুস্তাফিজ আবারও পুনরুদ্ধার করেছেন পার্পল ক্যাপ। প্রতি ম্যাচেই রান আটকানোর পাশাপাশি দলকে গুরুত্বপূর্ণ ব্রেকথ্রু এনে দিচ্ছেন ফিজ। বিশেষ করে ডেথ ওভারে বল হাতে আলাদা করে জাত চেনাচ্ছেন এই পেসার। চেন্নাই সুপার কিংসের হয়ে মুস্তাফিজ ইমপ্যাক্ট রাখছেন প্রতিটি ম্যাচেই।

গতকালও কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ডেথ ওভারে দুই ওভার বোলিং করেন টাইগার এই পেসার। ১৮তম ওভারে আন্দ্রে রাসেলকে বেশ ভোগান্তিতে ফেলার পর ইনিংসের শেষ ওভারে মাত্র এক রান দিয়ে দুই উইকেট শিকার করেন তিনি।

চলতি আইপিএলে এখন পর্যন্ত মুস্তাফিজের চেয়ে ডেথ ওভারে বেশি ডট বল করতে পারেনি আর কোনো বোলার। সবমিলিয়ে মুস্তাফিজ ২৩টি ডট বল করেছেন। তার ধারেকাছেও নেই কেউ। তালিকার দুইয়ে রয়েছেন আফগানিস্তানের পেসার নাভিন উল হক, তিনি করেছেন ১৪ ডট বল। তিনে থাকা মোহিত শর্মা, তুষার দেশপান্ডে ও মোহাম্মদ সিরাজ করেছেন ১২টি করে ডট বল।

আইপিএলের চলতি আসরে ডেথ ওভারে (১৬ – ২০) ত্রাস ছড়াচ্ছেন দ্য ফিজ। শেষের চার ওভারে সর্বোচ্চ উইকেটশিকারী বাংলাদেশের এই পেসার। পেয়েছেন চার উইকেট। সমান উইকেট পেয়েছেন দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েটজি ও মোহিত শর্মা। তবে এদের দুজনের তুলনায় ইকোনমিতে অনেকটাই এগিয়ে ফিজ।

আসরে কমপক্ষে ৫ ওভার করেছেন এমন বোলারদের মধ্যে ইকোনমি রেটে মুস্তাফিজ দ্বিতীয়। শেষের চার ওভারে বল করেছেন মোটে ৮ ইকোনমিতে। তারচেয়ে ভাল ইকোনমি কেবল আভেশ খানের। ৭.৩৩ ইকোনমিতে বল করেছেন আভেশ।

সবমিলিয়ে ডেথ ওভারে ফিজ এবারের আসরে ৪৮ বল করে রান দিয়েছেন মোটে ৬৪। পেয়েছেন ৪ উইকেট। ইকোনমি রেট ৮ আর প্রতি ১৬ রানের বিনিময়ে পেয়েছেন একটি করে উইকেট।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

আইপিএলে ফিরেই মুস্তাফিজের দখলে পার্পল ক্যাপ

Published

on

শেয়ারবাজার

চেন্নাই সুপার কিংসের হয়ে স্বপ্নের মতো সময় কাটছে মুস্তাফিজুর রহমানের। ৪ ম্যাচে ৯ উইকেট নিয়ে এখন পর্যন্ত চলতি আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি টাইগার এই পেসার। হাতছাড়া হওয়ার পর আবারও পুনরুদ্ধার করলেন পার্পল ক্যাপ। পেছনে ফেললেন যুজবেন্দ্র চাহাল ও মোহিত শর্মাকে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলমান আসরের প্রথম তিন রাউন্ডের ম্যাচ শেষে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে ছিলেন মুস্তাফিজুর রহমান। অবশ্য বিশ্বকাপের ভিসা প্রসেসিংয়ের কাজে জরুরি দেশে ফেরায় চেন্নাইয়ের হয়ে এক ম্যাচ মিস করেছেন। আর তাতে হাতছাড়া হয় পার্পল ক্যাপ।

আজ (সোমবার) দলের পঞ্চম ও নিজের চতুর্থ ম্যাচ খেলতে নেমে দারুণ বোলিং করেছেন ফিজ। ৪ ওভারে ২২ রান খরচায় তুলে নিয়েছেন ২ উইকেট। মোট ইকোনমি রেট ৮.৮। আর তাতে আবারও পার্পল ক্যাপ ফিরে পেলেন।

মুস্তাফিজ একে উঠে আাসায় দুইয়ে নেমে গেছেন চাহাল। চার ম্যাচ খেলে এখন তার ঝুলিতে রয়েছে মোট ৮ উইকেট। ইকোনমি রেট ৬.৩৬। সেরা বোলিং ফিগার ১১/৩।

মুস্তাফিজের জন্য আজ চ্যালেঞ্জ ছিলেন তারই বিপিএল সতীর্থ আন্দ্রে রাসেল। সেই চ্যালেঞ্জটাও ভালোভাবেই সামাল দিয়েছেন দ্য ফিজ। ১৮তম ওভারে ক্যাচও উঠেছিল। উইকেটের পেছনে ফিজের করা বলে রাসেলের ক্যাচটা নেওয়া হয়নি ধোনির। মুস্তাফিজের আগে কাজের কাজ করে রেখেছিলেন অভিজ্ঞ বোলার রবীন্দ্র জাদেজা।

ইনিংসের শেষ ওভারটাও করেছেন মুস্তাফিজ। তাতে এসেই পেয়েছেন কলকাতা অধিনায়ক শ্রেয়াশ আইয়ারের উইকেট। উড়িয়ে মারতে গিয়ে আইয়ার ক্যাচ দিয়েছেন ওই জাদেজার হাতেই। দুই বল পরেই পেয়েছেন মিচেল স্টার্কের উইকেট। এর মাধ্যমে আইপিএলে এবারের আসরে সবচেয়ে বেশি উইকেট শিকারীর জায়গা আবারও দখলে নিলেন দ্য ফিজ। শেষ ওভারে দিয়েছেন মোটে ১ রান।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০