Connect with us

টেলিকম ও প্রযুক্তি

বাংলাদেশের দেড় লাখ ভিডিও মুছে ফেললো ইউটিউব

Published

on

পর্ষদ

নিজেদের নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় বাংলাদেশে ২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত প্রায় দেড় লাখ ভিডিও মুছে ফেলেছে ইউটিউব। পাশাপাশি বিভিন্ন বিষয়ে ব্যবহারকারীদের মতামতও মুছে ফেলেছে ভিডিও বিনিময়ের সাইটটি। উগ্রপন্থা, নগ্নতা এবং স্প্যাম ভিডিও প্রচার এবং শিশুবান্ধব না হওয়ার কারণে এসব ভিডিও ও মতামত মুছে ফেলা হয়। এই তিন মাসে বিশ্বে প্রায় ৯০ লাখের বেশি ভিডিও মুছে ফেলা হয়েছে।

বৃহস্পতিবার ডিসমিসল্যাবের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সবথেকে বেশি ভিডিও মুছে ফেলা হয় ভারতের। সেখানে বাংলাদেশের অবস্থান অষ্টম। এছাড়া এই সময়ে ইউটিউব থেকে ২০ কোটির বেশি ইউটিউব চ্যানেল মুছে ফেলা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, যেসব কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের জন্য ভিডিও সরানো হয়েছে সেগুলোর মধ্যে সবচেয়ে বেশি ছিল ক্ষতিকর বা বিপজ্জনক কনটেন্ট– যার হার ৩৯ দশমিক ২ শতাংশ। সহিংসতা ছড়ানো বা তাৎক্ষণিক ক্ষতির ঝুঁকি থাকায় কনটেন্টগুলো অপসারণ করা হয়। এরপরই সবচেয়ে বেশি সরানো হয়েছে শিশুদের নিরাপত্তার জন্য উদ্বেগজনক হতে পারে এমন ভিডিও। এর হার ছিল ৩২ দশমিক ৪ শতাংশ। শিশুদের হয়রানি ও তাদের কেন্দ্র করে নানা অনলাইন অপব্যবহার রোধে ভিডিওগুলো সরানো হয়। তৃতীয় যে শ্রেণির ভিডিও সরানো হয়েছে সবচেয়ে বেশি সেগুলো ছিল হিংসাত্মক বা গ্রাফিক কনটেন্ট। এর হার ছিল সাড়ে সাত শতাংশ। মানুষের মনে আতঙ্ক বা উদ্বেগ ছড়াতে পারে এমন সংবেদনশীল দৃশ্য যেমন দাঙ্গা, রক্তপাত ইত্যাদিকে হিংসাত্মক বা গ্রাফিক কনটেন্ট হিসেবে সংজ্ঞায়িত করে ইউটিউব।

ইউটিউব ব্যক্তিমানুষ ও মেশিন লার্নিং অ্যালগরিদম তথা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এই দুইয়ের প্রয়োগ ঘটিয়ে নীতিমালা লঙ্ঘনের বিষয়গুলো যাচাই করে। তবে মুছে ফেলা এসব ভিডিওর ৯৬ শতাংশের ক্ষেত্রেই সিদ্ধান্ত নিয়েছে এআই। বাকি ৪ শতাংশ ভিডিও অপসারণে ইউটিউবের সাধারণ ব্যবহারকারী ও ‘প্রায়োরিটি ফ্ল্যাগার প্রোগ্রামের’ সদস্যদের অভিযোগ বা পরামর্শ বিবেচনা করা হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

রাতের মধ্যে সারাদেশে চালু হবে ব্রডব্যান্ড ইন্টারনেট: পলক

Published

on

পর্ষদ

আজ রাত থেকেই পরীক্ষামূলকভাবে সারাদেশে বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (২৪ জুলাই) বিকেল ৪টায় আগারগাঁওয়ের বিটিআরসি ভবনের প্রধান সম্মেলন কক্ষে তিনি এ কথা বলেন।

ইন্টারনেট সেবা সম্পর্কিত সার্বিক বিষয়াবলী নিয়ে প্রতিমন্ত্রী বলেন, আজকে রাত থেকে ব্রডব্যান্ড কানেকটিভিটি বাড়ানো হবে। সারা দেশের বাসা-বাড়িতে আজকে রাত থেকে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড চালু হবে। যা আগামীকাল পর্যন্ত আমরা পর্যবেক্ষণ করবো।

আগামী রবি বা সোমবার সারা দেশে মোবাইল ইন্টারনেট আসতে পারে জানিয়ে পলক বলেন, আমরা দৈনিক ৭০-৮০ কোটি টাকার ক্ষতির মুখোমুখি হয়েছি। এছাড়া ফেসবুক ও ইউটিউব কোনোভাবেই বাংলাদেশের আইন মানছে না। এমনকি তারা তাদের নিজেদের পলিসিও মানছে না।

আগামী সপ্তাহে রোববার বা সোমবার মোবাইল ইন্টারনেট চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

পলক বলেন, ফেসবুক আমেরিকার কোম্পানি। তারা সেই দেশের সরকারের আইন অক্ষরে অক্ষরে পালন করে কিন্তু আমাদের দেশের পলিসি মানে না। আমাদের সাইবার স্পেস ব্যবহার করে অর্থ উপার্জন করতে হলে দেশের আইন মেনে ফেসবুককে সোশ্যাল মিডিয়া চালাতে হবে। তারা (ফেসবুক) নিজেদের ব্যবসায়িক কথা চিন্তা করে কিন্তু বাংলাদেশের জনগণের কথা চিন্তা করে না।

এসময় প্রতিমন্ত্রী আরও বলেন, সহিংসতার বিষয়ে ফেসবুক, টিকটক ও ইউটিউবকে চিঠি দেওয়া হবে। তাদের নির্দিষ্ট সময়ের মধ্যে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে হবে।

তিনি বলেন, দেশীয় উদ্যোক্তারা ফেসবুক, টিকটক ও ইউটিউবের বিকল্প হিসেবে সোশ্যাল মিডিয়া অ্যাপ তৈরি করলে আমরা সহযোগিতা করব।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

মোবাইল ইন্টারনেট যে কারণে বন্ধ, জানালেন পলক

Published

on

পর্ষদ

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতির কারণে সাময়িকভাবে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বৃহস্পতিবার (১৮ জুলাই) এই তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে স্বার্থান্বেষী মহলের নানা গুজব আর অস্থিতিশীল পরিস্থিতির জন্য সাময়িকভাবে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে। এর জন্য পূর্বে কোনো ঘোষণা দেয়া হয়নি, পরিস্থিতি বুঝে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুত সংযোগ দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

পলক বলেন, ‘ফেইসবুক, গুগল, ইউটিউব, টিকটকের সঙ্গে সরকারের যোগাযোগ হয়েছে। কিন্তু বিতর্কিত কনটেন্ট অপসারণ নিয়ে তাদের প্রাইভেসি পলিসি সন্তোষজনক না। এরপর তাদের কারণে যদি একটি প্রাণহানি ঘটে তাহলে এসব কোম্পানিকে ছাড় দেয়া হবে না। তাদেরকে বাংলাদেশে ডেটা সেন্টার স্থাপন করে বাংলাদেশের আইন মেনে ব্যবসা পরিচালনা করতে হবে।’

এদিকে গতকাল বুধবার থেকেই ফোরজি কাভারেজ সীমিত করায় রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় কমে গেছে মোবাইল ইন্টারনেটের গতি।

এতে ফেসবুক ও মেসেঞ্জারে অনেকে প্রবেশ করতে পারছেন না। দীর্ঘ চেষ্টায় প্রবেশ করতে পারলেও কোনো বার্তা, ছবি ও ভিডিও পোস্ট করা যাচ্ছে না।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

মোবাইল ইন্টারনেটে ধীরগতি, ফেসবুক-মেসেঞ্জারে সমস্যা

Published

on

পর্ষদ

রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে হঠাৎ মোবাইল ইন্টারনেটের গতি কমে গেছে। ফেসবুক ও মেসেঞ্জারেও প্রবেশ করতে পারছেন না অনেকে। কেউ আবার প্রবেশ করতে পারলেও ফেসবুক ও মেসেঞ্জারে বার্তা বা ছবি পোস্ট করতে পারছেন না। এমনকি অন্যদের পোস্টে ক্লিক করে বার্তা বা ছবি দেখতে পারছেন না তাঁরা। শুধু তা-ই নয়, ফেসবুকের হালনাগাদ পোস্ট খুঁজে পেতেও সমস্যা হচ্ছে অনেকের।

আজ বুধবার দুপুরের পর থেকেই দেশের প্রায় সব মোবাইল অপারেটরের ইন্টারনেট ধীরগতিতে চলার পাশাপাশি ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনে থাকা নাসির নামের এক শিক্ষার্থী জানিয়েছেন, গতকাল মঙ্গলবার রাতে ভিপিএনের (ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) মাধ্যমে মোবাইল ফোনে ধীরগতিতে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করা গেলেও এখন তা সম্ভব হচ্ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানেও একই ধরনের সমস্যা হচ্ছে।

গুলিস্তানের ফায়ার সার্ভিস মোড় এবং চানখাঁরপুলেও মোবাইল ইন্টারনেটের মাধ্যমে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন সানজানা ও অর্ণব নামের দুই শিক্ষার্থী। এর পাশাপাশি মিরপুর থেকেও ফেসবুক ও মেসেঞ্জার ঠিকমতো ব্যবহার করা যাচ্ছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হলের এক শিক্ষার্থী জানান, আমি টেলিটক সিমে ইন্টারনেট ব্যবহার করি। ওয়াইফাই ব্যবহারে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ চললেও ডাটাতে এসব এপ ওপেন হচ্ছে না। ফেসবুকে কিছু আসছে না। কাউকে মেসেজ পর্যন্ত দেওয়া যাচ্ছে না।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে মেসেজের রিপ্লাই করে দেবে মেটা এআই

Published

on

পর্ষদ

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত চ্যাট তো আছেই অফিসের তথ্য আদান প্রদানের মতো গুরুত্বপূর্ণ কাজও করা হচ্ছে প্ল্যাটফর্মটিতে। শুধু তথ্য আদান প্রদান নয়, ছবি, ভিডিওসহ নানা গুরুত্বপূর্ণ ফাইল শেয়ার করা হয় এখানে।

এআই এখন যুক্ত হয়েছে সব জায়গায়। মেটা তার চ্যাটবট যুক্ত করেছে সব প্ল্যাটফর্মে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মেটা এআই ব্যবহার করতে পারছেন। মেটা এআই ব্যবহারকারীদের পাঠানো ফটোর উত্তর দিতে এবং সেগুলো এডিটিংয়ে সহায়তা করবে।

এই নতুন ফিচারটি এরই মধ্যে হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে ২.২৪.১৪.২০ দেখা গেছে এবং শিগগির হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে অন্তর্ভুক্ত হতে চলেছে। হোয়াটসঅ্যাপ একটি নতুন চ্যাট বাটন নিয়ে পরীক্ষা করছে যাতে ব্যবহারকারীদের পাঠানো ছবি সরাসরি মেটা এআইয়ের সঙ্গে শেয়ার করা যাবে।

মেটা এআইতে ছবি পাঠানোর পর, ব্যবহারকারীরা চ্যাটবটকে একটি নির্দিষ্ট বস্তুকে আইডেনটিফাই করতে বা এডিট করে দিতে বলতে পারবেন। তাছাড়া ব্যবহারকারীরা মেটা এআইকে একটি টেক্সট প্রম্পটের মাধ্যমে একটি ছবিতে পরিবর্তনও করতে বলতে পারবেন।

ওয়েবিটাইনফোর শেয়ার করা স্ক্রিনশটটিতে দেখা যায় যে, হোয়াটসঅ্যাপ এর সাহায্যে ব্যবহারকারীদের তাদের ছবির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেবে। কারণ হোয়াটসঅ্যাপ এর সঙ্গে ডিলিটের ফিচারও যোগ করবে। এছাড়া জরুরি সময়ে আপনাকে পাঠানো ছবির রিপ্লাইও দিতে পারবে মেটা এআই।

এরই মধ্যে হোয়াটসঅ্যাপ একটি ফিচারের উপর কাজ করছে যাতে ব্যবহারকারীরা মেটা এআই-এর সঙ্গে তাদের ফটো শেয়ার করে নিজেদের এআই ছবি তৈরি করতে পারবেন। মেটা এআই ব্যবহারকারীদের ফটো সেট করা, ফটো অ্যানালিসিস করা ইত্যাদি ফিচার দেবে। ব্যবহারকারীরা মেটা এআই সেটিংসে গিয়ে যে কোনো সময় তাদের সেটআপ করা ছবিগুলো ডিলিট করে ফেলতে পারবেন।

মেটা এআই কনভারসেশনে ব্যবহারকারীরা ‘ইমাজিন মি’ প্রম্পটে প্রবেশ করলে এআই জেনারেটরটি চালু হবে। ব্যবহারকারীরা ‘@Meta AI imagine me’ টাইপ করে অন্যান্য কনভারসেশনেও এই ফিচারটি উত্থাপন করার সুযোগ পাবেন। তবে মেটা এআই কনভারসেশনের অন্যান্য মেসেজ পড়তে সক্ষম হবে না এবং ফলস্বরূপ ছবিটি অটোমেটিক প্রসেস হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করল গ্রামীণফোন

Published

on

পর্ষদ

দেশের প্রথম মোবাইল অপারেটর হিসেবে আনুষ্ঠানিকভাবে তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ‘জিপিফাই’ চালু করেছে গ্রামীণফোন (জিপি)। সোমবার (১৫ জুলাই) রাজধানীর এক হোটেলে এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রাথমিকভাবে ৩টি ভিন্ন প্যাকেজে গ্রাহকদের তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ‘জিপিফাই’ দিবে গ্রামীণফোন। ২৫ এমবিপিএস ইন্টারনেট প্যাকেজের মূল্য পড়বে ১ হাজার টাকা। এছাড়া ৩০ এমবিপিএস ১ হাজার ৩০০ টাকা ও ৪০ এমবিপিএস ১ হাজার ৯০০ টাকা মূল্য পড়বে এই ইন্টারনেট সেবায়।

গ্রামীণফোন জানিয়েছে, গ্রাহকরা চাইলে যেকোনো সময় গ্রাহকদের পছন্দমতো প্যাকেজ পরিবর্তন করতে পারবে। এছাড়া প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী শহরে জিপিফাই সংযোগ নিতে পারবেন গ্রাহকরা।

জিপিফাই সংযোগ নিয়ে একসঙ্গে স্মার্ট টিভি, স্মার্ট ফোন সিসিটিভিসহ ১০ থেকে ৩২টি ডিভাইস কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়েছে মোবাইল অপারেটরটির পক্ষ থেকে। তবে সংযোগ নেয়ার জন্য দুই ধরনের রাউটার ব্যবহার করতে হবে। এধরনের রাউটারের একটির দাম চার হাজার টাকা, আরেকটির দাম ৭ হাজার টাকা।

এই পরিষেবায় গ্রাহকদের শুধু একটি মডেম বা রাউটার ও অপারেটরের কাছ থেকে সাবস্ক্রিপশন নিতে হবে বলে জানায় জিপি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার13 hours ago

এক নজরে ১৪ কোম্পানির পর্ষদ সভার তারিখ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪ কোম্পানি ইপিএস সংক্রান্ত দ্বিতীয় প্রান্তিকের পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলো হচ্ছে: সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, অগ্রণী...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার14 hours ago

দর পতনের শীর্ষে কোহিনূর কেমিক্যালস

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বুধবার (২৪ জুলাই) লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে দর কমেছে ৩৫৫ টি...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার14 hours ago

দরবৃদ্ধির শীর্ষে টেকনো ড্রাগস

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বুধবার (২৪ জুলাই) লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার15 hours ago

লেনদেনের শীর্ষে লিবরা ইনফিউশনস

কারফিউ পরবর্তী প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯০টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার16 hours ago

ডিএসইতে দেড় বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

তিন দিন পর আজ বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। একই সাথে...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

আইডিএলসি ইনকাম ফান্ডের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ড আইডিএলসি ইনকাম ফান্ড গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এই ফান্ড...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

রোববার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামী রোববার (২১ জুলাই) স্পট মার্কেট যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

ইউনিক হোটেলের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

ব্লকে ৩১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

চার কোম্পানির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫টি কোম্পানির মধ্যে ৩১১ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

প্রাইম ফাইন্যান্সের নতুন চেয়ারম্যান জাফরউল্লাহ খান

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান প্রাইম ফাইন্যান্স পিএলসির চেয়ারম্যান নির্বাচন করা হয়েছে। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

দরবৃদ্ধির শীর্ষে টেকনো ড্রাগস

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির শেয়ারদর বেড়েছে। এর...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

পর্ষদ সভা করবে সিটি ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক পিএলসি প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৮ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

লেনদেনের শীর্ষে সি পার্ল

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

পর্ষদ সভার তারিখ জানালো নিটল ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৩ জুলাই বিকাল সাড়ে ৩টায় কোম্পানিটির...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

শেয়ারবাজারে লেনদেন ৪০০ কোটি টাকার নিচে

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। তাতে প্রধান সূচক কমেছে...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

পর্ষদ সভার তারিখ জানালো ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৪ জুলাই বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

ওয়ান ব্যাংকের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ান ব্যাংক পিএলসি প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৫ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

পর্ষদ পর্ষদ
পুঁজিবাজার7 days ago

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ সভা ২৩ জুলাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল ব্যাংক লিমিটেড প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৩ জুলাই দুপুর ২টা ৩০ মিনিটে কোম্পানিটির...

Shahjalal Islami Bank Shahjalal Islami Bank
পুঁজিবাজার7 days ago

শাহজালাল ইসলামী ব্যাংকের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজালাল ইসলামী ব্যাংক প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৪ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পর্ষদ
অর্থনীতি18 mins ago

এনবিআরের রাজস্ব ঘাটতি ৩৮ হাজার কোটি টাকা

পর্ষদ
জাতীয়43 mins ago

দেশের সব বিমানবন্দরে ফ্লাইট চলাচল স্বাভাবিক, বাড়ছে যাত্রী

পর্ষদ
জাতীয়1 hour ago

ঢাকায় আজ ৭ ঘণ্টা শিথিল কারফিউ

পর্ষদ
ক্যাম্পাস টু ক্যারিয়ার1 hour ago

ঢাকায় নিয়োগ দিচ্ছে ইউএস বাংলা গ্রুপ

পর্ষদ
বিনোদন1 hour ago

সংগীতশিল্পী শাফিন আহমেদ আর নেই

পর্ষদ
জাতীয়2 hours ago

আজ থেকে স্বল্প দূরত্বের ট্রেন চলবে

পর্ষদ
জাতীয়11 hours ago

ইন্টারনেট বন্ধে গ্রাহকদের দৈনিক ক্ষতি ১০ হাজার কোটি টাকা

পর্ষদ
অর্থনীতি11 hours ago

সরবরাহ সংকটে বাজারে সবজির দাম বেড়ে দ্বিগুণ

পর্ষদ
জাতীয়12 hours ago

সহিংসতায় জড়িতদের শাস্তির আওতায় আনতে অঙ্গীকারবদ্ধ সরকার: তথ্য প্রতিমন্ত্রী

পর্ষদ
ক্যাম্পাস টু ক্যারিয়ার12 hours ago

একাদশে ভর্তির সময় বাড়লো

পর্ষদ
পুঁজিবাজার13 hours ago

এক নজরে ১৪ কোম্পানির পর্ষদ সভার তারিখ

পর্ষদ
জাতীয়13 hours ago

সহিংসতায় ডিএমপির ক্ষতি ৬১ কোটি টাকা, গ্রেপ্তার ১৭৫৮

পর্ষদ
জাতীয়13 hours ago

আশঙ্কা ছিল এ ধরনের একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী

পর্ষদ
পুঁজিবাজার14 hours ago

দর পতনের শীর্ষে কোহিনূর কেমিক্যালস

পর্ষদ
জাতীয়14 hours ago

হামলাকারীদের আগুনে ক্ষতিগ্রস্ত বিআরটিএর সার্ভার, বন্ধ সব সেবা

পর্ষদ
পুঁজিবাজার14 hours ago

দরবৃদ্ধির শীর্ষে টেকনো ড্রাগস

পর্ষদ
জাতীয়15 hours ago

ধ্বংসযজ্ঞ দেখে বিদেশি কূটনীতিকেরা স্তম্ভিত: পররাষ্ট্রমন্ত্রী

পর্ষদ
জাতীয়15 hours ago

পেরোডুয়া ব্র্যান্ডের গাড়ি পুরোপুরি বাংলাদেশে উৎপাদনের আহ্বান প্রধানমন্ত্রীর

পর্ষদ
পুঁজিবাজার15 hours ago

লেনদেনের শীর্ষে লিবরা ইনফিউশনস

পর্ষদ
পুঁজিবাজার16 hours ago

ডিএসইতে দেড় বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

পর্ষদ
ক্যাম্পাস টু ক্যারিয়ার16 hours ago

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না: শিক্ষামন্ত্রী

পর্ষদ
টেলিকম ও প্রযুক্তি16 hours ago

রাতের মধ্যে সারাদেশে চালু হবে ব্রডব্যান্ড ইন্টারনেট: পলক

পর্ষদ
জাতীয়7 days ago

আগুন ছড়িয়ে পড়ায় বিটিভি’র সম্প্রচার বন্ধ

পর্ষদ
জাতীয়7 days ago

এবার ব্রডব্যান্ড ইন্টারনেটেও ধীরগতি

পর্ষদ
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 days ago

শুক্রবার সরকারি চাকরির পরীক্ষা স্থগিত

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১