Connect with us

পুঁজিবাজার

ব্রোকারেজ-মার্চেন্ট ব্যাংকের মার্জিন ঋণের প্রভিশন সংরক্ষণে সময় বাড়ালো বিএসইসি

Published

on

বিএসইসি

পুঁজিবাজারের উন্নয়নের স্বার্থে এবং বর্তমান পরিস্থিতি বিবেচনায় মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলোকে মার্জিন ঋণের আনাদায়ী ক্ষতির বিপরীতে প্রভিশন সংরক্ষণে সময়সীমা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এ সুবিধা ২০২৫ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিএসইসির এসএমএমআইডি বিভাগের সহকারী পরিচালক মতিউর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনাটি বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ঢাকা ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠিয়েছে বিএসইসি।

এতে বলা হয়েছে, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের নিজস্ব ও গ্রাহকের পোর্টফোলিওতে পুনঃমূল্যায়নজনিত অনাদায়ী ক্ষতির বিপরীতে যারা প্রভিশন সংরক্ষণ করতে পারেনি, তাদের জন্য এ সময়সীমা ২০২৫ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হলো।

অনাদায়ী ক্ষতির বিপরীতে প্রভিশন রাখার সুযোগ প্রথমে দেয়া হয় ২০১৩ সালে। সে সময় বিএসইসি থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, মার্চেন্ট ব্যাংকগুলো এখন পুনঃমূল্যায়নজনিত ক্ষতির ক্ষেত্রে নিয়মানুযায়ী ১০০ ভাগের পরিবর্তে ২০ শতাংশ হারে প্রভিশন রাখতে পারবে। তবে তা ২০১২ সালের ৩১ ডিসেম্বর থেকে ২০১৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমান ৫টি ত্রৈমাসিক অংশে রাখতে হবে।

জানা যায়, এই সুযোগ পরবর্তীতে আরও কয়েক ধাপে বাড়ানো হয়। সর্বপ্রথম এই সুযোগ বাড়ানো হয় ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এক বছরের জন্য। এরপর বাজার পরিস্থিতি উন্নতি না হওয়ায় এর মেয়াদ ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত বর্ধিত করা হয়। কিন্তু ২০১৫ সালে বাজার পরিস্থিতি আরও মন্দাভাব থাকায় মার্চেন্ট ব্যাংককারদের আবেদনের প্রেক্ষিতের প্রভিশন সংরক্ষণের মেয়াদ ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত বাড়ায় বিএসইসি।

এরপর ২০১৭ সালে বাজার পরিস্থিতির কিছুটা উন্নতি হয়। তবে মার্চেন্ট ব্যাংকগুলোর পক্ষ থেকে দাবি করা হয় যে ক্ষত সৃষ্টি হয়েছে তা পূরণ করতে আরও সময়ের প্রয়োজন। এ জন্য প্রভিশন সংরক্ষণের মেয়াদ ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত বাড়ানোর দাবি করা হয়। বিএসইসি সেই দাবি মেনে নিয়ে এক বছর সময় বাড়ায়। তবে ২০১৭ সালের ৩১ ডিসেম্বরর আগেই আর এক দফা বাড়িয়ে প্রভিশন সংরক্ষণের সুযোগ ২০১৮ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়।

এরপর আরও একদফা বাড়িয়ে ২০২০ সালের ৩১ ডিসেম্বর করা হয়। এরপর তা আরও দুই বছর বাড়িয়ে ২০২২ সাল পর্যন্ত করা হয়। ওই মেয়াদ শেষ হওয়ার আগেই আরও এক বছর বাড়িয়ে ২০২৩ সাল পর্যন্ত সুযোগ দেয়া হয়। সবশেষ ২০২৩ সালের ২৮ অক্টোবর এ সময়সীমা বাড়ানো হয়। এবার তা আরও বাড়িয়ে ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত উন্নীত করেছে বিএসইসি।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পুঁজিবাজার

শেয়ারবাজারে লেনদেন বেড়েছে ৪৪ শতাংশ

Published

on

বিএসইসি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৭ জুলাই থেকে ১১ জুলাই) গড় লেনদেন ৪৪ শতাংশের বেশি বেড়েছে। পাশাপাশি এ সময় ডিএসইর মূলধন কমেছে প্রায় ৭ হাজার কোটি টাকার বেশি। সেই সঙ্গে ডিএসইর সূচকে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সপ্তাহজুড়ে প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৫৯ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৬১৫ কোটি ৮২ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৪৪ দশমিক ৪৫ শতাংশ বা ২৭৩ কোটি ৭৬ লাখ টাকা।

তথ্য অনুযায়ী, সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৬৩ হাজার ৬৫ কোটি ২৬৩ লাখ টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ৬ লাখ ৭১ হাজার ৬ কোটি ৩২৫ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ১ দশমিক ১০ শতাংশ বা ৭ হাজার ৪১০ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৪৪৭ কোটি ৯৫ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ২ হাজার ৪৬৩ কোটি ৩০ লাখ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে এক হাজার ৯৮৪ কোটি ৬৪ লাখ টাকা।

আলোচ্য সপ্তাহে ডিএসইর সূচকে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৯ দশমিক ২২ পয়েন্ট। এছাড়া ডিএসই-৩০ সূচক কমেছে ৮ দশমিক ৯৮ পয়েন্ট। আর ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ১৭ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২২০টির, কমেছে ১৫৪টির এবং ২২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

লংকাবাংলা সিকিউরিটিজ কর্মীদের প্রশিক্ষণ দিল বিআইসিএম

Published

on

বিএসইসি

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) কর্তৃক ৪ দিন ব্যাপী পুঁজিবাজার বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালায় বিআইসিএম কর্তৃক লংকাবাংলা সিকিউরিটিজের কর্মীদের পুঁজিবাজারের মৌলিক বিষয়বস্তু সম্পর্কে সার্বিক ধারণা প্রদান করা হয়। শুক্রবার (১২ জুলাই) সকালে এই কর্মশালার উদ্বোধন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক। এছাড়াও লংকাবাংলার চট্টগ্রামের আঞ্চলিক প্রধান, চিফ টেকনোলজি অফিসার , প্রশিক্ষক, কর্মচারীসহ অনেক গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জ্ঞানভিত্তিক পেশাদার রিলেশনশিপ ম্যানেজারের মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সুচিন্তিভাবে বিনিয়োগের পরামর্শ প্রদান করাই হচ্ছে কর্মশালার প্রধান উদ্দেশ্য।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক বলেন, “মৌলিক এবং টেকনিক্যাল এনালাইসিস ব্যবহার করে জেনে বুঝে পুঁজিবাজারে বিনিয়োগের গুরুত্ব অপরিসীম। এর জন্য আমাদের প্রয়োজন দক্ষ রিলেশনশিপ ম্যানেজার। কারণ রিলেশনশিপ ম্যানেজাররাই বিনিয়োগকারীদের বিনিয়োগ সম্পর্কিত তথ্য এবং পরামর্শ দিয়ে সাহায্য করেন।”

লংকাবাংলা সিকিউরিটিজের আঞ্চলিক প্রধান মোহাম্মদ আমির হোসাইন বলেন, “আমরা বিশ্বাস করি যে, একটি দক্ষ, স্বচ্ছ, প্রতিযোগিতামূলক এবং সমৃদ্ধ পুঁজিবাজার গঠনের লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তত্ত্বাবধানে বিআইসিএম ও লংকাবাংলা কর্তৃক আয়োজিত এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

লংকাবাংলা সিকিউরিটিজের চিফ টেকনোলজি অফিসার মো: এস.এ.আর মঈনুল ইসলাম বলেন, “লংকাবাংলার উন্মুক্ত প্লাটফর্ম ফিনান্সিয়াল পোর্টাল নতুন প্রজন্মকে তথ্যভিত্তিক ও পেশাদার বিনিয়োগকারী হিসেবে গড়ে তুলতে সাহায্য করছে।”

কর্মশালায় পুঁজিবাজারের সমৃদ্ধির জন্য বিভিন্ন দিকনির্দেশনা তুলে ধরার মাধ্যমে ১ম দিনের বিভিন্ন সেশন শুরু করা হয়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

উত্তরা ফাইন্যান্সের এমডির পদত্যাগ

Published

on

বিএসইসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ মিনহাজ আহমেদ পদত্যাগ করেছেন।

কোম্পানি সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার তিনি পদত্যাগপত্র জমা দেন। সেদিনই তা গ্রহণ করা হয়। বুধবার তিনি আর অফিস করেননি। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করেছেন।

উত্তরা ফাইন্যান্সের ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির প্রধান ঝুঁকিবিষয়ক কর্মকর্তা (সিআরও) ফারজানা সুলতানা রহমানকে।

কোম্পানি সূত্র জানিয়েছে, গত মঙ্গলবার পরিচালনা পর্ষদের সভায় প্রতিষ্ঠানটিতে থাকা উত্তরা গ্রুপের আমানতের পাশাপাশি প্রতিষ্ঠানটির ২০২৩ সালভিত্তিক আর্থিক প্রতিবেদন চূড়ান্ত করা নিয়ে আলোচনা হয়।

সভায় এমডির নানা ব্যর্থতার অভিযোগ তুলে কয়েকজন পরিচালক তাঁকে অব্যাহতি দেওয়ার পরামর্শ দেন। এরপরই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন।

সৈয়দ মিনহাজ আহমেদ ২০২২ সালের অক্টোবরে উত্তরা ফাইন্যান্সে এমডি হিসেবে যোগ দেন। ওই বছরের জুনে উত্তরা ফাইন্যান্সের এমডি এস এম শামসুল আরেফিনকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে উত্তরা ফাইন্যান্সের চেয়ারম্যানকে পরামর্শ দেওয়া হয়।

উত্তরা ফাইন্যান্স থেকে অর্থ আত্মসাৎ, অর্থ আত্মসাতে অন্যদের সহায়তা ও আর্থিক প্রতিবেদনে তথ্য গোপনের অভিযোগে শামসুল আরেফিনের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে উঠে আসে, উত্তরা ফাইন্যান্সের ২০১৯ সালের আর্থিক প্রতিবেদনে মার্চেন্ট ব্যাংকিং ও শেয়ারবাজারের মার্জিন ঋণের পরিমাণ ছিল ৫৯৭ কোটি টাকা। এর মধ্যে ৩৫০ কোটি টাকা জমা হয়েছে উত্তরা ফাইন্যান্সের বিভিন্ন পরিচালকের ব্যাংক হিসাবে। কোনো ধরনের আবেদন, প্রস্তাব বা অনুমোদন ছাড়া পরিচালকদের বিভিন্ন প্রতিষ্ঠানে সরাসরি টাকা ছাড় করা হয়েছে।

এছাড়া, উত্তরা মোটরস ও উত্তরা গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানে ৩৩৫ কোটি টাকা দেওয়া হয়েছে, যার কোনো অনুমোদন নেই। এসব অনিয়মের কারণে প্রতিষ্ঠানটির এমডিকে অপসারণের পাশাপাশি নানা ব্যবস্থা গ্রহণ করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে দেয় বাংলাদেশ ব্যাংক।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

ব্লকে ৩৫ কোটি টাকার লেনদেন

Published

on

বিএসইসি

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন হয়েছে ২ কোটি ৩ লাখ ৮৬ হাজার ২৪১টি শেয়ার। যার আর্থিক মূল্য ৩৫ কোটি ২৬ হাজার টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বৃহস্পতিবার (১১ জুলাই) ব্লকে সবচেয়ে বেশি লেনদেন করেছে ন্যাশনাল ব্যাংক। এদিন ব্যাংকটির ৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ব্লকে লেনদেনের দ্বিতীয় স্থানে থাকা ডিবিএইচ ফাইন্যান্সের ৩ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা ও তৃতীয় স্থানে সানলাইফ ইন্স্যুরেন্সের ২ কোটি ৮৩ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

টেকনো ড্রাগসের লেনদেন শুরু ১৪ জুলাই

Published

on

বিএসইসি

পুঁজিবাজারে মূল প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হতে যাওয়া নতুন কোম্পানি টেকনো ড্রাগস লিমিটেডের শেয়ারের লেনদেন আগামী রোববার (১৪ জুলাই) থেকে শুরু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ডিএসইতে টেকনো ড্রাগসের ট্রেডিং কোড হবে: ‘TECHNODRUG’। এছাড়া কোম্পানিটির ট্রেডিং কোড হবে ১৮৪৯৯। টেকনো ড্রাগস ওষধ ও রসায়ন খাতে অন্তর্ভুক্ত হবে।

এর আগে গত ৭ মার্চ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পেয়েছে টেকনো ড্রাগস লিমিটেড। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৯০২তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

সম্প্রতি কোম্পানিটির বিডিং ও আইপিও আবেদন অনুষ্ঠিত হয়। আইপিওতে প্রায় ২৪ গুণ আবেদন জমা পড়ে। অতিরিক্ত আবেদন পড়ায় দেশে বসবাসকারী যেসব বিনিয়োগকারীদের ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে ১১টি শেয়ার এবং ১০ লাখ টাকার আবেদনের বিপরীতে ১ হাজার ১৬৬টি করে শেয়ার বরাদ্দ দেওয়া হয়েছে।

আর প্রবাসী বাংলাদেশি আবেদনকারীদের প্রতি ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে ২০টি শেয়ার এবং ১০ লাখ টাকার আবেদনের বিপরীতে ২ হাজার ১৬টি শেয়ার বরাদ্দ দেওয়া হয়।

জানা যায়, আইপিওর মাধ্যমে কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন উত্তোলন করবে। উত্তোলিত অর্থ কোম্পানিটি নতুন যন্ত্রপাতি ক্রয়, বিএমআরই (নরসিংদী ফ্যাক্টরি), ভবন নির্মাণ (গাজীপুর ফ্যাক্টরি), আংশিক ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার11 hours ago

শেয়ারবাজারে লেনদেন বেড়েছে ৪৪ শতাংশ

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৭ জুলাই থেকে ১১ জুলাই) গড় লেনদেন ৪৪ শতাংশের বেশি বেড়েছে।...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার11 hours ago

লংকাবাংলা সিকিউরিটিজ কর্মীদের প্রশিক্ষণ দিল বিআইসিএম

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) কর্তৃক ৪ দিন ব্যাপী পুঁজিবাজার বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালায় বিআইসিএম কর্তৃক লংকাবাংলা...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার13 hours ago

উত্তরা ফাইন্যান্সের এমডির পদত্যাগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ মিনহাজ আহমেদ পদত্যাগ করেছেন। কোম্পানি সূত্রে জানা গেছে,...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৩৫ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

টেকনো ড্রাগসের লেনদেন শুরু ১৪ জুলাই

পুঁজিবাজারে মূল প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হতে যাওয়া নতুন কোম্পানি টেকনো ড্রাগস লিমিটেডের শেয়ারের লেনদেন আগামী রোববার (১৪ জুলাই) থেকে শুরু হবে।...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

প্রিমিয়ার ব্যাংকের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রিমিয়ার ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

সিটি ইন্স্যুরেন্সের নাম সংশোধনে ডিএসইর সম্মতি

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

বিবিএস ক্যাবলসের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ৩৪৩ কোম্পানির শেয়ারদর কমেছে।...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

দরবৃদ্ধির শীর্ষে গ্লোবাল হেভি কেমিক্যাল

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির মধ্যে ৩৬টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

লেনদেনের শীর্ষে সি পার্ল

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

সপ্তাহের শেষ কার্যদিবসে ৬১ পয়েন্ট হারালো ডিএসই

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একইসাথে আগের কার্যদিবসের তুলনায় এদিন...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

দুই ঘন্টায় লেনদেন ৩২৬ কোটি টাকা

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

সাউথইস্ট ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাউথইস্ট ব্যাংক ফার্স্ট পারপেচুয়াল বন্ডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

গোল্ডেন জুবিলির ৬০ লাখ ইউনিট বেচবে আইসিবি

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের ৬০ লাখ ইউনিট বিক্রির ঘোষণা দিয়েছে ফান্ডটির স্পন্সর আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভা করবে সেনাকল্যাণ ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত সেনাকল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১৫ জুলাই দুপুর ২ টা ৪৫ মিনিটে কোম্পানিটির...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

ইন্ট্রাকো ও চীনের শিঝুয়াং এনরিকের মধ্যে ২০ মিলিয়ন ডলারের চুক্তি

স্থল ও জল পথে সিএনজি পরিবহনে কারিগরি ও আর্থিক বিনিয়োগ খাতে ২০ মিলিয়ন ডলার বিনিয়োগের একটি সমঝোতা স্মারক সই হয়েছে...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

টেকসই রেটিংয়ে শীর্ষ ১০ ব্যাংকই পুঁজিবাজারের

টেকসই রেটিংয়ে বেসরকারি খাতের ১০ ব্যাংক ও তিন আর্থিক প্র‌তিষ্ঠান‌কে ভালো মর্যাদা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর ১০ ব্যাংকই পুঁজিবাজারে তালিকাভুক্ত...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার2 days ago

পুঁজিবাজার উন্নত করতে সু-শাসনের বিকল্প নেই: ডিএসই চেয়ারম্যান

বাংলাদেশের পুঁজিবাজারকে উন্নত করার জন্য সু-শাসনের কোন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার3 days ago

ব্লকে ৪৪ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪৬টি কোম্পানির মোট ৪৪ কোটি ৩০ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার লেনদেন...

বিএসইসি বিএসইসি
পুঁজিবাজার3 days ago

পর্ষদ সভার তারিখ জানালো গ্রামীণফোন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্রামীণফোন লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১৬ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে।...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

বিএসইসি
খেলাধুলা6 hours ago

২১ বছরের ক্যারিয়ার শেষে যা বললেন অ্যান্ডারসন

বিএসইসি
অর্থনীতি7 hours ago

কোমল পানীয় খাতে রাজস্ব কমেছে ২০.৯ শতাংশ

বিএসইসি
অর্থনীতি7 hours ago

সার্কভুক্ত দেশে স্থানীয় মুদ্রা বাণিজ্যে অর্থনীতি শক্তিশালী হবে: গভর্নর

বিএসইসি
লাইফস্টাইল7 hours ago

ডায়াবেটিসের ‘যম’ দারুহরিদ্রার যত গুণ

বিএসইসি
জাতীয়8 hours ago

রাজধানীতে গ্যাস সরবরাহ বেড়েছে, জ্বলছে চুলা

বিএসইসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার8 hours ago

যমুনা ইলেক্ট্রনিক্সে ম্যানেজার পদে ৩০ জনের চাকরির সুযোগ

বিএসইসি
আবহাওয়া8 hours ago

রাতেই ৭ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

বিএসইসি
জাতীয়9 hours ago

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর ব্যাপারে ইতিবাচক মিয়ানমার

বিএসইসি
জাতীয়10 hours ago

নরেন্দ্র মো‌দির সাক্ষাৎ পেলেন হাছান মাহমুদ

বিএসইসি
জাতীয়10 hours ago

জুনে সড়ক দুর্ঘটনায় নিহত ৬৪২ জন

বিএসইসি
পুঁজিবাজার11 hours ago

শেয়ারবাজারে লেনদেন বেড়েছে ৪৪ শতাংশ

বিএসইসি
কর্পোরেট সংবাদ11 hours ago

ওয়ালটন-ক্র্যাব স্পোর্টস ফেস্টিভ্যাল শুরু

বিএসইসি
কর্পোরেট সংবাদ11 hours ago

সিএমএসএমই খাতের তহবিল সম্পর্কে এনআরবিসি ব্যাংকের সভা

বিএসইসি
পুঁজিবাজার11 hours ago

লংকাবাংলা সিকিউরিটিজ কর্মীদের প্রশিক্ষণ দিল বিআইসিএম

বিএসইসি
আন্তর্জাতিক11 hours ago

আস্থাভোটে হেরে ক্ষমতাচ্যুত নেপালের প্রধানমন্ত্রী

বিএসইসি
খেলাধুলা12 hours ago

বড় জয়ে বিদায় রাঙালো অ্যান্ডারসন

বিএসইসি
অর্থনীতি12 hours ago

১৮১ কোটি টাকা বরাদ্দ পেলো ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়

বিএসইসি
অর্থনীতি12 hours ago

গোল্ড ডিলিং লাইসেন্স আইনের সংস্কার চায় বাজুস

বিএসইসি
অর্থনীতি12 hours ago

দেশের সার্বিক অর্থনৈতিক চিত্র জানা যাবে প্রতি মাসেই

বিএসইসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার12 hours ago

ঢাবির হলে হলে পানি, ভোগান্তিতে শিক্ষার্থীরা

বিএসইসি
জাতীয়12 hours ago

কোটা আন্দোলনকারীদের শাহবাগে অবস্থান

বিএসইসি
জাতীয়12 hours ago

দক্ষতা প্রশিক্ষণ পরিবীক্ষণ নির্দেশিকা জারি

বিএসইসি
পুঁজিবাজার13 hours ago

উত্তরা ফাইন্যান্সের এমডির পদত্যাগ

বিএসইসি
সারাদেশ13 hours ago

বেনজিরের স্ত্রীর ঘের থেকে মাছ চুরি, গ্রেফতার ৩

বিএসইসি
জাতীয়13 hours ago

নতুন কোচ পেলো মহানগর এক্সপ্রেস

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১