Connect with us

লাইফস্টাইল

তরমুজ কি সত্যিই ওজন কমাতে সাহায্য করে?

Published

on

মতিউর

তরমুজে এখন বাজার ভরে গেছে। টকটকে লাল রসালো এই ফল সবার কাছেই প্রিয়। স্বাস্থ্যের জন্য এই ফল খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে পানি থাকে। আর এ কারণেই অনেকে ভাবেন তরমুজ ওজন কমাতে সাহায্য করে। তবে সত্যিই কি তরমুজ ওজন কমাতে কার্যকরী ভূমিকা রাখে?

তরমুজ ও শসা কিউকারবাইটেসিয়া পরিবারের অন্তর্গত। এ পরিবারের সব খাবারেই পানির পরিমাণ বেশি। ১০০ গ্রাম তরমুজে ৩০ ক্যালোরি, ০.৬ গ্রাম প্রোটিন, ৭.৬ গ্রাম কার্বোহাইড্রেট, ৬.২ গ্রাম চিনি ও ০.৪ গ্রাম ফাইবার থাকে। অন্যদিকে এতে মোট পানি থাকে ৯১ শতাংশ।

সুস্বাদু মিষ্টি এই ফল সবারই প্রিয়। তবে অনেকেই প্রতিদিন তরমুজ খাওয়ার বিষয়ে চিকিৎসকরা পরামর্শ দেন না। কারণ তরমুজের গ্লাইসেমিক সূচক ৭২, যা অনেক বেশি। ডায়াবেটিক রোগীর জন্য এটি মোটেও স্বাস্থ্যকর নয়।

তবে কয়েকটি স্বাস্থ্য প্রতিবেদন অনুসারে, যেহেতু এতে কার্বোহাইড্রেট তুলনামূলকভাবে কম, তাই এটি পরিমিতভাবে খাওয়া যেতে পারে। এছাড়া এতে থাকে ভিটামিন সি, পটাসিয়াম, কপার, ভিটামিন বি ৫ ও ভিটামিন এ সহ উদ্ভিদ যৌগ সিট্রুলিন ও লাইকোপেন।

তরমুজের লাল রসালো সজ্জাকে ঢেকে রাখা সাদা অংশটি হল সিট্রুলাইন। যা অপরিহার্য অ্যামিনো অ্যাসিড আরজিনাইনে রূপান্তরিত হয়। ফুসফুস, কিডনি, লিভার ও প্রজনন ব্যবস্থার স্বাভাবিক কার্যকারিতা বাড়াতে আরজিনাইন গুরুত্বপূর্ণ।

ওজন কমানোর জন্য তরমুজ কি আদর্শ?

ওজন কমানোর জন্য আপনি যে খাবারই নির্বাচন করুন না কেন, আগে জানতে হবে তার ক্যালোরি ও ফাইবার কত। ১০০ গ্রাম তরমুজে মাত্র ৩০ ক্যালোরি থাকে। এর ৯১ শতাংশ পানি ওজন কমাতে সাহায্য করে বলে জানা যায় বিভিন্ন গবেষণায়।

তবে এতে ফাইবার কম থাকে। ১০০ গ্রাম তরমুজে মাত্র ০.৪ গ্রাম ফাইবার থাকে। আপনি যদি ডায়েটে তরমুজ যোগ করতে চান তবে আপনাকে ফাইবারের একটি ভালো উত্সও যোগ করতে হবে।

হার্ভার্ডের একটি প্রতিবেদনে বলা হয়েছে, তরমুজে বেশ কিছু পুষ্টি উপাদান আছে যা হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। একটি হলো লাইকোপেন, যা আসলে অ্যান্টি অক্সিডেন্ট। এটি কোলেস্টেরলের মাত্রা ও রক্তচাপ উন্নত করতে সাহায্য করতে পারে।

অন্যটি হল সিট্রুলাইন, যা একটি অ্যামিনো অ্যাসিড। এটি নাইট্রিক অক্সাইডের মাত্রা বাড়াতে পারে। রক্তনালিগুলো শিথিল করতে ও রক্তচাপ কমায় এই অ্যাসিড।

তরমুজ বেশি খেলে কী হয়?

অত্যধিক তরমুজ খেলেই কিন্তু আপনার শরীরের চর্বি পুড়বে না। বরং আরও জটিলতা সৃষ্টি করতে পারে। অত্যধিক তরমুজ খেলে লিভারের প্রদাহ, গ্লুকোজের মাত্রা বৃদ্ধি, হজমের সমস্যা ও কার্ডিওভাসকুলার সমস্যা বাড়তে পারে। তাই নির্দিষ্ট পরিমাণেই তরমুজ খাওয়া উচিত সবারই।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল

যেভাবে পেঁয়াজ কাটলে চোখে পানি আসবে না

Published

on

মতিউর

আমাদের প্রতিদিনের রান্নায় পেঁয়াজের প্রয়োজন হয়ই। ঝাঁঝালো স্বাদের এই ভেষজ না থাকলে অনেক খাবারই পানসে লাগে। তবে একটা মুশকিল, পেঁয়াজ কাটতে গেলে চোখে পানি আসার সমস্যা হয় অনেকেরই। অনেক সময় বেশি পেঁয়াজও কাটার প্রয়োজন হয়। তখন পড়তে হয় অসুবিধায়। কারণ চোখের পানির কারণে পেঁয়াজ কাটাই সম্ভব হয় না বলতে গেলে। তবে ঘাবড়ানোর কিছু নেই, এমন অবস্থারও রয়েছে সমাধান।

পেঁয়াজ কাটার সময় চোখে পানি আসে কেন?

পেঁয়াজে থাকে সালফেনিক অ্যাসিড। যখন আমরা পেঁয়াজ কাটি তখন সেই অ্যাসিড অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। এর ফলে তৈরি হয় সালফার গ্যাস। তখন এই গ্যাস চোখে গেলেই চোখ জ্বলতে থাকে এবং পানি পড়া শুরু হয়। তবে রান্নার সময় আর এই এনজাইম কাজ করে না। যে কারণে কাটার সময় সমস্যা হলেও রান্নার সময় সমস্যা হয় না। এখন চলুন জেনে নেওয়া যাক পেঁয়াজ কাটার সময় কী করলে চোখে পানি আসবে না-

চুইংগাম চিবানো

অবাক হলেন নিশ্চয়ই? ভাবছেন, পেঁয়াজ কাটার সঙ্গে চুইংগাম চিবানোর সম্পর্ক কোথায়? একটা সম্পর্ক তো রয়েছেই। আপনি যদি পেঁয়াজ কাটার সময় চুইংগাম চিবুতে থাকেন তাহলে আর চোখ দিয়ে পানি পড়ার মতো সমস্যা হবে না। কারণ আপনার মুখে যদি চুইংগাম থাকে তাহলে পেঁয়াজের ঝাঁঝ আর চোখ পর্যন্ত যাবে না। ফলে চোখে পানি আসার সমস্যাও বন্ধ হবে।

ফ্রিজে রাখুন

পেঁয়াজ কাটার কিছুক্ষণ অর্থাৎ অন্তত ১৫ মিনিট আগে ফ্রিজে রেখে দিন। এরপর বের করে কেটে নিন। তাহলে আর চোখে পানি আসবে না। কারণ পেঁয়াজ ঠান্ডা হয়ে গেলে এনজাইম ভালোভাবে কাজ করতে পারবে না। এর ফলে আর চোখ জ্বলবে না এবং চোখ থেকে পানিও পড়বে না।

ধারালো ছুরি বা বটি ব্যবহার

আপনি যখন ভোঁতা ছরি বা বটি ব্যবহার করেন তাহলে কিন্তু পেঁয়াজ কাটতে গেলে চোখ থেকে পানি পড়বেই। এর বদলে ধারালো ছুরি বা বটি ব্যবহার করলে আর সমস্যা হবে না। তাই এক্ষেত্রে সব সময় ধারালো বটি বা ছুরি বেছে নিন। এতে সমস্যা থেকে অনেকটাই রেহাই পাবেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

ডায়াবেটিসের ‘যম’ দারুহরিদ্রার যত গুণ

Published

on

মতিউর

শুধু দামি ওষুধ ও পণ্য কিনেই যে আমাদের স্বাস্থ্যের যত্ন নিতে হবে, এমনটি কিন্তু নয়। কিছু কিছু প্রাকৃতিক উপাদানও স্বাস্থ্যের জন্য আশীর্বাদের মতো। দারুহরিদ্রা এমনই একটি চমৎকার আয়ুর্বেদিক ওষুধ।

এটি ব্যবহারে শরীরে আশ্চর্যজনক উপকারিতা দেখা যায়। এটি পেট সংক্রান্ত যে কোনও রোগ নিরাময় করতে খুবই উপকারী। এই ফলটি চোখের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এই ওষুধটি চর্মরোগ এবং ডায়াবেটিস রোগীদের জন্যও ভালো।

দারুহরিদ্রা প্রসঙ্গে তথ্য দিতে গিয়ে আয়ুর্বেদিক চিকিৎসকরা জানান, আয়ুর্বেদে শত শত বছর ধরে দারুহরিদ্রা ব্যবহার হয়ে আসছে। এর ব্যবহার শরীরে আশ্চর্যজনক উপকার এনে দেয়। এই ফলটি আমাদের পেটের রোগ নিরাময়েও ব্যবহৃত হয়।

এটি পেটের সমস্ত রোগ নিরাময় করে এবং শরীর ভেতর থেকে শক্তিশালী করে তোলে। দারুহরিদ্রা চোখ ও কানের রোগও নিরাময় করতে সাহায্য করে। এটি শরীরের অভ্যন্তরীণ এবং বাহ্যিকভাবে ঘটতে থাকা প্রদাহকে দ্রুত নিরাময় করে।

এ ছাড়া, এই ফলটি ক্ষত নিরাময়ের পাশাপাশি ত্বক সংক্রান্ত সমস্যাকেও দ্রুত নিরাময়ে সাহায্য করে। এই ওষুধে সুগারও নিয়ন্ত্রণে থাকে।

এটি ব্যবহার করা খুব সহজ। এটি সহজেই যে কোনও জায়গায় কিনতে পাওয়া যায়। এই ফলটি জলে সেদ্ধ করে ক্বাথ তৈরি করে পান করা যেতে পারে। এ ছাড়া, এর পাউডারও তৈরি করা যায়। দারুহরিদ্রা পাউডার দুধ এবং জলে এক সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে।

আয়ুর্বেদিক চিকিৎসকরা জানান, কম খরচে চিকিৎসার জন্য দারুহরিদ্রা একটি ভালো বিকল্প। এটি পিসিওডি রোগে নারীদের প্রাকৃতিকভাবে চিকিৎসা করতে ব্যবহার করা হয়। এই ফলটিতে প্রোটিন, আয়রন এবং জিংক ও ম্যাঙ্গানিজের মতো নানা প্রয়োজনীয় খনিজ উপাদান পাওয়া যায়। তাই এটি সবার জন্যই উপকারী।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে তুলসি পাতা

Published

on

মতিউর

বর্ষাকালে প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি পায়, সেইসঙ্গে বৃদ্ধি পায় সংক্রমণের ঝুঁকিও। এসময় হঠাৎ পরিবর্তন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে, যার ফলে আমরা প্রায়ই অসুস্থ হয়ে পড়ি। বছরের এই সময়ে সর্দি, কাশি, গলা ব্যথা এবং জ্বরের মতো রোগ দেখা দিতে পারি। এই কারণে স্বাস্থ্য বিশেষজ্ঞরা আমাদের খাবারের তালিকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার এবং পানীয় যোগ করার পরামর্শ দেন। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে তুলসি পাতা।

বর্ষায় তুলসি পাতা কেন খাবেন?
এই ভেষজটি উল্লেখযোগ্য স্বাস্থ্য উপকারিতা দিতে পারে। বর্ষাকালে যখন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় তখন তাকে শক্তিশালী করে আমাদের ফিট ও সুস্থ রাখতে সাহায্য করে তুলসি পাতা। তুলসী পাতায় নির্দিষ্ট তেল রয়েছে যা ক্ষতিকারক সংক্রমণ এবং অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এই কারণেই বর্ষাকালের খাবারের তালিকায় তুলসি পাতা যোগ করার পরামর্শ দেওয়া হয়।

১. তুলসী এবং হলুদ
হলুদ আমাদের রান্নাঘরের একটি প্রধান উপাদান, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পরিচিত। এই বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে দ্রুত এবং সহজে তুলসি এবং হলুদের পানীয় তৈরি করে খেতে পারেন। এই দুই উপাদানেরই প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং সংক্রমণকে দূরে রাখতে সাহায্য করে। এক্ষেত্রে মিষ্টি স্বাদ যোগ করতে চাইলে সামান্য মধু মিশিয়ে নিতে পারেন।

২. তুলসি এবং আদা চাটনি
আপনি কি জানেন তুলসি চাটনি তৈরিতেও ব্যবহার করা যায়? আপনার খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি এটি সুস্থও রাখবে। চাটনিতে আদা এবং তেঁতুলও থাকে, যা এর পুষ্টিগুণকে আরও বাড়িয়ে দেয়। আপনি যদি এই চাটনিটি দীর্ঘ সময় ভালো রাখতে চান তবে এটি একটি এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করতে ভুলবেন না।

৩. তুলসি পনির স্যান্ডউইচ
তুলসি এবং পনির দিয়ে তৈরি এই স্যান্ডউইচ সকালে খেলে তা আপনার দিনটিকে স্বাস্থ্যকর উপায়ে শুরু করার অভিজ্ঞতা দেবে। এটি বেশ স্বাস্থ্যকর এবং মাত্র ১৫ মিনিটের মধ্যে প্রস্তুত হয়ে যাবে। এটি ছোট-বড় সবার জন্যই আকর্ষণীয় খাবার। এর সঙ্গে স্যান্ডউইচে আপনার পছন্দের অন্য সবজি যোগ করুন।

আপনি যদি চা প্রেমী হন তবে সাধারণ চায়ের বদলে এ ধরনের হার্বাল চা বেছে নিতে পারেন। তুলসি, আদা এবং অন্যান্য বিভিন্ন মসলা দিয়ে তৈরি এই চা বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে একটি চমৎকার পানীয় হিসেবে কাজ করে। তুলসি এবং আদার এই চায়ে মিষ্টি স্বাদ যোগ করতে চাইলে মধু মিশিয়ে খেতে পারেন। তবে চিনি মেশাবেন না।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

যেসব উপকার পাবেন বিটরুট খেলে

Published

on

মতিউর

বিটরুট মাটির নিচের সবজি। অনেকটা শালগমের মতো দেখতে এই সবজি গাঢ় লাল রঙের হয়। বিটরুটে পাওয়া যায় প্রোটিন, চর্বি, আয়রন, কপার, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার, কার্বোহাইড্রেটের মতো পুষ্টি উপাদান। যে কারণে নিয়মিত বিটরুট খেলে শরীর নানাভাবে উপকৃত হয়।

চলুন জেনে নেওয়া যাক বিটরুট খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে-

১. বাতের ব্যথা কমায়
অনেকেই আছেন যারা দীর্ঘ দিন বাতের ব্যথায় ভুগছেন। এক্ষেত্রে তাদের জন্য সহায়ক একটি খাবার হতে পারে বিটরুট। বিশেষজ্ঞরা বলছেন, বাতের ব্যথায় আক্রান্ত রোগীদের জন্য বিট খুবই উপকারী। গবেষণায় দেখা গেছে, নিয়মিত বিটরুট খাওয়ার ফলে প্রায় ৩৩ শতাংশ বাতের সমস্যা দূর হয়েছে। তাই একে হেলাফেলা করার সুযোগ নেই।

২. রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
বিটরুটে থাকে প্রচুর পরিমাণে নাইট্রেট। এই উপাদান শরীরে নাইট্রিক অক্সাইড তৈরি করে। যে কারণে রক্তনালী প্রসারিত হয়, কমে আসে উচ্চ রক্তচাপের সমস্যা। তাই যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের জন্য একটি উপকারী খাবার হতে পারে বিটরুট। এটি নিয়মিত খেলে আপনার জন্য রক্তচাপ নিয়ন্ত্রণ করা সহজ হয়ে যাবে।

৩. ওজন কমায়
যারা ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য একটি উপকারী খাবার হতে পারে বিটরুট। কারণ এতে ক্যালোরি থাকে খুবই কম। আর ফ্যাট নেই বলতে গেলে। প্রতিদিন সকালে আপনি যদি এক কাপ বিটের রসের সঙ্গে ২ মিলি অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে খান তবে দ্রুতই সুফল টের পাবেন। মাত্র এক মাসেই ওজন নিয়ন্ত্রণে চলে আসবে।

৪. রক্ত পরিষ্কার করে
আমাদের শরীরের রক্ত পরিষ্কার করতে সাহায্য করে বিটরুট। তাই আপনিও সুস্থ থাকতে চাইলে নিয়মিত বিটরুট খাওয়ার অভ্যাস করুন। এটি খেলে তা শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে, রক্তে বৃদ্ধি করে আরবিসি-র সংখ্যা, সেইসঙ্গে দূরে রাখে রক্তস্বল্পতাও।

৫. ত্বক ভালো রাখে
ত্বক ভালো রাখতে আপনার নানা প্রাচেষ্টা রয়েছে নিশ্চয়ই? এই কাজে আপনাকে সাহায্য করতে পারে বিটরুট। কারণ আপনি যদি নিয়মিত বিটরুট খান তবে তা আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করবে। এছাড়াও বিটরুট দিয়ে করতে পারেন রূপচর্চা। সেজন্য বিটরুসের রস বের করে তা পুরো মুখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট দশেক। এরপর শুকিয়ে এলে ভালো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বকে বলিরেখা থাকলে তাও দূর হবে। সেইসঙ্গে বিটের অ্যান্টিসেপটিক উপাদান ব্রণ দূর করতেও সাহায্য করবে। চোখের নিচে কালো দাগ থাকলে তাও দূর করবে বিটরুট।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

অ্যালোভেরা খাওয়ার অপকারিতা

Published

on

মতিউর

অ্যালোভেরার রয়েছে অনেক উপকারিতা। ত্বক ও চুলের যত্নে এর ব্যবহার ও কার্যকারিতার কথা জানা আছে নিশ্চয়ই? শুধু তাই নয়, সৌন্দর্যের সঙ্গে সঙ্গে সুস্বাস্থ্য বজায় রাখতেও এটি সমান কার্যকরী। অ্যালোভেরা ক্যাকটাস জাতীয় উদ্ভিদ। যে কারণে এটি যেকোনো স্থানেই হতে পারে, প্রয়োজন পড়ে না বিশেষ কোনো যত্নেরও। তাই আপনার বাড়ির ছাদ কিংবা বেলকোনিতেও লাগাতে পারেন উপকারী এই গাছ।

অ্যালোভেরায় পাওয়া যায় ক্যালসিয়াম, সোডিয়াম, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যামাইনো অ্যাসিডের মতো অনেক উপকারী উপাদান। সেইসঙ্গে এই উদ্ভিদ থেকে আরও মিলবে ভিটামিন-এ, বি৬ ও বি২ ইত্যাদি। এগুলোর সবই স্বাস্থ্যের জন্য দারুণ কার্যকরী।

অ্যালোভেরা জুসে থাকে অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান। এই উপাদান শরীরে জমে থাকা মেদ ঝরাতে কাজ করে থাকে। এছাড়া এটি শরীরে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে না। তাই নিশ্চিন্তে খাওয়া যায়। যারা মেদ ঝরাতে চান তারা নিয়মিত অ্যালোভেরার জুস পান করলে উপকার পাবেন।

অ্যালোভেরার অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান আমাদের পেট ঠান্ডা রাখতে কাজ করে। যে কারণে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে বাঁচা অনেকটাই সহজ হয় যায়। হজম শক্তি বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখতে পারে অ্যালোভেরা। অ্যালোভেরার জুস ডায়াবেটিস কিংবা হার্টের রোগীদের ক্ষেত্রেও উপকারী। কারণ এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে কাজ করে।

অ্যালোভেরা খেলে তা মুখের ভেতরের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। কারণ এই উদ্ভিদে আছে ভিটামিন সি-সহ অনেক সক্রিয় প্রাকৃতিক উপাদান। এসব উপাদান মুখের ভেতরে প্লাক তৈরিতে বাধা দিয়ে থাকে। যে কারণে অ্যালোভেরার জুস খেলে তা মুখে দুর্গন্ধ সৃষ্টি হতে দেয় না। সেইসঙ্গে এটি দাঁত ও মাড়ি ভালো রাখে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

মতিউর মতিউর
পুঁজিবাজার52 mins ago

মতিউরের কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদ্য সাবেক সদস্য মতিউর রহমানের মালিকানাধীন কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। রোববার...

মতিউর মতিউর
পুঁজিবাজার4 hours ago

আইএফআইসির সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ ১৮ জুলাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের বেসরকারি প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক পিএলসির সব ধরনের ব্যাংকিং কার্যক্রম আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) বন্ধ থাকবে। রোববার...

মতিউর মতিউর
পুঁজিবাজার6 hours ago

সিএসইতে টেকনো ড্রাগসের লেনদেন শুরু

পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া টেকনো ড্রাগস লিমিটেডের চিটাগাং স্টক এক্সচেঞ্জ পিএলসিতে (সিএসই) লেনদেন শুরু হয়েছে। রোববার (১৪ জুলাই) সিএসইর প্লাটফর্মে...

মতিউর মতিউর
পুঁজিবাজার6 hours ago

ব্লকে ৪৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ২ কোটি ৩ লাখ...

মতিউর মতিউর
অন্যান্য6 hours ago

জাতীয় রপ্তানি পদক পেলো পুঁজিবাজারের ছয় প্রতিষ্ঠান

দেশে বৈদেশিক মুদ্রা আহরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখায় ২০২১-২২ অর্থবছরের রপ্তানি পদক পেয়েছে ৭৭টি প্রতিষ্ঠান। এর মধ্যে দেশের পুঁজিবাজারে...

মতিউর মতিউর
পুঁজিবাজার7 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে এসএমই মার্কেটের দুই কোম্পানি

পুঁজিবাজারে এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত দুই কোম্পানি গত ৩০ জুন,২০২২ ও ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের নিকট পাঠিয়েছে।...

মতিউর মতিউর
পুঁজিবাজার7 hours ago

দরবৃদ্ধির শীর্ষে ফার কেমিক্যাল

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির মধ্যে ৭০টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

মতিউর মতিউর
পুঁজিবাজার7 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ২৯৭ কোম্পানির শেয়ারদর কমেছে।...

মতিউর মতিউর
পুঁজিবাজার8 hours ago

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

মতিউর মতিউর
পুঁজিবাজার8 hours ago

প্রায় তিনশো কোম্পানির দরপতন, কমেছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একই সাথে প্রায় তিনশো...

মতিউর মতিউর
পুঁজিবাজার8 hours ago

আগামীকাল স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (১৫ জুলাই) স্পট মার্কেট যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- মেঘনা লাইফ ইন্স্যুরেন্স...

মতিউর মতিউর
পুঁজিবাজার9 hours ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন বন্ধ সোমবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল সোমবার (১৫ জুলাই) রেকর্ড ডেট সংক্রান্ত কারণে বন্ধ...

মতিউর মতিউর
পুঁজিবাজার9 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো আইডিএলসি ফাইন্যান্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স পিএলসির পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ১৮ জুলাই, বিকাল...

মতিউর মতিউর
পুঁজিবাজার9 hours ago

পদ্মা লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী...

মতিউর মতিউর
পুঁজিবাজার10 hours ago

কর্ণফুলী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের কর্পোরেট পরিচালক মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। গত...

মতিউর মতিউর
পুঁজিবাজার10 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ২৭০ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক ধারায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দুই...

মতিউর মতিউর
পুঁজিবাজার11 hours ago

টেকনো ড্রাগসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

সদ্য পুঁজিবাজারে আসা ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি টেকনো ড্রাগস লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক...

মতিউর মতিউর
পুঁজিবাজার12 hours ago

পুঁজিবাজারে টেকনো ড্রাগসের লেনদেন শুরু

বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের লেনদেন আজ...

মতিউর মতিউর
পুঁজিবাজার12 hours ago

এইচআর টেক্সটাইলের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এইচআর টেক্সটাইল লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিং লিমিটেড। ঢাকা...

মতিউর মতিউর
পুঁজিবাজার12 hours ago

সিটি জেনারেল ইন্স্যুরেন্সের ঋণমান ‘ট্রিপল এ’

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

বিয়ে
সারাদেশ12 mins ago

বিবাহিত বেশি রাজশাহীতে, অবিবাহিত সিলেটে

মতিউর
স্বাস্থ্য25 mins ago

ডেঙ্গু আক্রান্ত আরও ১৫৫ জন

মতিউর
আবহাওয়া32 mins ago

আষাঢ় মাস শেষ কাল, শ্রাবণে বৃষ্টি আরও বাড়বে

মতিউর
খেলাধুলা37 mins ago

অভিষেকে রেকর্ড গড়া পাকিস্তানি ক্রিকেটারের মৃত্যু

মতিউর
টেলিকম ও প্রযুক্তি44 mins ago

টেলিযোগাযোগ খাতে বাংলাদেশ ভালো অবস্থায় আছে: বিটিআরসি

মতিউর
পুঁজিবাজার52 mins ago

মতিউরের কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ

মতিউর
স্বাস্থ্য1 hour ago

ডেঙ্গু প্রতিরোধে যেসব সচেতনতা প্রয়োজন

মতিউর
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে ইস্টার্ন ব্যাংক

মতিউর
কর্পোরেট সংবাদ2 hours ago

জাতীয় রপ্তানি ট্রফির স্বর্ণ পদক পেল ওয়ালটন

মতিউর
আন্তর্জাতিক2 hours ago

ফের নেপালের প্রধানমন্ত্রী হলেন কেপি শর্মা

মতিউর
ব্যাংক2 hours ago

প্রাইম ব্যাংক ও আইএফসির মধ্যে ৯০ মিলিয়ন ডলারের চুক্তি

মতিউর
অর্থনীতি2 hours ago

সোনার দামে রেকর্ড, ভরি ছাড়ালো এক লাখ ২০ হাজার

মতিউর
অর্থনীতি3 hours ago

দেশের অর্থনীতি চলতি বছরে ঘুরে দাঁড়াচ্ছে: সালমান এফ রহমান

মতিউর
জাতীয়3 hours ago

দক্ষ করে জনশক্তি বিদেশে পাঠাতে হবে: প্রতিমন্ত্রী

মতিউর
বিনোদন3 hours ago

কে এই ‘মেসেজ ড্রপ’ হুজুর, যা জানা গেল

মতিউর
অর্থনীতি3 hours ago

১৩ দিনে প্রবাসী আয় ১১ হাজার কো‌টি টাকা

মতিউর
টেলিকম ও প্রযুক্তি3 hours ago

বেঙ্গল মোবাইলের নতুন হ্যান্ডসেট উদ্বোধন

মতিউর
বিনোদন3 hours ago

আম্বানির ছেলের বিয়েতে বিনা দাওয়াতে গিয়ে গ্রেপ্তার ২

মতিউর
পুঁজিবাজার4 hours ago

আইএফআইসির সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ ১৮ জুলাই

মতিউর
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের ফল প্রকাশ

মতিউর
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

স্মারকলিপি প্রদানে ইবি শিক্ষার্থীদের ৬ কিলোমিটার পদযাত্রা

মতিউর
জাতীয়4 hours ago

ট্রাম্পের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী

মতিউর
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেলে পোস্ট গ্রাজুয়েশন কোর্সের ওরিয়েন্টেশন

মতিউর
জাতীয়4 hours ago

৪০ শতাংশ পোষ্য কোটা কেন অবৈধ নয়, প্রশ্ন হাইকোর্টের

মতিউর
জাতীয়4 hours ago

তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইউরোপের চার দেশ: পররাষ্ট্রমন্ত্রী

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১