Connect with us

টেলিকম ও প্রযুক্তি

বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু

Published

on

পুঁজিবাজার

চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে আজ (২৫ মার্চ)। সকাল ১০টা ২৩ মিনিট থেকে শুরু হওয়া চন্দ্রগ্রহণ চলবে বিকেল ৩টা পর্যন্ত। তবে বাংলাদেশ থেকে চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে না।

বার্তা সংস্থা এপি বিজ্ঞানীদের বরাত দিয়ে জানিয়েছে, পৃথিবীর পশ্চিম গোলার্ধ থেকে সোমবারের চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে।

চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণের সাক্ষী হচ্ছে এশিয়ার উত্তর ও পূর্ব অংশ। এছাড়া চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আফ্রিকা থেকে। প্রশান্ত মহাসাগরীয় আর্কটিক ও আন্টার্টিকার অনেক অংশ থেকেও দেখা যাচ্ছে চন্দ্রগ্রহণ।

এদিকে আজকের চন্দ্রগ্রহণের বিশেষত্ব হচ্ছে, এটি চাঁদের পূর্ণ বা আংশিক গ্রহণ নয়। এটি ‘পেনম্ব্রাল’ চন্দ্রগ্রহণ। গ্রহণের সময়ে সাধারণত সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে। ফলে সূর্যের আলো পৃথিবীর উপরে পড়ে এবং পৃথিবীর ছায়া চাঁদকে ঢেকে দেয়। ‘পেনম্ব্রাল’ গ্রহণের ক্ষেত্রে তা হচ্ছে না। এই পর্যায়ে পৃথিবী, সূর্যের আলো পুরোপুরি ভাবে আড়াল করতে পারে না। একে আংশিক গ্রহণও বলা যায় না।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, এ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি হবে আংশিক, যা হবে সেপ্টেম্বর। তা দেখা যাবে আফ্রিকা, আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন অংশ থেকে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

মোবাইল ইন্টারনেটে ধীরগতি, ফেসবুক-মেসেঞ্জারে সমস্যা

Published

on

পুঁজিবাজার

রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে হঠাৎ মোবাইল ইন্টারনেটের গতি কমে গেছে। ফেসবুক ও মেসেঞ্জারেও প্রবেশ করতে পারছেন না অনেকে। কেউ আবার প্রবেশ করতে পারলেও ফেসবুক ও মেসেঞ্জারে বার্তা বা ছবি পোস্ট করতে পারছেন না। এমনকি অন্যদের পোস্টে ক্লিক করে বার্তা বা ছবি দেখতে পারছেন না তাঁরা। শুধু তা-ই নয়, ফেসবুকের হালনাগাদ পোস্ট খুঁজে পেতেও সমস্যা হচ্ছে অনেকের।

আজ বুধবার দুপুরের পর থেকেই দেশের প্রায় সব মোবাইল অপারেটরের ইন্টারনেট ধীরগতিতে চলার পাশাপাশি ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনে থাকা নাসির নামের এক শিক্ষার্থী জানিয়েছেন, গতকাল মঙ্গলবার রাতে ভিপিএনের (ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) মাধ্যমে মোবাইল ফোনে ধীরগতিতে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করা গেলেও এখন তা সম্ভব হচ্ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানেও একই ধরনের সমস্যা হচ্ছে।

গুলিস্তানের ফায়ার সার্ভিস মোড় এবং চানখাঁরপুলেও মোবাইল ইন্টারনেটের মাধ্যমে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারে সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন সানজানা ও অর্ণব নামের দুই শিক্ষার্থী। এর পাশাপাশি মিরপুর থেকেও ফেসবুক ও মেসেঞ্জার ঠিকমতো ব্যবহার করা যাচ্ছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হলের এক শিক্ষার্থী জানান, আমি টেলিটক সিমে ইন্টারনেট ব্যবহার করি। ওয়াইফাই ব্যবহারে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ চললেও ডাটাতে এসব এপ ওপেন হচ্ছে না। ফেসবুকে কিছু আসছে না। কাউকে মেসেজ পর্যন্ত দেওয়া যাচ্ছে না।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে মেসেজের রিপ্লাই করে দেবে মেটা এআই

Published

on

পুঁজিবাজার

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত চ্যাট তো আছেই অফিসের তথ্য আদান প্রদানের মতো গুরুত্বপূর্ণ কাজও করা হচ্ছে প্ল্যাটফর্মটিতে। শুধু তথ্য আদান প্রদান নয়, ছবি, ভিডিওসহ নানা গুরুত্বপূর্ণ ফাইল শেয়ার করা হয় এখানে।

এআই এখন যুক্ত হয়েছে সব জায়গায়। মেটা তার চ্যাটবট যুক্ত করেছে সব প্ল্যাটফর্মে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মেটা এআই ব্যবহার করতে পারছেন। মেটা এআই ব্যবহারকারীদের পাঠানো ফটোর উত্তর দিতে এবং সেগুলো এডিটিংয়ে সহায়তা করবে।

এই নতুন ফিচারটি এরই মধ্যে হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে ২.২৪.১৪.২০ দেখা গেছে এবং শিগগির হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে অন্তর্ভুক্ত হতে চলেছে। হোয়াটসঅ্যাপ একটি নতুন চ্যাট বাটন নিয়ে পরীক্ষা করছে যাতে ব্যবহারকারীদের পাঠানো ছবি সরাসরি মেটা এআইয়ের সঙ্গে শেয়ার করা যাবে।

মেটা এআইতে ছবি পাঠানোর পর, ব্যবহারকারীরা চ্যাটবটকে একটি নির্দিষ্ট বস্তুকে আইডেনটিফাই করতে বা এডিট করে দিতে বলতে পারবেন। তাছাড়া ব্যবহারকারীরা মেটা এআইকে একটি টেক্সট প্রম্পটের মাধ্যমে একটি ছবিতে পরিবর্তনও করতে বলতে পারবেন।

ওয়েবিটাইনফোর শেয়ার করা স্ক্রিনশটটিতে দেখা যায় যে, হোয়াটসঅ্যাপ এর সাহায্যে ব্যবহারকারীদের তাদের ছবির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেবে। কারণ হোয়াটসঅ্যাপ এর সঙ্গে ডিলিটের ফিচারও যোগ করবে। এছাড়া জরুরি সময়ে আপনাকে পাঠানো ছবির রিপ্লাইও দিতে পারবে মেটা এআই।

এরই মধ্যে হোয়াটসঅ্যাপ একটি ফিচারের উপর কাজ করছে যাতে ব্যবহারকারীরা মেটা এআই-এর সঙ্গে তাদের ফটো শেয়ার করে নিজেদের এআই ছবি তৈরি করতে পারবেন। মেটা এআই ব্যবহারকারীদের ফটো সেট করা, ফটো অ্যানালিসিস করা ইত্যাদি ফিচার দেবে। ব্যবহারকারীরা মেটা এআই সেটিংসে গিয়ে যে কোনো সময় তাদের সেটআপ করা ছবিগুলো ডিলিট করে ফেলতে পারবেন।

মেটা এআই কনভারসেশনে ব্যবহারকারীরা ‘ইমাজিন মি’ প্রম্পটে প্রবেশ করলে এআই জেনারেটরটি চালু হবে। ব্যবহারকারীরা ‘@Meta AI imagine me’ টাইপ করে অন্যান্য কনভারসেশনেও এই ফিচারটি উত্থাপন করার সুযোগ পাবেন। তবে মেটা এআই কনভারসেশনের অন্যান্য মেসেজ পড়তে সক্ষম হবে না এবং ফলস্বরূপ ছবিটি অটোমেটিক প্রসেস হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করল গ্রামীণফোন

Published

on

পুঁজিবাজার

দেশের প্রথম মোবাইল অপারেটর হিসেবে আনুষ্ঠানিকভাবে তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ‘জিপিফাই’ চালু করেছে গ্রামীণফোন (জিপি)। সোমবার (১৫ জুলাই) রাজধানীর এক হোটেলে এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রাথমিকভাবে ৩টি ভিন্ন প্যাকেজে গ্রাহকদের তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ‘জিপিফাই’ দিবে গ্রামীণফোন। ২৫ এমবিপিএস ইন্টারনেট প্যাকেজের মূল্য পড়বে ১ হাজার টাকা। এছাড়া ৩০ এমবিপিএস ১ হাজার ৩০০ টাকা ও ৪০ এমবিপিএস ১ হাজার ৯০০ টাকা মূল্য পড়বে এই ইন্টারনেট সেবায়।

গ্রামীণফোন জানিয়েছে, গ্রাহকরা চাইলে যেকোনো সময় গ্রাহকদের পছন্দমতো প্যাকেজ পরিবর্তন করতে পারবে। এছাড়া প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী শহরে জিপিফাই সংযোগ নিতে পারবেন গ্রাহকরা।

জিপিফাই সংযোগ নিয়ে একসঙ্গে স্মার্ট টিভি, স্মার্ট ফোন সিসিটিভিসহ ১০ থেকে ৩২টি ডিভাইস কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়েছে মোবাইল অপারেটরটির পক্ষ থেকে। তবে সংযোগ নেয়ার জন্য দুই ধরনের রাউটার ব্যবহার করতে হবে। এধরনের রাউটারের একটির দাম চার হাজার টাকা, আরেকটির দাম ৭ হাজার টাকা।

এই পরিষেবায় গ্রাহকদের শুধু একটি মডেম বা রাউটার ও অপারেটরের কাছ থেকে সাবস্ক্রিপশন নিতে হবে বলে জানায় জিপি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

টেলিযোগাযোগ খাতে বাংলাদেশ ভালো অবস্থায় আছে: বিটিআরসি

Published

on

পুঁজিবাজার

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সূচকে বাংলাদেশ ভালো অবস্থান রয়েছে। দেশে বর্তমানে ১৯.৫ কোটি মোবাইল সিম গ্রাহক, ১৪ কোটির বেশি ইন্টারনেট গ্রাহক এবং ১০ কোটির বেশি ফোরজি গ্রাহক রয়েছে। এছাড়া ৬ হাজার ৪০০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে। বিপরীতে দেশে মাত্র ৪১ হাজার ডট বিডি ডোমেইন ব্যবহারকারী রয়েছে।

রবিবার (১৪ জুলাই) বিকেলে আগারগাঁওয়ের বিটিআরসি ভবনে দুই দিনব্যাপী আইসিএএনএন আউটরিচ প্রোগ্রামের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মহিউদ্দিন আহমেদ বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে ডোমেইন সংক্রান্ত একটি গাইডলাইন জারি করেছে বিটিআরসি। ডটবিডি (.bd) ও ডট বাংলা (.Bangla) ডোমেইন রেজিস্ট্রেশন উন্মুক্ত করার জন্য উপযুক্ত দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে রেজিস্ট্রার হিসেবে নিয়োগ প্রদান করা হবে। এ লক্ষ্যে নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে আছে। যা শিগগিরই স্টেকহোল্ডার কন্সাল্টেশনের জন্য প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডোমেইন শিল্প বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি এবং প্রতিনিয়ত এর বাজার সম্প্রসারিত হচ্ছে। বেশকিছু জটিলতায় ডট বিডি ডোমেইন এর প্রসার পিছিয়ে ছিল। প্রাইভেট সেক্টর থেকে রেজিস্ট্রার নিয়োগের সুযোগ প্রদানের জন্য ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, দেশীয় প্রতিষ্ঠান কর্তৃক জেনেরিক টপ লেভেল ডোমেইন তথা জিটিএলডি এর বরাদ্দ গ্রহণ করলে তা ব্যবসা বাণিজ্যে প্রসার, বাজার ও ব্র্যান্ড সম্প্রসারণ, নতুন ও উদ্ভাবনী পণ্য ও সেবা খাতে ভূমিকা রাখবে। ডোমেইন শিল্পের অগ্রগতির জন্য সরকারি-বেসরকারি সকল স্টেকহোল্ডারদের সাথে নিয়মিত কার্যক্রম গ্রহণ করা হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

বেঙ্গল মোবাইলের নতুন হ্যান্ডসেট উদ্বোধন

Published

on

পুঁজিবাজার

বেঙ্গল মোবাইলের নতুন ইকো সিরিজের হ্যান্ডসেট উন্মোচন করা হয়েছে। হ্যান্ডসেটটিতে যথারীতি থাকছে আন্তর্জাতিক মানের মাদারবোর্ড সাথে হাই কোয়ালিটি এমটিকে প্রসেসর, যা নিশ্চিত করছে সর্বোচ্চ গুণগত মান। এছাড়াও গ্রাহক আরও পাচ্ছেন ১৮০ দিনের ব্যাটারি ও চার্জার রিপ্লেসমেন্ট গ্যারান্টি,৩৬৫ দিন এলসিডি পরিবর্তন গ্যারান্টি এবং ৩৬৫ দিন প্রাপ্ত বিক্রয়ত্তর সেবা।

গত শুক্রবার (১২ জুলাই) রাজধানীর একটি অডিটোরিয়ামে হ্যান্ডসেটটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হুমায়ন কবির বাবলু আনুষ্ঠানিকভাবে হ্যান্ডসেটটি উদ্বোধন করেন।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার(সিওও) প্রকৌশলী নাহিদুল ইসলাম, গ্রুপ অফ হেড (এইচআর) হাসান তৈয়ব ইমামসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীবৃন্দ। উল্লেখ্য, BG103 BD হ্যান্ডসেটটি ইকো সিরিজের প্রথম হ্যান্ডসেট।

জানা যায়, খুবই সুন্দর আউটলুকের ১.৭৭” ইঞ্চি ডিসপ্লের এই হ্যান্ডসেটটি ডুয়েল সিমকার্ড সম্বলিত। তিনটি আকর্ষণীয় কালার সমৃদ্ধ এই স্টাইলিশ মোবাইলটিতে আরও থাকছে কিং ভয়েচ, ওয়্যারলেস এফএম, টর্চ, ১০০০-ফোনবুক, অটো কল রেকর্ডার, স্পিড ডায়াল ফিচারসহ আরও অনেক আকর্ষণীয় ফিচার।

এ বিষয়ে বেঙ্গল ফোনের চিফ অপারেটিং অফিসার প্রকৌশলী নাহিদুল ইসলাম জানান, গুণগত মান সম্পন্ন ও আকর্ষণীয় ডিজাইনের হ্যান্ডসেটগুলো বাংলাদেশে আমাদের নিজস্ব কারখানায় চার্জার ব্যাটারিসহ মোবাইল ফোনের পিসিবএ উৎপন্ন করা হচ্ছে। গুণগত মান সম্পন্ন ইকো সিরিজের এই প্রোডাক্ট আরও সাশ্রয়ী মূল্যে গ্রাহকের কাছে পৌঁছানোই আমাদের মূল লক্ষ্য। তারই ধারাবাহিকতায় নতুন এই হ্যান্ডসেটটির ডিজাইন করা হয়েছে। ইকো সিরিজের এই মডেলে আধুনিকতার ছোঁয়া এবং শতভাগ কোয়ালিটি নিশ্চিত করা হয়েছে। যা ক্রেতা সাধারণকে দিবে দীর্ঘদিন ব্যবহারের নিশ্চয়তা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার18 hours ago

পুঁজিবাজারে আসছে ঢাকাথাই অ্যালকোম্যাক্স

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে ঢাকাথাই অ্যালকোম্যাক্স পিএলসি। কোম্পানিটি পুঁজিবাজারের প্রাথমিক পাবলিক অফার (আইপিও) এর মাধ্যমে এ অর্থ সংগ্রহ করবে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

গ্রামীণফোনের ১৬০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিকম খাতের কোম্পানি গ্রামীণফোন...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

লাফার্জহোলসিমের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। মঙ্গলবার...

ছাগলকাণ্ডের মতিউরসহ সংশ্লিষ্টদের ব্যাংক ও বিও হিসাব স্থগিতের নির্দেশ ছাগলকাণ্ডের মতিউরসহ সংশ্লিষ্টদের ব্যাংক ও বিও হিসাব স্থগিতের নির্দেশ
পুঁজিবাজার2 days ago

মতিউর পরিবারের প্রায় ৪ কোটি শেয়ার অবরুদ্ধ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কর্মকর্তা মতিউর রহমান ও তার পরিবারের ১৯টি কোম্পানির ৩ কোটি ৭৮ লাখ ৪৬ হাজার ৫১৭টি...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৫০ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৫০ কোটি ৬২ লাখ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

ইউনাইটেড পাওয়ারে কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

বার্জার পেইন্টসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ জুলাই বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

প্রাইম টেক্সটাইলের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ২২১ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

দর বৃদ্ধির শীর্ষে দুই কোম্পানি

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১২১টির শেয়ারদর বেড়েছে। এর...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির ৫৬৪ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

অধিকাংশ শেয়ারের দরপতনে কমেছে লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। একই সাথে অধিকাংশ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

পুঁজিবাজারে লেনদেন বন্ধ আগামীকাল

পবিত্র আশুরা উপলক্ষ্যে আগামীকাল বুধবার (১৬ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

ডিএসইর লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে বিএসইসির কমিটি

ভবিষ্যতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনে কোনো ধরনের বিঘ্ন না ঘটে এবং লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে একটি কমিটি গঠন করেছে পুঁজিবাজার...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ২৫ জুলাই বিকাল ২টা ৪০মিনিটে কোম্পানিটির...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

দেড় ঘণ্টায় ২১১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায়...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

বে লিজিং স্পট মার্কেট যাচ্ছে বৃহস্পতিবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) স্পট মার্কেটে যাচ্ছে। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

পিপলস ইন্স্যুরেন্সের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

আরএকে সিরামিকসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

সাউথইস্ট ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার2 days ago

আয় বেড়েছে সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সেনাকল্যাণ ইন্স্যুরেন্স। সোমবার...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পুঁজিবাজার
জাতীয়8 hours ago

আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে পুলিশের আহ্বান

পুঁজিবাজার
গণমাধ্যম9 hours ago

জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কাল

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার9 hours ago

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ১৯, ২০ ও ২১ জুলাইয়ের পরীক্ষা স্থগিত

পুঁজিবাজার
জাতীয়9 hours ago

রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফের সংঘর্ষ

পুঁজিবাজার
অর্থনীতি9 hours ago

নতুন মুদ্রানীতি ঘোষণা বৃহস্পতিবার, বাড়বে সুদহার

পুঁজিবাজার
খেলাধুলা9 hours ago

কোটা আন্দোলন ইস্যুতে যা বললেন তামিম

পুঁজিবাজার
জাতীয়10 hours ago

২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী

পুঁজিবাজার
অর্থনীতি10 hours ago

উন্নয়নশীল এশীয় দেশে প্রবৃদ্ধি বাড়ার পূর্বাভাস এডিবির

পুঁজিবাজার
জাতীয়10 hours ago

মেয়র হানিফ ফ্লাইওভারের টোল প্লাজায় আগুন

পুঁজিবাজার
আন্তর্জাতিক10 hours ago

৮ কোটি টাকার স্বর্ণ উদ্ধার করেছে বিএসএফ

পুঁজিবাজার
জাতীয়10 hours ago

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হঠাৎ শিক্ষামন্ত্রী!

পুঁজিবাজার
রাজধানী11 hours ago

শনির আখড়ায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে আহত ৬

পুঁজিবাজার
খেলাধুলা11 hours ago

সুখবর পেলেন সাকিব আল হাসান

পুঁজিবাজার
জাতীয়11 hours ago

শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান পুলিশ সদর দপ্তরের

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার11 hours ago

নিহত আবু সাঈদের স্মরণে বেরোবি গেটের নামকরণ

পুঁজিবাজার
খেলাধুলা12 hours ago

এশিয়া কাপের দল ঘোষণা করলো শ্রীলঙ্কা

পুঁজিবাজার
জাতীয়12 hours ago

কোটা আন্দোলনকারীদের কাল ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি

পুঁজিবাজার
আবহাওয়া12 hours ago

দেশের ১৪ জেলায় বইছে তাপপ্রবাহ

পুঁজিবাজার
জাতীয়12 hours ago

ঢাকায় ১৪ প্লাটুন আনসার মোতায়েন

পুঁজিবাজার
জাতীয়12 hours ago

শিক্ষার্থীরা উচ্চ আদালত থেকে ন্যায় বিচার পাবে: প্রধানমন্ত্রী

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার12 hours ago

হল ত্যাগের নির্দেশ প্রত্যাহার কোটা বিরোধীদের

পুঁজিবাজার
গণমাধ্যম13 hours ago

সাংবাদিকদের ওপর হামলায় বিএফইউজের গভীর উদ্বেগ

পুঁজিবাজার
চিত্র-বিচিত্র13 hours ago

অলিম্পিকের স্বর্ণপদকের দাম কত টাকা?

পুঁজিবাজার
শিল্প-বাণিজ্য13 hours ago

উৎপাদনস্থলে কমেছে পেঁয়াজের দাম

পুঁজিবাজার
বিনোদন13 hours ago

কোটা আন্দোলন নিয়ে যা বললেন চঞ্চল ও শাওন

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১