Connect with us

আন্তর্জাতিক

আরো বাড়তে পারে এলএনজির বৈশ্বিক চাহিদা

Published

on

সোনালী লাইফ

বিশ্ববাজারে গত নয় মাসের ব্যবধানে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম প্রায় এক-তৃতীয়াংশ কমেছে। দামের সুবিধার কারণে ক্রেতাদের কাছে জ্বালানিটি আরো বেশি আকর্ষণীয় হয়ে উঠছে। ফলে জ্বালানিটির চাহিদা আরো ব্যাপক মাত্রায় বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে নিকট ভবিষ্যতে সংকোচনের মুখে পড়তে পারে এলএনজির বাজার। সম্প্রতি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সেরাউইক এনার্জি কনফারেন্সে বিশ্বের শীর্ষ জ্বালানি কোম্পানিগুলোর নির্বাহীরা এসব তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

বাজারে সরবরাহ বাড়তে থাকায় এলএনজির দামে নিম্নমুখী প্রবণতা তৈরি হয়েছে। জ্বালানিটির বড় বাজার উত্তরপূর্ব এশিয়া। এ অঞ্চলে এপ্রিলে সরবরাহ চুক্তিতে প্রতি এমএমবিটিইউ এলএনজির মূল্য গত সপ্তাহে ৮ ডলার ৬০ সেন্টে নেমে যায়, যা ২০২১ সালের এপ্রিলের পর সর্বনিম্ন।

শেভরন ও ট্রাফিগুরাসহ বিভিন্ন কোম্পানির নির্বাহীদের প্রাক্কলন অনুযায়ী, বাজারদরে এমন নিম্নমুখিতা নিশ্চিতভাবে এলএনজির চাহিদা বাড়াবে। অন্যদিকে শেল এনার্জির সিইও ওয়ায়েল সাভান বলেন, ‘‌দাম কমার কারণে এরই মধ্যে চাহিদা বাড়তে শুরু করেছে।’

ট্রাফিগুরার গ্যাস, বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি বিভাগের বৈশ্বিক প্রধান রিচার্ড হটাম বলেন, ‘‌এটি অর্থনীতির একেবারেই গতানুগতিক একটি নিয়ম। দাম কমলে স্বাভাবিকভাবেই পণ্যের চাহিদা ও ব্যবহার বাড়বে। বর্তমানে বাজারে গ্যাসের দাম অনেক কম, যা বাজার অংশীজনদের প্রতিযোগিতামূলক সুবিধা দিচ্ছে।’

যুক্তরাষ্ট্রে গ্যাসের সরবরাহ বৃদ্ধি ও নিম্নমুখী দামের কারণে অনেক কোম্পানি নতুন রফতানি প্লান্ট চালু অনুমোদন চেয়ে দেশটির সরকারের কাছে আবেদন করেছে। বিপুল পরিমাণ আবেদন জমা পড়ায় প্রেসিডেন্ট জো বাইডেন ও তার সরকার নতুন রফতানি প্লান্ট অনুমোদন স্থগিত করে দেয়। অতিমাত্রায় প্লান্ট চালু হলে দেশটির প্রাকৃতিক গ্যাস খাতে গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ আশঙ্কাজনক হারে বাড়তে পারে, এমন আশঙ্কাই মূলত এর পেছনে প্রধান কারণ।

আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মাইক সমারস বলেন, ‘‌অনুমোদন বন্ধ করে দেয়ার ফলে এলএনজি রফতানিতে আন্তর্জাতিক বাজারে যুক্তরাষ্ট্রের আধিপত্য কমে যেতে পারে। আমরা অন্যান্য প্রতিদ্বন্দ্বী দেশের কাছে বাজার হিস্যা হারাচ্ছি।’

মার্কিন সরকারের জ্বালানি উপদেষ্টা আমোস হচস্টেইন এ সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে উল্লেখ করে বলেন, ‘‌২০১৬ সালের পর থেকেই যুক্তরাষ্ট্রের এলএনজি রফতানি ব্যাপক হারে বাড়ছে। গত বছরের ডিসেম্বরে রেকর্ড ৮৬ লাখ টন এলএনজি রফতানি করা হয়, জানুয়ারিতে যা দাঁড়িয়েছে ৮৩ লাখ টনে।’

সংশ্লিষ্টরা বলছেন, পাঁচ বছরের মধ্যে এলএনজির বৈশ্বিক সরবরাহ এক-তৃতীয়াংশ বাড়বে। বর্তমানে বাজারে সরবরাহজনিত কোনো সংকোচন নেই। পর্যাপ্ত সরবরাহ থাকায় আগামী দিনগুলোয়ও জ্বালানিটির দাম নিম্নমুখী থাকবে।

ইন্টারন্যাশনাল এনার্জি ফোরাম (আইইএফ) গত বছরের ডিসেম্বরে এক প্রতিবেদনে জানায়, এলএনজি বৈশ্বিক বাণিজ্য ২০২২ সালে রেকর্ড স্পর্শ করেছিল। পাঁচ বছরের মধ্যে জ্বালানিটির বাণিজ্য আরো ২৫ শতাংশ বাড়ার সম্ভাবনা রয়েছে। পরিমাণের দিক থেকে জ্বালানিটির বার্ষিক বাণিজ্য দাঁড়াতে পারে প্রায় ৫০ কোটি টনে।

এলএনজি সবচেয়ে শীতল প্রাকৃতিক গ্যাস, যেটি বিশেষ ধরনের ট্যাংকারে জাহাজীকরণ করা হয়। বিশ্বজুড়ে সরবরাহকৃত গ্যাসের ১৫ শতাংশই এলএনজি। পাইপলাইন গ্যাসের তুলনায় এলএনজি পরিবহন অনেক বেশি সহজ। প্রাকৃতিক গ্যাসকে এলএনজিতে রূপান্তর করে অনেক দূর পর্যন্ত পরিবহন করা যায়। এটি অত্যন্ত স্বল্প সময়ের মধ্যে সরবরাহযোগ্য, পাইপলাইনের মাধ্যমে যা সম্ভব নয়। এলএনজির আরেকটি বড় সুবিধা এটি মুক্তবাজারে সহজেই বিপণন করা যায়। এসব সুবিধার কারণেও পাইপলাইন গ্যাসের বিপরীতে এলএনজির চাহিদা বাড়ছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

ফের নেপালের প্রধানমন্ত্রী হলেন কেপি শর্মা

Published

on

সোনালী লাইফ

চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন কে পি শর্মা অলি। সোমবার নতুন মন্ত্রিসভার সঙ্গে শপথ নেবেন তিনি। দেশটির রাজনৈতিক অস্থিতিশীলতা ও কঠিন চ্যালেঞ্জের মুখে তিনি প্রধানমন্ত্রী নিযুক্ত হলেন।

রোববার দেশটির গণমাধ্যম এ তথ্য প্রকাশ করেছে।

৭২ বছর বয়সী অলি পুষ্প কমল দাহালের স্থলাভিষিক্ত হচ্ছেন। তিনি শুক্রবার হাউস অব রিপ্রেজেন্টেটিভসে আস্থার ভোট হারিয়ে ক্ষমতাচ্যুত হন। ফলে দেশটির সংবিধানের ৭৬ (২) অনুচ্ছেদ অনুসারে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়।

নেপালি কংগ্রেসের ৮৮ জন, ইউএমএল-এর ৭৮ জনসহ ১৬৬ জন আইন প্রণেতার সমর্থনের পর প্রেসিডেন্ট পাউডেল অলিকে সংবিধানের ৭৬(২) অনুচ্ছেদ অনুসারে নিয়োগ দেন।

কে পি শর্মা অলি এর আগে ২০১৫ সালের ১১ অক্টোবর থেকে ২০১৬ সালের ৩ আগস্ট পর্যন্ত, ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের মে মাস ও ২০২১ সালের মে মাস থেকে ১৩ জুলাই পর্যন্ত নেপালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বৈশ্বিক সংকটেও বিনিয়োগ টানছে ভিয়েতনাম

Published

on

সোনালী লাইফ

অর্থনৈতিক সংস্কার ও বাজার উদারীকরণের মধ্য দিয়ে এক দশক ধরে বিশ্বের বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনাম। মাত্র কয়েক দশক আগেও দেশটির অর্থনীতি ছিল কৃষিনির্ভর। কিন্তু বর্তমানে শিল্পভিত্তিক দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে মাথা উঁচু করেছে ভিয়েতনাম। এ ছাড়া পোশাক রপ্তানিতে বাংলাদেশের বড় প্রতিদ্বন্দ্বী ভিয়েতনাম।

যুক্তরাষ্ট্রের বাজারে দীর্ঘদিন ধরে শীর্ষস্থানীয় তৈরি পোশাক রপ্তানিকারক দেশ হচ্ছে চীন। পরের অবস্থানে থাকা ভিয়েতনাম কয়েক মাস ধরে চীনের কাছাকাছি রপ্তানি করছিল। অবশেষে গত এপ্রিল শেষে এই বাজারে চীনকে টপকে শীর্ষস্থানীয় পোশাক রপ্তানিকারক হয়ে গেছে ভিয়েতনাম। অন্যদিকে বাংলাদেশের পোশাক রপ্তানি ধারাবাহিকভাবেই কমছে।

মন্দায়ও বিনিয়োগ টানছে ভিয়েতনামইউএস ডিপার্টমেন্ট অব কমার্সের অধীন অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলের (অটেক্সা) হালনাগাদ পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) বিশ্বের বিভিন্ন দেশ থেকে দুই হাজার ৩৬৯ কোটি ডলারের তৈরি পোশাক আমদানি করে। এই আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ৬ শতাংশ কম। যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা চীন ও ভিয়েতনাম থেকেই প্রায় ৪০ শতাংশ তৈরি পোশাক আমদানি করছে। আর বাংলাদেশ থেকে ৯ শতাংশ।

চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে ১৭৫ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। অন্যদিকে জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চার মাসে চীন ৪৩২ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে যুক্তরাষ্ট্রে। একই সময়ে ভিয়েতনাম রপ্তানি করেছে ৪৩৮ কোটি ডলারের তৈরি পোশাক। তার মানে, চীনের থেকে ছয় কোটি ডলারের বেশি রপ্তানি করেছে ভিয়েতনাম। বছরের প্রথম চার মাসে ভিয়েতনাম গত বছরের একই সময়ের তুলনায় ০.৩১ শতাংশ বেশি রপ্তানি করেছে। এর বিপরীতে চীনের রপ্তানি কমেছে ৪.৪৩ শতাংশ।

২০২৪ সালের প্রথমার্ধে ভিয়েতনামের অর্থনীতি ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি হয়েছে। সম্প্রতি প্রকাশিত দেশটির সরকারি পরিসংখ্যানে বলা হয়, জানুয়ারি থেকে জুন পর্যন্ত জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৬.৪ শতাংশ। যেখানে ২০২৩ সালে এ হার ছিল ৩.৭ শতাংশ। এর পাশাপাশি গত বছরের একই সময়ের তুলনায় শিল্প উৎপাদন বেড়েছে ৭.৫ শতাংশ।

ভিয়েতনামের পরিকল্পনা ও বিদেশি বিনিয়োগ মন্ত্রণালয়ের এক প্রতিবেদন থেকে জানা গেছে, চলতি বছরের প্রথমার্ধে দেশটিতে বিদেশি বিনিয়োগ বেড়ে পাঁচ বছরে সর্বোচ্চ হয়েছে। গত ২০ জুন পর্যন্ত ভিয়েতনামে বিদেশি বিনিয়োগের পরিমাণ আগের বছরের তুলনায় ১৩.১ শতাংশ বেড়ে প্রায় ১৫.১৯ বিলিয়ন ডলার। এই সময় বিদেশি বিনিয়োগের এক হাজার ৫৩৮টি নতুন প্রকল্পের নিবন্ধন হয়েছে।

দেশটির স্থানীয় মিডিয়ার প্রতিবেদন অনুযায়ী, উৎপাদন খাতে ১০.৬৯ বিলিয়ন ডলারসহ সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ হয়েছে, যা মোট বিনিয়োগের ৭০.৪ শতাংশ।

ভিয়েতনামে বিনিয়োগকারী ৮৪টি দেশ ও অঞ্চলের মধ্যে সিঙ্গাপুর ৫.৫৮ বিলিয়ন ডলারের বিনিয়োগ করেছে, যা মোট বিনিয়োগের ৩৬.৭ শতাংশ। এরপর জাপান করেছে ১.৭৩ বিলিয়ন ডলার, যা মোট বিনিয়োগের ১১.৪ শতাংশ।

ভিয়েতনামের অর্থনৈতিক উত্থানের পেছনে শক্তিশালী ভূমিকা পালন করেছে দেশটির উৎপাদন খাত, সরাসরি বিদেশি বিনিয়োগ এবং বৈশ্বিক সরবরাহ চেইনের কৌশলগত অবস্থান। এসবের কারণে দেশটির অর্থনীতি শুধু বাড়ছেই না, বরং সমৃদ্ধ হচ্ছে। এই সমৃদ্ধির পেছনে কেবল কোনো ঘটনায় নয়; আছে নীতি উদ্ভাবন এবং উদ্যোক্তাদের অব্যাহত চেষ্টা। দেশটি এখন কেন্দ্রীভূত অর্থনীতি থেকে বেরিয়ে এসে বাজারমুখী অর্থনীতিতে রূপান্তরিত হচ্ছে।

ভিয়েতনামে বিদেশি পর্যটক বেড়েছে ৫৮ শতাংশ
অর্থনৈতিক বৈচিত্র্যায়ণের অংশ হিসেবে পর্যটন খাতকেও সমৃদ্ধ করে তুলছে ভিয়েতনাম। ফলে এশিয়ার ভ্রমণ তালিকায় নতুন গন্তব্য হয়ে উঠেছে প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্যসমৃদ্ধ দেশটি। সম্প্রতি এক প্রতিবেদনে ভিয়েতনাম ন্যাশনাল অথরিটি অব ট্যুরিজম (ভিএনএটি) জানায়, জানুয়ারি থেকে জুন ছয় মাসে দেশটি ৮৮ লাখের বেশি আন্তর্জাতিক পর্যটককে স্বাগত জানিয়েছে, যা ২০২৩ সালের একই সময়ের চেয়ে ৫৮.৪ শতাংশ বেশি। এ ছাড়া করোনা-পূর্ববর্তী ২০১৯ সালের একই সময়ের চেয়ে এ সংখ্যা ৪.১ শতাংশ বেশি। ২০০৭ সালে দেশটির জিডিপিতে পর্যটন খাতের অবদান ছিল ৪.৭ শতাংশ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

সমাবেশে হামলা, কানে গুলিবিদ্ধ ট্রাম্প

Published

on

সোনালী লাইফ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমাবেশে হামলার ঘটনা ঘটেছে। এতে সাবেক এ রিপাবলিকান প্রেসিডেন্ট ডান কানে গুলিবিদ্ধ হয়েছেন। স্থানীয় সময় শনিবার (১৩ জুলাই) সন্ধ্যা ৬টা ১৫ মিনিটের দিকে পেনসিলভানিয়ায় এক নির্বাচনী প্রচারে এ ঘটনা ঘটে। হামলাকারীর গুলিতে আহত হয়েছেন ট্রাম্প। তবে তা গুরুতর নয়।

সন্দেহভাজন হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। একজন সমর্থকও নিহত হয়েছেন বলে জানিয়েছেন জেলা অ্যাটর্নি রিচার্ড গোলডিঞ্জার।

হামলার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গেছে, ট্রাম্প মঞ্চে দাঁড়িয়ে বক্তব্য দিচ্ছেন। এ সময় হঠাৎ গুলির শব্দ হয়। সঙ্গে সঙ্গে মঞ্চে বসে পড়েন ট্রাম্প। এ সময় তার সমর্থকদের চিৎকার করতে শোনা যায়।

এরপর সিক্রেট সার্ভিসের সদস্যরা ট্রাম্পকে দ্রুত একটি গাড়িতে তোলেন। এ সময় ট্রাম্পের কান ও গাল বেয়ে রক্ত পড়তে দেখা যায়। ওই গাড়িতে তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। ট্রাম্পের প্রচার শিবির বলেছে, সাবেক মার্কিন প্রেসিডেন্টকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে তার আঘাত গুরুতর নয়।

একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ট্রাম্প মঞ্চে ওঠার কিছুক্ষণ পরেই পাশের একটি ভবনের ছাদে ওঠেন সন্দেহভাজন হামলাকারী। তার হাতে একটি রাইফেল ছিল।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতে গাড়ি বিক্রি কমেছে ৭ শতাংশ

Published

on

সোনালী লাইফ

ভারতে গত মাসে ভারতে যাত্রীবাহী গাড়ির খুচরা বিক্রির হার কমেছে ৭ শতাংশ। তাপপ্রবাহের কারণে গাড়ির শোরুমমুখী ক্রেতা সংখ্যা ১৫ শতাংশ কমে গেছে। শুক্রবার (১২) ভারতের ফেডারেশন অব অটোমোবাইল ডিলার অ্যাসোসিয়েশন এই তথ্য জানিয়েছে।

এফএডিএর তথ্যমতে, ২০২৩ সালের জুনে ৩ লাখ ২ হাজার ইউনিট গাড়ি বিক্রি হয়েছিল ৷ সেই তুলনায় ২০২৪ সালের জুন মাসে সামগ্রিকভাবে যাত্রীবাহী গাড়ির খুচরা বিক্রি কমে ২ লাখ ৮১ হাজার ৫৬৬ ইউনিটে দাঁড়িয়েছে। অর্থাৎ, গত বছরের জুনের তুলনায় এ বছর জুনে দেশে গাড়ির খুচরা বিক্রির হার ৭ শতাংশ কমেছে । সারা দেশে ১ হাজার ৫৬৭টি আরটিওর থেকে জুন মাসের গাড়ির রেজিস্ট্রেশনের তথ্য অনুযায়ী ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের এই বিশ্লেষণ মিলেছে।

ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মণীশ রাজ সিংহানিয়া বলেন, উন্নত পণ্যের প্রাপ্যতা এবং চাহিদা বৃদ্ধির লক্ষ্যে যথেষ্ট ছাড় দেওয়া সত্ত্বেও, প্রচণ্ড গরম আর বর্ষা দেরিতে আসার কারণে বাজারের লেনদেন থমকে ছিল ৷ এর ফলে শোরুমে আসা গ্রাহক সংখ্যা ১৫ শতাংশ কমেছে

তার মতে, প্রচণ্ড গরমে গ্রাহক অনুৎসাহিত হয়ে পড়ায় গাড়ির ডিলারদের প্রতিক্রিয়া কম মিলেছে ৷ গাড়ি কেনার সিদ্ধান্তকেও প্রভাবিত করেছে এই পরিস্থিতি ৷ তার মতে, উৎসবের মৌসুম শুরু হতে এখনও কিছু সময় বাকি রয়েছে ৷ তাই যাত্রীবাহী যানের আসল সরঞ্জাম প্রস্তুতকারকদের বাড়তি সতর্কতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ! পাশাপাশি, উচ্চ সুদের ব্যয় থেকে আর্থিক চাপ কমানোর জন্য কার্যকর আনুসঙ্গিক ব্যবস্থাপনা কৌশল অপরিহার্য। ফলে বাজারের ঝুঁকি বুঝে পরিস্থিতি অনুযায়ী সুপরিকল্পিত ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন মণীশ রাজ সিংহানিয়া ৷

ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জানান, জুন মাসে দু-চাকার (টু-হুইলার) গাড়ির রেজিস্ট্রেশন বার্ষিক ৫ শতাংশ বেড়ে ১৩ লাখ ৭৫ হাজার ৮৮৯ ইউনিট হয়েছে । তবে তার পরেও প্রচণ্ড গরমের জেরে শোরুমে গ্রাহকরা ১৩ শতাংশ কম এসেছে ৷ বর্ষার দেরি এবং ভোট-সম্পর্কিত বাজারের মন্দা বিশেষত দেশের গ্রামীণ বাজারের বিক্রিকে প্রভাবিত করেছে ৷ এর ফলে মে মাসে গাড়ির বিক্রি ৫৯.৮ শতাংশ থেকে জুনে ৫৮.৬ শতাংশে নেমে এসেছে ।

বাণিজ্যিক গাড়ির বিক্রি গত মাসে ৫ শতাংশ কমে ৭২ হাজার ৭৪৭ ইউনিট হয়েছে, যা ২০২৩ সালের জুনে ৭৬ হাজার ৩৬৪ ইউনিট ছিল। জুন মাসে ট্রাক্টরের বিক্রি গত বছরের তুলনায় ২৮ শতাংশ কমে ৭১ হাজার ২৯ ইউনিট হয়েছে। জুন মাসে তিন চাকার গাড়ির (থ্রি-হুইলার) রেজিস্ট্রেশন ৫ শতাংশ বেড়ে ৯৪ হাজার ৩২১ ইউনিট হয়েছে, যা গত বছরের জুন মাসে ৮৯ হাজার ৭৪৩ ইউনিট ছিল। জুনে গাড়ির সামগ্রিক খুচরা বিক্রি গত বছরের তুলনায় সামান্য বেড়ে ১৮ লাখ ৯৫ হাজার ৫৫২ ইউনিট হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় ধসে পড়েছে স্কুল, ২১ শিক্ষার্থীর মৃত্যু

Published

on

সোনালী লাইফ

নাইজেরিয়ায় একটি স্কুল ভবন ধসে ২১ জনের প্রাণহানি ঘটেছে। গতকাল শুক্রবার (১২ জুলাই) প্লাতেউ রাজ্যের সেইন্টস অ্যাকাডেমি কলেজে ক্লাস চলাকালীন এই মর্মান্তিক ঘটনা ঘটে।

নাইজেরিয়ার জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, উদ্ধাকারী, স্বাস্থ্য ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা উদ্ধার কাজে যোগ দিয়েছে। প্লাতেউর তথ্য কমিশনার মুসা আসোমস এক বিবৃতিতে বলেছেন, প্রায় ১২০ জন আটকা পড়েছিলেন। অনেককে উদ্ধার করা হয়েছে।

রাজ্য কর্তৃপক্ষ এই ঘটনার জন্য স্কুলের ভাবনের কাঠামো হওয়ার বিষয়টিকে দোষারোপ করেছে। যেসব স্কুলের কাঠামো দুর্বল হয়ে পড়েছে সেগুলো বন্ধ করে দিতে আহ্বান জানিয়েছে তারা।

স্কুল কর্তৃপক্ষ এখনো নিশ্চিত করেনি কতজন শিক্ষার্থী এবং শিক্ষক নিহত এবং আহত হয়েছেন। কিন্তু স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে নিহতদের পাশাপাশি ২৬ জনকে একটি নিকটস্থ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয় সংবাদ মাধ্যম গুলো শুক্রবার কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর জানালেও, রেড ক্রসের একজন মুখপাত্র একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে জানিয়েছে কমপক্ষে ২১ জন শিক্ষার্থী নিহত হয়েছে। খবর আল জাজিরা

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার20 mins ago

সোনালী লাইফের ৫ কর্মকর্তাকে বরখাস্তের আদেশ স্থগিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্সের শীর্ষ পাঁচ কর্মকর্তাকে বরখাস্ত করার আদেশ ৩ মাসের জন্য স্থগিত করেছেন উচ্চ আদালত। একই সঙ্গে...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার2 hours ago

মতিউরের কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদ্য সাবেক সদস্য মতিউর রহমানের মালিকানাধীন কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। রোববার...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার5 hours ago

আইএফআইসির সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ ১৮ জুলাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের বেসরকারি প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক পিএলসির সব ধরনের ব্যাংকিং কার্যক্রম আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) বন্ধ থাকবে। রোববার...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার7 hours ago

সিএসইতে টেকনো ড্রাগসের লেনদেন শুরু

পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া টেকনো ড্রাগস লিমিটেডের চিটাগাং স্টক এক্সচেঞ্জ পিএলসিতে (সিএসই) লেনদেন শুরু হয়েছে। রোববার (১৪ জুলাই) সিএসইর প্লাটফর্মে...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার7 hours ago

ব্লকে ৪৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ২ কোটি ৩ লাখ...

সোনালী লাইফ সোনালী লাইফ
অন্যান্য8 hours ago

জাতীয় রপ্তানি পদক পেলো পুঁজিবাজারের ছয় প্রতিষ্ঠান

দেশে বৈদেশিক মুদ্রা আহরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখায় ২০২১-২২ অর্থবছরের রপ্তানি পদক পেয়েছে ৭৭টি প্রতিষ্ঠান। এর মধ্যে দেশের পুঁজিবাজারে...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার8 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে এসএমই মার্কেটের দুই কোম্পানি

পুঁজিবাজারে এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত দুই কোম্পানি গত ৩০ জুন,২০২২ ও ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের নিকট পাঠিয়েছে।...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার8 hours ago

দরবৃদ্ধির শীর্ষে ফার কেমিক্যাল

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির মধ্যে ৭০টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার8 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ২৯৭ কোম্পানির শেয়ারদর কমেছে।...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার9 hours ago

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার9 hours ago

প্রায় তিনশো কোম্পানির দরপতন, কমেছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একই সাথে প্রায় তিনশো...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার9 hours ago

আগামীকাল স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (১৫ জুলাই) স্পট মার্কেট যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- মেঘনা লাইফ ইন্স্যুরেন্স...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার10 hours ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন বন্ধ সোমবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল সোমবার (১৫ জুলাই) রেকর্ড ডেট সংক্রান্ত কারণে বন্ধ...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার10 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো আইডিএলসি ফাইন্যান্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স পিএলসির পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ১৮ জুলাই, বিকাল...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার10 hours ago

পদ্মা লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার11 hours ago

কর্ণফুলী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের কর্পোরেট পরিচালক মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। গত...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার11 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ২৭০ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক ধারায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দুই...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার12 hours ago

টেকনো ড্রাগসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

সদ্য পুঁজিবাজারে আসা ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি টেকনো ড্রাগস লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার13 hours ago

পুঁজিবাজারে টেকনো ড্রাগসের লেনদেন শুরু

বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের লেনদেন আজ...

সোনালী লাইফ সোনালী লাইফ
পুঁজিবাজার13 hours ago

এইচআর টেক্সটাইলের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এইচআর টেক্সটাইল লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিং লিমিটেড। ঢাকা...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

সোনালী লাইফ
অর্থনীতি54 seconds ago

২০২৫ সালের ১ জুলাই থেকে প্রত্যয় স্কিম বাধ্যতামূলক

সোনালী লাইফ
পুঁজিবাজার20 mins ago

সোনালী লাইফের ৫ কর্মকর্তাকে বরখাস্তের আদেশ স্থগিত

সোনালী লাইফ
লাইফস্টাইল22 mins ago

ঘরোয়া উপায়ে ব্রণ দূর করবেন যেভাবে

সোনালী লাইফ
অর্থনীতি40 mins ago

হিলি স্থলবন্দরে ২১৬ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি

সোনালী লাইফ
জাতীয়43 mins ago

চট্টগ্রামের আলোচিত মেম্বার হোটেলকে জরিমানা

সোনালী লাইফ
অর্থনীতি59 mins ago

প্রশ্নফাঁসে আরও ১১ জনের ব্যাংক হিসাব জব্দ

বিয়ে
সারাদেশ1 hour ago

বিবাহিত বেশি রাজশাহীতে, অবিবাহিত সিলেটে

সোনালী লাইফ
স্বাস্থ্য1 hour ago

ডেঙ্গু আক্রান্ত আরও ১৫৫ জন

সোনালী লাইফ
আবহাওয়া2 hours ago

আষাঢ় মাস শেষ কাল, শ্রাবণে বৃষ্টি আরও বাড়বে

সোনালী লাইফ
খেলাধুলা2 hours ago

অভিষেকে রেকর্ড গড়া পাকিস্তানি ক্রিকেটারের মৃত্যু

সোনালী লাইফ
টেলিকম ও প্রযুক্তি2 hours ago

টেলিযোগাযোগ খাতে বাংলাদেশ ভালো অবস্থায় আছে: বিটিআরসি

সোনালী লাইফ
পুঁজিবাজার2 hours ago

মতিউরের কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ

সোনালী লাইফ
স্বাস্থ্য2 hours ago

ডেঙ্গু প্রতিরোধে যেসব সচেতনতা প্রয়োজন

সোনালী লাইফ
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে ইস্টার্ন ব্যাংক

সোনালী লাইফ
কর্পোরেট সংবাদ3 hours ago

জাতীয় রপ্তানি ট্রফির স্বর্ণ পদক পেল ওয়ালটন

সোনালী লাইফ
আন্তর্জাতিক3 hours ago

ফের নেপালের প্রধানমন্ত্রী হলেন কেপি শর্মা

সোনালী লাইফ
ব্যাংক3 hours ago

প্রাইম ব্যাংক ও আইএফসির মধ্যে ৯০ মিলিয়ন ডলারের চুক্তি

সোনালী লাইফ
অর্থনীতি3 hours ago

সোনার দামে রেকর্ড, ভরি ছাড়ালো এক লাখ ২০ হাজার

সোনালী লাইফ
অর্থনীতি4 hours ago

দেশের অর্থনীতি চলতি বছরে ঘুরে দাঁড়াচ্ছে: সালমান এফ রহমান

সোনালী লাইফ
জাতীয়4 hours ago

দক্ষ করে জনশক্তি বিদেশে পাঠাতে হবে: প্রতিমন্ত্রী

সোনালী লাইফ
বিনোদন4 hours ago

কে এই ‘মেসেজ ড্রপ’ হুজুর, যা জানা গেল

সোনালী লাইফ
অর্থনীতি4 hours ago

১৩ দিনে প্রবাসী আয় ১১ হাজার কো‌টি টাকা

সোনালী লাইফ
টেলিকম ও প্রযুক্তি4 hours ago

বেঙ্গল মোবাইলের নতুন হ্যান্ডসেট উদ্বোধন

সোনালী লাইফ
বিনোদন5 hours ago

আম্বানির ছেলের বিয়েতে বিনা দাওয়াতে গিয়ে গ্রেপ্তার ২

সোনালী লাইফ
পুঁজিবাজার5 hours ago

আইএফআইসির সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ ১৮ জুলাই

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১