Connect with us

অন্যান্য

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুঁজিবাজার বড় ভূমিকা রাখবে: ডিএসই চেয়ারম্যান

Published

on

বিনিয়োগকারী

প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুঁজিবাজার একটি বড় ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মোহাম্মদ হাসান বাবু।

বৃহস্পতিবার (২১ মার্চ) রাজধানীর ঢাকা ক্লাবে পুঁজিবাজার নিয়ে কাজ করা সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ইফতার মাহফিলে বক্তব্যকালে তিনি এ মন্তব্য করেন।

ডিএসই চেয়ারম্যান বলেন, সামনে পুঁজিবাজারের যে উজ্জ্বল ভবিষ্যত, এখানে সাংবাদিকদের সহযোগিতা কামনা করছি। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুঁজিবাজার একটি বড় ভূমিকা পালন করবে। আমরা সবাই মিলে পুঁজিবাজারকে এগিয়ে নিয়ে যাব।

এসময় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা পুঁজিবাজারের উন্নয়নে সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করব। সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে পুঁজিবাজারকে অনেক দূর এগিয়ে নেয়া যাবে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, এই মাসটি স্বাধীনতার মাস, পবিত্র রমজান মাস। আমরা রমজান মাসে দেশ ও জাতির কল্যাণে কাজ করব। সবাই কাধে কাধ মিলিয়ে মার্কেটকে অনেকদূর এগিয়ে নিয়ে যাব।

এসময় ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি সাইফুল ইসলাম বলেন, বন্ড মার্কেটটা যেভাবে বড় হওয়া উচিত ছিল, সেভাবে হয়নি। আমরা সবাই যদি আরও চেষ্টা করি তবে বন্ড মার্কেটটাকে আরও ভালো করা সম্ভব হবে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মাজেদা খাতুন বলেন, মার্চেন্ট ব্যাংকে যে ট্যাক্সের বিষয়টি আছে, তা আমরা এনবিআর বরাবর আবেদন করেছি। মার্চেন্ট ব্যাংকে ট্যাক্স রেট অনেক বেশি। আমরা আশা করব, আপনারা সাংবাদিকরা সবাই এ বিষয়টা নিয়ে কাজ করবেন।

সিএমজেএফ সভাপতি এস এম গোলাম সামদানী ভূঁইয়ার সভাপতিত্বে ইফতার মাহফিল সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আবু আলী।

অনুষ্ঠানে সিএমএসএফের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ, বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ, বিএসইসির কমিশনার অধ্যাপক মিজানুর রহমান, ডিএসইর এমডি ড. এ টি এম তারিকুজ্জামান, বিএমবিএর সাবেক সভাপতি ছায়েদুর রহমানসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান্য

বন্যার কারণে বাজারে কাঁচাপণ্যের দাম বেশি: বাণিজ্য প্রতিমন্ত্রী

Published

on

বিনিয়োগকারী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বৃষ্টি, ভারী বর্ষণ ও বন্যার কারণে বাজারে কাঁচাপণ্যের দাম বেশি। তবে কোনও ব্যবসায়ীকে পণ্য মজুদের সুযোগ দেওয়া হবে না।

আজ শনিবার (১৩ জুলাই) সকালে কারওয়ান বাজারের টিসিবি অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়, বাজার কাঁচামরিচের কেজি ৪০০ টাকার বেশি ও পেঁয়াজের দাম ১৩০-১৪০ টাকা কেজি। বাজেটে বলা হয়েছে, উৎস কর কমানো হয়েছে ২ থেকে ১ শতাংশে। কিন্তু বাজারে এর কোনও প্রতিফলন নেই কেন?

এমন প্রশ্নের জবাবে আহসানুল ইসলাম টিটু বলেন, এই মুহূর্তে ১৮টি জেলায় বৃষ্টি ও ভারী বর্ষণের কারণে পানি বেড়ে গেছে। বিভিন্ন কাঁচাবাজারে পানি উঠেছে। বীজতলা পানির নিচে তলিয়ে গেছে। এটি সাময়িক। কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আমরা যোগাযোগ করব, বন্যা পরবর্তী তারা কী পদক্ষেপ নিয়েছে। বন্যা পরবর্তী সাপ্লাই চেইন নিশ্চিত করার জন্য কৃষি মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে বসতে বলবো। বর্তমানে কৃষি পণ্যের কী অবস্থা, সেটা জেনে আমরা আপনাদের জানাবো।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমাদের ভোক্তা অধিদপ্তর সব সময় সচেষ্ট আছে। আপনারা নিজেরাই দেখতে পারছেন ভারী বর্ষণ হচ্ছে। এটা কিন্তু কোনও কন্সপিরেসি না। বাজারে বসার মত অবস্থা নেই। যেখান থেকে আমাদের কৃষি পণ্য আসার কথা, সেখান থেকে আসতে পারছে না। মজুদদারে বিরুদ্ধে আমাদের শক্ত অবস্থা থাকবে। আমরা সব সময় প্রস্তুত আছি। কোনও ব্যবসায়ীকে মজুদদারি করে পণ্যের দাম বাড়াতে দেওয়া হবে না।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

বিদেশি দক্ষ কর্মীদের করছাড় সুবিধা দেবে জার্মানি

Published

on

বিনিয়োগকারী

দক্ষ বিদেশি কর্মীরা জার্মানিতে চাকুরি নিলে তাদের কর হ্রাসের পরিকল্পনা করছে দেশটির সরকার। সমালোচকরা অবশ্য এই পরিকল্পনা সমাজে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারে বলে আশঙ্কা করছেন।

বিভিন্ন প্রতিষ্ঠানকে কর সুবিধা, যারা অবসরের আগে লম্বা সময় কাজ করবেন তাদের বাড়তি সুবিধা দেওয়া এবং আমলাতান্ত্রিক জটিলতা কমানোর মতো বিভিন্ন উদ্যোগের মাধ্যমে ব্যবসার জন্য জার্মানিকে আরো আকর্ষণীয় করে তুলতে চাচ্ছে ইউরোপের দেশটির সরকার।

জার্মানিতে বিদেশি দক্ষ কর্মীদের আসতে উৎসাহ দিতেও পরিকল্পনা রয়েছে। দেশটির অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার বলেন, ‘‘বিদেশি পেশাদারদের জন্য আমরা জার্মানিতে তাদের প্রথম তিন বছরের কর কমানোর ব্যবস্থা করছি। যোগ্য বিশেষজ্ঞ হিসেবে যারা আসবেন তাদের জন্য ৩০ শতাংশ, ২০ শতাংশ এবং ১০ শতাংশ হারে কর হ্রাসের সুযোগ থাকবে।’’

জার্মানিতে অনেকে অবশ্য এই পরিকল্পনাকে ইতিবাচকভাবে নিচ্ছেন না। বিরোধী রাজনীতিবিদ এবং ট্রেড ইউনিয়নবাদীরা এই পরিকল্পনাকে ‘অভ্যন্তরীণ কর্মীদের প্রতি নির্লজ্জ বৈষম্য’, ‘সবার প্রতি প্রকাশ্য শত্রুতার সামিল’, ‘অভ্যন্তরীণ শ্রমশক্তির প্রতি চরম উদাসীনতা’ বলে আখ্যা দিয়েছেন।

সরকারে থাকা দলগুলোর মধ্য থেকেও এই বিষয়ে সমালোচনা শোনা যাচ্ছে। জোট সরকারের অন্যতম শরিক সবুজ দল এই ইস্যুতে জার্মান সংবিধানে উল্লেখিত সমান অধিকার এবং শ্রম আইনের দিকে ইঙ্গিত করেছে।

দলটির আইনপ্রণেতা বেয়াটে ম্যুলার গেমেকে বলেন, ‘‘জার্মানিতে আমাদের সবাইকে সমান দেখার নীতি রয়েছে। এর অর্থ হচ্ছে কারো সঙ্গে মন্দ আচরণ করা উচিত নয়। আমার দৃষ্টিতে এটা এদেশের মানুষের প্রতি কিছুটা বৈষম্যমূলক হবে। যদি আমরা বলি যে যারা অন্যদেশ থেকে আসবেন তাদের বেতনের অন্তত কিছু অংশের কর মওকুফ করা হবে।’’

জার্মান ইকোনমিক ইন্সটিটিউটের সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, জার্মানিতে বর্তমানে পাঁচ লাখ ৭৩ হাজার দক্ষ কর্মীর ঘাটতি রয়েছে। অর্থনীতিবিদদের হিসেবে এই কর্মী ঘাটতি না থাকলে দেশিটর অর্থনৈতিক প্রবৃদ্ধি চলতি বছর আরো এক শতাংশ বেশি হতে পারতো। সংখ্যাটি বেশ বড় কারণ ধারণা করা হচ্ছে ২০২৪ সালে জার্মানির অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে মাত্র শূন্য দশমিক ২ শতাংশ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

জাতিসংঘে সর্বসম্মতিক্রমে রোহিঙ্গা প্রস্তাব গৃহীত

Published

on

বিনিয়োগকারী

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বাংলাদেশে সাময়িকভাবে আশ্রিত রোহিঙ্গাদের রাখাইনে সহায়ক পরিবেশ সৃষ্টির মাধ্যমে প্রত্যাবাসন এবং এ জনগোষ্ঠীর পক্ষে ন্যায়বিচার ও জবাবদিহি নিশ্চিত করার মাধ্যমে টেকসই সমাধানে জা‌তিসং‌ঘে এ সংক্রান্ত একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

বুধবার (১০ জুলাই) জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের চলমান ৫৬তম অধিবেশনে প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

জেনেভাতে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধির অফিস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, মানবাধিকার পরিষদের চলমান অধিবেশনে বাংলাদেশের উদ্যোগে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সকল সদস্য রাষ্ট্রের পক্ষ থেকে রোহিঙ্গা মুসলিম ও মিয়ানমারের অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার পরিস্থিতি শীর্ষক প্রস্তাবটি পেশ করা হয়।

নিবিড় ও সুদীর্ঘ আপস-আলোচনা শেষে প্রস্তাবটি বুধবার জাতিসংঘ মানবাধিকার পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। রেজুলেশন গৃহীত হওয়ার পর জেনেভার বাংলাদেশ স্থায়ী মিশনের ভারপ্রাপ্ত স্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হক বলেন, অপ্রতুল সম্পদ ও নানাবিধ সীমাবদ্ধতা নিয়ে বিপুল সংখ্যক রোহিঙ্গাকে অনির্দিষ্টকালের জন্য আশ্রয় দেওয়া বাংলাদেশের জন্য সম্ভব নয়।

তিনি বলেন, বাংলাদেশের উদ্বেগের কারণগুলোর গুরুত্ব অনুধাবন করে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ প্রত্যাবাসনে বাংলাদেশকে সহযোগিতা করা। এছাড়া প্রত্যাবাসন নিয়ে চলমান দীর্ঘদিনের অনিশ্চয়তার ফলে রোহিঙ্গাদের মধ্যে সৃষ্ট হতাশা এবং এর নানাবিধ নেতিবাচক প্রভাবের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি রাখাইনে দ্রুত সহায়ক পরিবেশ সৃষ্টির মাধ্যমে টেকসই এবং স্বেচ্ছা প্রত্যাবাসনের শুরু করার উপর জোর দেন।

গৃহীত প্রস্তাবটিতে সম্প্রতি রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা, রোহিঙ্গাদের বাস্তুচ্যুত করা এবং তাদের জোরপূর্বক বিভিন্ন সশস্ত্র বাহিনীতে নিয়োগের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। প্রস্তাবটি মিয়ানমারে যুদ্ধরত সকল পক্ষকে রোহিঙ্গাদের সুরক্ষা দেওয়া এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানায়। মিয়ানমার সংঘাতের কারণে বাংলাদেশসহ প্রতিবেশী দেশের জানমালের ক্ষয়ক্ষতিতে উদ্বেগ প্রকাশ করে প্রস্তাবটি মিয়ানমারকে তার আন্তর্জাতিক সীমান্তে স্থিতিশীলতা বজায় রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানায়।

গৃহীত প্রস্তাবটিতে বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে সাময়িক আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করা হয়। এই প্রস্তাবে, রোহিঙ্গাদের জন্য অপর্যাপ্ত ও সংকুচিত আর্থিক সহযোগিতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গাদের জন্য পর্যাপ্ত অর্থ সহায়তা প্রদান করার জন্য আহ্বান জানানো হয়।

প্রস্তাবে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে যৌন অপরাধসহ সকল প্রকার নির্যাতন, মানবতা-বিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত ও দায়ী ব্যক্তিদের জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিচার ব্যবস্থার আওতায় আনা ও তদন্ত প্রক্রিয়া জোরদার করার প্রতি গুরুত্বারোপ করা হয়। এ প্রেক্ষিতে, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে চলমান বিচার প্রক্রিয়াকেও সমর্থন জানানো হয়।

এছাড়া, প্রস্তাবটিতে আন্তর্জাতিক পর্যায়ে চলমান সকল প্রচেষ্টাকে স্বাগত জানিয়ে এমন পরিস্থিতিতে করণীয় নির্ধারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এখতিয়ারের কথা পুনর্ব্যক্ত করা হয়।

প্রস্তাবটিতে জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনারকে মিয়ানমার বিষয়ক `নিরপেক্ষ আন্তর্জাতিক তথ্যানুসন্ধানী মিশন`-এর সুপারিশগুলো বাস্তবায়নের অগ্রগতির উপর মানবাধিকার পরিষদ এবং জাতিসংঘ সাধারণ পরিষদে প্রতিবেদন উপস্থাপনের অনুরোধ জানানো হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

ব্লকে ৫৪ কোটি টাকার লেনদেন

Published

on

বিনিয়োগকারী

সপ্তাহের তৃতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৫৪ কোটি ৪৪ লাখ ৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিচ হ্যাচারির। এদিন কোম্পানিটির ১১ কোটি ৯৮ লাখ ১৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ন্যাশনাল ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৯ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকার।

এছাড়া, তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে লাভেলো আইসক্রিম। আজ কোম্পানিটির ৪ কোটি ১৬ লাখ ৩৮ হাজার শেয়ার লেনদেন হয়েছে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে- আলিফ ইন্ডাস্ট্রিজের ৩ কোটি ৩৪ লাখ টাকা, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ৩ কোটি ১০ লাখ ৩২ হাজার টাকা, এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ৩ কোটি ৫ লাখ ২২ হাজার টাকা, প্রিমিয়ার সিমেন্টের ২ কোটি ৮২ লাখ ৫৯ হাজার টাকা এবং পিপুলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ২ কোটি ৩৬ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অন্যান্য

মেট্রোসেমের নতুন চিফ বিজনেস অফিসার আসাদুল হক সুফিয়ানী

Published

on

বিনিয়োগকারী

মেট্রোসেম সিমেন্ট লিমিটেডের চিফ বিজনেস অফিসার পদে যোগদান করেছেন আসাদুল হক সুফিয়ানী। এ উপলক্ষে সোমবার (৮ জুলাই) মেট্রোসেমের কর্পোরেট অফিসে এক স্বাগতম অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর মো. শহিদুল্লাহ, বোর্ড অব ডিরেক্টর এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে স্বাগতম জানান।

অনুষ্ঠানে আসাদুল হক সুফিয়ানী বলেন, ‘বর্তমানে বাংলাদেশের সিমেন্ট ইন্ডাস্ট্রি বেশ প্রতিযোগিতাপূর্ণ। নতুন নতুন চ্যালেঞ্জ প্রতিনিয়ত আসছে। গতানুগতিক ধাঁরা থেকে বেড়িয়ে এসে নিত্য নতুন মার্কেটিং ও সেলস স্ট্র্যাটেজি প্রয়োগের মাধ্যমে মেট্রোসেম সিমেন্টকে এগিয়ে নিয়ে যাওয়াই হবে আমার মূল লক্ষ্য।’

আসাদুল হক সুফিয়ানী বাংলাদেশের কর্পোরেটে অতি পরিচিত একটি নাম। তিনি বাংলাদেশের বেশ কয়েকটি শীর্ষস্থানীয়, বহুল পরিচিত ব্র্যান্ড এবং কোম্পানিতে কাজ করেছেন। যার মধ্যে রয়েছে বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, সেভেন সার্কেল (বাংলাদেশ) লিমিটেড, শুং শিং সিমেন্ট মিলস লিমিটেড, একটেল (বর্তমান রবি)। তিনি ইউনিভার্সিটি অব দিল্লী থেকে স্নাতক অর্জন করেন এবং পরবর্তীতে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিঙ্কন থেকে স্নাতকোত্তর অর্জন করেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার1 hour ago

লোকসানে ১৪ খাতের বিনিয়োগকারীরা

বিদায়ী সপ্তাহে (০৭ জুলাই থেকে ১১ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ১৪ খাতে। ফলে সাপ্তাহিক রিটার্নে...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 hours ago

সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ৬ খাতের বিনিয়োগকারীরা

বিদায়ী সপ্তাহে (০৭ জুলাই থেকে ১১ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ৬ খাতে। ফলে এই ৬...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 hours ago

খাতভিত্তিক লেনদেনের শীর্ষে ফার্মা খাত

বিদায়ী সপ্তাহে (০৭ জুলাই-১১ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাতভিত্তিক লেনদেনের শীর্ষে রয়েছে ফার্মা ও রসায়ন খাত।...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার5 hours ago

ব্লকে ন্যাশনাল ব্যাংকের ৪৮ কোটি টাকার লেনদেন

বিদায়ী সপ্তাহে (০৭ জুলাই-১১ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে লেনদেন হওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকা...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার6 hours ago

ডিএসইতে কমেছে পিই রেশিও

বিদায়ী সপ্তাহে (০৭ জুলাই-১১ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে। আলোচ্য...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার6 hours ago

আইবিবিএল পারপেচুয়াল বন্ডের সর্বোচ্চ দরপতন

বিদায়ী সপ্তাহে (০৭ জুলাই- ১১ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৬ কোম্পানির মধ্যে ১৫৪টির শেয়ারদর...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার7 hours ago

দেশবন্ধু পলিমারের শেয়ারদর বেড়েছে প্রায় ৩০ শতাংশ

বিদায়ী সপ্তাহে (০৭ জুলাই-১১ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৬ কোম্পানির মধ্যে ২২০টির শেয়ার ও...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার7 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে সি পার্ল বিচ

বিদায়ী সপ্তাহে (০৭ জুলাই-১১ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে লেনদেনের...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার23 hours ago

শেয়ারবাজারে লেনদেন বেড়েছে ৪৪ শতাংশ

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৭ জুলাই থেকে ১১ জুলাই) গড় লেনদেন ৪৪ শতাংশের বেশি বেড়েছে।...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার24 hours ago

লংকাবাংলা সিকিউরিটিজ কর্মীদের প্রশিক্ষণ দিল বিআইসিএম

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) কর্তৃক ৪ দিন ব্যাপী পুঁজিবাজার বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালায় বিআইসিএম কর্তৃক লংকাবাংলা...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার1 day ago

উত্তরা ফাইন্যান্সের এমডির পদত্যাগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ মিনহাজ আহমেদ পদত্যাগ করেছেন। কোম্পানি সূত্রে জানা গেছে,...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৩৫ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

টেকনো ড্রাগসের লেনদেন শুরু ১৪ জুলাই

পুঁজিবাজারে মূল প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হতে যাওয়া নতুন কোম্পানি টেকনো ড্রাগস লিমিটেডের শেয়ারের লেনদেন আগামী রোববার (১৪ জুলাই) থেকে শুরু হবে।...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

প্রিমিয়ার ব্যাংকের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রিমিয়ার ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

সিটি ইন্স্যুরেন্সের নাম সংশোধনে ডিএসইর সম্মতি

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

বিবিএস ক্যাবলসের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ৩৪৩ কোম্পানির শেয়ারদর কমেছে।...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

দরবৃদ্ধির শীর্ষে গ্লোবাল হেভি কেমিক্যাল

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির মধ্যে ৩৬টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

লেনদেনের শীর্ষে সি পার্ল

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

সপ্তাহের শেষ কার্যদিবসে ৬১ পয়েন্ট হারালো ডিএসই

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একইসাথে আগের কার্যদিবসের তুলনায় এদিন...

বিনিয়োগকারী বিনিয়োগকারী
পুঁজিবাজার2 days ago

দুই ঘন্টায় লেনদেন ৩২৬ কোটি টাকা

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

বিনিয়োগকারী
রাজধানী19 mins ago

গবাদি পশুর অবৈধ খামার অপসারণ করতে ডিএনসিসির চিঠি

বিনিয়োগকারী
জাতীয়38 mins ago

শিশুশ্রম নিরসনে সদিচ্ছার কোনো ঘাটতি নেই: প্রতিমন্ত্রী

বিনিয়োগকারী
জাতীয়54 mins ago

সপ্তাহজুড়ে প্রচণ্ড চাপ থাকবে রাজধানীর সড়কে

বিনিয়োগকারী
অর্থনীতি1 hour ago

সোনার আউন্স দুই হাজার ৪০০ ডলার ছাড়ালো

বিনিয়োগকারী
পুঁজিবাজার1 hour ago

লোকসানে ১৪ খাতের বিনিয়োগকারীরা

বিনিয়োগকারী
পুঁজিবাজার2 hours ago

সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ৬ খাতের বিনিয়োগকারীরা

বিনিয়োগকারী
লাইফস্টাইল2 hours ago

যেভাবে পেঁয়াজ কাটলে চোখে পানি আসবে না

বিনিয়োগকারী
পুঁজিবাজার2 hours ago

খাতভিত্তিক লেনদেনের শীর্ষে ফার্মা খাত

বিনিয়োগকারী
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০৯৭ কোটি টাকার বাজেট ঘোষণা

বিনিয়োগকারী
কর্পোরেট সংবাদ2 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের অর্ধবার্ষিক ব্যবসায়িক সম্মেলন

বিনিয়োগকারী
জাতীয়3 hours ago

পেনশন স্কিম নিয়ে ভুল বোঝাবুঝি দূর হয়েছে: কাদের

বিনিয়োগকারী
কর্পোরেট সংবাদ3 hours ago

আকিজবশির গ্রুপের জনতা জুট মিলস কর্মীর বেতন দেবে বিকাশে

বিনিয়োগকারী
জাতীয়3 hours ago

কোটা আন্দোলনে অনুপ্রবেশকারী ঢুকে পড়েছে: ডিবি হারুন

বিনিয়োগকারী
রাজধানী3 hours ago

মূল সড়কে ব্যাটারিচালিত রিকশা চলার কোনো সুযোগ নেই: ডিএমপি

বিনিয়োগকারী
স্বাস্থ্য4 hours ago

কমিউনিটি ক্লিনিক এখন সারাবিশ্বে সমাদৃত: স্বাস্থ্যমন্ত্রী

বিনিয়োগকারী
রাজধানী4 hours ago

মহাখালীতে প্রাইভেটকারে হঠাৎ আগুন

বিনিয়োগকারী
অন্যান্য5 hours ago

বন্যার কারণে বাজারে কাঁচাপণ্যের দাম বেশি: বাণিজ্য প্রতিমন্ত্রী

বিনিয়োগকারী
পুঁজিবাজার5 hours ago

ব্লকে ন্যাশনাল ব্যাংকের ৪৮ কোটি টাকার লেনদেন

বিনিয়োগকারী
পুঁজিবাজার6 hours ago

ডিএসইতে কমেছে পিই রেশিও

বিনিয়োগকারী
জাতীয়6 hours ago

চীন সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন রবিবার

বিনিয়োগকারী
পুঁজিবাজার6 hours ago

আইবিবিএল পারপেচুয়াল বন্ডের সর্বোচ্চ দরপতন

বিনিয়োগকারী
পুঁজিবাজার7 hours ago

দেশবন্ধু পলিমারের শেয়ারদর বেড়েছে প্রায় ৩০ শতাংশ

বিনিয়োগকারী
পুঁজিবাজার7 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে সি পার্ল বিচ

বিনিয়োগকারী
আন্তর্জাতিক8 hours ago

ভারতে গাড়ি বিক্রি কমেছে ৭ শতাংশ

বিনিয়োগকারী
জাতীয়8 hours ago

স্থানীয় নির্বাচনে প্রচারের শেষ সময় ২৫ জুলাই

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১