ক্যাটাগরি: জাতীয়

এক লগইনে মিলবে মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের সেবা: ভূমি সচিব

১৮০ দিনের কর্মকৌশলের অংশ হিসেবে শিগগিরই ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে ২য় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযুক্ত সেবা শুরু করা হচ্ছে। এতে আলাদাভাবে তিনটি সিস্টেমে প্রবেশ না করে, সিস্টেমে একবার লগইন করেই তিনটি সেবা পাওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন ভূমি সচিব মো. খলিলুর রহমান।

মঙ্গলবার (১৯ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ের ভূমি ভবনের কেন্দ্রীয় সেমিনার হলে ‘ভূমি মন্ত্রণালয়ের ১৮০ দিনের স্মার্ট কৌশল বাস্তবায়ন’ শীর্ষক এক কর্মশালায় ভূমি সচিব এসব কথা বলেন।

তিনি বলেন, আন্তঃসংযুক্ত সেবার ফলে মিউটেশন থেকে সরাসরি খতিয়ান যাচাই, মিউটেশনের সাথে-সাথে হোল্ডিং নম্বর দেওয়া ও ভূমি উন্নয়ন কর নির্ধারণ সম্ভব হবে। এছাড়া ভূমি সেবার সকল তথ্যও কলের মাধ্যমে জানানোর ব্যবস্থাও থাকছে।

সচিব ভূমি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আপনাদের সবার চেয়ে অনেক কম বয়সেই, ১৯৪৮ সাল থেকেই, ভূমির উপর দেশের সাধারণ মানুষদের ন্যায্য অধিকারের কথা বিভিন্ন প্ল্যাটফর্মে বলা শুরু করেছিলেন। ১৯৫৩ সাল থেকেই বিভিন্ন জাতীয় আন্দোলনে তিনি ভূমি অধিকারের বিষয়টি প্রাধান্য দিয়েছিলেন। স্বাধীনতার পর নিয়েছিলেন ভূমি সংস্কার বিষয়ক অনেক যুগান্তকারী সিদ্ধান্ত।

বঙ্গবন্ধুর চেতনায় উজ্জীবিত হয়ে নিজ নিজ ক্ষেত্রে, সর্বোচ্চটুকু দিয়ে, দক্ষ, স্বচ্ছ এবং জনবান্ধব স্মার্ট ভূমি ব্যবস্থাপনা বাস্তবায়নে অংশ নেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রীর পরিকল্পিত স্মার্ট সোনার বাংলা প্রতিষ্ঠায় অবদান রাখার জন্য ভূমি কর্মকর্তাদের আহ্বান জানান ভূমি সচিব।

কর্মশালায় সংশ্লিষ্ট ভূমি অফিসের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), সহকারী কমিশনার (ভূমি), ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এবং ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা অংশগ্রহণ করেন।

শেয়ার করুন:-
শেয়ার